নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বিকল্পহীন রবীন্দ্রনাথ

১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৪:০৬



২০১৫ সালে আমার একটা বই বের হয়েছিলো।
রবীন্দ্রনাথের উপর লেখা। বইটি প্রকাশ করেছিলো 'রোদেলা' প্রকাশনী। আমার ব্যাক্তিগত ইচ্ছা আছে বইটা আবার নতুন করে করবো। কারন বইটায় বেশ কিছু ভুল আছে। বড্ড অগোছালো হয়েছে। অগোছালো হওয়ার দোষ দুইজনের। এক, লেখক। এবং দুই প্রকাশক। যাই হোক, 'বিকল্পহীণ রবীন্দ্রনাথ' বইটি নিয়ে কথা সাহিত্যিক মোজ্জামেল হক নিয়োগী কয়েক লাইন লিখেছিলেন। নিচে সেটা হুবহু তুলে দিলাম।

রবীন্দ্রনাথ ব্যবসায় যুক্ত থাকার সময় কবিতা আর গান রচনা করেছেন পুরোদমে। ব্যবসায়ী রবীন্দ্রনাথের পরিচিয় আরও স্পষ্ট হয় তার ১৮৯৫ সালের ২ অক্টোবর ঠাকুরদাস মুখোপাধ্যায়কে লেখা চিঠিতে। "আমার কারবার চলিতেছে ভালো। কেবল উপযুক্ত লোকের অভাবে হিসাব এখনো খসড়া অবস্থাতেই রহিয়া গিয়াছে।' ১৯০০ সালে রবীন্দ্রনাথের বন্ধু তারকনাথ পালিতের কাছ থেকে ৫০ হাজার টাকা ধার করে সর্বঋণ মুক্ত হন। তারকনাথে ঋণ শোধ হয় ১৯১৭ সালে কবির আমেরিকায় বক্তৃতার দিয়ে পাওয়া অর্থ থেকে।
....
১৯২৯ সালে কানাডা থেকে যখন আমেরিকায় রওনা হওয়ার পথে রবীন্দ্রনাথ পাসপোর্ট হারিয়ে যাওয়ার ঘটনা ঘটল তখন তো পাসপোর্ট কর্তৃপক্ষ নোবেল জয়ী কবিকে চূড়ান্ত অপমান করতেও সামান্য দ্বিধা করেননি।
....
এমন অনেক খুঁটিনাটি অসংখ্য তথ্যের বিন্যাসে সুখপাঠ্য "বিকল্পহীন রবীন্দ্রনাথ" বইটি রচনা করেছেন রাজীব নূর খান। রবীন্দ্রনাথ সম্পর্কে এত পরিশ্রম করে লেখা বইটির জন্য লেখককে কোন ভাষায় ধন্যবাদ জানাব?
লেখক খুব সরল ভাষায় স্বীকার করেছেন, 'আমি রবীন্দ্র গবেষক নই, একজন সাধারণ পাঠক।' তিনি সাধারণ পাঠক হয়েও যে অসামান্য কাজটি করেছেন তার জন্য লেখকের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৩৯

খায়রুল আহসান বলেছেন: বই এ ভুলত্রুটি থাকলে সেগুলো সংশোধন করে পুনঃপ্রকাশের ইচ্ছেটা সঠিক। সেটাকে বাস্তবায়ন করুন।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:১৭

রাজীব নুর বলেছেন: জ্বি সেটা করব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.