নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Our sweetest songs are those that tell of saddest thought (Shelly).

রূপক বিধৌত সাধু

মন রে, কৃষিকাজ জানো না; এমন মানবজমিন রইলো পতিত আবাদ করলে ফলত সোনা! রামপ্রসাদ সেন ([email protected])

রূপক বিধৌত সাধু › বিস্তারিত পোস্টঃ

জিন্নাহর ধর্মজ্ঞান

২৩ শে জুলাই, ২০১৫ সকাল ৯:৪০

দ্বিজাতিতত্ত্বের প্রবক্তা, পাকিস্তানের জাতির জনক কায়েদে আজম মুহাম্মদ আলী জিন্নাহ উচ্চ শিক্ষিত ও ব্যরিষ্টার ছিলেন। তখন মুসলিমলীগের সভাপতি তিনি, কিন্তু ধর্ম সম্পর্কে তাঁর কোনো ধারণা ছিল না।

একদিন তাঁর শুভাকাঙখী জনৈক মাওলানা বললেন, "আপনি যেহেতু নামাজ পড়েন না; এটা দল তথা সাধারণ মানুষের মধ্যে একটা বিরূপ প্রভাব ফেলতে পারে।"
জিন্নাহ বললেন, "আমি তো নামাজ পড়তে জানি না।"
ভদ্রলোক বললেন, "আমার সাথে শুধু প্রতি শুক্রবার জুম্মার নামাজ পড়তে যাবেন। আর মানুষ অন্তত ভাববে যে, আপনি নামাজ পড়েন। আর আমি যা যা করব, আপনি দেখে দেখে সেই রকম করবেন।"

তাই হলো। জিন্নাহ মাওলানার সাথে জুম্মার নামাজ পড়তে গেলেন। মসজিদে নামাজ শুরু হয়ে গেল। জিন্নাহ পাশের ভদ্রলোকের সাথে একামত বাঁধলেন, বুকে হাত বাঁধলেন, রুকুতে গেলেন, অতঃপর সিজদায়। সিজদায় গিয়ে জিন্নাহ উপুড় হয়ে আছেন। নামাজ চলছে, আর জিন্নাহ বলে চলেছেন, "মাওলানা এরপর কী? মাওলানা এরপর কী?"

সিজদায় গিয়ে উনি মাওলানাকে দেখতে পাচ্ছিলেন না।

উল্লেখ্য, জিন্নাহর পূর্বপুরুষ পারসী বা অগ্নি পূজারী হতে ধর্মান্তরিত হয়েছিলেন ।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৫ সকাল ১১:৫০

কোলড বলেছেন: This looks like another trash...hearesay...do you have any reference about Jinnah performing this spectacle? The stuff about him converting from Zoroastrianism is a a new one? Where did you dig it out from? Not your ass I hope...

If it is a fun post or teaser then its a good one.

২৩ শে জুলাই, ২০১৫ দুপুর ১২:০৮

রূপক বিধৌত সাধু বলেছেন: মোটেও ফান পোস্ট নয় । জিন্নাহ যে ধর্মবিশ্বাসী ছিলেন না, এটা দিনের আলোর মত পরিষ্কার । আমি অবাক হলাম যে, আপনি জানেন না!

২| ২৩ শে জুলাই, ২০১৫ দুপুর ১:৫৪

শতদ্রু একটি নদী... বলেছেন: উল্লেখ্য, জিন্নাহ পারসী বা অগ্নি পূজারী হতে ধর্মান্তরিত হয়েছিলেন ।

এই তথ্য কই পাইলেন? জিন্নাহ এবং জিন্নাহর বাবাও মুসলমান ছিলেন। কিন্তু উনার পুর্বপুরুষ হিন্দু থেকে ধর্মান্তরিত ছিলেন। পারসিক কিংবা অগ্নিপুজক নয়।

আর জিন্নাহ ধার্মিক সেভাবে ছিলেননা, কিন্তু নামাজও পড়তে পারতেননা কিংবা এই ধরনের কাহিনি করছিলেন, এই ধরনের তথ্য হাস্যকর মনে হইলো।

২৩ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:৫৬

রূপক বিধৌত সাধু বলেছেন: আমিও আপনার মতই ভাবতাম । যেহেতু উনি ধর্মকর্ম করতেন না (ধর্মের প্রতি অনাস্থা ছিল), আমার কাছে বিশ্বাসযোগ্য মনে হলো; তাই শেয়ার করলাম । বিশ্বাস, অবিশ্বাস আপনার ব্যাপার! বাই দ্যা ওয়ে, আমাদের সুদর্শন ব্যরিস্টারের কথা মনে আছে? কয়েকদিন আগে ফতুয়া দিয়েছিলেন! উনাকেও কেউ কখনো পশ্চিম দিকে ঠেস দিতে দেখেনি, অথচ উনি এখন ইসলামের খেদমতদার!

৩| ২৩ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:০৪

আরণ্যক রাখাল বলেছেন: ঐতিহাসিক ভাবে সত্য কিংবা মিথ্যা যাই হোক না কেন, ঘটনা কিন্তু পুরাই খিস্তি আই মিন মজার

২৩ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:৫৭

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার কাছে সত্য ও মজার দুটোই মনে হয়েছে!

৪| ২৩ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:১৬

আমি শঙ্খচিল বলেছেন: পুরাই উরা ধুরা পোস্ট । রেফেরেন্স ছাড়া এই ধরনের পোস্ট এর কোন মানে নাই ।

২৩ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:৫৯

রূপক বিধৌত সাধু বলেছেন: উনার ধর্মবিমুখতা সর্বজনবিদিত!

৫| ২৩ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:৩৭

মাঘের নীল আকাশ বলেছেন: জিন্নাহর ধর্মজ্ঞান সীমিত ছিল জানি কিন্তু ঘটনাটা জানতাম না

২৩ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:০১

রূপক বিধৌত সাধু বলেছেন: ঘটনাটা জেনে অবাক হয়েছি, আবার মজাও পেয়েছি; তাই শেয়ার করলাম!

৬| ২৩ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:২১

শতদ্রু একটি নদী... বলেছেন: বিশ্বাস যার যার ব্যাপার। নিজে কি বিশ্বাস করতে চাই ওইটার উপরেও নির্ভর করে। কিন্তু একজন অল্প বুদ্ধির মানুষও এই কাজ করবেনা, কারন তার জানবার কথা সিজদায় গেলে একটু পর উঠে যাইতে হয় আর নামাজে কেউ অন্যকে শুনাইয়া কথা বলেনা। আমার নিজেরও মনে আছে আমি পিচ্চি থাকতে নামাজ পড়ার ভান করতাম। নামাজ শিখছি অনেক পর।

আবার তার ধর্মের ব্যপারে আমারও ভুল বলার কারন নাই। এইসব কেউকেটা লোকের চুলচেরা সবাই জানে। আরো একহাজার বছর পরও কেউ যদি দাবী করে উনি হিন্দু ছিলেন। একটা বাচ্চাও হাসবে। ব্যাপারটা ওইরকমই।

কিন্তু ওইযে বললাম, নিজে কি বিশ্বাস করতে চান। কাউরে অপছন্দ হইলে তার বাজে কিছুতে এমনতেই বিশ্বাস চইলা আসে কিংবা করতে ইচ্ছা হয়...

২৩ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:১৯

রূপক বিধৌত সাধু বলেছেন: উনি পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত ছিলেন । ধর্মীয় জ্ঞান তাঁর ছিলো না । নামাজ সম্পর্কে যার ধারণা নেই, সে কীভাবে বুঝবে একটু পরপর ওঠে যেতে হয়, কথা বলতে হয়না?
উনি হিন্দু, মুসলিম, না নাস্তিক ছিলেন; সেটা ধর্তব্য নয় । উনি প্রভাবশালী রাজনীতিক ছিলেন; একটা জাতির জনক । এটাই সারকথা!
এটা ঠিক বলেছেন, কাউকে অপছন্দ হলে তার সম্পর্কে বাজে কথা এমনিতেই বিশ্বাস আসে! অপছন্দ হওয়ার পিছে তো যথেষ্ট কারণও থাকতে হবে! এমনিতে তো আর কাউকে অপছন্দ করা যায়না!
আমি কিন্তু কোথাও তাঁর বিষোদগার করিনি । বিষয়টা জেনে অবাক হয়েছি, আবার মজাও পেয়েছি; তাই এখানে উল্লেখ করেছি ।

৭| ২৩ শে জুলাই, ২০১৫ রাত ৯:১২

কোলড বলেছেন: " মোটেও ফান পোস্ট নয় । জিন্নাহ যে ধর্মবিশ্বাসী ছিলেন না, এটা দিনের আলোর মত পরিষ্কার । আমি অবাক হলাম যে, আপনি জানেন না!"

You said he was a Zoroastrian but now you are saying he was an unbeliever. You need to stick with one.
You have an opinion without any reference but opinion is like an ass, everyone has one...right?

২৪ শে জুলাই, ২০১৫ রাত ১২:৫১

রূপক বিধৌত সাধু বলেছেন: আপনার যুক্তি ঠিক । মোটেও ধর্মবিশ্বাসী ছিলেন না, মানে নন বিলিভার (নাস্তিক) ছিলেন; এমনটা বুঝাইনি আমি । আমি বলতে চেয়েছি, ধর্মে অনাস্থা ছিল; ধর্মকর্ম করতেন না ।
এটা ঠিক, রেফারেন্স ছাড়া কোন লেখা হাস্যকর! যেহেতু উনি ধর্ম পালন করতেন না, উক্ত ঘটনাটি আমার কাছে স্বাভাবিকই মনে হয়েছে । তাই রেফারেন্স রাখিনি । উনি যে একসময় কালিপুজা করতেন, এটাও হয়ত রেফারেন্স ছাড়া বিশ্বাস করবেন না!
এপিজে আবদুল কালাম ধর্মকর্ম করেন না, তিনিও কালিপুজা করেন, কবি নজরুলও একদা কালিপুজা করতেন; এসব কিছুরই তথ্যপ্রমাণ আছে । ইচ্ছে করেই ওগুলো রাখিনি । কারণ, আমার কাছে অবিশ্বাস্য মনে হয়নি । সবকিছুরই প্রমাণ পেশ করতে হবে এমন কোন কথা নেই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.