নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজকের ডায়েরী- ৮৫

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৯


ছবিঃ আমার তোলা।

বেলা যে পড়ে এল, জলকে চল।
কবে পড়িবে বেলা, ফুরাবে সব খেলা,
নিবাবে সব জ্বালা শীতল জল,
জানিস যদি কেহ আমায় বল।


কীর্তনখোলা নদী।
আমি আর সুরভি নৌকায় করে যাচ্ছি। নদী শান্ত। ঠান্ডা বাতাস। বাতাসে সুরভি'র শাড়ির আঁচল উড়ছে। মাঝি আপন মনে নৌকা এগিয়ে নিয়ে যাচ্ছে। সুন্দর বিকেল। আমাদের নৌকাটা যাচ্ছে নাম না জানা একটা গ্রামের পাশ দিয়ে। ছোট ছেলে-মেয়েরা নদীতে লাফা-লাফি করছে। একলোক তার মহিষকে গোছল করাচ্ছে। হঠাত মুহূর্তের মধ্যে আকাশ ভরা মেঘ দেখা দিল। চারপাশ গাঢ় অন্ধকার হয়ে গেল। মাঝির মুখে আতঙ্ক। বলল, তুফান আইতাছে। প্রচন্ড ঝড় শুরু হলো। আমরা দু'জন জানি না সাঁতার। আমি সুরভি'র হাত ধরলাম। আর কি আশ্চর্য, বিশাল এক ঢেউ এসে আমাদের নৌকাটা উলটে দিল। আমরা পানিতে তলিয়ে যাচ্ছি। আমার নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে।
ঠিক তখন আমার ঘুম ভাঙল। দেখি, ঘুমের মধ্যে সুরভি আমার হাত ধরে রেখেছে। ঘড়ির দিকে তাকিয়ে দেখি ভোর সাড়ে চারটা। সুরভি'কে ঘরে রেখে আমি ছাদে গেলাম। অনেকদিন ভোরের আকাশ দেখি না।

আজ হঠাত মনে পড়লো-
অনেকদিন ডায়েরী লিখি না। অথচ লেখার মতো কত কি ঘটে গেছে। আজ রাত ৮ টা। তখন আমি বায়তুল মোকারমের সামনে। বাসায় ফিরছি। তখন মনে হলো- এই যে প্রতিদিন কত কি ঘটে যাচ্ছে চোখের সামনে অথচ আমি কিছুই লিখছি না। তখনই ঠিক করেছি আজ লিখব। যাই হোক, বায়তুম মোকারমের সামনে দেখলাম- এক লোক খেলনা বিক্রি করছে। আমি অনেকক্ষন দাঁড়িয়ে খেলনা বিক্রি দেখলাম। নানান রকম খেলনা। দাম ৮০ টাকা। এক দাম। আমি ফারাজার জন্য দুটা খেলনা কিনলাম। বাসায় এসে মনে পড়লো- আমি ফারাজার জন্য দুই কেজি আপেল কিনেছিলাম। কিন্তু আপেল কোথাও ভুলে রেখে এসেছি। সম্ভবত খেলনার দোকানে। খেলনা বাছতে গিয়ে আপেল নীচে রেখেছিলাম। দুই কেজি আপেল কিনেছিলাম ২৮০ টাকা দিয়ে। নাসপাতি কেনার কথা ছিলো। কিন্তু আজ নাসপাতি পাই নি। না পেয়ে ভালৈ হয়েছে।

আজ সারাদিন খুব ব্যস্ততা গেছে।
দুপুরে খাওয়ার সময় পাই নি। চার টার দিকে খেয়াল করে দেখলাম খুবই ক্ষিদা লেগেছে। তখন তাড়াহুড়া করে এক হোটেলে গেলাম। খুবই জমজমাট রেস্টুরেন্ট। বিকেল বেলাও দেখলাম অনেকে কাচ্চি খাচ্ছে। কেউ রুটি সবজি খাচ্ছে। আবার কেউ চা দিয়ে তন্দুল রুটি খাচ্ছে। আমি কাচ্চি অর্ডার করলাম। যদিও ইদানিং আমার কাচ্চি, পোলাউ টোলাউ ভালো লাগে না। ভালো লাগে ঝরঝরে সাদা ভাত। যাই হোক, কাচ্চির সাথে একটা সিদ্ধ ডিম দিয়েছে। সাথে একটা টিকিয়াও আছে। তবে সাইজে ছোট। ছোট একটা পিরিজে সামান্য সালাদও দিয়েছে। লেবু দিয়েছে দুই টুকরো। কাচ্চি আমার কাছে তেমন একটা স্বাদ মনে হলো না। টাকা দিয়ে কেনা জিনিস তাই কোনো রকমে আধা প্লেট খেলাম। কাচ্চির বিল হয়েছে ১৭৫ টাকা। সাথে ভ্যাট আছে। কাচ্চি না খেয়ে একটা ভালো বার্গার খেলে বেশি আনন্দ পেতাম। সাথে কোক।

আজ সকালে ঘুম থেকে উঠেই দেখি আকাশ মেঘলা।
ভাদ্র মাস চলছে। বৃষ্টি হলেও গরম কমে না। যখন রোদ উঠে কড়া রোদ উঠে। শরীর চিরবির করে। ঢাকা শহর সেই আগের রুপে ফিরে গেছে। রাস্তায় জ্যাম। চারিদিকে মানুষের ভিড়। শহরের লোকজন সম্ভবত ভেবেছে- যেহেতু সরকার লকডাউন উঠিয়ে নিয়েছে, মানে করোনা নেই। করোনা নেই মনে করেই ঢাকা শহরের মানুষ রাজার হালে চলছে। সব জায়গায় ভিড়। চায়ের দোকান গুলোতে বসার জায়গা পাওয়া যায় না। কারো মুখে মাস্ক নেই। যারা টিকা নিয়েছে তাদের ধারনা- এখন আর করোনা তাকে ধরবে না। করোনার কারনে যেসব ব্যবসায়ীদের লোকসান হয়েছে তাঁরা এখন লোকসান কাটিয়ে উঠার জন্য নানান রকম ফন্দি ফিকির করছে। যেসব অফিস গুলো করোনার জন্য অফ ছিলো তাঁরা এখন সরকারী ছুটির দিনও খোলা রাখছে।

খিলগাও রেলগেট পার হলে কিছু দূর গেলেই-
'হাড় ভাঙ্গা মোড়' নামে একটা রাস্তা আছে। সেই রাস্তাতে একটা বিরানীর দোকান আছে- 'মুক্তা বিরানী ঘর'। মুক্তা বিরানী আমি কখনও খাই নি। আমি খেয়েছি 'ভোলা ভাই' বিরানীর দোকানে। ঠিক করেছি আগামী শুক্রবার রাতে অথবা দুপুরে আমি আর সুরভি মুক্তা বিরানীতে খাবো। ফাইহা কে বাসায় রেখে যাবো। ঘর সংসারের কিছু জিনিসপত্র কিনতে হবে। নিউ মার্কেট থেকে কেনাকাটা করতে পারলে ভালো হতো। কিন্তু যেতে হবে তালতলা মার্কেটে। বাসার কাছে আছে। সুরভিকে নিয়ে বাইরে গেলে সমস্যায় পড়তে হয়। যা দেখবে সে তাই কিনবে। যে জিনিস দরকার নাই। ভবিষ্যতে কখনও দরকার হবে না। তাও কিনবে। সেই জিনিস শেষমেষ বুয়াকে দিয়ে দিতে হয়। বুয়াও যে খুব খুশিতে নেয় তাও না। বুয়ার ভাব হচ্ছে- আমিও এই জিনিস আমার ঘরে নিয়ে ফেলে রাখব।

আজ সকাল থেকে মনটা খারাপ হয়ে আছে।
গতকাল রাতে স্বপ্নে দেখলাম- আমি একটা অন্ধকার রাস্তা দিয়ে যাচ্ছি আর চারজন লোক এসে আমার সামনে দাঁড়ালো। তারা সবাই কালো পোশাক পরা। চোখ মুখ ঢাকা। তাঁদের আমি চিনি না। চারজন আমার সামনে এসে বললেন, সময় হয়ে গেছে, তুমি কলিংবেল বাজিয়ে দিয়েছ। তাই আমরা এসে গেছি। আমি জিজ্ঞেস করলাম - আপনারা কে? তারা জবাব দিল না। তাঁরা আমাকে জোর করে হাত পা বাধতে লাগলেন, কালো কাপড় দিয়ে চোখ মুখ ডেকে দিল। তারপর একটা খাটে করে কোথায় যেন নিয়ে যাচ্ছে।

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৪৯

জাদিদ বলেছেন: আপনার লেখা ভালো লেগেছে। সুন্দর ঝরঝরে লেখা।
মুক্তা ও ভোলাভাই বিরিয়ারি দুটাই খেয়েছি। খিলগাঁওতে আমাদের অনেক ব্লগার আছেন। তাদের একজন ব্লগার আমাকে দাওয়াত করে নিয়ে গিয়েছিলেন খাওয়ানোর জন্য। মুক্তা বিরিয়ানীতে সম্ভবত গরুর চাপ আর বিরিয়ানী পাওয়া যায়। আর একটায় পাওয়া যায় কবুতরের মাংস দিয়ে বিরিয়ানী। আমার এই সব কিছুই ভালো লাগে না। আমি বিরিয়ানী মানে বুঝি গরু বা খাসি।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৫

রাজীব নুর বলেছেন: প্রথমেই আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।
আমি আপনাকে দাওয়াত দিবো। অবশ্য দুইবার আপনাকে দাওয়াত দিতে গিয়েও দেই নি। যদি আপনি রাগ করেন। যাই হোক, আমি আপনাকে আমার বাসায় দাওয়াত করবো। এটা আমার দীর্ঘদিনের ইচ্ছা।

আপনি একজন খাদ্যপ্রেমিক। ভালো খাবারের স্বাদ নিতে আপনি পছন্দ করেন।

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:২৩

চাঁদগাজী বলেছেন:



ঘরে কলিংবেল থাকলে উহা বুয়াকে দিয়ে দেন।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৫

রাজীব নুর বলেছেন: হা হা হা---
কি যে বলেন!!!

৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ২:২৫

কামাল১৮ বলেছেন: আপনি প্রায় বলেন,যায়নি সময় ।সময় থাকতেই সাঁতার শিখে ফেলেন সম্ভব হলে পরিবারের সবাই।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৬

রাজীব নুর বলেছেন: দেরী হোক, যায় নি সময়। এটা একটা কবিতার লাইন। আমার প্রিয় একটা লাইন। এই লাইনটি আমাকে সাহস দেয়।

হ্যাঁ সাঁতার শেখা জরূরী।

৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ২:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন:



খিলগাঁও ফ্লাইওভারে প্রায়ই উচ্চ ও দ্রুতগামী মটর সাইকেল চালক এক্সিডেন্ট হয়ে ফ্লাইওভার থেকে ছিটকে নিচে পরে মৃত্যবরণ করে। রাতের বেলা সেসব থেতলানো রক্তে মাখামাখি বাইকার বাড়ি বাড়ির ছাদে ছাদে ঘুরে বেড়ায় কখনো ফ্লাটের কলিংবেল টিপে বেড়ায়। - আপনি সাবধানে থাকবেন।



০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৭

রাজীব নুর বলেছেন: ফ্লাইওভারে খুব বাইক একসিডেন্ট হয়। ছিনতাই হয়। এবং প্রেম ভালোবাসাও হয়। অনেক রাত পর্যন্ত ছেলেমেয়েরা আড্ডা দেয়।

৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৪:২৮

হাবিব বলেছেন: দিনকাল কি রাস্তার মতোই কাঁদা মাখামাখি অবস্থা করে চলছে?

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৭

রাজীব নুর বলেছেন: না দিনকাল ভালো যাচ্ছে।

৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৪২

আলমগীর সরকার লিটন বলেছেন: একদিন এভাবে খাটে করে সত্যই নিয়ে যাবে কোথায় জানি
সেটা আপনি আমি কিছু জানি না----------------

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৮

রাজীব নুর বলেছেন: জ্বী।

৭| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২৭

মরুভূমির জলদস্যু বলেছেন: গতাল বিবি-বাচাদের নিয়ে পদ্ম বিলে যাওয়ার কথা ছিলো। হঠাত বৃষ্টি আর কাদার ভয়ে যাওয়া হয়নি।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৮

রাজীব নুর বলেছেন: যেদিন বৃষ্টি থাকবে না সেদিন যাবেন। তবে মধ্যরাতে গেলে বেশি আনন্দ পাবেন।

৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:০৩

কামাল১৮ বলেছেন: খিলগাঁও ফ্লাই ওভারের ডিজাইনে ভুল আছে।মগবাজারেও আছে।এগুলো জোড়াতালি দিয়ে বানানো।বানানোর সময় দেখেছি,বানায় আবার ভাংগে,আবার বানায়।চাঁদ গাজীর ভাষায় বলতে হয় এরা প্রশ্ন ফাঁস ইঞ্জিনিয়ার।

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৩

রাজীব নুর বলেছেন: হ্যাঁ ভুল আছে। তবে গিলগাও ফ্লাইওভারে এই তো কিছুদিন আগে আর একটূ বাড়ীয়েছে। এতে কিছুটা উপকার হয়েছে জনগনের।

৯| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার দেয়া ছবিটা আমার মুখস্ত হয়ে গেছে। আগেও কয়েকবার দিয়েছেন মনে হয়। মরুভূমির জলদস্যুর মহাভারতের পোস্ট পড়ার পর থেকে আমি পোস্ট পড়া বাদ দিয়েছি। শুধু ছবি দেখি, তবে শুধু শৈল্পিক দৃষ্টিকোণ থেকে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৮

রাজীব নুর বলেছেন: ওকে ধন্যবাদ।
আপনি কোন ধরনের মুভি পছন্দ করেন?
আপনার প্রিয় তিনটা মুভির নাম বলুন।

১০| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩১

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সাঁতারটা শিখে নিন। বিলাসিতা নয়, প্রয়োজনে।
আমাদের এলাকায় আছে নয়ন বিরিয়ানী। আপনার তো বিরিয়ানী খুব পছন্দ, দাওয়াত রইলো, আসবেন সময় করে। একসাথে খাবো।
শেষের স্বপ্নটা ভয়াবহ! দেশের যে পরিস্থিতি, সাবধানে থাকবেন ভাই।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৯

রাজীব নুর বলেছেন: দাওয়াত পেলে আমি খুশি হই। হ্যাঁ একদিন চলে আসবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.