নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময়ের বিপরীতে না, সময়ের সাথে...

মোহাম্মেদ মুহসীন

বানিয়ে বানিয়ে আমি গল্প লিখতে পারিনা, আমি গল্পকার নই!!!

মোহাম্মেদ মুহসীন › বিস্তারিত পোস্টঃ

নিয়ম-কানুণ, আইন ও শাসন !

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:০০

আমি নিতান্তই একজন মানুষ, নতুন এখানে এবং এটাই আমার প্রথম লেখা, জানিনা কেউ পড়বে কি না ।



নিয়ম-কানুণ, আইন ও শাসন এই শব্দ গুলো একে অপরের সাথে ওতপ্রেত ভাবে জড়িয়ে, একটা কে ছেড়ে আরেকটা নিয়ে কিছুই করা সম্ভব না !



দুনিয়ার সৃষ্টি লগ্ন হতে অদ্য পর্যন্ত চলমান বা অতিত হওয়া সব কিছুরই কোন না কোন নিয়ম ছিল ও আছে । একটা নিয়ম মেনেই সৃষ্টিকর্তা দুনিয়া সৃষ্টি করেছেন, মানুষ ও বাকি সব সৃষ্টি করেছেন, সৌরজগৎ ও একটা নিয়ম মেনে আবর্তিত হচ্ছে, কিছু মানুষ একত্রে বসবাস করতে গিয়ে সমাজ সৃষ্টি করে তাও কিছু নিয়ম এর উপর ভিত্তি রেখেই । সেই সমাজের অন্তর্ভুক্ত সকলকেই অবগত হতে হয় সেসকল নিয়মের ব্যাপারে ।



আমাদের স্বাধীনতার পর একটি স্বাধীন স্বনির্ভর দেশ এর মত এই ভূখণ্ডকে মানুষের উপযোগী করে পরিচালনার লক্ষে সংবিধান সৃষ্টি হয়েছে । যার উপর নির্ভর করে আমাদের দেশের ক্ষুদ্র প্রাণীটা থেকে শুরু করে বিশাল প্রতাপশালী মানুষটা পর্যন্ত কিভাবে সামাজিকতা রক্ষা করবে ! কার কি করনিয় কি বর্জনীয় ! কিন্তু অতিব দুক্ষের সহিত আজ মনে হচ্ছে, সেই ছোট থেকে আজ পর্যন্ত কেউ আমাদের কোন নিয়ম সেখায় নাই । উদাহরণ সরূপ, আপনি একজন পুলিশ কে একটা থাপ্পর মারুন, দেখবেন সে আপনাকে ধরে নিয়ে যাবে এবং বলবে আপনি অপরাদ করেছেন, কিন্তু কেউ কি বলতে পারবেন যে আপনাকে কেউ সিখিয়েছে নাকি আমাদের কোন পাঠ্য বইয়ে পড়ান হয়েছে যে কাউকে বিনা অপরাদে থাপ্পর মারা অপরাদ ! এবং সেটার শাস্তি কি ?



আগে দেখতাম ছোট ছোট ছেলে-মেয়েরা সকাল হলে মসজিদে (বাংলাদেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ হওয়াতে মসজিদ উল্লেখ করেছি) যেত একখানা আরাবি বই নিয়ে, যার নাম ছিল “কায়দা”, সন্ধ্যে হলে মা তাঁর বাচ্চাকে একটা বাংলা বই পড়তে দিত যার নাম ছিল “আদর্শলিপি”, এখন আর তা পাওয়া যায় না !!!



অ্যামেরিকাতে একটা বাচ্চা স্কুলে গেলে তাকে প্রথমে শিক্ষা দেয় তাদের সামাজিকতা, কখন কি করণীয়, তাকে শেখানো হয় কোন সমস্যায় পরলে পুলিশ কে ডাকতে, সে জন্যে তাকে তার মা-বাবা কিছু বললেও বলে যে “আমাকে বেশি কিছু বললে পুলিশে কল করব” । অনেকেই এখন হই হই করে উঠে বলবে, এটাকি ভালো কিছু হল নাকি ? আমি তাদের বলছি যে, এখানে কথা হচ্ছে নিয়ম শিখানো নিয়ে ।



আমাদের মুল সমস্যা হচ্ছে আমরা যে সমাজে বড় হচ্ছি, যাদের সাথে বড় হচ্ছি তাঁরাই জানেনা, আমাদের শেখাবে কি করে ? আমদের মা-বাবারা সুশিক্ষিত না, তারা আমাদের পাঠায় বিদ্যালয়ে, আমদের দেশে প্রাথমিক শিক্ষকরা (প্রাথমিক শিক্ষাই একটা মানুষের ভিত তৈরি করে) হয় অর্ধ-শিক্ষিত না হয় মূর্খ, এখন আবার কিন্ডার গার্ডেন এর জামানা, সেখানকার অবস্থা আর ভয়াবহ, একটা উদাহরণ, আমার এক বন্ধু আমার সাথে মাধ্যমিক পরিক্ষা দিয়েছিলো, কৃতকার্জ হতে পারেনি, অনেক দিন পরে তাঁর সাথে দেখা হল, জিজ্ঞেস করলাম কি করিস এখন, সে আমাকে বলল একটা কিন্ডার গার্ডেন এর শিক্ষকতা করে ।



আমাদের রাজনীতিবিদরা যারা দেশ পরিচালনা করছে, নিয়ম বানাচ্ছে, তাঁরাই জানেনা আমাদের সংবিধান ও দেশের প্রচলিত নিয়মাবলী । প্রতিনিয়ত ভুল বলে ও করে যাচ্ছে অনায়াশে ! তো কথা হচ্ছে যে নিয়ম জানেনা সে কি আইন প্রণয়ন করবে আর কিসের উপর শাসন হবে ! অনেকে বলে আমাদের দেশে আইন আছে কিন্তু প্রয়োগ নাই, আমার মনে হয় আইন প্রয়োগকারী নিজেই জানে না তো সে কি প্রয়োগ করবে, আমি যদি নিয়ম নাই জানি তো কিকরে বুঝব সঠিক করছি নাকি ভুল !

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:১৭

অপূর্ণ রায়হান বলেছেন: সহমত ।

হ্যাপি ব্লগিং :)

১১ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৪৮

মোহাম্মেদ মুহসীন বলেছেন: ধন্যবাদ...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.