নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Our sweetest songs are those that tell of saddest thought (Shelly).

রূপক বিধৌত সাধু

মন রে, কৃষিকাজ জানো না; এমন মানবজমিন রইলো পতিত আবাদ করলে ফলত সোনা! রামপ্রসাদ সেন ([email protected])

রূপক বিধৌত সাধু › বিস্তারিত পোস্টঃ

বয়স ত্রিশ-পঁয়ত্রিশ হওয়ার আগে কোন প্রকার গ্রন্থ প্রকাশকে নিরুৎসাহিত করি।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৪৪

ম্যাচিউরিটি
অল্পবয়সে রবীন্দ্রনাথ যে লেখাগুলো লিখেছিলেন, পরিণত বয়সে ঐ লেখাগুলো নিজেই বাতিল করে দিয়েছিলেন। নিজের লেখা বলে পরিচয় দিতেই লজ্জাবোধ করতেন।
জীবনানন্দ দাশ জীবদ্দশায় অনেক লেখাই প্রকাশ করেন নি। দেশ ও প্রকৃতি বিষয়ক লেখা নিয়ে উনি প্রায়ই হীনম্মন্যতায় ভুগতেন। জসীম উদদীনকে অনুকরণ করছেন এমন অপবাদের আশঙ্কা করতেন। ঝামেলা হতে পারে অথবা মানসম্মত হয় নি এই অজুহাতে আত্মজৈবনিক লেখা প্রকাশ করেন নি। যদিও পরবর্তীতে দেখা গেছে লেখাগুলো কালোত্তীর্ণ হয়েছে।
মীর শওকত আলী তাঁর 'প্রদোষে প্রাকৃতজন' লিখতে দীর্ঘসময় নিয়েছিলেন। আখতারুজ্জামান ইলিয়াস তাঁর চিলেকোঠার সেপাই' ও 'খোয়াবনামা' লিখতে রীতিমতো সাধনা করেছেন। শওকত ওসমান সহ প্রথিতযশা আরও অনেক সাহিত্যিকই যা লিখেছেন সময় নিয়ে লিখেছেন। হুটহাট কিছু লিখেন নি। পরিমাণের চেয়ে মানটাকেই প্রাধান্য দিয়েছেন। এখানে রফিক আজাদের কথা বলা যায়। ভদ্রলোক সারাজীবনে দু'শোর বেশি কবিতা লিখেন নি। তারপরও বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি তিনি। অথচ অনেকেই আছেন হাজার হাজার কবিতা লিখে ফেলেন। কালস্রোতে সব অবশ্য ভেসেও যায়।

অল্পবয়সে যে লেখাগুলো লেখা হয়, তাতে চিন্তা-ভাবনার খোরাক কম থাকে। কৈশোরে আমরা যে অনুভূতি লালন করি, যৌবনে নিশ্চয়ই একই অনুভূতি থাকে না? চিন্তা-ভাবনায় পরিণতি আসে। আপনি যখন কোন গ্রন্থ রচনা করবেন, নিশ্চয়ই সর্বজনীন করেই লিখবেন। সেটা নিশ্চয়ই বাগাড়ম্বর পূর্ণ হবে না? ওখানে নিশ্চয়ই একটা বার্তা থাকবে, যেটা সবসময়ের জন্যই প্রযোজ্য হবে। একসময় যদি নিজের কাছেই বিরক্তিকর ঠেকে পাঠক কীভাবে নেবে? এ জন্য চিন্তা-ভাবনার পরিণতি জরুরি। বিষয়ভিত্তিক জ্ঞান এবং সে বিষয়ে কথা বলতে পাঠকের মুখোমুখি হওয়ার সক্ষমতা থাকতে হবে।

গ্রহণযোগ্যতা
হুট করে একটা বই লিখে ফেললে হবে না, দেখতে হবে আপনার পাঠকশ্রেণি কেমন। আপনার গ্রহণযোগ্যতা কেমন।
ফেসবুকে সামান্য ক'টা লাইক অথবা অতি উৎসাহী কিছু মানুষের কথায় বই করে ফেললে বিপদে পড়তে হবে। কারণ, এই অতি উৎসাহী শ্রেণি আপনার বই কিনবে না। শুধু শুভ কামনা জানিয়েই দায় সারবে। অথবা সৌজন্য কপির জন্য মুখিয়ে থাকবে। অদৃষ্ট বেশি মন্দ হলে আবার এমনও হতে পারে, আপনি কাউকে বই উপহার দিলে সে এমন ভাব দেখাবে যেন তাকে বই দিতে পেরে আপনিই ধন্য হয়েছেন।
এ জগৎটা বড় কঠিন, ভুক্তভোগী মাত্রই জানেন। নতুনেরা দুঃখে সারাজীবনের মতো সাহিত্যসাধনার প্রতি আগ্রহ হারিয়ে ফেলবেন।
গ্রহণযোগ্যতা বাড়ানোর জন্য জাতীয় দৈনিক, পাক্ষিক বা মাসিক সাময়িকী, বিশেষ সংখ্যাগুলোতে লেখা দিতে পারেন। একটা পাঠকশ্রেণি তৈরি করুন। অথবা ব্লগ বা ফেসবুকে দল গঠন করে সাহিত্যচর্চা করতে পারেন। এতে আখেরে লাভ হবে। আপনার পরিচিতি বাড়বে, লেখার মান বাড়বে (ভুল হলে নিজেকে শুধরে নেওয়ার মানসিকতা থাকতে হবে।)।

ত্যাগী মনোভাব
লেখালেখিকে পেশা হিসেবে নেওয়ার চিন্তা করবেন না। আগে রুটি-রুজির ব্যবস্থা করুন। মনে রাখবেন, কালজয়ী কোন সাহিত্যিকই লেখালেখি করে জীবন চালাতে পারেন নি। জমিদারপুত্র হওয়ায় রবীন্দ্রনাথের রক্ষে। নজরুল, জীবনানন্দ, মধুসূদনও অর্থের অভাবে ধুঁকে ধঁকে মরেছেন। মানিক বন্দোপাধ্যায়ের দুরবস্থার কথা তো বলাই বাহুল্য।
লেখালেখি করবেন অবশ্যই ত্যাগী মনোভাব নিয়ে, কিছু পাওয়ার আশা না করে। বৈষয়িক কিছু পাওয়ার আকাঙ্ক্ষা থাকলে সাধনা হবে না।

মন্তব্য ৪০ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০১

হাবিব বলেছেন: ঠিক বলেছেন, অযথা বইয়ের সংখ্যা বাড়িয়ে লাভ কি!

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১৭

রূপক বিধৌত সাধু বলেছেন: বই প্রকাশ করতে পারাকেই অনেকে গৌরবের কাজ মনে করে।

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০৯

মাহমুদুর রহমান বলেছেন: কৈশোরে মানুষ আবেগে ডুবে থাকে আর যৌবনে বাস্তবতাকে বুঝতে পারে

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১৮

রূপক বিধৌত সাধু বলেছেন: সঠিক সময়ে সঠিক উপলব্ধিটাই জরুরি।

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২২

মানুষ বলেছেন: রুটি রুজির চেষ্টায় সারাদিন কেটে যায়। লেখালেখি দূরে থাক, এখন লেখাপড়ারও সময় খুঁজে পাই না। :(

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪০

রূপক বিধৌত সাধু বলেছেন: একই অবস্থা অনেকেরই। লেখালেখির প্রতি বাড়াবাড়ি আবেগ মনে হয় শৈশব-কৈশোরেই থাকে, সুযোগও থাকে। যৌবনকালে বাস্তবতার কাছে ওসব হার মানে।

৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২২

ঢাবিয়ান বলেছেন: খুব ভাল লিখেছেন।বইমেলায় বই বের করাটা এখন ফ্যশনে পরিনত হয়েছে। সবাই নিজেকে সেলিব্রিটি ভাবতে চায়। আজকাল নাকি বই এর বিজ্ঞাপন শুধু ফেসবুক বা ব্লগ পর্যন্তই সীমাবদ্ধ নয়, পোস্টার পর্যন্ত ছাপানো হয়।লেখকেরা নিজের টাকায় বই ছাপায় এবং সবচেয়ে আশ্চার্য্যন্বিত হয়েছি এটা শুনে যে বই এর রিভিউ এখন লেখা হয় টাকার বিনিময়ে!!!! বিভিন্ন পত্রিকার কলামিস্ট, পত্র পত্রিকার নামকরা কবি সাহিত্যিকরা নাকি এখন ২৫/৩০ হাজার করে টাকা নেন নবীন লেখকদের বই এর রিভিউ লেখার জন্য !! অর্থের বিনিময়ে লিখিত সেই রিভিউ কি হতে পারে তাতো বলাই বাহুল্য ।

এক সাহিত্যিক নাকি এক অনলাইন সেলিব্রিটির বই এর বিজ্ঞাপনের খুব সমালোচনা করেছেনে। পড়ে খবর বের হয়ে এসেছে যে , রিভিউ করার জন্য যে টাকা দেবার কথা ছিল সেটা তিনি পাননি। এই কারনেই তিনি রাগ ঝেরেছেন। পরে জানা গেছে ভুল একাউন্ট নাম্বার দেয়ায় টাকা ট্রান্সফার হয়নি!!!!

এই হচ্ছে অবস্থা এখন এই দেশের সাহিত্যিক অঙ্গনের। বইমেলা এখন আর বই এর মেলা নয় এটা এখন প্রকাশক, রিভিউ লেখকদের ব্যবসায়িক অঙ্গন এবং এক পাল হুজুগে বাঙ্গালীর কবি সাহিত্যিক হবার খায়েশ পুরনের কেন্দ্রস্থল।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৬

রূপক বিধৌত সাধু বলেছেন: এসব হুযুগে সাহিত্যিকদের কারণে সাহিত্যের বারোটা বেজে যাচ্ছে। অবশ্য এসব সাহিত্যিকরা বেশিদিন টিকবেনও না। কারণ, সাহিত্য করতে গেলে যে সাধনা দরকার তা এদের নেই। বই প্রকাশ করতে করতে ক্লান্ত হয়ে একসময় ঠিকই ঝরে পড়বেন।

৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১৭

এস এম মামুন অর রশীদ বলেছেন: পোস্টে কিছু যুক্তি আছে, তবে বয়সের মাধ্যমে সাহিত্যের সীমারেখা নির্ধারণ করা বা সমন্বয় করা হাস্যকর, বিশেষ করে যেহেতু ত্রিশ-পঁয়ত্রিশ বেশ অনেক পরিপক্ব বছর সৃজনশীল কাজ উপহার দেয়ার জন্য। এ যুক্তি মানলে আমাদের আর সুকান্ত ভট্টাচার্যকে পাওয়া হত না।

০১ লা মার্চ, ২০১৯ ভোর ৬:১১

রূপক বিধৌত সাধু বলেছেন: এটা অবশ্য ভালো বলেছেন।

০১ লা মার্চ, ২০১৯ ভোর ৬:১৬

রূপক বিধৌত সাধু বলেছেন: রবীন্দ্রনাথ ছিলেন পিতামাতার চৌদ্দতম সন্তান। কেউ একজন বলেছিলেন, জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি অবলম্বন করলে হয়ত এ যুগে উনার জন্মই হতো না (ড. ইউনুস এর কথাও বলা যায়)। আমরা কোনদিকে যাব?

৬| ০১ লা মার্চ, ২০১৯ রাত ১২:০৮

সাফকাত আজিজ বলেছেন: কিছু মনে করবেন না, আমার ব্যক্তিগত অভিমত: আপনার সাথে মতের মিল হলো নাহ। শিশু বয়সের লেখা থেকেও অনেকে "ইন্স্পায়রাসন" পায় তাই হয় তো অনেক সময় "কাঁচা হাতে পাকা কাজ" মনে হয়। কারণ যখন "চিলড্রেনস ফিল্ম ফেস্ট" এ যান তখন কিন্তু এই "বোধোদয়"মনে আসে নাহ...

০১ লা মার্চ, ২০১৯ ভোর ৬:২০

রূপক বিধৌত সাধু বলেছেন: দ্বিমত পোষণের সুযোগ নেই। তবে সাহিত্যের ক্ষেত্রে এগুলো আমার ব্যতিক্রম মনে হয়।

০১ লা মার্চ, ২০১৯ ভোর ৬:৩৩

রূপক বিধৌত সাধু বলেছেন: যেমন ধরুন, কেউ একজন কমবয়সে বামরাজনীতির স্বপক্ষে একটা বই লিখল, পরিণত বয়সে চলে গেল ডানদিকে। এখন পাঠক তাকে কীভাবে মূল্যায়ন করবে? পল্টিবাজ লেখক হিসেবেই নিশ্চয়ই? কেন এ প্রসঙ্গ টানলাম? মানুষের জীবনে রাজনীতি এবং ধর্মের প্রভাব অনেক। ভাবনার পরিধি ধীরে ধীরে বিস্তৃত হয়।
ব্যতিক্রম অনেকেই আছেন। একজন সুকান্তের কথা বলেছেন। সবই ঠিক আছে। চিন্তা-ভাবনার গভীরতা কতটুকু এটার ওপর অনেককিছু নির্ভর করে।

৭| ০১ লা মার্চ, ২০১৯ রাত ১২:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: দাদা এখন এখন আর কোন মন্তব্য করব না। আপাতত উপস্থিতি জানান দিলাম। আগামীকাল সময় নিয়ে আবার আসবো ।

০১ লা মার্চ, ২০১৯ ভোর ৬:৩৪

রূপক বিধৌত সাধু বলেছেন: ঠিক আছে।

৮| ০১ লা মার্চ, ২০১৯ সকাল ৯:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Excellent

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:৪৩

রূপক বিধৌত সাধু বলেছেন: আপনার কোন বইপত্র বেরিয়েছে?

৯| ০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:৩৭

এস এম মামুন অর রশীদ বলেছেন: রবীন্দ্রনাথ নিশ্চয়ই চৌদ্দতম সন্তান হওয়ার কারণে এত প্রতিভাবান হয়ে উঠেননি, মুহাম্মদ ইউনূসও তদ্রুপ। কাজেই যারা ঘটনা দুটি জন্মনিয়ন্ত্রণের বিপক্ষে দাঁড় করান, তাদের উপাত্ত ঠিক থাকলেও, সিদ্ধান্তটি একটি ফ্যালাসি। অন্তত সুকান্তের যুক্তির বিপরীতে যায় না।

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:৪৫

রূপক বিধৌত সাধু বলেছেন: প্রতিভা হচ্ছে প্রকৃতিপ্রদত্ত একটা ফুল, কখন, কার মধ্যে ফুটে উঠে কে বলতে পারে।

১০| ০১ লা মার্চ, ২০১৯ দুপুর ১:৫৩

রাজীব নুর বলেছেন: সহমত।

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৩:০৯

রূপক বিধৌত সাধু বলেছেন: আপনার ক'টা প্রকাশিত হয়েছে? সেগুলোর হাল-হকিকত কী?

১১| ০১ লা মার্চ, ২০১৯ দুপুর ১:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আমার বই বের হয়নি। আমার লেখা তো অখাদ্য।

আগে খাবাপ উপযোগী কিছু তো লিখি। তারপর না বই।

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৩:১৮

রূপক বিধৌত সাধু বলেছেন: আপনার ব্লগিং এর ব্যাপ্তিকাল মোটামুটি ন'বছর এর মতো। ভালোই লেখেন। চর্চাটা অব্যাহত রাখুন।

১২| ০২ রা মার্চ, ২০১৯ রাত ২:৫৩

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: লেখাটা গতকাল থেকে বার তিনেক পড়া হয়েছে। ছাপিয়ে বের করে হাতের কাছে রাখার ইচ্ছা আছে। প্রতিটা কথা বেদবাক্য মানছি। ধন্যবাদ দিয়ে পোষাবে না। তাই শুধুই কৃতজ্ঞতা জানিয়ে গেলাম। আর রাশি রাশি শুভ কামনা।

০২ রা মার্চ, ২০১৯ সকাল ৭:০৬

রূপক বিধৌত সাধু বলেছেন: আপনার লেখার হাত ভালো মনে হচ্ছে, যদিও সময় কম দেন। আর একটু সক্রিয় হোন।

১৩| ০২ রা মার্চ, ২০১৯ ভোর ৪:১৯

রাফা বলেছেন: আফছোছ এই ছোট্ট কথাটা ব্লগের কবি সাহিত্যিকরা যদি বুঝতো ।সকালে কবিতা প্রসব করেই বিকেলে গল্প আর রাতের আধারে গবেষণামুলক লেখা পোষ্ট করে কিযে তৃপ্তি সৃস্টিকর্তাই জানেন।কাউকে কটাক্ষ কিংবা ছোট করার প্রয়াসে আমার এই মন্তব্য নয়।

ধন্যবাদ,রু.বি.সাধু।কারো যদি একটু বোধদয় হয়।

০২ রা মার্চ, ২০১৯ সকাল ৭:১০

রূপক বিধৌত সাধু বলেছেন: আত্মসম্মানবোধ থাকলে একবার বই প্রকাশ করার পর আশানুরূপ সাড়া না পেয়ে নিজে নিজেই দমে যাওয়ার কথা। অবশ্য বিত্তশালীদের হিসেব আলাদা, বই প্রকাশ করে সৌজন্য কপি বিলিয়ে সাহিত্য চর্চা করেন।

১৪| ০৩ রা মার্চ, ২০১৯ রাত ১২:১৫

আরণ্যক রাখাল বলেছেন: তাহলে আর সুকান্তকে পেতাম না। শেলিকেও না।
ওঙ্কার আহমদ ছফার লেখা না?

০৩ রা মার্চ, ২০১৯ বিকাল ৩:৫৪

রূপক বিধৌত সাধু বলেছেন: উনারা ব্যতিক্রম মনে হয়। উনাদের প্রতিভা প্রকৃতিপ্রদত্ত, অবশ্য সবার প্রতিভাই প্রকৃতিপ্রদত্ত। একটু ঘষামাজা করতে হয় আর কী। তোমাকেও আমার ব্যতিক্রম মনে হয়। বয়সের তুলনায় তোমার ম্যাচিউরিটি অনেক বেশি, তোমার লেখা পড়ে অন্তত তাই মনে হয়।।

১৫| ০৪ ঠা মার্চ, ২০১৯ বিকাল ৫:৫৩

নীলপরি বলেছেন: আপনার লেখা সহ মন্তব্য ও প্রতিমন্তব্যগুলো পড়তে ভালো লাগলো ।

শুভকামনা

০৬ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪৫

রূপক বিধৌত সাধু বলেছেন: ভালো।

১৬| ০৯ ই মার্চ, ২০১৯ রাত ১১:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় দাদা,

ভীষণ ভালো লিখেছেন ।
আগের দিন পোস্টটি পড়া হয়নি। আজ আপাদমস্তক পড়লাম। খুব ভালো কথা লিখেছেন ।

শুভকামনা জানবেন।

০৫ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৫:০৮

রূপক বিধৌত সাধু বলেছেন: ভালোবাসা নিরন্তর।

১৭| ২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৩৯

ডঃ এম এ আলী বলেছেন: ভাল কথা বলেছেন । তবে যারা লেখালেখি করতে চান তারা ক্রমাগত ভাবে লিখা চালিয়ে যেতে পারেন । বই হিসাবে প্রকাশ ছাড়াওতো এগুলি এখন বিভিন্ন মাধ্যমে প্রকাশ হচ্ছে । তাই নীজের মনের কথা ও ভাবনাগুলিকে তো অগনিত পাঠকের সাথে শেয়ার করাই যাচ্ছে । তবে বিরোধটা বাধে যখন লেখালেখিটা বানিজ্যিকিকরন হয়ে যায় । সফল বানিজ্যিকিকরণের জন্য লেখার গুণগত মানের চেয়ে প্রচারের গুণগত মানের প্রভাবই ইদানিং বেশী দেখা যায় । যারা বিবিধ প্রকারে এই প্রচার মাধ্যমটিকে সফলভাবে প্রয়োগ করতে পারবেন তারাই সেলিব্রেটি ও ষফল হবেন, সে সাথে তারা আরো একটি কাজ করে চলেছেন , তা হলো ভাল লেখকদেরকে লেখালেখির জগত থেকে দুরে রাখতে সহায়তা করছেন । এখানে অর্থনীতিবিদ Gresham's law that "bad money drives out good" তথা খারাপ টাকা ভাল টাকাকে বাজার হতে তারিয়ে দেয়ার নিয়মটি্রই আরেক রূপ দেখতে পাওয়া যায় লেখালেখির জগতেও ।

শুভেচ্ছা রইল

২৩ শে আগস্ট, ২০১৯ রাত ১১:১৬

রূপক বিধৌত সাধু বলেছেন: ভালো বলেছেন। পুরোপুরিভাবে একমত। আমার মনে হয়, বই আকারে প্রকাশ করার আগে বিভিন্ন মাধ্যমে লেখা প্রকাশ করে নিজের সামর্থ্য জানান দেওয়া উচিত। আখেরে ক্ষতি হবে না, বরং ভালোই হবে। নিজের ভুলগুলো তো ধরা পড়বে। দুঃখজনক ব্যাপার হচ্ছে, আজকের লেখকেরা বড্ড অস্থির। লেখার সাথে সাথেই বই আকারে প্রকাশ করে ফেলতে চান। রাতারাতি তারকাখ্যাতি পেতে মুখিয়ে থাকেন। এমন মনোভাব পরিবর্তন করা উচিত বলে মনে করি। সাহিত্য তো ব্যবসা না; এটা নিয়ে বাণিজ্য করারও ঘোরবিরোধী আমি।

১৮| ২৪ শে আগস্ট, ২০১৯ রাত ১২:০০

নীল আকাশ বলেছেন: লেখাটা খুব মনোযোগ দিয়ে পড়লাম। বয়স অবশ্যই একটা মেজর ফাক্টর তবে ক্রিটিক্যাল নয়। ব্যাতিক্রম থাকতেই পারে। লেখক হলেই অন্তত একট বই প্রকাশের সুতীব্র আগ্রহ থাকে।
ফেসবুকে লেখালিখি করে কোন লাভ নেই। ওখানে পাঠকের যে মান সেটা আর না বলি। ফেসবুকে আর যাই হোক সাহিত্যের চর্চা হয় না।

আমি মনে করি, একজন লেখকের কিছুদিন পরে তার পুরানো লেখাগুলি বের করে পড়া উচিৎ। সে যদি তার পুরানো লেখাগুলির ভুল ধরতে পারে তাহলেই সে বুঝতে পারবে তার সাহিত্যিক মানের উন্নতি হয়েছে।

পুরো লেখাটাই দুর্দান্ত হয়েছে। আপনাকে অভিনন্দন রইল!!!

২৪ শে আগস্ট, ২০১৯ সকাল ৭:৪৮

রূপক বিধৌত সাধু বলেছেন: আমি মনে করি, একজন লেখকের কিছুদিন পরে তার পুরানো লেখাগুলি বের করে পড়া উচিৎ। সে যদি তার পুরানো লেখাগুলির ভুল ধরতে পারে তাহলেই সে বুঝতে পারবে তার সাহিত্যিক মানের উন্নতি হয়েছে।
ভালো বলেছেন। এর পাশাপাশি সাহিত্যবিশারদদের দিয়ে পড়িয়ে নেওয়া উচিত। ভুলভ্রান্তি আরও সহজে ধরা পড়বে। অনেক সময় নিজের ভুল নিজের চোখে ধরা পড়ে না।
পত্রিকায় পাঠানো যেতে পারে। সেখানে ছাপা হলে মান সম্পর্কে ভালো ধারণা আসতে পারে।

১৯| ২৫ শে আগস্ট, ২০১৯ সকাল ১১:২২

ইসিয়াক বলেছেন: সঠিক উপলব্ধি।
অনেক সুন্দর । পোষ্ট এবং আলোচনা দুটোই।
ধন্যবাদ।

২৫ শে আগস্ট, ২০১৯ বিকাল ৪:৪৬

রূপক বিধৌত সাধু বলেছেন: লেখালেখিকে পেশা হিসেবে নেওয়া ঝুঁকিপূর্ণ! শখের মধ্যেই সীমাবদ্ধ রাখা সঙ্গত মনে করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.