নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

প্রিয় কন্যা আমার- ১

০৮ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৪৮





প্রিয় কন্যা আমার।
৩১ ডিসেম্বর ২০২০ ইং, রোজ বৃহস্পতিবার সকাল দশটায় তোমার জন্ম। নিজের সন্তানের চেয়ে প্রিয় দুনিয়াতে আর কিছু হয় না। ৩০ তারিখ রাতে তোমার মায়ের ব্যথা শুরু হলো। তখন আমি বই পড়ছিলাম। বইয়ের নাম- 'হাত বাড়িয়ে দাও'। ছোট বই। বইটা আগেও বেশ কয়েকবার পড়েছি। রাত তখন দুইটা। তোমার মা বলল, খুব বেশী ব্যথা করছে। আমি বললাম, ঘুমাতে চেষ্টা করো। ব্যথা কমে যাবে। সম্ভবত গ্যাস্ট্রিকের ব্যথা। তোমার মা বলল, এই ব্যথা গ্যাস্ট্রিকের না। আমি দোতলায় ফোন দিয়ে ভাবীকে ডেকে আনলাম। ভাবী সাথে সাথে চলে এলেন এবং বললেন, হ্যা এটা সেই ব্যথা। বাচ্চা হবে।

সকাল পর্যন্ত আমরা অপেক্ষা করলাম। ভাবী থাকলেন তোমার মায়ের সাথে। বাসার কাছেই একটা হাসপাতালে গেলাম সকাল আট টায়। মুহুর্তের মধ্যে আয়া, নার্স, ডাক্তার সব ছুটে এলেন। তোমার মাকে নিয়ে যাওয়া হলো ওপারেশন থিয়েটারে। আমি অপারেশন থিয়েটারের সামনে পায়চারি করতে থাকলাম। পকেট থেকে মোবাইল বের করার সময় মোবাইলটা হাত থেকে পড়ে গেলো। বেশ ক্ষতিগ্রস্ত হলো মোবাইলটা। অথচ এই মোবাইলটা দুই বছর ধরে ব্যবহার করছি। কিন্তু কখনও হাত থেকে পড়েনি।

কেমন একটা ঘোরের মধ্যে ছিলাম আমি।
কিছুক্ষন পর একজন নার্স এসে বললেন, আপনার কন্যা হয়েছে। মা এবং কন্যা দুজনেই ভালো আছে। সুস্থ আছে। নরমাল ডেলিভারী। আমি জানতাম আমার কন্যা হবে। মনে মনে আমি কন্যা সন্তানের আশাই করেছিলাম। কেউ যখন জিজ্ঞেস করতো- তুমি কি চাও? আমি সাথে সাথে স্পষ্ট করে বলতাম আমি একটা কন্যা চাই। পরীর মতোন। আমার মনের আশা পূরন হয়েছে। যাই হোক, কিছুক্ষন পর একজন নার্স তোমাকে কোলে করে আমার কাছে নিয়ে এলো। আমি তোমাকে দেখে ভীষন অবাক! তুমি অবাক বিস্ময়ে আমার দিকে একটু তাকালে। ছোটবেলা আমি দেখতে এরকমই ছিলাম।

নার্স বললেন, কোলে নিন।
আমি বললাম, এখন কোলে নিবো না। আগে হাত মূখ ভালো করে ধুয়ে নিতে হবে। চারিদিকে করোনা। খুব সাবধান থাকা দরকার। আমি নার্সকে বললাম, আপনাদের সবাইকে আমি খুশি করে দেবো। হাসপাতাল থেকে বাসায় ফেরার সময় প্রতিটা নার্স, আয়াকে আমি বখশিস দিয়েছি। তারা যতটা আশা করেছিলো- তার চেয়ে তিন গুন বেশী দিয়েছি। হাসপাতালের কাছেই ছিলো আমার বড় ফুপুর বাসা। বড় ফুপু সকাল এবং দুপুরে হাসপাতালে খাবার পাঠিয়েছেন। হাসপাতাল থেকে তোমাকে বাসায় নিয়ে এলাম। আমি ভীষন আনন্দিত। সুরভিও ভীষন আনন্দিত। একটু পর পর আনন্দে সুরভির চোখ ভিজে উঠছে। তোমার নাম দুইজন ঠিক করেছেন অনেক গবেষনা করে। আমার বড় ভাই তোমার নাম রেখেছেন, 'ফারাজা তাবাসসুম খান (ফাইহা)। এবং তোমার বড় মামা তোমার নাম রেখেছেন- 'হানিত্রা নূর। নাম নিয়ে আমার কোনো কথা নেই। তোমার মা যে টা ভালো বুঝবে সেটাই রাখবে। কারন দীর্ঘ ৯ মাস তোমার মা অনেক কষ্ট করেছে। তার অধিকারই বেশী।

তোমাকে যতই দেখি, ততই ভালো লাগে।
তোমাকে হাসপাতাল থেকেই বাসায় আনতেই- অসংখ্য মানুষ বাসায় ভিড় করে ফেললো। পাড়া প্রতিবেশী, আত্মীয় স্বজন। পরিচিত-অপরিচিত সবাই। সবাই তোমাকে দেখতে আসছে। সবাই তোমাকে আদর করতে চায়। কোলে নিতে চায়। ছবি তুলতে চায়। যদি তুমি ঘুমে থাকো, তখন তারা অপেক্ষা করে। ঘুম ভাঙ্গলে তারা তোমাকে কোলে নেবে এবং ছবি তুলবে। এদের অত্যাচারে তুমি অতিষ্ঠ, আমরাও অতিষ্ঠ। অথচ ওদের বের করে দিতে পারছি না। তাদের বের করেই দেওয়া উচিত। কারন চারিদিকে করোনা। অথচ তারা কেউই কোনো নিয়ম কানুন মানছে না। রাগে আমার গা জ্বলছে।

যাই হোক, তোমার জন্মের আগেই তোমার নানা, মামা-মামী এবং তোমার বড় মা (আমার ভাবী) প্রচুর জামা কাপড়, কাঁথা, ডায়পার, দুধের বোতল, চুসনী ইত্যাদি যা যা লাগে সব আগে থেকেই কিনে রেখেছেন। এবং প্রচুর পরিমানে কিনে রেখেছেন। মনে হয় আগামী এক বছর তোমার জন্য আর কিচ্ছু কিনতে হবে না। তবে আমি বাইরে গেলেই তোমার জন্য কিছু না কিছু নিয়ে আসি। আজ আনলাম একটা মশারী। যদি অলরেডি তোমার একটা মশারী আছে। বাসায় প্রতিদিন মানুষ আসা অব্যহত আছেই। অবশ্য তারা তোমার জন্য নানান রকম জিনিস পত্র এনেছে। কেউ সোনার আংটি, কেউ গলার চেইন, কেউ নাকের দুল।

তোমার বড় বোন পরী।
সে তোমাকে ভীষন ভালোবাসে। পরী চায় সারাক্ষণ তোমাকে কোলে করে রাখতে। কোলে না দিলে সে রাগ করে। আমি পরীকে বলেছি- তোমার জন্য কখনও শিক্ষক রাখবো না। তোমাকে লেখাপড়া করাবে পরী। পরী লেখাপড়ায় খুবই ভালো। লেখাপড়ার ব্যাপারে সে খুব সিরিয়াস। যাই হোক, সারারাত আমি আর তোমার মা তোমার পাশে জেগে বসে থাকি। তোমার ডায়পার বদলে দেই। তুমি কান্না করার আগেই তোমার মা তোমাকে দুধ খাওয়ায়। তুমি কান্না করলে আমার ভীষন কষ্ট হয়। তোমার কান্না একদম আমার বুকে এসে তীরের মতোন লাগে। আবার তুমি একটূ হাসলে মনটা খুশীতে ভরে যায়।

সারা পৃথিবী একদিকে আর তুমি অন্য দিকে।
তোমার জন্মের দুই দিন পর তোমার চোখ বেশ খানিকটা হলুদ হয়ে গেলো। অর্থ্যাত তোমার জন্ডিস হয়েছে। তোমাকে নিয়ে যাওয়া হলো হাসপাতালে। ডাক্তার তোমার রক্ত পরীক্ষা করলেন। আমি হাসপাতালে যাই নি। কারন সুই দিয়ে তোমার এতটুকু শরীর থেকে রক্ত নিবে- এটা আমার পক্ষে সহ্য করা সম্ভব না। রক্ত পরীক্ষা করে জানা গেলো- তোমার জন্ডিস। দুই দিন পর আবার রক্ত পরীক্ষা করা হলো- তখন জানা গেলো জন্ডিস এর পরিমান কিছুটা কমেছে। ডাক্তার বললেন তোমাকে দুইবেলা রোদে রাখতে। তোমাকে রোদে নিয়ে বসে থাকতে আমার ভীষন ভালো লাগে।

মন্তব্য ৭০ টি রেটিং +৯/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:


আপনার স্ত্রী ও আপনার জন্য শুভেচ্ছা রলো; আপনার সন্তানেরা সুস্হ থাকুক।
বাচ্চার জন্ডিস কমে এসেছে?

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৫৪

রাজীব নুর বলেছেন: বিলিরুবিনের মাত্রা প্রথমে ছিলো- ১৪। এর একদিন পর ১২ তে নেমেছে। চোখ এখনও বেশ হলুদ। ডাক্তার বলেছেন দুই বেলা রোদে দিতে।

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৫৫

রাজীব নুর বলেছেন: ডাক্তার বলেছেন, বাংলাদেশে নবজাতকের জন্ডিস হয়েই থাকে। এটা নিয়ে চিন্তার কিছু নেই। কিন্তু আমার চিন্তা হচ্ছে।

২| ০৮ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: নবাগতকে শুভেচ্ছা।নাম সুন্দর হয়েছে।পরীর একজন নতুন সাথী হল,জীবন্ত পুতুল।সবাই ভাল থাকুন।

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৫৬

রাজীব নুর বলেছেন: পরীর আদরটা অত্যাচারের পর্যায়ে চলে যায় মাঝে মাঝে।

৩| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:০৯

খায়রুল আহসান বলেছেন: এ পৃথিবীর নতুন অতিথি নূ্রীকে (পরীর বোন) সুস্বাগতম এবং পরিবারের সবার জন্য রইলো শুভকামনা এবং অভিনন্দন! আল্লাহ রাব্বুল 'আ-লামীন তাকে দীর্ঘজীবি করুন এবং উপকারী জ্ঞানে সমৃদ্ধ করুন!

নবজাতকের জন্ডিস হওয়া একটি স্বাভাবিক ব্যাপার, এ নিয়ে উদ্বিগ্ন হবেন না। তবে রোগজীবানু যাতে না ছড়ায়, এজন্য বাসায় অতিথি নিয়ন্ত্রণ করুন এবং নবজাতককে সবার কোলে যাওয়া থেকে বিরত রাখুন। শুভাকাঙ্খী হলে তারা ব্যাপারটা বুঝবেন।

পোস্টে ব্যক্ত একজন পিতার স্নেহ-ভালবাসা এবং আনন্দানুভূতি ভাল লেগেছে। আশাকরি, আপনার কন্যাও একদিন বড় হয়ে এ পোস্ট পড়ে আনন্দে আপ্লুত হবে।

পোস্টের সবকিছুই ভাল ছিল, কিন্তু নবজাতকের জন্য 'দুধের বোতল' এর ব্যবস্থাটা মোটেই ভাল লাগেনি। জন্মের পর প্রথম ৫/৬ মাস মাতৃদুগ্ধ পান করা ছাড়া তার আর কোন খাদ্যেরই প্রয়োজন নেই, এমন কি পানিরও না।

পোস্টে প্রথম ভাল লাগা + +।

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্য আমার জন্য গুরুত্বপূর্ন। আপনার পোষ্ট এবং মন্তব্য গুলো পড়েই আপনাকে শ্রদ্ধা করি।

বাসায় লোকজন আসছে মিছিলের মতোন। তারা সবাই কোলে নিচ্ছে, চুমু দিচ্ছে। এদের কিছু বলতে পারছি না। কারন এরা সবাই মুরুব্বী শ্রেনীর লোকজন। তাদের সবারই ছেলে মেয়ে, নাতী টাতী আছে।

মেয়েকে আমি ব্লগিং শেখাবো। সে সামুতেই ব্লগিং করবে। তাকে লেখালেখি করতে আমি উৎসাহ দিবো।
দুধের বোতল মাঝে মাঝে দরকার পড়ে। যেমন বাচ্চার মা ডাক্তার দেখাতে গেলো। যাওয়া আশায় কমপক্ষে এক ঘন্টা সময় লাগবে। তখন বাঁচা ক্ষুধা পেলে কি খাবে? তখন বোতলে দুধ রেখে যাবে বাঁচার মা।

৪| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:১২

ঢাকার লোক বলেছেন: বারিক আলা ফিক্, আপনাদের জানাই অভিনন্দন! আল্লাহ আপনার উভয় কন্যাকে দুনিয়া ও আখেরাতে প্রভুত কল্যান দান করুন।

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:০২

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।

৫| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:২৬

ইসিয়াক বলেছেন:




অভিনন্দন বন্ধু।

আপনার ও আপনার পরিবারের সকলের জন্য শুভকামনা রইল।

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:০৩

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।
আপনার নতুন বই নিয়ে একটা কিছু পোষ্ট দেন।

৬| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:৫৭

ঢাকার লোক বলেছেন: আনাস (রা:) রিপোর্ট করেছেন:
নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, "যে ব্যক্তি তার দুইটি কন্যাকে উপযুক্ত যত্ন সহকারে বড় করলেন, সে এবং আমি কিয়ামতের দিন এভাবে উপস্থিত হবো।" রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার দুই আঙ্গুল একসাথে করে দেখালেন। (মুসলিম ) ( রিয়াদুস স্বালেহিন হাদিস নং ২৬৭)
আল্লাহ আপনার দুই মেয়েকে আপনাদের জন্য আখেরাতে সফলতার কারণ বানিয়ে দিন !

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:০৪

রাজীব নুর বলেছেন: আমি মেয়েদের কল্যানে বেহেশতে যেতে চাই না। নিজের যোগ্যতায় যেতে পারলে যাবো।

৭| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৪১

সোহানী বলেছেন: অসম্ভব ভালো লাগছে একজন পিতার অনুভূতি। বারবার মনে হচ্ছে, আমার বাবা ঠিক এমন করেই অনুভব করেছিল, আমার স্বামীও নিশ্চয় এমনকরে ভেবেছিল।

শুভকামনা রাজিব ভাই ও সুরভী ভাবী। তবে সবচেয়ে খুশী পরীর জন্য। কারন সে তার একজন সার্বক্ষনিক খেলার সাথী পেয়ে গেল। আমার মেয়ের জন্মের পর আমার ছেলে কি যে খুশি হয়েছিল। আজ এতো বড় হয়েছে অথচ দু'জনে দু'জনকে ছাড়া থাকতে পারে না। আমার ছেলে কোন কাজে গেলে আমার মেয়ে অস্থির হয়ে যায় কখন ভাই বাসায় আসবে।

তবে এ ধরনের শিশুদের জন্ডিস খুব স্বাভাবিক। রোদে থাকলে তা সেরে যায়। আমার দুই বাচ্চার ক্ষেত্রেই হয়েছিল। কোন টেস্ট করেনি।

তবে অবশ্যই বাইরের লোকজনকে সতর্ক হতে হবে। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই নাজুক অবস্থায় থাকে। তারা সবচেয়ে বেশী রিস্কি।

অনেক ভালো থাকুক নুরী ও পরী।

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:০৫

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ বোন। সুন্দর মন্তব্য করার জন্য।

৮| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৫১

ঢুকিচেপা বলেছেন: অভিনন্দন রইল রাজীব ভাই।

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:০৬

রাজীব নুর বলেছেন: ভালোবাসা জানবেন।

৯| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চমৎকার অনুভূতির প্রকাশ।
গর্বিত মা বাবা ও সন্তানের
জন্য শুভেচ্ছা।

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:০৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মুরুব্বী। ভালো থাকুন। সুস্থ থাকুন।

১০| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:১৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: আল্লাহ আপনার কন্যাকে নেক হায়াত দান করুন

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:১৯

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

১১| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৩৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

আপনাকে এবং ভাবীকে অনেক অনেক অভিনন্দন। ফাইহা মামণি ভালো থাকুক, সুস্থ্য থাকুক এই দোয়া করছি।

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:১০

রাজীব নুর বলেছেন: আন্তরিক ধন্যবাদ জানাই।

১২| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৩৯

ডার্ক ম্যান বলেছেন: আপনাদের জন্য শুভ কামনা

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:১০

রাজীব নুর বলেছেন: ভালোবাসা জানবেন।

১৩| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৫২

কবীর হুমায়ূন বলেছেন: ফাইহান
- কবীর হুমায়ূন

অতুল সুগন্ধী যতো পৃথিবীতে আছে,
আনন্দের সুখকর; কবি-গৃহকোণ
আলোকিত করে নেমে এলো ধরা মাঝে
এক টুকরো হীরে-খণ্ড; ঘটে বিচ্ছুরণ
বছরের শেষ দিন বৃহস্পতিবারে।
দুই হাজার একুশে করোনার ত্রাসে
কম্পমান বিশ্ব; তুমি যে এলে সংসারে
ফারিজা ফাইহান নামে, অনন্ত উল্লাসে।

মানুষের দাসত্বের সকল শৃঙ্খল
একদিন ছিন্ন হবে পরশে তোমার;
এমন বলিষ্ঠ জ্ঞান, মেধা, শক্তিবল
অর্জন করো হে তুমি, প্রার্থনা আমার।
সুস্থ ও সুন্দর থেকো এই কামনায়;
স্নেহ ও প্রেমে, এ চাচ্চু আশিস জানায়।

০৮/০১/২০২১
মিরপুর, ঢাকা।


ফারিজা তাবাসসুম ফাইহান (শব্দগুলো আরবি) অর্থ সুগন্ধময় প্রশংসিত ভাগ্যবতী।
ফারিজা = ভাগ্যবতী, তাবাসসুম = প্রশংসিত এবং ফাইহান = সুগন্ধী।

কবি-স্ত্রীর সন্তান জন্মদানের ব্লগটি পড়ার পরই মনে করলাম, নবাগতাকে উদ্দেশ্য করে একটি কবিতা লিখি। তাই , এ সনেটখানা লেখা।

আপনার মেয়ের প্রতি অনেক শুভ কামনা। শুভ কামনা তার মা এবং বাবার প্রতিও।
অনেক সময় নবজাতকের জণ্ডিস হয়, এটা অনেকটা স্বাভাবিক; তবে তাকে, অবহেলা করা যাবে না। আমার জানা মতে, কোন একটি মেশিনের মাধ্যমে তাপ দেওয়া হয়। অনেকদিন আগে, আমার একজন বন্ধুর বাচ্চার জন্মের পর জণ্ডিস হয়েছিলো, আমি দেখেছি, ঢাকা মেডিক্যালে কাচের তৈরী একটি বাক্সে বাচ্চাটিকে রেখে, সেই মেশিনটিকে বিদ্যুতের লাইনে সংযোগ দিতে। একজন ভালো ডাক্তারের সাথে আলাপ করার জন্য পরামর্শ দিলাম।

দোয়া করি, আল্লাহ বাবুকে দ্রুত স্বাভাবিক অবস্থায় নিয়ে এসে আমাদের সকলকে বিশেষ করে আপনারকে চিন্তামুক্ত করুক।


০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:১৩

রাজীব নুর বলেছেন: চমৎকার সনেট।
আপনার সনেট টি আমার কাছে থাকবে। মেয়ে বড় হলে তাকে দিবো।
শিশুকে আলো দেওয়া হয়। সেটাকে ডাক্তারি ভাষায়- ফটোথেরাপি বলে।

১৪| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৫৫

ঢাকার লোক বলেছেন: আল্লাহ আপনাকে জান্নাতে যাওয়ার জন্য নিজের যোগ্যতা অর্জনেও সফল করুন!

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:১৪

রাজীব নুর বলেছেন: আমীন।

১৫| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৫৭

কবীর হুমায়ূন বলেছেন: একটু এডিটিং করে পুনরায় দিলাম।

ফাইহান
- কবীর হুমায়ূন

অতুল সুগন্ধী যতো পৃথিবীতে আছে,
আনন্দের সুখকর; কবি-গৃহকোণ
আলোকিত করে যেনো এলো ধরা মাঝে
এক টুকরো হীরে-খণ্ড; ঘটে বিচ্ছুরণ
বছরের শেষ দিন বৃহস্পতিবারে।
দুই হাজার একুশে করোনার ত্রাসে
কম্পমান বিশ্ব; তুমি যে এলে সংসারে
ফারিজা ফাইহান নামে, অনন্ত উল্লাসে।

মানুষের দাসত্বের সকল শৃঙ্খল
একদিন ছিন্ন হবে পরশে তোমার;
এমন বলিষ্ঠ জ্ঞান, মেধা, শক্তিবল
অর্জন করো হে তুমি, প্রার্থনা আমার।
সুস্থ ও সুন্দর থেকো এই কামনায়;
স্নেহ ও প্রেমে, এ চাচ্চু আশিস জানায়।

০৮/০১/২০২১
মিরপুর, ঢাকা।


৩১ ডিসেম্বের সার্টিফিকেটের তারিখ ধরে আমারও জন্মদিন হিসেবে পালন করা হয়!! যদিও আসল জন্মদিনটি কবে, তা জানি না।

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:১৪

রাজীব নুর বলেছেন: ফাইহা'র নানা বাড়ি কিন্তু মিরপুর। এক নম্বরেই।

১৬| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:১২

ওমেরা বলেছেন: অভিন্ন্দন আপনি এবং ভাবী দুজনকেই ।
পরী,জরী সবাইকে নিয়ে ভালো থাকুন দুনিয়াতে ।
জান্নাত দিলেও তো আপনি যাবেন না সেটাতো আমরা সবাই জানি।

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:১৬

রাজীব নুর বলেছেন: না আমি জান্নাতে যাবো না।
আমাকে যদি কেয়ামতের পর, রোজ হাশরের ময়দানে বলা হয়- বেহেশতে যেতে। আমি স্পষ্ট বলে দিবো- স্যরি আমি জান্নাতে যাবো না। নো নেভার। আমি দোজকে যাবো।

১৭| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোট ভাইয়ের গোটা পরিবারের জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা।

০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:২৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ দাদা।

১৮| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:৪৪

মনিরা সুলতানা বলেছেন: অভিনন্দন নুর ভাই !
অনেক অনেক দোয়া ও শুভ কামনা মা’ মনিদের জন্য।

০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৩০

রাজীব নুর বলেছেন: শুকরিয়া বোন।

১৯| ০৯ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:৩৫

অধীতি বলেছেন: কি সুন্দর অনুভূতির প্রকাশ। ছেলে মেয়ে কোন ব্যাপার না। তবে দুই মেয়ের আদর , আহা কি সুন্দর। মেয়েরা বাবাপ্রেমি হয়।

০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৩৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

২০| ০৯ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:৪৫

মেহেদি_হাসান. বলেছেন: অভিনন্দন রাজীব স্যার পরিবারের সবাইকে নিয়ে ভালো থাকুন
ছবিটা সুন্দর বাঁধাই করে রাখবেন।

০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: হ্যা ছবিটা বাধাই করবো।

২১| ০৯ ই জানুয়ারি, ২০২১ রাত ১:২৯

রানার ব্লগ বলেছেন: শুভকামনা

০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৩৭

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

২২| ০৯ ই জানুয়ারি, ২০২১ রাত ২:০০

কালো যাদুকর বলেছেন: অনেক সুন্দর খবর।

০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৩৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২৩| ০৯ ই জানুয়ারি, ২০২১ রাত ৩:১৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আবার তুমি একটূ হাসলে মনটা খুশীতে ভরে যায়।
সারা পৃথিবী একদিকে আর তুমি অন্য দিকে।

...........................................................................
এটাই একমাত্র পারিবারিক বন্ধন ও ভালবাসা
অভিন্ন্দন সুরভী ভাবি আর আপনাকে, পরীর একজন
সাথী দেবার জন্য ।

........................................................................................
আশাকরি এই ভালবাসা, জীবন আর মানবতার জন্যও সম্প্রসারিত হবে ।

শিশুদের জন্ডিস খুব স্বাভাবিক একটা ব্যাপার, তবে সকাল থেকে বলা ১২টার মধ্যের রোদ
বেশ উপযুক্ত,তবে এই সময় সতর্ক থাকতে হবে বাচ্চার যেন ঠান্ডা না লাগে এবং মাথায়
বেশী রোদ না লাগে ।

০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪০

রাজীব নুর বলেছেন: হ্যা চোখ মাথা ঢেকে রোদে দিচ্ছি।

২৪| ০৯ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:৩২

ইসিয়াক বলেছেন: আপনার লেখাটা মন ছুঁয়ে গেছে। একজন মেয়ের প্রতি তার বাবার অকৃত্রিম ভালোবাসা ফুটে উঠেছে এই পোস্টে। এমন ভালোবাসা অটুট থাকুক সারাজীবন ধরে।

শুভকামনা সতত।

#মোবাইলে কমেন্ট করতে বেশ সমস্যা হয় তাই আগের মন্তব্যে মন খুলে কমেন্ট করতে পারিনি।
শুভকামনা সতত আপনার ও আপনার পরিবারের সবার প্রতি।

০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: ভালোবাসা বন্ধু।

২৫| ০৯ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:৩৪

ইসিয়াক বলেছেন:




লেখক বলেছেন: শুকরিয়া।
আপনার নতুন বই নিয়ে একটা কিছু পোষ্ট দেন।



বই আকারে বের হোক তারপর পোস্ট দেবো।শুভকামনা।

০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪২

রাজীব নুর বলেছেন: ওকে।
অপেক্ষায় থাকলাম।

২৬| ০৯ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:১১

নতুন নকিব বলেছেন:



মা-শাআল্লাহ। আলহামদুলিল্লাহ। দারুন খুশির খবর। মা মেয়ের জন্য দোআ থাকলো।

আপনাদের পরিবারে আল্লাহ পাক বরকত দান করুন।

০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪২

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

২৭| ০৯ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:১৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: অভিনন্দন রাজিব ভাই এবং আল্লাহর প্রতি শুকরিয়া মা ও মেয়ে উভয়ে ভাল আছে তার জন্য।

একজন সন্তানের প্রতি একজন বাবার অকৃত্রিম ভালোবাসা ফুটে উঠেছে এই পোস্টে। এমন ভালোবাসা অটুট থাকুক সারাজীবন ধরে।আর আর যে ঘরে আল্লাহর রহমত বেশী এবং পছন্দের সে ঘরে আল্লাহ কন্যা সন্তান দেন ।যে বাবা-মার ৩ টি কন্যা সন্তান থাকবে এবং তাদের ভাল ভাবে মানুষ করবে আল্লাহ পাক তাদের বাবা-মাকে জান্নাত দান করবেন।

আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, "কারও যদি তিনটি মেয়ে কিংবা বোন থাকে অথবা দু’টি মেয়ে বা বোন থাকে, আর সে তাদের ব্যাপারে আল্লাহকে ভয় করে এবং তাদের সঙ্গে সদাচার করে, তবে সে অবশ্যই জান্নাতে প্রবেশ করবে"। (মুসনাদ আহমদ, হাদিস নং : ১১৪০৪; আদাবুল মুফরাদ লিল-বুখারি: ৭৯)

হাদিসে পাকে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কন্যা সন্তানের পালনকারীর জন্য তিনটি পুরস্কার ঘোষণা করেছেন-
<< জাহান্নাম থেকে মুক্তি।
<< জান্নাতে প্রবেশের নিশ্চয়তা।
<< জান্নাতে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গী হওয়ার সৌভাগ্য অর্জন।


কন্যা সন্তানের প্রতি যথাযথ দায়িত্ব পালন করলেই হাদিসের ঘোষণা অনুযায়ী তার জন্য জাহান্নাম হারাম হয়ে জান্নাতের গ্যারান্টি মিলবে। সর্বোচ্চ বোনাস থাকবে প্রিয় নবি সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে জান্নাতে বসবাস।

হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, ‘রাসুলুল্লাহসাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, "যে ব্যক্তি দুজন কন্যা সন্তানকে লালন-পালন ও দেখাশোনা করল (বিয়ের সময় হলে ভালো পাত্রের কাছে বিয়ে দিল) সে এবং আমি জান্নাতে এরূপ এক সঙ্গে প্রবেশ করব, যেরূপ এই দুটি আঙুল (এ কথা বলার সময় তিনি নিজের দুই আঙুল মিলিয়ে দেখালেন)" (তিরমিজি)

সুতরাং কন্যা সন্তানের প্রতি আমাদের করণীয় হলো, তাদের দ্বীন শিক্ষা দেয়া। তাদের অধিকারের প্রতি যথাযথ গুরুত্ব দেয়া। হাদিসের আলোকে তাদের প্রতিপালন করা। তাদের জন্য মহান আল্লাহর কাছে দোয়া করা।

উল্লেখ্য যে, কন্যা সন্তানের লালন-পালনকারী যদি মা-বাবা ছাড়া অন্য কেউ হয় তবে তাদের জন্য উল্লেখিত পুরস্কার সুনিশ্চিত। হাদিসে পাকে এ কারণেই মা-বাবার পরিবর্তে কন্যা সন্তান বা বোনের লালনকারী-পালনকারী বলে উল্লেখ করা হয়েছে।

০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪৪

রাজীব নুর বলেছেন: আমি এখনও বেঁচে আছি।
আমি কখনও বেহেশত দোযক নিয়ে ভাবি না।

২৮| ০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:১২

নব ভাস্কর বলেছেন: জান্নাত প্রাপ্তির জন্য আপনাদের অভিনন্দন

০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪৪

রাজীব নুর বলেছেন: জান্নাত জাহান্নাম নিয়ে আমি ভাবি না।

২৯| ০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:১৪

নব ভাস্কর বলেছেন: জান্নাত প্রাপ্তির জন্য আপনাদেরকে অভিনন্দন

৩০| ০৯ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:১১

নীল আকাশ বলেছেন: সদ্য বাবা হবার জন্য অভিনন্দন।

০৯ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৫৮

রাজীব নুর বলেছেন: শুকরিয়া জনাব।

৩১| ০৯ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:০৪

তারেক ফাহিম বলেছেন: অভিনন্দন, ভাই।

নবাগত নূরীর জন্য শুভকামনা।
বেঁচে থাকুক, সুস্থ্য থাকুক।

০৯ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৫৯

রাজীব নুর বলেছেন: নাম রেখেছি 'ফারাজা তাবাসসুম খান (ফাইহা) । এবং ডাক নাম ' হানিত্রা নূর।
আপনি নূরী বলছেন কেন?

৩২| ০৯ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২২

কল্পদ্রুম বলেছেন: শুভকামনা আপনার জন্য। আপনার মেয়ে বড় হয়ে আপনার এই লেখা পড়ে খুবই আনন্দ পাবে।

০৯ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:০০

রাজীব নুর বলেছেন: আনন্দ পাবে এবং দুঃখও পাবে।
মেয়েকে নিয়ে আমি ধারাবাহিক ভাবে লিখে যাবো।

৩৩| ০৯ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১৫

ঘুটুরি বলেছেন: অনেক অনেক অভিনন্দন

০৯ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:০০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৩৪| ০৯ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:১২

জুন বলেছেন: অনেক অনেক অভিনন্দন রইলো রাজীব নুর ও সুরভী ভাবীর জন্য । মেয়ে বাচ্চা আমার খুব ভালোলাগে। অনেক অনেক ভালো থাকুক ছোট্ট সোনামনি ।

০৯ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:০১

রাজীব নুর বলেছেন: আন্তরিক ধন্যবাদ।

৩৫| ১০ ই জানুয়ারি, ২০২১ রাত ২:৩৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: নবাগতকে শুভেচ্ছা আর দোআ |

১০ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪৮

রাজীব নুর বলেছেন: অসংখ্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.