নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অচল কথন

কাজী সোহেল রানা

১৯৮৭

কাজী সোহেল রানা › বিস্তারিত পোস্টঃ

সড়কে শৃঙ্খলা ফিরতে কত দূর

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৮

পত্রিকার পাতা খুললে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর খবর পাবেন না এটা আমাদের দেশে বিরল ঘটনা। প্রতিদিন মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে নতুন মুখ। আর এ নিয়ে আন্দোলন, আলোচনা, লেখালেখি কোনটাই কম হয়নি। তারপরও কাজের কাজ কিছুই হয়নি। সবশেষ ঢাকা ক্যান্টমেন্ট এলাকায় শহীদ রমিজউদ্দিন স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থী বাস চাপায় নিহতের ঘটনায় ফুঁসে ওঠে ছাত্রসমাজ, ফুঁসে ওঠে পুরো দেশ। আর এরই মাধ্যমে পৃথিবীবাসী প্রথমবারের মত দেখল 'কিশোর বিপ্লব'। এখন প্রশ্ন হলো এ আন্দোলন থেকে কি পেলাম আমরা? কাজের মধ্যে দুই, খাই আর শুই- এর মত পাওয়ার মধ্যে পেলাম মোটরসাইকেল আরোহীদের হেলমেট ব্যবহার। বেপরোয়া গাড়ি চালনা, যত্রতত্র পার্কিং, সঠিক লেন না মানা, ড্রাইভিং লাইসেন্স বিহীন চালক ও চালকদের গাড়ি চালনায় রেশারেশি সেই আগের মতই রয়েছে। এর সঙ্গে রয়েছে ফিটনেসবিহীন যানবাহন ও বেশি ভাড়া।
তবে এতকিছুর পরও আশার খবর একটাই, সরকার ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। কিন্তু সেগুলো এত দীর্ঘমেয়াদী যে সবশেষ আলোর মুখ দেখবে কিনা এটা নিয়েই এখন মানুষের সন্দেহ। মানুষ এখন আশার কথা শুনতে চাই না, চাই দৃশ্যমান পরিবর্তন। একদিনে সে পরিবর্তন সম্ভব না হলেও কিছু কিছু করেতো এগুনো যায়।
প্রথমেই যদি ধরেন ফিটনেস বিহীন যানবাহনের কথা। ফিটনেস বিহীন যানবাহনের বিরুদ্ধে চালানো কয়েকদিনের অভিযানেই আমরা দেখেছি রাজধানীতে কি পরিমাণ যানবাহনের ফিটনেস নেই! প্রতিনিয়ত মৃত্যুর ঝুঁকি নিয়ে দেড় কোটি মানুষকে চলাচল করতে হচ্ছে এসব যানবাহনে। এরপর রয়েছে ভাড়া। সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে কত গুণ বেশি ভাড়া আদায় করা হচ্ছে এটা হয়ত আমরা কেউ হিসেব ই করি না। আসুন সহজ একটা হিসেব কষি। ধরুন আপনি বনশ্রী থেকে মালিবাগ রেলগেট যাবেন। দূরত্ব ৪ কিলোমিটার (কম বেশি হতে পারে)। প্রথম ২ কিলোমিটারে সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও পরবর্তী ২ কিলোমিটারে ১.৬০ টাকা করে ৩.২০ টাকা। অর্থাৎ সর্বমোট ভাড়া ১০ টাকা হওয়া উচিৎ। কিন্তু আপনার কাছ থেকে নেওয়া হচ্ছে ২০ টাকা। তাহলে আপনি সরকার নির্ধারিত ভাড়া থেকে দ্বিগুণ ভাড়া দিতে বাধ্য হলেন।
এরপর আবার কয়েক বছর ধরে ঢাকায় চলছে নতুন সন্ত্রাস। গেটলক ও সিটিং সার্ভিস সন্ত্রাস। এসব সার্ভিসের নামে অন্তত ৫ গুণ বেশি ভাড়া আদায় করা হচ্ছে। পরিবহন শ্রমিকদের কাছে আমরা এতটাই জিম্মি যে কিছু বলার সুযোগ ই নাই। ফলে আমরা আশা করে থাকি সরকারের দিকে। কবে সরকার উদ্যোগ নিবে আর কবে আমরা নায্য ভাড়ায় যাতায়াত করতে পারব!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.