নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Our sweetest songs are those that tell of saddest thought (Shelly).

রূপক বিধৌত সাধু

মন রে, কৃষিকাজ জানো না; এমন মানবজমিন রইলো পতিত আবাদ করলে ফলত সোনা! রামপ্রসাদ সেন ([email protected])

রূপক বিধৌত সাধু › বিস্তারিত পোস্টঃ

আমি কারও মরামুখ দেখতে পারি না

০১ লা মার্চ, ২০২৩ রাত ৯:২৫


কয়েকদিন আগে মা ফোন করে জানালেন এলাকার এক লোক মারা গেছেন। আমাদের বাড়ি থেকে বেশিদূর না ওনার বাড়ি। মাত্র কয়েক মিনিটের রাস্তা। যে কেউ মারা যেতে পারেন। খুবই স্বাভাবিক ব্যাপার। চিরদিন তো কেউ বেঁচে থাকে না।

সমস্যাটা হলো, লোকটার জন্য আমার অনেক খারাপ লাগছিল। রক্তের সম্পর্ক না, তাও এত খারাপ লাগল কেন কে জানে। অবশ্য রক্তসম্বন্ধীয় কারও জন্যই যে খারাপ লাগবে, এমন কোনো কথা কোথাও লেখা নেই। বন্ধু-বান্ধবদের জন্য কি আমাদের খারাপ লাগে না? যাদের সঙ্গে কখনো দেখা হয়নি, অথচ পছন্দ করি; তাদের জন্যও তো খারাপ লাগে। কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ যখন মারা যান, আমার দমবন্ধ হয়ে যাচ্ছিল (আমার একটা কবিতার বই ওনাকে উৎসর্গ করা। বইটায় নুহাশপল্লি নামে একটা কবিতাও আছে। আফসোস ওনি জানতেও পারলেন না)। সুনীল গঙ্গোপাধ্যায়কে তো প্রায়প্রায়ই স্বপ্নে দেখতাম।

এবার যখন বাড়ি গেলাম, লোকটাকে খুব মিস করলাম। আমাদের বাড়ির সামনে দিয়ে প্রায়ই যেতেন। ওনার ছেলেমেয়েরা আমার বাবা-মাকে মামা-মামী ডাকেন। আত্মীয় না হয়েও আমরা যেন আত্মীয়।

লোকটা নেই, কিন্তু ওনার ছেলেমেয়েরা আছে, স্ত্রী আছে। আমাদের বাড়িতে ওদের যাতায়াত আছে।

আমি কখনো ঘরমুখো হব, এই চিন্তা করিনি। হঠাৎ রামের সুমতি হলো। মা-বাবা ছোটোখাটো ঘর তুলছেন। যদিও আমি বলেছিলাম, এসবের কী দরকার? মাটির ঘরই ভালো।
মা আপত্তি জানালেন। ওনার দালানঘরে থাকার শখ। মামারা সহযোগিতা করছেন। আমি কিছু বললাম না। বৃদ্ধ বয়সের শখ। পূরণ হোক।

যাকে নিয়ে কথা বলছি, তার এক ছেলে আমার ছোটবেলার বন্ধু। প্রাইমেরিতে একসঙ্গে পড়েছিলাম। পরে যোগাযোগ তেমন ছিল না। তবে এলাকায় গেলে প্রায়ই দেখা হতো। একটা ব্যাপার হঠাৎ লক্ষ্য করলাম, সে আমাদের বাড়ির কাজকর্মে সহযোগিতা করছে।

ইট-বালু রাখার জায়গা নেই। এক কাকার জমিতে ফেলার প্রস্তাব দেওয়া হলো। বলা হলো, ওনাকে টাকা-পয়সাও দেওয়া হবে। ওনি সম্মত হলেন না। ওনি আমার আপন কাকা।

অবাক করা ব্যাপার হলো, অন্য একজন ঠিকই জায়গা দিলেন রাস্তার পাশে ওনার বাঁশঝাড়ে। বললেন, দরকার পড়লে কয়েকটা বাঁশও যেন কেটে ফেলি।

আমার মনে পড়ে অনেক বছর আগে বাবা যখন বিদেশ গেলেন, আমাদের খুব খারাপ অবস্থা তখন। মাত্র মাটির ঘর তোলা হয়েছে। টাকার অভাবে দরজা-জানালা লাগানো হয়নি। এক ঝড়ে টিনের চালা উড়ে গেল, পুকুরের মাছ সব ভেসে গেল। কেউ আমাদের সহযোগিতা করেনি, আপন কাকারা দূরে দূরে থেকেছেন। তখন এই কাকা অনেক করেছেন আমাদের জন্য।

হাসান সাহেব ওনার নাম, যাকে নিয়ে লেখাটা শুরু করেছিলাম। ওনার সঙ্গে ৩-৪ বার কথা হয়েছে জীবনে। একটা মানুষ প্রতিদিনই আমার বাড়ির সামনে দিয়ে যায়, তার সঙ্গে সারাজীবনে মাত্র ৩-৪ বার কথা হয়েছে; এটা ভাবলে নিজেকে খুব অপরাধী মনে হয়। আমি নিজেও জানতাম না ওনাকে এত মিস করব।

এলাকায় আরও কয়েকজন মারা গেছেন বিভিন্ন সময়। বাড়িতে থাকলে অনেকেরই শেষকৃত্যে গিয়েছি। তবে কারও মরামুখ দেখিনি। একজন মানুষ আমার সামনে কথা বলছিল, অথচ এখন সাদাকাপড়ে তার সারাশরীর ঢাকা; এটা আমি মানতে পারি না। এই বয়সে এসেও আমার প্রচণ্ড মন খারাপ হয়। আমি জানি তিনি নেই, তবুও কল্পনা করি তিনি আছেন। হয়তো আমার সঙ্গে দেখা হচ্ছে না। হয়তো ব্যস্ত আছেন। সবারই তো ব্যস্ততা থাকে, তাই না?

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০২৩ রাত ১০:৫৭

শেরজা তপন বলেছেন: পড়লাম কিন্তু বলার মত কথা খুঁজে পাচ্ছিনা। আপনা কাকাদের এহেন ব্যাভার সত্যিই কষ্টদায়ক!
এই সমস্যাটা আমারও কিছুটা আছে :(

০১ লা মার্চ, ২০২৩ রাত ১১:১৪

রূপক বিধৌত সাধু বলেছেন: মেজোবোনের যখন বিয়ে হলো (প্রায় ১৬ বছর আগে) আমার মনে হতো সে কলেজে গেছে। একটু পরেই চলে আসবে। আসেনি। কালেভদ্রে আসে। এরপর তো ছোটবোনেরও বিয়ে হয়ে গেল। এখন মনে হয় কোথাও কেউ নেই।

২| ০১ লা মার্চ, ২০২৩ রাত ১১:৪৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
- কাকাদের সাথে আপনাদের সম্পর্ক খারাপ বুঝা যাচ্ছে। কিন্তু কেনো খারাপ?

০২ রা মার্চ, ২০২৩ সকাল ১০:২৮

রূপক বিধৌত সাধু বলেছেন: অন্যদের সঙ্গে স্বাভাবিক আছে। শুধু একজনের সঙ্গেই ছোটখাটো বিষয় নিয়ে মাঝেমাঝে ঝামেলা হয়।

৩| ০২ রা মার্চ, ২০২৩ রাত ১:৫৪

সোনাগাজী বলেছেন:



টেষ্ট

০২ রা মার্চ, ২০২৩ সকাল ১০:৩৪

রূপক বিধৌত সাধু বলেছেন: কিছু না পড়েই, না বুঝেই হুটহাট মন্তব্য করে দেন। এ জন্যই আপনাকে ব্লক করেছিলাম। আমি কাউকে দোষ দিই না। কাউকে উপদেশও দিই না। যা ঘটে তাই তুলে ধরি, অথবা নিজের অনুভূতি ব্যক্ত করি।

৪| ০২ রা মার্চ, ২০২৩ রাত ১:৫৬

সোনাগাজী বলেছেন:


আমি জানি না আপনার বয়স কত? আপনি কোন কিছুই সঠিকভাবে চেষ্টা করেন না, অন্যদের দোষ দেন; জীবন সম্পর্কে আপনার সঠিক ধারণা আছে বলে মনে হচ্ছে না।

০২ রা মার্চ, ২০২৩ সকাল ১০:২৯

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার লেখায় কাকে দোষ দিলাম?

৫| ০২ রা মার্চ, ২০২৩ সকাল ৭:৫৪

ইসিয়াক বলেছেন: আমি এই পোস্টে পরে মন্তব্য করবো।আসলে আমার মোবাইলটা নষ্ট হবার পথে। কোন কাজ করতে পারছি না। না পারছি পড়তে না পারছি লিখতে।চার্জ থাকছে না।নতুন মোবাইল কিনবো বলে ব্যাঙ্কে টাকা তুলতে গেলাম। দেখি একাউন্ট লক হয়ে গেছে। ছয় মাসের বেশি লেনদেন না করলে নাকি একাউন্ট অটো লক হয়ে যায়। ফিরবো শিঘ্রই।
আপনার জন্য শুভকামনা প্রিয় ব্লগার।

০২ রা মার্চ, ২০২৩ সকাল ১০:৩১

রূপক বিধৌত সাধু বলেছেন: প্রতিমাসে না হলেও ২-৩ মাসে সামান্য হলেও কিছু টাকা ব্যাংকে রাখা ভালো। সঞ্চয়ও হলো, অ্যাকাউন্টও সচল রইল। আমি তাই করছি।

৬| ০২ রা মার্চ, ২০২৩ সকাল ১১:৪৯

সোনাগাজী বলেছেন:



আপনার "চা খাওয়া ও মালিক কর্তৃক চা খেতে না'দেয়ার" ব্যাপারটা আমি ভেবে দেখেছি; আপনাকে মালিকের আগে চা দেয়ার পর, আপনি মালিকের সামনে চা খাওয়া শুরু করেছিলেন, মালিকের জন্য চা আনা অবধি অপেক্ষা করেননি, আপনার সামাজিক জ্ঞান "জিরো" থেকেও কম; আপনি মালিককে দোষ দিয়েছেন, নিজের দোষ দেখেনি।

০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১২:২৪

রূপক বিধৌত সাধু বলেছেন: প্রথমত ওনি আর ওনার স্ত্রী আসা মাত্রই চা দেওয়া হয়েছিল। ওনারা খেয়েছিলেনও। আমি যাওয়ার পর আবার চা খাবে এটা কীভাবে বুঝব? আপনি কি পরপর চা খান? দ্বিতীয়ত চা যেহেতু মুখে নিয়েছি, এমন অবস্থায় কেড়ে নেওয়া কেমন অসভ্যতা? প্রধানমন্ত্রীর সামনেও একই কাজ করলে মনে হয় প্রধানমন্ত্রী মাইন্ড করতেন না। যাহোক, ওনার যা মন চেয়েছে করেছেন। আমি আমার মানসিক অবস্থাটা কেবল তুলে ধরেছি। আপনি আমার ওই লেখার আরও অংশ মনোযোগ দিয়ে পড়ে দেখুন।

৭| ০২ রা মার্চ, ২০২৩ সকাল ১১:৫১

সোনাগাজী বলেছেন:


আপনি নিজের ভুল আচরণগুলোকে না'বুঝে, আপনার মালিকের বিপক্ষে লিখছিলেন; সেটার কথা বলায়, আপনি আমাকে ব্লক করেছিলেন। আমি চাই আপনি ভালো থাকুন, বর্তমান চাকুরীটা থাকুক।

০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১২:২৬

রূপক বিধৌত সাধু বলেছেন: মানুষ মাত্রই ভুল। যথাসম্ভব সংশোধনের চেষ্টা করি।

৮| ০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১:৩২

রাজীব নুর বলেছেন: আপনার সাথে আমার বেশ কিছু মিল আছে।
আমিও মৃত মানুষের মুখ দেখি না। এই তো দুই বছর আগে আমার আব্বা মারা গেলো। তার মুখ দেখি নাই। আমি চাই জীবিত থাকাকালীন মুখটাই আমার সৃতিতে থাকুক।

০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১:৩৬

রূপক বিধৌত সাধু বলেছেন: আমি চাই জীবিত থাকাকালীন মুখটাই আমার সৃতিতে থাকুক। আমিও তাই ভাবি।

৯| ০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১:৩৪

রাজীব নুর বলেছেন: আপনাকে একটা কথা বলি- চাঁদগাজী আপনাকে অনেক স্নেহ করেন।

০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১:৩৭

রূপক বিধৌত সাধু বলেছেন: এটা আমি জানি। কিন্তু সমস্যা হলো, ওনি জানেন না কখন কী বলতে হয়। মানুষের মানসিক অবস্থা সবসময় একরকম থাকে না।

১০| ০৪ ঠা মার্চ, ২০২৩ দুপুর ১:২৯

দারাশিকো বলেছেন: বেড়িয়ে গেলাম আপনার ব্লগবাড়িতে। আবার আসবো আশা করি!

১৭ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৪৭

রূপক বিধৌত সাধু বলেছেন: ঠিক আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.