নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

সুপ্রভাত হাসনাত আবদুল হাই!!

১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫০

হাসনাত আবদুল হাই কলকাতার মাল। পরবর্তীকালে দেশ বিভাগের অছিলায় ঢাকায় আশ্রিত। সময় এবং সুযোগ দুটোই সফলভাবে কাজে লাগিয়ে বাংলাদেশের আমলা হয়েছিলেন। বড়লোক পাড়ার টাই পড়া লেখক। রাষ্ট্রের টাকায় প্রচুর বিদেশ সফর করেছেন। তাই ভ্রমণকাহিনীও লেখেন! বয়স চুয়াত্তর। দুই বছর আগেই বাহাত্তুরা খাতায় নাম লিখিয়েছেন। ১৩ এপ্রিল ২০১৩ দৈনিক প্রথম আলো'তে 'টিভি ক্যামেরার সামনে মেয়েটি' নামে একটি রসময় টাইপ চটি গল্প প্রসব করেছেন। উদ্দেশ্য পরিস্কার। লেখক পশ্চাদপদ মানসিকতায় পুরুষতান্ত্রিক মনোভাবে দুষ্ট এবং রাজনৈতিক অপপ্রচারে সুরসুরি দিতেই এমন গল্প ফেঁদেছেন। এই লেখকের 'সুপ্রভাত, ভালবাসা', 'আমার আততায়ী', 'তিমি', 'মহাপুরুষ', 'যুবরাজ', 'প্রভূ', 'সুলতান', 'সময়', 'মোড়েলগঞ্জ সংবাদ ', 'একজন আরজ আলী', 'নভেরা', 'বাইরে একজন', 'ইদানীং হাসান', 'Swallow', 'Interview', 'Xanadu: A Journey' ইত্যাদি উপন্যাস ও ভ্রমণকাহিনীগুলো গত শতাব্দীতে রচিত। একুশ শতকে হাসনাত আবদুল হাই কি কি লিখেছেন আমার জানা নেই। তবে বাংলাদেশের বাংলা সাহিত্যের যারা স্বঘোষিত কুতুব, তিনি সেই গোত্রের একজন বিশেষ মোড়ল।

প্রথম আলো সাহিত্য সাময়িকী বছরে কয়টি পড়ার উপযোগী ভালো গল্প প্রকাশ করে? জবাব হল তিন বছরে হয়তো একটি! বাকি সব অনুরোধের আসর। যতোদুর জানি একজন ব্যর্থ কবি প্রথম আলো'র সাহিত্য বিভাগের চূড়ান্ত ক্ষমতার ঈশ্বর। তিনি যার লেখা অনুমোদন করবেন তিনিই হবেন বাংলা সাহিত্যের বিশিষ্ট লেখক বা কবি। প্রথম আলো সবখানেই ব্যবসার গন্ধ পায়। সাহিত্যকেও তারা ব্যবসায়িক পণ্য মনে করেন। হাসনাত আবদুল হাই সেই ব্যবসায় কমিশনের খাতিরে হয়তো একটা জোয়ার আনার প্রচেষ্টা করেছেন! তা নিয়ে এখন হৈ চৈ হবে। প্রথম আলো'র ব্যবসাও হবে। এই আর কি!!!

বাংলাদেশের পতাকাকে অবমাননা করা, নারী সমাজকে হেয় করা, রাজনৈতিক সহিংসতাকে উসকে দেওয়া এবং ইঙ্গিতবাহী মানহানিকর গল্প লেখার জন্যে লেখক হাসনাত আবদুল হাই-এর এখন প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে। দৈনিক প্রথম আলো'র সম্পাদক, সাহিত্য সম্পাদক কিভাবে এমন একটি অশ্লিল গল্প প্রকাশ করলেন, সেজন্য তাদেরও ক্ষমা চাইতে হবে। প্রথম আলো'তে ভবিষ্যতে যাতে এ ধরণের রচনা প্রকাশিত না হয় সেই সুনির্দিষ্ট পদক্ষেপ নেবেন, এমনটি প্রত্যাশা করি। আর লেখক হাসনাত আবদুল হাইকে বাকি জীবন বর্জনের তালিকায় রেখে দিলাম। শিঘ্রই হয়তো আমাকে লিখতে হতে পারে 'মদের টেবিলের সেই বুড়োটি' নামক কোন গল্প! কিন্তু প্রথম আলো'তে সেই গল্প দিব না, এটা একশোভাগ নিশ্চিত!!!

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:০৮

দায়িত্ববান নাগরিক বলেছেন: আপনার লেখাটা ভালো লেগেছে। হাসনাত নামের বুড়াটার লেখা পড়ে মেজাজ গরম। ঘৃনা জানাই।

২| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৩

ফরিদ বিন হাবিব বলেছেন: ১৯৪৭ সালে দেশ বিভাগ না হলে হাসনাত আবদুল হাইদের মতো লেখক কোলকাতার ফুটপাতে নিজের লেখা চটি বই ফেরি করে বেড়াতো।১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত না হলে হাসনাত আবদুল হাইদের মতো আমলা হেড কেরানি হিসাবে অবসর গ্রহণ করতেন। তবে গল্পটিকে (যদি এটা কোনো গল্প হয়ে থাকে) নেহায়েতই একজন বাহাত্তুরে বুড়োর ভীমরতি মনে করার কোনো কারণ নেই। সম্ভবত এটি প্রথম আলোর অর্বাচীন সাহিত্য সম্পাদকের সাথে যোগসাজশে সাম্প্রতিক গণ-রাজনীতির প্রতি বিষোদগারের উদ্দেশ্যে সচেতনভাবে লেখা। বিকৃত মানসিকতার এই লেখার প্রতিবাদে লেখক কবি সাহিত্যিক সাংস্কৃতিক কর্মীসহ সর্বস্তরের মানুষের ঐক্যবদ্ধ হতে হবে।

৩| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৯

আরিফ নাওগাঁ বলেছেন: দায়িত্ববান নাগরিক বলেছেন: আপনার লেখাটা ভালো লেগেছে। হাসনাত নামের বুড়াটার লেখা পড়ে মেজাজ গরম। ঘৃনা জানাই।

৪| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৪

সবুজ ভীমরুল বলেছেন: দাদা, তাহলে তো হুমায়ুন আজাদ তো এর চেয়েও অশালীন ভাষায় চটি লিখে গেছেন।

নারীত্বকে অপমান করেছেন। তখন তো কিছুই বললেন না। আপনি তো হু আজাদের প্রশংসা করে পোস্ট দিয়েছিলেন!! তখন কি এইসব চোখে পড়েনি??

৫| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩০

শাহীন ভূইঁয়া বলেছেন: বুড়োটার যৌনসুড়সুড়ি দিয়ে সাহিত্য রচনার হাত আছে জানতাম না । ভালো লাগলো তার কাল্পনিক শক্তির সাথে যৌনতার মাখামাখিতে সাথে মদ গেলার অভিজ্ঞতাও আছে । বুড়োভামের একটু ও হাত কাপলোনা মেয়ের বয়সী চরিত্রের সাথে ......(বলতে লজ্জা হয়) এদের কে বলে বর্ণচোরা কারন বুড়োর গল্পের কাহিনীটা আগেই শুনেছি তৃণমুল পর্যায়ের গনজাগরন বিরোধীদের অপপ্রচার হিসেবে ...........সেটা বাস্তবে রুপ দিতে মুতিযুর রহমান আর তথাকথিত সাহিত্যিক কত পেয়েছেন যাদের খুশী করলেন ? একটু জানাবেন । আশাকরি যাদের খুশি করলেন তারা ক্ষমতায় আসলে সব পদক-টদক আপনার জন্য সংরক্ষিতআছে । কি ভাই জানেরা একটু তালি বাজান আপনাদের সাথে একজন ভালো দেশবন্ধু সাহিত্যিকও আছেন ।

৬| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩১

কালবৈশাখীর ঝড় বলেছেন:

‘দৈনিক প্রথম আলো’ পত্রিকার নববর্ষ সংখ্যায় বিশিষ্ট সাহিত্যিক হাসানাত আব্দুল হাই-এর লেখা একটি ছোটগল্প ‘টিভি ক্যামেরার সামনে মেয়েটি’

প্রথম আলো ভুলক্রমে ছাপিয়েছে বলেই আমার ধারনা!

কোন প্রবন্ধ বা নিবন্ধ না। যাষ্ট ছোট গল্প, নামী লেখককে দেখে ব্যাস্ত এডিটর স্কিপ্ট পড়ে দেখার প্রয়োজনই মনে করেননি, প্রুফরিডার সুধু বানান ও ব্যাক্য গঠন চেক করে প্রিন্টারসলাইনে পাঠিয়ে দিয়েছেন।

কুৎসিত লেখাটির নামী লেখক, ফরমায়েশী লেখাটি লেখার জন্যে "জামাতি মোটা টাকার খেলা" কাজ করেছে! এতে কোন সন্দেহ নেই।

৭| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৫

সবুজ ভীমরুল বলেছেন: @ কালবৈশাখীর ঝড়ঃ থাক থাক.........আপনার আর দালালী করার দরকার নাই। সবখানে গিয়া টেপ রেকর্ডারের মত একই বুলি আর কত ছাড়বেন?

৮| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৯

আলুমিয়া বলেছেন: আজকে আরেকটি লেখায় হাসনাতের লেখার বিদঘুটে সমালোনা দেখলাম। আপনারটাতেও। ব্যাপারটা কি?

"বাংলাদেশের পতাকাকে অবমাননা করা, নারী সমাজকে হেয় করা, রাজনৈতিক সহিংসতাকে উসকে দেওয়া এবং ইঙ্গিতবাহী মানহানিকর গল্প লেখার জন্যে লেখক হাসনাত আবদুল হাই-এর এখন প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে।"

কেন? রিয়েলি। নো কিডিং।

আমার মনে হয় আবারও লেখাটা পড়েন। কয়েক লাইনে একটা মেয়ের বর্ননায় - কোন গল্প অশ্লিল হয়ে যায় না। মেয়ের কাপড়ের বর্ননায় পতাকার অবমাননা হয় না। কারো কারো মতে অশ্লিল গল্প হল লেডি চাটার্জি লাভার। আর লেখকে র স্বাধিনতা ছাড়া কোন সাহিত্য হয় না। আপনার আমার দেয়া বাউন্ডারির ভিতর লেখক লিখবেন না বা সেটা লেখাও হবে না। আমার মনে হয় হাসনাত খুবই বড় মাপের লেখক।

আপনার লেখা সমালোচনায় -আমার মনে হয়েছে কোন দুরভিসন্ধি (হিডেন এজেন্ডা) রয়েছে। সমালোচনা লেখা ছাড়িয়ে যখন ব্যাক্তি বা অন্য কিছুতে গড়ায় তখন এটা মনে করা ছাড়া কোন উপায় থাকে না। আর সত্যি বলতে কি আমার মনে হয়েছে - আপনি খুব বেশি সাহিত্য পড়েননি। । নিজে আরও বেশি পড়েন। অনেক অনেক পড়েন।

৯| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৬

শুভ জািহদ বলেছেন: সবুজ ভীমরুল বলেছেন: দাদা, তাহলে তো হুমায়ুন আজাদ তো এর চেয়েও অশালীন ভাষায় চটি লিখে গেছেন। নারীত্বকে অপমান করেছেন। তখন তো কিছুই বললেন না। আপনি তো হু আজাদের প্রশংসা করে পোস্ট দিয়েছিলেন!! তখন কি এইসব চোখে পড়েনি??
---সহমত

দাদা, উনি বুড়ো বয়সে সত্য বলাতে আপনারা ক্ষেপে গেছেন। আসলে সত্য সবাই সহ্য করতে পারে না। জানি না, লাকি ম্যাডাম এর সাথে শাহবাগে রাত্রি যাপন করেছেন কি না? তা না হলে এত ক্ষ্যাপার কারণ বুঝতাছি না।

১০| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:১১

বোকাসোকাবেস্ট বলেছেন: োকা োদা..

১১| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৮

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: প্রথম আলো কে ক্ষমা চাইতে হবে, ক্ষমা চাইতে দেরি করলে বরং তাদের বিপক্ষে মানহানি মামলা করা যায় কিনা সেটাও চিন্তা করে দেখতে হবে।

১২| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৫

রাকীব হাসান বলেছেন: ফরিদ বিন হাবিব বলেছেন: ১৯৪৭ সালে দেশ বিভাগ না হলে হাসনাত আবদুল হাইদের মতো লেখক কোলকাতার ফুটপাতে নিজের লেখা চটি বই ফেরি করে বেড়াতো।১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত না হলে হাসনাত আবদুল হাইদের মতো আমলা হেড কেরানি হিসাবে অবসর গ্রহণ করতেন। তবে গল্পটিকে (যদি এটা কোনো গল্প হয়ে থাকে) নেহায়েতই একজন বাহাত্তুরে বুড়োর ভীমরতি মনে করার কোনো কারণ নেই। সম্ভবত এটি প্রথম আলোর অর্বাচীন সাহিত্য সম্পাদকের সাথে যোগসাজশে সাম্প্রতিক গণ-রাজনীতির প্রতি বিষোদগারের উদ্দেশ্যে সচেতনভাবে লেখা। বিকৃত মানসিকতার এই লেখার প্রতিবাদে লেখক কবি সাহিত্যিক সাংস্কৃতিক কর্মীসহ সর্বস্তরের মানুষের ঐক্যবদ্ধ হতে হবে।

১৩| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৮

আসফি আজাদ বলেছেন: হাসনাত আব্দুল হাইকে দেখি রাতারাতি গত শতাব্দীর লেখক বানিয়ে দিলেন। বটে!

@সবুজ ভীমরুল, হুমায়ূন আজাদের লেখা যেহেতু বিপক্ষে যায় নি, তাই উনাদের কিছু বলবার প্রয়োজন হয় নি।

ধন্যবাদ।

১৪| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫১

সাজাপ্রাপ্ত পলাতক আসামি বলেছেন: আসফি আজাদ বলেছেন: হাসনাত আব্দুল হাইকে দেখি রাতারাতি গত শতাব্দীর লেখক বানিয়ে দিলেন। বটে!

@সবুজ ভীমরুল, হুমায়ূন আজাদের লেখা যেহেতু বিপক্ষে যায় নি, তাই উনাদের কিছু বলবার প্রয়োজন হয় নি।

ধন্যবাদ।

১৫| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৩

গানচিল বলেছেন: আমাদের শিল্প/সংস্কৃতির অনেক বাঘা বাঘা লোকের জন্মস্হান ভারতে।কাজী নজরুল ইসলাম,আব্বাস উদ্দীন, আব্দুল আলীম, কলিম শরাফী.....ক'জনের নাম বলব।অথচ সীমানা একে আপনি হাসনাত আব্দুল হাইকে "কলকাতার মাল" বলে যে কটাক্ষটা করলেন তাতে লেখার বিষয়বস্তুর চাইতে তাঁর প্রতি আপনার ব্যক্তিগত বিদ্বেষটাই প্রকাশ পাচ্ছে।অনেকটা "যারে দেখতে নারি ,তার চলন বাঁকা"--এর মত।!হাসনাত আব্দুল হাইয়ের জন্ম কোথায় ,সেটা বড় কথা নয়।তবে আন্দালুসিয়া, আরজ আলী মাতব্বর, নভেরা,সুলতান এর মত পাঠক সমাদৃত অনেক বইয়ের লেখকের কলম থেকে একটা ভালগার লেখা (যদিও লেখাটা পড়ে দেখিনি)বেরিয়ে এসেছে বলে আপনার এত ক্ষোভ।অথচ "দ্বিতীয় লিঙ্গ/তৃতীয় লিঙ্গ, নিজের সঙ্গে নিজের জীবনের মধু, ফালি ফালি ক'রে কাটা চাঁদ, টাইপের যৌন সুড়সুড়ি দেয়া বই সহ অত্যন্ত কুরুচিপূর্ণ "পাক সার জমিন সাদ-বাদ" এর লেখক হুমায়ুন আজাদ আপনার আইডল। ঘটনাটা কি ঘটক সাহেব ? একটু ঝেড়ে কাশুন তো!

১৬| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:০৭

ফজলে রাব্বানি বলেছেন: ঠিক তাই। একটু ঝেড়ে কাশুন। এই লেখা যিনি লিখেছেন, তার কি উপরের ব্লগটা লেখা মানায়?

১৭| ১৬ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:১৫

শিবলী১২৩ বলেছেন: সব ধরনের অশ্লীলতার তীব্র প্রতিবাদ জানাই।

ইয়ে মানে, এই লেখাটা বোধহয় আপনারই তাই না? আশা করি কমেন্ট মুছবেন না।একেই বোধহয় বলে ডাবল স্ট্যান্ডার্ড। আপনার শ্রেনীর লোকদের নিয়ে শুদ্ধ বাংলায় একটা কথা আছে, " এই জাত যেই পাতে খায়, সেই পাতেই হাগে।"

১৮| ১৬ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৭

নক্ষত্রের কান্না বলেছেন: হাসনাতের এই লেখার নিন্দা আগেই করেছি। কিন্তু আপনার সমালোচনা অন্ধের হস্তি দর্শনের মতই লাগল।

১৯| ১৭ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৩২

েবনিটগ বলেছেন: ?গল্পটার লিঙ্ক আছে?

২০| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৩

আলাপচারী বলেছেন: প্রথম আলোর বর্তমান সাহিত্য সম্পাদক আমার সহপাঠী ছিলেন। গড়পড়তা মানের ছাত্র। অনেক নীচে থেকে উঠে এসেছেন। তারা দুভাই তথাকথিত প্রগতিশীলদের পিছু পিছু ঘুরে তরক্কি করেছেন। ইদানীং দেখি আতেল গোছের লেখাও লেখে যার সঙ্গে তার অতীতের কোনো সামঞ্জস্য নেই। এদের ভোল পাল্টাতে মুহুর্ত মাত্র দেরী হয় না। সবচেয়ে দু:খজনক হোল কোনো ক্রটি বা ভুল স্বীকার বা ক্ষমা প্রার্থনা নেই প্রেস নোটে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.