নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময়ের বিপরীতে না, সময়ের সাথে...

মোহাম্মেদ মুহসীন

বানিয়ে বানিয়ে আমি গল্প লিখতে পারিনা, আমি গল্পকার নই!!!

মোহাম্মেদ মুহসীন › বিস্তারিত পোস্টঃ

সৌদি শ্রম বাজার ও প্রবাসীদের বর্তমান অবস্থা !

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:৫২

পরশু সকালে অফিসে বসে এই নিউজ টা দেখে আমার সহকর্মীদের ইমেইল এর মাধ্যমে জানাই, নিউজ টা দেখেই কেমন যেন মনে মনে বুঝে ফেলি এবার সত্যি সত্যি কিছু একটা ইতিবাচক হবে ! খবরের সারমর্মটা ছিল এরকম “বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এর দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী ও তার সহকর্মীরা ৭ জনের একটা প্রতিনিধি দল আসছে সৌদি আরাবের শ্রম মন্ত্রণালয় এর দায়িত্ব প্রাপ্ত যুবরাজ এর সাথে বৈঠক হবে, বাংলাদেশ হতে বন্ধ হয়ে যাওয়া শ্রমিক নিয়োগ এর ব্যাপারে, কি ভাবে তা পুনরায় চালু করা যায় সে বিষয়ে, এবং পরে তিনি প্রবাসী বাঙালি দের সাথে মত বিনিময় সভা করবেণ” ।।

গতকাল রাতে মন্ত্রী মহোদয়, তার সফর সঙ্গীরা ও সৌদি আরাবের রাষ্ট্রদূত আমাদের শহরে এসেছিলেন দাম্মামে বসবাসরত প্রবাসীদের আয়োজনে এক গন-সংবর্ধনা ও মতবিনিময় সভাতে, সৌভাগ্য ক্রমে আমিও সেখানে উপস্থিত ছিলাম, প্রবাসীদের সমস্যার কথা শুনেন তারা এবং কার্যকরী পদক্ষেপের ববরণ দেন । রাত ৩ টা বাজে সেখান থেকে ফিরে আবার সকাল ৬ টায় অফিস যেতে অনেক কষ্ট হয়েছে, তবুও ভাল লেগেছে কেননা কাল রাতের আসার কথা গুলি মাথায় ঘুরছিল ।

দাম্মামে অবস্থিত Bangladesh International School & College এর Scout এর ছেলে-মেয়েরা মন্ত্রী সাহেব কে মানপত্র পড়ে শুনায়, প্রবাসী দের বেস কিছু সমস্যার মধ্যে বড় সমস্যা ছিল দাম্মামের Bangladesh International School, Machine Readable Passport (MRP) এবং সল্প মেয়াদী ছুটিতে যাওয়া প্রবাসীদের Airport থেকে শুরু করে নিজের এলাকায় পর্যন্ত হয়রানী !!!
বর্তমানে সৌদি আরাবে মাত্র দুইটা এম্বাসী অফিস আছে প্রবাসীদের MRP বানানোর জন্যে, তার উপর আগামী November এর মধ্যে সকল প্রবাসী কে MRP বানাতে হবে, অনেক দূর থেকে ( আমার কর্মস্থল থেকে প্রায় ৫০০ কিলোমিটার ) কাজ ফেলে হাজার রিয়াল খরচ করে অনেক মানুষকে আসতে হয় পাসপোর্ট বানানোর জন্যে, তার উপর না খেয়ে না দেয়ে এই গরম-শিত এর মধ্যে ঘণ্টার পর ঘণ্টা দাড়িয়ে থাকা লাগে লাইন ধরে, প্রায় ২৬ লক্ষ প্রবাসীদের জন্যে মাত্র দুইটা অফিস !
দাম্মামে অবস্থিত Bangladesh International School & College এর বর্তমান ভবনটি ছাত্রছাত্রী ধারণ করতে পারছে না, তার উপর অনেক পুরনো একটা ভাড়া বাড়ীতে স্কুল টি কার্যক্রম চালাচ্ছে যেখানে ইন্ডিয়ান, পাকিস্তানি, ফিলিপিনি ও অন্যান্ন দেশের স্কুল নিজেদের ভবনে পাঠদান করে, তাই সৌদি শিক্ষা বোর্ড ৫ মাসের সময় দিয়েছে যুগোপযোগী নিজ ভবনে স্কুল কে স্থানাতর করতে, যা করতে প্রায় ২২ কোটি টাকা প্রয়োজন ।
সল্প মেয়াদী ছুটি তে যাওয়া প্রবাসীরা Airport থেকে শুরু করে প্রতিটা পদে পদে হয়রানীর শিকার হয়, নিজের এলাকায় ও অনেকে চাঁদাবাজদের কবলে পরে, হুমকি পায় চাঁদা না দিলে থানায় কেস করে দেবে, আর বিদেশ যেতে পারবে না, অনেক কে ছুটি শেষ হবার আগেই ফিরে আসতে হয় অতিষ্ঠ হয়ে ।
রাষ্ট্রদূত ও মন্ত্রী সাহেব খুব সুন্দর ভাবে এই সমস্যা গুলু সমাধানের কার্যকরী পদক্ষেপ গুলি তুলে ধরেণ, কিছু তথ্য দেন যা অনেক প্রবাসীরা জানেন না, রাষ্ট্রদূত সাহেব সকল প্রবাসীদের বলেন বিহ্বল না হতে Passport এর ব্যাপারে, আগামী মাসের ৫/৬ তারিখের দিকে ২০ টি ভ্রাম্যমাণ দল আসবে, তারা পুরো সৌদি আরাবের প্রায় সব বড়-ছোট শহরে Passport বানানোর কাজ করবে, কাউকে আর কষ্ট করে দূরে যেতে হবে না ।।
মন্ত্রী সাহেব বলেন, সৌদি শ্রম মন্ত্রণালয় এর দায়িত্ব প্রাপ্ত যুবরাজের সাথে ওনার বৈঠক হয়েছে এবং তারা বলেছে বিগত দিনের ক্রাইম রিপোর্ট অনুযায়ী বাঙালীদের অপরাদ এর মাত্রা অনেক অনেক কমেছে, তাই তারা এখন আগ্রহী বাংলাদেশ থেকে দক্ষ ও প্রশিক্ষিত কর্মী আনতে, অতি সিগ্রই তারা সরকারি ভাবে কাজ শুরু করবে এবং মন্ত্রী সাহেব কে বলেছেন প্রস্তুতি নিতে ।
আর Airport এর পুলিশ বা কোন কর্মকর্তা যদি খারাপ আচরণ করে তো আপনারা নিজেরাই সেটার জবাব দেবেন, নিজের অধিকার নিজেকে আদায় করে নিতে হয়, আর না হয় Airport এর ভেতরে আমাদের কল্যাণ ডেস্ক আছে সেখানে নালিশ করবেন !
আর প্রত্যেকটি জেলায়, DC অফিসে প্রবাসীদের জন্যে প্রবাসী হেল্প ডেস্ক আছে, কোন সমস্যা হলে সেখানে যোগাযোগ করবেন ।
আজকে অফিসে এক ভারতীয় সহকর্মীর কথায় আমি আকাশ থেকে পরলাম যেন, সে বলছিল Arab News নিউজ পেপারে আসছে নাকি আমাদের ভিসা দেয়া বন্ধ করে দিয়েছে সৌদি সরকার, আমি তাকে বললাম নিউজ টা দেখাতে আর মনে মনে ভাবছিলাম মন্ত্রী সাহেব কি আমাদের খুসি করতে মিথ্যে বলেছেন ???

খবরের শিরোনাম দেখে আমি আরো অবাক হলাম, পরে পুরো লেখা পরে দেখলাম আমার মত ওই ভারতীয় সহকর্মী ও ভুল বুঝেছে, খবরের সারমর্ম টা এমন “শ্রম মন্ত্রী আদেল ফাকেইহ সোমবার বলেন শীঘ্রই বাংলাদেশী শ্রমিক নিয়োগ পুনরায় শুরু হবে । ২০০৮ সালে নিষেধাজ্ঞার পরে সিদ্ধান্ত হয় যে বাংলাদেশ থেকে শ্রমিক নিষিদ্ধ, সেটি আর থাকবে না । রোববার তার অফিসে এক ঘন্টা অভিবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এর সঙ্গে বৈঠকের পর আদেল ফাকেইহ এসব কথা বলেন, দুই মন্ত্রণালয়ের মধ্যে সম্পর্ক উন্নয়ন সম্পর্কে আশাবাদ প্রকাশ করেন । তিনি ঢাকা থেকে দক্ষ জনশক্তি নিয়োগের আগ্রহ উল্লেখ করে বলেন এতে উভয় দেশের মানুষ উপকৃত হবে, এবং শ্রমিক নিয়গের উপযুক্ত পদ্ধতি এবং প্রক্রিয়া খুঁজে বের করার ওপর গুরুত্বারোপ করেন ।।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:৫৬

নতুন বলেছেন: ভাল খবর..

২| ২২ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:২৫

ফারুক৫৫৪৭৮০ বলেছেন: মিথ্যা বলে খুশি করার চেয়ে সত্য বলে কাদানো ভালো BD Faruk

২২ শে জানুয়ারি, ২০১৫ রাত ১:০৯

মোহাম্মেদ মুহসীন বলেছেন: আপনার কথা টা ঠিক বুঝলাম না !

৩| ২২ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১০:১৯

আবু শাকিল বলেছেন: মোটামুটি সব দেশেই শ্রম বাজার চালু আছে।
দক্ষ শ্রমিক না হওয়াতে কোন দেশেই যেতে পারছে না।

৪| ২২ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:৫৭

নিস্পাপ একজন বলেছেন: আসলেই সৌদি শ্রমবাজার আবার চালু হবে কি? এর আগেও অনেকবার চালু হবে বলে বলা হয়েছিল কিন্তু পরে আর চালু হয়নি। এই ব্যপারে বর্তমান সরকারের উদাসীন মনোভাব আছে।

৩০ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:১৯

মোহাম্মেদ মুহসীন বলেছেন: আমরা যারা এখানে আছি তারা দেখছি যে, কি পরিমান শ্রমিক সঙ্কটে আছে সৌদি আরব, সেই দিক থেকে বিবেছনা করলে এবং এবার সরাসরি সৌদি মন্ত্রীর বক্তব্য থেকে খবর আসায়, আমরা অনেকটা আশাবাদী ! আর একটা কথা হচ্ছে আমাদের রাষ্ট্রদূত সত্যিকারের একজন সজ্জন ব্যক্তি আর তার প্রচেষ্টায় হয়েছে সব !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.