নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অচেনা পথিক

....................

রিজু

কি যে করি, সব কিছু খালি আউলা লাগে......

রিজু › বিস্তারিত পোস্টঃ

Public university এবং Private university কথন!!!!

০৮ ই মার্চ, ২০১২ রাত ৯:০৮

Public university আর Private university নিয়ে blog এ ঝগরাটা অনেকদিনের। তাই চিন্তা করলাম এটা নিয়ে কিছু একটা লিখলে মন্দ হয় না। প্রথমেই আমার ব্যপারে একটু বলে নেই। আমি পরেছিলাম বুয়েট এ, এরপর প্রায় ১৪ মাসের মত job করেছি একটা Private university তে। তাই দুটার ব্যপারেই আমার মোটামুটি ভালই ধারনা আছে বলা যায়।আর সেই সাহস নিয়েই এই ব্যপারে কিছু লিখতে বসলাম।



ব্লগে ঝগরাটার মুল কথা হচ্ছে:

১) Public university এর আনেকেরেই দাবি: Private university তে যারা পরে তারা খুবই খারাপ ছাএ। Private university তে পড়াশুনা কিছুই হয় না এবং সেখানে না পড়েই অথবা অল্প পড়েই অনেক ভালো result করা যায়।

২)অন্যদিকে Private university এর studentদের দাবি: না, Private university মানেই খারাপ না, আর যারা Private university তে পড়ে তারাও সবাই খারাপ না, সেখানেও Public university এর মত অনেক ভালো student আছে।



এর বাইরেও অবশ্য অনেক উল্টাপাল্টা লেখালেখি হয়েছে, কিন্ত সেগুলার বেশিরভাগেই just রাগারাগির বশে।



এই ব্যপারগুলেো ব্যখ্যা করবার আগে, ভলো ছাএ এর ব্যাপারে আমার নিজের মতামত তুলে ধরতে চাই। Okay ভলো ছাএকে আমরা মেধাবি ছাএ বলতে পারি।মেধাবি ছাএ এর দুটি Quality থাকে... ১) মাথায় বুদ্ধি একটু বেশি (যেটা আসলে জন্মসূএে প্রাপ্ত, অনেকটা বাপের সম্পওির মত) এবং ২) অধ্যাবসয় (এটি আপনার নিজের অর্জিত Quality)



যার মঝে দুটি Quality এরেই সমন্বয় ঘটে সেই আসলে প্রকৃত মেধাবি।যদিও এমন মেধাবির সংখ্যা খুব কম।আর দুটি Quality এর একটিও যদি কারও ওনেক বেশি পরিমাণে থাকে, তাকেও আমি ভাল ছাএ বলব, আর এই দুটি Quality এর একটি দিয়েও অনেকদুর যাওয়া যায়।



কিন্তু একটু চিন্তা করে দেখুন, কারো মাঝে যদি শুধুমাএ প্রথম Quality টায় থাকে আর শুধুমাএ সেটা দিয়েই যদি সে Life এ successful হ্য় তার মাঝে কতটুকু আন্ততৃপ্তি থাকবে? আর কেউ একজন যদি শুধুমাএ দ্বিতীয় Quality টা দিয়েই Life এ successful হ্য় তাকে আপনি কতটুকু স্বম্মান দিবেন?



এবার আসি বাংলাদেশের Public university এর Admission Test এর ব্যাপারে।এই Admission Test এর duration কতটুকু? Maximum ক্ষেএেই ১ ঘন্টা, তবে ধন্যবাদ বু্য়েটকে এটাকে ৩ ঘন্টা করবার জন্য।একটু চিন্তা করে দেখুন, এই এত অল্প সময়ের মাঝে কতটুকু যাচাই বাছাই করা স্বম্ভব? হুম এটা ঠিক মেধাবিরা সবসময়ই মেধাবি, এই তাড়াহুড়োর Exam আথবা অন্যকোনকিছুই তাদেরকে আটকাতে পারবে না।কিন্তু আবারও বলছি এমন মেধাবির সংখ্যা খুবই কম।



বাকি থাকে তারা, যাদের যে কোন একটি Quality বেশি পরিমাণে আছে কিন্তু অন্যটি আছে একটু কম পরিমাণে। এবং এটা নিঃসন্দেহে বলা যায় যে, এমন একটা তাড়াহুড়ো Exam এ প্রথম category এর ভাগ্যবান রাই বিশেষ সুবিধা পায়।



বুয়েট এর এর কথাই বলি........... বুয়েটে কি খারাপ ছাএ নাই???? বুয়েটও এমন অনেক ছাএই আছে যারা Exam এর আগের রাত ছাড়া কখনো পড়তে বসেই না। এদের সংখ্যা কিন্তু খুব কম না!!!!!! এরা হচ্ছে সেই প্রথম Category এর সেই ভাগ্যবান ছাএ।এবং আমার জানা মতে এই সংখ্যাটা অন্যান্য Public university তেও অনেক বেশি।



আসলে বাংলাদেশে Public university এর Admission Test এর ব্যপারটাই এমন যে, জন্মসূএে পাওয়া Quality টায় বেশি কাজে লাগে।একটু চিন্তা করে দেখুন, আপনি যদি কোনো Public university এর ছাএ হন সেটা নিয়ে আপনি কতটুকু অহংকার করবার অধিকার রাখেন???



এবার আসি Private university এর কথায়।আসলেই কি তারা সবাই খারাপ?

আমার Teaching Experience এর কথাই বলি। আমার ১৪ মাসের Teaching Experience এ সত্যিকার অর্থেই At least দুইজন মেধাবি ছাএকে পেয়েছিলাম, যাদের মাঝে দুটো Quality ই অনেক বেশি পরিমাণে ছিল।এবং আমার ধারনা এরা যদি বুয়েট এ পড়ত, এদের রেজাল্ট প্রথম সারির দিকেই থাকত।

এরপর আসি সেইসব student এর কথায়, যাদের At least একটি Quality বেশ ভালো পরিমাণেই আছে।সেখানে অনেক student কেই পেয়েছিলাম যারা সত্যিকার অর্থেই অনেক অধ্যাবসয়ী ছিল।বরং বলব যে তারা সত্যিই এতটা কষ্ট করত যে, আমি নিজেও আমার Undergrad Level এ এত Serious ছিলাম না।এবং সেখানেও কিছু প্রথম category এর ভাগ্যবান Careless student ছিল। যদিও এই category এর সংখ্যা ছিল কম।

হুম, তবে এটাও সত্যি সেখানে বেশ কিছু বড়লোক বাপের বখে যাওয়া সন্তানকে পেয়েছিলাম। তবে ভালো খারাপ সব জায়গাতেই আছে। Public university তেও এমন অনেক বখে যাওয়া ছেলেপেলে আছে।তাদেরকে দিয়ে সামগ্রিক ব্যাপারটা ভাবা উচিত হবে না।



এবার একটু কথা বলি university এর Quality নিয়ে।এটা সত্যি যে, Public university এর Faculty দের অনেক বড় বড় ডিগ্রী এবংঅনেক ভালো রেজাল্ট থাকে। এবং ল্যাব গুলোও হয় মোটামুটি উন্নত মানের।কিন্তু কথা হচ্ছে, সত্যই কি Public university তে পড়ালেখার মান অনেক উন্নত????

বুয়েট এর কথাই বলি, আমরা ক্লাস থেকে আসলে কতটুকু শিখতাম? অথবা ল্যাব এর এতসব যন্ত্রপাতি থেকেই বা কতটুকু লাভ হত? আমার বুয়েট লাইফ এর ৪ বছর ৮ মাস এর Experience বলে সেটা মোটামুটি tends to Zero!!!!!!!! কিছু স্যার অবশ্যই অনেক ভালো ছিলেন, তাদের ক্লাশ করতেও মজা লাগত।কিন্তু এমন শিক্ষকের সংখ্যা কয়জন?? সত্যি বলি খুব কম!! অনেক স্যার এর ক্লাশ নেয়া দেখে মনে হত, বেচারা নেহাত ঠেলয় পারে ক্লাশ নিচ্ছে!! কোনরকমে কিছু একটা পড়ায় দিয়ে চলে যেতে পারলেই বেচে যায়, কেউ বুঝুক আর না বুঝুক who cares???/:)/:)



তাহলে কথা হচ্ছে, আমরা আসলেই কি কিছু শিখতাম না!!?? অবশ্যই শিখতাম, তবে সেটার সিংহভাগেই আসত সহপাঠীদের সাথে Group Discussion অথবা বড়ভাইদের চোথা থেকে!! তাহলে এখানে বুয়েট এর কৃতত্ব কোথায়?? হুম বুয়েট এর কৃতত্ব একটায়, তারা সত্যিকার অর্থেই কিছু মেধাবি student পায়।আর সেই মেধাবিদের মধ্যে থেকে থেকে বাকিরাও অনেক কিছু শিখে ফেলে।এই মেধাবিরা যদি অন্যকোন যুদুমদু university তেও পড়ত, সেখানকার অবাস্তাও বুয়েট এর থেকে কম হত না!!!

আর Exam এর Question? সেটা নিয়ে কি আর বলব? Question কঠিন আর বড় হওয়াটাই যদি standard এ পরিণত হয়, তাহলে আর কিছু বলার থাকে না!! কয়জন শিক্ষক একটু চিন্তাভাবনা করে Exam এর Question বানায়, আমার যথেষ্ট সন্দেহ আছে!!

এখানে শুধু বুয়েট এর অবস্তাটায় ব্যাখ্যা করলাম।যতটুকু জানি অন্যান্য Public university এর অবস্তাটাও এর থেকে ভালো না!!



এবার একটু আসি Private university নিয়ে।এখানকার বেশিরভাগ শিক্ষকরাই বয়সে অনেক তরুন।খুব বেশি বড় বড় ডিগ্রীধারী শিক্ষকরা নাই।কিন্তু একটা জিনিস আছে, সেটা হচ্ছে ছাএ-শিক্ষক Interaction, শিক্ষকদের নিকট ছাএদের Easy Access!! এখানে ছাএ-শিক্ষক স্বর্ম্পক অনেকটা বন্ধুত্বের মতই।এখানে একটা ছাএ যেকোন ব্যাপারে (পড়ালেখা স্বর্ম্পকীয়) সমস্যায় পড়লেই, খুব সহজেই একজন শিক্ষকের সাথে Discuss করতে পারে।কিন্তু Public university তে এই জিনিসটা সত্যিই দুঃস্কর।সেখানকার বেশিরভাগ শিক্ষককেই মনে হয় অন্য গ্রহের প্রাণী!!

একটু চিন্তা করে দেখুন, Undergrad Level এ পড়ানোর জন্য কি সত্যিই বিশ্বসেরা University থেকে বড় বড় ডিগ্রীর খুব বেশি দরকার আছে? নাকি শিক্ষকের আন্তরিকতাটা বেশি Important? আর হুম একটি ব্যাপার, ইদানিং বেশকিছু Private university তেও অনেক বড় বড় ডিগ্রীধারী শিক্ষকরাও কিন্তু আছেন।



Private university তে ক্লাশ এর Overall ব্যাপারটা যদি চিন্তা করেন, মনে হ্য় না Public university থেকে খুব বেশি খারাপ।হুম Syllabus কম থাকে, কিন্তু যেটুকু topics এই পড়ানো হয়, তা হয় যথাস্বম্ভব Details. তাই এতটুকু নিঃস্বন্দেহে বলতে পারি, শুধূমাএ ক্লাশ এ শেখার মান চিন্তা করলে Private university আর Public university এর খুব বেশি পার্থক্য নাই।পার্থক্যটা গড়ে ওঠে আসলে ক্লাশ এর বাইরে।



পরিশেষে একটা কথা বলি, বাংলাদেশে Public university অথবা Private university কোনটার মনেই খুব বেশি উন্নত না। Successful Peoples দুই জায়গাতেই কম বেশি আছে।তবে Public university তে বেশি আছে, কারণ সেগুলো অনেক পুরাতন এবং অনেক ভাল ছাএ By Default

সেখানে ভর্তি হয়।এখানে university এর খুব বেশি কৃতত্ব নেই।তাই বরং তুলনামুলক বিচার না করে, আমরা যদি এই দুই টাইপেরেই university গুলোর সমস্যা গুলো নিয়ে চিন্তাভাবনা বা লেখালেখি করি সেটা অনেক কাজের হবে।

















মন্তব্য ৩৮ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১২ রাত ৯:১৪

জালিস মাহমুদ বলেছেন: বস সেইরকম বলেছেন ...................

২| ০৮ ই মার্চ, ২০১২ রাত ৯:২০

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আমরা যদি এই দুই টাইপেরেই university গুলোর সমস্যা গুলো নিয়ে চিন্তাভাবনা বা লেখালেখি করি সেটা অনেক কাজের হবে।
দারুনভাবে সহমত, তবে পাবলিকে'র ছেলেরা নিজেদের সমস্যাগুলো তুলে ধরলেও, প্রাইভেটে'র ছেলেরা এই ব্যাপারে একগুঁয়ে (অন্তত যতক্ষণ না কর্তৃপক্ষ টাকা মেরে দেয়)। পাবলিক ভার্সিটির সমস্যার কথা দেশের সবাই ওয়াকিবহাল আর প্রাইভেটের কর্মকাণ্ড প্রকাশ পায় নেটে ছবি ভিডিওর মাধ্যমে। হয় তারা হিনমন্যতায় ভোগে না হয় ভিন্ন জগতের বলে মনে করে; দেশের সাধারন ছাত্রসমাজের কাতারে কখনোই আসতে চায়না।

০৮ ই মার্চ, ২০১২ রাত ১০:০২

রিজু বলেছেন: ধন্যবাদ পোষ্টটা পড়বার জন্য।কিন্তু আপনার বক্তব্যটা অনেক বেশি জেনারেলাইজড হয়ে গেল......

৩| ০৮ ই মার্চ, ২০১২ রাত ৯:২১

েমা আশরাফুল আলম বলেছেন: আপনি আসল জিনিসটা ধরাতে পারছেন। I am happy to be a part oofthis community.
Private university গুলোকে সময় দিতে হবে।
With-out any govt. funding they are establishing laboratory with latest equipment, is not this incredible?
Moreover, they are saving a lot of our money.
Where do you think, these student would go, in india?
Last of all, UGC should take care about education quality.

০৮ ই মার্চ, ২০১২ রাত ১০:০৮

রিজু বলেছেন: আপনাকে ধন্যবাদ। তবে Private university গুলোর পরিচালনা পর্ষদ যদি এটাকে আর একটু কম Business মানসিকতায় নিতে পাড়ে তাহলে Sure অনেক উন্নতি করবে....।

৪| ০৮ ই মার্চ, ২০১২ রাত ৯:২৪

মেটাল বলেছেন: ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট এর জন্য ।
পুরপুরি সহমত । ;)
কিন্তু এই জিনিষটা অনেকেই বুঝতে চায় না ।
আমার মনে হয় আপনার পোস্ট তা দেয়া ঠিক হয় নি ।
আপনি টিচার । সম্মানিত । কিন্তু আর একটু পর থেকে মনে হয় অনেকেই সম্মান টা দিবে না ।
কিছু অবুঝ রা শুরু কমেন্ট এর হামলা । X( X(
যাই হোক ++++++++++++++++

০৮ ই মার্চ, ২০১২ রাত ১০:০৯

রিজু বলেছেন: ধন্যবাদ পোষ্টটা পড়বার জন্য...........

৫| ০৮ ই মার্চ, ২০১২ রাত ৯:২৭

ঝড়ের পূর্বাভাস বলেছেন: সুস্থ চিন্তা করার মানসিকতা অামরা দিন দিন হারিয়ে..ফেলছি...অনেক ভাল লাগল....অাপনার কথাগুলো পড়ে...অাসলে যোগ্যতা অার দক্ষতা সম্পূর্ণ ভিন্ন জিনিস....যদি কেউ চায়...তার অবস্থান থেকেই তার দক্ষতা বৃদ্ধি করতে পারে....সে যেখানেই পড়ুক না কেন....

০৮ ই মার্চ, ২০১২ রাত ১০:০৭

রিজু বলেছেন: পুরোপুরি ঠিক বলেছেন...

৬| ০৮ ই মার্চ, ২০১২ রাত ৯:৩৪

সেল্ফ রিলায়েবল বলেছেন: অসাধারণ একটা পোষ্ট দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আশা করি এই পোষ্ট এর মাধ্যমে অসুস্থ চিন্তার মানুষদের বোধদয় হবে।

৭| ০৮ ই মার্চ, ২০১২ রাত ৯:৩৬

ইসাকুল বলেছেন: চমৎকার বলেছেন ।

৮| ০৮ ই মার্চ, ২০১২ রাত ৯:৩৮

সাহাবুল বলেছেন: ভাই সেই রকম হইছে++++++++++++++

৯| ০৮ ই মার্চ, ২০১২ রাত ৯:৪২

দাদা মেঘনাদ বলেছেন: একটু চিন্তা করে দেখুন, Undergrad Level এ পড়ানোর জন্য কি সত্যিই বিশ্বসেরা University থেকে বড় বড় ডিগ্রীর খুব বেশি দরকার আছে?


হাস্যকর বক্তব্য ...... আসলে বুয়েটে পড়েছেনতো তাই হয়ত বুঝবেন না প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের কী অবস্থা , হয়ত বা আবার বেশিই বুঝবেন। আমার একটা কথা রেখে গেলাম : ঢাকার মিষ্টি যতই নামীদামি হোক না কেন কুমিল্লার রসমালাই এর কাছে নস্যি । শুনতে যতই খারাপ লাগুক " পৃথিবীতে যোগ্যরাই টিকে থাকবে " সেটা পাবলিক/ প্রাইভেট যাই হোক ... কেউই ছোট না।

০৮ ই মার্চ, ২০১২ রাত ১০:২৭

রিজু বলেছেন: একটু চিন্তা করে দেখুন, Undergrad Level এ পড়ানোর জন্য কি সত্যিই বিশ্বসেরা University থেকে বড় বড় ডিগ্রীর খুব বেশি দরকার আছে? নাকি শিক্ষকের আন্তরিকতাটা বেশি Important?

পৃথিবীতে যোগ্যরাই টিকে থাকবে " সেটা পাবলিক/ প্রাইভেট যাই হোক ... কেউই ছোট না।ধন্যবাদ এটা বুঝবার জন্য...............

১০| ০৮ ই মার্চ, ২০১২ রাত ৯:৪৩

বিবর্ণ সময় বলেছেন: চমৎকার সাজিয়ে বলেছেন। আমার তো মাঝে মাঝে মনে হয় প্রাইভেট এ পরতেই পারলেই ভাল হত। আমাদের সিস্টেম এতো বাজে,যে পরিমান ভাল শিক্ষাথী নেয়া হয তার বেশির ভাগই নষ্ট করা হয়।

০৮ ই মার্চ, ২০১২ রাত ১০:১৩

রিজু বলেছেন: University আসলে খুব বেশি বড় ফ্যাক্টর না।যেখানেই পড়ুন, ভাল কিছু করবার চেষ্টা করুন............

১১| ০৮ ই মার্চ, ২০১২ রাত ১০:০৬

আবুল হায়াত শিবলু বলেছেন: লেখাটা ভাল লাগল, নিজে একটা পাবলিক ইউনিতে পড়লেও আমার অনেক বন্ধুই প্রাইভেটে পড়ে ... নিজে যেহেতু শিক্ষকতায় আছেন তাই একটা কথা জিজ্ঞাস করবো,সেটা হল "অন্য ইউনির পরীক্ষার প্রশ্ন আর বুয়েটের প্রশ্ন - এর একটা তুলনা করলে কি মনে হবে ? কোনটা কঠিন ?"

০৮ ই মার্চ, ২০১২ রাত ১০:১৬

রিজু বলেছেন: Sorry, কোন তুলনায় যেতে চাই না।

আর Exam এর Question? সেটা নিয়ে কি আর বলব? Question কঠিন আর বড় হওয়াটাই যদি standard এ পরিণত হয়, তাহলে আর কিছু বলার থাকে না!! কয়জন শিক্ষক একটু চিন্তাভাবনা করে Exam এর Question বানায়, আমার যথেষ্ট সন্দেহ আছে!!

১২| ০৮ ই মার্চ, ২০১২ রাত ১০:১৮

েমাজািহদুল ইসলাম িটটু বলেছেন: মনে হচ্ছে-নতুন কিছু শিখলাম।
ধন্যবাদ।

১৩| ০৮ ই মার্চ, ২০১২ রাত ১০:২১

এ বি এম হায়াত উল্লাহ বলেছেন: আপনার বাস্তব অভিজ্ঞতা শেয়ার করার জন্য ধন্যবাদ।। আশা করি প্রাইভেট- পাবলিক ক্যাচাল শেষ হবে।। আদর্শ শিক্ষার জয় হোক ।।

১৪| ০৮ ই মার্চ, ২০১২ রাত ১১:০৯

শয়ন কুমার বলেছেন: ইন্টারে জিপিএ দুই /আড়াই পাইলেই প্রাইভেটে ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হওয়া যায় ,কিন্তু বুয়েটে না !!!!!!!!!!!!!!!!!!

১৫| ০৮ ই মার্চ, ২০১২ রাত ১১:১৪

ফারজুল আরেফিন বলেছেন: চমৎকার ++++++

১৬| ০৮ ই মার্চ, ২০১২ রাত ১১:২৬

আরহাসান বলেছেন: ধন্যবাদ না দিয়ে পারলাম না। খুব সুন্দর ব্যাখ্যা করেছেন।

১৭| ০৮ ই মার্চ, ২০১২ রাত ১১:২৮

বিদ্রোহী সৈনিক বলেছেন: লেখক কে ধন্নবাদ। ভাল লিখেছেন। বুএট অনেক ভাল ইউনিভারসিটি। আপনি তবে কোন উনিভারসিটিতে শিক্ষকতা করছে একটু বলবেন কি। যেহেতু বুএট এর নাম বললেন যেখানে পরেছেন সেই উনিভারসিটি হিসাবে তাই কোন উনিভারসিটি তে শিক্ষকতা করছে বললে আর ভাল হত।

১৮| ০৯ ই মার্চ, ২০১২ রাত ১২:০২

বাতিল প্রতিভা বলেছেন: ++++

১৯| ০৯ ই মার্চ, ২০১২ রাত ১২:৩৩

নিউওনডার বলেছেন:
ভাল লাগলো। নিরপেক্ষ অবস্থানে থেকে সঠিক ভাবে বিচার বিশ্লেষণ করেছেন। আপনি যদি প্রাইভেট ইউনিভার্সিটির টিচার না হতেন তবে মুল্যায়নটা কেমন হতে পারত!

০৯ ই মার্চ, ২০১২ রাত ১:৩৭

রিজু বলেছেন: আসলে এখন আমি বুয়েট এও নাই অথবা প্রাইভেট ইউনিভার্সিটিতেও নাই।শুধুই Experience থেকে বিশ্লেষণ করবার চেষ্টা করেছি।টিচিং Experience না থাকলে কি করতাম জানি না, তবে কাউকে ছোট করবার চেষ্টা করতাম না এটুকু বলতে পারি.......

ধন্যবাদ পোষ্টটা পড়বার জন্য...........

২০| ০৯ ই মার্চ, ২০১২ রাত ১:১৬

মোঃ ফখরুল ইসলাম বলেছেন: আপনার লিখার মান এবং চিন্তাশক্তিতে সত্যিই মুগ্ধ। অসাধারণ কিছু যুক্তি দিছেন, যেটা খুব কম মানুষই উপলব্দি করে।

২১| ০৯ ই মার্চ, ২০১২ রাত ১:৫৫

বোকাসোকা বিলাই বলেছেন: ধন্যবাদ ভাইয়া;অনেক সুন্দরভাবে নিরপেক্ষ দৃষ্টিতে লেখার জন্য। আসলে, ব্লগে নিজের ভার্সিটিকে যখন অন্য কেউ আক্রমন করে কিছু বলে ,তখনই ক্যাচালটা বাঁধে। নিজের কথাই বলি, আমাকে কেউ গালি দিয়ে কিছু বললেও হয়তো তেমন কোন প্রতিক্রিয়া দেখাবোনা,কিন্তু আমার ভার্সিটিকে নিয়ে কিছু বললে মেজাজ গরম হবেই। আমার ভার্সিটিকে ছোট করা মানে আমার শিক্ষা,আমার জ্ঞান নিয়ে প্রশ্ন তোলা; সেটা মেনে নেয়া আমার জন্য কঠিন।
আর আপনার পোস্টের প্রসঙ্গে বলি; ভাইয়া,আপনি নিজেও কিন্তু জেনারেলাইজড করে ফেলছেন ব্যাপারটা। এর আগে যে ক্যাচাল পোস্ট বুয়েটের এক স্টুডেন্ট দিয়েছিলো,সেটা তার ব্যক্তিগত অভিজ্ঞতায় প্রাইভেট ভার্সিটিকে যেভাবে দেখেছে সেটার কথাই লিখেছিলো। আপনিও আপনার অভিজ্ঞতা থেকেই বলছেন।
ভাইয়া,আমিও বুয়েটের স্টুডেন্ট। এইতো,আগামী মাসেই বের হচ্ছি। আপনার একটা কথায় ডিফার করি। আমি স্কুল কলেজে টপ লেভেল স্টুডেন্ট ছিলাম;ফার্স্ট হতে না পারি,সেরা পাচে ছিলাম। এতটুকু আমি বলতে পারি,বুয়েটের ৮০% বা তারও বেশি স্টুডেন্ট যোগ্যতার বলেই এখানে আছে। একটা ক্লাসে ৬০ জনের ভেতর বড়জোর একজন বা দুজন খুঁজে পাবেন,যার বুয়েটে চান্স পাওয়ার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলতে পারেন। আমি অন্তত আমার ব্যাচের এক্সট্রা অর্ডিনারি দু একজন,আর একেবারেই অর্ডিনারি কয়েকজন ছাড়া বাকিদের মাঝে খুব একটা পার্থক্য দেখিনা।
আর খারাপ ছাত্রের উদাহরন দিতে আপনি বললেন যারা পরীক্ষার আগের রাতে পড়তে বসে; ভাইয়া, এক দুই রাত পড়াশোনা করে প্রাইভেটের কয়েকগুন সিলেবাসে এক্সাম দিয়ে পাশ করাটা কি আপনার খারাপ ছাত্রের পক্ষে সম্ভব মনে হয়?
কোনভাবে যদি বেয়াদবী করে থাকি,ছোটভাই হিসেবে মাফ চেয়ে নিচ্ছি। আবারো ধন্যবাদ সুন্দর একটা লিখার জন্য।

০৯ ই মার্চ, ২০১২ রাত ২:১০

রিজু বলেছেন: আমি আসলে কাউকে ছোট করবার চেষ্টা করি নি। কিন্তু ভাল ছাএ আসলে সেই, যে তার মেধার পরিপূর্ণ ব্যাবহার করে।
তবে তোমাকে ধন্যবাদ নিজের মতামতটা সুন্দরভাবে ব্যাখ্যা করবার জন্য...........

২২| ০৯ ই মার্চ, ২০১২ ভোর ৪:৪৫

শেখ ইরফান বলেছেন: একটু চিন্তা করে দেখুন, Undergrad Level এ পড়ানোর জন্য কি সত্যিই বিশ্বসেরা University থেকে বড় বড় ডিগ্রীর খুব বেশি দরকার আছে? একমত
মান সম্পন্ন টিএ রাই Undergrad Level এ পড়ানোর জন্য যথেষ্ঠ .।.। ফ্যাকাল্টি থাকবে রিসার্চে

০৯ ই মার্চ, ২০১২ দুপুর ১:৩২

রিজু বলেছেন: ধন্যবাদ আপনাকে, এই জিনিসটাই আসলে বাংলাদেশে কেউ বুঝবার চেষ্টা করে না......

২৩| ০৯ ই মার্চ, ২০১২ ভোর ৬:২৩

আশিকুর রহমান অমিত বলেছেন: আমার কাছে পরিশ্রম টাই তো আসল মনে হয়। গর্ব করে বলতে পারি আমাদের দেশের ছেলে মেয়েরা অনেক মেধাবী, তারা প্রাইভেট এ পড়ুক আর পাবলিকে। পরিশ্রমটাই আসল।
আরও ব্যাপার আছে, আমাদের সরকারীর ভর্তি পরীক্ষাগুলোতে যারা ফার্স্ট হয় বা উপরের দিকে থাকে তাদের অনেকেই কিন্তু ইউনি লাইফে রেজাল্ট ধরে রাখতে পারে নাহ। অর্থাৎ পরিশ্রম করেই অনেকে তাদের সামনে চলে যায়।
আর প্রাইভেট এর যে জিনিসটা নিয়ে সমালোচনা হয় তা হল ঢালাও সিজি বা পরীক্ষার প্রশ্নটা কে অপেক্ষাকৃত সহজ করে দেওয়া। তাছাড়া সবাই মেধাবী।

০৯ ই মার্চ, ২০১২ রাত ১০:৩৮

রিজু বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য..........

২৪| ০৯ ই মার্চ, ২০১২ দুপুর ১:৩৮

ইজি কাজে বিজি বলেছেন: আমার কথা সোজা। যদি পাবলিকে টিকতে পারো মাগনা পড়বা, নাইলে ৮/১০ লাখ দিয়া প্রাইভেটে পড়বা। ৮ বছর খাটবা নিজের মতো। এরপর যদি ব্যবসা করো তোমারে কেউ জিজ্ঞাসাও করবে না কোন ভর্সিটি। আর চাকরি করলে ১ম চাকরিটাই পাইতে কস্ট। তার পরে কোন ভার্সিটি এগুলা চিন্তা করার টাইম নাই।

০৯ ই মার্চ, ২০১২ রাত ৯:৫৯

রিজু বলেছেন: হা হা...... ভালো বলেছেন

২৫| ০১ লা এপ্রিল, ২০১২ রাত ১১:২৪

শিশিরের বিন্দু বলেছেন: হুম ঠিক বলছেন, উপরে একজন বলছে ইন্টারে টু পেয়ে প্রাইভেট ইউনিভার্সিটিতে ভর্তি হচ্ছে কথাটা সত্যি, বিশেষ করে নিন্মমানের প্রাইভেট ভার্সিটি গুলোতে, আর একটা কথা এরা কিন্তু পরবর্তীতে অধ্যাবসাএর কাছেই যায় না, তো তারপরেও আমি বলবো দেশে পাব্লিক ভার্সিটি অপেক্ষা স্টডেন্টের আধিক্য থাকায় এই প্রাইভেট ভার্সিটি গুলই শেষ ভরসা, আমিও প্রাইভেট ভার্সিটিতে পড়ছি, হুম ক্যাম্পাসের জন্য কিছুটা খারাপ লাগে, উন্মুক্ত ক্যাম্পাস কে না চায় বলুন? কিন্তু ল্যাব, পড়াশুনার পদ্ধতি, টিচিং মান সব মিলিয়ে নিজেকে পিছিয়ে পরা ভাবিই না, আর আরও কিছু কিছু ব্যাপার আছে যে কারনে ব্যাখ্যা করতে সময় লাগবে, আমি মনে করি আপনি বুয়েট না পরলে অন্য পাবলিকের ল্যাব দেখতে পারতেন যেখানে সুযোগ সুবিধা অনেক প্রাইভেট ইউনির চেয়েও কম, হুম প্রাইভেট ভার্সিটি গুলো খুব শীঘ্রই পাব্লিক প্রাইভেট এই তর্কের সমাপ্তি টানবে.। নিশ্চিত থাকুন।

২৬| ২৮ শে এপ্রিল, ২০১২ সকাল ৯:৫২

আহমাদ জাদীদ বলেছেন: আসল কথাটা সুন্দরভাবে বললেন, ধন্যবাদ...... :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.