![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
ফাজলামোর একটা সীমা থাকা দরকার। বিমানবন্দরে লালন শাহের ভাস্কর্য সরায়া ফেলনের কারণে সকাল থেকে ব্লগে যেইসব লেখালেখি হয়েছে, কিছু ব্যতিক্রম বাদ দিয়ে, তাদের আগ্রহের জায়গা লালন, নাকি কউমি মৌলভিদের প্রতি তাদের আক্রোশ, এই প্রশ্নটা আমার মনে জোরভাবে পয়দা হয়েছে।
শিক্ষিত মধ্যবিত্ত্ব, যারা বেশীরভাগ সময়ই জরুরী মুহূর্তে কোন রেডিক্যাল অবস্থান নিতে পারে না হরেক সুবিধাবাদিতার কারণে, তাদের একটা আক্রোশ অবশ্যই আছে অশিক্ষিত মৌলভিদের প্রতি, যারা জরুরী অবস্থায় কথা বলে, প্রতিবাদ করে, ভাঙ্গে, পৌত্তলিক সমাজের দৃশ্যমান এবং অদৃশ্য আইকনগুলো। যারা কোন সুবিধাভোগি নয়, যারা এইসবকে প্রত্যাখ্যান করেছে, উদ্ধত, জঙলি এবং অসভ্য উপায়ে, সভ্য মানুষের ভাষায়।
এখানে একটি ব্যাপার স্মর্তব্য, ফ্যাশন কোম্পানি যখন চে'কে নিয়ে ব্যবসা করে, আর রোমান্টিক একটিভিস্টরা অই পোশাক পরে ঘুমের মধ্যে বিপ্লব সাধন করে, তখন অই দৃশ্য দেখে আমার বোধোদয় ঘটে যে, চে কেন ছবি তোলাটাকে এত অপছন্দ করেছেন সব সময়। একই ব্যাপার, লালনের মূর্তি নিয়ে আমাদের কান্নাকাটি দেখেও। এক বিশ্ববিদ্যালয় শিক্ষকতো রীতিমতো হাজ্বীদেরকে আত্মশুদ্ধির জন্য মনের মূর্তি সরানোর পরামর্শ দিয়েছেন, কিন্তু ঘটনা হলো তিনি এই ব্যাপারটির প্রতি নিজের পৌত্তলিক বিরাগটারে সরায়ে ফেলতে পারেন নাই। যদি পারতেন, তাহলে, এর সংস্লিষ্ট আরো কিছু বিষয় নিয়ে আমরা আলোচনা পেতাম, যেগুলি দরকারি।
মৌলভিদের মূর্তিবিরোধিতার মোকাবেলায় অইটার ব্যাপারে কথা বলতে গিয়ে ফ্যানাটিসিজম দিয়ে আলাপ সারা আর ফাজলামো করা একই কথা। কারণ এই আলোচনাটির সাথে দার্শনিক, ধর্মতাত্ত্বিক এবং ঐতিহাসিক আলোচনাটি জড়িত। আনকন্ডিশন, নিরাকারকে আকার প্রদান, ভারতীয় উপমহাদেশের দ্বিজত্বের ধারণা, পৃথিবীতে ধর্মের বিবর্তনের যে ইতিহাস, এইসব ব্যাপারগুলিতে ইসলামের গুরুত্বপূর্ণ অংশগ্রহণ এবং স্ট্যাণ্ডপয়েন্ট আলোচনায় আনতে হবে।
মৌলভিদের প্রতিবাদের উত্তরে প্রতিক্রিয়াশীল মধ্যবিত্তিয় অবস্থান ও অবস্থান-সঞ্জাত ভাষাকে মোকাবেলা করার ও এই সকল অবস্থান উৎপত্তির মনন কাঠামো বোঝার একটি চমৎকার ও কার্যকর বুদ্ধিবৃত্তিয় অবস্থান তৈরী হয়েছে আজকের উপরোক্ত ঘটনার আলোকে, যা কিনা একই সাথে আমাদের রাষ্ট্রের বর্তমান সংকটের মূল বিন্দুসমূহের একটি গুচ্ছকেও নির্দেশ করে বলে আমার মনে হয়।
১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১২:৫১
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ সহমত পোষণ করার জন্য।
২| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১২:৪৬
হাসিব মাহমুদ বলেছেন:
আপনার পয়েন্টটা তাইলে কি ?
নাদান জনগণ ঠিকঠাকমতো জিনিসটা ধর্তারেনাই ?
১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১২:৫৩
রিফাত হাসান বলেছেন: জনগণ ঠিকঠাক ধরতে পাতেছে। আপনি সম্ভবত পারেন নাই। আমার মতামত উপরে উল্লেখ করেছি।
৩| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১২:৪৮
হাসিব মাহমুদ বলেছেন:
আর হেডিংটা বুঝি নাই । এইখানে ফাজলামোটা কে কর্তেছে ? যারা এগিলি নিয়া পুস্ট দিছে ?
১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১২:৫৭
রিফাত হাসান বলেছেন: ফাজলামো কারা করছে এইটা গুরুত্বপূর্ণ নয়, কিন্তু এই আলগা কান্নাকাটি ফাজলামোর পর্যায়ে পড়ে।
৪| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১২:৫২
অশোক দেব বলেছেন: যেহেতু আমি হিন্দু ঘরে জন্মেছি তাই বিষয়টা নিয়ে বলতে বড় ভয় পেয়েছি। লালন ছিরকাল হিন্দু এবং মুসলিমদের দ্বারা আক্রান্ত হয়েছেন। প্রকৃত মুসলমানকে কোনো মুর্তি বিচ্যুত করতে পারে না। মুসলমানরা তবে টিভি দেখবে কী করে? সব কিছু , যা নবির পরে বিকশিত হয়েছে, তাতে মুসলমান পবিত্র কোরানের নির্দেশ চাইলে কী কর হবে? যেমন, ওপেন হার্ট সার্জারি, যেমন সিজারিয়ান ডেলিভেরি কী করা যাবে, যেখানে ডাক্তারের কাছে নিজেকে খুলে ধরবেন হবু মা? মুক্তিযোদ্ধার মূর্তির পাশ দিয়ে যাবার সময় শিশু বাবাকে জিজ্ঞাসা করবে, বাবা লোকটা কে? বাবা তাকে বলবেন ইনি আমাদের স্বাধীনতার জন্য প্রাণ দিয়েছেন। এতে শিশুর মনে যে দেশগরিমার ভাব হবে তার দাম কোটি টাকার চেয়ে বেশি। মূর্তি আর কিছু নয় মনোসংযোগের মাধ্যম মাত্র। এই নিয়ে ধর্ম করলে বিপদ আছে। বাংলাদেশ নয়, সর্বত্র আজ ধর্ম সংগঠকদের যুগ। বড় দুঃসময়।
১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:১১
রিফাত হাসান বলেছেন: অশোক দা, আপনি এই লেখাটিতে মন্তব্য করেছেন, সেইজন্য কৃতজ্ঞতা জানিয়ে রাখি। আপনি সাধারণত আমার সমসাময়িক বিষয়ের লেখাগুলোতে মন্তব্য করেন না। আজকে মন্তব্য করলেন, তাই আপনার সাথে আলাপের সুযোগ হল।
সময়মতো একটা দীর্ঘ উত্তর দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ। তার আগে, টুকে রাখছি: একজন মুসলমানের বিচ্যুতি কিসে ঘটবে, সেই প্রশ্নে এই আলোচনা নয়। আর, মানুষের জন্য ইসলাম এর সবচেয়ে বৈপ্লবিক এবং মৌলিক কনট্রিবিউশনের মধ্যে একটি হলো, কোন কিছুকে আইকন বা আইডল বানাতে নিরুৎসাহিত করা।
৫| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১২:৫৩
খোমেনী ইহসান বলেছেন: আপনার এই পোস্টের সাথে সহমত পোষণ করছি।
আমরা এমন একটা সময়ে ও সমাজে বসবাস করছি যেখানে কোন কোন ঘটনাচক্রে কাউকে দোষী করতে পারার মধ্যে কেউ কেউ নিজেকে পালোয়ান ভাবতে পছন্দ করেন। তারা আত্মরতিতে ভুগেন। অথচ তাদের দৌড় কাঠ মোল্লা পর্যায়ের। এটা কখনও তারা ভেবে দেখে না। বুঝতেই পারে না তাদের এই দৌড়াদৌড়িতে সত্যিকার অর্থে প্রগতি ও মুক্তির কোন লাভ হয় না লোকসানের ম্যানহোলে টুপ করে পরে যাওয়া নিয়তি হয়ে যায়।
আমার অক্ষর জ্ঞানঅলারা মনে করি মোল্লা-মুসল্লিদের কর্মকান্ডকে যে কোন ভাবে প্রশ্নবিদ্ধ করলেই তো মানুষ হিসেবে নাগরিক হিসেবে আমাদের দায় শোধ হয়ে যায়। মোল্লাদের যেহেতু আমরা ধরেই নিয়েছি উম্মী বা মুর্খ সেহেতু তারা ধর্মের দিক থেকেই প্রতিক্রিয়া জানায়। কিন্তু এর প্রায়োগিক ফায়দা থেকে তো পস্ট হয়েছে তারা একটা লড়াই অন্তত করতে পেরেছে। সে অর্থটা হচ্ছে একটি জাতপাত-শ্রেণী বৈষম্য-শোষণের সমাজে লালনের মূর্তি তৈয়ার করে রাষ্ট্রের আসল চরিত্র ঢেকে রাখা যায় না। এ রাষ্ট্র জন্মদিনের পোষাকে যা তাই আমাদের দেখা উচিত।
আসলে আমরা কি কেউ ভেবে দেখেছি সরকারী অর্থে ভাস্কর্য বানানোর ব্যবস্থার ফলে নন্দনতত্ত্বের যে পুঁজা হয় তাতে নান্দনিকতা থাকে না। বর্বরতা আর রক্তের দাগ লেগে থাকে। যে দেশের ফুটপাতে প্রতি রাতে কতো মানুষ ঘুমাতে বাধ্য হয় তার হিসেবও তো আমরা নেই না। এই এত্তো মানুষের দুর্দশার দেশে ভাস্কর্য বিলাসের মতো বর্বরতা আর স্বৈরতান্ত্রিকতা আর কী?
১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:২৬
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ আপনার দীর্ঘ মন্তব্যের জন্য। আমার মনে আছে, আফগানিস্তানে যখন জাতিসঙঘের নিষেধাজ্ঞার কারণে অনাহারে প্রচুর শিশু মারা যাচ্ছিল, জাতিসঙঘের উদ্যোগে তখন বুদ্ধমূর্তি সঙস্কারের জন্য প্রচুর টাকা ঢেলে উদ্যোগ নেওয়া হয়েছিল- তালেবানরা তখন বলেছিল, আমাদের মূর্তির দরকার নেই, আমাদের শিশুদেরকে আহার দিন।
কিন্তু তারা মূর্তিকেই অগ্রাধিকার দিলো এবং তালিবানরা মূর্তিটি ভাঙলো। আমরা হৈ হৈ করে উঠলাম একটা মূর্তির জন্য, তাদের শিশুগুলোর জন্য আমাদের কোন অনুভূতিই তৈরী হলো না। তারা মরলো। বোমায় এবং ক্ষুধায়।
৬| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১২:৫৪
হাসিব মাহমুদ বলেছেন: আমিও সেইটাই ভাবতেছিলাম । রিফাত হাসান ইজ অলওয়েজ রাইট অন এভরিথিং ।
১৭ ই অক্টোবর, ২০০৮ দুপুর ২:১৭
রিফাত হাসান বলেছেন: বুঝলাম আপনার আপত্তি আছে।
৭| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১২:৫৭
হাসিব মাহমুদ বলেছেন:
উদ্ধৃতি:
ফাজলামোর একটা সীমা থাকা দরকার। বিমানবন্দরে লালন শাহের ভাস্কর্য সরায়া ফেলনের কারণে সকাল থেকে ব্লগে যেইসব লেখালেখি হয়েছে, তাদের আগ্রহের জায়গা লালন, নাকি কউমি মৌলভিদের প্রতি তাদের আক্রোশ, এই প্রশ্নটা আমার মনে জোরভাবে পয়দা হয়েছে।
ভালো কথা, আম্রা যারা বুঝি কম তাদের জন্য একটা পয়েন্ট বাই পয়েন্ট লাইন বাই লাইন আলোচনা দেন । দেখায়া দিলে এক্টু সুবিধা যে কে কোথায় ফাইজলামিটা করে বসলো । তাহলে ভবিষ্যতে আম্রা নাদানরা সবাই সাবধান হৈতে পার্বো ।
যাতে আম্রা সত্যিই বুঝতে পারবো যে ফাইজলামির একটা সীমা থাকা দর্কার ।
১৭ ই অক্টোবর, ২০০৮ দুপুর ২:২০
রিফাত হাসান বলেছেন: উপরের পোস্টখানা দ্রষ্টব্য।
৮| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:০১
বিবর্তনবাদী বলেছেন: বিমানবন্দরে লালন শাহের ভাস্কর্য সরায়া ফেলনের কারণে সকাল থেকে ব্লগে যেইসব লেখালেখি হয়েছে, তাদের আগ্রহের জায়গা লালন, নাকি কউমি মৌলভিদের প্রতি তাদের আক্রোশ, এই প্রশ্নটা আমার মনে জোরভাবে পয়দা হয়েছে।
=================================
মূর্তি সেখানে লালনের থাকল না অন্য কারো সেটা ব্যাপার না, আলোচনা হচ্ছিল কাঠ মোল্লাদের প্রতিবাদের কারনের উপর। বিধায় আলোচনায় লালনের প্রতি আগ্রহ ফুটে না ওঠাই স্বাভাবিক। যদি ও খানে ড. মুহম্মদ শহীদুল্লাহের মূর্তি থাকত তখনও একই প্রতিক্রিয়া আসত। কার মুর্তি সেটা বড় কথা না, কথা হল মুর্তিকে ঘিরে যা হল সেটা হওয়া উচিত ছিল কি না।
তবে হ্যা এটা ঠিক অনেকের আলোচনাই মূল বিষয়কে ছাড়িয়ে অন্য দিকে চলে গেছে। কথা হল, সব মানুষতো একভাবে ভাবে না।
১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৩৫
রিফাত হাসান বলেছেন: বিবর্তনবাদী, আপনার কাঠমোল্লা শব্দতে অনেক গূঢ়ার্থ এবং রাজনীতি আছে। কথা হলো, আপনি সে সম্পর্কে সতর্ক আছেন কিনা, নাকি এই মোটা দাগের মিছিলের ভিতরে একজন হয়েই কথা বলতে চান। এ বিষয়ে আপনারও একটি পোস্ট দেখেছি। পড়ে, আপনার ইনটেনশনটা বুঝতে চেয়েছি। যেটুকু বুঝলাম, আপনি সতর্ক ছিলেন না।
৯| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:০৩
হাসিব মাহমুদ বলেছেন:
কতগ্গুলা লুক তাগো অনুভুতি প্রকাশ করছে । ভিন্ন ভিন্ন চিন্তা একেকজনের । এখন আমি কি আমার অনুভুতি প্রকাশের ধরনের সাথে মিলে নাই দেইখা তাগোরে কি আমি সীমাহীন ফাইজলামি কর্তেছে বৈলা বসার অধিকার আছে কিনা সেই বিষয়ে বিবর্তনবাদির কি মত ?
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ২:২৬
রিফাত হাসান বলেছেন: বিবর্তনবাদি সমীপেষু।
১০| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:০৬
হামোম প্রমোদ বলেছেন: "শিক্ষিত মধ্যবিত্ত্ব, যারা বেশীরভাগ সময়ই জরুরী মুহূর্তে কোন রেডিক্যাল অবস্থান নিতে পারে না হরেক সুবিধাবাদিতার কারণে........"
আপনার এই সত্যভাষন, আমাকেও কিছুটা ভাবনায় ফেলেছে। আমরা যারা ব্লগার এবং ব্লগে যারা অন্যায় অত্যাচারের বিরুদ্ধে পোষ্ট দিয়ে মনের মধ্যে প্রশান্তি আনতে চাই, তাদের জন্য বিষয় টা ভাবার আছে।
১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৩৬
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ।
১১| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:০৭
বিবিধ বলেছেন: পূর্ণ সহমত।
১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৩৭
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ।
১২| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:১০
বিবর্তনবাদী বলেছেন: @ হাসিব ভাই - আমার মনে হয় তাগোরে ফাজিল বলার অধিকার নাই।
১৭ ই অক্টোবর, ২০০৮ দুপুর ২:২২
রিফাত হাসান বলেছেন: ঠিক বলেছেন, ব্যক্তি আক্রমণ করার কোন অর্থ হয় না। কাউরে ফাজিল নয়, প্রতিক্রিয়ার এই পদ্ধতিটারেই ফাজলামো বলেছি।
১৩| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:১২
চিলে কোঠার সেপাই বলেছেন: লেখাটা ভাল্লাগ্লো।আলোচনা টা আরেকটু খোলাসিফাই করলে আরো ভাল্লাগ্তো।
১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৩৯
রিফাত হাসান বলেছেন: ধন্যভাদ। তাৎক্ষণিক লেখা এটি।
১৪| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:১২
বিডি আইডল বলেছেন: মানুষের অনূভুতি মানুষ শেয়ার করছে...নিউজিল্যান্ডের সাথে যেদিন জিতলো সেইদিন যেমন শুভেচ্ছার পোষ্ট দিয় বন্যা বয়ে গেছে..পরের খেলায় হারাতেও কিন্তু একইরকম সমালোচনার পোষ্ট গেছে..
যে অর্ধশিক্ষিত লোকগুলো এই মূর্তি সরানোর কাজে হাত দিয়েছিল তারা তাদের দৌড়ে ঠিক মনে করেই দিয়েছে..যারা তাদের অনুভূতি প্রকাশ করে পোষ্ট দিচ্ছে তারাও..তাহলে ফাজলামীটা কে করছে বুঝলাম না...
১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৪২
রিফাত হাসান বলেছেন: লেখালেখিটারে আমি নিছক চর্চা অথবা খেলা হিশেবে দেখতে অপারগ। আলোচনার একটি নির্দিষ্ট ধরণ, যেখানে উল্লেখিত প্রবণতাগুলি বিদ্যমান আছে, অইটারে ফাজলামো বলেছি।
১৫| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:১৭
অ্যামাটার বলেছেন: @খোমেনী ইহসান-এর সাথে সম্পূর্ণ সহমত, মন্তব্যে বাস্তবতার চমৎকার বিশ্লেষন। নতুন করে আর কিছু বলার নাই।
১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৪৫
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ অ্যামাটার আপনাকে।
১৬| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৪৫
অমিত বলেছেন: তাদের আগ্রহের জায়গা লালন, নাকি কউমি মৌলভিদের প্রতি তাদের আক্রোশ, এই প্রশ্নটা আমার মনে জোরভাবে পয়দা হয়েছে।
___________________________________________
এই জিনিসটা পয়দা হইল ক্যান ? আপনার কি মনে হইছে যে যারা এগুলার প্রতিবাদ করছে তারা কেউ লালনের গান শুনে নাই, অথবা তাঁর দর্শনতত্ত্বের সাথে পরিচিত না ?
.....যারা জরুরী অবস্থায় কথা বলে, প্রতিবাদ করে, ভাঙ্গে, পৌত্তলিক সমাজের দৃশ্যমান এবং অদৃশ্য আইকনগুলো।
_____________________________________-______
জরুরী অবস্থায় প্রতিবাদের আরও কয়েকটা উদাহরণ দেন তো বস শুনি ? বাংলাদেশের সংগে সম্পর্কিত কয়টা গণআন্দোলনে আপনার ভাষায় সেই অশিক্ষিত মোল্লাশ্রেণী অবদান রাখছে একটু শুনি।আর পৌত্তলিক সমাজের দৃশ্যমান এবং অদৃশ্য আইকনগুলোর একটা ছোটখাট লিস্টি দিলেও বুঝতে সুবিধা হয়।
১৭ ই অক্টোবর, ২০০৮ দুপুর ২:৩২
রিফাত হাসান বলেছেন: না, তারা কেউ লালনের গান শুনে নাই, অথবা তাঁর দর্শনতত্ত্বের সাথে পরিচিত না, এই ভাবনাটা আসে নাই। বরং মনে হয়েছে, এই জায়গাতে তাদের আগ্রহ মৌলভি বধ করা, লালনপ্রেম একটি ভাণ, তার কারণটা উপরে বলেছি।
১৭| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৫২
লাল মিয়া বলেছেন: الماعز
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:০৮
রিফাত হাসান বলেছেন: আরবীতে কী কইলেন?
১৮| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ২:৩২
লাল মিয়া বলেছেন: আমার তেমন কিছু কওয়ার নাই যা কওয়ার সাধু কইছে
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:০৯
রিফাত হাসান বলেছেন: ঠিক আছে।
১৯| ১৭ ই অক্টোবর, ২০০৮ সকাল ৭:৫৩
লগ বলেছেন: একমত+
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:১০
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ একমত হওনের জন্য।
২০| ১৭ ই অক্টোবর, ২০০৮ সকাল ৮:২৯
রেইলগাড়ি ঝমাঝম বলেছেন: আপনি অনেক বুঝে শুনে লিখেছেন, আপনার কথাতে তাই মনে হলো।
ইসলামেই বলা আছে, সকল কাজ নিয়্যতের ওপর নির্ভরশীল। মূর্তি বানানোর সময়তো পূজার কোন নিয়্যত ছিলো না।
ওটা তো আইডল বানানোর কোন উদ্দেশ্যও ছিলো না কারো। লালন কারো আইডল হয়ে থাকলে তা মনেই আছে।
আপনি যেভাবে চিন্তা করে লিখলেন, যারা মূর্তি ভাঙছে, তারা ওটা ভেবে ভাঙে নাই।
আর আইডল এর ব্যাপারটা বললেন, [ অশোক দার উত্তরের প্রেক্ষিতে ] , আইডল তো আমি দেখি, হযরত শাহজালাল কিম্বা শাহপরান কে বানাইছে, আমি নিজেই মানুষদের কে উনার মাজারে সিজদা করতে দেখছি, কি বলবেন আপনি এ বিষয়ে? বলবেন যে, " ওটা তো আসলে আল্লাহ কেই সিজদা করা, পীর রা উছিলা মাত্র, ইন্নামাল আমানু বিন্নিয়াত" কিম্বা মূর্খ কিছু মানুষের কাজ... ঠিক?
এই ক্ষেত্রে তা বলছেন না কেন?
সভ্য মানুষ হিসেবে ঐটা না ভাঙার চাইতে কাগজে কলমে প্রতিবাদ করা উচিৎ ছিলো, এই সরকার তো এ্যান্টি ইসলামিক না।
ইসলাম ধর্মকে ভালবাসি বলেই এমন কিছু মানতে পারি না যা কিনা সভ্য মানুষের চোখে এ ধর্মটাকে ছোট করে দেয়। মানুষকে আকৃষ্ট করবার জন্যে মহত উদাহরন বেশী প্রয়োজন।
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:১৯
রিফাত হাসান বলেছেন: আপনার কথাগুলো ভাল লাগার মতো। পরে বিস্তারিত কিছু কথা বলছি এ বিষয়ে। মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।
২১| ১৭ ই অক্টোবর, ২০০৮ সকাল ৮:৪৭
আলাপ বলেছেন:
অক্ষর হইতে অর্থ ও আইকন তৈরীর কাঙখা কেমন নির্লজ্জ ভাবে উপস্থিত দেখুন, বর্তমান পোস্টেটিতে শিক্ষিতদের অর্থ-কনসেপ্ট-দর্শন প্রীতি মূলতঃ আগাগোড়া মূর্খ হয়ে থেকে আলোচনা করতে চায় আপনার অবস্থান, দর্শনতত্ত্ব, ফাইজলামো না বোঝা- ইত্যাদি বিষয় গুলো নিয়ে; যাতে করে আরেকটি ভিন্ন পয়েন্ট বা আইকন দাড়ঁ করিয়ে সেটিরে লয়ে কাদা ছোড়াছুড়ি করা যায়; কোন একটি বিষয় ঠিকঠাক মত বুঝে নালয়ে। বুঝুন ঠেলা, আলোচনা করবার জন্যও আরেকটি আকারের প্রয়োজন হচ্ছে- প্রতিমা ছাড়া কোন ব্যাপারই বুঝে লৈতে অক্ষম, আমার কাছে এটি পলায়ন পরতাই মনে লয়। দেশকে ভালবাসবার জন্যে- শিশুর মনে দেশগরিমা পয়দা করবার জন্য মূর্তির প্রয়োজন হচ্ছে; অথচ একটি স্যকুলার ভাবনা নিয়েই দেশটা স্বাধীন হয়েছে।
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:২২
রিফাত হাসান বলেছেন: গোটা মন্তব্যটির জন্য আপনাকে অশেষ ধন্যবাদ আলাপ। বেশ ভাবার মতো জরুরী কথা বলেছেন আপনি। এই পোস্টটির সামনের আলাপগুলিতে আপনি থাকবেন আশা করি।
২২| ১৭ ই অক্টোবর, ২০০৮ সকাল ৮:৫৭
না বলা কথা বলেছেন: "এখানে একটি ব্যাপার স্মর্তব্য, ফ্যাশন কোম্পানি যখন চে'কে নিয়ে ব্যবসা করে, আর রোমান্টিক একটিভিস্টরা অই পোশাক পরে ঘুমের মধ্যে বিপ্লব সাধন করে,"
এই একটা লাইনের জন্য,আহো তোমারে বুকের অন্দর থাইকা শ্রদ্ধা জানাই>
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:২৫
রিফাত হাসান বলেছেন: শ্রদ্ধা? অইটা না করলে হয় না? আরটুকু মাথা পেতে লইলাম।
২৩| ১৭ ই অক্টোবর, ২০০৮ সকাল ১১:৫৮
ত্রিভুজ বলেছেন: কারা প্রতিক্রিয়াশীল এটা গতকাল থেকে পরিষ্কার বুঝা যাচ্ছে। পোস্টের সাথে সহমত। এবং ধন্যবাদ।
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:২৬
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ আপনাকে সহমত পোষনের জন্য।
২৪| ১৭ ই অক্টোবর, ২০০৮ দুপুর ১২:০৯
মাহমুদ রহমান বলেছেন: লেখাটি ভাল লাগল। ধন্যবাদ।
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:২৭
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ আপনাকেও।
২৫| ১৭ ই অক্টোবর, ২০০৮ দুপুর ২:২৪
সরপ বলেছেন: সুন্দর বলেছেন।
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:২৮
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ।
২৬| ১৭ ই অক্টোবর, ২০০৮ দুপুর ২:৫২
চিলে কোঠার সেপাই বলেছেন: রিফাত ভাইকে আমার পোস্টখানায় একটু নজর দিতে বলি...
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৩৮
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ। আমি অবশ্যই দেখে আসব।
২৭| ১৭ ই অক্টোবর, ২০০৮ বিকাল ৪:২৮
মোহাম্মদ আরজু বলেছেন: ''তাদের আগ্রহের জায়গা লালন, নাকি কউমি মৌলভিদের প্রতি তাদের আক্রোশ, এই প্রশ্নটা আমার মনে জোরভাবে পয়দা হয়েছে। ''
এবং আপনি প্রশ্নের জবাব ও খুঁজে পেয়েছেন- '' কউমি মৌলভিদের প্রতি তাদের আক্রোশ''।
প্রশ্নটা আমারও ছিলো- জবাবে আমার মনে হয় 'তাদের' অধিক অংশের মধ্যে এই আক্রোশ ছিলো, সন্দেহ নাই। তবে অনেকের নিশ্চয় লালনেও আগ্রহ ছিলো। দুয়ে মিলেই এরকম প্রতিক্রিয়া।
এখন আমার একটা প্রশ্ন- মাদ্রাসা ছাত্ররা যা করলো তা আপনি সমর্থন করে কি না?
আপনার পোস্টে আমি জবাবটা পাইনি।
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৪৪
রিফাত হাসান বলেছেন: অন্তত প্রথম অংশে সহমত হওয়ার জন্য ধন্যবাদ। মাদ্রাসার ছাত্রদের এই ভাস্কর্যবিরোধীতাকে আমি সমর্থন করি। কেন, সেটি আলোচনা করে একসাথে একটা কমেন্ট অথবা পোস্ট দেয়ার ইচ্ছে আছে। ভাল থাকবেন।
২৮| ১৭ ই অক্টোবর, ২০০৮ বিকাল ৪:৩০
মোহাম্মদ আরজু বলেছেন: সেই সাথে এও বলি- আপনার শিরোনামের সাথে একমত হতে পারিনি। ''তাদের'' প্রতিক্রিয়া জানানোর উপায়কে আর যাই বলা হোক ''ফাজলামো'' বলা আমার কাছে যুক্তির কথা মনে হয়নি।
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৪৭
রিফাত হাসান বলেছেন: শিরোনামের সাথে দেখি অনেকেই একমত হতে পারেন নাই। আমি ঠিক যুক্তির কথা বলতে এখানে পোস্ট দিই নাই। অইটা ভিন্ন জিনিশ। প্রতিক্রিয়া জানানোর কিছু উপায়কে আমার ফাজলামোই মনে হয়েছে। আপনার আর যাই মনে হোক, আমি সেটিও শুনতে আগ্রহী আরজু ভাই।
২৯| ১৭ ই অক্টোবর, ২০০৮ বিকাল ৪:৩২
জাতেমাতাল বলেছেন: রিফাত- প্রথমেই আপনার সাহসের প্রশংশা করি- শহুরে শিক্ষিত মধ্যবিত্ত কে আপনি নাড়তে গিয়েছেন দেখে।
আমি আপনার সাথে একমত-- লালনের চৈতন্য নিয়ে তাদের মাথা ব্যাথা সামান্যই বরং সামনের দিন গুলোতে লালন আরো বেশি আইকন হয়ে উঠবে বলে আমার ধারনা।
আমার টি শার্টে যদি লালনের ছবি আকা থাকে-- লালন চর্চার চাইতে সেটা অনেক আরামদায়ক......
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৫০
রিফাত হাসান বলেছেন: আমার টি শার্টে যদি লালনের ছবি আকা থাকে-- লালন চর্চার চাইতে সেটা অনেক আরামদায়ক... আপনি সঠিক বলেছেন। ধন্যবাদ আপনাকে, সহমত জানানোর জন্য।
৩০| ১৭ ই অক্টোবর, ২০০৮ বিকাল ৪:৪০
নাফিস ইফতেখার বলেছেন: বেশি কিছু বলবো না......তবে লেখাটা ভালো লাগলো.......
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৫১
রিফাত হাসান বলেছেন: নাফিস, আপনাকে অনেক ধন্যবাদ।
৩১| ১৭ ই অক্টোবর, ২০০৮ বিকাল ৪:৫৬
আরিফ জেবতিক বলেছেন: আমিও হাসিবের মতোই এক নাদান । ভয়ে ভয়ে বলি , লেখাটার পয়েন্টটা ধরতে পারি নাই ।
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৫৪
রিফাত হাসান বলেছেন: আরিফ জেবতিক ধরতে পারল না, সেইটা অবশ্যই অবশ্যই রিফাত হাসানের দীনতা।
৩২| ১৭ ই অক্টোবর, ২০০৮ বিকাল ৫:০৩
বিষাক্ত মানুষ বলেছেন: জ্ঞানি লোকেরা ঠিকি বুঝেছে আরিফ ভাই ।
আমিও মনে হয় নাদান .... যাই একটু পড়াশোনা করতে বসি .. জ্ঞান আহোরন করে আবার এসে এই পোস্টটা পড়বো
১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৫৭
রিফাত হাসান বলেছেন: নাহ, দরকার নাই, আর আইসেন না কষ্ট কইরা। আর আমারে ক্ষমা কইরা দিয়েন, আপনারে কষ্ট দিলাম। ধন্যবাদ।
৩৩| ১৭ ই অক্টোবর, ২০০৮ বিকাল ৫:০৩
রাশেদ বলেছেন: কি বুঝাইলো! আমার শালার বুদ্ধিই হইলো না!
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১২:০০
রিফাত হাসান বলেছেন: আমারো।
৩৪| ১৭ ই অক্টোবর, ২০০৮ বিকাল ৫:০৭
হাসিব মাহমুদ বলেছেন:
যাদের যাদের পুস্টটা ভাল্লাগছে তারাও যদি আমাদের সাহায্যে আগায়া আসেন তাইলে ভালো হয় মনে হয় ।
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১২:০২
রিফাত হাসান বলেছেন: ভালো মনে হয়।
৩৫| ১৭ ই অক্টোবর, ২০০৮ বিকাল ৫:১৮
নাভদ বলেছেন:
-১২
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১২:০৩
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ।
৩৬| ১৭ ই অক্টোবর, ২০০৮ বিকাল ৫:২৭
বিবর্তনবাদী বলেছেন: যা বুঝেছিলাম আপনার কমেন্টের পরে তা আরো ঘুলায়া গেল। পরিস্কার করলে ভাল হয় আপনি আসলেই কি বলতে চান?
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১২:১১
রিফাত হাসান বলেছেন: একটা পোস্ট দিয়ে যা বুঝাতে পারলাম না, একটা কমেন্টে তা বুঝাতে পারবো মনে হয় না। আমার দীনতা। তবে, দেখি, চেষ্টা করবো। ভাল থাকবেন।
৩৭| ১৭ ই অক্টোবর, ২০০৮ বিকাল ৫:৩১
বিবর্তনবাদী বলেছেন: আপনার কাঠমোল্লা শব্দতে অনেক গূঢ়ার্থ এবং রাজনীতি আছে। কথা হলো, আপনি সে সম্পর্কে সতর্ক আছেন কিনা, নাকি এই মোটা দাগের মিছিলের ভিতরে একজন হয়েই কথা বলতে চান।
==========================
আমিতো ভাই আকাশ থেকে পৃথিবীতে আসি নাই। মিছিলের হরেক রকম মানুষের মাঝে আমি একজন, তেমনি আপনিও।
কাঠমোল্লা শব্দতে সেই গূঢ়ার্থ ও রাজনীতিই লুকায়িত আছে, যার কারনের আজকের এই বাড়াবাড়ি, ভাস্কর্য সরানোর পায়তারা। এখানে আলোচনা আর কোন দিকে যেতে পারত বলে আপনি মনে করেন।
অন্যদের চিন্তার কথা আপনি বললেন। এবার আপনারটাও শুনতে আগ্রহ বোধ করছি।
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১২:১৩
রিফাত হাসান বলেছেন: বোধ করছি, বলতে হবে।
৩৮| ১৭ ই অক্টোবর, ২০০৮ বিকাল ৫:৪০
দিশাহারা ওমর সোলাইমান বলেছেন:
হাহাপগে।
কাইল আমি সবার আগে এই পোষ্টতা পড়ছিলাম।
আগা পাশ তলা কিছুই বুঝি নাই। তাই কমেন্ট করতে সাহসই পাই নাই।
জামাল ভাস্করের লেখাতেও হুমম কইছি।
একন দেকি অনেকেই বোজে নাই।
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১২:১৯
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ। সবার আগে এই পোস্ট পড়ে ফালাইছেন। সাহস কইরা কমেন্টও করে ফ্যালাইলেন। তো আর রাখলেন কী?
৩৯| ১৭ ই অক্টোবর, ২০০৮ সন্ধ্যা ৬:৩২
উম্মু আবদুল্লাহ বলেছেন: "যে অর্ধশিক্ষিত লোকগুলো এই মূর্তি সরানোর কাজে হাত দিয়েছিল তারা তাদের দৌড়ে ঠিক মনে করেই দিয়েছে..যারা তাদের অনুভূতি প্রকাশ করে পোষ্ট দিচ্ছে তারাও.."
ঠিক। এই দুই পক্ষই একই স্ট্রাটেজী নিয়েছে। @বিডি আইডল।
পোস্ট ভাল লাগল। এই ব্লগে ভিন্নমতী পোস্টকে/পোস্ট দাতাদের চরম বাধা আর নোংরামীর সম্মূখীন হতে হয়। যে উপায়ে লালনের মূর্তি ভাংগা হয়েছে, তার চেয়েও অনেক অনেক বেশী জঘন্য উপায়ে ভিন্নমতীদের এই ব্লগ থেকে বিদায় করা হয়েছে। তারপরেও আপনারটা এখনও প্রথম পাতায় আছে দেখে খুশী হলাম।
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১২:২০
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ উম্মু আব্দুল্লাহ আপনাকে, কমেন্টের জন্য।
৪০| ১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৫৩
আবদুর রাজ্জাক শিপন বলেছেন:
যারা প্রতিবাদ করছে, ব্যাপারটা তাগো ভালো লাগে নাই বইলাই প্রতিবাদ করছে ।
তাগোরে সীমাহীন ফাজিল, বা তাগো প্রতিবাদরে সীমাহীন ফাইজলামী বলার ঠিকাদারী আপনেরে কে দিলো, --বিষয়টা পরিস্কার করলে সুবিধা হয় ।
কোন কাজকে কারো অন্যায় মনে হলে, সে যদি প্রতিবাদ করে তো, সে ফাজিল হইয়া যায়বো ?
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১২:২৭
রিফাত হাসান বলেছেন: আপনার কথাটি ঠিক, আরাশি। কাউরে ফাজিল বলার ঠিকাদারি কেউ আমারে দেয় নাই। তাই কাউরে ফাজিলও বলতে যাই নাই। এখানে ব্যক্তি আক্রমণ করার উদ্দেশ্যে এই পোস্ট নয়। শিরোনামের সাথে দেখি অনেকেই একমত হতে পারেন নাই। কিন্তু, প্রতিক্রিয়া জানানোর কিছু উপায়কে আমার ফাজলামোই মনে হয়েছে। পরে আরো বিস্তারিত বলার চেষ্টা করবো। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।
৪১| ১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৪৭
আন্দালীব বলেছেন: রিফাত ভাই, আপনি এই পোস্টে নিজের অবস্থান নিয়ে একধরনের অস্বচ্ছ ধারনা তৈরী করেছেন। লালনের ভাস্কর্য ভাঙ্গার বিপক্ষে যারা বলেছেন, তাদের স্ট্যান্স কেমন, এমনকি সেইটা কিভাবে আসলো সেগুলাও বলেছেন- অর্থাৎ তাদের অবস্থান নির্নয়ের অনুপূঙ্খ চেষ্টা আপনি করেছেন। শুধু যেইটা করেন নাই তা হলো, আপনার নিজের স্ট্যান্স-কে কথিত "ফাজিল"দের নির্নয়যোগ্য করে পরিস্কার করেন নাই।
তাছাড়া, আলোচনার জন্য অথোরিটারিয়ান টোন-কে আমার কখনো উপযুক্ত পন্থা বলে মনে হয়না। এই রকমের সুক্ষ্ণ একটা স্বর যেন এই পোস্টটায় প্রকাশিত হয়ে পড়েছে।
পোস্ট অবশ্যই ভালো লাগে নাই।
১৯ শে অক্টোবর, ২০০৮ বিকাল ৪:৪৫
রিফাত হাসান বলেছেন: অনেক ধন্যবাদ আন্দালীব, এই পোস্টে কমেন্ট করার জন্য। আমার কোন গদ্যে আপনার প্রথম কমেন্ট হয়তো এটি, তাই বেশ খুশি হয়েছি। একজন কবির রাজনৈতিকতা ও তৎপরতার ভাবনার বিষয়ে আমার আগ্রহ আছে। কারণ কবিরা সমাজের সবচেয়ে অনুভূতিপ্রবণ মানুষ। তারা বলে যে, তারা সবার আগে সমাজের নাড়ির স্পন্দনটারে টের পায়। অনুভব করতে পারে।
আমি সেই ব্যাপারটারে স্পর্শ করতে চাই।
আমাকে নির্ণয় করতে চাইলেন, এই পোস্টটি পড়লেন, তারপরও থামতে হল- এইটি আমার দীনতা। দেখি পরে আবার চেষ্টা করবো, কতখানি নির্ণয়যোগ্য হতে পারি। তবে একটি কথা, ফাজিল নয়, ফাজলামো। আর, আপনি এই পোস্টে অথোরিটারিয়ান টোন পেলেন, এইটা যদি কাটকাট গদ্যে কথা বলার কারণে আপনার মনে হয়ে থাকে, তাহলে এক্ষেত্রে বিনীতভাবে বলব, গদ্যে এবং রাজনীতিতে সংশয়ী এবং রোমান্টিকতার কোন গুরুত্ব নেই। আমি নিজের জায়গাটিকে যথেষ্ট চিনে নিয়ে, অইটার সাথে মোকাবেলার পর্ব শেষ করে কথা বলতে চাই।
৪২| ১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ৩:০৮
ভূপর্যটক বলেছেন: ১। রিফাত, আমার মনে হয়, "ফাজলামো" শব্দটা আপনি ব্যবহার করার কারণে আলোচনাটার ফোকাস এলোমেলো হয়ে যাচ্ছে।
আপনার কথাটা সবচেয়ে ইতিবাচকভাবে নিলে একটা মানে দাঁড়াতে পারে যে, আপনি বুঝাতে চাইছেন, "অশিক্ষিত মোল্লাদের মুর্তিভাঙ্গার মত বেকুবি কাজ" - শুধু এতটুকুর মধ্যে ঘটনাকে দেখার চেষ্টা যথেষ্ট নয়। আর একটু গভীর, ভিন্ন ও সিরিয়াস আমাদের হতে হবে। অর্থাৎ আপনার "ফাজলামো" শব্দের অভিযোগের মানে পড়তে হবে নন-সিরিয়াস। কেন সিরিয়াস হওয়া দরকার? কারণটা আপনি নিজেই পরের বাক্যে লিখছেন - "কারণ এই আলোচনাটির সাথে দার্শনিক, ধর্মতাত্ত্বিক এবং ঐতিহাসিক আলোচনাটি জড়িত"।
কাজেই আমার পরামর্শ হলো, আপনার "ফাজলামো" শব্দটা একটা পুনব্যাখ্যা লাগবে, অথবা শব্দটা ফিরিয়ে নিয়ে আলোচনাটাকে ফোকাস স্হিরনির্দিষ্ট করে দেন।
২। মুর্তির প্রসঙ্গটা ধর্মের ইতিহাসে ইসলামে তো বটেই, ঐতিহাসিকভাবে পূর্ব-পাকিস্হানসহ বাংলাদেশে একটা বৈশিষ্টময় গুরুত্ত্বপূর্ণ বিষয়, যা সেনসেটিভও বটে। এপ্রসঙ্গে লিখতে গেলে একটা আলাদা পোষ্টও লাগবে। তবে এখনকার মত নিশ্চিত করে বলা যায়, এটা "অশিক্ষিত মোল্লাদের" সমস্যা বলে জবরদস্তি করে নিরসন হবে না বা করা যাবে না। আবার, ঐ ঐতিহাসিক দায় (historical legacy) রয়ে গেছে বলে একে পুঁজি করে '৭১ সালের কোন কোন ইসলামি ধারার রাজনৈতিক আত্মহত্যাকে এখন ন্যায্যাতা দিয়ে প্রতিষ্ঠা করা যাবে না। এটাও আর এক জবরদস্তি ও অপচেষ্টা; পুরানো পাককাদা ঘেটে দুর্গন্ধ বের করা।
৩। পাঁচ বাউল: এসব ভাবনাচিন্তা সামাজিকভাবে নিরসিত হবার আগে বাউলদের স্টাচু বা আইকন পাতার সিদ্ধান্তটা কার? সরকারের? সরকারের কে এবং কেন ফকির লালন ও তাঁর ভক্ত অনুসারিদের বাউল বলে সার্টিফাই করার দায় অনুভব করলো? এই প্রশ্ন আমাদের তুলতে হবে। ফকির লালন ও তাঁর ভক্ত অনুসারিরা জীবনযাপন ও (দর্শন) চর্চার একটা ওরাল কালচারাল ধারা। এসম্পর্কে সরকার বা এর অশিক্ষিত মাতব্বরেরা কী জানে? আর কে তাদের জানতে বলেছে? এরা বাউল কি না তা সার্টিফাই করার জন্য সরকার কে? তার অথরিটি সে কোথায় পেল? কোন দেশে এমন বেকুব সরকার দেখতে পাওয়া যায় যে মনে করে এধরণের অযাচিত কর্তত্ব ফলানোই শুধু নয়, যে দর্শন সংস্কৃতি প্রসঙ্গে সার্টিফাই করাকে নিজের কাজ মনে করে?
৪। যারা জানেন তারা কখনই মানবেন না যে, ফকির লালন ও তাঁর ভক্ত অনুসারিরা নিজেদেরকে "বাউল" বলে পরিচিত করিয়েছেন বা করেন। বরং আমার দেখতে পাই, ফকির এর ব্যাখ্যাসহ ফকির বলে লালন নিজেকে কেবল শব্দে (orally) প্রকাশ ও পরিচয় করিয়ে গেছেন।
৫। ফকির লালন নিজেকে কখনও ছবিতে প্রকাশ করেন নি। তার কোন ছাপা ছবি কোথাও কারও কাছে নাই। লালনের ছবি বলে যেটা আমরা প্রচার হতে দেখি - ওটা একটা স্কেচ মাত্র, কেন? এই প্রশ্নের মধ্যে ছবির গুমোর, কোন উর্বর মস্তিস্কের চিত্রকরের অপতৎপরতা সব ফাঁস হয়ে যায়।
কোন ধর্মীয় সূত্রে নিজের পরিচয় লালন কখনই প্রকাশ করেননি। কারণ, তাঁর দর্শন ও জীবন চর্চার মধ্যেও ওটা নাই। তাঁর 'মানুষ' এসব ধরণের পরিচয়ের ক্ষুদ্র সীমার উর্ধে। তাঁর আকার নিরাকারের দর্শন ও চর্চা তাঁর গানে প্রকাশিত।
অতএব লালন বা অনুসারীকে বাউল বলে চেনানো, তার উপর তাদেরকে স্টাচু বা আইকন দিয়ে ধরবার চেষ্টা ফকির লালনের চিন্তার পরিপন্থী; ফকির লালন ও তাঁর ভক্ত অনুসারিদের প্রতি অবজ্ঞা। এই অবজ্ঞা কেন? শহুরে দাপট দেখানো? গরীর জনগোষ্ঠী বলে?
স্কাল্পচারিষ্ট মৃণাল হক কী মনে করেন? তাঁর শিল্পকলা বিদ্যা মানে কেবল একটা টেকনিক বা স্হপতি কলাকৌশল মাত্র। তাঁর বিদ্যার মধ্যে কোন দর্শন, ইতিহাস, সংস্কৃতি বা জনগোষ্টির বৈশিষ্ট বলতে কিছু নাই। আমি নিশ্চিত তাঁর আর্ট ইন্সিটিটিউট তাঁকে এই শিক্ষা দেয় নাই। তবে, এই অবিদ্যা তাঁকে কে দিল?
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১:৫১
রিফাত হাসান বলেছেন: অনেক ধন্যবাদ ভূপর্যটক আপনাকে এই দীর্ঘ এবং গুরুত্বপূর্ণ মন্তব্যের জন্য।
শিরোনামটারে অনেকেই পছন্দ করতে পারেনি। আর আপনার মতে, "ফাজলামো" শব্দটা ব্যবহার করার কারণে আলোচনাটার ফোকাস এলোমেলো হয়ে যাচ্ছে। কথাটা সত্য হতেও পারে। এইটা সিরিয়াসনেস এর বিপরীতে ব্যবহৃত হয়েছে, আপনি ঠিকই ধরেছেন। তবে, এই ফাজলামো শব্দটার একটা পুনব্যাখ্যা লাগবে, সেটি আমারো মনে হচ্ছে। আলোচনার সাথে সাথে সেই চেষ্টাও করবো পরে, যদি সম্ভব হয়।
এই অবিদ্যা মৃণাল হককে কে দিল, আমারো প্রশ্ন।
৪৩| ১৮ ই অক্টোবর, ২০০৮ সকাল ৯:৫৫
ফারজানা মাহবুবা বলেছেন: হাসিব গং চলে এসেছে!! এখানে আর আলোচনা হবার প্রশ্নই আসেনা। রিফাত ভাই, ফালতু কমেন্টগুলো মুছে দিননা!
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ২:০২
রিফাত হাসান বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। কিন্তু পোস্টটি সম্পর্কেই মন্তব্য পেলে খুশি হতাম। কমেন্ট মুছতে ভাল লাগে না। ব্লগতো সবার, এখানে হাসিবদেরও অধিকার আছে। এখন পর্যন্ত হাসিবের কমেন্ট কৌতুহল আর ধৈর্য নিয়ে দেখছি। তিনিও অসিম ধৈর্যশীল।
৪৪| ১৮ ই অক্টোবর, ২০০৮ সকাল ১০:১৮
নুরুল কবির বলেছেন: না- পারলামেন্ট আমার নিক না,
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ২:০৩
রিফাত হাসান বলেছেন: ও।
৪৫| ১৮ ই অক্টোবর, ২০০৮ সকাল ১০:২৩
১৯৭১ আমার চেতনা বলেছেন: হালা বেয়াকুফ...............
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ২:০৫
রিফাত হাসান বলেছেন: বেয়াকুফের কমেন্টখানা ডিলিট করেছি। কিন্তু এই পোস্ট বিষয়ে কমেন্টই আশা করছি। ধন্যবাদ।
৪৬| ১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:১১
মুকুল বলেছেন: এই পোস্টের সারাংশ কি???
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ২:০৬
রিফাত হাসান বলেছেন: পুরোটাই সারাংশ।
৪৭| ১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:২৭
উম্মু আবদুল্লাহ বলেছেন: রিফাত ভাই, বাজে মন্তব্যগুলো মুছে দেবেন।
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ২:০৭
রিফাত হাসান বলেছেন: দিলাম। ধন্যবাদ।
৪৮| ১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৪৯
হাসিব মাহমুদ বলেছেন:
উদ্ধৃতি:-
মাদ্রাসার ছাত্রদের এই ভাস্কর্যবিরোধীতাকে আমি সমর্থন করি। কেন, সেটি আলোচনা করে একসাথে একটা কমেন্ট অথবা পোস্ট দেয়ার ইচ্ছে আছে।
পুস্ট মনে হয় এইবার একটু পরিস্কার হৈতে শুরু কর্ছে । আপ্নে পুস্ট দেন এই বিষয়ে । আম্রা অপেক্ষা কৈরা থাক্লাম ।
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ২:০৮
রিফাত হাসান বলেছেন: কৈরা থাকেন। আপনার অসীম দয়া।
৪৯| ১৮ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৪৯
শয়তান বলেছেন: আমজনতা বরাবরই ফাজিল আর দুষ্ট
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ২:১০
রিফাত হাসান বলেছেন: ''শয়তান'' আমজনতা?
৫০| ১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১২:৩৫
দস্যু বনহুর বলেছেন: পর্থমে বঝি নাই তবে কমেন্ট পইড়া পুস্টের বক্তব্য পরিস্কার হৈল। নিশ্চিন্তে মাইনাস ।
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ২:১৮
রিফাত হাসান বলেছেন: নিশ্চিত হৈয়া যে কুন কিছু করা ভাল কাজ। ধন্যবাদ মাইনাস দেওনের জন্য।
অফটপিক: আপনার ছবিটা দেখে বেশ ভয় পাইলাম। অরিজিনাল দস্যু বনহুর কিরকম ছিল জানেন? এই ছবিটার মত? শৈশবের বনহুর আর নূরীরে মনে পইড়া গেল। রোমেনা আফাজের নায়ক কিন্তু ছিল উত্তম কুমারের মত চেহারা, যদ্দুর মনে পড়ে। এত ভয়ঙ্কর না।
৫১| ১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১:০৭
রিফাত হাসান বলেছেন: কিছু ব্লগার অন্য একজন কমেন্টকারী ব্লগারকে নিয়ে অপ্রাসঙ্গিক এবং ব্যক্তিগত আক্রমণাত্মক মন্তব্য করেছেন। তাদের কমেন্টগুলি মুছে দিলাম। আর চাচামিঞার কমেন্টটিতে অপ্রাসঙ্গিক ভিডিও লিঙ্কাট দেখতে ভাল লাগছিল না। তাই সেটি মুছে দিলাম। সকলের নিকট ক্ষমা চাহিয়তি। আমি কমেন্ট মুছা বা ব্লক করার সংস্কৃতিতে অভ্যস্ত নই। হতেও চাই না। আশা করি, মন্তব্যকারীগণ আমাকে সহযোগিতা করবেন।
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ২:১২
রিফাত হাসান বলেছেন: আলিফ দেওয়ানের একটা কমেন্ট মুছলাম।
৫২| ১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১:১০
দিশাহারা ওমর সোলাইমান বলেছেন: ভিডিও লিঙ্কাট কী?
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১:১৮
রিফাত হাসান বলেছেন: utube, chachamiya tV
৫৩| ১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১:২৬
বন্ধনহীন বলেছেন: লেখাটি বুঝার চেষ্টায় দুবার পড়েছি।
১। প্রথমতঃ আমার যা মনে হয়েছে - (অশিক্ষিত নিন্মবিত্ত) মোল্লাদের কর্মকান্ডের মধ্যবিত্তদের প্রতিবাদটা আপনার পছন্দ হয়নি। এ জায়গায় একটা প্রশ্ন আমার মাথায় আসে, মোল্লাদের জঙ্গি প্রতিবাদ আপনার কেমন লেগেছে?
২। আপনার ধারণা, এইসব মোল্লারা হলো তারাই "....যারা জরুরী অবস্থায় কথা বলে, প্রতিবাদ করে, ভাঙ্গে, পৌত্তলিক সমাজের দৃশ্যমান এবং অদৃশ্য আইকনগুলো। যারা কোন সুবিধাভোগি নয়, যারা এইসবকে প্রত্যাখ্যান করেছে, উদ্ধত, জঙলি এবং অসভ্য উপায়ে, ......"
এইসব প্রতিবাদ করার সংস্কৃতিক ঐতিহ্য বা নিকট অতীত কি তাদের ছিল? যদি নাই থাকে, এর (এ কর্মকান্ডের) পিছনে কেউ না কেউ আছে। এরা কারা?
৩। চে আর বিশ্ববিদ্যালয় শিক্ষকের উদাহরণে মনে হলো, আপনি এটাকে ধর্মী দৃস্টিতে দেখছেন। তার মানে, আপনি এই (ফাইজলামো) প্রতিবাদকে এন্টি-ইসলামিক বলেই ধরে নিয়েছেন? কনফিউজ হয়ে গেলাম। এটা কিভাবে এন্টি-ইসলামিক হয়?
৪। আপনার মতে কি আমাদের রাষ্ট্রের বর্তমান সংকটের মূল বিন্দুসমূহ" কি এই দু শ্রেনীর দ্বন্দ? যদি আপনি তাই নির্দেশ করে থাকেন? আমাদের রাষ্ট্রের সমস্যা কি তাই ধরতে পারলাম না।
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ২:২৩
রিফাত হাসান বলেছেন: আপনার প্রশ্নগুলো পরিস্কার হলো না পুরোপুরি। তবে আমি আমার সাধ্য এবং বুঝমতো আপনাদের মন্তব্যগুলির জন্য একটা উত্তর লিখছি। দীর্ঘ মন্তব্যের জন্য ধন্যবাদ।
৫৪| ১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ২:৩২
শয়তান বলেছেন: ' রিফাত হাসান ' দেশের বিবেক ?
১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ২:৪৩
রিফাত হাসান বলেছেন: না। আপনি?
৫৫| ১৯ শে অক্টোবর, ২০০৮ বিকাল ৪:৫৪
মাহবুব সুমন বলেছেন: বুঝলাম না কি বলতে চান
২০ শে অক্টোবর, ২০০৮ রাত ১২:৪২
রিফাত হাসান বলেছেন: প্রশ্নটি বুঝলাম না।
৫৬| ১৯ শে অক্টোবর, ২০০৮ বিকাল ৪:৫৫
স্টিংরে বলেছেন: সারাংশ কি? কেউ কিছু বুঝে না ক্যান এখন বুঝতে পারলাম।
২০ শে অক্টোবর, ২০০৮ রাত ১২:২৬
রিফাত হাসান বলেছেন: ধন্যবাদ বুঝতে পারার জন্য।
৫৭| ২০ শে অক্টোবর, ২০০৮ সকাল ১০:১২
রেইলগাড়ি ঝমাঝম বলেছেন: আমার পোস্ট টা ডিলিট করে দিলেন ভাই? ভেবেছিলাম যুক্তি দিয়ে কিছু বুঝাবেন।
২০ শে অক্টোবর, ২০০৮ বিকাল ৩:২৯
রিফাত হাসান বলেছেন: কই, ডিলিট করি নাইতো!
৫৮| ২০ শে অক্টোবর, ২০০৮ সকাল ১০:১৪
রেইলগাড়ি ঝমাঝম বলেছেন: রেইলগাড়ি ঝমাঝম বলেছেন: আমার পোস্ট টা ডিলিট করে দিলেন ভাই? ভেবেছিলাম যুক্তি দিয়ে কিছু বুঝাবেন।
স্যরি, আমার ভুল। দেখি নাই।
২০ শে অক্টোবর, ২০০৮ বিকাল ৩:৫২
রিফাত হাসান বলেছেন: ঠিক আছে।
৫৯| ২৩ শে অক্টোবর, ২০০৮ বিকাল ৩:০২
রাহুল বলেছেন: শয়তান বলেছেন: ' রিফাত হাসান ' দেশের বিবেক ???
ঝাঁতির বিবেকের কাছে প্রশ্ন।
১৬ ই জুন, ২০০৯ রাত ১১:২২
রিফাত হাসান বলেছেন: এই প্রশ্ন আমারো!
৬০| ২৪ শে অক্টোবর, ২০০৮ রাত ২:৫৬
লুকার বলেছেন:
পোস্ট পছন্দ হয় নাই।
কিছু কঠিন শব্দ ঢুকাইয়া ম্যাংগো পাবলিকরে বিভ্রান্ত করার চেষ্টা করা হৈছিল। কিন্তু রাজাকাররা সমর্থন দিয়া বিভ্রান্তি কাটাইয়া দিছে।
৬১| ২৪ শে অক্টোবর, ২০০৮ ভোর ৪:০৪
নূহান বলেছেন:
পোস্ট পছন্দ হয় নাই।
৬২| ২৪ শে অক্টোবর, ২০০৮ ভোর ৪:১৮
নূহান বলেছেন: অফটপিক:আপনি কি পেচালীর এডমিন 'রিফাত হাসান'
৬৩| ২৬ শে ডিসেম্বর, ২০০৮ রাত ১০:১৩
অকাটমুর্খ বলেছেন: প্রতিক্রিয়াশীলদের পন্থাটাকে ফাজলামো বললেন, একহাত নিলেন, মানলাম, নাহয় নাদান মধ্যবিত্ত শিক্ষিত শ্রেনী ফাজলামোটা হুজুগেই করছে, না বুঝেই করছে, এটা নাহয় তাদের অপরাধও...আর লালনকে নাহয় প্রতিমা মূর্তির আদলের চাইতে মনের আদলে রাখাটাই ওইসব প্রতিক্রিয়াশীলদের জন্যে বড় উপদেশ বা পরামর্শ, কিন্তু বাস্তবে নেহাৎই একটা শিল্পকর্মের ওপর আঘাতকেও কি সহ্য করতে বলছেন? অথবা বলুন, লালনের মূর্তি বা ভাস্কর্যটির ওপর আঘাতকে ঠিক কোন দৃষ্টিতে মূল্যায়ন করবেন আপনি?
৬৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৪৭
সাদা কাগজ বলেছেন: ৪০ম
©somewhere in net ltd.
১|
১৭ ই অক্টোবর, ২০০৮ রাত ১২:৪৪
আবূসামীহা বলেছেন: শিক্ষিত মধ্যবিত্ত্ব, যারা বেশীরভাগ সময়ই জরুরী মুহূর্তে কোন রেডিক্যাল অবস্থান নিতে পারে না হরেক সুবিধাবাদিতার কারণে, তাদের একটা আক্রোশ অবশ্যই আছে অশিক্ষিত মৌলভিদের প্রতি, যারা জরুরী অবস্থায় কথা বলে, প্রতিবাদ করে, ভাঙ্গে, পৌত্তলিক সমাজের দৃশ্যমান এবং অদৃশ্য আইকনগুলো। যারা কোন সুবিধাভোগি নয়, যারা এইসবকে প্রত্যাখ্যান করেছে, উদ্ধত, জঙলি এবং অসভ্য উপায়ে, সভ্য মানুষের ভাষায়
=======================
সুন্দর লিখা, চিন্তা করার মত।