নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

চিন্তার খোরাক

১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১:২৩



আজকাল আমি খুব ভাবি।
ভাবতে ভাবতে রাত পার হয়ে যায়। যদি একবার সুযোগ পেতাম জীবনটা অন্যরকম করে সাজাতাম। সূর্য উঠছে, সূর্য ডুবছে, দিন যাচ্ছে, মাস যাচ্ছে, বছর ঘুরছে, আমরা বুড়ো হচ্ছি, এটাই তো নিয়ম। এমন কিছু নেই যেখানে সব থেমে আছে! আমার কাছে মনে হচ্ছে আমার জীবনটা থেমে আছে। আসল জীবন থেমে নেই, আমিই থেমে আছি।

ঈশ্বরের দায়-দায়িত্ব নেই?
পৃথিবীতে পাঠিয়েই সে কি হাত গুটিয়ে নেয়? ঈশ্বর আমাকে পৃথিবীতে না পাঠালেই পারতেন। আমি আমার জীবনটা বদলাতে চাই, অনেক অপূর্ণতা, ব্যর্থতায় ভরা আছে, অনেক জায়গায় হেরে গেছি- সেসব কাটিয়ে মানুষ হিসেবে একটু উঁচু হয়ে উঠতে চাই। সময় কত দ্রুত চলে যায়। মাথার চুল সাদা হতে শুরু করেছে।

বয়স বাড়ে, সেই সাথে বাড়ে অভিজ্ঞতা।
কিছু কিছু অভিজ্ঞতা জীবনের কোনো কাজেই লাগে না। তার মানে এই মহা মূল্যবান অভিজ্ঞতা মূল্যহীন। বড় দুঃখ হয়। বড় বেদনা জাগে বুকে। পৃথিবীর কোনো মানুষই একটি মাত্র সত্তার মানুষ নয়। প্রত্যেকের মধ্যেই একাধিক সত্তা আছে। বিভিন্ন পরিবেশে তা বের হয়ে আসে। এবং কোনো কোনো সত্তা আমসত্বরের মতোই একেবারে মিষ্টি।

যখন কারো সাথে কারো কোনো কারনে দূরত্ব হয়ে যায়-
তারপরই শোনা যায়- সে খারাপ, মিথ্যাবাদী, স্বার্থপর, ভন্ড এবং অহংকারী। সম্পর্ক বিচ্ছিন্ন হওয়ার পর কেন সে খারাপ হয়? তার আগে কেন সে ভালো থাকে। আশ্চর্য মানূষের মন! একজনকে ভালো বলতেও সময় লাগে না আবার একজনকে খারাপ বলতেও সময় লাগে না! মানুষের মানসিকতা দুই রকম। ভালোএবং মন্দ।


ছবিঃ আমার তোলা।



মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১:৩১

অনল চৌধুরী বলেছেন: আপেল কুল চাষ করা লাভজনক। কেজি ১০০-১৫০ টাকা।

১৫ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪৫

রাজীব নুর বলেছেন: প্রথম কয়েকদিন ১০০ টাকা। কিন্তু কয়েক পর থেকে ৫০/৬০ টাকায় পাওয়া যায়।

২| ১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১:৪১

চাঁদগাজী বলেছেন:



আজকে আপনার হাতে কয়েক কোটি বাংগালীর চেয়ে বেশী সুযোগ আছে, উহাকে কাজে লাগান, কাজ করেন।

১৫ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪৬

রাজীব নুর বলেছেন: কই?
আমি তো চারিদিকে শুধু অন্ধকার দেখি। থোকা থোকা অন্ধকার।

৩| ১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ২:৪৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ১, যেটা ঘটার কোন সম্ভাবনাই সেটা নিয়ে ভেবেও কোন লাভ নাই।
২,ঈশ্বর আপনাকে পাঠায় নাই,অতয়েব ঈশ্বরের কোন দায়দায়িত্বও নাই।মেয়েদের কথাই চিন্তা করুন,ঈশ্বর পাঠিয়েছে নাকি আপনারা দুইজনে মিলে ওদের নিয়ে আসছেন।ওদের বড়করা আপনাদেরই দায়িত্ব ঈশ্বরের না।
৩, অভিজ্ঞতাকে কাজে লাগাতে হবে।অভিজ্ঞতা নিজে নিজে কিছুই করে না।
৪, যখন একসাথে থাকে পরস্পর পরস্পরের দোষত্রুটিগুলো জেনেই একসাথে থাকে।দূরত্ব হয়ে গেলেতো গোপন রেখে লাভ নাই,তাই প্রকাশ করে দেয়।

১৫ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপানকে। খুব সুন্দর উত্তর দিয়েছেন। লজিক আছে।

৪| ১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ৩:০৮

কবিতা ক্থ্য বলেছেন: রাজীব ভাই কি ভাবুক হইলেন, নাকি- অতিস্ঠ?

১৫ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪৮

রাজীব নুর বলেছেন: আমি জন্মের পর থেকেই ভাবুক।

৫| ১৫ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:৪০

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আমি বড় হয়েছি মার্ক্সবাদ/লেনিনবাদ পড়তে পড়তেই। অর্থনীতিতে অনার্স পড়ার সময় বস্তুবাদ আমার মনে আসন পেতে নেয় খুবই জোরে-সরে---- তারপর বস্তুবাদের শেকড় আমার ভেতর ধীরে ধীরে দৃঢ়ভাবে ছড়িয়ে যায়। বছরের পর বছর সহসভাবে পার করে দিয়েছি--সময় চলে গিয়েছে সময়ের নিয়মে- আমার মাথার চুলেও পাক ধরেছে--কিন্তু কেন যেন আমার ভেতর শুন্যতা দাপিয়ে বেড়াচ্ছিল--। সেই শুন্যতাকে তাড়াতেই আমি এখন আমি চেষ্টা করছি প্রতিনিয়ত----- যে আমি প্রতিনিয়ত সকলের সাথেই ইসলাম ধর্মীয় বিষয়গুলো নিয়ে তর্কে লিপ্ত থাকতাম, সেই আমিই এখন ইসলাম ধর্মীয় বইগুলো পড়ার চেষ্টা করছি, জানার চেষ্টা করছি কি আছে সেখানে !!!!!!
ঈশ্বরের দায়-দ্বায়িত্ব : ------ আমার ব্যক্তিগত অভিমত হলো--- ঈশ্বর আমাদের এই সুন্দর একটি পৃথিবীতে পাঠিয়েছেন, তিনি আমাদেরকে বিবেক দিয়েছেন, জ্ঞানসহ আরো অনেক কিছুই দিয়েছেন। তিনি আমাদেরকে সর্বশ্রেষ্ট করেছেন। কিভাবে চললে কি হবে এরজন তিনি দিক নির্দেশনাও দিয়েছেন, যেমন তিনি একটি গাইডলাইন দিয়েছেন যেমন আল কোরআন। তাছাড়া নবীগনের আদর্শস্বরূপ অনেক হাদিসও বিদ্যমান আছে---- । হার-জিত জীবনেরই অংশ। । আল্লাহর উপর ভরসা রেখে কমিটমেন্ট নিয়ে কাজ শুরু করুন, লেগে থাকুন, ধৈর্য্যধারণ করুন ভাই, এমন লোককে সাথে নিবেন না যিনি অসৎ --দেখবেন সফলতা আসবেই আসবে ইনশা-আল্লাহ ।
মানুষের মানসিকতা ভাল এবং মন্দে ঘেরা। ইবলিশ শয়তানতো আমাদের রক্তে মিশে আছে ভাই !! ভাই/ছেলে/মেয়ে/মা/বাবা/ আত্মীয় হয়েও একে অন্যের সাথে শক্রুতা করছে/খুন করছে/মারামারি করছে/সম্পর্কগুলোকে গুড়িয়ে ফেলছে---!! এ সবই স্বার্থপরতা ! অথচ দেখেন ইসলাম ধর্মে স্বার্থপরতার স্থান নেই----- আত্মীয়তার বন্ধন ছিন্নকারী কোন দিনই জান্নাতে যাবেনা/ বাবা মাকে সম্মান করার কথা বলা হয়েছে/ মায়ের পায়ের নীচে সন্তানের বেহেস্ত/ ঘরে কন্যা সন্তান হলে আল্লাহ খুশি হন / যার ভেতর বিন্দুসম অহংকার আছে তিনি জান্নাতে যাবে না/ সম্প্রীতির উপর জোর দেয়া হয়েছে ইতাদি----------------
যাইহোক আমি অনেক বড় মন্তব্য করে ফেললাম এর জন্য মাফ চাইছি। অনেক অনেক বেশি ভাল থাকবেন, শুভকামনা নিরন্তর

১৫ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৫০

রাজীব নুর বলেছেন: আমি তো ধর্ম থেকে দূরে থাকতে চাই।

৬| ১৫ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: মনের মধ্যে যত কষ্ট, দ্বিধা, দ্বন্দ্ব আছে এগুলিকে একসাথে করে এখুনি একটা কবিতা লিখে ফেলুন যে কবিতাতে বাঁধ ভাঙার আওয়াজ শোনা যাবে। দেখবেন আপনার মাথাটা চিন্তা মুক্ত হয়ে গেছে।

১৫ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৫২

রাজীব নুর বলেছেন: ভালো কথা বলেছেন।
আমি দেখেছি কিছু লিখলে এক ধরনের আনন্দ পাওয়া যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.