নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হইচই, হট্টগোল এড়িয়ে চুপচাপ, নিরিবিলিতে লুকিয়ে থাকতে ভাল লাগে।

রিম সাবরিনা জাহান সরকার

যা-ই লিখি, কাঠবিড়ালীর মত এখানে জমিয়ে রাখি। https://rimsabrina.blogspot.com/

রিম সাবরিনা জাহান সরকার › বিস্তারিত পোস্টঃ

ডাইরির পুরানো পাতাটা

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:২৭

বিচিত্র লাগছে। বাস ছুটে চলছে। আমরা যাচ্ছি মিউনিখ থেকে বেশ খানিকটা দূরে সিওন নামের একটা জায়গায়। সেখানে আমাদের গবেষনা কেন্দ্রের বার্ষিক কনফারেন্স। চারপাশ ধবধবে সাদা। গাছপালা রাস্তাঘাট কোনটা কি কিছুই বোঝা যাচ্ছে না। আমি আগামী কয়েক ঘন্টা বসে থেকে হদ্দ হয়ে যাওয়া থেকে বাঁচতে সাথে থাকা ল্যাপটপে ডাইরি লেখার বাহানায় ইতং বিতং লিখে যাচ্ছি। পাশে বসা চাইনিজ কলিগ শেন জ্যো খুব আগ্রহ নিয়ে ল্যাপটপের মনিটরের দিকে তাকিয়ে আছে। তার কাছে নাকি বাংলা ফন্ট খুব ইন্টারেস্টিং লাগছে। সে এক টুকরা কাগজ নিয়ে তার নামের বানান লিখে নিয়েছে আমার কাছ থেকে। এখন বার বার বাংলায় নামটা লিখে লিখে প্র্যাকটিস করছে। কি আজব!

গরম লাগছে। এই শীতের মধ্যেও। কিন্তু ওদিকে হাত আবার বরফের মত ঠান্ডা। বাসের ভেতরটাও ঠান্ডা। এসি ছেড়ে বসে আছে জার্মানগুলি। বাস ধরতে ব্যাপক কাঠখড় পুড়াতে হয়েছে। ভোর পাঁচটায় উঠলাম মোবাইলে সেট করা এ্যালার্মের অত্যাচারে। গরম একটা শাওয়ার নিলাম। চুলে ভালো করে শ্যাম্পু দিলাম। গত কয়েকদিন সময় হয়ে ওঠে নি। কোনমতে হাতের কাছে যা যা কাপড় পেলাম পড়ে নিয়ে এক কাপ ক্যাপাচিনো গিলে বের হয়ে গেলাম। চারিদিক ঘুটঘুটে অন্ধকার। এক হাটু বরফ। মেজাজটা খিচড়ে গেল। খুব খারাপ একটা গালি আসল মুখে। ঢোক গিলে গালিটা গিলে ফেললাম। অনেকখানি হেঁটে ট্রেন ধরলাম। হেঁটে মানে কি, রীতিমত দৌড় দিয়ে গলদ্ঘর্ম হয়ে ট্রেন স্টেশন পর্যন্ত আসলাম। বাহ! ট্রেন আসবে ১৫ মিনিট পর। কি ভালো লাগলো বলে বোঝাতে পারবো না। মনে হল স্টেশনের বেঞ্চটা তুলে অনেক দূরে ছুড়ে ফেলি। ইদানীং মেজাজ টেজাজ কেমন পুরুষালি পুরুষালি হয়ে গেছে। এটা ভালো না খারাপ?

বাসে সবাই জার্মান ভাষায় হইহুল্লোড় করছে। এটাই স্বাভাবিক। মাতৃভাষা বলে কথা। কেন যে ইংলিশ বলা কোন দেশে গেলাম না আল্লাহ জানে। মাঝে মাঝে নিজের সিদ্ধান্তের জন্যে নিজের উপর খুব রাগ হয়। অতি মাত্রায় খামখেয়ালি মানুষদেরকে তাদের খামখেয়ালির জন্যে চড়া মাশুল গুনতে হয়। সামনের তিন-চারটা বছর আমাকে পিএইচডি নামক ফাঁদে সেধে সেধে পা দেয়ার জন্যে মাশুল গুনতে হবে। কি মজা!

মাথা খালি খালি লাগছে। ধ্যাত! গান শুনছি। রেডিওহেড। আমার প্রিয় একটা ব্যান্ড। নো সারপ্রাইজ। বিষন্ন গান। মেজাজ খারাপটাকে ভিন্ন খাতে নিয়ে যাবার চেষ্টা আর কি। একটা পারফিউম আনা উচিত ছিল। সুন্দর ঘ্রান মনকে ভালো করে দেয়। নবীজী নাকি আতর লাগাতে পছন্দ করতেন। আতর বা পারফিউম লাগানো কি তাহলে সুন্নত? জানতে হবে।

এখানে সবাই খুব অবাক হল শুনে যে আমি ড্রিঙ্ক করি না। বেচারাদের হতাশ করা ছাড়া উপায় নাই। হাহা...। কয়েকদিন হল সুপার মার্কেটগুলিতে ভালো জুস খুঁজে বেরাচ্ছে। এদের জুস কেমন যেন তিতকুটে। ভালো লাগে না। এই শনিবারে ডর্মের ভারতীয় মেয়ে কবিতার সাথে ইন্ডিয়ান দোকানে যাবার কথা। সেকেন্ড থট দিচ্ছি। কারণ ঘরে খাবার দাবার আছে। শুধু শুধু বেশি বেশি কিনে কি লাভ। আবার চাল ডালের জন্যে মনও একটু কেমন কেমন লাগছে। দেখি কি করি। শুক্রবার পর্যন্ত অপেক্ষা করে দেখি। শনিবার সকালে ভেতরের বাঙ্গালিত্ব জোর করে বেরিয়ে আসলে ইন্ডিয়ান দোকানে যাওয়া ছাড়া গতি নাই। মোরগ পোলাও খেতে ইচ্ছা করছে। ইসসসস...!

জ্বর আসছে নাকি। কেমন যেন লাগছে। রাতে ঘুম হয় নাই ভালো। কফি খেয়ে শুতে যাওয়া তৃতীয় পর্যায়ের ভুল হয়েছে। আধো ঘুম আধো জেগে থাকার মাঝে না হলেও বার তিনেক ব্যাঙ্ক এ্যাকাউন্ট খুলেছি। অনেক জরুরি কাজের ভেতর এটা একটা। টেনশনে থাকলে জরুরি কাজগুলি মাথায় ঘুরপাক খায়। শুক্রবারে ল্যাবে যাওয়া যাবে না। এ্যাকাউন্ট খুলব, হেলথ ইন্সুরেন্স করব আর গেমাইনণ্ডিতে যাবো। গেমাইনণ্ডি মানে রেজিস্ট্রেশন অফিস। আর মিসেস মারগারিটা নামের এক সম্ভাব্য বাড়িওয়ালীর বাসা দেখতে তো যেতেই হবে। এক রুমের ঘুঁপচি ডর্মের মাথা গোঁজার ঠাঁইটুকু মাস তিনেক পর ফুরিয়ে যাবে। অনেক কাজ!! জীবন তামা তামা হয়ে গেল। খুব অল্প বয়সে জীবনের প্রতি বীতশ্রুদ্ধ হয়ে যাচ্ছি। ভাল্লাগছে না। হাত পা কামড়াতে ইচ্ছা করছে। বছর চারেক পর দেখা যাবে ডক্টরেট ডিগ্রির বদলে লালাবাজ এক জলাতঙ্কের রোগী হয়ে বেরিয়েছি। কি ভয়ংকর, কি ভয়ংকর।

ডিসেম্বর, ২০১০
মিউনিখ, জার্মানি

মন্তব্য ২১ টি রেটিং +৩/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ইদানীং মেজাজ টেজাজ কেমন পুরুষালি পুরুষালি হয়ে গেছে। এটা ভালো না খারাপ?
অবশ্যই ভালো লক্ষন না,
তবে ২০১০ এর লেখা এত্ত পরে কেন বুঝতে পারছি না ।
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
ভ্রমন কাহিনী সুন্দর তবে আশা করব ,
চলমান ঘটনা প্রবাহ শেয়ার করলে ,
বেশী তাজা মনে হয় ।
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৩

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: উড়াধুড়া টাইপ লেখা। এমনই শেয়ার করলাম। সুন্দর পরামর্শের জন্যে ধন্যবাদ।

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:


পড়েছি, এর বেশী লিখলে আপনার মন খারাপ হয়ে যাবে।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৪

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: শ্রদ্ধেয় চাঁদ্গাজী, আমি বুঝে নিয়েছি। হাহাহা..। ভালো আর সুস্থ থাকবেন। পরের লেখাটায় ভালো কিছু থাকবে প্রতিশ্রুতি দিচ্ছি।

৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:২২

সনেট কবি বলেছেন: সাথে সেখান থেকে বর্তমানের কিছু যোগ করে দিলে ভাল হতো।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৫

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: সামনে বর্তমান নিয়েই লিখব।

৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৫

রাজীব নুর বলেছেন: মদ খাওয়া ভালো না।
আপনি কি একাই গিয়েছেন মিউনিখ?

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৭

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: জী, ইবনে বতুতার মত আমি একাই চলে এসেছিলাম এই সম্পূর্ণ অচেনা, নির্বান্ধব ভিনদেশে।

৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৩

মেহেদী হাসান হাসিব বলেছেন: এখনো জলাতঙ্কের রোগী হননি?

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৮

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: হয় নি তবে হতে কতক্ষন। জার্মান শেফার্ডের এক কামড় দূরে আছি।

৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৩১

সোনালী ঈগল২৭৪ বলেছেন: অনেক পুরোনো লেখা , আপানার পিএইচডি নিশ্চয় এতদিনে শেষ হয়ে গিয়েছে ???

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৯

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: ঠিক ধরেছেন। ওই পাট এতদিনে চুকে বুকে গেছে। ওম শান্তি।

৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৯

তারেক ফাহিম বলেছেন: ডিগ্রী প্রাপ্ত হয়ে ব্যস্ত সময় পার করছেন মনে হচ্ছে।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৩

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: জী, তা একরকম বলতে পারেন। এখন পুরোদুস্তর ছাপোষা (আসলেই একটা ছা-ও আছে আবার) কর্মজীবী বীচত্র্যহীন মানুষ।

৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

বাকপ্রবাস বলেছেন: হুম। ভাল লেগেছে। যতক্ষণ পড়ছিলাম ভালটা সাথে ছিল। এখনো আছে।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:২৫

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: এলেবেলে প্রাচীন লেখা। তাও পড়ার জন্যে কৃতজ্ঞতা।

৯| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০৫

নভো নীল দীপ্তি বলেছেন: পুরোনো ডায়েরির পাতা থেকে পড়তে বেশ ভালোই লাগে...অথবা পুরোনো হাতে লেখা কোন চিঠি।।সে বার প্রায় বিশ বছর আগে জার্মানি থেকে লেখা সেজ মামার একটা চিঠি খুজে পেয়েছিল্ম..কি যে ভালো লেগেছিল!!

ভালো লেগেছে..আরও পড়তে চাই!!

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:০৬

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: বলেছেন দারুন। বিশ বছরের পুরানো চিঠি যেন একশ বছ্অর আগের ভাসিয়ে দেয়া বোতল বার্তা। মজা লাগারই কথা। আমি কল্পনায় দেখতে পাচ্ছি যেন। ভালো থাকবেন। পুরানো লেখা র খুব বেশি নেই। তবে আরো পুরানো লেখা আছে। কিন্তু সেই ডাইরিগুলো দেশে রেখে এসেছি। পরের বার নিয়ে আসবো। আর সামনে নতুন লেখাই বেশি পাবেন আশা করি। সাথে থাকবেন তখনো। আর ভালো থাকবেন।

১০| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৬

ফারিহা হোসেন প্রভা বলেছেন: পুরোনো স্মৃতি কারই বা অপছন্দ? মাঝেমাঝে ডায়েরীর সেই পাতাগুলো পড়ে ইচ্ছে হয় হারিয়ে যাই। আবার যদি ফিরে পাওয়া যেত।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:০৯

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: আসলেই। পুরানো ডাইরি মানেই টাইম ক্যাপসুল।

১১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:২২

চাঙ্কু বলেছেন: Ph.D কে আমি বলি পারমানেন্ট হেড ড্যামেজ। চাইলেও এই হেড ড্যামেজ এভয়েড করতে পারবেন না। মনে হচ্ছে আপনার ড্যামেজ ইতিমধ্যে শুরু হয়ে গেছে তবে কনভোকেশনের দিন এই ড্যামেজের কথা ভলে যাবেন!!

যাপিত জীবনের কথাগুলো ভাল লেগেছে!!
ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.