নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

Alfred Hitchcock এর অসাধারণ সিনেমা Psycho ছবি রিভিউ।

০৯ ই জুন, ২০২০ রাত ৩:১৫



এই প্রথম Alfred Hitchcock এর কোনো সিনেমা নিয়ে আমি রিভিউ লিখছি তাও আবার লিখছি ১৯৬০ সালের ছবি Psycho সিনেমা নিয়ে, তাই যা লিখবো খুব সতর্কতা বজায় রেখে লিখবো। এতো উচুমানের একজন নির্মাতার চমৎকার সিনেমা নিয়ে লেখা চাট্টিখানি কথা নয়।
 
সিনেমাটি আমি বহুবার দেখেছি। দুইদিন আগেও আরেকবার দেখলাম, তখন ভাবলাম এরকম একজন উচুমানের একজন সিনেমা নির্মাতার একটি সিনেমা নিয়ে কিছু লিখে ছাড়বই। আমি মনে করি যারা সিনেমা পাগল তারা অবশ্যই Psycho সিনেমাটি দেখেছেন। না দেখলেও দোষের কিছু নেই। সময় পেলে দেখে নিতে পারেন।



এবারে এই সিনেমা নিয়ে অল্প কিছু কথা বলি। এটি একটি psychological horror সিনেমা। যারা এই ধরনের ছবি দেখতে পছন্দ করেন তাদের এই সিনেমা দেখা অবশ্যই জরূরী। সিনেমাটায় অভিনয় করেছেন: Anthony Perkins, Janet Leigh, Vera Miles, ও John Gavin।

Robert Bloch ছিলেন আমেরিকার একজন নামকরা ফিকশন রাইটার। তিনি সাধারণত crime, horror, fantasy এবং science fiction ধরনের লেখালেখি করতেন। তার লেখা বই Psycho নিয়েই নির্মিত হয়েছে এই সিনেমাটি। 

Anthony Perkins চমৎকারভাবে অভিনয় করেছে মূল চরিত্রে যার নাম Norman Bates। তার চরিত্র এতো সুন্দর করে Alfred Hitchcock ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন যে এরকম চরিত্রে অন্য কাউকে মানাবে না। ১৯৯৮ সালে যদিও এই ছবির একটা রিমেক হয়েছিল কিন্তু আমার কাছে ১৯৬০ সালের প্রথম Psycho ছবিটিই পছন্দের।

Marion Crane বেশ কিছু টাকা নিয়ে পালিয়ে বেড়ায়। গাড়ি চালাতে চালাতে একটি মোটেলে আসে বিশ্রামের জন্য। মোটেলটির নাম  Bates Motel। Marion Crane মোটেলটিতে এসে বিশ্রাম নেন। ঘটনা এরপরই শুরু হয়। 

আর বললাম না। আপনারা দেখে নিন সিনেমাটি। আমি ১০/১০ দেব। 

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০২০ ভোর ৪:২৮

নেওয়াজ আলি বলেছেন: দেশে মরনের সংখ্যাহু হু করে বাড়তে আছে । ডরে এখন কিছুই ভালো লাগে না

২| ০৯ ই জুন, ২০২০ ভোর ৬:২৮

কল্পদ্রুম বলেছেন: ক্লাসিক!কিন্তু হিচককের এই একটা কাজ যেখানে সিনেমা দেখার আগে বইটা পড়েছি।ফলে সিনেমার সাসপেন্স অনুভব করিনি।তবে আমার কাছে হিচককের সিনেমা মেকিং এবং গুণী অভিনেতাদের অভিনয় দেখাও একটা ট্রিট।কেবল হিচকক নয়।হলিউডে সাদা কালো যুগের সিনেমাগুলোর আলাদা একটা আবেদন আছে।রিভিউয়ের জন্য ধন্যবাদ।

৩| ০৯ ই জুন, ২০২০ সকাল ১১:৩৬

রাজীব নুর বলেছেন: প্রথম থেকে ৯ নম্বর লাইনে একটা টাইপিং ভুল আছে। গাড়ি হবে। আপনি ফাড়ি লিখেছেন।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৫:১৯

রিনকু১৯৭৭ বলেছেন: ধন্যবাদ ভাই। সংশোধন করে দিয়েছি।

৪| ১৩ ই জুন, ২০২০ রাত ১:৫৩

সাহাদাত উদরাজী বলেছেন: ছবির ঘটনা আছে ভেবে প্রবেশ করছিলাম, ভাব্লাম ছবি না দেখেই গল্প পড়ে যাব! এটা কোন কথা হল রে ভাই! এই লকডাউনে!

৫| ১৩ ই জুন, ২০২০ রাত ২:৫২

অনল চৌধুরী বলেছেন: হিচকক রহস্য ছবির আদি পরিচালক।
তার বার্ডস,ভার্টিগো,দ ম্যান হু নিউ ট মাচ,আর সমাজতন্ত্র বিরোধী ছবি দ্য টর্ণ কার্টেইন-সব ৭০-৯০’এর দশকে বাংলাদেশ টিভিতে দেখিয়েছিলো।
দেখতাম আর তখন থেকেই চলচ্চিত্র বানানোর আশায় ছবি নিয়ে গবেষণা করতাম।

৬| ২৩ শে জুন, ২০২০ রাত ১:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ছোট কালে বিটিভিতে আলফ্রেড হিচককের কিছু চমৎকার সাসপেন্স ছবি দেখাত। সব দেশেই কিছু ছবি নির্মাতা থাকেন যাদের সব সিনেমাই ভালো হয়। উনি এরকম একজন। হিন্দিতে ছিলেন/আছেন হৃষীকেশ মুখারজি, শুভাশ ঘাই, রমেশ সিপ্পি, বসু চ্যাটার্জী। দুই বাংলা মিলে আছে সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মিতা, এহতেশাম, হুমায়ুন আহমেদ, আমজাদ হোসেন, আলমগির কবির, জহির রায়হান, চাষি নজরুল ইসলাম প্রমুখ।

৭| ২৩ শে জুন, ২০২০ রাত ১:৩৩

অনল চৌধুরী বলেছেন: হিন্দিতে ছবিতে সার্থকভাবে হিচককে অনুসরণ করে অনেকগুলি উত্তেজনাকর ছবি বানিয়েছেন আব্বাস-মাস্তান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.