নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার অবগতির জন্য জানাচ্ছি যে আমি কোন ব্লগার নই মন চায় তাই লিখি তথ্য-উপাত্ত সবার সাথে শেয়ার করি ।\nজব এর পাশাপাশি এয়ার টিকেট ও ট্রাভেল ভিসার ব্যাবসা করি ।\nধন্যবাদ\n

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম › বিস্তারিত পোস্টঃ

Chapter 3 Diversity and Multiculturalism

২৭ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:৩০




অনেকেই বিভিন্নতা এবং বহুসংস্কৃতিবাদ শব্দটিকে আন্তঃবিন্যাসযোগ্যভাবে ব্যবহার করেন, যখন বাস্তবে, উভয়ের মধ্যে বড় পার্থক্য রয়েছে।

বিভিন্নতা মানুষের মধ্যে পার্থক্য হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এই পার্থক্যগুলির মধ্যে জাতি, লিঙ্গ, যৌন দৃষ্টিভঙ্গি, ধর্ম, পটভূমি, আর্থ-সামাজিক অবস্থান এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত থাকতে পারে। বৈচিত্র্য, যখন মানবসম্পদ পরিচালনার (এইচআরএম) দৃষ্টিকোণ থেকে এটি সম্পর্কে কথা বলা হয়, তখন কমপ্লায়েন্স নীতিমালা গুলো ক্রেতার নীতিমালাগুলির সাথে মিল থাকার প্রতি মনোনিবেশ করতে হবে।

বহুসংস্কৃতিবাদ অন্তর্ভুক্তি, বোধগম্যতা এবং শ্রদ্ধার উপর মনোনিবেশ করে এবং সমাজে অসম শক্তি দেখার দ্বারা বিভিন্নতার চেয়ে গভীরতর হয়।

"দ্য ওয়ার্কপ্লেস ডাইভারসিটি ম্যানেজমেন্ট রিপোর্ট ২০০৭" নামে একটি প্রতিবেদনে, বেশিরভাগ এইচ.আর ব্যবস্থাপকগণ বলেছেন যে কর্মক্ষেত্রে বিভিন্নতা রয়েছে। এই অধ্যায়টি একটি বিবিধ কর্মক্ষেত্রের সুবিধার উপর দৃষ্টি নিবদ্ধ এবং কর্মক্ষেত্রে বহুসংস্কৃতিবাদ এবং বৈচিত্র্যের সম্মতি দিক নিয়ে আলোচনা করবে।

Power and Privilege

এই অধ্যায়টিতে সংজ্ঞায়িত হিসাবে, বৈচিত্র্য "অন্যতা" বা ব্যক্তিদের মধ্যে পার্থক্যের উপর আলোকপাত করে এবং নীতিগুলির মাধ্যমে নিশ্চিত করে তোলে যে প্রত্যেককে একই রকম আচরণ করা হয়।
যদিও এটি আইনী এবং সঠিক কাজ করার জন্য, বহুসংস্কৃতিবাদ জাতি, লিঙ্গ এবং যৌন দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি করে সুবিধার যে একটি প্রক্রিয়া দেখতে পাই তাকে বলা হচ্ছে ক্ষমতা এবং অধিকার।

শক্তি এবং অধিকার সম্পর্কে মজার বিষয় হ'ল আপনার যদি এটি থাকে তবে আপনি প্রাথমিকভাবে এটি সনাক্ত করতে পারবেন না, এজন্যই আমরা এটিকে অদৃশ্য অধিকার বা সুযোগ সুবিধা বলতে পারি।
উদহারণঃ সামাজিক শ্রেণীর সুবিধা। ২০০৫ সালে যখন হারিকেন ক্যাটরিনা নিউ অরলিন্সে আঘাত করেছিলেন, তখন ঝড়ের বাইরে থেকে বহু লোক আশ্চর্য হয়েছিলেন যে এত লোক কেন শহরে রয়েছেন, এমনকি এই কথাও ভাবেননি যে কিছু লোক শহর ছেড়ে যাওয়ার জন্য তাদের গাড়ী চলার মতো গ্যাস তাদের কাছে ছিল না।

Why Diversity and Multiculturalism?

যখন অনেকে বৈচিত্র্য এবং বহুসংস্কৃতির দিকে নজর দেন, তখন তারা ভাবেন যে কারও লিঙ্গ, ত্বকের রঙ বা সামাজিক শ্রেণীর বিষয়টি বিবেচনা করা উচিত নয়। সুতরাং বৈচিত্র্য বৈষম্য রোধে নীতিমালা করতে আমাদের সহায়তা করতে পারে, যখন বহুসংস্কৃতিবাদ আমাদের মধ্যে মানুষের মধ্যে পার্থক্যগুলির গভীর উপলব্ধি অর্জন করতে সহায়তা করে।

আশা করা যায়, সময়ের সাথে সাথে সংখ্যার লক্ষ্য অর্জন করা বা আইনের সাথে সম্মতি হিসাবে বৈচিত্র্যের দিকে নজর না দিয়ে আমরা আরও ভাল কর্মক্ষেত্র তৈরির জন্য ধারণাগুলিকে একত্রিত করতে পারি। কর্মক্ষেত্রে কেন বৈচিত্র্য প্রয়োজন। এখানে কয়েকটি প্রধান কারণ রয়েছে:
১. এটি আইন।
২. যেমন বিভিন্ন সংস্করণে বিভিন্ন ভাষায় কথা বলতে এবং বোঝার পক্ষে সক্ষম।
৩. আমরা একে অপরের সাথে (সময় এবং অর্থ সাশ্রয় করা) এবং গ্রাহকদের সাথে আরও ভাল যোগাযোগ করতে পারি।
৪. বহুসংস্কৃতির দৃষ্টিকোণের সাথে আমরা আরও ভাল ধারণা এবং সমাধান তৈরি করতে পারি।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৩৫

রাজীব নুর বলেছেন: একটা নস্ট এবং সন্ত্রাসী (নাম মুখে আনতেও ঘেন্না হয়) কি এতোই ক্ষমতাবান যে তাকে গ্রেফতার করার নির্দেশ দেবার মতন সাহস পুলিশ প্রধান থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যন্ত কারোই নেই বলে শেষ পর্যন্ত আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশের প্রয়োজন হয়!
ছি ছি ছি ... ওবায়দুল কাদের সাহেব এ কথা বলে পুলিশ প্রধান থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যন্ত এতো গুলো মানুষকে এভাবে অপমান করলেন! এই আপমানিত মানুষ গুলোর এখন কি করা উচিত?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.