নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার কোনো ধন সম্পত্তি নাই।

আমি স্বাধীন দেশের স্বাধীন নাগরিক। আমি কিছু বলতে চাই। আমাকে বলতে দিন.।

রাস্তার ফকির

আমি রাস্তার ফকির

রাস্তার ফকির › বিস্তারিত পোস্টঃ

গোলাম আযম এর ৩ টি কথার সাথে একমত। ( খুবই রিস্কি পোস্ট )

১৭ ই ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:২২

আমি গোলাম আযম এর পক্ষে বা বিপক্ষে সাফাই দিচ্ছি না। ২ দিন আগে এটিএন নিউজ এক্সট্রা আওয়ার এ গোলাম আযম এর সাক্ষাৎকার দেখলাম। আমি যখন দেখা শুরু করলাম তখন শেষের দিকে। তো একদম শেষে গোলাম আযম একটা কথা বললঃ যার সাথে আমি একমত।



ভারত আমাদের কে কেন যুদ্ধে সাহায্য করেছিলঃ

১# পাকিস্তানকে ভাগ করে দুর্বল করার জন্য।

২# বাংলাদেশ কে ভারত এর বাজার হিসেবে ব্যবহার করতে পারবে।

৩# যেহেতু বাংলাদেশের ৩ দিকেই ভারত। বাংলাদেশ ভারতের উপর নির্ভর হয়ে যাবে।



আমার মতে তার এই ৩ টি কথাই ঠিক।





যুদ্ধের সময় আমার জন্ম হয় নাই। সো একজাকলি কি হইসিল সেই সময় জানি না। যুদ্ধপরাধীদের সঠিক বিচার আমিও চাই। অবশ্যই কোন স্বার্থ ছাড়া কোন রাষ্ট্র আরেক রাষ্ট্রকে সাহায্য করে না। কিন্তু ভারত যে আমাদের বিনা স্বার্থে সাহায্য করসে, যারা এইটা বিশ্বাস করে তাদের ন্যাশনালিটি চেঞ্জ কইরা দেওয়া উচিত।



দয়া করে এটি ভাববেন না আমি জামাআত- শিবির কিংবা পাকি। আমি ব্যাক্তিটিকে ফোকাস করছি না আমি ওই ব্যাক্তির বলা ৩ টি লাইনকে ফোকাস করছি।

মন্তব্য ৭৪ টি রেটিং +১০/-০

মন্তব্য (৭৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:২৬

স্বপ্নবিলাসী আমি বলেছেন:

হেডিং এর শেষ অংশ পড়ে হাসলাম। :D :D

১৭ ই ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৩৫

রাস্তার ফকির বলেছেন: ভাই, বইলেন না। কিছু ব্লগার আছে। কিছু হইলে কইব পাকি, রাজাকার আরোও কত কিছু। তাই আর কি।

আশাকরি আমার কথাটা বুঝসেন।

২| ১৭ ই ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:২৯

আহমাদ-২০০৫ বলেছেন: হুম..

৩| ১৭ ই ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৩৬

হেডস্যার বলেছেন:
কমেন্ট করতে ডরাইতেছি। :D

১৭ ই ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৫২

রাস্তার ফকির বলেছেন: স্যার কইরা লান।

৪| ১৭ ই ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৪৯

টকঝালমিষ্টি বলেছেন: এটা হয়ত খারাপ শোনাবে, তা শোনক, হু কেয়ারস্! আমি তাঁর প্রতিটি কথার সাথে একমত। তবে তিনি যদি কোন অপরাধ সত্যিই করে থাকেন, আর তা যদি নিরপেক্ষ বিচারে আদালতে প্রমাণ হয়, তবে তাঁর বিচারও চাই আমি।

তবে আবার বলছি, তাঁর প্রতিটি কথার সাথে একমত। তিনি ভার বিষয়ে যা বলেছেন, তার প্রতিটি বর্ণে বর্ণে সত্যি।

১৭ ই ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৫১

রাস্তার ফকির বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য। এরকম কিছু আশা করছিলাম কারো কাছে থেকে।

তবে তিনি যদি কোন অপরাধ সত্যিই করে থাকেন, আর তা যদি নিরপেক্ষ বিচারে আদালতে প্রমাণ হয়, তবে তাঁর বিচারও চাই আমি।

৫| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:০২

মোঃ আব্দুস সালাম বলেছেন: একমত হইয়াই লাভ কি?

৬| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:০৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: এই দেহেন জ্যাকব সাব কি কয় ....


পাকিস্তানকে দুই টুকরো করেও ভারতের লাভ হয়নি : লে. জেনারেল জ্যাকব

আহমদ হাসান ইমরান ভারত

এ বছরের ১৬ ডিসেম্বর উপলক্ষে বাংলাদেশ মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী ইস্টার্ন কমান্ডের তদানীন্তন চিফ অব স্টাফ লে. জেনারেল জে. এফ. আর. জ্যাকব বেশ ক’টি পত্রপত্রিকায় সাক্ষাৎকার দিয়েছেন। সাংবাদিকেরা তাকে প্রশ্ন করেছিলেন, ১৯৭১ সালে ভারত পাকস্তানকে ভেঙে দিতে সমর্থ হয়েছে। এর ফলে ভারত কি আরো নিরাপদ হয়েছে? এ প্রশ্নের উত্তরে জেনারেল জ্যাকব বলেন, ‘ভারত পাকিস্তানকে রাষ্ট্র হিসেবে দুই টুকরো করে দিতে সমর্থ হলেও সামরিক দিক থেকে তাতে ভারতের লাভ হয়নি। বরং এর ফলে ভারত সামরিক দিক থেকে আরো বেশি চাপের মুখে পড়েছে।’
‘পাকিস্তানকে ভেঙে দেয়ার উদ্দেশ্য ছিল ভারতকে আরো বেশি নিরাপদ করে তোলা। কিন' তা হয়েছে কি?’- এ প্রশ্নের জবাবে জেনারেল জ্যাকব বলেন, ‘না, সে উদ্দেশ অর্জিত হয়নি। বরং সম্পূর্ণ বিপরীত অবস'ায় সৃষ্টি হয়েছে। আগে দুটো ফ্রন্ট ছিল। একটি ছিল আমাদের পশ্চিমে পশ্চিম পাকিস্তান এবং আমাদের পূর্বে পূর্ব পাকিস্তান। দুই ফ্রন্টে ব্যবস'াপনা করতে গিয়ে আমাদের জন্য সমস্যা সৃষ্টি করার সামর্থ্য পাকিস্তানের ছিল না। কিন' এখন তাদের সব সেনাবাহিনী এবং অস্ত্রশস্ত্র পাকিস্তানে (পশ্চিম পাকিস্তান) কেন্দ্রীভূত হয়েছে। ফলে তারা আরো সক্ষমভাবে এগুলোর ওপর নজর দিতে পারছে।’
জেনারেল জ্যাকবকে আরো প্রশ্ন করা হয়, ‘আমরা কি ’৭১-এর সামরিক বিজয় থেকে যথাযথ ফায়দা নিতে ব্যর্থ হয়েছি?’
উত্তরে তিনি বলেন, ‘হ্যাঁ, কথাটি সঠিক। ১৯৭২ সালে সিমলা চুক্তির সময় পাকিস্তানের প্রেসিডেন্ট জুলফিকার আলী ভুট্টোর সাথে আমাদের এক লিখিত চুক্তি করা উচিত ছিল যে, বর্তমান সীমারেখাই জম্বু-কাশ্মিরে অস্ত্রবিরতির সীমারেখা হবে। এ প্রস্তাবে ভুট্টো বলেন, তিনি লিখিতভাবে কিছু দিতে পারবেন না। সে ক্ষেত্রে দেশে ফিরে গেলে তাকে হত্যা করা হবে। পরে ভুট্টো তার মৌখিক বক্তব্য থেকেও সরে আসেন।’
‘ওই সময়ের আপনার সব থেকে উল্লেখযোগ্য স্মৃতি কোনটি?’- এ প্রশ্নের জবাবে জেনারেল জ্যাকব বলেন, ‘আমার মনে পড়ছে, ঢাকায় জেনারেল নিয়াজির সদর দফতরের কথা। যখন আমি তার কাছে আত্মসমর্পণের শর্তাবলি পড়ে শুনালাম, জেনারেল নিয়াজি কান্নায় ভেঙে পড়লেন। তার পরেই যা মনে পড়ে তা হলো- রমনা রেসকোর্সে প্রকাশ্যে এবং জনসমক্ষে জেনারেল নিয়াজির আত্মসমর্পণের সময় বাংলাদেশীরা তাকে হত্যা করতে চেয়েছিল। জেনারেল নিয়াজিকে সরিয়ে আনতে আমাদের যথেষ্ট বেগ পেতে হয়।’
বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের অবদান সম্পর্কে লে. জেনারেল জ্যাকব বলেন, ‘অনেকের বিপরীতে আমি কিন' সব সময় এই অবস'ান নিয়েছি যে মুক্তিযোদ্ধারা ১৯৭১ সালের অভিযানের সময় এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তারা অনবরত পাকিস্তানিদের হয়রান করে গেছে এবং পাকিস্তানিদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করতে সমর্থ হয়েছে। তাই মুক্তিযোদ্ধাদের ভূমিকা ছিল সবিশেষ গুরুত্বপূর্ণ। যুদ্ধের সময় বাংলাদেশে আমরা এক হাজার ৪০০ সেনাসদস্যকে হারিয়েছি। চার হাজার সেনা বাংলাদেশ যুদ্ধে আহত হয়। মুক্তিবাহিনী সাহায্য না করলে আমাদের হতাহতের সংখ্যা আরো বেশি হতো। আমিই প্রথম ব্যক্তি যে নিজের লেখা বইয়ে মুক্তিযোদ্ধাদের ভূমিকাকে তুলে ধরেছি। !!!

১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:৩২

রাস্তার ফকির বলেছেন: আমিও পড়েছি লিখাটা।

৭| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:১৭

প্রকৌশলী মোঃ জুলফিকার আলী জুয়েল বলেছেন: গোলাম আজমের সব কথার সাথে আমি সহমত পোষণ করতে পারছিনা তবে আপনার সাথে সহমত। নচিকেতার একটা গান শুনেছেন কিনা - রাম যদি হেরে যেত, রামায়ন লেখা হত, রাবণ দেবতা হত সেখানে। কথাটা চরম বাস্তব। ৭১ এ যদি আমরা হেরে যেতাম তবে শেখ মুজিব আর তার অনুসারী মুক্তিযোদ্ধাদের বলা হত কাফির অথবা এরকম কিছু। আর এখন যাদের আমরা রাজাকার বলে গালি দেই তারা হত গাজী। সেক্ষেত্রে শেখ মুজিব বা মুক্তিযোদ্ধাদের প্রকাশ্য দিবালোকে গলা কেটে হত্যা করতে ২০১১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হতনা।

আপনার কথার সাথে আমি সহমত আবার এটাও চাই দোষীদের শাস্তি হোক। কিন্তু আমার মনে হয়না এই কাজটা আওয়ামীলীগ করবে, কারন তারা জানে এতে সবচেয়ে বেশী সুফল পাবে খোদ জামায়াত ইসলাম কারন এর পর তাদের আর কোন দোষ দিতে পারবে না। কয়দিন লাফালাফি করবে, নির্বাচন আসবে আবার বলবে এটা সম্পন্ন করতে আমাদের আবার নির্বাচিত করুন, কিন্তু জনগন তো ওদের মত এত বেওকুফ না। ফলাফল টা তখন ই টের পাবে।

রাজাকার শব্দের অর্থ হল সাহায্যকারী, সুতরাং শব্দটা মোটেও খারাপ না। কিন্তু রাজাকাররা মুক্তিযোদ্ধাদের সাহায্য না করে পাকিদের সাহায্যকরায় আমাদের কাছে হয়ে গেছে খারাপ। তার অর্থ কি দাড়াল যারা দেশের স্বার্থ অন্য দেশের কাছে বিলিয়ে দেয় তাদের আমরা রাজাকার না বলি দেশের শত্রু বলতে পারি। সেই হিসাব করলে তো আমরা কয়ডা আমজনতা ছাড়া সবাই রাজাকার। বিএনপি এত লাফায় ভারতের ইস্যু নিয়ে, দেই ক্ষমতা দেখি টিপাইমুখ বাধ বন্ধ করতে পারে কিনা? তখন খোদ আওয়ামীলীগ দেখা যাবে রাজপথে টিপাইমুখ বাধ ইস্যুতে। যদি পারে তবে সেটা আমাদের মত আম জনতাই।

তাই আসেন আমরা আমজনতারা অন্যায়ের বিরুদ্ধে রুখে দাড়াই ৭১ এ যেমন আমাদের পুর্বপুরুষেরা করেছিল।

১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:৩০

রাস্তার ফকির বলেছেন: সত্যিই অনেক ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে।

৮| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:২০

শিবলী১২৩ বলেছেন: আপনার পয়েন্ট গুলা সত্যি, কিন্তু তাই বলে যুদ্ধাপরাধী হিসেবে জামাত অবশ্যই শাস্তি পাওয়ার দাবীদার। সর্বশেষে একটা কথাই বলতে চাই,

জাতি হিসেবে আমরা বড়ই কনফিউজড!!

১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:৩২

রাস্তার ফকির বলেছেন: আসলেই ভাই, জাতি হিসেবে আমরা বড়ই কনফিউজড।

৯| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:২৬

বাউন্ডুলে # ২৬৪৫ বলেছেন: অবশ্যই ভারতের স্বার্থ ছিল।স্বার্থ ছাড়া এক রাষ্ট্র আরেক রাষ্ট্রকে কেন সাহায্য করবে?কিন্তু আমার প্রশ্ন হচ্ছে,এই কথাটা পাকি কুত্তার বাচ্চারা কেন বুঝল না?তারা ভারতকে কেন এই সুযোগটা দিল?তারা কেন আমাদেরকে ভারতের সাথে হাত মিলাতে বাধ্য করল?আমরা জাস্ট আমাদের অধিকার টুকু চেয়েছি।কিন্তু ঐ মাদারফাকাররা আমাদেরকে শোষন করতে চেয়েছে।তারা আমাদের প্রাপ্য অধিকারটুকু হরন করতে চেয়েছে।নির্বাচনে জেতার পর তারা কেন শেখ মুজিবকে ক্ষমতা হস্তান্তর করল না।উনি তো জনগনের ভোটেই নির্বাচিত হয়েছিলেন।আরে কু্ত্তার বাচ্চারা ক্ষমতা যদি নাই ছাড়বি তো নির্বাচন করতে গেলি ক্যান?মাদারফাকাররা তোরা ২৫ শে মার্চ যে গনহত্যা চালিয়েছিলি,তার জন্য কি একটুও অনুতপ্ত বোধ করিস না?

লেখককে বলি,টিক্কা খান যখন পূর্ব-পাকিস্তানকে জনশূন্য করার শপথ নিয়ে এসেছিলেন তখন ভারত কি করেছিল জানেন?এক কোটি শরনার্থীদের জায়গা দিয়েছিল।এই এক কোটি বাংগালীদের পিছনে যদি দিন এক টাকাও ব্যয় করে থাকে,তাহলে ভারত আমাদের পিছনে দিন এক কোটি টাকা ব্যয় করেছে।তাদের এই অবদানকে অস্বীকার করতে চাইনা।

তাই বলে বর্তমানে ভারতীয় আগ্রাসনকেও সমর্থন করি না।

১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:৩১

রাস্তার ফকির বলেছেন: তাদের এই অবদানকে অস্বীকার করতে চাইনা।

তাই বলে বর্তমানে ভারতীয় আগ্রাসনকেও সমর্থন করি না।

১০| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:৩৪

অনিক আহসান বলেছেন: ১৯৭১ এ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের পুর্ন সহায়তা যে ভু রাজনৈতিক ভাবে কৌশলগত পদক্ষেপ ছিলো সেটা গোলামের কথা শুনে বুঝতে হবে ক্যানো..? গোলাম আজম বললো আর আপ্নারা এত দিনে বুঝলেন?

পৃথিবীতে এইটাই নিয়ম..কৌশলগত ভাবে ভারতের প্রয়োজন ছিলো পাকিস্তানকে এক ফ্রন্টে মোকাবেলা করা আর বাঙ্গালীদের ঐ সময় প্রয়োজন ছিলো স্বাধীন জাতি রাস্ট্র .. দুইজনের চাহিদা একজায়গায় মিলে যাওয়ায় ভারত বাংলাদেশকে সহায়তা করেছে আর আমরা সাহায্য নিয়েছি...

তবে এজন্য পুর্ব ভারতের সাধারন মানুষ যেভাবে বাঙ্গালীদের সাধ্য সহায়তা করেছে তাতে বাংলাদেশের মানুষের কৃতজ্ঞ থাকবে..
আবার এর মানে এই না যে ভারতকে সব উজার করে দিয়ে দিতে হবে।

আর বাংলাদেশ যে সম্পুর্ন ভাবে ভারতের বাজারে পরিনত হয় নাই তা আশাকরি জানেন...।

১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:৩৯

রাস্তার ফকির বলেছেন: ভাই, আমার বয়স খুব বেশী না। এখনো ইম্যাচুয়ুর ।

তবে, যেই অবস্থা পুরোপুরি বাজার হতে বেশী দেরি নাই।

১১| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:৩৫

বাউন্ডুলে # ২৬৪৫ বলেছেন: লেখক বলেছেন: তাদের এই অবদানকে অস্বীকার করতে চাইনা।

তাই বলে বর্তমানে ভারতীয় আগ্রাসনকেও সমর্থন করি না।



@লেখক,আপনি কি মনে করেন না,৭১ সৃষ্টির জন্য পাকিস্তান দায়ী?


১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:৪৩

রাস্তার ফকির বলেছেন: আমার এই সেমিস্টার একটা কোর্স আছে। সক ১০১।
ওইখানে একটা চ্যাপ্টার আছে।

এইটা দুনিয়ার নিয়ম সমাজে যারা উপরে আছে তারা চায় নিচের স্তুর কে ডমিনেট করতে। তো, ওই সময় অনুযায়ী পশ্চিম পাকিস্তান তাই করতে চেয়েছিল আমাদের ডমিনেট করতে। কিন্তু আমরা তা মেনে নেই নাই। তারই ফল ৭১।

১২| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:৪০

বাউন্ডুলে # ২৬৪৫ বলেছেন: সহমত অনিক আহসান ভাইয়ের সাথে।


আমার প্রশ্ন হল,কুত্তার বাচ্চা পাকিরা তোরা যদি এতই বুঝিস তাহলে আমাদেরকে আমাদের নায্য অধিকারটুকু দিলি না ক্যান?আমরা আমাদের অধিকার পেলে অবশ্যই সংঘাতে যেতাম না।কিন্তু তোরা আমাদেরকে বাধ্য করেছিস।

১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:৪৪

রাস্তার ফকির বলেছেন: হইসে ভাই, মাথা আর গরম কইরেন না ।

১৩| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:৪২

বাউন্ডুলে # ২৬৪৫ বলেছেন: @টকঝালমিষ্টি,কি বললেন বুঝে বললেন তো?না মাল খেয়ে টাল হয়ে কমেন্ট লিখলেন?

১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:৪৫

রাস্তার ফকির বলেছেন: ভাই, দয়া করিয়া সংঘাতে যাবেন না।

১৪| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:৫৪

বাউন্ডুলে # ২৬৪৫ বলেছেন: মাথা তো ঠান্ডাই রাখতে চাই।কিন্তু কিছু আবালের কমেন্ট পড়ে মাথা ভিলা হয়ে যায়।এই আবালেরা ভারতীয় ইস্যুটা সামনে এনে পাকিস্তানের কাজ-কর্মকে বৈধতা দিতে চাই।জানি আমরা ভাল নেই।তারপরও ঐ পাকিদের চেয়ে যে হাজার গুন ভাল আছি তা নির্দ্বিধায় বলা যায়।আমরা যে পাকিদের থেকে আলাদা হয়েছি এর জন্য কখনো অনুশোচনা বোধ করিনা।

@লেখক,আপনার ব্যাপার বুঝলাম না।৪ নং কমেন্টা আপনার সুন্দর মনে হয়েছে।আপনি আবার এধরনের কমেন্ট আশাও করেছিলেন।আপনি নিজেও কি ঐ আবালদের একজন যে ভারতীয় ইস্যুটা সামনে এনে পাকিস্তানের কাজ-কর্মকে বৈধতা দিতে চাই?

১৫| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৯:০৮

কমুনা বলেছেন: এক কথায় শুনেন, বাংলাকে পাকিস্তানের থেকে আলাদা করায় সাহায্য করার পিছনে মূল কারণ ছিল ইন্ডিয়ার উদবাস্তু সমস্যা। প্রতিবেশী দেশ হতে লাখে লাখে মানুষ যদি ইন্ডিয়ায় পালানো শুরু করে তবে তারা সেইখানে নাক গলাইতে বাধ্য। এইটা না করলে তাদের নিজেদের ভাত রুটিতে টান পড়ে।

১৬| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ৯:৫৫

আবিরে রাঙ্গানো বলেছেন: বাহ্ সবাই দেখি রিস্কি পোস্টে রিস্কি কমেন্ট করে যাচ্ছে।

আসলে পাকিস্তানের ইয়াহিয়া আর বাংলাদেশের শেখ মুজিবের মাঝে ক্ষমতার লোভ থেকেই এই যুদ্ধ, এই সেপারেশন।

ঠিক বর্তমান বাংলাদেশ সরকার আর বিরোধী দলের মাঝে যেমন যুদ্ধ যুদ্ধ ভাব। সরকার চায় ক্ষমতা ধরে রাখতে, সে যেকোন মুল্যেই হোক। আর বিরোধী দল চায় ক্ষমতায় আসতে সে যেভাবেই হোক।

বিরোধী দলের সাংসদরা কোন বেনিফিট পায় না সরকার থেকে, সুতরাং তাদের এলাকার কোন উন্নতি তারা করতে পারে না, বরং সরকারী দলের হেরে যাওয়া প্রার্থীই ঐসব এলাকার জন্য বেশি কাজ করতে পারে।

ইয়াহিয়া পশ্চিম পাকিস্থানের ভোট পাবে আর মুজিব বাংলাদেশের ভোট পাবে এটাই স্বাভাবিক, আর দুইজন দুজনের দোষ দিবে, ক্ষমতা ধরে রাখতে চাইবে, নিজের এলাকার মানুষের কথা আগে চিন্তা করবে এটাই বাস্তবতা। এটাই আমাদের চরিত্র। অতীতে ছিল এখনো আছে।

ভারত শুধু শুধু কেন আমাদের সাহায্য করবে? আপনার কথা তো অবশ্যই সত্যি, যে গোলাম আযম বলুক আর যেই বলুক। একটি দেশের ২ পাশে যদি ২ দেশ থাকে তাহলে তারা চাইবে ভাগ করে দিতে এটাই স্বাভাবিক। যেমন ভারত আমাদের ৩ দিক দিয়ে কন্ট্রোল করে আমরা সেটি মেনে নিতে কষ্ট হলেও প্রতিবাদ করতে পারি না। প্রতিদিন ফারাক্কা টিপাই আরো অনেক যাতনা আমাদের দিয়ে যাচ্ছে।

১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:২৪

রাস্তার ফকির বলেছেন: ভাই, জব্বার কইসেন। মন্তব্যে ২০০ প্লাস।

১৭| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ১০:০১

প্রিন্স অফ ব-দ্বীপ বলেছেন: আজকাল এক ভাই তার আরেকভাইকে স্বার্থ ছাড়া সাহায্য করেনা, ইসলামি ভাতৃত্ব বা আরব জাতিসত্বা থাকা সত্ত্বেও এক আরব দেশ আক্রান্ত হলে আরেক আরব দেশ এগিয়ে আসে না, সেখানে ভারত কোন স্বার্থ ছারাই বাংলাদেশকে সাহায্য করেছে সেটা শুধুমাত্র পাগল বিশ্বাস করবে আর ভন্ড তা প্রচার করবে। এই দেশে যারা পাকিস্তান বা ভারতপন্থি আছেন তারা দুই ক্যাটাগরির। একদল রাজনীতির সাথে জরিত, অতএব ভারত বা পাকিস্তান বন্দনা তাদের রাজনীতি তথা রুটি রুজির/স্বার্থের সাথে জড়িত। আর একদল ইমোশনাল কারনে পাক বা ভারতপন্থি, হয়তো প্রথমোক্তদের দ্বারা মোটিভেটেড হয়ে। এইসব পাক/ভারতপন্থিদের কাছে পাকিস্তান/ ভারত একটা দেবতা। অতএব তারা তাদের স্বপক্ষের যেকোন মতবাদ কোন যুক্তি ছারাই চালিয়ে দেয়,তা সত্যি না মিথ্যা তা যাচাই করার প্রয়োজন বোধ না করেই।

এখন ভারত প্রসঙ্গে আসি।আমি মনে করি সত্যিই নিস্বার্থ ভাবে যদি কেউ আমাদের সাহায্য করে থাকে তাহলে তা ভারতিয় জনসাধারন ব্যাক্তিগত ভাবে যে সাহায্য করেছে সেটা। সরকারিভাবে যা করা হয়েছে তা নিছক রাজনৈতিক স্বার্থে। যদি তাই না হত তাহলে আজকে ভারতের আচরন এমন কেন? এক কালের শত্রু আমেরিকা/চীনের সাথে আমাদের এত দহরম মহরম কেন? আসলে সবই রাজনৈতিক ও স্বার্থের ব্যাপার। নাহলে নিজ হাতে যাকে জন্মদিতে সাহয্য করল যে ভারত, আজকে সীমান্তে তারাই হত্যাকারি হিসেবে আবির্ভুত হয় কিভাবে?কিভাবে তাদের আচরন এত বাংলাদেশ বিরোধি হয় বিভিন্নত ইস্যুতে?

আপনার পোস্টের তিনটি লাইনের সাথে অবশ্যই সহমত, একই সাথে আমি মনে করি আরো অনেক লাইনের যোগ হওয়া উচিত ছিল, যা শুধু ভারতের স্বার্থপর আচরনগুলোকেই জাস্টিফাই করতে পারত। ধন্যবাদ আপনাকে সাহস করে এই পোস্ট দেওয়ার জন্য।

১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:২৬

রাস্তার ফকির বলেছেন: গুরু, আপনার মন্তব্যে আমার কিছুই বলার নেই। আপনি সবসময়ই উচিত এবং ভালো কথা বলেন।

১৮| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ১০:১৬

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন:

১৯| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ১০:১৮

কলাবাগান১ বলেছেন: Lame excuse:

"যুদ্ধের সময় আমার জন্ম হয় নাই। সো একজাকলি কি হইসিল সেই সময় জানি না। "

১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:২৭

রাস্তার ফকির বলেছেন: ভাই, এক্সকিউস না। অনেক কিছুই শুনছি ওই গুলা কইলে অনেকে কয় ওই সময় কি আপনি ছিলেন। আর না কইলে কয় লেম এক্সকিউজ।

২০| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ১০:৩২

সত্যযুগের মানুষ বলেছেন: একখান রিস্কি কমেন্ট করি: মুজিব ইন্ডিয়ার এজেন্ট ছিলো, তাই পাকিরা তারে ক্ষমতা দেয়নি।

এইডা আমি কইনাই, মানসে কয়।

১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:২৮

রাস্তার ফকির বলেছেন: মুজিব ইন্ডিয়ার এজেন্ট ছিলো, তাই পাকিরা তারে ক্ষমতা দেয়নি।

এইডা আমি কইনাই, মানসে কয়

আমিও শুনেছি।

২১| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ১০:৫২

টকঝালমিষ্টি বলেছেন: বাউন্ডুলে # ২৬৪৫ বলেছেন: @টকঝালমিষ্টি,কি বললেন বুঝে বললেন তো?না মাল খেয়ে টাল হয়ে কমেন্ট লিখলেন?

জনাব বাউন্ডুলে আপনার প্রশ্নে জবাবে বলছি; আমি ভেবে চিন্তে বুঝে শুনেই বলেছি। আমি গোলাম আজম সাহেবের প্রতিটি কথা, যা তিনি স্বাক্ষাৎকারে বলেছেন, তার সাথে একমত। আবার বলছি, আমি একমত।

ভারতের আগ্রাসনকে খারাপ বলা, বা তার বিরোধিতা করার মানে পাকিস্থানের সমর্থন করা, এমন একটা কথা আপনারা কিছু ভাদা প্রচার করে কেউ যেন ভারত মাতার বিরোধিতা না করে, সে চেষ্টাই করে চলেছেন।

আর হ্যাঁ, মাল খানা থেকে উঠে এসেছেন তো, তাই সবাইকে বোধ হয় ঐ মালখানার খোর বলেই মনে হয়, তাই না?

২২| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ১০:৫৫

ফাহীম দেওয়ান বলেছেন: @ লেখক রিস্কি পোষ্ট বলে যে বিষয় টা তুলে এনেছেন তা বোঝার জন্য গো আর মতো একটা বিতর্কিত জানোয়ারের কথায় একমত পোষোন করার কোন মাহাত্য খুজে পাইনা। বরং কোন কোন মন্তব্যে আপানার বেশ পজেটিভ সমর্থন, একটা পক্ষের জন্য পরোক্ষ সাফাই তুলে ধরার ক্ষেত্র তৈরীর ব্যাপারে বেশ সহায়ক বলেই মনে হচ্ছে। তাই বাউন্ডুলে # ২৬৪৫ এর সাথে আমারো প্রশ্ন -

আপনার ব্যাপার বুঝলাম না।৪ নং কমেন্টা আপনার সুন্দর মনে হয়েছে।আপনি আবার এধরনের কমেন্ট আশাও করেছিলেন।আপনি নিজেও কি ঐ আবালদের একজন যে ভারতীয় ইস্যুটা সামনে এনে পাকিস্তানের কাজ-কর্মকে বৈধতা দিতে চাই?

২৩| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ১১:০৫

আশাফ আনিস বলেছেন: ফাহীম দেওয়ান বলেছেন: @ লেখক রিস্কি পোষ্ট বলে যে বিষয় টা তুলে এনেছেন তা বোঝার জন্য গো আর মতো একটা বিতর্কিত জানোয়ারের কথায় একমত পোষোন করার কোন মাহাত্য খুজে পাইনা । সহমত ।

ভাই এটা শিশুরাও বুঝে , স্বার্থ ছাড়া নিশ্চয় ইন্ডিয়া সাহায্য করে নাই ।কিন্তু বাল ফাকিস্তানিগু যদি এতই মুহাব্বত থাকত তাইলে আমাদের প্রাপ্য অধিকার আমাদের দিত ।

১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:৩০

রাস্তার ফকির বলেছেন: ১৬ নং কমেন্ট টি দেখুন

২৪| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ১১:১৫

বাউন্ডুলে # ২৬৪৫ বলেছেন: @টকঝালমিষ্টি,ভাই আপনি বলছেন আপনি গোলাম আজম সাহেবের প্রতিটি কথা, যা তিনি স্বাক্ষাৎকারে বলেছেন, তার সাথে একমত।তিনি তো নিজেকে নির্দোষও দাবী করেছেন।

তাহলে আপনিও নিশ্চয় দাবী করেন যে গো.আ. নির্দোষ।

তবে তিনি যদি কোন অপরাধ সত্যিই করে থাকেন, আর তা যদি নিরপেক্ষ বিচারে আদালতে প্রমাণ হয়, তবে তাঁর বিচারও চাই আমি।

তাহলে নির্দোষ একটা মানুষের এই অপরাধের কথা আসছে কেন?

২৫| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ১১:২২

ফাহীম দেওয়ান বলেছেন: কথায় আছে লেজ লুকিয়ে রাখা যায়না, আসলেই সত্যি !!! কেউ কেউ তা এখানেই প্রমান রেখে গেছেন।

২৬| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ১১:৩৩

টকঝালমিষ্টি বলেছেন: জনাব বাউন্ডুলে

প্রতিটি মানুষই নির্দোষ। কারো বিরুদ্ধে কেউ অভিযোগ উত্থাপন করলেই তিনি দোষী হয়ে যান না। দোষী তখন হন, যখন তার দোষ তথ্য ও প্রমাণ সহ আদালতে প্রমানিত হয়, তখন। আমি নিশ্চিত যে আপনি একজন শিক্ষতি আধুনিক জ্ঞানসম্পন্ন যুবক। বিশ্বে এমন কোন জ্ঞান আছে কি, যে জ্ঞানের ভিত্তিতে দাবী করা যায় যে, কারো বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করা হলেই তিনি দোষী হয়ে যান?
অধ্যাপক গোলাম আজম নিজেক নির্দোষ দাবী করেছেন, এরকম ক্ষেত্রে সবাই সাধারণত তাই করে। কিন্তু আখেন আদালতে যদি তাঁর দোষ প্রমাণ হয়, তা হলে তিনি অবশ্যই দোষী হবেন, তার াএগ নয়।

কারো বাবা বলেছেন, কারো মা বলেছেন তিনি দোষী, তাই তিনি দোষী। এমন ধারনা আর যাই হোক, সুস্থ বিবেকের পরিচায়ক নয়।

মরুহম মুজিবর রহমানকে হত্যাকারী সবাই নিজেদের নির্দোষ দাবী করেছিল, তাদের পক্ষে তারা যুক্তিও দিয়েছিল, তাতে কি তারা নির্দোষ ছিল? আদালতে তাদের বিচার হয়েছে তথ্য প্রামণের উপরে ভিত্তি করে। গোলাম আযমরে ব্যাপারেও তা হতে পারে। বিচার হতে পারে। তবে তা হতে হবে নিরপেক্ষ। দলীয় ক্যডারের নিয়ন্ত্রণে ক্লোজড ডোর দলীয় বিচার নয়।

অপরাধের কথা আসছে, কারন কেউ কেউ বলছেন তিনি অপরাধ করেছেন। তিনি তা করেছেন কিনা তা জানার একমাত্র মাধ্যম হলো নিরপেক্ষ বিচার। আর সেই বিচারের জায়গা হলো আদালত, গাছ তলা কিংবা বটতলা নয়। আশ করি বিষয়টি স্পষ্ট হয়েছে।

যে ব্যক্তি আবেগ দিয়ে তাড়িত হয়, তার পক্ষে নিরপেক্ষ থাকা, নিরপেক্ষ রায় দেয়া সম্ভবপর নয়। এটা স্বতস্বিদ্ধ একটা ব্যাপার। আফসোস, আমরা অধিকাংশ ক্ষেত্রেই এই কাজটা করি।

২৭| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ১১:৩৫

হমপগ্র বলেছেন: এর অর্থ এই দাঁড়ায়, বাংলাদেশের জন্ম একটা ভুল ছিল।

২৮| ১৭ ই ডিসেম্বর, ২০১১ রাত ১১:৫৪

বাউন্ডুলে # ২৬৪৫ বলেছেন: @টকঝালমিষ্টি,হয় আপনি আমার পয়েন্টটি ধরতে পারেননি অথবা আমি ঠিকভাবে উপস্হাপন করতে পারিনি।

গো.আ. দোষী না নির্দোষী এটা আমি জাসটিফাই করতে চাচ্ছি না এখানে।এটা আদালতের কাজ।

আমি আপনার দু'মুখো অবস্হানের কথা বোঝাতে চাচ্ছি।আপনি বলছেন যে,গো.আ. এর সব কথা সত্যি বলে মানেন।তাহলে তিনি যে নির্দোষ এটাও মানেন।

তাহলে সেই আপনিই আবার তার অপরাধের ব্যাপারে কনফিউজড কেন???

২৯| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১২:০৪

টকঝালমিষ্টি বলেছেন: যতক্ষণ আদালত কর্তৃক তিনি দোষী প্রমাণিত না হচ্ছেন, ততক্ষণ তিনি নির্দোষ, এ কথাটাই বার বার বলার চেষ্টা করছি, এখনও বলছি।

তাঁর কথা সত্যি নয়, এটা যতক্ষণ পর্যন্ত না প্রমাণিত হচ্ছে, ততক্ষণ এটা মানি যে, তাঁর প্রতিটি কথাই সত্য, এবং সে ারণেই আমি তাঁর সাথে একমত।

এখন আপনি বা আদালত বা অন্য কেউ একথা প্রমাণ করুন, তিনি মিথ্যা বলেছেন, বা তাঁর কোন কোন কথা মিথ্যা। এটা প্রমাণিত হলে তখন আমার অব্সথান সেই আলোহকই বিচার করব।


ঠিক বুঝতে পারছি না, কনফিউজড্ হবার করাণটা কি?

৩০| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১২:২৪

বাউন্ডুলে # ২৬৪৫ বলেছেন: @টকঝালমিষ্টি,

তাহলে আমিও হমপগ্র ভাইয়ের বাংলাদেশের জন্ম একটা ভুল ছিল এই কথার সাথে একমত।

আপনি কথাটা এখন মিথ্যা প্রমান করেন?

৩১| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১২:৩১

নিশি কথক বলেছেন: আমরা এতই খারাপ যে কেউ যদি এইটার পক্ষে কমেন্ট করে তবে তাকে বলব পাকি আর রাজাকার আর যদি কেউ বিপক্ষে বলে তবে বলব ভাদা..........................................................আজব!!!!!!!!!!!!!!!

১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:৩০

রাস্তার ফকির বলেছেন: এইটা আমারো প্রশ্ন।

৩২| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১২:৩৫

বৈকুন্ঠ বলেছেন: শুনলেন এবং একমত হৈলেন। কিন্তু এইটা বুঝলেন কি যে # পাকিস্তানকে ভাগ করে দুর্বল করার জন্য। এই বাক্যটা দ্বারা গো আ বলতে চাইতাসে যে সে এখনো বাংলাদেশরে বাংলাদেশ হিসাবে দেখতাসেনা। তার দৃষ্টিতে এইটা ভারতের চক্রান্তে বিচ্ছিন্ন হয়ে যাওয়া পাকিস্তান।
স্বাধীন বাংলাদেশে এরা পাকিস্তানী দল করে। এরা সরকার পরিচালনায়ও ভাগ পায় আবার সাধারন মানুষের মগজ ধোলাই করার লাইগা মিডিয়া কভারেজও পায়? কবে আমরা সত্যিকারভাবে স্বাধীন হমু? বাংলাদেশ স্বাধীন - এইটা আমি মানিনা, যতদিননা বাংলাদেশের মাটিতে পাকিস্তানী জামায়াতে ইসলামীর রাজনৈতিক তৎপরতা নিষিদ্ধ ঘোষিত হৈসে ততদিন ক্যামনে মানি যে আমরা সত্যিই পাকিস্তানের প্রভাব বলয়ের বাইরে আসতে পারসি?

১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:৩২

রাস্তার ফকির বলেছেন: ভাই, একটু বুঝেন ব্যাপারটা। তৎকালীন সময়ে এটাকে কিন্তু পূর্ব পাকিস্তান বলা হত। কথা গুলো কিন্তু ওই সময়ের হিসাবে বলা হচ্ছে।

৩৩| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১২:৫৩

রাজদরবার বলেছেন: তবে বিষয় কি জানেন? শেখ মুজিবও কিন্তু চাননি পাকিস্তান ভাগ হোক(তার ভাষণের বইতেই আছে)। পাকিস্তান ভাগের জন্য জুলফিকার আলী ভুট্টোদের ক্ষমতার মোহই ছিল দায়ী।

তারা বাঙালিদের উপর যে যুদ্ধ চাপিয়ে দিয়েছিল তার ফলশ্রুতিতেই কিন্তু পাকিস্তান ভাগ হয়।

আর সবচেয়ে বড় কথা, জেনারেল জ্যাকব নিজে স্বীকার করেছে সে কিছু বিষয়ে ভূমিকা রেখেছিল বলে ১৬ ডিসেম্বর পাকিস্তান ভাগ হয়। নইলে যুদ্ধবিরতি হওয়ার সম্ভবনাই বেশি ছিল।(প্রথম আলো থেকে নেয়া)

আর জ্যাকব জাতিতে ইহুদি!!!

জুলফিকার আলী ভুট্টো শিয়া। শিয়াদের ফেরকার উদ্ভব হয়েছিল ইহুদি ষড়যন্ত্রে!

সুতরাং আমরা যা দেখি, পুরোটা কিন্তু দেখি না, জানিও না।

১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:৩২

রাস্তার ফকির বলেছেন: এই সব শুনেছি। কিন্তু কইলে কইবো আমি পাকি অর যুদ্ধাপরাধো।

৩৪| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১২:৫৫

রাজদরবার বলেছেন: আরেকটি কথা, র প্রতিষ্ঠিত হওয়ার ৪ বছরের মাথায় পাকিস্তান ভাঙে। সুতরাং হিন্দু ষড়যন্ত্রের বিষয়টিও উড়িয়ে দেয়ার মতো নয়। যেটা গো আযম বলেছে।

৩৫| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১২:৫৯

চারু_চারবাক বলেছেন: গো আর ঐ তিন টি ভাষ্যের সংগে একমত না হলেও আরেকটি বিষয়ের সংগে একমত। গো আ বলেছে জামাত ছাড়া বিএনপির যে কোন নির্বাচনে জিতার সম্ভবনা শুন্য।

৩৬| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:০৮

টকঝালমিষ্টি বলেছেন: জনাব বাউন্ডুলে

বাংলাদেশের জন্ম একটা ভুল ছিল এ মতটা যার বা যাদের, তাকে বা তাদেরকেই বলুন না কেন এটা প্রমাণ করুক, সত্য বা মিথ্যা কিনা। আমার কি দায় পড়েছে?আমাকে কেন বলছেন? আর বাংলাদেশের জন্ম যদি ভূলই মনে করেন, তা হলে ভারত মাতার উদরে গিয়ে বসুন গিয়ে। এখনও এ দেশে কি করছেন? মতলব খারাপ বুঝি?

আর একটা কথা, আপনারা কি বিতর্ক করার জন্য মূখিয়েই আছেন? এটাকে কি বীরত্বের কাজ মনে করেন? আহা, কি বীর রে আমার!

৩৭| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:১০

কল্পবিলাসী স্বপ্ন বলেছেন: এইখানে অনেকেই দেখছি গু আজমের কথা বিশ্বাস করতেছে ।
কিন্তু সত্য কথা হলো ঐ শুয়োরের বাচ্চাটা এসব কথা চিন্তা করে বিরোধীতা করে নাই, ও বিরোধিতা করছিলো জন্মের দোষে । আর এখন সুযোগ পেয়ে মানুষের কাছে ভালো সাজার জন্য ,বর্তমান সময়ের সুবিধা নিচ্ছে

৩৮| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:২৬

কলম.বিডি বলেছেন: আমি ছোট মানুষ একটা বড় কথা বলি। আমার ভুল হলে মাফ করে দিয়েন।আমার একটা তুলনা করতে খুব ইচ্ছা করে। আচ্ছা মনে করেন আমাদের দেশের রাজনৈতিক নেতাদের স্বার্থপরতা আর অবহেলার কারণে উত্তরবঙ্গ অনেক বেশী নিগৃহীত হচ্ছে।ওখানকার মানুষের পেশাই হোল সারা দেশের ফসলের মাঠে কামলা দেয়া আর মহিলারা শহরে কাজ করে।যোগাযোগের একটিমাত্র মাধ্যম যে ব্রীজ সেটার অস্তিত্বও হুমকির মুখে(আমার থিসিসের মূল বিষয় বলে জানি)। এই অবস্থা কিন্তু কোন প্রাকৃতিক সমস্যার কারণে না।শাসকদের অবহেলার কারণে।এজন্য এই অঞ্চলে চরমপন্থীদের কার্যকলাপও বেশী।
এখন, উত্তরবঙ্গবাসী যদি স্বায়ত্বশাসন চায় আপনারা কে কি বলবেন?
আমি জানি না তুলনাটা ঠিক হইল কিনা...

১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:৩৪

রাস্তার ফকির বলেছেন: দারুন প্রশ্ন করেছেন । এখন যদি তারা আলদা ভাগ হতে চায়। আমাদের সাথে যুদ্ধ ঘোষনা করে তাইলে কি তারা দেশদ্রোহী ??

৩৯| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:২৬

কলম.বিডি বলেছেন: আমি ছোট মানুষ একটা বড় কথা বলি। আমার ভুল হলে মাফ করে দিয়েন।আমার একটা তুলনা করতে খুব ইচ্ছা করে। আচ্ছা মনে করেন আমাদের দেশের রাজনৈতিক নেতাদের স্বার্থপরতা আর অবহেলার কারণে উত্তরবঙ্গ অনেক বেশী নিগৃহীত হচ্ছে।ওখানকার মানুষের পেশাই হোল সারা দেশের ফসলের মাঠে কামলা দেয়া আর মহিলারা শহরে কাজ করে।যোগাযোগের একটিমাত্র মাধ্যম যে ব্রীজ সেটার অস্তিত্বও হুমকির মুখে(আমার থিসিসের মূল বিষয় বলে জানি)। এই অবস্থা কিন্তু কোন প্রাকৃতিক সমস্যার কারণে না।শাসকদের অবহেলার কারণে।এজন্য এই অঞ্চলে চরমপন্থীদের কার্যকলাপও বেশী।
এখন, উত্তরবঙ্গবাসী যদি স্বায়ত্বশাসন চায় আপনারা কে কি বলবেন?
আমি জানি না তুলনাটা ঠিক হইল কিনা...

৪০| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ২:০৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ভালো করছেন পোস্ট দিয়া। কট খাইতেসে অনেকেই। ভালো।

৪১| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ২:০৮

রাফা বলেছেন: আপনার বক্তব্যে একটা অন্যায়কে আরেকটা অন্যায় দিয়ে জাস্টিফাই করার চেস্টা পুরোপুরি পরিলক্ষিত।
আশা করি আমার কথা আপনি ঠিকই বুঝতে পেরেছেন।

পাকিস্তান গঠনই দুর্বল ছিল , হাজার মাইলের ব্যাবধানে দুই অংশ নিয়ে একটি দেশ এটাইতো চরম ভুল।পাকিস্তান গঠনের মাঝেই নিহিত ছিলো এর ভাগ হোয়ে যাওয়া।

কোটি কোটি লোক যখন ভারতের মাটিতে আশ্রয় গ্রহণ করেছিলো তখন ভারতের সাহায্য করা ছাড়া কোনো উপায় কি ছিলো ?

৪২| ১৮ ই ডিসেম্বর, ২০১১ সকাল ৮:০৯

বাউন্ডুলে # ২৬৪৫ বলেছেন: টকঝালমিষ্টি বলেছেন: আর বাংলাদেশের জন্ম যদি ভূলই মনে করেন, তা হলে ভারত মাতার উদরে গিয়ে বসুন গিয়ে। এখনও এ দেশে কি করছেন? মতলব খারাপ বুঝি?

আপনার এই কথাটা কেন মনে হল?আমি তো কোথাও ভারতের চামচামি মুলক কথা বলিনি।স্বাধীন দেশের নাগরিক হিসেবে স্বাধীন ভাবে বাচতে চাই।ভারতকে শুধুমাত্র তৎকালীন কিছু কাজের জন্য তাদের কে কৃতজ্ঞতা জানাতে চাই।তারমানে এই না যে,আমরা তাদের গোলামী করব।গোলামীই যদি করতে হয় তাহলে আমরা সেপারেশনে কেন গেলাম?গোলামী তো গোলামীই।সেটা ভারত হোক আর পাকিস্তান হোক।

বাংলাদেশের জন্মভুল এই কথাটা এসেছে আপনার কথার প্রেক্ষিতে।আমি বিশ্বাস করিনা যে,বাংলাদেশের জন্মটা ভুল ছিল।বরং আমরা পাকিস্তানের সাথে সেপারেশনে গিয়ে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তটা নিয়েছি।

আপনি এই কথাটা প্রমান না করেই আমাকে ভারতীয় দালাল সার্টিফিকেট দিয়ে দিলেন।কিন্তু গো.আ. এর কথা প্রমান না হওয়ায় তাকে আপনি ধোয়া তুলসী পাতা ভাবছেন।

তাহলে আপনি কি গো.আ. এর অন্ধ দালালী করছেন না?আশা করি নিজের অবস্হান পরিস্কার করবেন।

৪৩| ১৮ ই ডিসেম্বর, ২০১১ বিকাল ৪:০৪

কলম.বিডি বলেছেন: রাফা, পাকিস্তান গঠন ভূল ছিল? এই কথা আমি জীবনে শুনি নাই। তাহলে বঙ্গভঙ্গ যে সঠিক ছিল আর সেটাকে রদের জন্য ভারতের হিন্দুরা প্রাণপাত করে রদ করাইলো সেটা বেঠিক না? বঙ্গভঙ্গ জারী থাকলে এই ছাতামাথা পাকিস্তানের সাথে আমাদের মিলতেই হোত না।আমাদের বানলাদেশের পরিধিও থাকতো এখনকার দ্বিগুন। তাহলে কেনো রবীন্দ্রনাথ, ক্ষুদিরামকে যুদ্ধাপরাধী বলেন না যারা বঙ্গভঙ্গ রদের জন্য প্রাণপাত করেছেন? সফল হয়ে মুসলিমদের স্বপ্নে কুঠারাঘাত করতে পেরেছেন বলে?

৪৪| ১৮ ই ডিসেম্বর, ২০১১ বিকাল ৪:০৮

কলম.বিডি বলেছেন: আর ভারতের সাহায্য না করে আসলেই উপায় ছিলো না। আপনি গেরিলা দেখেছেন? এ টি এম শামসুজ্জামানের ভূমিকাটা চিন্তা করেন।এরা না পেরেছেন পাকিস্তান ভাঙ্গার আন্দোলনে (তাদের দৃষ্টিতে)যোগ দিতে আর না পেরেছেন পাকিদের সাহায্য করতে। আওয়ামী লীগ ভারতের কাছে সাহায্য না চেয়ে দেশের এই সব মানুষকে কাজে লাগিয়ে ৯ মাস না হোক ৫ বছরে হলেও দেশ স্বাধীন হইতে পারতো। আমরাও ভিয়েতনামের মত বলতে পারতাম স্বাধীনতা শুধুই আমার।এর জন্য কারুর কাছে মাথা বিক্রী করি নাই

৪৫| ১৮ ই ডিসেম্বর, ২০১১ বিকাল ৪:৪৬

টকঝালমিষ্টি বলেছেন: একটা সোজা সাপ্টা কথা নিয়ে এত বিতর্ক।

আমার বক্তব্যে এম বলেছি, আবার বলছি,স্বাক্ষাৎকারে বলা গোলাম আযম সাহেবের প্রতিটি কথাই আমি বিশ্বাস করছি, করি। আপনি সহ অনেকেই প্রশ্ন তুলেছেন সে বিসয়ে, তুলতেই পারেন। যে কেউ পারেন্। তবে যে বা যিনিই প্রশ্ন তুলুন না কেন, তাদের উপরেই দায়িত্ব পড়ে, তাঁর কথা মিথ্যা, সে কথা প্রমাণ করার। ব্যক্তিগত পর্যায়ে সেটা আপানদের পক্ষে সম্ভব নয়। এখানে সরকার একটা পক্ষ। তারা বলছেন গোলাম আযম সাহেবের বিপক্ষে। এখন যেহেতু সরকার বলছেন, তাই এটা আদালতে প্রমাণ হওয়া দরকার।
যতক্ষণ আদালত কর্তৃক নিরপেক্ষ বিচারে তিনি দোষী সাব্যস্ত না হচ্ছেণ, ততক্ষন তিনি নির্দোষ, এ কথাটা এতই পরিষ্কার যে, এ নিয়ে কোন বিতর্ক হবার প্রশ্ন উঠে না।আর এটা যে কোন মানদন্ডে বিবেক আর ন্যায় বিচারের দাবীও বটে।

এখন থাকল বাংলাদেশের জন্ম ভূল ছিল কি না? প্রশ্নটি। হঠাৎ করে অপ্রাসাংগিক ভাবে কে ব্লগার এখানে কমেন্টটি করেছেন প্রশ্ন আকারে। আমার দেয়া বক্তব্যে তিনি নাকি এটাই বুঝেছেন। তা কতজনের মাথায় কত কিছু থাকে, থাকতেই পারে, আমার বা আপনার সে দায় নেই। তিনি কেন এমন ধারণা করলেন, সেটা তার ব্যপার। কিন্তু অবাক করার বিষয় হলো, আপনি তাকে এ বিষয়ে প্রশ্ন না করে উল্টো আমাকেই বললেন 'বাংলাদেশের জন্ম ভূল ছিল না, প্রমাণ করুন'

আলোচনা এ পর্যন্ত বুদ্ধিবৃত্তিকই চলছিল। হঠাৎ করে এমন সস্তা আবেগী ও অপ্রাসাঙ্গিক প্রশ্ন একেবারেই অবান্তর।

আমার উত্তর কি হতে পারত? আমাকে কেন প্রশ্নপটা করছেন? আমার কি দায় পড়েছে বিষয়টি প্রমাণ করার? এটআইতো?
কিন্তু আমি উক্ত উত্তরের সাথে সাথে এ বিষয়টিও বলে দিয়েছি, যে বা যারা মনে করেন, বাংলাদেশের জন্মই ভূল ছিল, সেই তারা ভারত মাতা উদরে গিয়ে থাকলেই তো পারেন।

এখানে উত্তরের মধ্যে একটা শব্দ আছে দেখুন 'যদি'। আমি আবারও বলছি, কেউ যদি মনে করেন বাংলাদেশের জন্মই ভূল ছল, তবে তার উচিৎ হবে তার পছন্দের কোন দেশে গিয়ে থাকা। তার জন্য এ দেশ নয়।

আমি আপনি আমরা কে দেশের পক্ষে, আর কে বিপক্ষে, কে দেশপ্রেমিক আর দেশবিরোধি। কে যুদ্ধপরাধী আর কে না, সে বিষয়ে বিতর্ক করে মরি, মারামরি করি, সময় নষ্ট করি, ব্যস্ত থাকি, আর দেশেপ্রেমের প্রমাণ দেই!

আর ঠিক সেই মহুর্তে সীমান্তে চার চার জন বাংলাদেশীকে গুলী করে মারা হলো, তাদের পরিবারকে গিয়ে জ্ঞিাসা করুন, কে দেশপ্রেমিক, কে যুদ্ধাপরাধী, এটা তাদের কাছে কোন বিষয় কিনা? বিগত বাহাত্তর ঘন্টায় এই দেশেই যে ১৫ জন গুপ্তহত্যার শিকার হলেন, তাদর পরিবার কে গিয়ে জিজ্ঞাসা করুন, তাদরে কাছে এই বিষয়টি গুরুত্বপূর্ণ কি না।
নরসিংদির লোকমান কিংবা যশোহরের নাজমুলের ক্রন্দন রত এতিম শিশু, বিধবা মা,এদের কাছে প্রশ্ন করুন তাদর কাছে বিষয়টা গুরুত্বপূর্ণ কিনা। নাটোরের বাবু সহ ৫৭ জন নিহত আর্মি জেনারেলের পরিবারকে গিয়ে জিজ্ঞাসা করুন, কিংবা শেয়ার বাজারে পূঁজি হারিয়ে নি:স্ব লাখ লাখ বিনিয়োগকারীকে প্রশ্নটি করুন, দেখুন তারা কি উত্তর দেন।

দেশ আর দেশের স্বাধীণ সত্তা, সার্বভৌমত্ব আর সাধারণ মানুষের জীবন দূর্বিষহ হয়ে উঠছে, আর আপনি আমি আছি চল্লিশ বৎসরের ঝগড়া নিয়ে। আরে ভাই বিচারটা তাড়াতাড়ি সেরে ফেলুন তো, ঝামেলা চুকে যাক।

এর পরে দেশে প্রতিটি হত্যার বিচার করুন। যেন আর কোন হত্যা'ই না হয়।

আমার অবস্থান পরিষ্কার করার নির্দেশ জারি করেছেন আপনি, আজ্ঞে, এই আমার অবস্থান।
আর হ্যাঁ, একটা কমেন্ট করে এর জের ধরে ধরে এতগুলো কমেন্ট করতে হলো, কেবল ডিজুস জেনারেশনের সম্তা আবেগ আর মেকী দেশপ্রেম এর পাল্রায় পড়ে!

এই জেনারেশন, যারা স্বাধীনতা দিবস বিজয় দিবস উদযাপন করে হিন্দী গানের উদ্যাম তালে! হায়রে দেশপ্রেম!

এ ব্যপারে আমার এটাই শেষ বক্তব্য। আর কোন মন্তব্য লিখতে আপনার ব্লগে আসব না, ইন শাআল্লাহ। ধন্যবাদ।

৪৬| ১৮ ই ডিসেম্বর, ২০১১ বিকাল ৫:৩০

কলম.বিডি বলেছেন: চলে যাবেন কেন? আপনার পক্ষেও তো কম কথা হচ্ছে না।

৪৭| ১৮ ই ডিসেম্বর, ২০১১ বিকাল ৫:৩৩

বাউন্ডুলে # ২৬৪৫ বলেছেন: @টকঝালমিষ্টি ভাই,আপনার ৩৬ নং কমেন্টের সাথে ৪৫ নং এর বক্তব্যের মিল পাওয়া গেল না।

৩৬ নং--- আর বাংলাদেশের জন্ম যদি ভূলই মনে করেন, তা হলে ভারত মাতার উদরে গিয়ে বসুন গিয়ে। এখনও এ দেশে কি করছেন? মতলব খারাপ বুঝি?

এখানে আপনি সরাসরি আমাকে এ্যাটাক করেছেন।

৪৫ নং---যে বা যারা মনে করেন, বাংলাদেশের জন্মই ভূল ছিল, সেই তারা ভারত মাতার উদরে গিয়ে থাকলেই তো পারেন।

এখানে আপনি শর্তসাপেক্ষে একটি গোষ্টিকে এ্যাটাক করেছেন।

দুটি কথা কখনোই এক নয়।আমিও ব্যক্তিগতভাবে আপনার ৪৫ নং কমেন্টের সাথে সহমত জ্ঞাপন করছি।

কিন্তু অবাক করার বিষয় হলো, আপনি তাকে এ বিষয়ে প্রশ্ন না করে উল্টো আমাকেই বললেন 'বাংলাদেশের জন্ম ভূল ছিল না, প্রমাণ করুন'।


এই প্রশ্নের জবাব হমপগ্র ভাই তার লেখা পোষ্টে দিয়ে দিয়েছেন।পোষ্টটির লিংক---বাংলাদেশের জন্ম একটি ভুল।


আপনার ৪৫ নং কমেন্টের শেষ কয়েকটি প্যারার সাথে কঠিনভাবে সহমত পোষন করছি।ধন্যবাদ আপনার অবস্থান পরিস্কার করার জন্য।

আমার নিজের বক্তব্য হল।-----পাকিস্তান-ভারত বলে কোন কথা নেই।যে স্বাধীন রাষ্ট্রে বসে অন্য রাষ্ট্রের হয়ে দালালি করতে আসবে তাদেরকে ছাড় দেওয়া হবে না।সেটা আমি বা আপনি যেই হোন না কেন।---------------

ভাই এটা আমার ব্লগ না।এটা রাস্তার ফকিররের ব্লগ।আমার ব্লগে যেতে এখানে ক্লিক করুন।---বাউন্ডুলে # ২৬৪৫

৪৮| ১৮ ই ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৫২

প্রিন্স অফ ব-দ্বীপ বলেছেন: কিছু কিছু মানুষের কিমেন্ট দেখে অবাক হয়ে গেলাম।
তাদের ভাষ্যমতে পাকিস্তান ভাগ শুধুই ইন্ডিয়ার ষড়যন্ত্র ছিল এটা আমি কোনমতেই মেনে নিতে পারলাম না। হতে পারে পাকিস্তনা নিয়ে ইন্ডিয়ার কোন প্ল্যান ছিল, এখনো বাংলাদেশ নিয়েও তাদের প্ল্যান আছে কিন্তু মুক্তিযুদ্ধ শুধু ভারতের প্ল্যান ছিল না, বাংলাদেশিদের প্রতি তাদের অবহেলা, অন্যায় ও শোষনের একটা প্রতিবাদ এই মুক্তিযুদ্ধ, নিজের বাচার তাগিদেই আমাদের মুক্তিযুদ্দ করতে হয়েছে। এখানে মুজিবের ক্ষমতারলোভ বা ভারতের চক্রান্ত কোনটাই মুল কারন নয়। ভাষা আন্দোলন কি ভারতের চক্রান্ত ছিল? ২৫ মার্চের অপারেশন সার্চ লাইট, সারা দেশে গনহত্যা আর নারী ধর্ষন ভারতের কোন প্ল্যানে ছিল? এগুলোর জন্য পাকিস্তানি শয়তানগুলোই দায়ি। আর যারা এইসব গনহত্যা আর নারি ধর্ষনের সাথে জরিত ছিল তারা কি নিছক মুক্তিযুদ্ধের বিরোধিতা কারি ছিল?

কিন্তু সমস্যা হচ্ছে স্বাধিনতার পরে মুক্তিযুদ্ধ নিয়ে এত রাজনীতি আর ব্যাবসা হয়েছে মুক্তিযুদ্ধের আসল উদ্দেশ্য হয় আমরা জানি না অথবা ভুলতে বসেছি।

৪৯| ১৮ ই ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৫৬

প্রিন্স অফ ব-দ্বীপ বলেছেন: টকঝালমিষ্টি বলেছেন: যতক্ষণ আদালত কর্তৃক তিনি দোষী প্রমাণিত না হচ্ছেন, ততক্ষণ তিনি নির্দোষ, এ কথাটাই বার বার বলার চেষ্টা করছি, এখনও বলছি।

ঠিক বলেছেন। আমার বাবার বুকে বন্দুক ঠেকিয়ে গুলি করতে গিয়েছিল যে রাজাকার সেও কিন্তু বিচার হওয়ার আগ পর্যন্ত নির্দোষ। তার সন্তান হয়তো এভাবেই বলবে।।আমি কিন্তু জানি সে নির্দোশ নয়। তেমনি বাংলাদেশের সন্তান হিসেবেও জানি গোলাম আজম নির্দোশ নয়।

১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ৯:১২

রাস্তার ফকির বলেছেন: যা রটে তা কিছু না কিছু বটে।

সেই হিসেবে অবশ্যই গোলাম আযম কিছু না কিছু তো করেছেই।

আমরা এর অবশই বিচার চাই। স্বচ্ছ বিচার চাই। রাজনৈতিক ভাবে হয়রানি করার জন্য যাতে কিছু করা না হয়।

তবে এটা একদম ১০০০০ % সত্ত কথা আওয়ামী লীগ জামাআত এর বিরুদ্ধে লাগসে কারন আওয়ামী লীগ হিসাব করে দেখছে, জামায়াত আর বিএনপি যদি রাজনৈতিক ময়দানে এক থাকে তাহলে আওয়ামী লীগ কখনও তাদের পরাজিত করতে পারবে না।

ভাই, আমার মনে হয় আপনি আমার পয়েন্ট টা বুজেছেন।

৫০| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ৮:১৭

আবদুল্লাহ্‌ আল্‌ মামুন বলেছেন:
ভাই নিজের জন্ম ঠিক হইছে কিনা - এইটা নিয়া ঘাটাঘাটি শুরু করলেন কিয়ের লাই বুঝতাম পারছি না ।


ভাই আপনি মনে হয় বাংলাদেশ হওয়াতে খুশি হন নাই ।



আর উপরের গুনি ব্লগারদের কমেন্ট দেখে মাথা আউলাইয়া গেল......... :| :| :|


৫১| ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১০:৩২

মাসুদ রানা সাব্বির বলেছেন: সব কথার শেষকথা, আমরা সবাই আমাদের প্রিয় জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবাসি। আমাদের প্রিয় এই জন্মভূমির স্বার্থে আমরা সবাই ঐক্যবদ্ধ থাকবো। আমাদের দেশের স্বার্থের বিরোধী যে কোনো সিদ্ধান্তের বিরুদ্ধে আমরা রুখে দাড়াবো। এবং দেশের ভালোর জন্যে যাবতীয় কার্যকলাপকে আমরা স্বাগত জানাবো।

১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১১:০৯

রাস্তার ফকির বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

৫২| ২১ শে ডিসেম্বর, ২০১১ রাত ২:১৭

মুসাফির রনি বলেছেন: Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.