নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হইচই, হট্টগোল এড়িয়ে চুপচাপ, নিরিবিলিতে লুকিয়ে থাকতে ভাল লাগে।

রিম সাবরিনা জাহান সরকার

যা-ই লিখি, কাঠবিড়ালীর মত এখানে জমিয়ে রাখি। https://rimsabrina.blogspot.com/

রিম সাবরিনা জাহান সরকার › বিস্তারিত পোস্টঃ

স্বপ্নের সীমানা টপকে..

২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:১০



তথ্যবহুল উপকারী লেখা ঠিক আসে না আমার। তারপরও উচ্চ শিক্ষা নিয়ে তেমন একটা লেখা দাঁড় করানোর অনুরোধ আসলে ঢেঁকি গিলে ফাঁপরে পড়লাম। যথেষ্ট তাগাদা আর হুমকি খাবার পর যা লেখা হল, দেখা গেল সেটা হয়ে গেছে একটা ভ্রমন কাহিনী। নাম তার 'ভোঁওও...ইন্টারভিউ'।

এই গল্পে কাউকে স্কলারশীপ বাগানোর হদিস দেই নি। শুধু বলেছি কিভাবে এক রাতে বিয়েবাড়িতে জবরদস্ত রকমের মোরগ-পোলাও নামিয়ে দিয়ে এসে গায়েবী মোটিভেশনের জোরে পিএইচডির অ্যাপ্লিকেশন করতে লেগে গেলাম-সেই কাহিনী।

দরখাস্তটা মোরগ-পোলাওয়ের মত জবরদস্ত হয়েছিল কি না কে জানে, কিন্তু সুদূর জার্মানী থেকে তিন দিন লম্বা এক ইন্টারভিউয়ের ডাক এসে আরামদায়ক বেকার জীবনে একটা মস্ত গোল পাকিয়ে দিল।

সেই ইন্টারভিউ থেকে শুরু ভ্রমনটা এখনো চলছে। বিচিত্র কেচ্ছাটা পড়তে হলে 'স্বপ্নের সীমানা পেরিয়ে' বইটা উল্টে পাল্টে দেখতে হবে। আর বইমেলার মাতৃভাষা প্রকাশে ২০১-২০২ স্টলে যেতে হবে।

খালি ছোট্ট একটু মুশকিল। 'ভোঁওও...ইন্টারভিউ' যে লিখেছে, সে 'কিম্ভূত স্বদেশির অদ্ভূত বিদেশ' নামের একদম বেদরকারী ধরনের একটা বইও বের করেছে একই প্রকাশনী থেকে। সুতরাং, এমন খাপছাড়া লোক উচ্চ শিক্ষার মতন গম্ভীর ব্যাপার নিয়ে বলতে আসলে সন্দেহ জাগে বই কি।

তবে গাঁটের পয়সা দিয়ে বইটা কিনে পাঠকের স্বপ্নভঙ্গ হবে না। ‘উড়ছে হাইজেনবার্গ’ খ্যাত শামীর মোন্তাজিদ, তরুন বিজ্ঞান লেখক মুশতাক ইবনে আয়্যূব, বিজ্ঞান বক্তা আদনান মান্নানরা নিজ নিজ ক্ষেত্রে তারা হয়ে দ্যুতি ছড়াচ্ছে। আরো সব তরুন তুর্কিরা মিলে তাদের উচ্চ শিক্ষার যে দুর্দান্ত অভিজ্ঞতাগুলো লিখেছেন, তা কোনো দুঃসাহসিক অভিযাত্রার চেয়ে কম কিছু নয়। বরং কোনো নবীন নবীশের জন্যে এটা হতে পারে নতুন এক অ্যাডভেঞ্চারের নীল নকশা।

আমার মতে, জিআরই-আইএলটিএসের বেশুমার বই কিনে নীলক্ষেত খালি করে ফেলার আগে এই বইটা এক টানে পড়ে ফেলা উচিত। তারপর, নীল নকশা ধরে নিখুঁত একটা ছক এঁকে গুঁটি ফেলে মই বেয়ে বেয়ে এগোলেই চলবে। ভিনদেশে পড়াশোনার ধরন আর তার চ্যালেঞ্জগুলো হাতের তালুর মত জানা থাকলে দারুন একটা স্কলারশীপ জুটিয়ে ফেলা আসলে সাপ-লুডু খেলার মতই সহজ। উচ্চ শিক্ষা নিয়ে ধোঁয়াশার প্রাচীর ডিঙ্গাতে তাই ‘স্বপ্নের সীমানা পেরিয়ে’ যাবার আমন্ত্রন রইল।

-ড. রিম সাবরিনা জাহান সরকার,
ইন্সটিটিউট অব প্যাথোলজি,
টেকনিক্যাল ইউনিভার্সিটি মিউনিখ,
জার্মানি

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:২৯

পদ্মপুকুর বলেছেন: পেড়িয়ে/পেরিয়ে????

২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:৫০

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: মাণূশ মাত্রই ভূল হএ

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:


আপনার বই কয়টা?

২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৪৪

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: স্যার, সালাম নেবেন। এই বইটা আমরা আটজন মিলে লিখেছি। প্রত্যেকে যে যার বিদেশে পড়াশোনার অভিজ্ঞতা শেয়ার করেছি।

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:১৯

নেওয়াজ আলি বলেছেন: খুবই ভালো।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৪৬

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: পরিচিত কোনো ছোট ভাই বোন যারা বিদেশে পড়তে যেতে চায়, কিন্তু ঠিক বুঝে উঠতে পারছে না কিভাবে প্রস্তুতি নেবে, তাদের এই বইটা খুব কাজে দেবে।

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:০২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: মাণূশ মাত্রই ভূল হএ

সেটাই।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৪৭

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: রাজীব ভাই, সেটাই। ভাল আছেন আপনি?

৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:০৮

ডার্ক ম্যান বলেছেন: বইয়ের মূল্য কত

২৮ শে ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৪:২৮

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: আমি দেশে নেই। তবে ১৯০ এর এদিক ওদিক হবে আশা করি। রকমারিতে তাই দেখাচ্ছে। বরং ডিস্কাউন্টে আরো কম।

৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৩৯

সোহানী বলেছেন: ভালো একটি উদ্যোগ। আশা করি যারা এ নিয়ে ভাবছে তাদের অনেক অনেক উপকারে আসবে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৪:৩০

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: ধন্যবাদ আপু। উদ্যোগটা ছোট। কিন্তু দেশে এই প্রথম। তাই আর দু দশজনকে জানিয়ে দেবার আব্দারটা করতেই পারি আপনার কাছে। তিন গোয়েন্দার মত ভূত থেকে ভূতে করে দিলে দারুন হবে!

৭| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৬:০৬

খায়রুল আহসান বলেছেন: এ পোস্টটা এভাবে যিনি লিখতে পেরেছেন, তিনি নিজেকে যতই কিম্ভূত বা অদ্ভূত বলে দাবী করেন না কেন, তার লেখা যে সুখপাঠ্য হবেই, এমনকি উপকারীও অবশ্যই, তা সহজেই অনুমান করতে পারি।
দুটো বই এর জন্যই শুভকামনা, একটির অবশ্যই আপনার এককভাবে প্রাপ্য, অপরটির আরও আটজনের সাথে যৌথভাবে। বাংলার আকাশে আপনাদের মত ধ্রুবতারারা আলো ছড়াতে থাকুক, তারা যতদূরেই থাকুন না কেন!

০১ লা মার্চ, ২০২০ রাত ৩:৩৬

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: চমৎকার কথায় দারুন উৎসাহের জন্যে আরো একবার ধন্যবাদ। বইগুলো আশা করি হতাশ করবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.