নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

পররাষ্ট্র নীতির ব্যর্থতার দায় কার? মন্ত্রীর নাকি জাতি হিসেবে আমাদের!!

২২ শে মার্চ, ২০১৩ রাত ১২:২৫

কোন দেশের সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধান ক্ষমতাসীন অবস্থায় মারা গেলে বহির্বিশ্বের অন্যান্য দেশের সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানদের মৃত নেতার প্রতি শেষ শ্রদ্ধা জানানোর রেওয়াজ দেখে আমরা অভ্যস্থ। এমন কি বাংলাদেশের সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানগণ বিগত সময়ে বিভিন্ন দেশে ক্ষমতাসীন সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানের মৃত্যুর পর শেষ শ্রদ্ধা জানাতে নানা সময়ে গেছেন। মহামান্য রাষ্ট্রপতি মোহাম্মদ জিল্লুর রহমান ক্ষমতাসীন রাষ্ট্রপ্রধান হিসেবে মারা গেছেন। তাঁর শেষকৃত্তানুষ্ঠানে বিদেশী বন্ধুদেশগুলোর সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানদের আগমনের কোনো খবর মিডিয়ার কাছে নেই। হয়তো দু'একটি দেশের প্রতিনিধি সদ্যপ্রয়াত রাষ্ট্রপতি মোহাম্মদ জিল্লুর রহমানকে শেষ শ্রদ্ধা জানাতে আসবেন। তাহলে গোটা ব্যাপারটায় কী পরিষ্কার হল?

আমাদের পররাষ্ট্রনীতি যে কতোটা দুর্বল তা কী এ থেকে প্রমাণ হয় না? বিদেশে অবস্থিত আমাদের দূতাবাসগুলো বা হাইকমিশন অফিসগুলো তাহলে কী নিয়ে ব্যস্ত? আমাদের এতো স্মার্ট পররাষ্ট্রমন্ত্রী'র মাথায় এই বিষয়টা কী একবারও আসেনি?

কয়েকদিন আগে ভ্যাটিকানসিটিতে নতুন পোপ নির্বাচিত হবার পর পররাষ্ট্রমন্ত্রী নতুন পোপকে শুভেচ্ছা জানাতে সময় পেয়েছেন! আর নিজের দেশের মহামান্য রাষ্ট্রপতি মারা যাবার পর বিদেশী সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানদের কাছ থেকে যে সম্মান ও শ্রদ্ধা আদায় করার সুযোগ ছিল, তাতে কোনো আগ্রহ দেখালেন না। এটা কী পররাষ্ট্রনীতির চরম ব্যর্থতা বলবেন না???

বর্তমান পররাষ্ট্রমন্ত্রীকে এই ব্যর্থতার দায় নিতে হবে।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০১৩ রাত ১২:৩৫

কাজী মামুনহোসেন বলেছেন: সহমত

তবে শুনলাম আগামী কালকে নাকী বিদেশীরা সম্মান জানবে ??

২২ শে মার্চ, ২০১৩ সকাল ৮:১৪

রেজা ঘটক বলেছেন: কাজী ভাই, আপনি আমাদের সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানকে অন্যদেশে শেষ শ্রদ্ধা জানাতে দেখেছেন নিশ্চয়ই! বিশাল বহর নিয়ে শোক জানাতে যায়। খরচটা বহন করতে হয় আমাদের আমজনতার।
আমাদের দেশে যে সকল দেশের কূটনৈতিক আছেন বা কাউন্সিল আছেন, তারা এমনিতে সকাল বিকাল বঙ্গভবনে যায়। তারা যাওয়া আর তাদের দেশের সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধান যাওয়া এক জিনিস নারে ভাই। ধন্যবাদ আপনাকে।

২| ২২ শে মার্চ, ২০১৩ রাত ১২:৩৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: দিপুমনি হলো বাংলাদেশে ভরতের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা।


তাই উনি বাংলাদেশ নিয়ে কখনও চিন্তিত নন।

২২ শে মার্চ, ২০১৩ সকাল ৮:১৬

রেজা ঘটক বলেছেন: ভাই আপনি অন্যলাইনে চলে গেছেন। আমার বিষয় ছিল মহামান্য রাষ্ট্রপতিকে শেষ শ্রদ্ধা নিয়ে কূটনৈতিক ব্যর্থতা। ধন্যবাদ

৩| ২২ শে মার্চ, ২০১৩ রাত ১:০০

এইচ আর খান বলেছেন: উনার মতো অদক্ষ একজনকে দিয়ে এর থেকে বেশী কিছু প্রত্যাশিত নয়। কেবল ভারতের প্রেসিডেন্ট প্রনব শোক জানিয়েছেন তবু গেল মাসে বাংলাদেশ এসে ঘুরে গেছেন বলে। নইলে তাও আশা করা যেত না। যে মন্ত্রী ক্যামেরায় অন্য দেশের মন্ত্রীদের সাথে ছবি তোলায় আর অটোগ্রাফ শিকারে ব্যাতিব্যস্ত থাকে তার থেকে এটা আশা করা বাতুলতা মাত্র

২২ শে মার্চ, ২০১৩ সকাল ৮:১৭

রেজা ঘটক বলেছেন: ভাই আপনি অন্যলাইনে চলে গেছেন। আমার বিষয় ছিল মহামান্য রাষ্ট্রপতিকে শেষ শ্রদ্ধা নিয়ে কূটনৈতিক ব্যর্থতা। ধন্যবাদ

৪| ২২ শে মার্চ, ২০১৩ রাত ১:১৫

মুহাই বলেছেন: উনিতো আকাশে উড়ে বেড়ান ।দেশে থাকেন কিনা সন্দেহ ।

২২ শে মার্চ, ২০১৩ সকাল ৮:১৭

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ

৫| ২২ শে মার্চ, ২০১৩ রাত ২:০৮

যুক্তিপ্রাজ্ঞ বলেছেন: না ডেকে ভালই হয়েছে. ডাকার পর না এলে ব্যপারটা আরও লজ্জার হত. আন্তর্জাতিক পরিমন্ডলে তার গুরুত্বহীনতার কারণগুলো বিবেচনায় নিতে হবে.

প্রথমত, জিল্লুর রহমান একজন নমিনাল রাষ্ট্রপ্রধান ছিলেন, সরকার প্রধান ছিলেন না.

দ্বিতীয়ত, আ লিগ বা বাংলাদেশের রাজনীতিতে তার অবদান যা-ই হোক, বৈশ্বিক পরিমন্ডলে তার কোন পরিচিতি বা সুনাম ছিল না.

তৃতীয়ত, আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের বন্ধুহীনতা বর্তমানে সর্বোচ্চ পর্যায়ে আছে. একমাত্র ভারতও ঠিক বন্ধু নয় বরং প্রভুর ভূমিকায় আছে, এই সেদিন প্রনব বাংলাদেশে পদধূলি দিলেন, আবার এত অল্প সময়ে জিল্লুর রহমানের জন্য আসার সময় আছে নাকি! (গওহর রিজভি বা মসিউর মরলে অবশ্য ভারতের কোন মন্ত্রী-টন্ত্রী আসার সুযোগ ছিল!)

২২ শে মার্চ, ২০১৩ সকাল ৮:৩৪

রেজা ঘটক বলেছেন: বিদেশে আমাদের দূতাবাস বা হাইকমিশনগুলোর কাজ কি? শুধু দেশের কোনো মন্ত্রী সেদেশে গেলে তাদের বিমানবন্দরে রিসিভ করা। তাদের জন্য কিছু গিফট কেনা। এইতো!!

আমাদের রাষ্ট্রপ্রধানরাও কিন্তু অন্যদেশের নেতার মৃত্যুতে শেষ শ্রদ্ধা জানাতে যান! বিষয়টি আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচিতির বিষয় নয়। বিষয় হল আমরা যথাযথ সম্মান আদায় করতে ব্যর্থ।

আমাদের পররাষ্ট্রনীতিতে সকলের সঙ্গে বন্ধুত্ব কারো সঙ্গে শত্রুতা নয়, একটি মহান বিষয়। কিন্তু কার্যকারিতার ক্ষেত্রে এটি কেবল প্রমোদভ্রমণের একটি সহায়ক নিয়ামক মাত্র।

বিদেশে বসবাসকারী বা ইমিগ্র্যান্ট বা কাজের সূত্রে অবস্থান গ্রহনকারী আমাদের কোনো বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে কোনোদিন শুনেছেন যে দূতাবাসের/হাইকমিশনের যথাযথ সহায়তা তারা পেয়েছেন?

৬| ২২ শে মার্চ, ২০১৩ সকাল ১০:৫৫

রাতুল রেজা বলেছেন: দিপু মনি তো ডাক্তার, ও পররাষ্ট্র নীতির কি বুঝে? আদার ব্যাপারির জাহাজের খবর নেয়ার মত ব্যাপার .

৭| ২২ শে মার্চ, ২০১৩ রাত ৯:৫১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: রেজা ভাই আপনি বললেন আমি অনয় দিকে চলে গেছি



আপনি তো কৃষি নিয়ে কাজ করেন তাই আপনাকে একটা প্রশ্ন করতে চাই সোজা উত্তর দেবেন আশাঁকরি।


আপনি কি মনে করেন ছাগল দ্বারা হাল চাষ করা সম্ভব???

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.