নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অচল কথন

কাজী সোহেল রানা

১৯৮৭

কাজী সোহেল রানা › বিস্তারিত পোস্টঃ

শিক্ষায় কেন কর...!

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৫

শিক্ষা মানুষের মৌলিক অধিকার, এটা কোন ভোগ্যপণ্য নয় যে তার ওপর ৭.৫ শতাংশ কর আরোপ করতে হবে। এটা শুধু আমাদের সংবিধান পরিপন্থি ই নয়, শিক্ষার ক্ষেত্রে বাঁধা সৃস্টি ও বটে। সরকারের দ্বায়িত্ব দেশের প্রতিটি মানুষের শিক্ষার অধিকার নিশ্চিত করা। সেটাতো করতে পারছেই না, বরং মরার ওপর খাড়ার ঘা বাবদ আরও ৭.৫ শতাংশ ভ্যাট! আজব দেশ বটে আমাদের।

মাল বাবুর টাকার প্রয়োজন তখন পড়েনা যখন বাংলাদেশের ওপর দিয়ে ভারতীয় পণ্য করমুক্ত ভাবে যায়। সেক্ষেত্রে তিনি দিলদরাজ। অবশ্য সেটাতো ভারত! তাদের দয়ায় তো মাল বাবুরা টিকে আছেন। তাদের কাছে কর চাইবে কিভাবে! আর এদেশের বিশ্ববিদ্যালয়েতো আবাল বাঙ্গালরা পড়ে। এদের প্রতি আমুলীগের সারা জনমের ক্ষোভ, তাই যত পারো চুষে খাও।

খাইতে খাইতে খাওয়ার আর জায়গা নাই, তাই এখন শিক্ষা খাওয়া ধরছে। ভারত মাতার কৃপায়তো অর্থনৈতিক সব প্রতিষ্ঠান খাওয়া শেষ। শেয়ার বাজার শেষ, বেসিক ব্যাংক, সোনালী ব্যাংক সহ সরকারি সব ব্যাংক খাওয়া শেষ। এখন অবশিষ্ট শুধু গার্মেন্টস আর প্রবাসী শ্রমিক। টেনশনের কারণ নাই, ভারত মাতার আর্শিবাদে এ দুইটাও এখন খাওয়া শুরু হয়েছে। এতেই কি খাওয়া শেষ। চাটার দল আওয়ামিলীগের লুটে পুটে খাওয়ার সুবিধার্থে কুইক রেন্টাল, আবুল সেতু সহ বহু প্রজেক্ট নেওয়া হয়েছে যেন শৈল্পিক ভাবে খাওয়াটা শেষ করা যায়।

জাতির নাতির কথাতো না বললেই নয়। নানার কোর্ট গায়ে দিয়ে তিনি ইদানিং দেশ বাসিকে অকথ্য ভাষায় যেভাবে ছবক দেওয়া ধরেছেন, অচিরেই তিনি নিজের মাতাকেও ছাড়িয়ে যাবেন। লতিফ সিদ্দিকির দেওয়া বক্তব্যে জাতির নাতির যে মাসিক কোটি টাকা সম্মানির কথা উল্লেখ করা হয়েছে এ ব্যাপারে জাতির নাতি এখনও মুখ খোলেন নি। সুতরাং আমরা লতিফ সিদ্দিকার কথা সত্য বলেই মেনে নিচ্ছি।

ভগবান গণেশ দুধ খায় আর খেয়েই যায়। এদিকে ভগবান গণেশের দুধের চাহিদা মেটাতে গিয়েতো গাভি মাতার জান পরান, জীবন যৌবন সব ই শেষ। আমাদের অবস্থাও তাই। চাটার দলতো চেটেই যাচ্ছে, চেটেই যাচ্ছে। তাদের খাওয়ার চাহিদা মেটাতে গিয়ে এ জাতির মাসল বিহিন ছোবলা ছাড়া আর কিছু নাই।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.