নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অচল কথন

কাজী সোহেল রানা

১৯৮৭

কাজী সোহেল রানা › বিস্তারিত পোস্টঃ

বাড়িভাড়া, এক নতুন সামন্তবাদ

০৭ ই জুলাই, ২০১৫ সকাল ১০:৫৩

অনেকটা বাধ্য হয়েই লেখাপড়া এবং কর্মের খাতিরে শোয়া এক কোটির অধিক মানুষকে আজ ঢাকা থাকতে হচ্ছে। এই বিপুল সংখ্যক জনগোষ্ঠির আবাসন অবশ্যই এক বিশাল ব্যাপার। এ জনগোষ্ঠির প্রায় পুরো অংশ ই যেহেতু ঢাকার বাইরে-দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসছে তাই তাদের অধিকাংশের ই কোনো স্থায়ী আবাস ঢাকা শহরে নেই। বাধ্য হয়েই থাকার জন্য তাদের ভাড়া বাড়ি খুঁজতে হচ্ছে। আর এ সুযোগটাকে পুরোপুরি কাজে লাগাচ্ছে ঢাকার বাড়িওয়ালা নামধারী নব্য সামন্তবাদেরা।
এসকল বাড়িওয়ালারা বাড়ি ভাড়ার ক্ষেত্রে আবার দু'টি ভাগ করেছে। ফ্যামিলি এবং ব্যাচেলর। এ দু'শ্রেণীর ক্ষেত্রে আবার নিয়ম-কানুন ভিন্ন ভিন্ন। ফ্যামিলি'র ক্ষেত্রে নিয়ম এক রকম, ব্যাচেলরের ক্ষেত্রে অন্যরকম। শুধু নিয়ম ই নয়, ভাড়ার ক্ষেত্রেও ভিন্নতা। একই পরিমাপ এবং একই সুযোগ সুবিধা সম্পন্ন ফ্ল্যাটে ফ্যামিলির তুলনায় ব্যাচেলরদের কাছ থেকে ভাড়া নেয়া হয় ৫০ থেকে ১০০ শতাংশ পর্যন্ত বেশি।
শুধু এটাই নয়। বছরে বছরে লাগামহীন ভাবে ইচ্ছামতো বাড়াচ্ছে বাড়িভাড়া। বাড়ছে বাড়িভাড়া কিন্তু কমছে বাড়ির সুযোগ সুবিধা। আর ভাড়াটিয়াদের প্রতি বাড়িওয়ালাদের ব্যবহার এমন যে তাঁদের দয়ার ওপর বেঁচে আছি আমরা! অথচ জায়গাটা সম্মানের হওয়া উচিত। কারণ অধিকাংশ ক্ষেত্রে ভাড়াটিয়াদের পয়সাই ই বাড়িওয়ালাদের সংসার চলে।
সে যাই হোক। আমি জানি আমার এ কথা বলাই সার। বাস্তবে এর কোন পরিবর্তণের আশাই নাই। বরং এই নব্য সামন্তদের কাছে আমাদের জিম্মি হয়েই থাকতে হবে এটাই বাস্তবতা।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.