নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমাদের শাহেদ জামাল- (চৌত্রিশ)

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১:০১


ছবিঃ আমার তোলা।

গতকাল রাতের কথা-
সুরভি আর ফারাজা গভীর ঘুমে। রাতের শেষ সিগারেট খাওয়ার জন্য চুপি চুপি ব্যলকনিতে গিয়েছি। দিয়াশলাই খুঁজে পাচ্ছি না। খুবই রাগ লাগছে। অথচ আমি বাজার থেকে প্রতিমাসে দুই ডজন করে দিয়াশলাই কিনি। ছাদে, সিড়িতে, ড্রয়ারে, রান্নাঘরসহ নানান জায়গায় আমি দিয়াশলাই ছড়িয়ে রাখি। অথচ দরকারের সময় দিয়াশলাই খুঁজে পাচ্ছি না। ভীষন রাগ লাগছে। উচ্ছা করছে সুরভিকে ধাক্কা দিয়ে ঘুম থেকে জাগিয়ে জিজ্ঞেস করি দিয়াশলাই কোথায়? দোকান থেকে কিনে আনবো সেই উপায়ও নেই। রাত দেড়টা বাজে। দোতলায় বা চার তলায় গিয়ে এত রাতে নিশ্চয়ই দিয়াশলাই চাইতে পারি না। বা নীচ তলায় গিয়ে এত রাতে মায়ের কাছেও দিয়াশলাই চাইতে পারি না। মা ঝাড়ু পেটা করবে নিশ্চিত। অথবা বাড়ি থেকেও বের করে দিতে পারে। মার অনেক রাগ।

মেজাজ খারাপ করে ব্যলকনিতে বসে আছি।
দিনের বেলার মতো গরম নেই। বরং বেশ ঠান্ডা বাতাস বইছে। তখন হঠাত মনে হলো- অনেকদিন শাহেদ জামালকে নিয়ে লিখি না। শাহেদকে নিয়ে শেষ লেখা লিখেছি প্রায় দেড় বা দুইমাস আগে। শাহেদ আর নীলা দুজনই আমার খুব প্রিয় মানুষ। নীলা হচ্ছে শাহেদ জামালের প্রেমিকা। শাহেদ চাকরী পেলেই নীলাকে বিয়ে করবে। শাহেদ বেকার তাই সে সবার কাছে অবহেলিত। এমনকি তার ভাইয়েরাও তাকে দেখতে পারে না। এজন্য শাহেদ বাসায় বেশি সময় থাকে না। সে রমনা পার্কে চলে যায়। সারাদিন সে পার্কেই শুয়ে বসে থাকে। পকেটে টাকা থাকলে শাহবাগ গিয়ে কিছু খেয়ে নেয়। ঢাকা শহরের মধ্যে রমনা পার্কটাই তার সবচেয়ে ভালো লাগে। এখানে এখনও কিছু গাছপালা অবশিষ্ট আছে। গাছের ঢালে নানান রকম পাখি দেখা যায়।

ব্যলকনিতে শাহেদ জামাল এবং নীলা।
এটা অবশ্যই বিভ্রম। এত রাতে তাঁরা আমার বাসায় আসবে কেন? শাহেদ কিছু রাগ দেখিয়ে বলল, দীর্ঘদিন ধরে আপনি আমাকে নিয়ে লিখছেন না। তাই আপনাকে দেখতে চলে এসেছি। করোনা হয়নি তো আবার? নীলা বলল, রাজীব ভাই কেমন আছেন? ভাবী তো ঘুমে, কিন্তু আমার যে এখন চা খেতে ইচ্ছা করছে। আমি বললাম, নীলা তুমি রান্নাঘরে চলে যাও। তিন কাপ চা বানাও। আমার নিজেরও চা খেতে ইচ্ছা করছে। নীলা রান্না ঘরে চলে গেলো। তখন শাহেদ জামাল একটা দিয়াশলাই আমার হাতে দিলো। আমি হেসে ফেললাম। বললাম, আগে চা খেয়ে নিই তারপর সিগারেট। শাহেদ জামাল বলল, আমিও চা শেষ করে সিগারেট খাই। অনেকে চা সিগারেট একসাথে খায়। আমি বললাম, শাহেদ চা আর সিগারেট একসাথে খেলে দাঁতে কালো পড়ে যায়। দাঁতে কালো দাগ আমার ভীষন রকমের অপছন্দ।

নীলা তিন কাপ চা বানিয়ে এনেছে।
আমি চায়ে চুমুক দিলাম। চমৎকার চা হয়েছে। নীলাকে সে কথা বলতে কৃপণতা করলাম না। নীলা বলল, সুরভি ভাবীর চা কি আমার চেয়ে ভালো হয়? আমি বললাম, হ্যাঁ সুরভির চা তোমার চেয়েও অনেক ভালো হয়। সুরভির চায়ের মধ্যে ভালোবাসা থাকে। শুধু মাত্র চায়ের জন্যই আমি সুরভিকে বিয়ে করেছি। নীলা বলল, মানে! আমি বললাম, সুরভি বিয়ের আগে আমাকে কথা দিয়েছিলো, আমি যদি রাত তিনটায় চা চাই, সে বানিয়ে দিবে। সুরভি তার কথা রেখেছে। মাঝে মাঝে এমনও হয়েছে আমি চা চাইনি, অথচ সুরভি চা বানিয়ে নিয়ে এসেছে। সুরভি ঘুমে ছিলো, কোনো কারনে হয়তো তার ঘুম ভেঙ্গেছে, দেখেছে আমি বিছানায় নেই। পাশের রুমে ল্যাপটপ নিয়ে ব্যস্ত। সে চা বানিয়ে নিয়ে এসেছে। মাঝে মাঝে সে আমাকে সঙ্গ দেওয়ার জন্য নিজেও এক কাপ খায়।

শাহেদ জামাল বলল, আমরা চা নিয়ে কথা বলছি কেন?
কথা বলার কি আর কোনো বিষয় নেই? নীলা বলল, হ্যাঁ তাই তো। শাহেদ বলল, রাজীব দা আপনি আপনার ছোটবেলার কথা বলুন। আমি বললাম, ঠিক আছে। তাহলে শোনো- ছেলেবেলায় আমার বাইসাইকেলের খুব শখ ছিলো। কিন্তু আব্বা আমাকে সাইকেল কিছুতেই কিনে দিবে না। কারন আব্বার ধারনা, সাইকেল পেলেই আমি সারাদিন সাইকেল নিয়ে বাইরে বাইরে থাকব। এবং একসিডেন্ট করে হাত পা ভাঙ্গবো। আব্বার উপর আমার খুব রাগ হলো। আমিও কম না। স্কুল থেকেই ফিরেই আমি রেলওয়ে কলোনীতে চলে যেতাম। সেখানে একলোক সাইকেল ভাড়া দিতো। এক ঘন্টা আট টাকা। আমি ১৬ টাকা দিয়ে দুই ঘন্টা ভাড়া নিতাম। আমার সাথে আমার এক বন্ধুও ছিলো। ভাড়ায় সাইকেল নিয়ে আমি সাইকেল চালানো শিখলাম নিজে নিজে।

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১:১৭

ইন্দ্রনীলা বলেছেন: শাহেদ জামা নামটা বাজে।

কিন্তু নীলা নামটা সুন্দর।

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১:১৯

রাজীব নুর বলেছেন: হ্যাঁ নীলা আপনি ঠিকই বলেছেন।
আসলে কেউ তার নাম নিজে রাখতে পারে না।

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১:২০

রাজীব নুর বলেছেন: তবে সামুতে নিজের নাম নিজে রাখা যায় ইচ্ছে মতো।

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ২:১৪

চাঁদগাজী বলেছেন:


আজকাল সাইকেল ভাড়া দিলে, উহা আর ফেরত আসবে বলে মনে হয় না

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২৫

রাজীব নুর বলেছেন: সম্ভবত আজকাল সাইকেল ভাড়া পাওয়া যায় না।

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ ভোর ৪:২৭

কামাল১৮ বলেছেন: এখানে গাড়ীও ভাড়ায় পাওয়া যায়।আমার ছোট শালা গত তিরিশ বছর কানাডায় আছে কিন্তু ভাড়ার গাড়ী চালায়।এক দেড়মাস পর পর দেখি নতুন গাড়ী।আমার ছোট মেয়ের তিনটা সাইকেল।যদিও এখানে শীতে সাইকেল চালানো যায় না।
দায়সাড়া গোছের লেখা।
রেল কলোনিতে আমার তিন চাচা থাকতো।এক জন অবসরে দুই চাচা আছে।আরেক চাচাকে টিকেট চাওয়ায় গফরগাঁও এর কোন এক স্টেশনে পিটিয়ে মেরে ফেলে এরশাদের আমলে।

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২৫

রাজীব নুর বলেছেন: আসলেই দায়সারা গোছের লেখা।

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৪৬

আলমগীর সরকার লিটন বলেছেন: এতো চমৎকার করে কল্পনা করে লেখেন ভীষণ ভাল লাগে কিন্তু কল করলে ধররেন না তখন খুবি খারাপ লাগে
শ্যামলীতে আসলে অবশ্য দেখা করবেন রাজীব দা-----------

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২৬

রাজীব নুর বলেছেন: ব্যস্ত থাকি। হ্যাঁ আপনার সাথে দেখা হবে। কথা হবে।

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:২০

জুল ভার্ন বলেছেন: চমতকার লেখা! তবে ভাড়ার সাইকেলের চেহারা দেখে-আমি কোনো দিন ভাড়ার সাইকেল ছুঁয়েও দেখিনি!

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২৭

রাজীব নুর বলেছেন: মেট্রিক পরীক্ষার পর আব্বা আমাকে একটা সাইকেল কিনে দিয়েছিলো।

৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২৮

কলাবাগান১ বলেছেন: আজকের দিনের টপ খবর:

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের গবেষনাগারে 'গবেষনা' করে কাচকি মাছের চানাচুর আবিস্কার হয়েছে। হা এটাকে আবিস্কারই বলা হচ্ছে.....Ig Nobel পেতে পারে এই গবেষনা।

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৩২

রাজীব নুর বলেছেন: সবাই আমাকে দেখে হাসে, কারণ আমি ওদের থেকে আলাদা ... আর আমি ওদেরকে দেখে হাসি কারণ ওরা সবাই এক রকম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.