নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

ইন্টারনেট গেটওয়েতে আইআইজি নজরদারি আপনি কি সমর্থণ করেন?

২২ শে মে, ২০১৩ রাত ৮:২৩

সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলোসহ সামগ্রিক ইন্টারনেট ব্যবস্থায় নজরদারি (ফিল্টারিং) করার জন্যে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েগুলোতে(আইআইজি) সরকার বিশেষ প্রযুক্তি বসানোর চিন্তাভাবনা করছে। প্রতিটি আইআইজিতে এ প্রযুক্তি বসানোর পর ইন্টারনেটের নজরদারি বা নিয়ন্ত্রণের মূল ক্ষমতা তখন প্রতিষ্ঠিা পাবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)'র হাতে।

রাষ্ট্রীয়, সমাজ, রাজনৈতিক ও ধর্মীয় বিদ্বেষ ছড়ায় এমন ওয়েবসাইটগুলো থেকে এই প্রযুক্তির মাধ্যমে সরাসরি সেটি সনাক্ত করা যাবে এবং বিটিআরসি তা বন্ধ করে দিতে পারবে। এ প্রক্রিয়ার অংশ হিসাবে বিটিআরসি গত ৮ এপ্রিল ২০১৩ সালে আন্তজার্তিক প্রতিষ্ঠানগুলোর কাছে ‘ইন্টারনেট সেফটি সলিউশন’ চেয়ে ওয়েবসাইটে বিজ্ঞাপন দেয়। এই আগ্রহপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ২০ মে ২০১৩। কয়েকটি আন্তজার্তিক ইন্টারনেট সলিউশনস প্রোভাইডা কোম্পানি এক্সপ্রেশান অব ইন্টারেস্ট বা ইওআই জমা দিয়েছে। বিটিআরসি তা যাচাই বাছাই করে পুরো প্রক্রিয়া শুরু করবে। ২৪ ঘণ্টা নজরদারিতে রাখার সুবিধা প্রদানকারী সলিউশনস প্রোভাইডারকে বাছাই শেষ হলেই এর সার্বক্ষণিক প্রত্রিয়া শুরু হবে।

বর্তমানে বাংলাদেশে ৩৬টি আইআইজি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠান ব্যন্ডউইডথ নিয়ন্ত্রণ ও পাইকারি ব্যান্ডউইডথ আইএসপিগুলোকে বিক্রি করে। আর আইএসপিগুলো গ্রাহক পর্যায়ে সেবা প্রদান করে থাকে। বিটিআরসি' নজরদারি প্রক্রিয়ায় ২৪ ঘণ্টা সলিউশনস প্রোভাইডার কি কোনো নতুন সদস্যা সৃষ্টি করবে? নজরদারি প্রক্রিয়া বসানোর পর আইআইজিগুলোতে ইন্টারেনেটের গতিতে কি কোনো প্রভাব পড়বে?

কারণ, আমরা বাংলাদেশে সার্ভিস প্রভাইডারদের বাস্তবতা সম্পর্কে খুবই নাকাল। বিটিআরসি এখন কাঁটা দিয়ে কাঁটা তোলার পদ্ধতি ব্যবহার করে কি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে কোনো নতুন দানব সৃষ্টি করে কিনা সেই সন্দেহ রয়েই যাচ্ছে। আমাদের ঢাল নেই তলোয়ার নেই অথচ আমরা সবাই নিধিরাম সর্দার। তথ্য প্রযুক্তিতে বিটিআরসি'র নিজস্ব দক্ষ ও অভিজ্ঞ লোকবল যতোদিন গড়ে না উঠবে ততোদিন কৈয়ের তেলে কৈ ভেঁজে সমস্যা আরো বাড়ার সম্ভাবনাই দেখছি।

দেখা যাক কি হয়? আমাদের দেশে কতোজন ইমেইল চেক করতে জানে? কতোজন পাসওয়ার্ড বসাতে জানে আর কতোজন কি কি করে, সবই তো দেখে যাচ্ছি। হোক, নজরদারি হোক।।

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০১৩ রাত ৮:২৮

লেখাজোকা শামীম বলেছেন: আমি নজরদানি সমর্থন করি না। তবে সীমাহীন স্বাধীনতাও পছন্দ করি না। একটা দায়বদ্ধতা সবারই থাকে।

২২ শে মে, ২০১৩ রাত ৯:৪১

রেজা ঘটক বলেছেন: ঠিক, দায়বদ্ধতা। রেসপন্সিসিবিলিটিস এ্যান্ড এ্যাকাউন্টিবিলিটিস...কিন্তু বাংলাদেশের সরকারি সংস্থাগুলোর কেতাদুরস্থ অবস্থায় তা কতোটুকু হয় বা কতোটা লেজে-গোবরে করে ফেলে, সন্দেহটা সেখানে। ধন্যবাদ আপনাকে।

২| ২২ শে মে, ২০১৩ রাত ৮:৫২

সিস্টেম অ্যাডমিন বলেছেন: বিকল্প পথও খোলা আছে সাধারণ নাগরিকদের, তাঁদের নিজস্ব মতামত প্রকাশ করার,

গুগল এ সার্চ বক্সে " onion routing" লিখে সার্চ করুন ।

উত্তর কেবল সময়ের অপেক্ষায় ...............

২২ শে মে, ২০১৩ রাত ৯:৪৩

রেজা ঘটক বলেছেন: আমার ধারণা, বিটিআরসি'র তুলনায় সাধারণ ইউজারদের জ্ঞান এবং কৌশল দুটোই শক্তিশালী এবং আধুনিক। তাই বিকল্প পথ হয়ে যাবার সুযোগ তো থাকবেই। আইটি এক্সপার্টরা কি আর আঙুল চুষবে!! ধন্যবাদ আপনাকে।

৩| ২২ শে মে, ২০১৩ রাত ৮:৫৬

নষ্ট ছেলে বলেছেন: যদি সাইবার ক্রাইম বন্ধ করার উদ্দেশ্যে হয়ে থাকে তাহলে সমর্থন করি। শুধু সরকারের সমালোচনা ঠেকানোর জন্য হলে সমর্থন করি না।

২২ শে মে, ২০১৩ রাত ৯:৪৫

রেজা ঘটক বলেছেন: সরকারের কি সাইবার ক্রাইম নীতিমালা এখনো ঠিক হয়েছে? সেই নীতিমালায় কি কি আছে? সাইবার ক্রাইম বন্ধের নামে খামাখা হয়রানি নিশ্চয়ই আশা করি না আমরা। এখন প্রয়োগটা কোন কৌশলে হবে তার উপর নির্ভর করছে সবকিছু। ধন্যবাদ আপনাকে।

৪| ২২ শে মে, ২০১৩ রাত ৯:০৪

ঢাকাবাসী বলেছেন: কোনটা সাইবার ক্রাইমআর কোনটা সরকারের তৈল মর্দন সেটা বোঝার মত মাথা কি সরকারী ঐ গর্দভদের থাকবে? মনে হয়না। সুতরাং ঠোলারা এসে বলবে আপনি ঐ অপরাধ করেছেন আপনারটা বন্ধ করে দেয়া হল! চ্যালেন্জ করবে কোন ...।

২২ শে মে, ২০১৩ রাত ৯:৪৬

রেজা ঘটক বলেছেন: চিন্তিত!!! ধন্যবাদ আপনাকে

৫| ২২ শে মে, ২০১৩ রাত ৯:০৫

শিব্বির আহমেদ বলেছেন: সমর্থন করি না।

onion routing এর সময় সার্ভারের নিরাপত্তা বিঘ্নিত হলে সার্ভারের লোকেশন বের করা যাবে । আবার থার্ড পার্টি কন্টেন্ট লোডিং এর মাধ্যমে বা অন্য প্রক্রিয়ায় ভিজিটরের লোকেশন ট্রেস করা যেতে পারে । তারপরও onion routing একটা সল্যুশন হতে পারে । বিটিআরসির গাধাদের ফাঁকি দেয়া নিশ্চয় কঠিন কিছু হবে না । B-) B-) :D :D

২২ শে মে, ২০১৩ রাত ৯:৪৭

রেজা ঘটক বলেছেন: বিটিআরসি না আবার এই অজুহাতে সাধারণ ইউজারদের গাধা/গর্দভ বানিয়ে হটহট শুরু না করে? বুঝতাছি না। ধন্যবাদ আপনাকে।

৬| ২২ শে মে, ২০১৩ রাত ৯:৩৯

একাকী বালক বলেছেন: নজরদারি ১০০% সমর্থন করি।

________________________

শিব্বির আহমেদ বলেছেন: বিটিআরসির গাধাদের ফাঁকি দেয়া নিশ্চয় কঠিন কিছু হবে না । B-) B-) :D :D

>>> খ্যাক খ্যাক। তাই নাকি মিয়া ভাই? টার্গেটে পরলে একজনও ছাড়া পায় না কইলাম। জায়গামত ডিম মারলে কিন্তু কয় "ইন্টারনেট কি তাই জানি না।" একটু খোজ খবর নিয়েন যে বিটিআরসি টার্গেট করছে কাউরে সে দেশে বইয়া আছে আর ধরতে পারে নাই তারে এমন কেউ আছে নাকি।
=p~ =p~ =p~

২২ শে মে, ২০১৩ রাত ৯:৪৮

রেজা ঘটক বলেছেন: মহা চিন্তিত!!! ধন্যবাদ আপনাকে।

৭| ২২ শে মে, ২০১৩ রাত ৯:৪৮

মন জানালা বলেছেন: অবশ্যই করি। যেকোন সীমাহীন স্বাধীনতায় বাধের প্রয়োজন আছে। আর ফেবুতে, ব্লগে খবর দেয়ার নামে যে মাত্রায় এডিট করা খবর দেয়া হয় _ ১০০% সমর্থন

২২ শে মে, ২০১৩ রাত ৯:৪৯

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৮| ২২ শে মে, ২০১৩ রাত ১০:৩৫

শাহীন উল্লাহ বলেছেন: ধন্যবাদ।

বাকশাল দেখিনি, এতদিন শুধু শুনেছি, আর এখন দেখছি !!!!!!!

৯| ২২ শে মে, ২০১৩ রাত ১১:০৮

নীলতিমি বলেছেন: একাকী বালক ভাইয়ের জায়গা মতো ডিম খাওয়ার ভালোই অভিজ্ঞতা আছে দেখা গেল ! ;) ;)

১০| ২৩ শে মে, ২০১৩ রাত ১২:৩১

মোঃ তানভির বলেছেন: হ্যাঁ

১১| ২৩ শে মে, ২০১৩ রাত ১:৩৭

ছন্ন ছাড়া০০০১ বলেছেন: স্বাধীনতার কোন সীমাবধতা আমার পছন্দ না।

আর tor ত আছেই তাই বি টি আর সি রে কেয়ার করি না।

১২| ২৩ শে মে, ২০১৩ দুপুর ১২:১৩

একাকী বালক বলেছেন: নীলতিমি বলেছেন: একাকী বালক ভাইয়ের জায়গা মতো ডিম খাওয়ার ভালোই অভিজ্ঞতা আছে দেখা গেল ! ;) ;)

>>> উল্টটাও তো হইতে পারে। মানে দেওয়ার। ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.