নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সুখের গল্প, দুঃখের গল্প

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫৬


ছবিঃ আমার তোলা।

গরীবের সংসার ভাঙ্গে অভাবে।
ধনীর সংসার ভাঙ্গে স্বভাবে। আজ আমার এক পরিচিত ছেলের তালাক হয়েছে। ছেলেটা ভালো ছিলো। কিন্তু ভয়াবহ দরিদ্র। লেখাপড়া জানে। কিন্তু একটা চাকরী জোটাতে পারে নি। চাকরী না পেয়ে ব্যবসার চেষ্টা করেছিলো। কিন্তু টাকার অভাবে ব্যবসাও করতে পারেনি। দুই বছরের সংসার জীবন তার। ফুটফুটে একটা ছেলে আছে। ছেলের বয়স সাত মাস। স্ত্রীর ভাষ্য জামাই বাদ্যাইম্মা। কোনো কাম কাজ করে না। বাচ্চার জন্য একটা দুধ কেনারও মুরোদ নাই। বিয়ের পর থেকে আমি নিয়মিত ওর হাত খরচ পর্যন্ত দিচ্ছি। আমাকে একটা শাড়ি কিনে দিতে পারে না। বাজার করে দিতে পারে না। সামান্য একটা সূতী শাড়িও কিনে দিতে পারে নাই গত দুই বছরে। ওদের তালাক হুয়ে যাওয়াতে আমি কষ্ট পেয়েছি। ছেলেটা ভালো ছিলো।

গতকাল এক বিয়ের অনুষ্ঠানে গিয়েছি।
চায়নিজ রেস্টুরেন্টে অনুষ্ঠান। বাংলা খাবারের ব্যবস্থা করেছে। খাবারের মান ভালো না। চায়নিজে কখনও বাংলা খাবার ভালো হয় না। চায়নিজে চায়নিজ খাবার ভালো লাগে। বাংলা খাবার নয়। এটা বহুবার পরীক্ষিত। আমি দুই নলা খেয়ে আর খাই নি। সুরভিকে ফোন দিয়ে বলেছি, আমার জন্য টেবিলে খাবার বারো। আমি আসতেছি। যাই হোক, রোষ্ট, পোলাউ, টিকা আর গরুর মাংস কিছুই ভালো হয়নি। কোন বাবুর্চি রান্না করেছে? শেষে যে জর্দা দেয় সেটার মানও অতি খারাপ। যাকগে আমার কি? নতুন বউকে নিয়ে চিটাগাং চলে যাবে। গাড়ি রেডি। বারো সিটের দুইটা মাইক্রো ভাড়া করা হয়েছে। এখন নতুন বউ বলছে, আমি গাড়িতে যাবো না। প্লেনের টিকিট কাটো। গাড়িতে আমার বমি হয়। এই নিয়ে বিয়ে বাড়িতে হাউকাউ শুরু হয়ে গেছে। এক মুরুব্বী রাগ করে মিষ্টির বাক্স উড়িয়ে মেরেছে মেয়ের মামাকে। মেয়ের মামা চেয়ার তুলেছে। মুহুর্তে বিরাট গ্যাঞ্জাম।

আগামী সপ্তাহে একটা বিয়ের দাওয়াত আছে।
ধানমন্ডি এক রেস্টুরেন্টে অনুষ্টান। বুফে। ত্রিশ রকমের খাবার সাজানো থাকবে। নিয়ে নিয়ে খাও। যত ইচ্ছা তত। বুফে মানেই অনেক রকম খাবার। আমি চালাক মানুষ। প্রথমে সাজিয়ে রাখা খাবার টেবিলের চারদিকে একটা চক্কর দিব। সব খাবার খাবো না। যে ক'টা খাবার ভালো লাগবে শুধু সেগুলো খাবো। চিকেন ফ্রাই, অনথন, গরুর মাংস খাবো। চিংড়ি ফ্রাই খাবো। শুধু থাই স্যুপ খাবো। আজকাল কর্ন স্যুপ ভালো লাগে না। সামান্য ফ্রাইড রাইস নিবো। কোনো মাছ খাবো না। বুফের কোনো মাছের স্বাদ ভালো হয় না। মনে হয় যেন চিনি দিয়ে মাছ রান্না করে। কোনো জুস কি থাকবে? ডেজার্ট কি থাকবে কে জানে! নানান রকম কেক, মিষ্টি, দই, সন্দেশ, রসমালাইও থাকতে পারে। যদি চমচম থাকে, তাহলে এক পিছ চমচম খেতে পারি। এসব খাবার খেলে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে। তাই আমি আগেই গ্যাস্ট্রিকের ওষুধ খেয়ে নিবো।

১১ জন মানুষকে আমার ভালো লাগে।
এই ১১ জন মানুষই মারা গেছেন। লালন। লালন একজন গ্রেট মানুষ। ১৭৭৪ এ তার জন্ম। সুনীলের 'মনের মানুষ' বইটা পড়লে লালন সম্পর্কে অনেক কিছু জানা যাবে। এই উপন্যাস থেকে একটা সিনেমাও হয়েছে। বিজ্ঞানী এডিসন। টমাস আলভা এডিসন। পৃথিবীতে অনেক বিজ্ঞানী আছে। কিন্তু এডিসন আমার সবচেয়ে প্রিয়। এই মহান বিজ্ঞানী ১৯৩১ সালে মারা যায়। আমি রবীন্দ্রনাথের ভক্ত। তাকে নিয়ে আমি একটা বইও লিখেছি। রবীন্দ্রনাথের মতো রোমান্টিক মানুষ খুব কম আছে। রবীন্দ্রনাথের গান আমার মনকে শান্ত করে। ম্যাক্সিম গোর্কিকে আমার ভালো লাগে। মনে আছে স্কুলে পড়ার সময় গোর্কির জীবনী পড়েছিলাম। ভীষন মন খারাপ হয়েছিলো আমার। আমি ঢাকা শহরে যত দাঁতের ডাক্তারের কাছে গিয়েছি গোর্কির বই দেখেছি। মহাত্ম গান্ধী অসাধারণ একজন মানুষ। তাকে নিয়ে বেশ কয়েকটা মুভি হয়েছে। একজন ভালো নেতা তিনি। উন্নত জীবন বাদ দিয়ে তিনি অসহায় মানুষের পাশে দাড়িয়েছিলেন।

আজও আমি মুগ্ধ হয়ে চার্লি চ্যাপলিনের মুভি দেখি।
তার অভিনয় অসাধারণ। আমার মন খারাপ হলেই চার্লির মুভি দেখতে বসি। ১৯৭৭ সালে তিনি মারা যান। আইনস্টাইনকে ভালো লাগে। ভালো মানুষ। জ্ঞানী মানুষ। আইনস্টাইনের সাথে আমি আমাদের জাফর স্যারের চেহারার মিল পাই। হুমায়ূন আহমেদের ভাই জাফর ইকবাল। আমি ছোটবেলা থেকেই ম্যান্ডেলার ভক্ত। নেলসন ম্যান্ডেলা গ্রেটম্যান। ১৯১৮ সালে ম্যান্ডেলার জন্ম হয়েছিলো। বঙ্গবন্ধু শেখ মুজিব। একজন গ্রেট লিডার। তার মতো বাংলাদেশে আর কেউ নেই। মাদার তেরেসা। এক মহীয়সী নারী। এরকম নারী ঘরে ঘরে থাকলে পুরো বাংলাদেশ বদলে যেতো। ১৯৯৭ সালী তিনি মারা যান। হুমায়ূন আহমেদ আমার প্রিয় সাহিত্যিক। বাংলাদেশে তার মতো লেখক আর একজনও নেই। তার নাটক গুলো অসাধারণ। প্রতিটা নাটক দেখতে দেখতে আমার মূখস্ত হয়ে গেছে। তার মতো করে আর কেউ এত সুন্দর নাটক তৈরি করতে পারেনি।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১:১১

চাঁদগাজী বলেছেন:



আপনার খাওয়া কমান, ও গরুর মাংস খাওয়া ছেড়ে দেন!

২৮ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: কম খেলে আমার মন ভরে না।
আর গরুর মাংস আমার সবচেয়ে প্রিয়।

২| ২৮ শে নভেম্বর, ২০২১ ভোর ৪:৪৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: অর্থনৈতিক স্বচ্ছলতার পরেই বিয়ে করা উচিত।

২৮ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৭

রাজীব নুর বলেছেন: ১০০% রাইট।

৩| ২৮ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৫৬

শেরজা তপন বলেছেন: বড্ড বেশী ছাড়া ছাড়া- আর আগোছালো!
লেখার সময় কম পাচ্ছেন বলে মনে হয়।

নুরুলইসলা০৬০৪ বলেছেন: অর্থনৈতিক স্বচ্ছলতার পরেই বিয়ে করা উচিত।- এদেশের ছেলেদের জন্য শতভাগ প্রযোজ্য।বস্তিবাসীদের অভাবে নয় স্বভাবেও অনেক ঘর ভাংছে।

২৮ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৯

রাজীব নুর বলেছেন: আমার হাতে অনেক সময়। কিন্তু লিখতে বসলে একটানা লিখতে পারি না। ৯ বার উঠতে হয়। লেখার সুর কেটে যায়।

নুরুল সাহেব জ্ঞানী মানুষ।

৪| ২৮ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:৪৬

আলমগীর সরকার লিটন বলেছেন: আপনা চিন্তা চেতনার একটা গুন আছে কিন্তু রাজীব দা স্যালুট জানাই

২৮ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৯

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৫| ২৮ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:৩৮

জুল ভার্ন বলেছেন: লেখার শুরু কোথায় আর শেষ কোথায়- পুরাই ডাইলে চাউলে খিচুড়ি! :)

আপনার পছন্দনীয় খাবারগুলো আমারও অন্যতম পছন্দের খাবার!

২৮ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: সব রকম খাবার আমি খাই না। বেছে বেছে খাই। এবং খাবারের স্বাদ হতে হবে অবশ্যই। তা না হলে সেই খাবার আমি খাই না।

৬| ২৮ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৩৫

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার লেখা অনেকটা অংশ জুড়ে থাকে খাবার।
আমার পোস্টের বেশীর ভাগ যায়গা জুড়ে থাকে ছবি।

২৮ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৪৩

রাজীব নুর বলেছেন: খাবার খুবই গুরুত্বপূর্ন।

৭| ২৮ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:১৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: একদম ঠিক কথা বলেছেন ভাই , " গরীবের সংসার ভাংগে অভাবে আর বড়লোকের সংসার ভাংগে স্বভাবে"

বিয়ে বাড়ীর এ এক অন্যতম অনুষংগ যার বেশীরভাগই ঘটে থাকে আত্মীয়দের দ্বারা তবে ভূক্তভোগী হয় বর-কণে।

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫১

রাজীব নুর বলেছেন: বিয়ে সাদী পবিত্র কাজ। এখানে ঝগড়া করা ভালো না।

৮| ২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৫:০৯

মেহেদি_হাসান. বলেছেন: আপনার পছন্দের ১১ জনের সাথে আমার পছন্দের একজন যোগ করি ওনি সুনীল গঙ্গোপাধ্যায় আমার প্রিয় লেখক।

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫২

রাজীব নুর বলেছেন: হ্যাঁ রাইট।
সুনীলের লেখা আমার ভীষন পছন্দ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.