নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার অবগতির জন্য জানাচ্ছি যে আমি কোন ব্লগার নই মন চায় তাই লিখি তথ্য-উপাত্ত সবার সাথে শেয়ার করি ।\nজব এর পাশাপাশি এয়ার টিকেট ও ট্রাভেল ভিসার ব্যাবসা করি ।\nধন্যবাদ\n

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম › বিস্তারিত পোস্টঃ

Chapter 8 Training and Development

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:২৫


এটি কল্পনা করুন: আপনার ডেস্কে কাজের গাদা আছে এবং আপনি শুরু করার সাথে সাথে আপনার আউটলুক ক্যালেন্ডার আপনাকে দশ মিনিটের মধ্যে একটি যৌন হয়রানির প্রশিক্ষণের কথা মনে করিয়ে দেয়। কম্পিউটারে শুরু করার জন্য একটি ভিডিও সহ প্রতিটি চেয়ারে কম্পিউটার স্থাপন করা হয়। এইচআর পরিচালক আপনাকে অভ্যর্থনা জানায় এবং একটি সিট নিতে বলেন। প্রশিক্ষণ শুরু হয়ে গেলে, আপনাকে প্রতিটি কম্পিউটারে যৌন হেনস্থার উদাহরণের দৃশ্যের একটি সিরিজে পরিচয় করিয়ে দেওয়া হয় (ভিডিওর মাধ্যমে)। ওয়াশিংটন, ডিসি, অফিসে আপনার সহকর্মীরা একই প্রশিক্ষণটি দেখতে সক্ষম হয়েছেন এবং ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আলোচনায় অংশ নিতে পারবেন। এটি অত্যন্ত ইন্টারেক্টিভ এবং আকর্ষণীয়। তাহলে প্রশিক্ষণটি কেমন হলো বলে মনে হয়।
Steps to Take in Training an Employee
যে কোনও কার্যকর সংস্থার কর্মীরা তার কাজ সম্পাদন করতে পারে তা নিশ্চিত করার জন্য প্রশিক্ষণ রয়েছে। নিয়োগ ও বাছাই প্রক্রিয়া চলাকালীন, সঠিক ব্যক্তির সাথে কাজ শুরু করার জন্য নিয়োগ করা উচিত। এমনকি সঠিক ব্যক্তি আপনার সংস্থায় কীভাবে কাজ করে সে সম্পর্কে প্রশিক্ষণের প্রয়োজন হতে পারে। প্রশিক্ষণের অভাবের ফলে আপনার উত্পাদনশীলতা, গ্রাহক হারিয়ে যাওয়া এবং কর্মচারী ও পরিচালকদের মধ্যে দুর্বল সম্পর্ক সৃষ্টি হতে পারে। এটির দুরণ অসন্তুষ্টি, যার মানে ধরে রাখার সমস্যা এবং উচ্চ টার্নওভারও ঘটতে পারে। যার সর্বশেষ ফলাফল পড়বে সংস্থার উপর এবং তার অর্থ নৈতিক কর্মকান্ডের উপরও। আমেরিকান সোসাইটি ফর ট্রেনিং অ্যান্ড ডেভলপমেন্ট (এএসটিডি) দ্বারা করা একটি সমীক্ষায় দেখা গেছে যে, নিম্ন প্রশিক্ষণ প্রাপ্ত সংস্থাগুলিতে ৪১ শতাংশ কর্মচারী বছরের মধ্যেই চলে যাওয়ার পরিকল্পনা করেছিলেন, তবে উপযুক্ত প্রশিক্ষণ প্রাপ্ত সংস্থাগুলিতে কেবল ১২ শতাংশ ছাড়ার পরিকল্পনা করেছিলেন।
কার্যকর কর্মচারী প্রশিক্ষণের জন্য, সাধারণত চারটি ধাপ রয়েছে।
প্রথমত, নতুন কর্মচারী একটি অভিমুখীকরণের মধ্য দিয়ে যায়, এবং তারপরে সে চাকরি-নির্দিষ্ট ক্ষেত্রগুলিতে অভ্যন্তরীণ প্রশিক্ষণ গ্রহণ করবে। এর পরে, কর্মচারীর জন্য একজন পরামর্শদাতা নিযুক্ত করা উচিত এবং তারপরে, কাজের কর্তব্যগুলির সাথে স্বাচ্ছন্দ্য বাড়ার সাথে সাথে সে বাহ্যিক প্রশিক্ষণে জড়িত হতে পারে। কর্মচারীদের প্রশিক্ষণ ও বিকাশ হ'ল কর্মীদের তাদের ব্যক্তিগত এবং প্রতিষ্ঠানের জ্ঞান এবং দক্ষতা বিকাশে সহায়তা করার প্রক্রিয়া।



Employee Orientation
প্রশিক্ষণের প্রথম ধাপটি একজন কর্মচারী অভিমুখীকরণ। সংস্থায় নতুন কর্মচারীকে স্বাগত জানাতে ব্যবহৃত প্রক্রিয়া হ'ল কর্মচারী অভিযোজন। কর্মচারী অভিমুখীকরণের গুরুত্ব দ্বিগুণ। লক্ষ্যটি হ'ল কর্মচারীদের জন্য কোম্পানির নীতিগুলি বোঝা। অভিমুখীকরণের লক্ষ্যগুলি নিম্নরূপ:
১. স্টার্ট আপ ব্যয় হ্রাস করতে। যদি কোনও ওরিয়েন্টেশন সঠিকভাবে করা হয়, তবে এটি কর্মচারীকে বিভিন্ন নীতি এবং পদ্ধতি সহায়তা করতে পারে, যে কিভাবে কাজ করতে হবে। যাতে কর্মচারী এখনই কাজ শুরু করতে পারে।
২. উদ্বেগ কমাতে। নতুন কোন কাজ শুরু করতে গেলে চাপ তৈরি হতে পারে। অভিমুখীকরণের একটি লক্ষ্য হ'ল অজানা পরিস্থিতিতে অন্যান্যদের যে চাপ ও উদ্বেগ অনুভব হয় তা হ্রাস করে কাজ করতে সহয়তা করে।
৩. কর্মচারীদের টার্নওভার কমাতে। যখন কর্মচারীরা নিজেদের মূল্যবান বোধ করেন না বা সম্পাদন করার সরঞ্জামগুলি দেওয়া হয় না তখন কর্মচারীদের টার্নওভার বেশি হয়। কোন কর্মচারীকে অভিমুখীকরণ প্রদান করা হয় তখন কর্মচারী ভাবেন যে সংস্থাটি কর্মচারীকে মূল্য দেয় এবং একটি সফল প্রবেশের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করে।
৪. সুপারভাইজার এবং সহকর্মীদের জন্য সময় সাশ্রয় করা।
৫. প্রত্যাশা এবং মনোভাব সেট করা।



Types of Training
কর্মচারীকে জড়িত করতে আমরা বিভিন্ন ধরণের প্রশিক্ষণ ব্যবহার করতে পারি। এই ধরণেরগুলি সাধারণত প্রশিক্ষণ প্রক্রিয়ার সমস্ত ধাপে ব্যবহৃত হয় (অভিযোজন, অভ্যন্তরীণ, পরামর্শদাতা এবং বাহ্যিক প্রশিক্ষণ) যে গুলিকে আমরা ইংরেজিতে বলি orientation, in-house, mentor-ship, and external training।
কারিগরি বা প্রযুক্তি প্রশিক্ষণ
কাজের ধরণের উপর নির্ভর করে প্রযুক্তিগত প্রশিক্ষণের প্রয়োজন হবে। খুচরা পরিবেশে, প্রযুক্তিগত প্রশিক্ষণের মধ্যে গ্রাহকদের ফোন আপ করার জন্য কম্পিউটার সিস্টেম কীভাবে ব্যবহার করতে হয় তা শেখানো অন্তর্ভুক্ত থাকতে পারে।
কোয়ালিটি প্রশিক্ষণ
উত্পাদন-কেন্দ্রিক ব্যবসায়, মানসম্পন্ন প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। গুণগত প্রশিক্ষণ বলতে সাধারণত কোনও পণ্য তৈরি করে এমন একটি সংস্থায় মানহীন আইটেমগুলিকে প্রতিরোধ, সনাক্তকরণ এবং অপসারণের মাধ্যমগুলির সাথে পরিচিতদের বোঝায়।
দক্ষতা প্রশিক্ষণ
দক্ষতা প্রশিক্ষণ, তৃতীয় ধরণের প্রশিক্ষণে প্রকৃতপক্ষে কাজ সম্পাদনের জন্য প্রয়োজনীয় দক্ষতা অন্তর্ভুক্ত রয়েছে।
সফট স্কিলস ট্রেনিং
আমাদের চতুর্থ ধরণের প্রশিক্ষণকে নরম দক্ষতা প্রশিক্ষণ বলা হয়। নরম দক্ষতাগুলি ব্যক্তিত্বের বৈশিষ্ট্য, সামাজিক দান, যোগাযোগ এবং ব্যক্তিগত অভ্যাসগুলি বোঝায় যা অন্যান্য ব্যক্তির সাথে সম্পর্কের বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে ব্যবহৃত হয়।
পেশাদার প্রশিক্ষণ এবং আইনী প্রশিক্ষণ
কিছু চাকরিতে পেশাদার প্রশিক্ষণ অবশ্যই চলমান ভিত্তিতে করা উচিত। পেশাদার প্রশিক্ষণ হ'ল এক ধরণের প্রশিক্ষণ যার নিজস্ব ব্যক্তির ক্ষেত্রে আপ টু ডেট থাকার প্রয়োজন। উদাহরণস্বরূপ, কর আইন প্রায়শই পরিবর্তিত হয় এবং ফলস্বরূপ, এইচএন্ডআর ব্লকের একজন অ্যাকাউন্টেন্টকে অবশ্যই নতুন ট্যাক্স কোডগুলিতে বার্ষিক পেশাদার প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। কিছু সংস্থা তাদের শিল্প সম্পর্কিত আইন সম্পর্কে তাদের কর্মীদের যথাযথভাবে প্রশিক্ষণ দেওয়ার জন্য একটি উচ্চ ব্যয় করেছে।
দল প্রশিক্ষণ
আপনি কি অনুশীলনটি জানেন যাতে কোনও ব্যক্তিকে তার চোখ বন্ধ করে পিছনে পড়তে বলা হয়েছিল এবং তারপরে অনুমিত হয় যে দলের সদস্যরা সেই ব্যক্তিকে ধরবে? দল গঠনের অনুশীলন হিসাবে (এবং এটির মধ্যে একটি ভীতিজনক), এটি দল প্রশিক্ষণের একটি উদাহরণ। দল প্রশিক্ষণের লক্ষ্য হ'ল দলের সদস্যদের মধ্যে একাত্মতা বিকাশ করা, যাতে তারা একে অপরকে জানতে ও সম্পর্ককে আরও বাড়িয়ে তোলে।



Training Delivery Methods
প্রশিক্ষণের ধরণের উপর নির্ভর করে আপনি অন্যের থেকে একটি সরবরাহ পদ্ধতি বেছে নিতে পারেন। এই বিভাগে প্রশিক্ষণের ধরণগুলি কার্যকর করতে আমরা কীভাবে বিতরণ পদ্ধতিগুলি ব্যবহার করতে পারি তা আলোচনা করে। তবে মনে রাখবেন যে বেশিরভাগ ভাল প্রশিক্ষণ প্রোগ্রামগুলি বিভিন্ন প্রয়োগ পদ্ধতি ব্যবহার করবে।
অন-জব কোচিং প্রশিক্ষণ পদ্ধতি
মেন্টরিং এবং কোচিং প্রশিক্ষণ পদ্ধতি
ব্রাউন ব্যাগ লাঞ্চ প্রশিক্ষণ পদ্ধতি
ওয়েব ভিত্তিক প্রশিক্ষণ পদ্ধতি
চাকুরী সেডিং প্রশিক্ষণ পদ্ধতি
ভেস্টিবুলে প্রশিক্ষণ পদ্ধতি
আন্তর্জাতিক নিয়োগ প্রশিক্ষণ পদ্ধতি
Designing a Training Program
প্রশিক্ষণ প্রক্রিয়াটির পরবর্তী পদক্ষেপটি একটি প্রশিক্ষণ কাঠামো তৈরি করা যা কোনও প্রশিক্ষণ কর্মসূচি স্থাপন করার সময় আপনাকে গাইড করতে সহায়তা করবে। ফ্রেমওয়ার্কটি কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কিত তথ্য এই বিভাগে অন্তর্ভুক্ত করা হয়েছে। আপনার প্রশিক্ষণ পরিকল্পনা বিকাশ করার সময়, বিভিন্ন বিবেচনা আছে। প্রশিক্ষণ এমন একটি বিষয় যা আগে থেকেই পরিকল্পনা এবং বিকাশ করা উচিত। একটি প্রশিক্ষণ প্রোগ্রাম বিকাশের জন্য বিবেচনাগুলি নিম্নরূপ:
১. মূল্যায়ন এবং শেখার উদ্দেশ্যগুলির প্রয়োজন।
২. শেখার শৈলীর বিবেচনা।
৩. বিতরণ মোড।
৪. বাজেট।
৫. সরবরাহ শৈলী।
৬. শ্রোতা।
৭. বিষয়বস্তু।
৮. টাইমলাইন।
৯. যোগাযোগ।
১০. প্রশিক্ষণের কার্যকারিতা পরিমাপ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.