নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

`ভূমিপুত্র' আমার নতুন গল্পের বই।। রেজা ঘটক

০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১০:০৭

বইটির প্রচ্ছদ করেছেন:শিল্পী চারু পিন্টু।

আমার ‘ভূমিপুত্র’ গল্পটি হারিয়ে গেছে। কিন্তু গল্পের প্রধান চরিত্র ‘হিরোতাস’ হারায়নি। হিরোতাস একটি হাসপাতালের করিডোরে বড় হচ্ছে। হিরোতাসের বয়স আগামী এপ্রিল মাসে দশ বছর পূর্ণ হবে। ২০০৩ সালের এপ্রিল মাসে গল্পটি লিখেছিলাম। সাপ্তাহিক ২০০০-এর বিশেষ সংখ্যায় গল্পটি তখন ছাপা হয়েছিল। আমার কাছে গল্পটির কোনো কপি ছিল না। সাপ্তাহিক ২০০০-এর অফিসে কয়েকবার তল্লাশি চালিয়েও দুর্ভাগ্যবশত ওই সংখ্যাটি পাওয়া যায় নি। মোর্তাজা ভাই বলেছিলেন তার কাছে একটি সংখ্যা থাকতে পারে। কিন্তু সময় অভাবে সেটিও সংগ্রহ করা হয়নি। তাই ওই গল্পটি ছাড়াই এবারের বইয়ের নাম দিলাম `ভূমিপুত্র'। আগামী কোনো বইয়ে গল্পটি দেয়ার চেষ্টা করবো। নইলে গল্পটি আবার লিখবো। হিরোতাস বড় হচ্ছে। সেই আশায় গল্পটিও হয়তো আগামীতে আরো বড় হবে।

এবারের গ্রন্থে মোট নয়টি গল্প সংযোজন করলাম। ‘একটি গল্পের খসড়া’ গল্পে একজন বয়স্ক মানুষ কোরবানীর গরুর মাংস সংগ্রহ করতে সুদূর পটুয়াখালী থেকে ঢাকায় আসে। প্রচুর মাংস সংগ্রহ হলেও তার বাড়ি যাওয়া নিয়ে বাধে ঘোর বিপত্তি। ‘ইন্টারভিউ’ গল্পে নতুন আবিস্কৃত এক কৌশলের মাধ্যমে মরা মানুষের সাক্ষাৎকার নেওয়া হয়। ‘দিপু শংকর বাড়িতে নেই’ গল্পে একজন মুক্তিযোদ্ধা এ্যাডভোকেটের কর্মনিষ্ঠা প্রচলিত রাষ্ট্রব্যবস্থায় কঠিন বাস্তবতার ঘেরাটোপে কীভাবে অলীক হয়ে যায়, সত্য ও বাস্তবতার মিশেলে সবার কাছে ধীরে ধীরে তা এক সময় স্পষ্ট হতে থাকে। ‘দুই পাগলার ডুব’ গল্পটি স্রেফ দুই মানিক-জোড় পাগলার নির্ভেজাল পাগলামির গল্প। ‘শালবনে কুয়াশা পূর্ণিমা’ গল্পটি ২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকারের ৮৭ দিনের অভিজ্ঞতার আলোকে একটি কাল্পনিক মেটাফরমসিস। ‘ডিজিটাল গোরস্থান’ গল্পটি বর্তমান বাংলাদেশের নব্য কোটিপতিদের জন্য নতুন আইডিয়ার পথ্য হিসেবে পথ দেখাবে। ‘লাস্ট এক্সাম’ গল্পটি নিজের জীবনের কঠিন অভিজ্ঞতার এক অনন্য বয়ান। ‘সুনামী’ গল্পটি ইন্দোনেশিয়ায় ২০০৪ সালের ভয়াল সুনামীর প্রক্ষাপটে রচিত। আর ‘সুন্দরবন এক্সপ্রেস’ গল্পটি বাংলাদেশের উন্নয়ন ও গবেষণার অন্তরালের এক কঠিন অভিজ্ঞতা, বাস্তবতা ও পরাবাস্তবতার গল্প।

আমার দৃঢ় বিশ্বাস, ভূমিপুত্র গল্প সংকলনটির নয়টি গল্পে পাঠক ভিন্ন ভিন্ন স্বাদ পাবে। নয়টি গল্পের বৈশিষ্ট্যও ভিন্ন ভিন্ন। পাত্র-পাত্রী-কালও আলাদা। ছোটগল্প ভালোবাসে এমন যে কোনো পাঠকের জন্য ‘ভূমিপুত্র’ হবে একটি নতুন সংযোজন।



সবাইকে নতুন বছরের শুভেচ্ছা



রেজা ঘটক



মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.