নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

অদ্ভুত আঁধার এক

০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৫১



আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ বসে অপেক্ষা করবার অবসর আছে।


শান্ত নিস্তব্ধ শীতের রাত।
কী এক নিঃসঙ্গতায় মৌন বিশ্বচরাচর। বুকের মাঝে চিনচিন করছে দানাবাঁধা কষ্ট। কেন রৌদ্রময় দিনগুলো বৈশাখী মেঘে ডেকে যায়? কতদিন, কতকাল। সুন্দর পবিত্র স্বপ্নগুলো বাস্তবের নির্মম স্রোতে ধুয়ে যাচ্ছে প্রতিদিন প্রতি মুহূর্তে। অথচ কী অদ্ভূত! স্বপ্ন দেখতেই আমাদের বড় ভালো লাগে। মনীষীরা বলেন,বড় বড় স্বপ্ন দেখো প্রতিনিয়ত। স্বপ্ন না দেখলে স্বপ্ন সত্যি হবে কি করে! আগে স্বপ্ন গুলো দেখো এবং আঁকো। এবার স্বপ্ন গুলোকে সত্যি করার জন্য- জ্ঞান। জ্ঞান ও ব্যক্তিত্ব কেউ কেড়ে নিতে পারে না। জ্ঞান ব্যক্তিত্ব কে শানিত করে তোলে। জ্ঞান- অর্জনের দিকে আমাদের সকলের মনোযোগ দিতে হবে। বিশেষ করে মেয়েদের।

এক ধরনের ভন্ড আছে বড় বড় নীতির কথা বলে বেড়ায়।
কিন্তু ভেতরে ভেতরে চরম বদমাশ। তারা তেল'ওয়ালা মাথায় তেল দিয়ে বেড়ায়। সবচেয়ে বড় নীতিহীন কাজ গুলো তারা'ই করে। তাদের মুখে থু। এই ধরনের লোক গুলো সাপের চেয়েও খারাপ। অন্যের ভালো দেখলে তাদের বুক জ্বালা করে। তাদের ক্ষতি সাধন করার জন্য উঠে পড়ে লাগে। কিন্তু তারা ভুলে যায় কাকের কাজ কা কা করা। এর বেশী তারা আর কিচ্ছু করতে পারে না। ভাবতে ভালো লাগে মানুষ হবে সহজ সরল। খোলা বইয়ের মতোন। আমি ধর্ম নিয়ে লিখলেই ধার্মিক হয়ে যাবো না। আবার আমি নামাজ রোজা না করলেও অধার্মিক হয়ে যাবো না। যার যার ব্যাক্তিগত ব্যাপার।

জীবনানন্দ দাশ এর একটা কবিতা আছে।
কবিতাটা আমার ভীষন পছন্দ। কবিতার নামঃ অদ্ভুত আঁধার এক। বহু যুগ আগে লেখা কবিতা। কিন্তু বাংলাদেশের বর্তমান বাস্তবতার সাথে মিলে গেছে। সাক্ষ্য প্রমাণহীন অবস্থায় রয়েছে কবিতাটির বক্তব্য বিষয়। সামাজিক মূল্যবোধ, নীতি-নৈতিকতা, আদর্শ ও জীবনবোধকে ভুলে ক্ষমতার লোভে কিছু মানুষের করায়ত্বের কারণে আধুনিক পৃথিবী আজ চরম সংকটের মুখোমুখি। অথচ যে মহৎ মানুষগুলোর অন্তরে মানুষকে ভালোবাসা তথা দেশপ্রেমের এক সহজাত অনুভব, উজ্জ্বল আলোর মতো জেগে আছে তারা আজ অবহেলিত, উপেক্ষিত। এই আঁধার গ্রাস করে নিচ্ছে সমস্ত সু-প্রবৃত্তিকে। লোপ পাচ্ছে মনুষ্যত্ব; মানুষের ভিতরের জানোয়ারটাকে অবাধে চলার সুযোগ করে দিচ্ছে। আদৌ কি এই আঁধার কেটে যাবে? আসবে আলোর বারতা?

অদ্ভুত আঁধার এক এসেছে এ-পৃথিবীতে আজ,
যারা অন্ধ সবচেয়ে বেশি আজ চোখে দ্যাখে তারা;
যাদের হৃদয়ে কোনো প্রেম নেই – প্রীতি নেই – করুণার আলোড়ন নেই
পৃথিবী অচল আজ তাদের সুপরামর্শ ছাড়া।
যাদের গভীর আস্থা আছে আজো মানুষের প্রতি
এখনো যাদের কাছে স্বাভাবিক ব’লে মনে হয়
মহত্‍‌ সত্য বা রীতি, কিংবা শিল্প অথবা সাধনা
শকুন ও শেয়ালের খাদ্য আজ তাদের হৃদয়।


জীবনানন্দ দাশ অনেক বেশি বৈচিত্র্যময়।
তার মূল্যায়ন করতে গিয়ে সৈয়দ আলী আহসান বলছেন, 'বর্তমানে পৃথিবী হচ্ছে বিজ্ঞানের এবং পর্যাপ্ত সামগ্রীর। বিজ্ঞানের ক্ষেত্রে একটি অসম্ভবের দ্বার উদ্ঘাটিত হয়েছে যার মধ্যে আমরা ব্যতিব্যস্ত এবং দিক-ভ্রান্ত। সমযের গতিবিধিও এখন হিসেব করা যাচ্ছে না- একটি অসম্ভব দ্রুততায় আমাদের বর্তমান সময় অতীতের অস্পষ্টতায় হারিয়ে যাচ্ছে এবং আমাদের পক্ষে কোনো বিশেষ সূত্রের মধ্যেই স্থিতিশীল হওয়া সম্ভবপর হচ্ছে না। এ সময় যাঁরা কবিতা লিখছেন তাঁদের কবিতায় কোনো সুবিন্যস্ত বর্ণনা প্রস্তাবনা নেই, একটি অস্থির বিসংবাদের রেখাঙ্কন আছে। জীবনানন্দ দাশ জীবন-বিমুখ কবি নন, বরঞ্চ জীবনকে জানেন বলেই প্রকৃতির আদিমতা এবং সজলতার মধ্যে তিনি তাঁর অস্তিস্তের সন্ধান করেছেন।





মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন, "বাংলাদেশে ভন্ডরা নীতির কথা বলে"; সাম্প্রতিক সময়ে, কোন বাংগালীর মুখে আমি নীতির কথা শুনিনি; বেশীরভাগ ব্লগারের লেখায়ও আধুনিক কোন নীতির কথা আসে না, ভন্ডরা বলবে কোথা থেকে, ওদের সেই মাথা আছে? শেখ হাসিনা কোন সঠিক নীতি জানে না, তাজউদ্দিন সাহবে জানতেন না, শেখ সাহেবও কোন সঠিক নীতি নিয়ে দক্ষতা দেখাতে পারেননি।

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১:৫৯

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা, তাজ উদ্দিন এবং শেখ মুজিব এরা দেশের মাথা ছিলেন। এই বাংলাদেশে তাদের ভূমিকা অত্যন্ত সুন্দর।

২| ০২ রা জানুয়ারি, ২০২১ রাত ১১:২৭

আমি মিয়াবাড়ির ছেলে বলেছেন: এত হতাশ হবেন না।
ব্যক্তিগতভাবে বাংলাদেশের মানুষগুলো ভুলপথে।

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ২:০০

রাজীব নুর বলেছেন: সহমত।

৩| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১২:৫৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সৈয়দ আলী আহসান জীবনের প্রথম দিকে প্রগতিশীল লেখক ছিলেন শেষেরদিকে প্রতিক্রিয়াশীল লেখক ছিলেন।

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ২:০১

রাজীব নুর বলেছেন: একদম আমার মনের কথা বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.