নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

পুলহ

পুলহ › বিস্তারিত পোস্টঃ

উন্মুক্ত আলোচনা পোস্টঃ "বই এর ব্যবসা এবং বাংলাদেশে তার ভবিষ্যত"

১১ ই এপ্রিল, ২০২১ রাত ৯:২৯

আমার খুব জানতে ইচ্ছা করে- সাম্প্রতিক সময়ে বই এর ব্যবসার হাল হাকিকত কি? সাহিত্য এখন অনেকটাই ফেসবুক কেন্দ্রিক হয়ে গেছে বলে মনে হয় (সেটার মান নিয়ে বিতর্ক অবশ্য ভিন্ন আলোচনা).।.। কোন প্রকাশক কি কোনো লেখকের বই প্রকাশ করে লাভের আশা করতে পারেন? যদি না পারেন- তাহলে উনারা এই ব্যবসায় পড়েই বা আছেন কেন??

আমি সাধারণত সিরিয়াস/ জ্ঞানী জ্ঞানী পোস্ট দেয়া এড়িয়ে চলি, কিন্তু হুমায়ূন আহমেদ মারা যাবার পর থেকে প্রকাশকদের হাহাকার (বিশেষত নতুন লেখকদের বই যারা প্রকাশ করেন) চোখে পড়ে শুধু। এর 'সিগ্নিফিকেন্স' কতটুকু ? ইন ফ্যাক্ট- হুমায়ূন আহমেদ যখন জীবিত ছিলেন, তখন উনাকে বাদ দিয়ে প্রকাশনা জগত কতটাই বা লাভজনক ক্ষেত্র ছিলো- কি মনে হয় আপনাদের?

এটা উন্মুক্ত আলোচনা পোস্ট, প্রত্যেকে ভদ্রতা এবং শালীনতা বজায় রেখে নিজেদের মতামত প্রকাশ করতে পারবেন। অনুগ্রহ করে অশালীন আচরণ ও মন্তব্য পরিহার করুন, আফটার অল- ব্যবহারে বংশের পরিচয় !

আরেকটা সম্পূরক প্রশ্নঃ এই বইবিমুখতা- সেটা কাগজের বই হোক আর ই-বুক হোক- থেকে উত্তরণের উপায় কী বলে আপনার মনে হয়??

ধন্যবাদ।

মন্তব্য ১৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০২১ রাত ১১:২৯

সাইফুল১৩৪০৫ বলেছেন: যেহেতু আমি ঢাকার বাইরে থাকি। তাই অনলাইন থেকে বই কেনা হয়। নামটা বলেই ফেলি। রকমারি থেকে কিনি বেশি। বইমেলায় আসা বই প্রতিবারই কমবেশি কিনে থাকি। এবার রকমারিতে কিছু রাইটার দেখলাম ফেজবুকের সেলেব্রেটি। হয়তো কিছু ফানি টাইপ ভিডিও বানিয়েছে। সে হয়েছে এখন লেখক!
রকমারিতে এক ইংরেজি শিক্ষা দেওয়া আপার বইয়ের পেজ কিছু পড়লাম। দেখে মনে হলো তৃতীয়-৭ম শ্রেণী পর্যন্ত ইংরেজি বইয়ের ডায়লোগ মুখস্থ করলেই হবে। সেই বই কেনার কি আছে? অথচ ওটাই নাকি সর্বোচ্চ বিক্রি হয়েছে!
নতুন নতুন লেখক আসুক। এটা নিশ্চয়ই ভালো লক্ষণ। কিন্তু বই ১০-১৫টা পড়ার আগে নিজেই যদি ৫-৭টা বই বের করে, তবে ওমন লেখক দিয়ে মনে হয় না বই ব্যবসার ভবিষ্যত ভালো হবে।

১২ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:১৮

পুলহ বলেছেন: আপনার মতামতের জন্য ধন্যবাদ। আলোচনায় অংশগ্রহণ করায় কৃতজ্ঞতা জানবেন।
শুভকামনা !

২| ১২ ই এপ্রিল, ২০২১ রাত ১২:২৭

রাজীব নুর বলেছেন: আসলে ফেসবুক, টিকটক আর নানান রকম এপ পাঠক কমিয়ে দিচ্ছে দিনকে দিন।

১২ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:১৯

পুলহ বলেছেন: সমস্যাটা বহুমাত্রিক। সোশ্যাল মিডিয়া ডিলেমা এর একটা অনুষঙ্গ মাত্র।

৩| ১২ ই এপ্রিল, ২০২১ রাত ৩:৪৩

মা.হাসান বলেছেন: বিপদজনক আলোচনা। সকলে সহজ ভাবে হয়তো নেবেন না।
এই লেখাটা পড়ার অনুরোধ থাকলো:https://www.somewhereinblog.net/blog/frahmanaze/30317824

প্রতি বছর মেলায় শত শত পাবলিশার এসে স্টল দেয়। ব্যবসা না হলে তো দিতো না। স্টল ভাড়া, ডেকোরেশন, কর্মচারিদের খরচ দেয়ার পরেও লাভ নিশ্চয়ই থাকে। মেলায় গত বছর বিক্রি হয়েছিলো আশি কোটি টাকার । এর বেশির অংশ বড় বড় কয়েকটা প্রকাশনা সংস্থার । লাভ থাকে কি করে? শুধু লাভ থাকে এমনই না, রাজনৈতিক বিবেচনায় স্টল নেবার জন্য চেষ্টা তদবিরও চলে।

এখন দেশে পাঠকের চেয়ে লেখক বেশি। ১ নম্বর কমেন্টে যা এসেছে তার সাথে একমত । এক শ্রেনির পাঠক সেলিব্রেটিদের বই কিনছেন, সাজিয়ে রাখার জন্য। এই সব সেলিব্রেটিদের বই বেচে প্রকাশক কিছু ব্যবসা করে।

কিছু ভালো প্রকাশক আছেন, এদের বই কিছুটা বিক্রি হয়। এরা মাঝারি ব্যবসা করেন।
সবচেয়ে ভালো ব্যবসা করেন নবিন অখ্যাত লেখকদের বই প্রকাশকরা (সবাই না, অনেকেই)।
কি ভাবে?
টাকা নিয়ে।
নিজের লেখা ছাপার অক্ষরে দেখার জন্য কিছু লোক এত ব্যাকুল যে পয়সা দিয়ে হলেও বই বের করতে রাজি। প্রকাশকরা কুড়ি থেকে সত্তর হাজার টাকার মতো চার্জ করেন। ২০০-৩০০ কপি ছাপা হয়। ৫০ কপি লেখককে সৌজন্য সংখ্যা দেয়া হয়। বাকি বইয়ের ৯০-৯৯% গোডাউনে চলে যায়, পরের মেলার আগে সের দরে বিক্রি হয়ে নীলক্ষেতের ফুটপাথে চলে যায়।

বই মেলা ঠিক মতো না হবার কারণে প্রথম দুই শ্রেনির প্রকাশক ক্ষতিগ্রস্থ। শেষের ক্যাটাগরি লাভবান। কর্মচারি খরচ লাগে নি। খরার অযুহাতে স্টল অনেক আগেই তুলে নিয়েছেন।
যে হারে লেখক বাড়ছে, পাঠক বাড়ছে না। এবং যে ধারা লক্ষ্য করছি তাতে অনুমান করি লেখক বৃদ্ধির এই ধারা আরো কমপক্ষে বেশ কয় বছর চলবে, তবে অনন্ত কাল চলার সম্ভাবনা বেশি বলে মনে করি।

কিছু লোক আছে সার্ফার। এক মিডিয়া থেকে আরেকটাতে যায়। অস্থির। এরা বই বিমুখ হতেও পারে। বইয়ের পাঁড় পাঠক আমাদের দেশে খুব বেশি ছিলো না। এদের কেউ কি বই বিমুখ হয়েছে? আমার এই বিষয়ে তেমন ধারণা নেই।

১২ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২৩

পুলহ বলেছেন: মৌলিক সাহিত্যে সাধারণের অনীহা, মানসম্মত লেখার অভাব, সমাজে বইপড়া সংস্কৃতির অনুপস্থিতি, সোশ্যাল মিডিয়া ডিলেমা, ডিমোরালাইজিং লেখক জীবন- সব মিলে সমস্যাটা এতো বেশি জটিল আর বহুমাত্রিক যে সেটা নিয়ে বিস্তারিত আলোচনা প্রয়োজন।

আপনার শেয়ার করা লিংক-এর লেখাটা পড়েছি, প্রাসঙ্গিক পোস্ট ছিলো।

অনেক অনেক ধন্যবাদ আপনাকে আলোচনায় অংশগ্রহণ করে মন্তব্য প্রদানের জন্য! শুভকামনা জানবেন ।

৪| ১২ ই এপ্রিল, ২০২১ সকাল ৮:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: বইয়ের কিছু পাঁড় পাঠক সব যুগেই থাকবে। এরাই ভরসা। প্রচুর বই বের হচ্ছে। মান হয়তো ভালো না। কিন্তু এর ফলে বই লেখা ও বই পড়ার উপর মানুষের আগ্রহও সৃষ্টি হচ্ছে। এই হুজুগের কারণে বই পড়ার গুরুত্ব মানুষ বুঝতে পারছে। কপি রাইট আইন অন্যান্য দেশে অনেক কড়া। আমাদের ঐ পথে যেতে হবে। বই ও অনলাইন বই দুইটাই পাশাপাশি চলবে। অনলাইন বইয়ের ক্ষেত্রেও লেখক ও প্রকাশক যেন অর্থনৈতিকভাবে বঞ্চিত না হন তার জন্য নিয়ম কানুন তৈরি করতে হবে। আমাদের দেশের পাঠকেরা একদম ফ্রি বই পড়তে চায়। এই সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। দেশে পাঠাগারের সংখ্যা রাষ্ট্রীয় উদ্যোগে বাড়াতে হবে।

১৩ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:৫২

পুলহ বলেছেন: আপনি দু'টো গুরুত্বপূর্ণ পয়েন্ট উল্লেখ করেছেন-

১। বই এর পাঁড় পাঠক
২। ফ্রি-বইপড়া সংস্কৃতি থেকে বের হয়ে আসা

আলোচনায় অংশগ্রহণের জন্য ধন্যবাদ !

৫| ১২ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:৩২

খায়রুল আহসান বলেছেন: কিছু ভাল প্রকাশককে পাঠক সংখ্যা হ্রাসের প্রবণতা নিয়ে আক্ষেপ করতে শুনেছি। চারিদিকে এত ডিস্ট্র্যাকশন, 'পাঁড় পাঠক' দেরও মনসংযোগে বিচ্যূতি ঘটছে। তাই 'প্রকৃত' পাঠকসংখ্যা হ্রাস পাচ্ছে।

একটি সময়োপযোগী আলোচনার সূত্রপাত করার জন্য ধন্যবাদ।

১৬ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৩৯

পুলহ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ স্যার। ভালো পাঠক যেমন দরকার, ভালো লেখকও দরকার। আসলে সমস্যাটা বেশ জটিল আর বহুমাত্রিক। স্টেকহোল্ডার সবারই কিছু না কিছু করার আছে।

শুভকামনা জানবেন !

৬| ১২ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:০৭

ঢাবিয়ান বলেছেন: ব্লগার মা হাসান বলেছেন , সবচেয়ে ভালো ব্যবসা করেন নবিন অখ্যাত লেখকদের বই প্রকাশকরা (সবাই না, অনেকেই)।
কি ভাবে?
টাকা নিয়ে।
নিজের লেখা ছাপার অক্ষরে দেখার জন্য কিছু লোক এত ব্যাকুল যে পয়সা দিয়ে হলেও বই বের করতে রাজি। প্রকাশকরা কুড়ি থেকে সত্তর হাজার টাকার মতো চার্জ করেন। ২০০-৩০০ কপি ছাপা হয়। ৫০ কপি লেখককে সৌজন্য সংখ্যা দেয়া হয়। বাকি বইয়ের ৯০-৯৯% গোডাউনে চলে যায়, পরের মেলার আগে সের দরে বিক্রি হয়ে নীলক্ষেতের ফুটপাথে চলে যায়।


বইমেলা এখন একটা বিজনেস প্রতিষ্ঠান। এতটাই রমরমা এই বিজনেস যে, করোনার মধ্যে লকডাউনে পর্যন্ত বইমেলা খোলা থাকে। যাই হোক আমি একজন পাঠক। বই আমি কিনি বা পড়ি মনের আনন্দের জন্য, কারো মন রক্ষার্থে কিনে আলমারীতে সাজিয়ে রাখার জন্য নয়। দেশে আমার পরিচিত অনেকেই বলেছেন যে, অনুরোধের ঢেকি গেলার জন্য কিনে, পরে সেগুলো সের দরে কাগজলার কাছে বিক্রি করেন =p~ আমার শৈশব, কৈশর বা তারুন্যে যেই বইমেলা আমি চিনতাম , আজ তা আর নাই। এখনকার বইমেলা সম্পর্কে তাই আমার কোন আগ্রহও নাই।

১৬ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৪১

পুলহ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ জানবেন। মুদ্রার এপিঠ ওপিঠ দু'টোই আছে। লাভ তো হয় নিশ্চই, অনেকে আবার লসের মধ্যে আছে- এটাও ঠিক।
শুভকামনা !

৭| ১৩ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:২০

রানার ব্লগ বলেছেন: আজকাল সবাই লেখক হতে চায়। এই যেমন আমি, আমিও চাই, কিন্তু এইটা বুঝি না আমার এই গার্বেজ কে গলধকরন করবে। এটা যেদিন আমার মাথায় আসবে ওই দিন কান ধরে অহেতুক অপচষ্টা থেকে ইস্তফা দেব।

১৬ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৪২

পুলহ বলেছেন: মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। লেখক, পাঠক সবারই যার যার জায়গা থেকে নিজেকে ইম্প্রুভমেন্টের সুযোগ আছে।

শুভকামনা জানবেন !

৮| ১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:০৪

সাজিদ কবির বলেছেন: যা হচ্ছে সেটা খুবই স্বাভাবিক, এটাকে সমস্যা ভাবাটাই বরং সমস্যা। বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতি হচ্ছে, গত ১০ বছরে ভার্চুয়াল জগতে , সারা পৃথিবীর মানুষ যেভাবে সংযুক্ত হতে পেরেছে, এবং একটা মুক্ত প্লাটফর্ম তৈরি হয়েছে, তা সৃষ্টির শুরু থেকে নিয়ে গত ২০ বছর পর্যন্তও কখনো ছিলোনা এমন। ভারচুয়াল জগতে সহজে নিজের মনের ভাব প্রকাশ করা যাচ্ছে। আপনার এই পোস্টটিও এই লকডাউনে বসে পড়তে পারছি, এমনকি রিপ্লাই ও দিতে পারছি। অর্থাৎ এই যে কাছে আসার,সংযুক্ত করার , মত প্রকাশ এবং সেটা নিয়ে আলোচনা করার যে সুযোগ , তা ছিলো না। এগুলো সবই ভালো দিক, এবং বই বিক্রি করে টাকা উপার্জন করতেই হবে, এই একটা ব্যাবসার ক্ষেত্র টিকে থাকা ই লাগবে, এমন ধরে নিয়ে এর ব্যত্যয় ঘটলে তাকে সমস্যা হিসেবে ভাবাটাই বরং সমস্যা। রকমারির মতো প্লাটফর্ম এর সাথে নিজেদের আপডেট করে নেয়া একটা উপায় হতে পারে, ইবুক সেল করা যেতে পারে , যেমনটা করছে আমাজন কিন্ডল। ব্লিংকিস্ট এর মতো কনসেপ্ট ও চালু করার সুযোগ রয়েছে। আমার মতে লেখকদের মানের ও অবনতি ঘটেনি, প্রচুর ভালো লেখক রয়েছেন ,যাদের লেখা অনেক মানুষ পড়ে। ভালো লিখলে মানুষ পড়বেই। এছাড়া লেখার উদ্দেশ্যই হলো তা অন্যেরা পড়ুক, এবং সোশ্যাল মিডিয়া / ভার্চুয়াল দুনিয়া এই উদ্দেশ্যটি আরও ভালোভাবে পূরন করে। সুতরাং লেখক ইন্সট্যান্ট আর্টিকেল , ব্লগে এডসেন্স এড করে, আরও নানা পদ্ধতিতে টাকা কামাতে পারে যদি সেটা তার উদ্দেশ্য হয়। জীবিকা নির্বাহের উপায় হিসেবে বই, এই কনসেপ্ট ও নতুন, বই লিখার কনসেপ্ট নতুন নয়। সবকিছুই পরিবর্তনশীল। এবং যে পরিবর্তন অনিবার্য এবং যুক্তিযুক্ত, তাকে আমরা বরং সমস্যা হিসেবে না ভেবে, মানিয়ে নিয়ে, নিজেদের ই আপডেট করাটাই আমার মতে সবচেয়ে যুক্তিযুক্ত।

১৬ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৪৩

পুলহ বলেছেন: আপনার মন্তব্য খুবই যৌক্তিক, ইনোভেটিভ এবং স্পেসিফিক। ধন্যবাদ এতো গোছানো একটা রেস্পন্স এর জন্য।
শুভকামনা জানবেন !

৯| ১৫ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৩৭

সন্ধ্যা প্রদীপ বলেছেন: মিডিয়া সেলিব্রিটি লেখকদের দাপটে নবীন ভাল লেখকেরা চাপা পড়ে যাচ্ছে---
অপাঠ্য সব বই চকচকে মোড়ক গায়ে জড়িয়ে যে ব্যবসা করছে ভাল লেখাগুলো তা করতে পারছে না।
পড়ার বইটিও ভাল করে উলটে দেখে না এমন চ্যাংড়া পোলাপান সেলিব্রিটিদের বই কেনার জন্য হুমড়ি খেয়ে পড়ে।বই কেনাবেচা হয় কিন্ত বইয়ের মান অনেক কমে গেছে--

১৬ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৪৫

পুলহ বলেছেন: লেখক-পাঠক সবারই দায় আছে আসলে। সবাইকেই যার যার জায়গা থেকে উন্নতির চেষ্টা চালাতে হবে। মানসম্মত লেখা যেমন দরকার, তেমনি রুচিশীল আর ডিসেন্ট পাঠকও প্রয়োজন।

ধন্যবাদ ও শুভকামনা জানবেন !

১০| ১৬ ই এপ্রিল, ২০২১ রাত ১০:১৯

খায়রুল আহসান বলেছেন: স্টেকহোল্ডার সবারই কিছু না কিছু করার আছে - কথাটা অবশ্যই সঠিক, তাই আমি একমত।

সাজিদ কবির এর মন্তব্যটা খুব ভাল লেগেছে। আপনি যেমন সেটার প্রশংসা করেছেন, আমিও করছি এবং মন্তব্যকারীকে এজন্য ধন্যবাদ জানাচ্ছি এমন চমৎকার করে তার বক্তব্যটিকে গুছিয়ে পরিবেশন করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.