নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময়ের বিপরীতে না, সময়ের সাথে...

মোহাম্মেদ মুহসীন

বানিয়ে বানিয়ে আমি গল্প লিখতে পারিনা, আমি গল্পকার নই!!!

মোহাম্মেদ মুহসীন › বিস্তারিত পোস্টঃ

পরবাসী আমি

২১ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১০


গত দুইদিন ব্যস্ততার জন্যে লিখতে পারিনাই, এই ১৯শে নভেম্বর আমার প্রবাস জীবনের ১১ বছর শেষ হলো, ২০ শে নভেম্বর ১২তম বছরে পা দিলাম। ২০০৬ সালের ২০শে নভেম্বর রোজ সোমবার গালফ এয়ারওয়েজের একটা বিমানে বাহরাইন এবং সেখান থেকে বাসে করে সৌদিতে আসি।

আমি প্রবাসী, তাই বলে বলবো না আমি দেশের সূর্য সন্তান, রেমিটেন্স যোদ্দা বা দেশের উন্নয়নের জন্যে জীবন বিসর্জন দিয়ে যাচ্ছি, হেন্ করেছি তেন করেছি। আমার সোজা সাপ্টা কথা, আমি দেশের উন্নয়নের জন্যে বিদেশে আসিনি, বরং নিজের গা বাঁচানোর জন্যে দেশত্যাগ করেছি (যদিও সেটার জন্য আমাদের অসুস্থ ******** ধারাই দায়ী), গত ১১ বছরে যা কামাই করেছি সব নিজের জন্যে করেছি, দেশে যা দিয়েছি নিজের পরিবারের জন্যে দিয়েছি। হ্যাঁ, এটা বলতে পারি যে আমরা আমাদের আপনজনদের ছেড়ে দূরদেশে থেকে অর্থ উপার্জন করছি, নিজেদের জন্যে এবং দেশের উন্নতিতে অবদান রাখছি, অন্য অনেকের মত নিজের স্বার্থে দেশের ক্ষতি করছিনা।

শুধু যদি রেমিটেন্স দিয়ে আমরা নিজেদের মহাপুরুষ ভাবতে থাকি তাহলে বলবো, সব দিক থেকে বিবেচনা করলে আমি দেখি বাংলাদেশে যারা আউট-সোর্সিং এর মাধ্যমে আয় করতেছে তারা আমাদের চেয়ে বেশি অবধান রাখছে, কেননা তারা দেশে বসে বিদেশ থেকে রেমিটেন্স এনে পুরোটা দেশে খরচ করছে। আমরা এখানে যা কামাই করি তার একটা অংশ এখানে খরচ করি বাকিটা দেশে দেই, অনেকে আবার অসৎ পথে টাকা পাঠায় যা রেমিটেন্স হিসেবে গণ্য হয়না।

আমরা প্রত্যক্ষ ভাবে যেটা করে যাচ্ছি সেটা হচ্ছে, আমরা এখানে আমাদের কাজের মাধ্যমে দেশের প্রতিনিধিত্ব করছি, বাকি আর দশটা দেশের মানুষের কাছে নিজেদের শুনাম অক্ষুন্য রাখছি (যদিও আমাদের মাঝে অনেকেই আছে সেই শুনাম ক্ষুণ্ণ করে যাচ্ছে প্রতিনিয়ত)। ২০১১ সালে আমার এক মিসরীয় সহকর্মী আমাকে বলেছিল "মোহাম্মেদ আমি এর আগে তোর মত বাঙ্গালি দেখিনাই"। এখনো পর্যন্ত কেউ আমাকে আমাকে জিজ্ঞেস করেনাই আমি কোন দেশি, সরাসরি জিজ্ঞেস করে আমি ইন্ডিয়ান কিনা ? তখন মুখে একটা বিজয়ের হাসি দিয়ে বলি না "আমি বাংলাদেশি"

এতগুলি কথা লেখার পেছনে কারন হচ্ছে, দুই দিন আগে এক বন্ধু আমাকে বলেছে আমি হাইব্রিড বাঙ্গালি। হ্যাঁ গত ১১ বছর দেশে নাই, ছুটিতে যাই তাও অল্প সময়ের জন্যে, যে মানুষটা বছরের ১২ মাসই গরম পানিতে গোসল করে আর রাতে কম্বল মুড়ি দিয়ে ঘুমায় তাকে হাইব্রিড বলাই যায়। ১২ মাস একা থেকে কাজ করে ১ মাসের জন্যে ছুটিতে গিয়ে দেশের মানুষের কাছ থেকে দুর্নীতির শিকার হয়ে, দিনে দিনে দেশের অবনতির দিকে ধাবিত হওয়া নিয়ে শঙ্কিত মানুষকে হাইব্রিড বলাই যায়।

নোটঃ ছবিটা আরব সাগরের পাড়ে তোলা ২০১৪ সালের এপ্রিল মাসের দিকে।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমাদের দেশের মানুষকে পরিবার পরিজন ফেলে, অন্য দেশে গিয়ে কাজ করে, অন্যদের সাহায্য করতে হচ্ছে, এগুলো আমাদের সরকারের ব্যর্থতা

২১ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:৫৬

মোহাম্মেদ মুহসীন বলেছেন: সম্মিলিত ভাবে সরকারের ব্যর্থতা অবশ্যই আছে, তবে আমরা নিজেরাও অনেকাংশে দায়ি কারন সরকার মানেই আমরা, আমাদের মত মানুষরাই সরকারের কর্মকর্তা।

২| ২১ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৪

রাজীব নুর বলেছেন: দূরে গিয়ে ভালোই করেছেন।
সুযোগ পেলে আমিও চলে যাব।

২১ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:০৬

মোহাম্মেদ মুহসীন বলেছেন: হ্যাঁ, অনেক সময় মনে হয় ভালই আছি, কিন্তু যখন পরিবার পরিজনের কথা মনে পরে তখন অন্য রকম লাগে।

৩| ২৩ শে মে, ২০১৯ বিকাল ৩:০৩

রায়হান চৌঃ বলেছেন: আমি নিজেও বহুবার বলেছি, "আমি বাঙ্গালি না", "আমি একজন বাংলাদেশি"। প্রতিউত্তরে যখন শুনতাম ঐ হলো সেম সেম... তখন ও বলেছি "বাংলাদেশি মানে বাংলাদেশি, বাঙ্গালি ও বাংলাদেশি এক নয়। তাদের ভাষা টা এক হলেও চাল- চলন কখনো ই মিলে না।
বাঙ্গালি হল ভারতের একটা প্রদেশের মানুষ যারা বাংলাদেশি দের মত কথা বলে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.