নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

জেনে রাখুন আপনি, সব কিছু উল্টা পাল্টা হয়ে গেছে

১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:০৭

দুনিয়ার অনেক কিছু পাল্টে গেছে, আজব অনেক কিছু, আজব মানুষ, আজব আমরা।

১)আমরা সরকারি হাসপাতালে অনেকেই এই অজুহাত দেখিয়ে যাইনা। যে সরকারি হাসপাতালে মানুষ বেশি হয়। মানুষ বেশি হলে সেখানে ডাক্তার দেখানো অনেক কষ্ট হয়ে যায়। সিরিয়াল পাওয়া যায়না। সেবা ভালো পাওয়া যায় না। এসব অজুহাত দিতাম, এখনো দেই।

আসল কথা ৯০%লোক এই কথা ভাবে যে সরকারি হাসপাতালে লোক বেশি আসে। এই কথা ভাবতে ভাবতে সবাই বেসরকারি হাসপাতালে চলে যায়। খুশির খবর এই যে, এখন বেসরকারি হাসপাতালে বেশি ভিড়। মানুষ সেখানেই বেশি হয়ে গেছে আর সরকারি হাসপাতাল হয়ে গেছে খালি। সেবা পেতে কষ্ট করতে হয় না। কারন সবাই ভুল বুঝে বেসরকারি হাসপাতালে ভিড় করেছে। আর সরকারি হাসপাতালে মানুষ কম। তাহলে কি বুঝলেন। সরকারি হাসপাতালে যান। সেখানে অনেক বেশি আধুনিক মেশিন আছে। এমন অনেক মেশিন আছে যা সাধারণ ক্লিনিক মালিক তার সব সম্পদ বিক্রি করেও ক্রয় করতে পারবেনা।


২)মানুষের ভাবনা পাল্টানো খুব জরুরী। আমরা কি করি? চিলে কান নিয়েছে। চিলের পিছনে ছুটে মরি । ভাই একবার কানে হাত দাও।

৩)মানুষ আসলে যা ভাবে তা ঠিক নয়। ১০০% ঠিক হবে তার কোন গ্যারান্টি নাই। তাই আপনার নেগেটিভ ভাবনা দূর করে দিন। দেখুন দুনিয়া কত ভালো।। কে বলেছে দেশে শান্তি নাই? কে বলেছে আমরা গরীব? আমাদের মন অনেক বড়।

৪)আমাদের দেশে উন্নত মানের চিকিৎসা হয়। সরকারি হাসপাতালেই হয়। শুধু আপনাকে হতে হবে সাবধান আর চালাক। দালাল তো হাসপাতাল ছেড়ে পালিয়েছে সেই কবে।

৫) প্রতি ওয়ার্ড এর সামনে হট লাইন লেখা আছে। কেউ কোন অবৈধ টাকা চাইলে ফোন করুন। সরকারি রশিদ ছাড়া টাকা লেনদেন করবেন না।
৬) বেসরকারি এক ক্লিনিকে গেলাম, আমি যে ভিড় দেখতে পেলাম। সেই রকম রোগী আমি কোন জেলার সরকারি হাসপাতালেও দেখিনি কোনদিন। কি করে দেখবো? সবাই এখন শহরে আসে ক্লিনিকে ডাক্তার দেখাবে এই চিন্তা করে। সরকারি হাসপাতাল তাই খালি

৭) আমি আমার ভাইকে নিয়ে গিয়েছিলাম সরকারি হাসপাতালে। কোমরে ব্যথা পেয়েছিল, সিড়ি থেকে নিচে পড়ে গিয়েছিলো। আমি সরকারি হাসপাতালে নিয়ে গেলাম। সাথে সাথে ইমার্জেন্সিতে চলে যেতে বললো একজন। আমি ১৫টাকায় টিকেট কাটলাম। তারপর সাথে সাথে টেস্ট, যা যা লাগে দিয়ে দিলো। সরকারি খরচে সরকারি হাসপাতালে এতো তারাতারি সব কাজ হয়ে গেলো। ২ঘন্টাতে সব কাজ শেষ। ডাক্তার বললো কোন সমস্যা নাই। নিয়ম মেনে চলতে হবে।
৮)আমি সিলেটে গিয়ে অসুস্থ হয়ে গিয়েছিলাম। কারন সেখানে মানুষ পুকুরের পানি, কূপের পানি পান করে। আমি এগুলো খেয়ে একটু বদ হজম হয়েই যায়নি। সাথে সাথে ঠান্ডা বৃষ্টিবহুল আবহাওয়া তে খুব অসুস্থ হয়ে দুর্বল হয়ে যাই। হাতে টাকা পয়সা কম ছিলো। তাই সরকারি হাসপাতালে চলে গেলাম। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ গেলাম। তারা ধরতে গেলে ফ্রি চিকিৎসা দিলেন। সরকারি ঔষদ , নাম মাত্র কিছু টাকা খরচ হয়েছে। যা সরকারি কিছু টিকেট আর কিছু খরচ। যাই হোক আমার ভাবনা অনেক পজেটিভ হয়ে গেলো।

আর সারাজীবন যে অজানা ভয় ছিল, সরকারি হাসপাতালে চিকিৎসা হয়না সেটা দূরে চলে গেলো । আমার সাথে কেউ ছিলোনা। সত্য বলতে মায়ের সেবা পেয়েছি।


৯) ঢাকা মেডিকেলে এমন আপনি পাবেন না। এটা বলার কিছু নাই। কথা হল। ঢাকা মেডিকেলে কতজন রোগী একসাথে চিকিৎসা দেওয়ার ক্ষমতা রাখে? আর ঢাকায় কত কোটি লোক বসবাস করে?
ঢকা মেডিকেল হল ওই পণ্য যার যোগান ১টি সিট হলে ১সিটের জন্য রোগীর চাহিদা হল ৫০জন। ভাই দেশের ৩কোটি লোক ঢাকা শহরে বাস করে। এরা যায় ঢাকা মেডিকেলে। আবার গ্রাম থেকেও আসে। বিভিন্ন জেলা হতেও খুব সিরিয়াস রোগী এইখানে আসে
যার যোগান এতো কম। চাহিদা এতো বেশি। তার ভিতরে কিছু দুই নাম্বার কাজ তো হবেই।

মন্তব্য ২৫ টি রেটিং +১/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:২২

মায়াবী ঘাতক বলেছেন: ভালো লেগেছে কথাগুলো।

১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:২৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: জি কানে হাত দেওয়া খুব জরুরী । মানুষ পাসপোর্ট বানাতে দালাল ধরে, চিকিৎসা করতে দালাল ধরে। আসলে একটু বুদ্ধিমান হলে কিছুই লাগেনা

১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:২৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ

২| ১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৫

হাবিব বলেছেন: আমরাই বদলাতে পারি দেশটাকে.........

১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৫০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ভয় না পেলেয় হয়। ধরুন আপনাকে কেউ এসে একটা কথা বললো। আপনাকে বুদ্ধি খাটিয়ে তার জবাব দিতে হবে

৩| ১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৬

রাজীব নুর বলেছেন: এক কাজ করুন আগামীকাল ঢাকা মেডিকেল যান। নিজের চোখে সব দেখে এসে আবার নতুন করে পোষ্ট লিখুন।

১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমি ঢাকা থাকি না। থাকলে যেতাম। কারন আছে। ওইটা ঢাকা। সব মানুষ ওই শহরে হুদাই গিয়ে পরে থাকে। সবার একটা ভাবনা ঢাকা গেলে অনেক কিছু হবে।


একটা জিনিস হয়। ঢাকার জনসংখ্যা দিনকে দিন বৃদ্ধি পায়

৪| ১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জেলা শহরগুলোর সার্ভিস এখনো ভাল মনে হয়...

১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:০৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: জি। অনেক ভালো হয়ে গেছে। আগে এতো ভালো ছিলোনা। আশার আলো দেখা দিয়েছে। ভালো। মানুষ সেবা পায়

৫| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: তাহলে মামুন ভাই আপনার অভিজ্ঞতায় ঢাকা বাদে বাকি জায়গার চিকিৎসা পরিষেবা ভালো । ঢাকাতে অত্যধিক জনবসতির চাপ ,সেজন্য রোগীদের পরিষেবা দেওয়া সম্ভব হয় না। সহমত আপনার সঙ্গে। কিন্তু জনসংখ্যার অনুপাতে শহরের তো সেই হারে ডাক্তার থাকাটা বাঞ্ছনীয়। সে দিক দিয়ে ঢাকা কেন যে কোন শহরে রোগীরা পরিষেবা পাবে না এটা কিন্তু গ্রহণযোগ্য নয়।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৫৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: জি আপনি সুন্দর কথা বলেছেন।। আমাদের আরো কিছু না অনেক হাসপাতাল চাই। ওই টুকু জায়গা। আর ওই কতজন ডাক্তার অনেক কম।

তাই শুধু ঢাকা মেডিকেল না। সাথে আরো কিছু চাই।।। তাহলে হয়তো চাপ কমে যাবে। সেটার জন্য ঢাকাতে আবার জায়গাও নাই।



বসুন্ধরা সিটির শপিং মল বানাতে জমির অভাব হয়না। হাসপাতাল বানাতে জমির অভাব হয়।
জামালপুর দেখেছি। মেডিকেল কলেজের জমি র জন্য কত কাহাণি

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১:০৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: সরকারের উচিত বিশেষায়িত হাসপাতাল গড়ে তোলা। চাপ কমাতে আরো নতুন হাসপাতাল প্রতিষ্ঠা করা। এতো টাকা বাজেট আসে। চাইলেই পারে।।। যাই বলি সেটা ঢাকা। কোটি মানুষ থাকে।। আমাদের অনেক জেলা আছে কয়েক কিলোমিটার এ কোন বাড়ি ঘর নাই। যেমন সিলেট, রংপুর, । আর ঢাকা দেখুন মানুষ আর মানুষ। তাই একটা দুইটা না আরো কম হলেও ২০টা এলাকায় ২০টা হাসপাতাল দরকার

৬| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১:০৮

আরোগ্য বলেছেন: মামুন ভাই আশা করি আরোগ্য আছেন।
একবার আমার আম্মুকে সরকারি হাসপাতালে নিয়ে যাই। এখান থেকে ওখানে যাওয়ায় বিরক্ত হয়ে আর না যাওয়ার সিদ্ধান্ত নেই। চেম্বারে দেখাতে আমরা বেশি স্বাচ্ছন্দ্য বোধ করি।

বর্তমানে বেসরকারী হাসপাতালের ডাক্তাররা কিডনি চুরিতে অধিক জনপ্রিয়।
আল্লাহ সবাইকে আরোগ্য দান করুক যাতে এসব ডাক্তারের শরণাপন্ন হতে না হয়।

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১:২২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: খুব বিপদের কথা ।।। আসলেই সব জায়গাতে এমন নাই। বিশেষ করে বড় শহরে।।


তার পরেও আগের চাইতে অনেক বদলাচ্ছে। কেন জানেন? মানুষ এখন অনেক সচেতন হচ্ছে। সেবা না পেলে মানুষ জিজ্ঞাস করতে পারে। ভাই কেন আমরা সেবা পাবোনা? সবাই সচেতন হলে। আগামীতে এসব আর থাকবে না। এখন

রোগী সরকারি হাসপাতালে ঔষদ না পেলে ডাইরেক্ট বলে ফেলে। কি মেডিসিন কারে দিছো? নাই কেন? ভালো আগামীতে আর চলবেনা। দুই নাম্বারিং

৭| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ২:৪১

হাসান রাজু বলেছেন: আমার বাবার পছন্দ সরকারি হাসপাতাল। উনার যুক্তি সব বড় ডাক্তার সরকারি হাসপাতালেরই। তারা তাদের ক্যারিয়ার গড়তে পেরেছেন সরকারি হাসপাতালের চিকিৎসক হওয়ার যোগ্যতা দেখিয়ে।
আমি দেখেছি চিকিৎসা খরচ সাথে ঘুষ/দালালদের(বুঝতে পারছিনা প্রসঙ্গটা আনা উচিৎ কি না। কিন্তু বাস্তবতাটা মেনে নিয়ে এটা যোগ করলাম।) পিছনে টাকা খরচ করলেও বেসরকারি হাসপাতালের খরচের ধারে কাছে ও না এই খরচ। আর চিকিৎসা ও পরামর্শ পাওয়া যায় অনেকগুণ ভাল ।
সুন্দর ও ভাল একটি পোস্টের জন্য ধন্যবাদ।

১৯ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:৪০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য।।।
আপনার বাবার কথা সুন্দর। ভালো লাগলো।


ডাক্তার যেখানেই রোগী দেখুক। সে সরকারি হাসপাতালের নামেই দেখে। নামের নিচেই লেখা থাকে।


আরেকটা বিষয়। সেটা হল। সরকারি হাসপাতালে কিন্তু এখন অনেক দামী এবং উন্নত অনেক মেশিন সংযোজন হয়েছে। পরমাণু পরীক্ষা কেন্দ্র সহ নানান ল্যাভ ম্যাশিন। এসব ছোট ছোট ওই ক্লিনিক কোনদিন কিনতে পারবে না।

ছোট ছোট কি বড় ক্লিনিক মালিক ও ক্রয় করতে পারবেনা।


সরকারি হাসপাতালে যা আছে। তা তাদের স্বপ্নেও দেখেনি ।।।


ময়মনসিংহ মেডিকেলে যে পরমাণু বিভাগ আছে। সেখানে খুব ভালো চিকিৎসা হয়।।। খারাপ না।।।


আসল কথা হল ।


ধনী লোকেরা টাকা আছে তাই তারা বেশি টাকা খরচ করবে।


তবে যেসব গরীব মানুষ নিজের জমি, সম্পদ বিক্রি করে বেসরকারি হাসপাতালে চিকিৎসা করতে হয়। তাদের ওই টাকা এক অর্থে অপচয়। আর এটা জুলুমের মতোই। তাই সরকারি হাসপাতালে চিকিৎসা টা আদায় করে নেয়া উচিত

৮| ১৯ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:০৮

খায়রুল আহসান বলেছেন: জনসেবামূলক পোস্ট হিসেবে এটি একটি গুরুত্বপূরণ পোস্ট। সরকারী হাসপাতালগুলোতে এখন অনেক মূল্যবান আধুনিক যন্ত্রপাতি সংযোজন করা হয়েছে, এটা সত্য। ঢাকা ব্যতীত অন্যান্য এলাকায় হাসপাতালগুলোতে শৃঙ্খলার মানও অনেকটা উন্নত হয়েছে। আপনার এ পোস্ট পড়ে অনেক আশান্বিত হ'লাম, ধন্যবাদ।

১৯ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:১৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্য তুলে ধরেছেন


আমাদের দেশে অনেক মানুষ শুধু চিকিৎসা করতে গিয়ে ফকির হয়ে যায়।। সেটা বেসরকারি হাসপাতালে।


তাই সচেতন হতে হবে। লোকে কি বলে না শুনে। চিলে কান নিয়েছে এই কথায় চিলের পিছনে ছূটে সময় নষ্ট না করে কানে হাত দিতে হবে।


আর চিকিৎসা যেহেতু হাসপাতালেই ভালো ও উন্নত চিকিৎসা পাওয়া যায়। তাহলে বেশি টাকা খরচ কেন? মানুষ কেন টাকা অপচয় করবে? বিশেষ করে যারা নিম্ন আয়ের মানুষ

৯| ১৯ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:১৩

নজসু বলেছেন:


দেশের সব সরকারী হাসপাতালগুলোরও খুব করুণ দশা।

১৯ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:৫৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: তার পরেও। আমাদের বুঝতে হবে। সেখানে আমাদের টাকাতাই হাসপাতাল চলে।।। তাই নিজের হক্ক নিজের বুঝে নেওয়া দরকার

১০| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:১৫

অপু দ্যা গ্রেট বলেছেন:



আশা করি ধীরে ধীরে ঢাকামুখী জনতা তাদের নিজ জায়গায়তে সকল সুবিধা পাবে ।

আপনার অভিজ্ঞতা কোন খবরের কাগজে ছেপে দিন । মানুষ জানুক ।

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:০০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমিও সেটাই চাই। মানুষ চিকিৎসা সেবা ভালো ভাবে পেয়ে খুশিতে থাকুক। তাদের চিকিৎসা করতে গিয়ে যেনো সম্বল হীন না হতে হয়। সরকারি হাসপাতাল তো তাদের টাকাতেই চলে। আবার অতিরিক্ত টাকা কেন খরচ করবে???


কোন পেপারে আমার লেখা প্রকাশ করবে না। কারন আমি কোন ইডিটর না বা সাংবাদিক নই

১১| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:০৬

অপু দ্যা গ্রেট বলেছেন:



মেইল করে দিন । দেখুন কি হয় ।

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:১২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: জি।। চেষ্টা করে দেখা যায়।।

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:১৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ আপনার পরামর্শের জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.