নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বেশি কথা

১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৬


ছবিঃ আমার তোলা।

কেউ কেউ বেশি কথা বলেন।
আবার কেউ কেউ অতি বেশি কথা বলেন। আমাদের এলাকায় একটা পরিবার ছিলো। তাঁরা খুব বেশী কথা বলতো। এলাকার মানুষজন পরিবারটিকে এড়িয়ে চলতো। কারন তাঁরা একবার কথা শুরু করলে, তাদের কথা আর শেষ হতো না। চলতেই থাকতো। চলতেই থাকতো। তাঁরা এটাও ভাবতো না, যার সাথে কথা বলছি, সে হয়তো পছন্দ করছে না, সে কোনো কথাই শুনতে চাচ্ছে না। তবু নির্বোধের মতো ননস্টপ কথা বলতেই থাকতো। এজন্য লোকজন সব সময় পুরো পরিবারটিকে এড়িয়ে চলতো।

একদিন এই পরিবারের কর্তার সাথে আমার দেখা।
একদম সামনা সামনি। আমি এড়িয়ে যেতে পারিনি। আমাকে দেখেই বললেন, কি খবর তোমার? আছো কেমন? বললাম, ভালো আছি। লোকটা বলতে শুরু করলো- আমিও ভালো আছি। কিন্তু কতদিন ভালো থাকতে পারবো জানি না। দেশের যা পরিস্থিতি। দেশ ভাগের সময় ভারতে চলে গেলেই ভালো হতো। অবশ্য তখন আমার জন্ম হয়নি। কিন্তু আমার বাপ দাদা তো ছিলো তাঁরা কেন গেলো না? পূর্ব পুরুষের ভুলের জন্য আজ আমাদের কষ্ট করতে হচ্ছে। এই দেশে মানুষ থাকে? থাকতে পারে তুমি বলো?

ভদ্রলোক কথা বলেই চলেছেন-
যেন কথার রেলগাড়ি ছুটেছে। বুঝলে রাজীব, জীবনে শান্তি পেলাম না। প্রভু যে কেন আমাকে পৃথিবীতে পাঠালেন! শেষমেষ আমার সব রাগ গিয়ে পড়ে ঈশ্বরের উপর। অবশ্য ঈশ্বরকে গালমন্দ করে কোনো লাভ নেই। সে নিরীহ। দোষ আসলে আমাদেরই। আমাদেরই কর্মের ফল। আমরা তো কর্ম ভালো করি না। অথচ ভালো আশা করি। বাজার করেছি টাকি মাছ। এখন আমি কেন আশা করবো ইলিশ মাছ। অবশ্য আজকাল ইলিশ মাছ খেয়ে আরাম পাওয়া যায় না। আবার দামও বেশি। খুব বেশি।

ইলিশ মাছ রান্না করতেন আমার দাদী।
ছেলেবেলায় খেয়েছিলাম। সেই স্বাদ আজও মুখে লেগে আছে। আজকাল কার বউ-ঝি এরা রান্না করতে জানে না। এরা রান্না করবে কি সারাদিন মোবাইল হাতে নিয়ে বসে থাকে। মোবাইল এক আজব জিনিস মাইরি। সারা দুনিয়াকে অলস বানিয়ে দিচ্ছে। একটা ঘরে বাপ, মা, ছেলেমেয়ে সবাই বসে আছে। কিন্তু কেউ কারো সাথে কথা বলে না। সেদিন আমার ছেলে ফেসবুকে ম্যাসেজ পাঠিয়েছে বাবা পাঁচ শ' টাকা লাগবে। আমি অবাক। অথচ ছেলে আমার পাশে বসা। সবাই হাতের মোবাইল নিয়ে ব্যস্ত। আমাদের সময় মোবাইল ছিলো না। আমরা বাপ মায়ের সাথে কত গল্প করেছি। গল্প থেকেও অনেক শিক্ষা পেয়েছি।

রাজীব তুমি কোথায় যাচ্ছিলে, যাও।
আজ আমার হাতে সময় নেই। তোমার সাথে বেশি কথা বলতে পারব না। সময়ের অভাবে মানুষের সাথে কথা বলতে পারি না। ঢাকা শহরের মানুষরা খুব ব্যস্ত। যান্ত্রিক হয়ে গেছি আমরা। মানুষ মানুষের সাথে কথা বলে না। মানুষ কথা বলে মোবাইলের সাথে। আজকাল কেউ কাউকে সময় দেয় না। সবাই ব্যস্ত। মোবাইল নিয়ে ব্যস্ত। আমার স্ত্রী আর পুত্র কন্যার সাথেও আমার খুব আলাপ হয় না। সবাই ব্যস্ত। খেতে বসেও শান্তি নাই। হাতে থাকবে মোবাইল। মোবাইল আমাদের সব কেড়ে নিচ্ছে।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:



একজন বাংগালী, চীনাম্যনা কিংবা আফ্রিকান আমেরিকান যখন মোবাইল ফোন কেনেন, ফোনটার জীবনটা কষ্টকর হয়ে যায়।

১৫ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৫৪

রাজীব নুর বলেছেন: বাঙ্গালীদের বেশির ভাগ সময় মোবাইল টিপতে টিপতে যায়।

২| ১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৫

জুল ভার্ন বলেছেন: নিজেকে নিয়েই যে যার মতো ব্যস্ত।

১৫ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৫৪

রাজীব নুর বলেছেন: সবাইকে নিয়ে ভাবতে হবে। সবাই কে নিয়ে ব্যস্ত থাকা ভালো।

৩| ১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কথা তো কিছু খারাপ বলে নাই।এসব কথা শুনলেও সওয়াব।হুজুরের বকবকানীর থেকে।

১৫ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৫৫

রাজীব নুর বলেছেন: হুজুরে সমাজের জন্য ক্যান্সার।

৪| ১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: রাজিব ভাই, আপনার পোস্ট পড়ে এইচ এস সি ইংরেজী গল্প "The Luncheon " এর কথা মনে পরে গেল। যেখানে লেখক শুধু একটা আইটেম খাওয়ার পরও বার বার অতিথী (ভদ্রমহিলা ) বলছে, দুপুরের খাবারে কখনই একের অধিক আইটেম খাবেন না (Never eat more than one things for luncheon) অথচ সে ৮/১০ টা আইটেম খেয়ে লেখকের পকেটের বারটা বাজিয়ে ছেড়েছিল।

আছে কিছু মানুষ আমাদের মাঝে (আমার মনে হয় আমিও কিছুটা এই দোষে দোষী আছি) কথা বলতে ব্যাপোক ;) ভালবাসে একবার যদি কোন বিষয়ে শুরু করে তাহলে রাত ভোর হয়ে যাবে, বিষয়ের প্রাসংগিকতা কয়েকবার পরিবর্তন হয়ে যাবে তবে তার আলোচনার কোন শেষ হবেনা।

১৫ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৫৬

রাজীব নুর বলেছেন: বেশি কথা বলা একটা রোগ।
কথা যত কম বলে পাড়া যায়। কথা কম কাজ বেশি তবেই সমাজের জন্য ভালো।

৫| ১৫ ই নভেম্বর, ২০২১ রাত ৮:০৮

নাহল তরকারি বলেছেন: মোবাইল।

১৫ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৫৬

রাজীব নুর বলেছেন: হ্যাঁ।

৬| ১৫ ই নভেম্বর, ২০২১ রাত ১১:১৮

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,




ঠিকই বলেছেন - কেউ কেউ বেশি কথা বলেন। আবার কেউ কেউ অতি বেশি কথা বলেন।

মুরুব্বী কারো সাথে পথে দেখা হলে তিনি নিশ্চয়ই বলতে পারেন- কি খবর তোমার? আছো কেমন? আপনিও ভব্যতার খাতিরে বলতে পারেন, ভালো আছি। এরপরেও আলাপ চলতে পারে।
তিনি জিজ্ঞেস করতে পারেন - তোমার বাবা-মা ভালো আছে তো? আপনি হয়তো বলবেন, জ্বি ওনারা ভালো আছেন।
এর পরে তিনি আপনার হাল দেখে দেশের পরিস্থিতির কথাও বলতেই পারেন! আপনাকেও তার সাথে তাল মেলাতে হতে পারে। কারন আপনিতো আর বেয়াদব নন যে, কিছু না বলেই মুরুব্বীকে পাত্তা না দিয়ে চলে যাবেন! :P হয়তো বলেই বসলেন - এই দেশে কি মানুষ থাকে? :(
তখন কথার রেলগাড়ি ছুটতেই পারে!। অর্থনীতি, চাকুরী, বাজারের আগুন, রাস্তার জ্যাম, ময়লার গন্ধ, তেলের দাম, বাসভাড়া ইত্যাদি নিয়ে কারো জীবনে যে শান্তি নেই, আল্লাহ কেন যে আমাদের পৃথিবীতে পাঠালেন এ নিয়ে আফসোসের কথা হতেই পারে! শেষমেষ আপনারা দু'জনেই সব রাগ ঝাড়তে পারেন আল্লাহর উপর। :D
এর পরে বেহেস্ত দোযখ নিয়ে কথা চললেও অবাক হওয়ার কিছুই নেই! #:-S

যাই হোক - এখন আমার হাতে সময় নেই। মন্তব্যে বেশি কথা বলতে পারব না............. :((

১৫ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৫৯

রাজীব নুর বলেছেন: আমি অতি ভদ্র একটা ছেলে। মুরুব্বীদের সময় দেই আমি। তাদের কথা মন দিয়ে শুনি। তাদের বুঝতে চেষ্টা করি। একটা বয়সের পর মানুষ কথা বলতে বেশি পছন্দ করে। সবই তাদের অতীতের গল্প।

আমি মনে করি মানুষের কম কথা বলা উচিত। কাজ বেশি করা উচিত।

৭| ১৫ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৩৫

সুদীপ কুমার বলেছেন: কথা সত্য।

১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১২:০০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ সুদীপ।

৮| ১৬ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:১২

মেহেদি_হাসান. বলেছেন: কথাগুলো তো ভালো বলেছে

১৭ ই নভেম্বর, ২০২১ রাত ১২:১৮

রাজীব নুর বলেছেন: ঘ্যা ভালো বলেছে কিন্তু বেশি কথা বলাটা শোভন নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.