নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

প্রথম আলো'র তামাশা ও ভণ্ডামি: রুখে দাঁড়াও বিবেকবান।। রেজা ঘটক

২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৩

গত ২৬ এপ্রিল ২০১৩, শুক্রবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হল মেরিল-প্রথম আলো পুরস্কার ২০১২-এর নাচাগানার জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান। সাভারের বাসস্ট্যান্ড সংলগ্ন রানা প্লাজা ধসে পড়েছিল ২৪ এপ্রিল। উদ্ধার কাজ এখনো চলছে। ওই দুর্ঘটনার পর বৃহস্পতিবার সারা দেশে জাতীয় শোক দিবস পালিত হল। শুত্রবার সারা দেশে সকল ধর্মীয় উপাসনালয়ে প্রার্থণা হল। আর একই দিন শুক্রবার সন্ধ্যায় প্রথম আলো করলো নাচাগানার অনুষ্ঠান। প্রথম আলো'র কর্তা ব্যক্তিদের কারো মাথায় কী জাতীয় এই শোকের সময় অমন একটি আনন্দ অনুষ্ঠান করার বিষয়ে কোনো বিরূপ অনুভূতি কাজ করেনি? তাদের একজন ব্যক্তিও কি ওই অনুষ্ঠানটি পিছিয়ে দেবার জন্যে আয়োজকদের বলেনি? আমি বিশ্বাস করতে চাই, অনেকে হয়তো বলেছিল। কিন্তু আয়োজকরা তাতে গা করেনি। ২০১২ সালের অনুষ্ঠান আরো এক মাস পিছিয়ে দিলেও কোনো সমস্যা হবার কথা নয়। কিন্তু বদলে যাও বদলে দাও শ্লোগানের প্রথম আলো বিতর্কিত সেই অনুষ্ঠানটি শুক্রবার সন্ধ্যায় করলো।

অনুষ্ঠানে যারা গিয়েছিল এবং যারা বর্জন করেছিল সবার মনের কথা বুঝতে পেরে মতিউর রহমান গং-রা ওই অনুষ্ঠানকে এখন বলতে চাইছে ‘কনসার্ট ফর সাভার ভিকটিমস’। তামাশা আর চরম ভণ্ডামি একেই বলে। মিস্টার মতিউর রহমান, আপনি একদিন আগেই এই ঘোষণাটি দিতে পারতেন যে, ১৯৭১ সালে নিউইয়র্কে অনুষ্ঠিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর আদলে এ বছর মেরিল-প্রথম আলো পুরস্কার ২০১২-এর অনুষ্ঠানটি হবে ‘কনসার্ট ফর সাভার ভিকটিমস’। আর যদি তাও হয়, সেই অনুষ্ঠান আরো পরে করাটা হতো বিবেকবান। কারণ, এখনো রানা প্লাজার ধ্বংসস্তূপের মধ্যে জীবিত মানুষের বাঁচাও বাঁচাও ক্ষীণ ধ্বনি শোনা যাচ্ছে। এখনো উদ্ধার কাজে যাঁরা আছেন, তাঁরা সবাই বলছেন, জীবিত প্রত্যেক মানুষকে উদ্ধার করাটাই সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে। যতোক্ষণ প্রাণের গুঞ্জন শোনা যাবে ততোক্ষণ অন্তঃত ম্যানুয়াল পদ্ধতিতে উদ্ধার কাজ চলবে। তারপর সিমেন্ট সুরকি সরিয়ে ম্যাসিভ উদ্ধার অভিযান পরিচালিত হবে।

প্রথম আলো অন্তঃত একটি ঘোষণা দিতে পারতো অনুষ্ঠান শুরুর আগে- যে আজ আমরা কোনো নাচাগানা করব না। পুরস্কার বিতরণ হবে। কিন্তু অন্যান্য সকল বিষয়ের বদলে আমরা সাভার-দুর্গতদের জন্য মেরিল-প্রথম আলো তহবিল গঠন নিয়ে শুধু আলোচনা করব। কিন্তু প্রথম আলো তা করেনি।

মূল অনুষ্ঠান শুরুর আগে আগত সবাই সাভারে নিহত ও আহত ব্যক্তিদের জন্য এক মিনিট নীরবতা পালন করে শোক প্রকাশ করেন। তারপর চতুর মতিউর রহমান আগত শিল্পী ও দর্শকদের চেহারা ও মনের কথা বুঝতে পেরে ওই অনুষ্ঠানকে নামকা-ওয়াস্তে ‘সাভার-দুর্গতদের জন্য সংস্কৃতি’ অনুষ্ঠান ঘোষণা দিয়ে ৫৪ লাখ টাকার একটি তহবিল সংগ্রহ করলেন। কিন্তু জাতীয় এই বিপর্যের সময় অনুষ্ঠানে থেমে থাকেনি নাচাগানা! অথচ ১১ বছর পর দেশে অনুষ্ঠিত হচ্ছে ৮ম বাংলাদেশ গেমস। সাভার দুর্ঘটনার কারণে ৮ম বাংলাদেশ গেমসের জাঁকজমকপূর্ণ সমাপনী অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

আমি বিশ্বাস করতে চাই, যারা মেরিল প্রথম আলো অনুষ্ঠানে গিয়ে সাভার দুর্গতদের জন্যে সাহায্যের ঘোষণা দিয়েছেন, তারা সবাই প্রথম আলো'র যে কোনো উপায়ে সাভার দুর্গতদের জন্য সাহায্যের আবেদন করলে আরো বেশি সাড়া দিতেন। ঘূর্ণিঝড় সিডরের পর বরগুনায় দুর্গত মানুষদের পাশে প্রথম আলো বন্ধুসভা যেভাবে কাজ করেছিল, তা আমার এখনো মনে আছে। লেখক আনিসুল হক (আনিস ভাইকে)-কে তখন দুর্গত এলাকায় আবিষ্কার করে আমার যে অনুভূতি হয়েছিল, শুক্রবারের মেরিল প্রথম আলো'র অনুষ্ঠানে সেই আনিস ভাইকে নতুন কৌশলে মোটেও মানান সই লাগেনি। এমন কি আনিস ভাই'র ২৭ এপ্রিল ২০১৩ দৈনিক প্রথম আলো'তে

'সাভার-দুর্গতদের পাশে শিল্পীরা তহবিলে ৫৪ লাখ টাকা': ''আসুন, পাশে দাঁড়াই'' শিরোনামে লেখাটিও একটি বিশেষ উদ্দেশ্য নিয়ে যে লেখা, ব্যক্তিগত ভাবে আমার তাই মনে হয়েছে। অনুষ্ঠান না করে ওই লেখাটি পত্রিকায় আসলে আমার আরো ভালো লাগত।

সাভার দুর্গতদের পাশে সবাই দাঁড়াবেন এটা এখনো আমি বিশ্বাস করতে চাই। সাভার দুর্ঘটনা নিয়ে এখন অনেকে হয়তো রাজনীতি করবে, তাও আমাদের এখন দেখতে হবে। কিন্তু কয়েক দিন গেলেই বাংলাদেশে এই দুর্গত মানুষদের কথা সবাই ভুলে যাবে, তাও সত্যি। প্রথম আলো 'মেরিল প্রথম আলো পুরষ্কার ২০১২' অনুষ্ঠান আয়োজন করে একটি খারাপ উদাহরণ সৃষ্টি করলো। 'রোম পুড়ছে নীরু বাঁশি বাজাচ্ছে' এই বাগধারাটি এখন প্রথম আলো'র জন্যেও প্রযোজ্য। দেশের জাতীয় বিপর্যের মধ্যেও প্রথম আলো নাচাগানা করতে পারে।

মিস্টার মতিউর রহমান, আপনি আরেকটু বিবেকবান হবার চেষ্টা করুন। নইলে বদলে যাও বদলে দাও শ্লোগানটি ঠিক আপনাদের সকল কর্মকাণ্ডের সঙ্গে মানায় না। আমরা বিশ্বাস করতে চাই, প্রথম আলো 'মেরিল প্রথম আলো'র নাচাগানার আনন্দানুভূতি' ভুলে সাভার দুর্গত মানুষের জন্যে আরো বেশি সক্রীয় থাকবেন। হৃদয় দিয়ে দুর্গত মানুষের পাশে দাঁড়াবেন। যেমনটি তারা এর আগে দেশের অনেক জাতীয় বিপর্যয়ে মানুষের পাশে দাঁড়িয়েছিল, তেমনি ভাবে বিবেকের তাড়নায় মানুষের পাশে দাঁড়াবেন, এটাই প্রত্যাশা করি। মেরিল প্রথম আলো অনুষ্ঠানের শেষে নাকি চঞ্চল চৌধুরী গেয়েছিল ভূপেন হাজারিকার ‘মানুষ মানুষের জন্য’ গানটি। এই গানটি মানুষের হৃদয়ে যদি বেজে থাকে তাহলে হয়তো আমরা আরো অনেক স্বপ্ন দেখতে সাহস পাব। মানুষের পাশে দাঁড়ানোর উৎসাহ পাব। কিন্তু জাতীয় বিপর্যের সময় ঘটা করে আনন্দ অনুষ্ঠান করে এই গান গাওয়ার মধ্যে কোনো মহত্ব নাই। সাভার দুর্গত মানুষদের সাহায্যের জন্য গঠিত মেরিল প্রথম আলো সাহায্য তহবিলে অনেকেই সাহায্যের ঘোষণা দিয়েছেন, তাদের জাগ্রত বিবেককে আমি সাধুবাদ জানাই। টাকার অংক না বলে সাহায্যে অংশগ্রহনের ঘোষণা দিয়ে শিল্পী জয়া ও জাহিদ হাসান আরেকটি উদাহরণ সৃষ্টি করলেন। তাদের প্রতি আমি সত্যি কৃতজ্ঞ। কারণ, আনিস ভাইয়ের লেখায় দেখলাম, টাকার অংক আর শিল্পীর মর্যাদার একটি ক্রম অনুসরণ করা হয়েছে। অন্তঃত দুইজন শিল্পী এই ক্রমের উর্ধ্বে উঠতে পেরেছেন বলে আমার ধারণা।

সবশেষে মিস্টার মতিউর রহমান সাহেবের কাছে ছোট্ট একটি প্রশ্ন- মেরিল প্রথম আলো পুরষ্কার ২০১২-এর অনুষ্ঠান করতে ২০১৩-এর প্রায় চার মাস পেরিয়ে গেল কেন? ২০১২-এর অনুষ্ঠান কী ২০১২-এর মধ্যে শেষ করা যেতো না? প্রথম আলো'র যে দক্ষ ও অভিজ্ঞ কর্মীবাহিনী আছে, তাদের নিয়ে যদি উক্ত অনুষ্ঠান করতে প্রথম আলো'র চার মাসের মতো বেশি সময় লাগে, তখন বাংলাদেশে অন্যান্য যে সকল অনুষ্ঠান বা বিষয়গুলো দেরিতে বাস্তবায়ন হয়, সেগুলো কি পরোক্ষভাবে হলেও দেরিতে করার প্রশ্রয় পায় না? কিংম্বা এই রীতি চালিয়ে যাবার জন্যে উৎসাহিত হয় না? 'সময়ের এক ফোঁড়, অসময়ের দশ ফোঁড়' কথাটি কেন যেনো বার বার মনে পড়ছে প্রথম আলো'র এই তামাশা ও ভণ্ডামি দেখে।

মন্তব্য ৩৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩২

সাইবার অভিযত্রী বলেছেন: +++

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৩

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে...

২| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৪

প‌্যাপিলন বলেছেন: ১ম আলু বাংলাদেশে কাউকে আরে গুনেনা। তারা যা ইচ্ছে তাই করতে পারে। তারা মুক্তিযুদ্ধের ইতিহাস বদলে দিতে পারে, ঢাকার ইতিহাস নতুন করে লিখতে পারে, প্রজন্ম চত্বরকে পতিতাদের আসর বলে চালিয়ে দিতে পারে, কিন্তু কেউ কোন শব্দও করতেও পারবেনা- এমনটিই তারা ভাবে।

তবে জনরোষ একদিন ওদেরকে কাওরান বাজারের ডাস্টবিনে ফেলবে। শুধু লক্ষ্য রাখুন এখন যারা তাদের সাথে তাল মিলাচ্ছে তারা যেন তখন উল্টো সুর ধরে জনরোষের সাথে তাল না মিলায়

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৪

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে

৩| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৫

বাকরুদ্ধ আমি বলেছেন: প্যাপিলন বলেছেন: ১ম আলু
বাংলাদেশে কাউকে আরে গুনেনা।
তারা যা ইচ্ছে তাই করতে পারে।
তারা মুক্তিযুদ্ধের ইতিহাস
বদলে দিতে পারে, ঢাকার ইতিহাস নতুন
করে লিখতে পারে, প্রজন্ম
চত্বরকে পতিতাদের আসর
বলে চালিয়ে দিতে পারে, কিন্তু কেউ কোন
শব্দও করতেও পারবেনা- এমনটিই
তারা ভাবে। তবে জনরোষ একদিন
ওদেরকে কাওরান বাজারের
ডাস্টবিনে ফেলবে। শুধু লক্ষ্য রাখুন এখন
যারা তাদের সাথে তাল মিলাচ্ছে তারা যেন
তখন উল্টো সুর ধরে জনরোষের সাথে তাল
না মিলায়

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৪

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে

৪| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৯

সোহানী বলেছেন: সহমত। আমার মনেও একই প্রশ্ন জেগেছিল কেন এই অনুস্ঠান এ সময়ে? আমরা সারাদিন কাদছি আর আল্লাহর কাছে প্রার্থনা করছি, সেখানে তারা নাচ গান করে বেড়াচ্ছে।

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৪

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে

৫| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪১

আলাপচারী বলেছেন: একটু খোঁচা দিয়ে দেই।
প্রথম আলো যেমন বিটলামী করেছে আমিও বিটলামী করি।
প্রথম আলো কেন দু:খ প্রকাশ করবে? এটা কি বাংলাদেশের পত্রিকা? না।

ভারতীয় কাগজে মুদ্রিত:,
নামটাও ভারত থেকে ধার নেওয়া। ঐসব মতি, শরীফ, আনিস ইত্যাদিদের নিজেদের কোনো নাম পয়দা করার মুরোদ আছে নাকি ? সুনীল গঙ্গোপাধ্যায়ের "প্রথম আলো" উপন্যাস থেকে অনুপ্রাণিত হয়ে নামকরন। কেন এরকম নামকরন? উপন্যাসটি পড়লেই বুঝবেন মাজেজা।
প্রথম আলো উপন্যাসে কোলকাতা কেন্দ্রিক হিন্দু শিক্ষিত সম্প্রদায়ের উত্থানের ইতিবৃত্ত।
তারমানে খায়েশ হোল এই একটি পত্রিকা দিয়ে তথাকথিত শিকিকিত শ্রেনী গড়ে তুলবে।

আর মেরিল ?
ওটা খ্রিষ্টান কোম্পানী। দেশের মুসলমান মারা গেলে তার কি আসে যায় ?

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৫

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে

৬| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৭

লাল চাঁন বলেছেন: সত্যিই দুঃখজনক ! শুনেছি সাভার ট্র্যাজেডির জন্য অনেকে বিয়ের অনুষ্ঠান পর্যন্ত পিছিয়েছেন

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৫

রেজা ঘটক বলেছেন: সেটাই বিবেকের কাজ ভাই...

৭| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৯

রানিং ফ্ল্যাশ বলেছেন:


লেখক আনিসুর রহমানকে আমি ব্যক্তিগতভাবে পছন্দ করি। কিন্তু মাঝে মাঝে দেখি এই লোকটা কোথায় পা ফেলবে। কোন পথে যাবে। কি করবে দিশা পায় না।

আমি আনিসুর রহমানকে বলি, আপনিতো রাজনীতিবিদ না। আপনি লেখক এবং বেশ জনপ্রিয়। আপনার পলিটিক্স শেখার তো দরকার নাই। বরং জাগ্রত বিবেকের হোন। ভালো খারাপের পার্থক্য সঠিকভাবে বুঝুন আর লিখার মাধ্যমে আমাদেরও বুঝান।

যখন শহশ্রাধিক মানুষ ধ্বংসস্তুপের নীচে চাপা পড়ে অন্তিম প্রার্থনায় শেষ প্রহর গুনছে তখন আপনাদের সেইসব জমকালো অনুষ্ঠান আর নাচগান করে অর্থ সংগ্রহটা আসলেই তামাশা ছাড়া আর কিছুই না। নিজেরা মদ পান করে অন্যের সুসাস্থ প্রার্থনার মতো। এই ভয়াবহ এক সময়ে আপনাদের এতো আনন্দ বের হয় কোথা থেকে ? !!

কিছু মানুষ একটি পর্যায়ে পৌছে গেলে তারা তাদের বিবেককে বন্ধক রেখে দেয়। আমাদের দেশে সেরকম মানুষের সংখ্যা বোধহয় অগনিত।

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৬

রেজা ঘটক বলেছেন: আনিসুল হক!!!

৮| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৩

ফরিদ বিন হাবিব বলেছেন: রেজা ঘটকের বক্তব্যের সাথে একমত। তবে আলাপচারীর মন্তব্যের সাথে একমত হতে পারলাম না। মতি মিয়া বিনষ্ট বুদ্ধিজীবী ও পুঁজিবাদের দালাল, সাজ্জাদ শরীফ ভণ্ড আঁতেল এবং আনিসুল হক সুবিধাবাদী লেখক। হিন্দু, মুসলমান, খ্রিস্টানের প্রশ্ন না তুলে সম্ভব হলে প্রথম আলো বর্জন করুন। হাসনাত আবদুল হাইয়ের গল্প প্রকাশ ও মেরিল প্রথম আলো পুরস্কারের পর সচেতন পাঠকেরা যদি এই পত্রিকা থেকে মুখ ফিরিয়ে নেন তাহলে তাই হবে যথাযথ প্রতিবাদ!

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৬

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে

৯| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৬

দায়িত্ববান নাগরিক বলেছেন: বাংলাদেশের জন্য মনে হয় আমার দেশ পত্রিকাই পারফেক্ট !

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৭

রেজা ঘটক বলেছেন: আপনার কথা বুঝলাম না...

১০| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:০১

অন্ধকারের আলোকিত বাসিন্দা বলেছেন: +++++

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৭

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে

১১| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৩

সীমানা ছাড়িয়ে বলেছেন: ৫৪ লাখ টাকা দিয়ে নাচগানকে হালাল করার চেষ্টা করা হচ্ছে। এই অনুষ্ঠান না করেও ৫৪ লাখ টাকা উঠত। মানুষের বিবেক এখনো মরে যায় নি।

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৭

রেজা ঘটক বলেছেন: সত্যিকার বিবেক কখনো মরে না ভাই...

১২| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:১৩

বিডি আমিনুর বলেছেন: আসলে চুসিল সমাজ গরিব মানুষকে মানুষই মনে করে না। আর প্রথমআলো যে ভণ্ড তার প্রমাণ আবার দিল।

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৮

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে

১৩| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:২১

যোগী বলেছেন:
আপনার সাথে তর্ক করার ইচ্ছা পাচ্ছি না।
কোন নোন পারসন বা প্রতিষ্ঠানের নামে সমালচনা করে নিজেকে জাহির করার এই প্রবনতা অনেক পুরাতন বলে।
লেখক আনিসুল হক কে দেখলাম আপনি 'আনিস ভাই' বলে সম্বধন করছেন, তার মানে আপনিও ছোট খাটো বুদ্ধীজিবি।

নাচা গানা আপনার কাছে সিলি বিনোদন হতে পারে, বাট মনে রাখবেন এই নাচা গানাই কিন্তু কোন না কোন মানুষের জীবন- জীবিকার মাধ্যম।
প্রথম আলো অনুষ্টান কন্টিনিউ করে দুর্গতদের জন্য ৪৫ লাখ টাকার একটা ফান্ড রেইজ করেছে।

অনুষ্ঠান বন্ধ করলে কি হতো? হয়তো এই এমাউন্টের চাইতে আরও বেশি টাকা গচ্চা দিয়ে আর একটা এই রকম অনুষ্ঠানের আয়োজন করা লাগতো নাকি?
এই অনুষ্ঠানের জন্য শিল্পি বা কলাকুশলিরা কঠর পরিশ্রমের মাধ্যমে নিজেদের প্রস্তুত করেছে বেশ অনেক দিন আগে থেকে। সেই সব শিল্পি বা কলাকুশলিদের মধ্যে শুধু ধনী শ্রেনীই না অনেক দরিদ্র এক্সট্রারাও আছে। তারা কি সেই দিনের তাদের পেমেন্টটা পেত?
সাভারে দুর্গতদের জন্য শোক প্রকাশ করতে রাষ্ট্র একদিনের শোক ঘোষনা করেছে। তাই বলে মানুষ তার জীবন জিবীকার কাজ বন্ধ করে আরও বেশ কিছুদিন শুধু বসে বসে শোক জানাতে পারে না। বরং মানুষ চেষ্টা করতে পারে নিজ নিজ ক্ষেত্রে আরও বেশি পরিশ্রম করে বা কাজ করে কি ভাবে এই অপুরনীয় ক্ষতি কাটিয়ে উঠা যায়। আর এটাই হয় সবচেয়ে বুদ্ধীমানের কাজ।

তা প্রথম আলো এই শোটা কন্টিনিউ করে যে ৫৪ লাখ টাকার একটি তহবিল সংগ্রহ করল। যদি শোটা বন্ধ করত তাতে কি ৫৪ লাখ টাকার বেশি তহবিল তৈরী হতো?

তাই যারা ওয়াল্ড ওয়াইড বিনোদন বানিয্যের সাথে জড়িত, তারা তাদের পেশাতে একটা স্লোগান সব সময় উচ্চারন করে থাকে, সেটা হলো-
"শো মাস্ট গো অন"
কারন তাতেই এই পেশাটার জন্য মঙ্গল, আর এই পেশাটার সাথে যারা জড়িত আছে তাদের জন্য মঙ্গল।

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৯

রেজা ঘটক বলেছেন: তর্ক করার খায়েস আমারও নেই...আপনি ৪৫ আর ৫৪কে গুলিয়ে ফেলেছেন...যেমন গুলিয়ে ফেলেছেন বিবেক!!

১৪| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৯

দায়িত্ববান নাগরিক বলেছেন: যোগী ভাইয়ের কমেন্ট ভালো লাগলো। আমার কথাগুলাই বলে দিয়েছেন। ১০০% সহমত।

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩০

রেজা ঘটক বলেছেন: যোগী'র অনুসারী!!!

১৫| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪৫

সুখি মানুষ বলেছেন: প্রথম আলোকে চেনার আর বাকী নেই।

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩০

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে

১৬| ২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১০

রানিং ফ্ল্যাশ বলেছেন:






আনিসুর রহমান = আনিসুল হক

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩০

রেজা ঘটক বলেছেন: এবার বুঝলাম আপনার রহমান = হক!!!

১৭| ২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:২১

বাবুর এস এস সি পরীক্ষা বলেছেন: যোগী ও নাগরিক এর কাছে প্রশ্ন? অনুষ্ঠানটি পিছিয়ে দিয়ে কিছুদিন পরে করা যেত না? ইচ্ছা থাকলেই উপায় হয়... এখনি করতে হবে?????

১৮| ২৮ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৩

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: যে যার ভিউতে বিষয়টিকে দেখছে। যোগী তার দিকটা তুলে ধরেছেন আর্থিক দিক বিবেচনা করে। সেখানেও কিন্তু কিছু কথা থেকে যায়।

টাকাটা যারা দেয়ার তারা ঠিকিই দিত, এজন ওই অনুষ্ঠানের প্রয়োজন হয়না। একজন মানুষ এক প্যাকেট কিস্কিট, একটা পানির বোতল, একটা সেলাইন নিয়ে গিয়ে যখন লজ্জায় পড়ে ভাবে যে আমি কি কম আনলাম নাকি? আমি মনে করি উচি কম আনেন নি। উনি ওই ৪৫ লক্ষ টাকার চেয়েও বেশি কিছু নিয়ে এসেছেন। কারণ ওই ৪৫ লক্ষ টাকার জন্য (যারা দিয়েছেন) তাদেরকে মনোরঞ্জন করাতে হয়েছে নৃত্য/গান দিয়ে। কিন্তু ওই বৃদ্ধটি তাঁর সামর্থের মধ্যেই যা পেরেছেন নিজ মানবিকতায় নিয়ে হাজির হয়েছেন। কোন মনোরঞ্জন ছাড়াই।

যোগী ভাই আপনার কথার যু্ক্তি আছে, তবে মানবিক দিক দিয়ে ভেবে দেখার আছে কিছু।

পোষ্টে ++

১৯| ২৮ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০১

যোগী বলেছেন:
যারা আমার কথার সাথে দ্বিমত পোষন করেছে আমি তাদেরকে বলবো দয়া করে আমার কথার প্রত্যেকটা পয়েন্টকে এড্রেস করে যুক্তি সংগত ভাবে রিপ্লাই দিন। কোন কর্ম বা বাণিয্য বন্ধ রেখে শোক দেখানোটা হাস্য কর ছাড়া আর কিছুই না। এতে কারোই কোন লাভ হয়না, যেটা হয় সেটা শুধুই ক্ষতি।

আর নাচা গানার যদি প্রশ্ন আসে তাহলে সাভার ট্রেজেডির ১ সপ্তাহ বা ১ মাস এফডিসি থেকে শুরু করে প্রত্যেকটা সিনেমা, গান ও নাটকের শুটিং বন্ধ রাখা উচিৎ।

তাতে অবশ্য যারা সাভারে মারা গেছে তাদের বা তাদের পরিবারের কোন উপকারই হবেনা। শুধু যেটা হবে ঐ সব শো-বিজ থেকে যে টাকা আয় হত সেটা হবে না। আর একটা জিনিশ কোন পণ্যের মূল্য নির্ধারন করতে শুধু নিট পণ্যের মুল্যই ধরা হয় না, সাথে ধরা হয় আর একটা জিনিশের মূল্য সেটা হলো ঐ ১ সপ্তাহ বা ১ মাস সময়। মানে প্রোগ্রামটা তৈরী করতে যত দিন নষ্ট হবে সটা শুধু লচের খাতায় যাবে।

২০| ২৮ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০৬

যোগী বলেছেন:
আর একটা কথা বাংলাদেশ টিম যে ক্রিকেট খেলছে সেটাওতো বিনোদন নাকি?
সেটাও কি বন্ধ রাখা উচিৎ না?

২১| ২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:২১

মাইন রানা বলেছেন: অনুষ্ঠান বন্ধ করার পক্ষে নই।
রাষ্ট্রপতি ও তাঁর শপথ বন্ধ করেন নাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.