নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রূপনারানের কূলে জেগে উঠিলাম ,জানিলাম এ জগৎ স্বপ্ন নয় ।

রুপ নারানের কুলে জেগে উঠিলাম, জানিলাম এ জগত স্বপ্ন নয়।

আদম_

হিজলের, তাল, বুনোঘাস, গুল্মলতার ঝোপে, কাশবন, বাশঝাড়, ভরা ভাদরের নদীকূলে। ফেলে এসেছি শৈশব আনমনে কোনো এক কালে হারিয়ে ফেলেছি গোধুলি লগ্ন মঙ্গল ধুপে। রাতজাগা চোখে, জোনাকির আলো, কদমের ঘ্রাণ সবকিছু পলাতক সময়ের স্রোতে।

আদম_ › বিস্তারিত পোস্টঃ

এই দেশে কি মেধাবী পোলাপান নাই? এই দেশে কি উদ্যমী পোলাপান নাই? তারা কি খায় আর সাবিরুল কি খায়?

০২ রা অক্টোবর, ২০১৩ সকাল ১১:২২

সাবিরুল এই দেশে থাকলে কি এতটা আগাইতে পারতো। এই দেশে কি মেধাবী পোলাপান নাই? এই দেশে কি উদ্যমী পোলাপান নাই? তারা কি খায় আর সাবিরুল কি খায়? তারা কতটুকু সুবিধা পায় আর সাবিরুল কতটুকু সুবিধা পাইছে? রাষ্ট্র সাবিরুলের পাশে কিভাবে দাড়াইছে আর আমাগো দেশের পোলাপানরে রাষ্ট্র কি ভাবে রাকছে? সব কথার শেষ কথা হইলো ভালো পরিবেশ, সুযোগ-সুবিধা, সাপোর্ট ইত্যাদি। আসলে এইটা তার নিজেকে প্রচার করা ছাড়া আর কিছুই না।



সাবিরুল ওইদিন বললো, বাংলাদেশের সব সমস্যা নাকি তার কাছে সম্ভাবনা বলে মনে হয়। দয়া করে তারে জিগাবেন কোন সমস্যাকে সে সম্ভাবনা বলছে? এদেশে মেধাবী পোলাপান বহু আছে, তাদের ইনসপায়ার করার প্রয়োজন নাই, প্রয়োজন শুধু সুযোগের।

মন্তব্য ২৪ টি রেটিং +০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০১৩ সকাল ১১:২৮

প‌্যাপিলন বলেছেন: ঠিক কথা, তবে আরো তথ্য উপাত্তসহ একটা বাঁশদায়ক পোস্ট দরকার। আমগো আজাদ প্রোডাক্টস এর আজাদ ফুটপাথে ভিউকার্ড বিক্রি করে আজ শিল্পপতি। রাস্তায় বাসন কোসন বিক্রি করে খালেক আজ শিল্পপতি, রাস্তায় পাতার বিড়ি বিক্রয় আকিজরা আজ দেশের শীর্ষ ব্যবসায়ীর অনত্যম, রিক্সাচালক জয়নাল নিজ খরচে মমিসিংগে হাসপাতাল চালায়.....এরা আমাদের ইনস্পায়ারের উদহারণ হতে পারেনা আর উদহারণ হতে পারে আলু-স্টার গ্রুপের বই বিক্রেতা সাবিরুল X( X(

০২ রা অক্টোবর, ২০১৩ সকাল ১১:৫৩

আদম_ বলেছেন: আমগো আজাদ প্রোডাক্টস এর আজাদ ফুটপাথে ভিউকার্ড বিক্রি করে আজ শিল্পপতি। রাস্তায় বাসন কোসন বিক্রি করে খালেক আজ শিল্পপতি, রাস্তায় পাতার বিড়ি বিক্রয় আকিজরা আজ দেশের শীর্ষ ব্যবসায়ীর অনত্যম, রিক্সাচালক জয়নাল নিজ খরচে মমিসিংগে হাসপাতাল চালায়.....এরা আমাদের ইনস্পায়ারের উদহারণ হতে পারেনা আর উদহারণ হতে পারে আলু-স্টার গ্রুপের বই বিক্রেতা সাবিরুল X( X
+++++++++্

২| ০২ রা অক্টোবর, ২০১৩ সকাল ১১:৩৪

আমার মন বলেছেন: থাকবে না কেন?
সমস্যা হল, কেনিয়া বা জামাইকায় বাচ্চাদের ছোট থেকে পরিচর্চা করে বড় হয়ে তারা বোল্ট হয়।
আর আমাদের দেশে সেই ছেলেটি বড় হয়ে অফিসের লিফটে দৌড়ায় বা জীবন চালাতে দৌড়ায় বইয়ের পিছে, স্যারের পিছে।

তাদের দেশে মানুষের চলার স্বাধীনতা আছে আমাদের নাই। সাবিরুল ১৪ বছর বয়সেই কিছু করা শুরু করেছিল, আমাদের দেশে ২২ বছর পযর্ন্ত বইয়ের বাইরে বা পড়ার বাইরেই বের হতে দেয় না আমাদের বাপ-মা। কেমনে কি করব তার বয়সে? বই নিয়ে স্যারের পিছনেই চলে যায় এই বয়স। পরে লাগো চাকরির ধান্ধায়, নিজের স্বপ্ন, আকাঙ্খা আলো দেখার কোন সময়ই দেয় না আমাদের অভিবাবক রা। কিন্তু ঠিকই সাবিরুলের কথা শুনে, তাকে দেখে হাত তালি দিচ্ছে!

০২ রা অক্টোবর, ২০১৩ দুপুর ১:১৪

আদম_ বলেছেন: তাইলে দোষটা কার?

৩| ০২ রা অক্টোবর, ২০১৩ দুপুর ১:১৬

মদন বলেছেন: সাবিরুল আসলে করে কি?
বক্তৃতা দেওয়া আর বই বিক্রি বাদে তার মুল কাজ কি?

০২ রা অক্টোবর, ২০১৩ দুপুর ২:০৬

আদম_ বলেছেন: (বাল করে) না হয় করে একটা কিছু। কিন্তু আমার প্রশ্ন অন্য জায়গায়।

৪| ০২ রা অক্টোবর, ২০১৩ দুপুর ১:৩০

টাক্কা বলেছেন: সাবিরুলের অতীত সম্পর্কে ঘেটে তেমন উল্লেখজনক সাফল্যর কিছু পাইনি। সে একটা ওয়েব ডিজাইন ফার্ম দিয়েছিল আর ১৬ বছর বয়সে বৃটেনে স্টক ট্রেডার টাইপের কিছু ছিল। তার সফলতা তার লেখা বইগুলাই। আর বিভিন্ন দেশে ঘুরে ঘুরে সে বইগুলার মার্কেটিং + কিছু মটিভেশনাল স্পিকিং দেয়।

গতকাল প্রথম আলোতে আনিসুল হক লিখল সে নাকি তরুণ শিল্প উদ্যোক্তা। কি শিল্প উন্নয়ন করেছেন তা আর খুজে পাওয়া যায় না।

প‌্যাপিলন এর সাথে একমত। আজাদ প্রোডাক্টস এর আজাদ ফুটপাথে ভিউকার্ড বিক্রি করে আজ শিল্পপতি। রাস্তায় বাসন কোসন বিক্রি করে খালেক আজ শিল্পপতি, রাস্তায় পাতার বিড়ি বিক্রয় আকিজরা আজ দেশের শীর্ষ ব্যবসায়ীর অনত্যম, রিক্সাচালক জয়নাল নিজ খরচে মমিসিংগে হাসপাতাল চালায়.....এরা আমাদের ইনস্পায়ারের উদহারণ হতে পারেনা আর উদহারণ হতে পারে আলু-স্টার গ্রুপের বই বিক্রেতা সাবিরুল।

০২ রা অক্টোবর, ২০১৩ দুপুর ২:১০

আদম_ বলেছেন: সে কনিষ্ঠতম কোটিপতিদের একজন। তার সফটওয়্যার ইংল্যান্ডের ৬৫০ স্কুলে ব্যবহার হয়।
কিন্তু আমার কথা হলো ব্রিটেনে থেকে সফল হওয়া আর বাংলাদেশে সফল হওয়া এক কথা নয়। ব্রিটেনের গল্প বাংলাদেশে শুনিয়ে লাভ নেই।

৫| ০২ রা অক্টোবর, ২০১৩ দুপুর ১:৩৬

মদন বলেছেন: হতাশ হলাম।

এর থেকে সে যদি বাদাম বিক্রতাও হতো তবুও ভালো লাগতো সে কোনো কাজ করতেছে। কথা বেচে খাওয়া লোক আর রাজনীতিবিদদের মধ্যে কোনো পার্থক্যই খুজে পাই না।

০২ রা অক্টোবর, ২০১৩ দুপুর ২:১৩

আদম_ বলেছেন: হতাশ হলাম।
নো ডিয়ার, প্লিজ লাগে হতাশ হইয়েন না। আপনাদের পাশে সাবিরুল আছে। সে আপনাদের ইনসপায়ার করপে।

৬| ০৩ রা অক্টোবর, ২০১৩ সকাল ৯:২১

আদম_ বলেছেন: হ্যালো

০৩ রা অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৩০

আদম_ বলেছেন: হ্যালো

৭| ০৬ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৩০

অর্থনীতিবিদ বলেছেন: বাংলাদেশে অবশ্যই অসংখ্য মেধাবী আছে যারা শুধুমাত্র সুযোগের অভাবে নিজেদের বিকশিত করতে পারে না। আমাদের দেশের তরুনরা প্রচলিত শিক্ষার যাতাকলে পিষ্ট হয়ে শেষে একজন স্বপ্নহীন মানুষ হয়ে শিক্ষা প্রতিষ্ঠান থেকে বের হয় যার জীবনের একমাত্র লক্ষ্য থাকে কোথাও ভাল কোন চাকরী করা। পর্যাপ্ত সুযোগ সৃষ্টি করতে না পারলে আজীবন আমাদের দেশের তরুনদের সাবিরুলদের মতো অকালপক্ক বই বিক্রেতাদের বক্তৃতায় হাততালি দিয়েই কাটাতে হবে।

০৬ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৪০

আদম_ বলেছেন: আপনার এই কথাগুলো যদি কেউ বুঝতো..................

৮| ০৯ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:১৪

আদম_ বলেছেন: আমাদের দেশের তরুনরা প্রচলিত শিক্ষার যাতাকলে পিষ্ট হয়ে শেষে একজন স্বপ্নহীন মানুষ হয়ে শিক্ষা প্রতিষ্ঠান থেকে বের হয় যার জীবনের একমাত্র লক্ষ্য থাকে কোথাও ভাল কোন চাকরী করা।

১০ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:০৬

আদম_ বলেছেন: আমাদের দেশের তরুনরা প্রচলিত শিক্ষার যাতাকলে পিষ্ট হয়ে শেষে একজন স্বপ্নহীন মানুষ হয়ে শিক্ষা প্রতিষ্ঠান থেকে বের হয় যার জীবনের একমাত্র লক্ষ্য থাকে কোথাও ভাল কোন চাকরী করা।

৯| ০৯ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:২৭

জেনারেশন সুপারস্টার বলেছেন: মেধাতো আছেই সবযুগেই সবখানেই।আসল কথা হচ্ছে আমরা মিক্সড।আমাদের যেমনি এখনও বস্ত্র,ভাতের জন্য লড়াই করতে হচ্ছে তেমনি একইসাথে শিক্ষা,নিরাপত্তা,অবকাঠামোর উন্নয়নের জন্যও লড়াই চালিয়ে যেতে হচ্ছে যা ব্রিটেন হয়ত অনেক আগেই পার করে আসছে বা কখনই করেনায়।লড়াইটা হয় যদি শুধুমাত্র ভাতের আর বস্ত্রের তাইলে মেধাগুলো ইউজ হয় বই মুখস্হ করে সে নলেজ পরীক্ষার খাতায় বমি করে সার্টিফিকেট হাসিল করে সমাজের সিল মারা ভালো স্ট্যাটাসের চাকরী নিয়ে বিয়ের বাজারে নিজেকে গ্রহণযোগ্য পাত্র-পাত্রীতে পরিণত করার জন্য।আর যদি লড়াইটা আসলেই শিক্ষার জন্য বা নিরাপত্তা,দেশের সার্বিক উন্নতির জন্য হয় তাহলে এমবিএ পাস,পিএচডি ডিগ্রী জীবনের আবশ্যিক কর্তব্য না হয়ে হত এসব ডিগ্রী থেকে আমি সমাজকে কি দিতে পারলাম তা।

০৯ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:১২

আদম_ বলেছেন: আমাদের দেশের তরুনরা প্রচলিত শিক্ষার যাতাকলে পিষ্ট হয়ে শেষে একজন স্বপ্নহীন মানুষ হয়ে শিক্ষা প্রতিষ্ঠান থেকে বের হয় যার জীবনের একমাত্র লক্ষ্য থাকে কোথাও ভাল কোন চাকরী করা।

১০| ২৭ শে অক্টোবর, ২০১৩ রাত ৮:৩১

সাদা মনের মানুষ বলেছেন: সাবিরুল আসলে করে কি? :( :(

৩০ শে অক্টোবর, ২০১৩ সকাল ৮:২৮

আদম_ বলেছেন: সে কনিষ্ঠতম কোটিপতিদের একজন। তার সফটওয়্যার ইংল্যান্ডের ৬৫০ স্কুলে ব্যবহার হয়।
কিন্তু আমার কথা হলো ব্রিটেনে থেকে সফল হওয়া আর বাংলাদেশে সফল হওয়া এক কথা নয়। ব্রিটেনের গল্প বাংলাদেশে শুনিয়ে লাভ নেই।

১১| ৩০ শে অক্টোবর, ২০১৩ সকাল ৯:৩৪

ওবায়েদুল আকবর বলেছেন: সবিরুলের সাথে রাস্তার ক্যানভাসারারের মৌলিক পার্থক্য নিয়ে তাত্বিক আলোচনার অবকাশ সবিরুলই করে দিচ্ছে বাট এতে আমাদের কোন দায় নাই। অবশ্য যারা ঘ্যান ঘ্যান শুনতেছেন তারা যে কী লবডংকা আমাদের জন্য সামনে আনবেন সেইটা আমরা জানিনা। ভিবিষ্যতই সব ক্লিয়ার করবে তারা পাতি হাসের ডিম পারবে নাকি ঊট পাখির ডিম পারবে।

তবে ব্রিটেন কিন্তু বেচা বিক্রিতে যতটা পারদর্শীতা দেখায় ততটা কিন্তু শিল্প উৎপাদনে দেখাইতে পারেনা। যদিও উদ্যোক্তা টার্মটা অনেক ব্যাপক কিন্তু জোকারবার্গ টাইম কিলিং মেশিন ফেসবুক আবিস্কার কইরা সার বিশ্বে ক্রেডিট নিলেও আমি তার চেয়ে উদ্যোক্তা হিসেবে মহাকাশ যান নির্মাণকারী এলন মাস্করেই বেশী সম্মান দেই। কারণ উদ্যোক্তা হিসেবে ফটকাবাজদের চেয়ে শিল্প উদ্যোক্তাদের প্রতি আমার একটা পক্ষপাতিত্ব আছে এবং এই কারণে আজাদ প্রোডাক্টসের আজাদ আমার কাছে অনুসরণীয় সবিরুল না।

৩০ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৪:১০

আদম_ বলেছেন: প্রথমআলোর আনিসুর রহমান রে জিগান। উনি বলে সাবিরুলের মহাভক্ত। প্রথমআলো্ও মাঝে মাঝে গাধামি করে

১২| ৩০ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৫২

ওবায়েদুল আকবর বলেছেন: প্রথম আলো গাধামী করেনা ওরা সবিরুলের জন্মের আগে থিকা ক্যানভাসারগিরি করে। কথায় আছে না রতনে রতন চেনে শুয়োরে চিনে ........

০২ রা নভেম্বর, ২০১৩ সকাল ১০:০৩

আদম_ বলেছেন: আমাদের দেশের তরুনরা প্রচলিত শিক্ষার যাতাকলে পিষ্ট হয়ে শেষে একজন স্বপ্নহীন মানুষ হয়ে শিক্ষা প্রতিষ্ঠান থেকে বের হয় যার জীবনের একমাত্র লক্ষ্য থাকে কোথাও ভাল কোন চাকরী করা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.