নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ভাস্কর্য/মুর্তি নিয়ে সাধারন মানুষ যা ভাবছেন

০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৩



১। মূর্তি আর ভাষ্কর্য এক নয় কথাটা আসছে কেনো! মূর্তি হলে আপনি সেটা ভেঙে দেওয়ার অনুমতি দিতেন?

২। আপনি গান করবেন না বলে আর কেউ গান করবে না? আপনি নাচ করবেন না বলে আর কেউ নাচবে না? আপনি বিজ্ঞান গবেষণা করবেন না বলে আর কেউ সেটা করবে না? অপনি অভিনয় করবেন না বলে আর কেউ সেটা করবে না? আপনি চিত্রকলা ও ভাস্কর্যের চর্চা করবেন না বলে আর কেউ সেটা করবে না? আপনি সাহিত্য চর্চা করবেন না বলে আর কেউ সেটা করবে না? আপনি কি মনে করেন, সবাই আপনার মতো মুখস্ত কথা বিক্রি করে অলস পথে বেঁচে থাকবে? তাহলে পৃথিবী এগোবে কীভাবে? খুব গভীরে গিয়ে চিন্তা করে দেখুন, আপনারা এসব পারবেন না। এসব আপনাদের ব্রেনে ধরে না। শিল্প-সাহিত্য-বিজ্ঞান গবেষণা কঠিন সাধনার বিষয়।

৩। আপনারা 'ভাস্কর্য' আর 'মূর্তির' পার্থক্য বুঝাতে থাকেন আর ওরা মেরে দেয়ার কাজ সারতে থাকুক। বহুত চিল্লাইছি। আর গলা ধরে না। সময় নাই আর। আলোচনায় বসানোর পায়তারা এই ভাঙচুর আর যদি ভাবেন আলোচনায় বসলেই সাপের বিষ কেনা যাবে তাহলে শেষ সর্বনাশ করবেন। ডান্ডার বাইরে কোন আলোচনা নাই। হুশ ফিরান, প্লিজ।

৪। আশা করি আওয়ামী লীগ ঘুরে দাঁড়াবে, তার শত্রু-মিত্র চিনতে পারবে, তার ঐতিহ্যে ফিরে যাবে, এই রাষ্ট্রের গন্তব্য ঠিক করবে। এবং এই মৌলবাদী অপশক্তিকে আওয়ামী লীগকেই দমন করতে হবে। তা না করলে অচিরেই যে বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিপন্নতার দিকে আনুষ্ঠানিকভাবে হাঁটতে শুরু করবে, তাতে কোনো সন্দেহ নেই।

৫। ভাষ্কর্য জামাতিদের রাজনৈতিক ইস্যু! দেশে ধর্মীয় অন্ধত্ব ছড়িয়ে দেয়ার এই ষড়যন্ত্র পাকিস্তান আফগানিস্তানে ব্যবহার করেছিল।ভূয়া অভিভাবক সাজিয়ে ফ্লাইং ক্লাবে বিমান উড়ানোর প্রশিক্ষণ নেয়াও তারই অংশ।

৬। জেলা প্রশাসক বলেছেন, জেলায় যতগুলো ভাস্কর্য আছে সবগুলো সিসি ক্যামেরার আওতায় নেওয়া হয়েছে। বোঝেন অবস্থা! স্বাধীনতার ৫০ বছর এবং বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনকালে বঙ্গবন্ধুর ভাস্কর্যরক্ষার জন্য আমাদের যুদ্ধ করতে হচ্ছে।

৭। বঙ্গবন্ধুর যে মূর্তি মানুষের হৃদয়ে স্থাপিত আছে চাইলেও কেও তাকে কোটি বাঙালীর হৃদয় থেকে নির্মূল করতে বা ভাঙতে পারবে না।
তাই কুষ্টিয়া ৫ রাস্তার মোড়ে নির্মিতব্য বঙ্গবন্ধুর ভাস্কর্য্য কে রাতের আধারে যে কাপুরুষের দল বিনষ্ট করেছে, তাদের এই কর্মকান্ডে তাদের মানসিক দৈণতাই শুধু প্রকাশ হলো। বঙ্গবন্ধুর ভাস্কর্য্য ভাঙার সাথে যে বা যারা জড়িত তাদের উপযুক্ত শাস্তি কামনা করছি।

৮। জানি জানি, শেখ মুজিবের উদ্ধত তর্জনিতে, চেহারায় কাদের ভয়। ঐ এক আঙ্গুলের নির্দেশনায় দেশের নাম পূর্বপাকিস্তান থেকে বাংলাদেশ হয়ে গিয়েছিলো। ঐ চেহারা চোখে রেখে মুক্তির যোদ্ধারা প্রাণ তুচ্ছ করে লড়ে দেশ স্বাধীন করেছিলো। মুজিবের ঐ আঙ্গুল - ঐ চেহারা আজো তাদের বুকে কাঁপন ধরায়। তাই তো তারা মুজিবের ভাষ্কর্য্যের ঐ আঙ্গুল ভেঙ্গে দিচ্ছে আর মুখের আদল নষ্ট করে দিচ্ছে। তারা জানেনা, মুজিব কোনো ভাষ্কর্য্য নয়। মুজিব একটা আদর্শ। যতোদিন বাংলাদেশে একজনও বাঙ্গালী থাকবে ততোদিন মুজিব বেঁচে থাকবে। স্বাধীনতার প্রতিক হয়ে। ভাঙ্গুক, ভাংতে থাকুক তারা। ভাংতে ভাংতে ক্লান্তিতে একদিন তারা নিজেরা ভেঙ্গে পড়বে কিন্তু যে আশায় তারা ভাংছে সে আশা তাদের কোনোদিনও পূর্ণ হবেনা। জয় বাংলা।

৯। যদি বিমানবন্দরে লালন সাঁইজির ভাষ্কর্য ভাঙার সময় মৌলবাদীদের প্রতিহত করা হতো। তাইলে আজ এই দিন দেখা লাগেনা।

১০। যারা একসময় ছবি হারাম বলত তারা এখন ছবি তুলতেছে। একসময় যারা টিভি দেখত না, এখন টিভি শুধু দেখেই না, টিভিতে তারা যান, ফেসবুক লাইভ করেন, ইউটিউব চ্যানেল চালান। এত প্রগ্রেসিভ অবস্থানের পরেও আপনারা তাদের মৌলবাদী বলেন। আর নিজেরা নিজেদের অবস্থান একই রেখে, ভিন্নমত নিতে না পারার পরেও, বিরোধিতাকে নির্মূল করতে চাওয়ার খায়েশ নিয়েও নিজেদের প্রগতিশীল বলেন কোন লজিকে?

মন্তব্য ৫০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

ফটিকলাল বলেছেন: চমৎকার লিখেছেন। সাহসী লেখা

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৪

রাজীব নুর বলেছেন: এগুলো সাধারণ মানুষের চিন্তা ভাবনা। দেশের সাধারণ মানুশেরাই আসল কথা বলে। সত্য কথা বলে।

২| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৭

আমি সাজিদ বলেছেন: কে ভাঙ্গলো? হেফাজতের ভাঙ্গার সাহস নেই। ওরা ভেঙ্গে এখন বিপদেও পড়তে চাইবে না। রাজনীতি খুবই সস্তা আমাদের দেশে। খুব খারাপ লাগলো দেখে।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৫

রাজীব নুর বলেছেন: অন্য কেউ ভাঙ্গবে না। এতটা সাহস হবে না। হেফাজত দুষ্টলোক।

৩| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:




এতিমদের সাহায্য করেনি জাতি, এখন উহার জন্য কিছু শাস্তি পেতে হবে জাতিকে।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৭

রাজীব নুর বলেছেন: সাধারণ মানুষের থেকে এতিমরা অনেক ভালো আছে। তাদের খাদ্যের অভাব হয়নি কখনও।

৪| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অংকুরে বিনাশ না করে সরকার মৌলবাদকে নার্সিং করেছে। এদের উল্লম্ফন বাইরে প্রচার করে সরকার ফায়দা হাসিল করছে। ভাবছে না এজন্য জাতীকে একদিন চড়া মুল্য দিতে হবে।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৮

রাজীব নুর বলেছেন: আমাদের হেফাজত নিয়ে কারো মাথা নেই। এরা দেশের খেয়ে দেশের ক্ষতি করছে। কারন তাদের জ্ঞান সীমিত।

৫| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অংকুরে বিনাশ না করে সরকার মৌলবাদকে নার্সিং করেছে। এদের উল্লম্ফন বাইরে প্রচার করে সরকার ফায়দা হাসিল করছে। ভাবছে না এজন্য জাতীকে একদিন চড়া মুল্য দিতে হবে।

৬| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অংকুরে বিনাশ না করে সরকার মৌলবাদকে নার্সিং করেছে। এদের উল্লম্ফন বাইরে প্রচার করে সরকার ফায়দা হাসিল করছে। ভাবছে না এজন্য জাতীকে একদিন চড়া মুল্য দিতে হবে।

৭| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১১

অপু তানভীর বলেছেন: ১০ নম্বর পয়েন্ট টা খুবই মজার । আমার বয়সী কিংবা আমার থেকে বেশি বয়সের যারা তাদের মনে থাকার কথা এই ফতেয়ার ব্যাপারে । আমি যখন স্কুলে পড়তাম তখন এই ফতেয়া খুব দিয়েছে মোল্লারা । ছবি তোলা, ভিডিও করা টিভি দেখা সব হারাম । এখন মোল্লারা ভুলেও এই সব ফতেয়া দেয় না । নিজেরাই ছবি তোলে ইউটিউবে ভিডিও আপলোড দেয় টিভিতে আসে । এখন এগুলো তাদের রুটিরুজি ! নিজেদের দরকারে ফতেয়া বদলে নিতে কোন সমস্যা নেই ।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:২২

রাজীব নুর বলেছেন: মৌল্লারা স্বল্প বুদ্ধির মানুষ।
এরা মোবাইল ইন্টারনেট ব্যবহার করলেও এরা চিন্তা চেতনায় আধুনিক নন। সমস্যা এইখানেই।

৮| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:


১০ নং:

মোল্লাদের যেই জ্ঞান, এতে কোন বিষয়ে এরা কথা বলতে গেলে কোনভাবেই সঠিকভাবে বলতে পারবে না; ব্লগে দেখুন, যারা ধর্ম নিয়ে লিখেন, কোন কিছুই সঠিকভাবে লিখতে পারেন না।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩২

রাজীব নুর বলেছেন: সহমত।
ধার্মিকেরা দেশের জন্য বোঝা। তাদের জ্ঞান মানব কল্যান করে না।

৯| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এরকম আরো অনেক কিছু হবে।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩৫

রাজীব নুর বলেছেন: হ্যা হবে।
কারন দেশ দুষ্টলোকে ভরে গেছে।

১০| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৬

ফটিকলাল বলেছেন: চাঁদগাজী বলেছেন:


১০ নং:

মোল্লাদের যেই জ্ঞান, এতে কোন বিষয়ে এরা কথা বলতে গেলে কোনভাবেই সঠিকভাবে বলতে পারবে না; ব্লগে দেখুন, যারা ধর্ম নিয়ে লিখেন, কোন কিছুই সঠিকভাবে লিখতে পারেন না।


ইসলামের যেকোনো বিষয়ে তারা ঐক্যমত্যে আসতে পারেন না। তারা এমন বিষয়ে বাহাস করেন যেটা সমাজের অধঃপতনের মূল কারন নয়। অথচ ইসলামের নিয়মসমূহ সর্বক্ষেত্রে কার্যকর ভাবে প্রয়োগ করা যায়। এদেরকে সুশিক্ষা দেবার উদ্যোগ নিলে এরা সেটার বিরুদ্ধেও জঙ্গি মনোভাবে আক্রমন করবেন। এদের ব্যাপারে ভালো কিছু খুঁজে পাওয়া যায় না।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩৭

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী এবং আপনি আপনারা দুজনেই সুন্দর মন্তব্য করেছেন।

১১| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৯

আমি সাজিদ বলেছেন: ফটিকলালের দশ নম্বর মন্তব্যের নিচের অংশটিতে যা বলা হয়েছে আসলে যথার্থই বলা হয়েছে।

"ইসলামের যেকোনো বিষয়ে তারা ঐক্যমত্যে আসতে পারেন না। তারা এমন বিষয়ে বাহাস করেন যেটা সমাজের অধঃপতনের মূল কারন নয়"

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩৯

রাজীব নুর বলেছেন: জ্বী হ্যা।

১২| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৪২

মরুর ধুলি বলেছেন: রাজনৈতিক দুরভিসন্ধির আংশ নয়, ভাস্কর্য বিরোধীদের ঘায়েল করার পায়তারা নয়- তা কি বলা যাবে?

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:৪০

রাজীব নুর বলেছেন: মাঝে মাঝে নির্বোধেরা উজায়। আবার আপনাতেই থেমে যায়।

১৩| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪০

কাজী ফাতেমা ছবি বলেছেন: #মাঝে মাঝে নির্বোধেরা উজায়। আবার আপনাতেই থেমে যায়।[/sb
যেমন আপনি

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১২:১৫

রাজীব নুর বলেছেন: ও আচ্ছা।

১৪| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:১২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: একাজ যারা করেছে তারা ক্ষমার অযোগ্য অপরাধ করেছে।যারা উসকানিমূলক কথাবার্তা বলেছে তাদেরকে হুকুমের আসামি করে মামলা করা দরকার।

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:২৮

রাজীব নুর বলেছেন: সহমত।

১৫| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ২:১২

নেওয়াজ আলি বলেছেন: অত্যন্ত ঘৃণিত কাজ করেছে। মোল্লারা একসময় বলে ছিল নারী নেতৃত্ব হারাম আর এখন কি দেখছি আমরা

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ২:৫৩

রাজীব নুর বলেছেন: এমনটাইতো হওয়ার কথা ছিলো! ক্ষমতায় টিকে থাকার জন্য প্রতিক্রিয়াশীলদের সাথে পিরীতি করবেন, ওদের মা হতে পেরে গর্বে হাওয়ায় ভাসবেন; অথচ প্রতিক্রিয়াশীলতার আঁচ লাগবেনা - এমনটা আশা করাটা বোকামি নয় কি? রাজনৈতিক ভূলের কর্মফল ভোগ করতে থাকেন।

১৬| ০৬ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৫৬

আলমগীর সরকার লিটন বলেছেন: এ সময়ে এসে এই সব বড় দুঃখজনক

০৬ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩১

রাজীব নুর বলেছেন: সব ঠিক হয়ে যাবে।

১৭| ০৬ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫৬

এমেরিকা বলেছেন: ২। আমি যদি গান করিও তারপরেও চাইবনা কেউ গান গেয়ে আমার ঘুমের বারোটা বাজাক। আমি যদি নাচ করিও তারপরেও চাইবনা নাচের নামে কেউ উদ্ভট লম্ফঝম্প আমাকে গেলাক। যদি আমি মূর্তি পছন্দ না করি, তাহলে কোনমতেই চাইবনা, আমার কষ্টার্জিত ট্যাক্সের টাকায় সরকার ভাস্কর্যের নামে তিন রাস্তার মোড়ে একটা অকাজের মূর্তি বানিয়ে রাখুক।

৩ ও ৪। দেশের ৯০% মুসলিম হলে ১০%ই মোল্লা মৌলবী। এদের গায়ে জোর না থাকতে পারে, কিন্তু মাশাল্লা গলার জোর আছে। দাদারা আওয়ামী লীগের গায়ে এত জোর দেয়নি যে তারা এসব মোল্লা মৌলবিদের চিল্লানি উপেক্ষ করে চলতে পারবে।

৭। বঙ্গবন্ধু কেন, শেখ হাসিনার মূর্তিও হৃদয়ে ধারণ করতে মোল্লা মৌলবীসহ সাধারণ মানুষের কোন আপত্তি নাই। কিন্তু সিমেন্টের তৈরি অকাজের মূর্তি দেখতে আপত্তি আছে।

৮। সেইসময় সাইজির ভাস্কর্য স্থাপন করতে না দিয়ে তারা সরকারকে একটা বেহুদা অপচয়ের হাত থেকে বাঁচিয়েছে। সেটা থাকলে এখন বিআরটি নির্মাণের জন্য ভাঙতে হত।

০৬ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩৩

রাজীব নুর বলেছেন: একথা একটাই। এবং হুকুম ও দাবী একটাই।
ভাস্কর্য থাকবে। থাকবেই। ব্যস।

১৮| ০৬ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৫৯

এমেরিকা বলেছেন: ভাস্কর্য যা অলরেডি আছে থাকুক - তা নিয়ে কেউ আপাতত আপত্তি করছেনা। সরকারী টাকায় নতুন ভাস্কর্য বানানো নিয়ে সবার আপত্তি। যেই দেশ বেকারত্বের অভিশাপে নিয়ত জর্জরিত হয়ে আছে - সেখানে নতুন কর্মসংস্থানের সৃষ্টি না করে অকাজের মূর্তি বানানোর পেছনে কোটি টাকা ঢালাকে কেউই সমর্থন করতে পারছেনা।

০৬ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫০

রাজীব নুর বলেছেন: যাদের যোগ্যতা নেই তারাই বেকার থাকে। অদক্ষ লোক সমাজের বোঝা।

বড় শহর গুলোতে ভাস্কর্য থাকা দরকার। পৃথিবীর সব দেশেই আছে।

১৯| ০৬ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:২৬

এমেরিকা বলেছেন: আপনার এই কথাটা চরম ভুল এবং মিথ্যা। আমার হাতে অন্তত এক ডজন লোক আছে যারা বিভিন্ন সেক্টরে স্কিল্ড। পারলে তাদের চাকরির ব্যবস্থা করুন তো! সরকারের দায়িত্ব চাকরির সুযোগ তৈরি করে বেকারত্ব দূরীকরণে ভূমিকা রাখা। ভাস্কর্য বানানোর যা খরচ তা দিয়ে ফান্ড তৈরি করে ঋণ দিলে অন্তত ৫০ সক্ষম যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা হতে পারে। ৫০টা ফ্যামিলি দাঁড়িয়ে যেতে পারে।

০৬ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৪৮

রাজীব নুর বলেছেন: হ্যা আপনি কিছুটা ঠিক বলেছেন। তবে সরকার একটু একটু করে সামনের দিকে এগুচ্ছেন। দরিদ্র দেশ তাই একসাথে দব কিছু করা সম্ভব না।

২০| ০৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:২৭

ফটিকলাল বলেছেন:






ওপরের ছবি দুটো বিডিনিউজ২৪ এর সৌজন্যে যেখানে স্পস্ট কারা মূর্তি ভাংছে

০৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:০১

রাজীব নুর বলেছেন: হ্যা ভিডিও টা আমি দেখেছি।

২১| ০৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪৬

ফটিকলাল বলেছেন: এসব ছবি মনের ভেতর আতঙ্ক ছড়ায়। বর্বরতম অস্থিরসময়ে আমাদের বাস

০৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪৯

রাজীব নুর বলেছেন: আসলে আমাদের দেশটা ছোট। তারউপরে মানুষ বেশি। চারিদিকে শুধু দরিদ্র লোক। তাই কিছু সমস্যা থাকবেই। এসব মেনে নিয়েই আমাদের বাঁচতে হবে।

২২| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:০০

অধীতি বলেছেন: অনেকটা ক্ষোভ থেকে এসেছে লেখাটা।ওদের ফালতু কর্মকাণ্ড দেখতে দেখতে এখন মেজাজ বিগড়ে যাচ্ছে। ভালো লিখেছেন।

০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ১২:২৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ জনাব।

২৩| ০৭ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১১:০১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


অভিনন্দন আপনাকে, রাজীব নূর, জাতির ভাবনাগুলোকে তুলে ধরার জন্য!
সভ্যতার জয় হোক

০৭ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:১৪

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

২৪| ০৭ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:০০

অক্পটে বলেছেন: এই বিষয়টা নিয়ে চলবে বেশ কিছুদিন। তারপর আরো একটি নতুন কিছু আমরা পাব। ভুলে যাব এই ভাস্কর্য নিয়ে অহেতুক চোটপাট। আরে পাগলের দল, ভাস্কর্য নির্মাণ হলেই বা কি আর না হলেই বা কি? ভাস্কর্য বানানোর কারনে যাকে হারাম বলা হচ্ছে তার চেয়ে কোটি কোটি বেশি হারাম কাজ হচ্ছে সেসব দেখার কেউ নেই ওনারা আসছেন হালাল হারাম নিয়ে মাঠ গরম করতে। চোখের মাথা খেয়ে বসে আছে পুরো জাতি। চোখের সামনে নাইট ভোটের দেবী জাতির ঘাড়ে সিন্দাবাদের ভূতের মতো চড়ে বসে আছে সেটা কি হারাম নয়রে পাগলের গোষ্ঠি!! সব ব্যাংক লুঠ করে প্রসাশনের মাথা কিনে লাফাঙ্গা দিয়ে দেশ চলছে। একটা দেশের শিক্ষিত জনগোষ্ঠির সব যেখানে ঘুষখোর, লুটেরা টাকা পাচারকারী এত্ব এত্ব হারামের ছড়াছড়ি থাকতে মাথা মোটা দাড়িওলারা দেখতে পেল শুধু ভাস্কর্য!!! হায় খোদা!!

০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:২১

রাজীব নুর বলেছেন: কথা সত্য।

২৫| ০৭ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৩

অক্পটে বলেছেন: "৭। বঙ্গবন্ধুর যে মূর্তি মানুষের হৃদয়ে স্থাপিত আছে চাইলেও কেও তাকে কোটি বাঙালীর হৃদয় থেকে নির্মূল করতে বা ভাঙতে পারবে না।
তাই কুষ্টিয়া ৫ রাস্তার মোড়ে নির্মিতব্য বঙ্গবন্ধুর ভাস্কর্য্য কে রাতের আধারে যে কাপুরুষের দল বিনষ্ট করেছে, তাদের এই কর্মকান্ডে তাদের মানসিক দৈণতাই শুধু প্রকাশ হলো।"


আপনার অবস্থাও মৌলবাদিদের মতোই, গোলক ধাধা থেকে বের হতে পারেন নি। মোৗলবাদিরা মনে করে একমাত্র ইসলামই জগতের একমাত্র সঠিক ধর্ম! আর সব ধর্ম বাণের জলে ভেসে এসেছে। আর আপনি মনে করছেন "বঙ্গবন্ধুর যে মূর্তি মানুষের হৃদয়ে স্থাপিত আছে চাইলেও কেও তাকে" ব্লা ব্লা ব্লা... আপনার মনে রাখা উচিত বঙ্গবন্ধুর ইজ্জত মারার জন্য একা আওয়ামীলীগই যথেষ্ঠ। জোর করে মানুষের মনে বঙ্গবন্ধুর জন্য জায়গা বানাতে হবে কেন? কি দরকার?
রাতের আঁধারে ভাস্কর্য ভাঙ্গায় আপনি তাদের কাপুরুষ বললেন, এই যে অসীম শক্তির অধিকারী আমাদের রাষ্ট্রনায়ক উনিওত রাতের ভোটেরই ভুত হয়ে জাতির ঘাড়ে চেপে বসে আছেন। নাকি ভুল বললাম। অন্য কেউ রাতে কিছু করলেই আপনাদের এত লাগে কেন। নিজেরাতো সবই রাতে সেরে নেন। সেটা অন্য কেউ করলেই দোষ? চলুন আমরা ধর্মের বাইরে এবং দলের বাইরে থেকে কথা বলি। সাদাকে সাদাই বলি।

০৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:২২

রাজীব নুর বলেছেন: আপনি খুব বেশি ক্ষেপে গেছেন।

২৬| ০৯ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:২৯

অজ্ঞাতকুলশীল বলেছেন: ভাস্কর্য/মুর্তি নিয়ে সাধারন মানুষ যা ভাবছেন
১) দয়াকরে বলবেন এতো এতো জায়গায় ভাস্কর্য/মুর্তি বানালে, বাঙ্গালী কিভাবে উপকৃত হবে?
২) এতো এতো লোক শহীদ হলো, মুক্তিযোদ্ধ করল, এবং চলমান বাঙ্গালীদের মাথা বিশ্বদরবারে উচু করতে কতো না অবদান রেখে চলেছেন কেউ কেউ তাদের জন্য সরকার কিকি পদক্ষেপ নিচ্ছে?
৩) আপনি কি মনে করেন না, বঙ্গবন্ধুকে নিয়ে সরকার বেশি মাতামাতি করছে?
আমার মনে হয়, আমাদের দেশের সংখ্যাগরিষ্ট মোল্লারা ইসলাম ধর্মের মতো যুগোপযোগী এখনো হয়ে উঠতে পারেনি।

২৭| ০৯ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৩৭

রাজীব নুর বলেছেন: ১। পৃথিবীর সব শহরের ভাস্কর্য আছে। সেগুলো মানুষের ক্ষতি করে না। ভাস্কর্য দেখে আমি মুগ্ধ হই, আনন্দ পাই।
২। সরকার দুই হাতে রাত দিন কাজ করে যাচ্ছেন । তাদেরকে সময় দিন এবং অপেক্ষা করুন।
৩। এই দেশ বঙ্গবন্ধুর। মুক্তিযুদ্ধ যেমন আমাদের সম্পদ। বঙ্গবন্ধুও আমাদের সম্পদ।
মোল্লারা দেশের বোঝা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.