নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমি মোটামোটি একজন দুঃখী মানুষ

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৫৮



আমি একজন সুখী মানুষ।
তবে অনুভব করি মোটামটি আমি একজন দুঃখী মানুষ। কিছু দুঃখ আমার আছে। যা আমৃত্যু আমাকে বহন করে যেতে হবে। তবে আমার দুঃখগুলো গভীর গোপন। ইচ্ছা করেই আমি গোপন রাখি। কাউকে জানতে দেই না। বুঝতে দেই না। ছোটবেলায় আমি যখন একটা ইংলীশ মিডিয়াম স্কুলে ভর্তি হই, তখন আমাদের ক্লাশে একটা মেয়ে ছিলো। মেয়েটার নাম ছিলো সুকন্যা। দেখতে একদম পুতুলের মতোন সুন্দর। মেয়েটা এখন কোথায় আছে আমি জানি না। সুকন্যাকে আমার প্রায়ই দেখতে ইচ্ছা করে। মেয়েটা তার টিফিন আমাকে খাওয়াতো। আমিও খুব আগ্রহ করে খেতাম। অথচ মেয়েটাকে আমি কোনো দিন কিছু খাওয়াতে পারি নি। সেই মেয়েটার কথা মনে পড়লে আমার খুব দুঃখবোধ হয়। বুকের মধ্যে হাহাকার করে। যদি একবার মেয়েটার সাথে দেখা হতো। আচ্ছা, মেয়েটার সাথে এখন দেখা হলে কি চিনতে পারবো?

ঢাকা বিশ্ববিদ্যালে পড়ার আমার খুব ইচ্ছা ছিলো।
আমার বড় ভাই সেখানেই পড়েছে। কিন্তু আমার ভাগ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় জুটেনি। এমন কি আমার ক্যাডেট কলেজে পড়ার খুব ইচ্ছা ছিলো। কিন্তু চান্স পাইনি। ক্যাডেট কলেজ সুযোগ পাওয়ার জন্য ক্যাডেল ভর্তি কোচিং করেছি। আমার মনে আছে, সে সময় খুব মন দিয়ে পড়েছিলাম। যাই হোক, মাস্টার্স শেষ করে ইচ্ছা ছিলো আমেরিকা গিয়ে পিএইচডি করবো। কিন্তু হলো না। জীবনটা ছ্যাড়াবেড়া হয়ে গেলো। পোড়া কপাল আমার। কোনো ইচ্ছাই আমার পূরন হলো না। অথচ সময় কত দ্রুত ফুরিয়ে গেলো। দুনিয়াতে যদি আরেকবার আসি, তাহলে আমার জন্য ভালো হবে। ইচ্ছা গুলো পূরন করার সুযোগ পাবো। এবার আর ভুল করবো না। আমার বাবার আমাকে নিয়ে অনেক স্বপ্ন ছিলো। আমি হতভাগা আমার বাপের কোনো স্বপ্ন পূরন করতে পারি নি। অথচ আব্বা কোনো দিন আমকে কিছু বলে নি। বরং
বলেছে, তুমি যেমন আছো, ভালো আছো।

আমার একটা শিল্প কারখানা দেওয়ার ইচ্ছা ছিলো।
হাজার হাজার শ্রমিক আমার কারখানায় কাজ করবে। আমার কারখানায় নানান রকম পণ্য উৎপাদন হবে। সারা দেশে ছড়িয়ে যাবে আমার উৎপাদিত পণ্য। এমন কি বিদেশেও রপ্তানি হবে আমার পণ্য। একটা গার্মেন্টস দেওয়ার ইচ্ছা ছিলো। আমার ফ্যাক্টরীতে বানানো কাপড় যাবে আমেরিকা, ফ্রান্স আর জার্মানী। সেই স্বপ্নও আমার পূরন হলো না। এজন্য আমার গভীর গোপন দুঃখ বুকে বাজে। বুকের গভীর থেকে দীর্ঘশ্বাস বের হয়! যা আমাকে যন্ত্রনা দেয়। একটা লাইব্রেরী করার ছিলো। বিশ্ব সাহিত্য কেন্দ্রের মতো। সেটাও হলো না। অবশ্য লাইব্রেরী করার সময় এখনও আমার আছে। নিজেকে নিজে বুঝ দেই- দেরী হোক, যায়নি সময়। নিজেকে যতই বুঝ দেই- আমি বুঝি সময় খুব দ্রুতই যাচ্ছে। একটা প্রকাশনী দেওয়ার ইচ্ছা আমার দীর্ঘদিনের। সেটা আজও করা হলো না। প্রকাশনী করতে টাকাও বেশি লাগে না। কিন্তু করা হচ্ছে না। সময় চলে যাচ্ছে। আমি তো অলস নই।

বাসা থেকে বের হলেই অসংখ্য দরিদ্র মানুষ দেখি।
চারিদিকে এত এত দরিদ্র মানুষ কিন্তু কারো জন্যই কিছু করা হয় না। রাস্তায় বের হলে অসংখ্য ভিক্ষুক হাত পাতে। কয়জনকে দেওয়া যায়? অথচ সবাইকেই দিতে ইচ্ছা করে। সবাইকে দিতে না পারার জন্য আমার মন খারাপ হয়। দুঃখ লাগে। আমার ইচ্ছা আছে একদিন এক বস্তা টাকা নিয়ে বের হবো। যত গরীব মানুষ দেখবো সবাইকে দিবো। কাউকে ফিরিয়ে দিবো না। একটা ফোটোগ্রাফী স্কুল খোলার ইচ্ছা আছে। দরিদ্র পিতা মাতার সন্তানের জন্য একটা স্কুল দিবো। সেখানে ছেলেমেয়েরা আধুনিক শিক্ষায় শিক্ষিত হবে। একটা হাসপাতাল দেওয়ার ইচ্ছা আছে। আসলে এগুলো শুধু ইচ্ছা না, এগুলো আমার স্বপ্ন। এখনও কত কিছু করার বাকি, কত কিছু করার ইচ্ছা। অথচ জীবনের পয়ত্রিশ বছর পার করে ফেলেছি। আর কত দিন বাঁচবো। স্কুল, লাইব্রেরী, ফ্যাক্টরী কিছুই কি করা হবে না? এসব না করে মরে গেলে, মরেও তো শান্তি পাবো না।

আমি আমার পরিবার নিয়ে আমেরিকা চলে যাবো।
পরীকে নিয়ে কোনো চিন্তা নেই। পরী যাবে কানাডা। বড় ভাই, ভাবীর সাথে থাকবে। সুরভি, ফারাজা আর আমি যাবো আমেরিকা। কারন এই দেশে সুন্দরভাবে বেঁচে থাকা সম্ভব না। আমাদের দেশের মানুষ গুলো বড় বেশি বদ। কেউ কেউ একেবারে অমানুষ। এই দেশে ফুটপাত দিয়ে হাঁটা যায় না। রাস্তায় বের হলেই ভিক্ষুক। মানুষ গুলো বড় বেশি জটিল আর কুটিল। এরা নিজেরাও ভালো থাকবে না, অন্যকেও ভালো থাকতে দিবে না। বিশেষ করে ঢাকা শহর হলো গজবের শহর। এই শহরে আমি থাকবো না পরিবার নিয়ে। এই শহরের মানুষ গুলো একজন আরেকজনকে ঠকাতে পারলেই খুশি হয় এবং ঠকিয়ে নিজেকে বুদ্ধিমান ভাবে। সব কিছু মিলিয়ে আমি একজন মোটামোটি দুঃখী মানুষ। চাওয়া গুলো পাওয়া হয়নি। এই না পাওয়াই আমাকে দুঃখ দেয়। যন্ত্রনা দেয়। তাই মৃত্যুর আগে সমস্ত ইচ্ছা গুলো পূরন করতে হবে আমাকে। করতেই হবে। আমি একা ভালো থাকতে চাই না। আমি চারপাশের সবাইকে নিয়ে ভালো থাকতে চাই। সেটাই আমার আসল আনন্দ।

মন্তব্য ৪৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪৮

বিড়ি বলেছেন: "To love and grief tribute of verse belongs,
But not of such as pleases when 'tis read.
Both are increased by such songs,
For both, their triumphs so are published,
And I, which was two fools, do so grow three;
Who are a little wise, the best fools be."
The Triple Fool BY JOHN DONNE

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৫৮

রাজীব নুর বলেছেন: এটা কি গান না কবিতা?

২| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ২:৫৩

কামাল১৮ বলেছেন: পাওয়া হয়ে গেলে আর বেঁচে থাকার আনন্দ থাকে না।পাওয়ার আকাক্ষাই জীবন।যাকিছু সহজ লভ্য তার আকর্ষণ তত কম।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৫৯

রাজীব নুর বলেছেন: আশা, স্বপ্ন চাওয়া-পাওয়া এসবই মানুষকে বাঁচিয়ে রাখে।

৩| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৩:১৫

হাসান কালবৈশাখী বলেছেন:
দেশে ফুটপাত দিয়ে হাঁটা যায় না। রাস্তায় বের হলেই ভিক্ষুক।

ভাই আমেরিকা্র ফুটপাতে ভিক্ষুক আরো বেশী, একএকটা লম্বা চওড়া বলিষ্ঠ,
কোন কোন এলাকায় ফুটপাতে হাটা তো দুরের কথা, গাড়ী থেকে নামাও বিপদজনক। বাংলাদেশে তাও ভাল ভিক্ষা না দিলে কিছু বলে না, এখানে ভিক্ষা না দিলে দাঁতমুখ খিচায়, অনেক সময় ছুরিও দেখায়।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৫৯

রাজীব নুর বলেছেন: হায় হায় বলেন কি!!!!!

৪| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:৫০

*কালজয়ী* বলেছেন: সমুদ্র তটে দাড়িয়ে থাকা ছবির মানুষটা কি আপনি?

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০০

রাজীব নুর বলেছেন: হ্যাঁ আমি।

৫| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইচ্ছা পূরণের আশায় মানুষ বাঁচে। আর ইচ্ছা পূরণ না করেই প্রায় লোক মরে যায়।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০০

রাজীব নুর বলেছেন: আমি এত দ্রুত মরে যেতে চাই না।

৬| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৪৮

ইসিয়াক বলেছেন:




পুরানো ছবি কেন? নতুন ছবি নাই? আর ব্লগে নিজের ছবি না দেওয়াই ভালো।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪১

রাজীব নুর বলেছেন: ওকে।

৭| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৫১

আলমগীর সরকার লিটন বলেছেন: রাজীব দা আপনি হতো ভুলে গেছেন
জীবন মানেই এক যুদ্ধময় সময়
যদিও কোন গুলাগুলির শব্দ হয় না
তবুও অদৃশ্যের সাথে যুদ্ধ করতে হয়
এখানে পরাজয় হলে জীবন মানে শেষ;
তাই যুদ্ধ করতে হবে অমৃত্যুর পর্যন্ত।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪১

রাজীব নুর বলেছেন: হ্যাঁ ঠিক তাই।

৮| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৫৪

জুল ভার্ন বলেছেন: দুঃখ বিলাশ!

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪২

রাজীব নুর বলেছেন: আরেহ না। বাস্তব।

৯| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৫৭

ইসিয়াক বলেছেন:




আপনাকে দিয়ে কোন কাজ হবে না, আপনি অলস আর কল্পনাবিলাসী আবার কিছুটা স্বার্থপরও কারন আপনি নিজেকে ছাড়া কিছু বোঝেন না। নিজেকে সবসময নিরাপদ রাখতে চান এজন্য কোন নতুন কাজে যুক্ত হতে পারেন না।। কিন্তু এটা কোন জীবন না। আর তাই আপনার জীবনটা হয়ে গেছে থোড় বড়ি খাড়া খাড়া বড়ি থোড় টাইপের। খাও আর নানা জৈবিক কাজ করো অবশেষে ঘুমাও।আরামেই থাকেন :-B
জীবনে পাওয়া না পাওয়া থাকবে ,হতাশা থাকবে। নতুন নতুন আশা আকাঙ্খা থাকবে। তবেই না জীবন।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৪

রাজীব নুর বলেছেন: আমি কখনও নিজেকে নিয়ে ভাবি না। আমি চারপাশের সবার কথা ভাবি। সবাইকে নিয়েই আমি ভালো থাকতে চাই।
আমি অতি সহজেই যে কোনো কাজে মানিয়ে নিতে পারি।
আমার জীবন সহজ সরল সুন্দর।
আমি আরাম প্রিয় মানুষ। অতি সামান্য খাই।

জীবন কি তা আমি জানি। বুঝি।

১০| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৩৭

শেরজা তপন বলেছেন: @ ইসিয়াকের কথায় আমি সমর্থন করি।
আপনার চিন্তাভাবনা খুব বেশী বিচ্ছিন্ন।
আপনি একজন শিল্পোউদ্যোক্তা হবার জন্য কি কি করেছেন? আপনার কি মনে হয় যাদের ফ্যাক্টরিতে হাজার হাজার ওয়ার্কার কাজ করে তারা শুসুধ টাকার জোর আর সুন্দর সুন্দর সপ্ন দেখে এসবের মালিক হয়েছে। উত্তরাধিকার সুত্র বাদে সবার পেছেনের ইতিহাস ঘেটে দেখেন কত সংগ্রাম, বঞ্চনা, বিনিদ্র রজনীর ইতিহাস আছে।
আপনি টাকার জোরে আর সুন্দর সুন্দর ভাবনা আর কল্পনার মিশেল দিয়ে একটা এমন ফ্যাক্টরি হয়তো দিতে পারবেন কিন্তু সাস্টেইন করতে পারবেন না -আমি গ্যারান্টি দিলাম! আপনি চ্যালেঞ্জ গ্রহন করতে পারেন।
আপনি বস্তা বস্তা টাকা নিয়ে কাদেরকে দিবেন? এতে কি তাদের জীবনমান উন্নয়ন হবে? কিভাবে মানুষের জীবনমান উন্নয়ন করা যায় ভাবিন- নিজে খুঁজে খুঁজে এমন মানুষদের বের করুন। যাদেরকে বস্তা থেকে টাকা দিবেন তাদের পঞ্চাশভাগ লোক একটু দূরে গিয়ে আপনাকে গালি দিবে; হালার পুতের টাকা বেশী হয়ে গেছে-আজাইরয়া টাকা বিলাইতেছে~ এই টাইপ কথা বলে।
তাঁর থেকে খুঁজে দেখুন কে দু'চার হাজার টাকার জন্য তাঁর বাচ্চাকে ভাল স্কুলে ভর্তি করতে পারছে না, কে কিছু টাকার জন্য বড় ধরনের অপরাধ করতে চাইছে বা বা আত্মহত্যার মত কঠিন পদক্ষেপ নিতে চাইছে। রাস্তায় কত সেলস্ম্যান সারা দিন দৌড়ায়, তাদের ছেড়া জুতো আর ফাটা বেল্ট দেখে আপনার মায়া হয়? একটা সাইকেল পেলে তারা আরো ভাল উপার্জন করতে পারত আরো বেশী মেহেনত করতে পারত।
গ্রাম গঞ্জে কর মানুষ মহাজন বা এনজিও অল্পকিছু ঋনের টাকা শোধ করতে না পেরে। রাতের অন্ধকারে গাট্টি বোচকা নিয়ে অনির্দিষ্ট গন্তব্যে পালিয়ে যাচ্ছে জানেনতো?
আপনি মনের দিক থেকে ভাল মানুষ- আপনাকে আমি ভালবাসি দেখে এত সব কথা বলছি।

~আমার এক ব্যারিষ্টার বন্ধু, যাকে নিয়ে লিখেছিলাম- একজন বিষন্ন আইনজীবী!
পারিবারিকভাবে তারা বেশ ধনী মুন্সীগঞ্জের জমিদার ছিল। এখন তাদের এক ফ্যাক্টরিতেই ২৫ হাজারের উপর কর্মী কাজ করে। সেটা তাঁর বড় ভাই দেখে, সে দেখে টেক্সটাইল আর ডাইং ফ্যাক্টরি।
সে বলে; তাঁর বাবার কাছে নাকি মাঝে মধ্যেই দেশ বিদেশ থেকে অনেক ডাক্তার ইঞ্জিনিয়ার ব্যারিশটার সহ বিভিন্ন প্রফেশনের ছেলে মেয়ে এসে অতি শ্রদ্ধাভরে দোয়া নিয়ে যায়। প্রথম প্রথম সে মনে করত; তাঁর বাবার বন্ধু বা এলাকার ছেলেপেলে হয়তো মুরুব্বী আর সন্মানিত ব্যক্তির কাছে আসে সম্মান জানানোর জন্য।
এই ব্যাপারে তাঁর বাবা কোনদিন মুখ খোলেনি-কোন এক সোর্স থেকে একদিন সে জানতে পারে যে, এরা সবাই খুব দরিদ্র ঘরের মেধাবী ছেলে মেয়ে ছিল। তাঁর বাবা এদের প্রত্যেকের শুরু থেকে শেষ পর্যন্ত পড়ালেখার খরচ চালিয়েছে- এমনকি তাদের উপর চাপ যাতে না পরে- কয়েকজনের সংসার খরচ চালিয়েছে।- বন্ধু আমার এসন শুনে এত আবেগার্তিত হয়ে পড়েছিল যে, সে এখন বাবার নামে ট্রাষ্ট করে দিয়েছে; সেতা শুধুমাত্র গরিব মেধাবী ছাত্রদের খরচ বহনের জন্য। কেউ রেজাল্ট খারাপ করলে তাঁর অনুদান বন্ধ হয়ে যায়।

- এতসব উদ্ভট চিন্তা না করে বিশেষ একটা বিষয়ে নজর দিন।এতগুলো সপ্নের মধ্যে সেরাটা বেছে নিন ও কাজে নেমে পড়ুন।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৯

রাজীব নুর বলেছেন: ইসিয়াক কোনো ভালো কথা বলেন নি।
আমি কোনো কাজে হাত দিলে সেই কাজ ভালো হওয়ার কথা। কারন আমি পরিশ্রমী এবং সৎ মানুষ।
আমি দরিদ্র মানুষদের সহযোগিতা করতে চাই। তাদের আর্থিক সহযোগিতা করে আমি আনন্দ পাবো।

আপনি খুব একটা ভুল বলেন নি। সঠিক কথাই বলেছেন।

১১| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২২

*আলবার্ট আইনস্টাইন* বলেছেন: সুকন্যাকে হারিয়ে ফেললে দুঃখ-দুঃখ একটা ভাব তো আসবেই। সুকন্যাকে খুঁজে বের করুন। দুঃখ লাঘব হবে।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫০

রাজীব নুর বলেছেন: কই খুজবো?

১২| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৫৮

মরুভূমির জলদস্যু বলেছেন: লোকে বলে বলেরে
ঘর-বাড়ি ভালা নাই আমার ........

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫০

রাজীব নুর বলেছেন: ভালো কইরা ঘর বানাইয়া কয়দিন থাকমু আর!!!!

১৩| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১২

রানার ব্লগ বলেছেন: ওই পারেতে সর্বসুখ আমার বিশ্বাস !!!

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫১

রাজীব নুর বলেছেন: সুখ আপনা আপনি আসে না। সুখকে অর্জন করে নিতে হয়।

১৪| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩১

গফুর ভাই বলেছেন: বরাবরের মত সাগর তীর আমার প্রিয় জিনিষ

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫২

রাজীব নুর বলেছেন: সাগর এবং পাহাড় ভালো লাগে।

১৫| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:১৮

বংগল কক বলেছেন: ভন্ডপীরের ব্যবসা ধরেন। "দয়াল বাবা রাজিব ঘোষ" হন। মুরিদরা হাত পা টিপে দিবে, ফুট ফরমাশ খাটবে। মুরিদের পয়শায় রাজারবাগী পীরের মত রাজার হালে থাকবেন। আমেরিকায় গেলে ঐদেশের ফকিররা আপনারে ছুরি নিয়া ভয় দেখাবে।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫২

রাজীব নুর বলেছেন: আমি মানুষ ঠকাতে পারবো না।

১৬| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: রাজিব ভাই,আগের পোস্টে আপনি বলেছেন,আপনিএকজন সুখী মানুষ আর এই পোস্টে আপনি বলেছেন, একজন দুঃখী মানুষ ।দুটাই হয়ত সঠিক । কারন সুখ-দুঃখ পরিমাপের স্থির কোন প্যারামিটার বা মাপক যন্ত্র নেই এবং তা শুধু মনের একটি অবস্থা । তবে আমার মনে সামগ্রিকভাবে আপনি একজন সুখী মানুষ কারন সুখে থাকার মত অনেকগুলি উপকরন এবং উপসর্গ আপনার আছে।আর জীবনে কিছুটা দুঃখ থাকা ভাল ।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৩

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর মন্তব্য করেছেন।

১৭| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩০

নীল আকাশ বলেছেন: হাসান কালবৈশাখী বলেছেন: দেশে ফুটপাত দিয়ে হাঁটা যায় না। রাস্তায় বের হলেই ভিক্ষুক। ভাই আমেরিকা্র ফুটপাতে ভিক্ষুক আরো বেশী, একএকটা লম্বা চওড়া বলিষ্ঠ, কোন কোন এলাকায় ফুটপাতে হাটা তো দুরের কথা, গাড়ী থেকে নামাও বিপদজনক। বাংলাদেশে তাও ভাল ভিক্ষা না দিলে কিছু বলে না, এখানে ভিক্ষা না দিলে দাঁতমুখ খিচায়, অনেক সময় ছুরিও দেখায়।
এটাই দরকার আছে। নদীর ঐপাড় সব সময় ভালো লাগে। আমেরিকায় যখন বাসায় ফেরার সময় নিগ্রো কিছু ঠেক দিয়ে সব কেড়ে নিয়ে যাবে আর যাবার আগে এমাউন্ট কম আছে দেখে একটা ধোলাই দিয়ে যাবে, তখন আর কোনদিন দেশে ভিক্ষুকদের নিয়ে কিছু বলবে না।

এত বড় পোস্ট না লিখে এক কথায় কইতেন,
আমার মতোই একমাত্র ব্যর্থ উস্তাদজীর কদমবুসি করার লাইগা আম্রেকীয়া যাইমু!

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৪

রাজীব নুর বলেছেন: এত বুদ্ধি নিয়ে ঘুমান কি করে?

১৮| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:০৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ব্লগার @ ইসিয়াক ১০০% সত্য কথা বলেছেন এবং ব্লগার শেরজা তপন ১০০% সুন্দর উপদেশ দিয়েছেন।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৪

রাজীব নুর বলেছেন: ইসিয়াক এঁর চেয়ে শেরজা ভালো বলেছেন বেশি।

১৯| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২১

ময়না বঙ্গাল বলেছেন: বিষয়টি আপেক্ষিক

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৫

রাজীব নুর বলেছেন: হুম।

২০| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

দুই কন্যা সন্তানের গর্বিত পিতা
আপনি দুঃখি হতে যাবেন কোন দুঃখে !!
নাকি আর একটা বিয়া করার খায়েশ হইছে !!

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৫

রাজীব নুর বলেছেন: বিয়ে একটাই ঠিক আছে। দুষ্টলোক একের অধিক বিয়ে করে।

২১| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আপনি একজন ভালো ব্লগার। আপনার লেখা ব্লগারদের স্বপ্ন দেখায়। হাসায়-কাঁদায়।

আপনি ব্লগে যে সময়টা ব্লগারদের দিচ্ছেন, সেটা ব্লগারদের একজন ভালো মানুষ হতে সাহায্য করছে।

সেটাই আপনার জন্যে স্যোশাল ওয়ার্ক।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৬

রাজীব নুর বলেছেন: বাহ চমৎকার বলেছেন।

২২| ২৪ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৪

বিড়ি বলেছেন: ভাইয়া এটা কবিতা। কবি এখানে নিজেকে ভালোবাসার জন্যে এবং সেটা কাব্যে প্রকাশ করার জন্যে নিজেকে বোকা ভাবছে এমন একটা থিম। আপনার লেখাটা পরে আপনাকে একজন স্বপ্ন বিলাসী কবি মনে হয়েছে তাই এই লাইন গুলো দিলাম।

২৪ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৮

রাজীব নুর বলেছেন: ওকে। বুঝতে পেরেছি। ধন্যবাদ। ভালো থাকুন।

২৩| ২৪ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩৯

জুন বলেছেন: আপ্নে আগে ডিসাইড করেন আপনি সুখী না দুঃখী রাজীব নুর #:-S
তারপর এসে মারহাবা মারহাবা টাইপ কিছু না হয় বলা যাবে :)

২৪ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৩৯

রাজীব নুর বলেছেন: হা হ্যা হাহা---
আসলে আমি সুখী এবং দুঃখী। এই দুই ভাবেই আমাকে দেখতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.