নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রমিত

মুক্তিযুদ্ধের সেই উত্তাল দিনুলোতে, অজস্র তরুণ কি অসম সাহসিকতা নিয়ে দেশমাতৃকাকে রক্ষা করেছিল!

রমিত

মুক্তিযুদ্ধের সেই উত্তাল দিনুলোতে, অজস্র তরুণ কি অসম সাহসিকতা নিয়ে দেশমাতৃকাকে রক্ষা করেছিল! ব্যাটা নিয়াজী বলেছিলো, “বাঙালী মার্শাল রেস না”। ২৫শে মার্চের পরপরই যখন লক্ষ লক্ষ তরুণ লুঙ্গি পরে হাটু কাদায় দাঁড়িয়ে অস্র হাতে প্রশিক্ষন নিতে শুরু করল, বাঙালীর এই রাতারাতি মার্শাল রেস হয়ে যাওয়া দেখে পাকিস্তানি শাসক চক্র রিতিমত আহাম্মক বনে যায়। সেই অসম সাহস সেই পর্বত প্রমাণ মনোবল আবার ফিরে আসুক বাংলাদেশের তরুণদের মাঝে। দূর হোক দুর্নীতি, হতাশা, গ্লানি, অমঙ্গল। আর একবার জয় হোক বাংলার অপরাজেয় তারুণ্যের।

রমিত › বিস্তারিত পোস্টঃ

রুনা লায়লা

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:৪৮



রুনা লায়লা
---------ড. রমিত আজাদ

রুনা লায়লা - আমার প্রিয় গায়িকা।
খুব ছোটবেলায় বিটিভিতে উনার একটি একক সঙ্গীতানুষ্ঠান দেখার সৌভাগ্য আমার হয়েছিলো। খুব সম্ভবত বিটিভিতে এটিই ছিলো উনার প্রথম একক সঙ্গীতানুষ্ঠান। বাংলা গানের জগতের অমর কিছু গান তিনি ঐ অনুষ্ঠানে গেয়েছিলেন, যেমন,

'স্মৃতি ঝলমল সুনীল মাঠের কাছে, আমার অনেক ঋণ আছে ঋণ আছে',
'অনেক বৃষ্টি ঝরে তুমি এলে, যেন এক মুঠো রোদ্দুর আমার পৃথিবী জুড়ে',
'অনেক তো ঘুরলাম অনেক তো দেখলাম, অন্ধ মনের অলিগলিতে মর্মরে ধ্বনি কত শুনলাম, অবশেষে জানলাম আমার পৃথিবী তুমি তুমি শুধু তুমি',
'আমি গানের ভূবনে খুঁজেছি তোমারে, তাই মধুচন্দ্রিমায় খুঁজে পাইনি, সুদুর আকাশে তাকায়ে রয়েছি, তারার দেশে তো কভু যাইনি',
'ভালোবাসা ভালো নয় লোকে যদি মন্দ কয়, তাহলে ভালোবেসে মরে যেতে কেন সাধ হয়?'।

অনুষ্ঠানটি সম্প্রচারের সঠিক সালটি এখন আর মনে নেই তবে সেটা ১৯৭৬ বা ১৯৭৭ সাল হবে। বিটিভি তখনও রঙিন সম্প্রচার শুরু করেনি। তবে গানের জগতে রুনা লায়লা তখনই একটি উজ্জ্বল নক্ষত্র। উনার জনপ্রিয়তা তখন এমনই তুঙ্গে যে ঐ একক সঙ্গীতানুষ্ঠানটি শোনার জন্য পুরো বাংলাদেশ তখন টিভি সেটের সামনে ছিলো। তবে উল্লেখযোগ্য যে তখন খুব কম বাড়ীতেই টিভি সেট ছিলো, তাই যাদের বাড়ীতে টিভি সেট ছিলোনা তারা প্রতিবেশীদের বাড়ীতে গিয়ে অনুষ্ঠানটি উপভোগ করেছিলো। সেসময় টিভির পিছনে জ্যাক দিয়ে রেকর্ড প্লেয়ারের সাথে লাগিয়ে গান রেকর্ড করার সুবিধা ছিলোনা, ভিডিও রেকর্ডার তো দেশে আসেইনি। আমার মনে আছে, বাড়ীতে গানগুলো রেকর্ড করার আয়োজন করা হয়েছিলো, অডিও রেকর্ডারের মাইক্রোফোন অন করে সবাই চুপটি করে গানগুলি শুনছিলাম আর যন্ত্রে তা রেকর্ড হচ্ছিলো।
তখন আমি নিতান্তই ছোট্ট বালক। রুনা লায়লার গানের সাথে জ্ঞানত: ঐ ছিলো আমার প্রথম পরিচয়। সেই যে উনার গানের ভক্ত হলাম আর কখনোই সেই মুগ্ধতা কাটেনি।

এরপর বিটিভির অন্য একটি অনুষ্ঠানে উনার গাওয়া গান
'ও জীবনরে ও জীবন, তোর রাঙা হাতে ঘুম ভাঙাতে এতো আয়োজন'
গানটি প্রবল জনপ্রিয়তা পেয়েছিলো তখন। কিছুদিন পরে এশীয় যুব ফুটবলের উদ্ধোধনী অনুষ্ঠানে ঐ একই গান অন্য কোন এক গায়িকা গেয়েছিলেন। রুনা লায়লা গান গাইছেন ভেবে জনতা উল্লাসে ফেটে পড়েছিলো, তবে যখন জানতে পারলো যে অন্য গায়িকা তখন মন খারাপ হয়ে গিয়েছিলো। অনেকেই উষ্মা প্রকাশ করে বলছিলো যে, 'রুনা আপাকে আনা যেতনা?'

প্রিয় এই কিংবদন্তি গায়িকা সম্পর্কে এরওর কাছ থেকে ধীরে ধীরে জানতে পারলাম। উনার পিতা একজন সরকারী কর্মকর্তা ছিলেন। কর্মসূত্রে তিনি পাকিস্তানের করাচীতে অবস্থান করছিলেন। উনার দুই মেয়ে ছিলো বড় মেয়ে দিনা লায়লা ও ছোট মেয়ে রুনা লায়লা। পিতামাতা চাইলেন দিনা লায়লা বড় গায়িকা হবেন আর রুনা লায়লা হবেন বড় নৃত্যশিল্পী। সেই উদ্দেশ্যে ওস্তাদ রেখে দিনাকে শেখাতে শুরু করলেন গান আর রুনাকে শেখাতে শুরু করলেন ধ্রুপদী নাচ। এদিকে বড় বোনের গান শুনে শুনে রুনা সব শিখে নিলেন। উনাদের মা যিনি নিজেও ছিলেন একজন গায়িকা অবাক হয়ে দেখলেন, ছোট মেয়ে রুনা শুনে শুনেই সব গান শিখে ফেলেছে। গানের ওস্তাদজীও এটা লক্ষ্য করলেন। তারপর তারা সিদ্ধান্ত নিলেন যে রুনা-কেও গান শেখানো হবে। উনাদের ধন্যবাদ, সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য। উনাদের কারনেই আমরা এত বড় একজন গায়িকা পেলাম।

রুনা লায়লা উনার গায়িকা জীবন শুরু করেন ১৯৬৫ সালে মাত্র তেরো বৎসর বয়সে। পাকিস্তানী ছায়াছবি জুগনু-তে তিনি গান তাঁর প্রথম গান। চৌদ্দ বৎসর বয়সে উনার গাওয়া গান 'উনকি নজরনসে মহব্বত কা যো পয়গাম মিলা' চারিদিকে সাড়া ফেলে দিলো। পরবর্তিকালে বিবিসি-তে দেয়া একটি ইন্টারভিউয়ে রুনা লায়লা বলেছিলেন যে উনার গাওয়া উর্দু গানগুলোর মধ্যে এই গানটিই উনার সবচাইতে প্রিয়। এরপর তিনি পিটিভি-তে গান গাইতে শুরু করেন। খ্যাতিমান প্রযোজক জিয়া মহিউদ্দীনের প্রযোজনায় তখন পিটিভিতে একটি ম্যাগাজিন অনুষ্ঠান হতো সেখানে রুনা লায়লা নিয়মিত গান গাইতে শুরু করেন, এটা তাঁকে বিপুল জনপ্রিয়তা এনে দেয় (Click This Link )
। ঐ সময় পিটিভিতে একটি একক জনপ্রিয় গানের অনুস্ঠান প্রচারিত হতো। অনুস্ঠানটির নাম ছিলো "বাজমে লায়লা" (Click This Link )। আর অনুস্ঠানটির একক শিল্পী ছিলেন রুনা লায়লা। এবং ঐ সময় এই অনুস্ঠানটি ছিলো এই উপমহাদেশে জনপ্রিয়তার শীর্ষে।

রুনা লায়লার গাওয়া প্রথম বাংলা গানটি ছিলো 'গানেরই খাতায় স্বরলিপি লিখে', স্বরলিপি ছবিতে ১৯৭০ সালে। গানে ঠোট মিলিয়েছিলেন আরেক কিংবদন্তি অভিনেত্রী ববিতা। গানটি সাথে সাথেই হিট করেছিলো, এবং এখনো এটি বাংলা গানের জগতে সেরা রোমান্টিক গানগুলির একটি।

কোন ব্যাক্তি যখন লাইমলাইটে চলে আসে তখন তার পক্ষে প্রচারনার পাশাপশি বিপক্ষেও প্রচুর প্রচারনা হয়। রুনা লায়লার বিপক্ষে এমন একটি প্রচারনা হলো তিনি নিজেকে তদানিন্তন পাকিস্তানী খ্যাতিমান গায়িকা নূর জাহানের চাইতে উঁচু চোখে দেখছেন। বিষয়টি অতিরঞ্জিত ছিলো এবং বিভিন্ন পত্র-পত্রিকায়ও এসেছিলো, যা একটি ঋণাত্মক আবহ সৃষ্টি করেছিলো। এত কিছু সত্বেও রুনা লায়লার জনপ্রিয়তা দিন দিন বেড়েই যাচ্ছিলো।

রুনা লায়লা বাংলাদেশে ফিরে আসেন ১৯৭৪ সালের জানুয়ারী মাসে (Click This Link )। দেশে ফেরার পর প্রথম দিকে উনার অভিজ্ঞতা সুখকর ছিলনা। সঙ্গীত পরিমন্ডলের কেউ কেউ উনাকে ঈর্ষার চোখে দেখতে থাকে, এবং তিনি যেন বাংলাদেশে প্রষ্ফুটিত না হন সেরকম কূটকৌশল চালতে থাকে। এরকম একটি অনুষ্ঠানের কথা শুনেছি, যেখানে রুনা লায়লা গান পরিবেশন করার পর দর্শকরা বারবার ওয়ান মোর ওয়ান মোর বলছিলো। এক পর্যায়ে একজন গায়ক রুনা লায়লার হাত থেকে মাইক কেড়ে নিয়েছিলো।


তবে প্রতিভা ঠেকিয়ে রাখা যায়না। রুনা লায়লা নিজ গুনে বাংলাদেশের সঙ্গীত অঙ্গনে তাঁর স্থান করে নিতে থাকেন। এক পর্যায়ে তখনকার একমাত্র টিভি চ্যানেল বিটিভি উনার একক সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করে। যার ব্যাপারে উপরে লিখেছি।

উনার আরো কিছু একক সঙ্গীতানুষ্ঠান বিটিভি পরবর্তিতে প্রচার করেছিলো। এর মধ্যে একটিতে আমার মনে পড়ে তিনি আরো কয়েকটি কালজয়ী গান গেয়েছিলেন।
'যখন থামবে কোলাহল ঘুমে নিঝুম চারিদিক, আকাশের উজ্জ্বল তারাটা মিটমিট করে শুধু জ্বলবে'
'আমি তো সুজন দেখেই ভাব করেছি',
'সুখ তুমি কি আমার জানতে ইচ্ছে করে'
এই বৃষ্টি ভেজা রাতে চলে যেওনা, বৃষ্টিরও ছন্দে বকুলেরও গন্ধে আমায় তুমি ফেলে যেওনা'।


রুনা লায়লার যাদুকরী কন্ঠের পাশাপাশি আরো যে বিষয়টি দর্শকদের মন কাড়তো বা এখনো কাড়ে তা হলো গানের সাথে সাথে উনার দেহবল্লরীর অদ্ভুত নৃত্যকলা। ষাটের দশকে রেডিওর পরে এলো টেলিভিশন। প্রযুক্তির এই অভূতপূর্ব উপহারটি গানের জগতে একটি নতুন মাত্রা যোগ করার সুযোগ এনে দিয়েছিলো। সেটা আর কেউ পারুক না পারুক রুনা লায়লা ঠিকই পেরেছিলেন। গানের সুর ও ভাষামাধুর্যের সাথে তিনি যোগ করলেন নতুন এই মাত্রা - 'দেহের ভাষা'। বিটিভিতে নেচে নেচে গান গাওয়ার প্রচলন রুনাই প্রথম করেছিলেন। দেহের ছন্দ আর গানের ছন্দ মিলেমিশে সৃষ্টি হয়েছে এক অপূর্ব সঙ্গীত! ছোটবেলায় তিনি যে ধ্রুপদী নাচ শিখেছিলেন সেই গুনেরই এটা একটা বহিঃপ্রকাশ। পরবর্তিতে অনেক গায়িকাই ঐ স্টাইলটি অনুকরন করেছিলেন।

সেই সময় দিল্লি ছাড়া ভারতের আর কোথাও টিভি ব্রডকাস্টিং ছিলোনা। বোম্বে ও কোলকাতায় দূরদর্শন-এর ব্রডকাস্টিং শুরু হয় ১৯৭৭ সাল থেকে। রুনা লায়লা সেই সময়ে ১৯৭৪ সালের নভেম্বর মাসে কোলকাতায় 'সাধের লাউ বানাইলো মোরে বৈরাগী' গানটি রেকর্ড করেছিলেন, যা দুই বাংলায়ই হিট হয়। জোক করে অনেকে বলে যে কোলকাতায় রুনা আপার নাম শুনলেই বলে "ঐ যে সেই সাধের লাউ দিদি"। তিনি ১৯৭৪ সালে মুম্বাইতেও কনসার্ট করে দর্শকদের ভালোবাসা পেয়েছিলেন। অরূপ নামে আমার এক ভারতীয় বন্ধু আমাকে বলেছিলেন যে, মেঘালয়ের শিলং-এ রুনা লায়লার স্টেজ শো হয়েছিলো। রুনা লায়লা নাম শুনেই লোকে লোকারণ্য হয়ে গিয়েছিলো। সবাই মন্ত্রমুগ্ধের মত শুনেছিলো স্টেজ মাতানো রুনার গান।

গঙ্গার পানি বন্টন নিয়ে সে'সময় ভারতের সাথে আমাদের টানাপোড়ন ছলছিলো। সেই সময়ে লেখক খুশবন্ত সিং বলেছিলেন, “তোমরা আমাদেরকে রুনা লায়লাকে দিয়ে দাও, আমরা তোমাদেরকে গঙ্গার পানির হিস্যা দিয়ে দেব” –(Click This Link )। রুনা লায়লা যে আমাদের দেশের কত বড় একটি সম্পদ, এই একটি মন্তব্য থেকেই তা বোঝা যায়।

ঈদের বিশেষ অনুষ্ঠানগুলোতে রুনা লায়লার গান ছাড়া জমতোই না। একবার ঈদের অনুষ্ঠানে তিনি গাইলেন, 'পাহাড়ী ফুল আমি মৌরানী, হায় কেউ জানে না, রূপে যে আছে নেশা, চোখে ছলনা'। সদ্য যৌবনা তরুনীর মত সারা দেহে ছন্দ তুলে নেচে নেচে গাইলেন এই ছন্দময় আধুনিক গানটি। ঘরের ড্রয়িংরুমেও করতালিতে ফেটে পড়েছিলো তরুন-তরুনীরা।

কিছু গানের জন্য তিনি পেয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরষ্কার। যেমন, 'আয়রে মেঘ আয়রে, চঞ্চলা হাওয়ারে" (ছবি - দি রেইন), "যাদু বিনা পাখি" (ছবি - যাদুর বাঁশী)। এমন আরো অনেক গান আছে। রুনা আপা জীবনে বাংলাদেশ থেকে প্রচুর পুরষ্কার পেয়েছেন। এছাড়া তিনি পাকিস্তান ও ভারত থেকেও একাধিক এ্যাওয়ার্ড পেয়েছেন।

এছাড়া উনার গাওয়া আরো অনেক ছায়াছবির গান চিরঞ্জীব হয়ে আছে। যেমন, 'বন্ধু তিনদিন তোর বাড়ীতে গেলাম দেখা পাইলাম না (ছবি - কসাই) "একাত্তরের মা জননী" ( ছবি - বিক্ষোভ), 'আমার মন বলে তুমি আসবে', 'বনে বনে যত ফুল আছে, মাথায় মাথায় যত চুল আছে, ততদিন ততদিন বেঁচে থাকো রাজার কুমার' (ছবি - পাগলা রাজা), 'লাল গোলাপী অঙ্গ আমার, গোরা গোরা গাল, কেউ আজ যদি না দেয়রে মন, দিতে হবে কাল'।

বিটিভির রঙিন সম্প্রচার শুরু হওয়ার পর, গানের কিছু ক্লিপও তিনি করেছিলেন, যা সেই সময়ে বিরল ছিলো। যেমন,
'পান খাইয়া ঠোট লাল করিলাম বন্ধুর ভাগ্য হইলো না',
'ও বন্ধুরে প্রাণও বন্ধুরে কবে যাবো তোমার বাড়ী, পিন্দিয়া গোলাপী শাড়ী, টিকলি মাথায় ঘোমটা দিয়া রে'।
আমার মন পাখীটা যায়রে উড়ে যায়, ধানশালিকের গায়'।
'বাড়ীর মানুষ কয় আমায় তাবিজ করেছে, পাড়া-পড়শি কয় জ্বীনে ভুতে ধরেছে',
'পাখী খাঁচা ভেঙে উড়ে গেলে হবে অচেনা',
'সুজন মাঝিরে, কোন ঘাটে লাগাইবা তোমার নাও, আমি পারের আশায় বইসা আছি, আমায় লইয়া যাও' (ভাটিয়ালি গান)।

বাংলা গানের জগতে রুনা লায়লার স্পর্শ পায়নি এ' জাতীয় কোন গান আছে কিনা সন্দেহ! নজরুল গীতি থেকে শুরু ভাওয়াইয়া পর্যন্ত কোন গান গাননি উনি? এছাড়া গজল ভজনও তিনি গেয়েছেন।

রুনা লায়লা আন্তর্জাতিক গায়িকা, বাংলা ভাষার পাশাপাশি বহুদেশে বহু ভাষায় গান গেয়েছেন তিনি। বিটিভির সেই সময়ের জনপ্রিয় ঈদের নাটক জব্বর আলী সিরিজ ছিলো খ্যাতিমান চিত্র-পরিচালক আমজাদ হোসেন রচিত ও অভিনিত সিরিজের একটি নাটকের নাম ছিলো 'এতদিন কোথায় ছিলেন?' (১৯৮০ সাল)-এ একটি আরবী গান শুনে আমরা দর্শকরা মুগ্ধ হয়েছিলাম। ভেবেছিলাম এটা কোন আরবীয় কন্ঠশিল্পীর কন্ঠে গাওয়া, পরে আমরা জানতে পেরে বিস্মিত হয়েছিলাম যে এটা আমাদেরই রুনা লায়লার গাওয়া (তবে মূল গানটি উম্মে কুলসুমের গাওয়া)। উর্দু, পাঞ্জাবি, হিন্দী, সিন্ধি, গুজরাটি, বেলুচি, পশতু, পারসিয়ান, আরবি, মালয়, নেপালি, জাপানি, স্পেনিশ, ফ্রেঞ্চ, ইতালিয়ান ও ইংরেজি ভাষাসহ মোট ১৮টি ভাষায় তিনি গান গেয়েছেন।

নাম না জানা কোন এক জিপসী (বানজারান) তরুণীর কন্ঠে গাওয়া 'দমাদম মাস্ত কালান্দার' গানটি উপমহাদেশের একটি মাইলফলক (Click This Link)। গানটি গেয়েছেন অনেকেই তবে রুনা লায়লার কন্ঠে এই গানটি যেন নতুন প্রাণ পায়।

বিদেশের মাটিতে তিনি যেখানেই গিয়েছেন দর্শকের মন জয় করে ফিরেছেন। ১৯৯৭ সালে তিনি মস্কোতে একটি সঙ্গীতানুষ্ঠান করেছিলেন, দুর্ভাগ্যবশত সেই অনুষ্ঠানটি আমি মিস করেছিলাম, খুব আফসোস হয়েছিলো মনে। সেই অনুষ্ঠানটি মস্কো প্রবাসী দর্শকদের মনে স্থায়ী ছাপ ফেলেছিলো। তিনি বারবার ভিডিও করতে নিষেধ করছিলেন তা সত্বেও লুকিয়ে-চুড়িয়ে অনেকেই ভিডিও করেছিলো, প্রিয় শিল্পীর লাইভ শো ভিডিও করতে পারার এতো বড় সুযোগ কে মিস করে বলুন? তবে কমার্শিয়াল পারপাজে কেউই ব্যবহার করেনি ওটি। সকলেই যার যার বাড়ীতে অবসর সময়ে ঐ ভিডিওটি চালিয়ে সুন্দর সময় কাটাতো।

গান গাওয়ার পাশাপাশি জনসেবামূলক কাজও তিনি করে থাকেন। উনার বড় বোন দিনা লায়লা দূরারোগ্য ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন, ১৯৭৬ সালে। বড় বোনের মৃত্যুর পর রুনা লায়লা ১০ টি চ্যারিটি শো করেছিলেন, সেই টাকা তিনি দান করেছিলেন ঢাকার একটি ক্যান্সার হাসপাতালে।

আজকের বাংলাদেশ দৈন্য আর অভাবের দেশ। সংস্কৃতি অঙ্গনও সেই অভাবমুক্ত নয়। রুনা আপার মত প্রতিভাবান শিল্পীরা সেই অভাবের অনেকটাই পুরণ করছেন। আপনি আমাদের সম্পদ, আমাদের গর্ব, আপনার দীর্ঘ জীবন কামনা করছি রুনা আপা। গঙ্গা কেন পৃথিবীর সব পানির বিনিময়েও আমরা আপনাকে দেবনা, আপনি আমাদের ছিলেন, আমাদেরই থাকবেন।



(কয়েকদিন আগে ফেসবুকে রুনা লায়লা-কে নিয়ে কিছু মন্তব্য-প্রতিমন্তব্য দেখলাম। ফেইসবুক সামাজিক যোগাযোগের মাধ্যম, একটি ফ্রী মিডিয়া, সেখানে যে যা খুশী লিখতে পারে সেটা যার যার তার তার ব্যপার। তারপরেও ভাবলাম উনার মত এত বড় মাপের একজন শিল্পীর বিষয়ে আমার মত অতি সামান্য একজন ভক্তের মনের কথাগুলো লেখা দরকার। যা লিখেছি তার অনেক কিছুই আমার স্মৃতি থেকে লেখা। যদি সেখানে কোন ভুল-ভ্রান্তি থাকে পাঠকদের কাছে অনুরোধ রইলো তা ধরে দেয়ার জন্য)


রুনা লায়লার গাওয়া কয়েকটি গানের লিংক
1. https://www.youtube.com/watch?v=-nYv-yqpGsA
2. https://www.youtube.com/watch?v=5tHeaRzJmsU
3. https://www.youtube.com/watch?v=-nYv-yqpGsA&list=RD-nYv-yqpGsA#t=1
4. https://www.youtube.com/watch?v=VZS0LSuEAvg
5. https://www.youtube.com/watch?v=n5F5kS-Wn_M
৬। https://www.youtube.com/watch?v=JW4VMlLRPBI
৭। https://www.youtube.com/watch?v=dAyg9S0mSZQ
৮। https://www.youtube.com/watch?v=TGQ-S5UgGdw

তথ্যসূত্র:
1. Click This Link
2. Click This Link
3. Click This Link
4. https://en.wikipedia.org/wiki/Runa_Laila
5. Click This Link


মন্তব্য ১৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুলাই, ২০১৬ রাত ৯:১৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনি আমাদের সম্পদ, আমাদের গর্ব, আপনার দীর্ঘ জীবন কামনা করছি রুনা আপা। গঙ্গা কেন পৃথিবীর সব পানির বিনিময়েও আমরা আপনাকে দেবনা, আপনি আমাদের ছিলেন, আমাদেরই থাকবেন।

তবে মাঝে মাঝে একটা সূক্ষ্ণ কষ্ট অনুভব হয়- আমরা যেন উনার সর্বোচ্চটা নিতে পারলাম না, দিতেও পারলাম না। যেভাবে আশাজি বা লতাজিকে তারা রাঙাতে পেরেছে..

আমাদের গীতিকার আমাদের সাংগীতিক পৃষ্ঠপোষকতা! আন্তর্জাতিকায়ন... অনেকটাই যেন মিস করেছি...

অনেক ধন্যবাদ প্রিয় শিল্পীর উপর দারুন লেখনির জন্য। :)

২৮ শে জুলাই, ২০১৬ সকাল ১১:৪০

রমিত বলেছেন: অনেক ধন্যবাদ ভৃগু ভাই। অনেক দিন যাবতই ভাবছিলাম রুনা আপার উপর লিখবো। দুয়েকদিন আগে ফেইসবুকে দেখলাম কয়েকজন উনার সম্বন্ধে কেউ কেউ বিরূপ মন্তব্য করছে, তাই ভাবলাম রুনা আপার উপর লিখতেই হবে।

ঐ সূক্ষ্ণ কষ্টটা আমিও অনুভব করি। আমরা আমাদের দেশের অনেক গুনি ব্যাক্তিরই যথাযথ মূল্যায়ন করতে পারিনি। দেশের গুনি ব্যাক্তিদের রাঙাতে পারাটাও একটা শিল্প। ঐ শিল্পটাতেও আমরা দুর্বল।

পরিস্থিতি দিনদিন বোধহয় খারাপের দিকেই যাচ্ছে।

২| ২৭ শে জুলাই, ২০১৬ রাত ৯:৪৩

শাহ আজিজ বলেছেন: আমরা হলের টি ভির সামনে। বাইরের লোক সবচে বেশি এবং তারা দাড়িয়ে । ছাত্ররা বসে বেঞ্চে । যাদের বাড়ি টি ভি ছিল তাদের আত্মীয় স্বজন এসেছে পিকনিক করতে, রাত ১১টায় আবার কারফিউ থাকতো তখন । যাহোক রুনা সব আঙ্গুলে আংটি পরে নাকফুল লাগিয়ে হাতকাটা ব্লাউজে মাতিয়ে দিল পুরো রুম । কি উত্তেজনা আমাদের। আমরা ,আমি প্রেমে পড়ে গেলাম রুনার । কি সেসব দিন , ভোলার নয়।

রমিত খুচিয়ে দেবার জন্য ধন্যবাদ ।

২৮ শে জুলাই, ২০১৬ সকাল ১১:৫২

রমিত বলেছেন: জ্বী আজিজ ভাই, আপনি তখন বিশ্ববিদ্যালয়ের ছাত্র আর আমি তখন স্কুল গোয়িং। আমার মনে আছে রাতের দিকে বিটিভিতে রুনা আপার অনুষ্ঠান, এদিকে জাতীয় নিরাপত্তার কারণে রাত এগারোটার পর থাকতো কারফিউ, লোকজন হিসেব করে বাইরে বের হতো।
রুনা আপার হাতের সব আঙ্গুল ভর্তি আংটি বরাবরই দেখার মত বিষয়। উনাকে একবার প্রশ্ন করা হয়েছিলো, "আপনি গান গাওয়ার সময় এত বেশী হাতের কারুকার্য দেখান কেন?" রুনা আপা হেসে বলেছিলেন, "আংটি দেখানোর জন্য"। যেকোন প্রশ্নেরই মিষ্টি উত্তর দেয়াটাও রুনা আপার একটা গুন।
প্রেম ও রুনা আপা বোধহয় অঙ্গাঅঙ্গি। রুনা আপার প্রেমের গান শুনে উদ্বেলিত হয়নি এমন কোন প্রেমিক যুগল বোধহয় বাংলাদেশে পাওয়া যাবেনা। আর রুনা আপার প্রেমে তো সবাই পাগল।

২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:০১

রমিত বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আজিজ ভাই। ভালো থাকবেন।

৩| ২৭ শে জুলাই, ২০১৬ রাত ১০:২১

শূণ্য পুরাণ বলেছেন: আজকের বাংলাদেশ দৈন্য আর অভাবের দেশ। সংস্কৃতি অঙ্গনও সেই অভাবমুক্ত নয়। রুনা আপার মত প্রতিভাবান শিল্পীরা সেই অভাবের অনেকটাই পুরণ করছেন। আপনি আমাদের সম্পদ, আমাদের গর্ব, আপনার দীর্ঘ জীবন কামনা করছি রুনা আপা। গঙ্গা কেন পৃথিবীর সব পানির বিনিময়েও আমরা আপনাকে দেবনা, আপনি আমাদের ছিলেন, আমাদেরই থাকবেন।

২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:২৭

রমিত বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে। শুভ কামনা রইলো।

৪| ২৭ শে জুলাই, ২০১৬ রাত ১১:৩২

ইকরাম উল হক বলেছেন: অসম্ভব গুণী এই শিল্পীর জন্য অসম্ভব গুণী এই শিল্পীর জন্য

২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:২৮

রমিত বলেছেন: যথাযথ ছবি দিয়েছেন। মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে। শুভ কামনা রইলো।

৫| ২৮ শে জুলাই, ২০১৬ রাত ১:১৮

অরুনি মায়া অনু বলেছেন: রুনা লায়লা আমার অনেক প্রিয় একজন শিল্পী। অনেক গান শুনেছি তার। আপনাকে ধন্যবাদ এমন তথ্যবহুল একটি পোস্টের জন্য।

২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:৩০

রমিত বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য আপনাকেও অনেক ধন্যবাদ । শুভ কামনা রইলো।

৬| ২৮ শে জুলাই, ২০১৬ সকাল ১১:৫৬

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ রমিত ভাই সুন্দর শেয়ারের জন্য ।

২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:৩১

রমিত বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য। ভালো থাকবেন।

৭| ২৮ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:৪৪

রমিত বলেছেন: লেখাটিকে নির্বাচিত পাতায় স্থান দেয়ার জন্য সামু কর্তৃপক্ষকে ধন্যবাদ।

৮| ১৩ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:২৪

বাকরখানি বলেছেন: রুনা লায়লা ১৯৭২-৭৪ কি করত?

১৪ ই আগস্ট, ২০১৬ রাত ১২:৩৩

রমিত বলেছেন: যতদূর জানি, তিনি ও তার পরিবার পাকিস্তানে আটকা পড়েছিলেন। ১৯৭৪ সালে দেশে ফিরে আসেন।

৯| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:৪৯

অ্যানালগ বলেছেন: আমার মনে হয়, রুনা লায়ালার মতো শিল্পীকে আমরা অপচয় করেছি। তাঁর মানের শিল্পীর জন্য সমমানের গীতিকার, সুরস্রষ্টা, orchestration বাংলাদেশ দিতে পারেনি। দুঃখ হয়, দুই দশকেরও বেশি সময় হয়ে গেলো তাঁকে দিয়ে কোন নতুন গান গাওয়ানো হয়নি।

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৫০

রমিত বলেছেন: যথাযথ বলেছেন।
এই বিষয়টি আমিও ভেবেছি।
সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.