নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বিশ্ব নাগরিক

১৮ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২৪



আমি হতে চাই বিশ্ব নাগরিক।
পুরো বিশ্বটাকেই নিজের দেশ বলে ভাবতে চাই। আধিপত্য বিস্তার করতে গিয়ে মানুষ কঠোর হয়েছে। এক দেশের দু:খ কষ্ট আরেক দেশের মানুষের মন স্পর্শ করে না। এক দেশের অভাব আরেক দেশ দেখেও দেখে না। সাধারণত জন্মস্থানকেই মানুষ নিজের দেশ বলে ভাবে। আমার মায়ের জন্ম ভারতের আসামে। নানা নানী ব্যবসার কাজে বিক্রমপুর থেকে আসাম যায়। তখন মায়ের জন্ম হয়। মা বলে ভারতের জন্য আমার মায়া হয়। ইন্ডিয়া ক্রিকেট খেলায় হারলে আমার কষ্ট হয়। স্পষ্ট বুঝা যাচ্ছে মা নিজেকে বিশ্ব নাগরিক ভাবতে পারছে না। সে বাংলাদেশ আর ভারতের মধ্যে আটকে আছে। নিউজিল্যান্ড খেলায় হারলে মায়ের মন খারাপ হয় না।

এক দেশে অভাব, আরেক দেশে বিলাসিতা।
কেন এমনটা হবে? বিশ্ববাসী যদি পুরো বিশ্বটাকেই নিজের দেশ বলে ভাবতে পারতো তাহলে দেশে দেশে এত অভাব অনটন থাকতো না। মন চাইলেই আমি চলে যাবো, আমস্টারডাম। চলে যাবো লাসভেগাস। অথচ ইচ্ছে করলেই যাওয়া যাবে না। লাগবে ভিসা। কেন এমনটা হবে।! এক দেশের বিপদে আরেক দেশ ঝাপিয়ে পড়বে। অথচ ইউক্রেন রাশিয়া যুদ্ধ করছে, অন্যদিকে ইজরায়েল ফিলিস্তিন। কেন আধুনিক বিশ্বে যুদ্ধ হবে? এখন আমরা আধুনিক যুগে বাস করি। গুহায় বাস করি না। গনিমতের মালের দিন শেষ। কাফেলা দেখলেই আক্রমণ করো। লুটপাট করো। নারীদের ছিনিয়ে নাও। সেসব কালো সময় আমরা পেরিয়ে এসেছি। অতীতের ভুল থেকে আমাদের শিক্ষা নিতে হবে।

একদেশে এত বেশি গম হয়েছে যে রাখার জায়গা নেই।
তখন তারা গম জাহাজে করে নিয়ে সমুদ্রের গভীরে ফেলে দিচ্ছে। অন্য দিকে আফ্রিকার দেশ ইথিওপিয়ায় দেখা দিয়েছে খাদ্যাভাব। তাদের খাবার নেই। খেতে না পেয়ে মানুষ মরছে। গম গুলো সমুদ্রে না ফেলে ইথিওপিয়ানদের দিলে সমস্যা কি ছিলো? আমেরিকানরা অস্ত্রের ঘাটি বানাচ্ছে। কেন তারা অস্ত্র বানাবে? কেন আরেক দেশ পারমাণবিক বোমা বানাবে? যা করতে হবে তা হচ্ছে, বিশ্বে যে বা যারা অশান্তি তৈরি করবে তাদের মরুভূমিতে নিয়ে গিয়ে পুতে ফেলতে হবে। দুষ্ট গরুর চেয়ে শুন্য গোয়াল অনেক ভালো। বিশ্বে যারাই সমস্যা সৃষ্টি করবে তাদের মাইনাস করে দিতে হবে। নইলে বিশ্ব শান্তি কিভাবে প্রতিষ্ঠিত হবে? এজন্য আমি একটা দেশের মধ্যে আবদ্ধ হয়ে থাকতে চাই না।

শুধু মাত্র একটা দেশের নাগরিক হলে মন সংকীর্ণতায় ভরে যায়।
এজন্য আমাদের বিশ্ব নাগরিক হতে হবে। বিশ্বের সব জাতি সব জাতির সাথে মিশবে। তাতে জ্ঞানের পরিধি বাড়বে। একজন মানুষ নিজেকে বিশ্ব নাগরিক মনে করলে, তখন সে শুধু তার জন্মস্থান নিয়ে ভাববে না। অন্যদেশ নিয়েও ভাববে। একজন বিজ্ঞানীর কথা ভাবুন। অনেক গবেষণা করে তিনি আবিস্কার করেন। তার আবিস্কার কিন্তু শুধু মাত্র তার দেশ ব্যবহার করে না। ব্যবহার করে সারা বিশ্বের মানুষ। হিন্দু ও মুসলমানরা জাত পাত নিয়ে বেশি ভেদাভেদ করে। জাতপাত নিয়ে বহুবার দাংগা হয়েছে। ফলাফল মানুষ মরেছে। ধর্ম সৃষ্টির পর শুধু মানুষের ক্ষতিই করে গেলো। পৃথিবীতে ধর্ম না থাকলে পৃথিবীটা অনেক শান্তিময় হতো। হানাহানি, খুনোখুনি, লুটপাত হতো না। নারীরা ইচ্ছার বিরুদ্ধে বস্তাবন্ধী হতো না।

একজন মানুষ যদি নিজেকে বিশ্ব নাগরিক ভাবতে পারে তাহলে পুরো বিশ্বের উপকার।
পাসপোর্ট ভিসা ইমিগ্রেশন এসব আমি চাই না। সব দেশের মানুষ বিনা দ্বিধায়, বিনা সমস্যায় সব দেশে যাবে, আসবে। কোথাও কোনো বিধিনিষেধ থাকবে না। তবেই পৃথিবীটা সহজ ও সুন্দর হবে। সব দেশের সাথে সব দেশের একটা বন্ধন হবে। তাতে পুরো বিশ্বের ভালো হবে। হ্যা জানি বিশ্বে কিম, পুটিন, এরদোয়ান সহ বহু মাফিয়া আছে, আছে দুষ্ট লোক এরা মাদক ও অস্ত্র চোরাচালান করবে। এদেয় বিষয়ে সাবধান থাকতে হবে। দুষ্ট লোকদের কোনো ছাড় দেওয়া যাবে না। যারা ক্ষমতার অপব্যবহার করবে তাদের ক্ষুধার্ত বাঘের খাচায় ফেলে দিতে হবে। বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় যারাই বাধা হয়ে দাঁড়াবে তাদের কানটা ধরে মরুভূমিতে ছেড়ে দিতে হবে।

মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


সবাই বিশ্ব নাগরিক। তবে দেশের বাইরে যেতে চাইলে পাসপোর্ট - ভিসা তো লাগবেই।

১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: পাসপোর্ট ভিসা উঠিয়ে দিতে হবে।

২| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩৬

ইসিয়াক বলেছেন: বিশ্ব নাগরিক ব্যপারটা কদিন ধরেই আমারও মাথায় ঘুরপাক খাচ্ছে।কোথাও একটা লেখায় পড়েছিলাম কিছু দিন আগে।একটা বিশেষ স্থানকে নিজ দেশ নিজ মাতৃভূমি ভেবে। নানা অসঙ্গতিতে ভোগা এসব এখনকার যুগে অচল ভাবধারা।সারা পৃথিবীটাই আমার/ আমাদের মাতৃভূমি।সব মানুষই আমার আপন।
নানা প্রকার ভেদাভেদই সকল সমস্যার অন্যতম প্রধান উৎস।
আমরা সবাই এক। আমরা সবাই মানুষ। আছি একে অন্যের জন্য। এমনটাই হোক চাওয়া।

১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৯

রাজীব নুর বলেছেন: মানূষ মুখে মুখে এমনটাই চায়। কিন্তু বাস্তবে মানুষ খুব হারামী।

৩| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৯

প্রামানিক বলেছেন: আমিও বিশ্ব নাগরিক তবে পাশের দেশ ইন্ডিয়াতে যেতে অনেক প্যারা হয়েছে

১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০১

রাজীব নুর বলেছেন: জীবন মানেই প্যারা।

৪| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

কামাল১৮ বলেছেন: রাষ্ট্র ও জাতীয়তাবাদ যতদিন থাকবে ততদিন বিশ্ব নাগরিক হওয়া সম্ভব না।এটা হওয়া যায় কেবল মানসিক ভাবে।ধর্ম,রাষ্ট্র ও জাতির উর্ধে নিজেকে ভাবতে শিখতে হবে।তার কাছে সবাই সমান।এটা কঠিন কিন্তু অসম্ভব না।

১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: রাইট।

৫| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৯

কামাল১৮ বলেছেন: পুঁজির বিকাশের জন্য রাষ্ট্রের প্রয়োজন ছিলো।যখন পুঁজি নির্ধারক ভুমিকায় ছিলো না তখন রাষ্ট্রের জন্ম হয় নাই।শিল্প বিপ্লবের পর রাষ্ট্রের জন্ম।এইতো সেদিনের কথা। এর আগে মাম্রাজ্য এ অঞ্চল ছিলো।

১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: আপনার এখন পুরোদমে লেখালেখি করা উচিত।

৬| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২১

কামাল১৮ বলেছেন: বিশ্বকে এক করার জন্য চীন রাশিয়া বাঁধা না।প্রধান বাঁধা আমেরিকা।তারাই পুঁজিপতির হেড।ইউরোপ এক হবার চেষ্টা করছে কিন্তু আমেরিকার জন্য পারছে না।ভারত বাংলাদেশ মাঝে প্রধান বাঁধা ধর্ম।

১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১০

রাজীব নুর বলেছেন: ভবিষ্যতে চীন বিশ্ববাসীর জন্য হুমকি হয়ে দাঁড়াবে।

৭| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: আমিও বিশ্ব নাগরিক হতে চাই।

১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১০

রাজীব নুর বলেছেন: গুড।

৮| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৭:০০

সেলিম আনোয়ার বলেছেন: শেষ লাইনটা দারুন বলেছেন । কথা আছে না সবার উপরে মানুষ সত্য....

১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৯| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৪

রানার ব্লগ বলেছেন: এক বিশ্ব এক দেশ !

এটা হলে বিশ্বে আর কোন শান্তি থাকতো না । কারন আফগানদের মতো আর যে সব যুদ্ধপ্রীয় জাতি আছে এরা সারাক্ষন যন্ত্রনা বাঁধিয়ে রাখতো।

১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৩

রাজীব নুর বলেছেন: যারাই ক্যাচাল করবে ওদের কানে ধরে বাঘের খাচায় দিয়ে দেওয়া হবে।

১০| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১:৪৬

কামাল১৮ বলেছেন: এটা গাজী সাহেবের শিখানো বুলি।ব্যাখ্যা করুন কেন চীন হুমকি হয়ে দাঁড়াবে।

২০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:২৬

রাজীব নুর বলেছেন: ওস্তাদের উপর কোনো কথা নাই।

১১| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৪

নাইমুল ইসলাম বলেছেন: অনেক আশার কথা। বিশ্ব নাগরিক হওয়ার কোন ইচ্ছা নাই আমার। ট্যাক্স দিয়ে স্বদেশেই বোঝা হয়ে আছি আর বিশ্ব নাগরিক! আর বিশ্ব শান্তির অভিযানটা নিজ কামরা থেকে শুরু করা উচিত।

২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৮

রাজীব নুর বলেছেন: পৃথিবীর সবাই যদি বিশ্ব নাগরিক হতে পারতো তাহলে প্রতিটা মানুষের জন্য ভালো হতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.