নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময়ের বিপরীতে না, সময়ের সাথে...

মোহাম্মেদ মুহসীন

বানিয়ে বানিয়ে আমি গল্প লিখতে পারিনা, আমি গল্পকার নই!!!

মোহাম্মেদ মুহসীন › বিস্তারিত পোস্টঃ

আমাদের সাধারণ জ্ঞান, আবেগ, সম্পর্ক

০৩ রা মে, ২০১৮ রাত ৮:৩৫


আল্লাহ সকল মানুষকে প্রায় সমান করে তৈরি করেছেন, এটা আমি মনে - প্রানে বিশ্বাস করি এবং মানি। আমি এটাও মানি সকলের বুদ্ধিমত্তা সমান ভাবেই দেয়া হয়েছে, পার্থক্য হচ্ছে কারোটা অনেক তাড়াতাড়ি নুন্যতম পরিচর্যায় বিকশিত হয়, আর কারোটা প্রস্ফুটিত করতে সর্বোচ্চ পরিচর্যার দরকার পরে এবং অনেকটা সময় লাগে।

বিজ্ঞানীদের মতে কিছু কিছু বাচ্চার বুদ্ধিমত্তা বিকশিত হতে শুরু করে ৩ বছর বয়সে আর কিছু বাচ্চার ৫ বছর বয়সে। আমার বুদ্ধিমত্তা উদ্ভাসিত হয়েছে ৩ বছরে, কেননা আমার বয়স যখন সারে তিন, তখন আমার ভাইয়ের জন্ম হয়, আমি এখনো স্পষ্ট কল্পনা করতে পারি সেই রাতের কথা। আর এই কারনে আমি মানি আমার সাধারণ জ্ঞান স্বাভাবিক জীবন যাপনের জন্য যথেষ্ট।

আমি আমার চারপাশ সাধারণ ভাবে দেখি, যেকোন নিয়ম কানুন হোক সেটা আপামর জীবনের জন্য বা কোন ধর্মীয় অনুশাসনের, আমি সাধারণ ভাবে বুঝার চেষ্টাকরি। তেমনি কাউকে কোন ব্যপারে কোন উপদেশ বা পরামর্শ দেয়ার ক্ষেত্রে অতি সাধারণ ভাবে ব্যাখ্যা করার চেষ্টাকরি। যেমন আমরা অনেকেই বলি খাবারে ফু দেয়া ভালনা, কিন্তু কেন ভালনা সেটা কেউ বুঝিয়ে বলেনা, "খুব সাধারণ একটা ব্যপার এটা সবাই জানে আমরা অক্সিজেন টেনে নেই আর কার্বন-ডাই-অক্সাইড ছাড়ি, তাই চিন্তা করে দেখুন খাবারে যে ফু দিচ্ছি সেটা কি দিচ্ছি ? যদি বুঝে থাকেন তাহলে আপনিও মানবেন আজ থেকে খাবারে ফু দিবেন না।" এমন ভাবে আমাদের সমাজের বাকি নিয়মগুলিও আমরা সাধারণ ভাবে চিন্তা করলেই বুঝতে পারব, আর বুঝলেই সবাই মানবে।

এবার আসি আমাদের সম্পর্ক গুলি নিয়ে, আমাদের সময়ের সবাই কমবেশি উইন্ডোজ এক্সপির সাথে পরিচিত, মনে করে দেখ তখন ড্রাইবার ছাড়া কোন কিছু সংযোগ দিলে ইরর মেসেজ আসতো আন্নোন ডিভাইস বলে, ঠিক আমাদের মস্তিষ্ক হচ্ছে তেমন এক্সপি অপারেটিং সিস্টেম, আমরা নিজের জানিয়ে রাখি যে, এই মানুষটা আমার এই লাগে, এই মানুষটার গুরুত্ব এই রকম। মস্তিষ্কে জমা করা সেই তথ্য অনুযায়ী আমাদের প্রতিক্রিয়া হয় সেই মানুষ গুলোর প্রতি, আর তাই একই কাজে বা ভুলে আমরা সবার সাথে একরকম প্রতিক্রিয়া দেখাই না। এক একটা সম্পর্ক এক একটা সেটআপ।

এত কথা লিখার পেছনে কারন হচ্ছে এক পিচ্চির ফেবু স্ট্যাটাস, সে লিখসে "জীবনে কিছু সম্পর্ক কোনো যুক্তিতর্ক দিয়ে না, শুধু একরাশ আবেগ দিয়ে টিকিয়ে রাখতে হয়..." তাই মনে পরে গেল কত কথা, একজন মানুষ, দুইটা প্রান, যাকে সেট করে রাখছি সব কিছুর উর্ধে, পুরা দুনিয়া একদিকে, আর সে একদিকে।

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০১৮ রাত ৮:৪১

শাহিন বিন রফিক বলেছেন: আমার জ্ঞান এখনো ভাল মতো প্রস্ফুটিত হয়নি, কিভাবে বলছি? আমি প্রায় মানুষের নাম ভুলেই যাই। গত কাল সুকান্ত ভট্টচার্যের নাম প্রায় আধা ঘন্টা চেষ্টা করেও মনে করতে পারিনি।

০৩ রা মে, ২০১৮ রাত ১০:৪৮

মোহাম্মেদ মুহসীন বলেছেন: বুদ্ধিমত্তা বিকশিত হওয়া আর কারো নাম মনে রাখা একনয়, যেমন এই লেখাটা লেখার সময় আমি তার নাম মনে করতে পারছিলাম না যার স্ট্যাটাস থেকে অনুপ্রাণিত হয়ে লেখা। এমন হুটহাট কিছু মনে করতে নাপারাটার ব্যাখ্যা আছে অন্য ভাবে।

২| ০৩ রা মে, ২০১৮ রাত ৮:৫৩

রাজীব নুর বলেছেন: If you only is a hammer then all your problems look like nails.

০৩ রা মে, ২০১৮ রাত ১০:৪৯

মোহাম্মেদ মুহসীন বলেছেন: যথার্থ বলেছেন।

৩| ০৩ রা মে, ২০১৮ রাত ৯:০৭

তারেক ফাহিম বলেছেন: আবেগ সবসময় এক পরিমাপে থাকে না।

০৩ রা মে, ২০১৮ রাত ১০:৫২

মোহাম্মেদ মুহসীন বলেছেন: সম পরিমাপে থাকা উচিৎ না।

৪| ০৩ রা মে, ২০১৮ রাত ৯:৩১

অর্থনীতিবিদ বলেছেন: ছোটো লেখা কিন্তু বক্তব্য অনেক গভীর।

০৩ রা মে, ২০১৮ রাত ১০:৫৩

মোহাম্মেদ মুহসীন বলেছেন: ধন্যবাদ, শুনে খুশি হলাম।

৫| ০৩ রা মে, ২০১৮ রাত ৯:৩৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বিচিত্র এই দুনিয়া, তার চেয়ে বিচিত্র এই দুনিয়ার মানুষ। কখনোই সহজে কারো মনের ব্যাখ্যা করা যাবে না...

০৩ রা মে, ২০১৮ রাত ১০:৫৫

মোহাম্মেদ মুহসীন বলেছেন: সত্যিই অনেক বেশি বিচিত্র এই দুনিয়া।

৬| ০৩ রা মে, ২০১৮ রাত ১১:৩৫

মাআইপা বলেছেন: ছোট লেখা পড়লাম। ভাল লেগেছে কিন্ত শেষের লাইন তো অসাধারণ!!!!!!!!!
শুভ কামনা রইল।

০৭ ই মে, ২০১৮ বিকাল ৩:৪২

মোহাম্মেদ মুহসীন বলেছেন: সেই অসাধারণ কথাটা এক ছোট বোনের লেখা।

৭| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৪:০০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: যথার্থ বলেছেন।


ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.