নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নইতো কারো চোখের মণি, নই কারো মনের বেদনা...........

রক্তে আমার কোড

কামরুল ইসলাম রুবেল

বাবা-মায়ের দোয়া নিয়ে অনেক দুখেও অনেক অনেক সুখে আছি।

কামরুল ইসলাম রুবেল › বিস্তারিত পোস্টঃ

অখাদ্য কবিতার জ্বালায় ব্লগে আর আসতে ইচ্ছে করেনা

২৭ শে ডিসেম্বর, ২০১৬ রাত ২:০৭

ব্লগে কতদিন হয়েছে জানিনা, তবে অনেক বছরতো হবেই। রেজিষ্ট্রেশনের তিন বছর লটকাইয়া থাকার পর কোন এক মডুর দয়ায় ‘মেজর জেনারেল’ হইছিলাম। সকালে বা সন্ধ্যায় দু’একবার না ঢুঁ দিলে মন ভরতনা। রাতে শোয়ার সময় মনে হত, আয় হায় আইজতো মনে হয় ফিনিশিংটা দেইনাই। আবার দুম করে উঠে টিএন্ডটির মডেমটা ক্যাঁত ক্যাঁত করে কানেকশন দিয়ে কিছু একটা পড়া শুরু করছি। এই যা কখন যেন সকালই হয়ে গেল। বউয়ের বকুনির ভয়ে দুরুদুরু বুকে আস্তে করে মশারিটা তুলে ঢুকে পড়তাম।

এরপর ব্যস্ততা বাড়লো ঠিকই কিন্তু ব্লগে আসা কোন কালেই ছাড়িনি, লগইন না করেই একবার হলেও আসি। তবে ভয়াবহ বিরক্তির শুরু বছর দু’য়েক আগে থেকে। কেউ যদি প্রশ্ন করেন কেন তাহলে সোজাসাপ্টা জবাব ‘কবিতা’। ‘কবিতা’? সেটা আবার কিভাবে। তাহলে উগড়েই দেই: ঢুকলেই শুধু কবিতা আর কবিতা, লম্বা লম্বা কবিতা। যা মন চায় তাই লিখে রেখে ‘কবিতা’। প্রথম পাতাকে একদম যাচ্ছেতাই বানিয়ে রাখে এই কবিগুলা। কি যে ভাবে কে জানে। আগেও কি লিখতনা? হ্যা লিখতো কিন্তু এরকম না। তারপরও আসতাম প্রচুর ভ্রমণ কাহিনী, বিষয়ভিত্তিক লেখা, জানা-অজানার কাহিনী, ব্যক্তিগত অভিজ্ঞতা, আসিফ মহিউদ্দিনের সাথে মন্তব্যের মারামারি, কইষ্যা প্লাস, ধইন্যা পাতা ইত্যাদি ইত্যাদির লোভে।

আজ শুধু কবিতা কবিতা কবিতা। কি সব বালছাল লিখে, মেজাজ তিরিক্ষি হয়ে যায়। মাঝখানে আবার কয়েকদিন গেলো শুধু অশ্লীল ইঙ্গিতের কবিতা, নারীর দেহ নিয়ে কবিতা যা ইদানীং একটু কম দেখি। তারপরো প্রথম পাতাটার বারোটা বাজিয়ে ছাড়ে এরা। যাই করুক না কেন এখনো মাঝরাতে বউ ঘুমিয়ে গেলে মোবাইল থেকে লগইন না করেই একবার হলেও আসি। কিন্তু আর সহ্য হচ্ছেনা। তাই আজ পিসিতেই বসলাম। আল্লাহর ওয়াস্তে এসব বাদ দেন। আর ভালো লাগেনা। জানি আমার এ ব্যক্তিগত মতামত আপনাদের কর্ণকূহরে পৌছাবেনা। তবুও বকবক করে গেলাম, বিড়বিড়ও ধরতে পারেন। যার যা ইচ্ছা হয় গালি দেন, তবুও যা সহ্য করতে পারছিনা তা বলে গেলাম।

এতো যন্ত্রণার পরও হয়তো চুপিসারেই প্রতিদিন একবার হলেও আসবো প্রিয় এ পেজে। ভালো থাকুন সবাই শুধু অখাদ্য কবিদের কলমগুলো ভেঙ্গে যাক।

মন্তব্য ২১ টি রেটিং +১/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ রাত ২:২৮

ফাহমিদা বারী বলেছেন: আরেকটু ভালো ভাষায় বলতে পারতেন। অবাক লাগে, এমন লেখাও প্রথম পাতার সম্মান পায়!

২৭ শে ডিসেম্বর, ২০১৬ রাত ২:৩৮

কামরুল ইসলাম রুবেল বলেছেন: জ্বী পায়, তাইলে বুঝেন সেই ‘অখাদ্য’ কবিতাগুলা কেমনে আসে। আপ্নেরা ভাবের মানুষ তাই বুঝিনা খারাপ ভাষাটা কৈ পাইলেন। মনে হয় সেই ‘কইষ্যা’র যুগটা দ্যাখেন নাই। বিড়বিড় করলাম তাতেই দোষ। ‘অখাদ্য’, ‘তিরিক্ষি’ এইগুলাতেই তো আপত্তি, তাইনা? আহ্ এইগুলাতো ভয়াবহ ‘কাব্যিক’ ভাষা।

সাধারণত উত্তর দেইনা, শুধু জ্বালা মিটাইতে লগইন করা অবস্থায় ছিলাম বইলা।

পুনশ্চ: বানান ভুল থাকলে ধরাইয়া দিয়েন।

২| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৪:২৮

জগতারন বলেছেন:
এতো যন্ত্রণার পরও হয়তো চুপিসারেই প্রতিদিন একবার হলেও আসবো প্রিয় এ পেজে।
ভালো থাকুন সবাই শুধু অখাদ্য কবিদের কলমগুলো ভেঙ্গে যাক।


লেখকের সাথে সহমত পোষন করছি।
আমি এখন কবিতা দেখলে তেমন একটা পড়ি না, যদি পরিচিত কোন কবির নাম দেখি তখন পড়ি।

৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:১১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: :-P যদিও আমি কবিতা লেখি না বা পড়ি না, তারপর ও বলতে হয়, যার যেটাতে দক্ষতা আছে সে সেটাতে বিস্ফোফো ঘটাবে। আপনার ভালো লাগলে পড়ুন না হয় ত্যাগ করে যান, এতে আপনার স্বাধীনতা আছে। আর যে আপনি বলেছেন, প্রচুর ভ্রমণ কাহিনী, বিষয়ভিত্তিক লেখা, জানা-অজানার কাহিনী, ব্যক্তিগত অভিজ্ঞতা, আসিফ মহিউদ্দিনের সাথে মন্তব্যের মারামারি, কইষ্যা প্লাস, ধইন্যা পাতা ইত্যাদি ইত্যাদির লোভে আসতেন সেই দায়ীত্ব আপ্নিও বহন ক রতে পারেন। সামু আপনাকে খুজছে! X((

৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:৫৩

সুমন কর বলেছেন: এতো যন্ত্রণার পরও হয়তো চুপিসারেই প্রতিদিন একবার হলেও আসবো প্রিয় এ পেজে।

৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:০৪

মোস্তফা সোহেল বলেছেন: কবিতা ভাল না লাগলে কবিতাকে এড়িয়ে চলুন। আমার যেটা ভাল লাগে আমি সেই লেখায় পড়ি

৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৫৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভিন্ন ভিন্ন রুচির মানুষ রয়েছেন ব্লগে। লেখা বা পড়া যার যার নিজস্ব পছন্দের ব্যাপার।

৭| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৩৭

আহমেদ জী এস বলেছেন: কামরুল ইসলাম রুবেল ,



আপনি অনেকটা ঠিক কথাই বলেছেন । ব্লগ কবিতায় ভারাক্রান্ত ।

উত্তরে অনেক কথাই বলা যায় হয়তো, তবে আপনাকে এমন ভাবে ভেবে দেখতে বলি ---- যাকে অখাদ্য বলে ভাবছেন তা কিন্তু নবীন ব্লগারদের অতি আদরের ধন । তারা এখানে এসেছেন প্রানের টানেই । যেমন আপনি একবার এখানে না এসেই পারছেন না । তেমনি করে ওরাও এসে নিজেদেরকে তুলে ধরার এই সহজ পথটিই বেছে নিয়েছেন ।
আপনি হয়তো লিখছেন না, তেমনি লিখছেন না অনেক শক্তিমান ব্লগাররা । এই যেমন নিয়মিত লিখছেন না সহব্লগার "জুন" , "মাঈনুদ্দিন মঈনুল" , " অন্ধবিন্দু" , " দীপঙ্কর চন্দ " , "মাহমুদ০০৭" , " সুরঞ্জনা" , রেজওয়ানা আলি তনিমা" , "শতদ্রু একটি নদী" , "সুমন কর" , " বৃতি ' , "লেখোয়াড়." এমনি আরো ডজন কয়েক ; কতো নাম করবো ! ( যাদের নাম এই মূহূর্তে মনে করতে পারছিনে অথচ মনে রাখা উচিৎ ছিলো তাদের কাছে ক্ষমা চেয়ে রাখছি ) এরা লিখছেন না বলেই তাদের সেই জায়গাটি পুরন করার মতো অবস্থা কিন্তু নবীনদের থাকার কথা নয় । তাই ব্লগে আপনার মনের মতো প্রসঙ্গের লেখা আসছেনা ।
এখন কেবল ডঃ এম, আলি জমিয়ে রেখেছেন ব্লগখানি, চমৎকার সব বিষয় নিয়ে যা আমাদের অনেকের মাথাতেই আসতোনা । পাশাপাশি মোঃ গালিব মেহেদী খাঁন লিখছেন সমসাময়িক বিষয় নিয়ে সচেতনতার কথা । চাঁদগাজী লিখছেন সকল বিষয় নিয়ে একদম হিউমারিষ্ট ভাবে । অনেকে বোঝেন অনেকে তাকে বোঝেন না । ( আর উদাহরন টানছিনে, বড় হয়ে যাচ্ছে বলে ) শায়মা হঠাৎ হঠাৎ সুন্দর বিষয় নিয়ে লেখেন যা নিয়মিত নয় । হাসান মাহবুব ও নিজের বৃত্ত থেকে বেরিয়ে এসেছেন অনেকটা ।
এসব মিলিয়েই এখনও ব্লগখানি একদম ম্যাড়ম্যাড়ে হয়ে যায়নি ।

একদিন এরা কবিতার ক্লাশ করতে করতেই শিখে যাবেন অখাদ্যকেও কি করে সুস্বাদু খাদ্য করে তুলতে হয় । একদিনে তো আর মহীরুহ হওয়া যায়না ! সময় লাগে , যত্ন লাগে , গোড়ায় পানি ঢালতে হয় । ব্লগপ্রবীনেরা এদেরকে সাহস জোগাবেন, ভালো-মন্দ চিনে নিতে সাহায্য করবেন , শক্তিমান হয়ে উঠতে শেখাবেন । তবেই না এই সব মেজাজ তিরিক্ষি করা কবিতাগুলো একসময় মহাকাব্য, তাদের কবিরা একদিন মহাকবি হয়ে উঠতে পারবেন ।
আর এই যেমন আপনি "যন্ত্রণার পরও হয়তো চুপিসারেই প্রতিদিন একবার হলেও আসবো প্রিয় এ পেজে।" বলে বলেছেন ; সেদিন আপনিই দেখবেন চুপিসারে নয় উচ্চস্বরেই আসছেন আপনি - একবার নয়, বহুবার ।

তবে ভারসাম্য বজার রাখার জন্যে সামু কর্তৃপক্ষ মনে হয় আলাদা একটি "কবিতার পাতা " অংশ ব্লগে জুড়ে দিতে পারেন । এতে সবকূল রক্ষা হয় বোধহয় ।

আপনার পোস্টে প্রতিফলিত মনোভাবের প্রতি সম্মান রেখেই বলি - ভালো থাকুন ।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৩০

কামরুল ইসলাম রুবেল বলেছেন: “তবে ভারসাম্য বজার রাখার জন্যে সামু কর্তৃপক্ষ মনে হয় আলাদা একটি "কবিতার পাতা " অংশ ব্লগে জুড়ে দিতে পারেন । এতে সবকূল রক্ষা হয় বোধহয়”

সহমত

এ মন্তব্য যখন লিখছি তখন প্রথম পাতায় মাত্র তিনটি গদ্য, বাকী সবগুলা অখাদ্য পদ্য।

৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৫৮

কানিজ রিনা বলেছেন: কবিতা খারাপ লাগেনা বার্থতার কবিতা গুল
বেশী বেশী পোষ্টে আসে। অনেক অনেক ভাল
কবিতাও আসে। তবে কিছু কবিতায় নগ্নভাষা
থাকে। তথাপি সবার রুচী একনা। আশা রাখি
সামু ব্লগটা যেন ফেজবুকের মত অশ্লিল। না
হয় এখানে অনেক অনেক ভাল লেখক আছে
সর্বান্তকরনে তাদের লেখার শ্রদ্ধা রইল ধন্যবাদ।

৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২৩

আরজু পনি বলেছেন:
আপনার যেসব বিষয় পছন্দ সেগুলো পড়ুন।
তাহলেই হবে।

আমার ব্লগেও কবিতা আছে B-)) =p~

১০| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৫৪

রেজা এম বলেছেন: সত্যই । Quality লেখা খুবই কম । তাই আসি ও কম । :P

১১| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৩৬

রাজীব নুর বলেছেন: আমি একজন শিক্ষক এর সাথে এই সব সস্তা কবিদের নিয়ে- আলোচনা করলাম।
শিক্ষক বললেন, তারা কবিতা লিখছেন- ভালো কথা। তারা তো কারো কোনো ক্ষতি করছে না। সস্তা কবিতা লিখতে লিখতে একদিন তারা মহান সব কবিতা লিখে ফেলবেন। তারা তো জঙ্গী হচ্ছে না, মাদক বিক্রি করছে না। তাদের সুখ দুঃখ, আনন্দ বেদনা-সব কবিতায় ঢেলে দিচ্ছে। তাদেরকে সম্মান করা উচিত। ভালোবাসা উচিত।

স্যারের কথা আমার মনে ধরেছে।

১২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৯

মাঝিবাড়ি বলেছেন: সত্যি কথা বলতে কি, এখনো তো কলম- ছন্দ - তাল খুঁজে পাই নি! আপনার মত উচ্চ শিক্ষিত না আমি! স্বশিক্ষিত বলতে পারেন, শুধুমাত্র মায়ের হাতে শিখা! মানুষের মন বুঝেন না!? ভাবুক! যেহেতু ব্লগ একটা আছে.. রাতের আঁধারে কিছু মনে হলে লেইখা দেই! সেটাকে কবিতা বলে আপনি কবিদের অপমান করছেন! যাই হোক, জগদ্বিখ্যাত কিছু কবির নাম জানেন কি যারা কবিতার মাধ্যমেই মানুষের মনে স্থান করে নিয়েছেন!? মনে রাখবেন নবুয়ত ৪০ বছর পরে পায়! লিখতে লিখতে হাত বড় হবে! আপনি বলেছেন ব্লগে আসবেন না!? হাহাহা..... বিরক্ত হলাম জনাব! বহু মাতাল আছে নেশা অবস্থায় বলে আজ থেইক্ষা মদ খাবো না! তবে মনে রাখবেন দিনে দিনে বহু রুচিবান পুরুষ মহিলার জন্ম হবে তাঁরা এই ব্লগে স্থান করে নিবে, আপনি পুরান মাল, মেজাজ ও তিরিক্ষি, দিনে দিনে আপনি বুড়ো তিরিক্ষি হয়ে যাবেন!!

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:২৩

কামরুল ইসলাম রুবেল বলেছেন: আপনার মন্তব্যটা পড়ে কেন যেন মন ভাল হয়ে গেলো। কেনো জানিনা। যেদিন এই পোষ্টটা দিলাম তারপর আজ আবার লগইন করলাম। কিন্ত প্রতিদিনই সকালে ঘুম থেকে জেগে ব্লগটায় না আসলে দিনটা শুরু করতে পারিনা।

১৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৪১

হাতুড়ে লেখক বলেছেন: সত্যি বলতে হাতে গোনা কয়েকজন কবির লিখা পড়ি। আমার চোখে তারা রবীন্দ্রনাথের চেয়ে কম কিছু না। বাকীগুলো এড়িয়ে যাই। বলতে গেলে কবিতা তেমন বুঝি না তাই তৈলও মারি না যত্রতত্র! যেমন, "অসাধারণ, কি সুন্দর! দারুন লিখেছেন!" এই টাইপ বাচালতা।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:১৮

কামরুল ইসলাম রুবেল বলেছেন: লাইক বাটনটা আরো বড় করা উচিত

১৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৯

বিজন রয় বলেছেন: এবার আপনি একটা ভাল কবিতা দিয়ে নতুন পোস্ট করুন।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:১৭

কামরুল ইসলাম রুবেল বলেছেন: আপ্নেকি আমার শত্রু লাগেন ভাই?

১৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৪৮

খায়রুল আহসান বলেছেন: একজন কবিতা লেখক হিসেবে (এখনো 'কবি' নই) পোস্টটা পড়ে দুঃখ পেলাম। তবে সবারই ব্যক্তিগত পছন্দ অপছন্দ আছে, আর সেটা প্রকাশ করারও অধিকার আছে। সেই অধিকারটুকুকে সম্মান জানিয়েই বলছি, যার যে ধরণের লেখা ভাল না লাগে, সেটা না পড়লেই চলে। এমন তো নয় যে ব্লগের সব লেখাই পড়তে হবে।
ব্লগ কবিতায় ভারাক্রান্ত (৭ নং মন্তব্য) -- হায়! সুপাঠ্য অপাঠ্য যাই হোক না কেন, কবিতার কি এতই ভার!
কবিতা বদ্ধ মনের একটি খোলা জানালা। অনেক কবির জন্যই তা অক্সিজেন এর একমাত্র উৎস!

০২ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪২

কামরুল ইসলাম রুবেল বলেছেন: দেখুন কবিতা হোক তাতে আপত্তি নেই, আগেও ছিলো, পড়তামও, সেই সাথে মন্তব্যও করতাম। আলোচনা-সমালোচনা হতো। কিন্তু এখন দেখছি শুধুই নারী দেহের সুড়সুড়ি মুলক কবিতায় প্রথম পাতা ভারাক্রান্ত, না ভারাক্রান্ত নয় ডুবন্ত হবে শব্দটি। পাতার পর পাতা উল্টিয়ে যাই, সেই একই আইটেম, একই ধরণ। এমন কেন হবে? সামু কি শুধুমাত্র কবিতার ব্লগ? কোথায় গেলো সেসব ব্লগাররা। ইমন জুবায়ের ভাইর প্রস্থানের পর থেকেই সব কিছু কেমন যেনো এলোমেলো লাগছে। এখন দুরে দুরে থাকি। হেনা ভাই, চাঁদগাজী ভাই এরা আছেন বলে হয়তো এখনো লগইন না করেই প্রতিদিন দু’তিনবার ঢুঁ মারি। কি জানি ভুল হয়তো আমারই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.