নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাকপ্রবাস

বাকপ্রবাস

০০

বাকপ্রবাস › বিস্তারিত পোস্টঃ

প্রবাসী বনাম পুলিশ আর গালাগাল সংস্কৃতি

২৫ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫০

আমাদের একটা ভয়ানক রোগ আছে, সেটা হল ছাগলের পাল, কোন একটা কথা প্রতিষ্ঠিত হয়ে গেলে সেটার আর কালো দিকটা আমরা দেখিনা। দুনিয়া উল্টে গেলেও না। এবার আসুন একটু ব্যাখ্যা করি।

১) পুুলিশ যে কথাটা বলেছে সেটা বলার অধিকার রাখেনা, কারন পুলিশ আর জনবন্ধু নেই।

২) পুলিশ যা বলেছে সেটা সর্বাংশে মিথ্যে নয়। সে স্কুলের মেয়েদের বুঝিয়েছে। তারা যেন অল্প বয়সে বিয়ে করতে বাধ্য না হয়, বিদেশী ছেলে হলেও যেন হা বলে না দেয়, কারন পুলিশ তার অভিজ্ঞতায় দেখেছে ছেলে বিয়ে করে চলে যায়, বউ অসহায় হয়ে থাকে শ্বশুর বাড়িতে, অথচ তার থাকার কথা ছিল স্বামির সংস্পর্শে।

৩) পুলিশ প্রবাসীদের নিয়ে মন্তব্য করেছে কিন্তু তেলে বেগুনে যারা জ্বলে উঠেছেন তারাই অপরাধটা করেন (মধ্যপ্রাচ্য, মালয়শিয়ান প্রবাসীরা) অথচ রেমিটেন্স আনে বলে তারা ধোয়া তূলশি পাতা হয়ে যাবেনা, তারাও অন্যায় অন্যায্য করতে পারে সেটা মাথায় রাখতে হবে। তারা বিয়ে করে বউ রেখে বছরের পর বছর বিদেশে কাটিয়ে দেয়, অথচ একটা অল্প বয়সের নারীর সাথে বেইমানি করা হয় সেটা মাথায় ঢুকেনা। নারী হয়ে ভাবতে শিখতে হবে কোন মানসিক নির্যাতনের উপর দিয়ে যায় একজন নারী সেই মুহুর্তে।

৪) পয়সা আছে তায় হুট করে বিয়ে করে আবার চলেও যাচ্ছে হুট করে, কিন্তু তখন একজন নববধূর মনস্তাত্তিক ও শারিরীক অবস্থা বোঝার মানসিকতা গড়ে উঠেনি আমাদের সমাজে। প্রবাসীরাতো একদমই না, তারা সেটা বুঝে থাকলে যেভাবে ফেইসবুকে অকথ্য ভাষায় গালাগালি করেছেন আর তাতে আপনাদের শিক্ষা ও পারিবারিক মানটাযে কোন পর্যায় এর সেটা বুঝতে কষ্ট করতে হয়না।

৫) আমাদের বর্তমান প্রজন্ম এর একটা প্রবণতা হলো গালাগালি করা, নিজের মতের একটু বিরুদ্ধ হলেই মা বোন তুলে যে ভাষায় গালাগালি করে আমার সন্দেহ হয় আমরা কোন জাতি, বাঙ্গালি জাতি এতো নোংরাভাবে গালাগালি করতে পারে সেটা নিশ্চিত আগে ছিলনা। এবার প্রবাসীর সেই গালাগাল করে প্রমাণ দিল তারাও পিছিয়ে নেই। আপনারা যে হারে ও ভাষায় গালাগাল দিলেন সেটা দেখে একজন সুস্থ্য পরিবার কী করে আপনাদের সাথে সম্পর্ক করবে সেটাও একটু ভাবার বিষয়, প্রবাসী ইস্যুটা বাদ দিয়ে গালাগাল ইস্যুটা ভাবলেইতো কোন পিতা তার কন্যাকে আপনাদের হাতে তুলে দিবেনা।

৬) ইসলাম কী বলে এ ব্যাপারে, একজন নব বিবাহিত স্বামী তার স্ত্রীকে রেখে কতদিন বা মাস বা বছর প্রবাসে থাকতে পারবে সেটা নিয়ে কেউ আলাপ তুলছেনা, ইসলাম যদি সেটাকে নিরুৎসাহিত করে তাহলে কী ইসলামকে গালাগাল করবেন? আপনারাতো সারাক্ষণ ভালভাল কথা, কোরান হাদিস কপি পেষ্ট করে ফেইসবুকে থাকেন।

৭) যারা ইসলামি শিক্ষিত এবং প্রবাসী, তারাও পুুলিশ এর ভিডিওটা শেয়ার করে মনের ঝাল মিটিয়েছেন কিন্তু এ ব্যাপারে ইসলাম কী বলে সে ব্যাপারটা এড়িয়ে গেছেন। আামি এমন একজনের ওয়ালে কমেন্ট করাতে আমাকে মা বোন তুলে গালি দেয়া হয়েছে আর তার প্রত্যুত্বরে পোষ্ট দাতার হাসির ইমো রিপ্লাই পেয়ে আমি আমার কমেন্ট মুছে দিয়েছি।

৮) আমি নিজেও প্রবাসী, ব্যাপারগুলো আমি নিজেই ফেইস করছি প্রতিনিয়ত, আমার ওয়াইফ তার যখন খুব খারাপ লাগে তখন বলে উঠে ও ওর মা বাবাকে ক্ষমা করবেনা, কেন প্রবাসী স্বামীর কাছে মেয়ে বিয়ে দিল, এগুলো বাস্তবতা, এগুলো আসল কথা, এসব এড়িয়ে রেমিটেন্স যোদ্ধা তায় তারা যেটাই করবে সেটা সঠিক এমনটা ভাবা ছাগলের পাল এর ব্যাপার হবে।

৯) পুলিশ সাহেব আরো যেটা ইংগিত দিয়েছে সেটা হল, তারা পুলিশ, তাদের কাছে নালিশ আসে এবং সেই অভিজ্ঞতায় সে বুঝে যে, স্বামী বিদেশ যাবার পর স্ত্রী তার শ্বশুর বাড়িতে নিগৃহিত হয়, কিন্তু সেটা প্রকাশ করতে পারেনা, আর আমাদের সমাজ এখনো পুরো সুস্থ্য হয়ে উঠেনি, এমনকি শিক্ষিত পরিবারেও যৌতুক নিয়ে ঝামেলা হয়, প্রবাসীদে স্ত্রীদের ক্ষেত্রেও এটার হার কম নয়, সেই আলোকে পুলিশ কথা বলেছেন, এবং বলেছেন জোর করে বিয়ে দিতে চাইলে যেন তাদের ফোন করা হয়, তারা ব্যাবস্থা নেবে। পুলিশের গ্রহণযোগ্যতা নেই বর্তমানে তায় তার বিরোদ্ধে সবাই লেগেছে কিন্তু বিষয়টা এতো হালকা নয়, তিনি যা বলেছেন সেটা সত্যতা আছে, আমাদের শুধু মনযোগ দিয়ে ভাবতে হবে। একজন নারীর অবস্থান থেকে চিন্তা করতে হবে।

১০) সবশেষে বলতে চাই, রেমিটেন্স যোদ্ধা বলেই তারা যেটা করবে সেটা শুদ্ধ হয়ে যাবেনা, তারা গালাগালিও করলেও সেটা মেনে নিতে হবে, তারা বউ ফেলে বিদেশ চলে আসলেও তাদের সাথে বৈবাহিক সম্পর্ক করতে হবে এমনটাতো নয়, তারা যোগ্যতার বলে বিয়ে করবে , পুলিশ অন্যায্য বলে থাকলে প্রতিবাদ হোক, যুক্তির যুদ্ধ হোক, গালাগালির প্রতিযোগিতা হয়ে আপনারা নিজেদের মানটা মাটির নিচে কেন নামাবেন?

মন্তব্য ৩২ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৫ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

এম. বোরহান উদ্দিন রতন বলেছেন: আপনি সৃজনশীল ভেবে আপনাকে অনুস্বরণ করেছিলাম, এই পোস্ট দেখে পুর্নবিবেচেনা করে ভাবলাম আপনাকে অনুস্বরণ করা ঠিক হয়নি । কারণ যাদের নিয়ে কথা বলছেন তাদের সংখ্যা প্রায় ১ কোটি, আর ১ কোটি মানুষ সখ করে প্রবাসে যায় না, তাদের কারো চাহিদা বেশী যা দেশে থেকে সম্ভব নয়, আর কাউকে দেশে কর্মসংস্থানের সুযোগ দিতে সরকার ব্যর্থ তাই তারা পাড়ি দিচ্ছে, বাল্য বিবাহ ভিন্ন কথা, সেটি হয় পারিবার অজ্ঞতা ও অশিক্ষা থেকে । প্রবাসে যারা তারা কি সব অশিক্ষত ও গুরু ছাগল? কিভাবেন তাদের নিয়ে?

২৫ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২২

বাকপ্রবাস বলেছেন: আমি নিজেও প্রবাসী এবং মধ্যপ্রাচ্য প্রবাসী, পুলিশ যেটা বলেছে সেটা আমার বিপক্ষেই গেছে, কিন্তু ঘটনার আড়ালের ঘটনা নিয়ে আমি লিখেছি, একজন নারীর কথা ভেবে বিষয়টা আবার ভেবে দেখুন, প্রবাসীদে বিয়ে আটকে থাকবেনা, পুুলিশ কী বলেছে সেটার জন্য কোন প্রবাসীর বিয়ে না করে থাকতে হবেনা, কিন্তু একজন নারীর প্রতি জুলুুম করা হয় সেটা যেন স্বীকার করা হয় এবং বউ এর কাছে মাফ চেয়ে নেয়া হয়।

২| ২৫ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আপনার পোস্টের বক্তব্য যুক্তিযুক্ত।


তবে ঘটনা হল, পুলিশ কবে, কখন, কী বলেছিল পোস্টে তা উল্লেখ করা/লিংক দেয়া দরকার। যেটা প্রথম মন্তব্যকারী তার পোস্টেও করে নি। (শুরুর ঘটনা না জেনে পোস্ট পড়তে এসে বিব্রত বোধ করলাম.):(

২৫ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৭

বাকপ্রবাস বলেছেন: Click This Link

ফেইসবুকে ভাইরাল তায় আর লিংক দিইনাই, পুুলিশও মাশেআল্লাহ, ইউটিউব থেকে সব ভিডিও ডিলিট করে দিয়েছে, ফেইসবুকে আছে কেবল

৩| ২৫ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৯

শাহিন বিন রফিক বলেছেন:


কি মন্তব্য করা উচিত ঠিক ভেবে পাচ্ছি না। তয় এই বিষয়ে আমার ভাবনার দুইটি লাইন শুধু লিখলুম।
১) বর্তমান সময় পুলিশের মান খুবই নিম্ন দিকে তাই তাঁর কথার ভাল দিকটা কেউ একবারও উচ্চারণ করে নাই আবার পুলিশ মশাই বিষয়টি সুন্দরভাবে উপস্থাপন করতে পারত কিন্তু তিনি হযবরল করে ফেলেছে। এখন আমি খুব খারাপ ভাষায় একটা কথা বলি- একটি কুমারী মেয়ের বিয়ের তিন থেকে চার মাস পর স্বামী যদি বিদেশে চলে যায় আর কয়েক বছর খবর নেই এখন ঐ মেয়ের শারিরীক চাহিদা মিটবে কিভাবে? দেখা দেয় পরকীয়া। পুলিশ মশাই অনেক ভাবনার মধ্যে এই সমস্যাটি মনে করেই বলেছেন।
২) তাহলে প্রবাসীরা বিয়ে করবে না? বিদেশ যাবে না? অবশ্যই সব করবে তবে যাতে মেয়েটির কষ্ট লাগব হয় সেদিকে খেয়াল করতে হবে।
গালি দিয়ে নয় সমাধান বের করতে হবে। বছরে একবার দেশে আসা যায় কিনা ভেবে দেখতে হবে। খরচ এখানে বিশাল ব্যাপার জানি, আসলে এর সঠিক সমাধান মনে হয় কখনও হবে না।
এখন বাস্তবতা বলি- আমার এক কলিগের ভাই মালয়েশিয়া থাকত এসে বিয়ে করে চার মাস পরে আবার মালয়েশিয়া যায় তাঁর এখন তিন বছরের একটি ছেলে আছে, অবশেষে তিনি গত সপ্তাহে দেশে এসেছেন। তবে বউয়ের শর্ত এবার বিদেশ গেলে সে ডির্ভোস দিয়ে চলে যাবে।

নর মাংসের স্বাদ বাঘ আর মানুষ একবার পেলে তা পূনরায় পাওয়ার জন্য অস্থির করে দেয়- রবীন্দ্রনাথ।

২৫ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

বাকপ্রবাস বলেছেন: আমার মনোভাব এবং বিষয়টা বুঝতে ও ধরতে পারার জন্য ধন্যবাদ, অন্যতা হলে গালি খাবার জন্য মানসিক প্রস্তুতি নিয়ে রেখেছি

৪| ২৫ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৫

রাজীব নুর বলেছেন: আমি আপনার সাথে সহমত।

২৫ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪০

বাকপ্রবাস বলেছেন: আমি জানতাম কিছুটা হলেও আপনি একমত হবেন, কারণ আপনার মনস্তাত্বিক অবস্থা ও অবস্থান আমি কিছুনা বুঝি, নিরপেক্ষ হয়ে ভাবা এবং এই পোষ্ট এর আলোকে নিজেকে নারীর ছাচে ফেলে ভাবা সেটা আপনার জন্য খুব সহজ একটা ব্যাপার।

৫| ২৫ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: লিংকের জন্য ধন্যবাদ। মাথামোটা সাংবাদিকরা পুলিশের বক্তব্য আংশিক বিকৃত করে শিরোনাম করেছে। কম বুদ্ধির ফেসবুকাররা সেটা নিয়ে ছাগলের তিন নাম্বার বাচ্চা হয়েছে।


আমার দুজন আত্মীয় বিদেশ আছে। মা-বাবা, জায়গা-জমি রেখে বাইরে কাজ করতে যাওয়া(অধিক টাকার লোভে) আমার পছন্দ নয়। কথা আর বাড়ালাম না। পোস্টে সহমত।


অ. ট.
রাজনৈতিক বিষয়ে আপনাকে কিছু বলার আছে।

২৫ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:০৪

বাকপ্রবাস বলেছেন: হুম বলতে পারেন, আমি রাজনীতি প্রবণ চিন্তায়

৬| ২৫ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:৩০

নাইম রাজ বলেছেন: আপনার সাথে একমত।

২৬ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:১৩

বাকপ্রবাস বলেছেন: ধন্যবাদ জানবেন নাইম ভাই, বিষয়টা খুুব গুরুত্বপূর্ণ, নারীর জন্য এটা অনেক বেদনা দায়ক যদি সে বিষয়টা মনস্তাত্বিক ভাবে মেনে নিতে না পারে।

৭| ২৫ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:১৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ### বাকশাল নিয়ে আপনাকে প্রায়ই গৎবাধা মন্তব্য করতে দেখি। জানি না এ নিয়ে আপনার পুরো ধারণা কী? সচেতন মানুষ মুদ্রার একপিঠ নিয়ে পড়ে থাকে না, অপর পিঠও উল্টিয়ে দেখে। পড়ুন...
## কালের ধুলায় ঢেকে যাওয়া বঙ্গবন্ধুর জীবনের শেষ ভাষণ (এ ভাষণ নয়, বাংলার ইতিহাস) - মেঘনা পাড়ের ছেলে
## বাকশাল -মাসুদ করিম

পড়ে, বুঝে প্রতিক্রিয়া জানাবেন।

২৬ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:৩১

বাকপ্রবাস বলেছেন: অনেক বড় প্রেক্ষাপট।
বঙ্গবন্ধু এবং আওয়ামিলীগ এর সম্পর্কে আমার মূল্যায়ন হল
১) বঙ্গবন্ধুু বঙ্গবন্ধুই, তার তুলনা বাংলার কারো সাথে করা যাবেনা। স্বাধীনতা বঙ্গবন্ধুর যে অবদান স্বাধীনতা পরবর্তী তার কিছু ভুল হলেও তার অবমূল্যায়ন করা চলেনা। তাকে শ্রদ্ধার আসনে রাখতেই হবে।
২) অসহায় মানুষদের পাশে দাঁড়ানো আর যুদ্ধে নেতৃত্ব দেয়া এবং যুুদ্ধ পরবর্তী একটা স্বাধীন দেশ সুষ্ঠভাবে পরিচালনা করা এই দুই এর মাঝে কিছুটা তফাত আছে, বঙ্গ যুদ্ধপরবর্তী প্রতিটা পদক্ষেপ যেখানে শতভাব সফল পরবর্তী রাষ্ট্রপরিচালনায় সেই তুলনায় কিছুটা ম্লান ছিল। রক্ষি বাহিনী বা বাকশাল এগুলো গণতন্ত্র পরিপন্থী।
৩) গণতন্ত্রে রাষ্ট্রের কাজগুলো প্রতিটা বিষয় সম্পর্কিত সংস্থা, বা কমিটি থাকে তার উপর ন্যাস্ত করে দেয়া হয়, তারা তাদের কাজগুলো সুচারুভাবে করছে কিনা সেটা দেখার জন্য আলাদা কমিটি থাকবে, কিন্তু বঙ্গবন্ধু বা আওয়ামিলীগ প্রবণতা হলো এক ব্যাক্তি সকল কিছু করবে, তার যুক্তিই শ্রেষ্ঠ যুক্তি এবং সেটা মানতেই হবে এমন একটা প্রবণতা। ক্ষমতা বা পাওয়ার বিকেন্দ্রিকরণ সেটা হতে বাঁধা পেয়েছে, সকলকিছু বঙ্গবন্ধু করবে, এখন যেমন সকলকিছু প্রধানমন্ত্রী করবে এমন একটা প্রবণতা।
৪) বঙ্গবন্ধুকে অতিমানব করতে গিয়ে কখনো পীর আওলিয়ার স্তরে চিন্তা করার প্রবণতা দেখা যায়, মাজার কেন্দ্রিক যে উম্মাদনা সেটা ইসলামপরিপন্থী, বঙ্গবন্ধু তার কাজের কারণে তিনি অনন্য, কিন্তু তাকে এমন করে উপাস্থাপন করা হয়যে, তিনি যেটা নন সেটাও তারসাথে গুলিয়ে প্রকাশ করার প্রবণতা দেখা যায়, তিনি যেন ওলি আওলিয়া নন, আবার তিনি কার্ল মার্কসও ননা, তায় বঙ্গবন্ধুর আদর্শ বললে কী বুঝব? তিনি কী রাষ্ট্র নিয়ে বই আর তত্ব লিখে ভরিয়ে ফেলেছেন? তিনি যেটা করেছেন আমােদের চিন্তা চেতনার প্রকাশ ঘটিয়েছেন, আমাদের স্বাধীনতার পথ দেখিয়েছেন এবং নেতৃত্ব দিয়েছেন, এবং তিনি সকলের আদর্শ চেতনা আকাঙ্খাকে প্রকাশ করেছেন, কিন্তু এটাকে বঙ্গবন্ধুর চেতনা বলে রাজনৈতিক ফায়দা লুটার একটা ব্যবস্থা করা হয়।
বেশী কিছু লিখলামনা, আপনাকে ধন্যবাদ।

৮| ২৫ শে জানুয়ারি, ২০১৯ রাত ১০:৩৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: পুলিশ আসলে খারাপ কিছু বলেননি, মিথ্যাও বলেননি। তবে পুলিশকে গালি দিয়ে এদেশের অনেক মানুষই আত্মতৃপ্তি পায়।


পুলিশ আসলে মানুষের কাতারেই পড়ে না এদের কাছে!!!

২৬ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:১৪

বাকপ্রবাস বলেছেন: পুলিশ তাদের গ্রহণযোগ্য হারিয়েছে, কিন্তু পুলিশকে টার্গেট করার আড়ালে আমি আসল বিষয়টা তোলার চেষ্টা করেছি

৯| ২৬ শে জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৩৫

সাাজ্জাাদ বলেছেন: পুলিশ যা বলেছে তা কোনও মেয়েকে শুনান। মেয়েটি পুলিশের কথার সাথে ১০০% একমত প্রকাশ করবে।
সমস্যা হচ্ছে আমাদের। প্রবাসিদের নামে কিছু বললেই সবাই তেলে বেগুনে জ্বলে উঠে। চিন্তাও করে না কথাটি সঠিক নাকি ভুল।
সঠিকভাবে চিন্তা করে সুষ্ঠু সমাধান বের করাই বুদ্ধিমানের কাজ।

২৬ শে জানুয়ারি, ২০১৯ সকাল ১১:২৭

বাকপ্রবাস বলেছেন: আপনার এই মন্তব্যটা প্রবাসীরা (মধ্যপ্রাচ্য) ফেইসবুকে পেলে মা বোন ধরে গালাগাল করবে, তাদের গালাগালের মানই বুঝা যায় তারা কতটুকু যোগ্য নাগরিক। রেমিট্যান্স যোদ্ধা এই বিশেষণ পেয়ে নিজেদের সবকিছু হালাল হবে এগুলো উগ্র মানসিকতা

১০| ২৬ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৩৮

সাাজ্জাাদ বলেছেন: ভাই, আমিও মধ্যপ্রাচ্যে থাকি। তাই এদেরকে নিয়ে কেউ কিছু বললে আমারও খারাপ লাগে।
কিন্তু, পরিস্থিতি আর সত্য না মানলে সমস্যা বেড়ে যাবে।
আর পুলিশ যা বলছে তাদের বাস্তব অভিজ্ঞতা থেকেই বলছে।
এসব সত্য তারা প্রতিনিয়ত হ্যান্ডেল করছে।

২৬ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১:২০

বাকপ্রবাস বলেছেন: থাকিতো আমিও, নিয়ত এই সমস্যাটা ফেইস করছি, কিন্তু ছাগলের পালরাতো বোঝেনা

১১| ২৬ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০১

নীল আকাশ বলেছেন: সালাম ভাই,
ঠিক এই বিষয়ে একটা গল্প লিখেছিলাম। পরিস্থিতি মানুষকে যে কোন দিকে ঠেলে দিতে পার তবে তার জন্য তাকেই ১০০ ভাগ
দায়ী সেটা ঠিক না। বিয়ের পর স্বামি কয়দিন পর্যন্ত স্ত্রীকে রেখে বাইরে থাকতে পারবে সেটা নিয়ে নিচে লিখলাম......

স্ত্রী কে রেখে টাকা উপার্জন বা অন্য কোন কাজে এবং হোক তা দ্বীনের কাজে; বাহিরে যাওয়া বিষয়ে হাদিস অনুসারে ৪ মাস এর বেশী থাকতে পারবেনা। নারীর প্রবৃত্তিগত চাহিদা পূরণ তার ইসলাম স্বীকৃত মৌলিক অধিকার।
দৈহিক মিলনের সময় স্বামীর কাছ থেকে পরিপূর্ণ তৃপ্তি লাভের অধিকারও সব মহিলার আছে। ইসলামী আইনবিদরা এ ব্যাপারে একমত যে এখানেও স্ত্রীকে সন্তূস্ট করার দায়িত্ব স্বামীর রয়েছে। রাসুল (সঃ) এবং তাঁর সাহাবারা (রাদিঃ) এ বিষয়ে কোন কুসংস্কারে ভোগেননি। এসব বিষয়কে আলোচনা বহির্ভূত বা গোপনীয় বা লজ্জার বলে এড়িয়ে যাননি। যার একটি উদাহরণ পাওয়া যায় হযরত ওমর (রাঃ)- এর জীবনেঃ- রাতে তিনি নাগরিকদের অবস্থা দেখতে বেড়াতেন। এক রাতে এক বাড়ীর পাশ দিয়ে যাবার সময় তিনি শুনলেন একজন মহিলা তাঁর একাকীত্বের জন্য কাঁদছেন। তিনি তদন্ত করে জানলেন যে মহিলার স্বামী যুদ্ধে যাবার কারণে অনেক মাস অনুপস্থিত। ওমর (রাঃ) তাঁর কন্যা হাফসা (রাঃ)-এর কাছ থেকে জানলেন যে একজন মহিলা সর্বোচ্চ চার মাস স্বামী সংগ ছাড়া ভাল থাকতে পারেন। অতঃপর ওমর (রাঃ) আইন জারী করলেন যে, যুদ্ধ বা ব্যবসা যে কোন উদ্দেশ্যেই কেউ বাড়ী থেকে চার মাসের বেশী অনুপস্থিত থাকতে পারবে না। দলিলঃ- মারেফাতুস সুনান ওয়াল আছার লিল বায়হাক্বীঃ ১৪/২৪৯।
এ থেকে বুঝা যায় যে বিশেষ প্রয়োজনে ৪ মাস স্ত্রী ছাড়া থাকা যায়।
• রাসূলুল্লাহ (দ) বলেছেনঃ- “যে তোমাদের উপর তোমাদের নফসের হক্ব আছে, তোমাদের স্ত্রীর হক্ব আছে, তোমরা সবার হক্ব আদায় করবে।” – বুখারীঃ ৬১৩৯।
• রাসুলুল্লাহ (দ) বলেছেনঃ- “তোমরা সেই মহিলাদের নিকট গমন করো না; যাদের স্বামীরা বিদেশে আছে। কারণ, শয়তান তোঁমাদের রক্তের শিরায়, উপ-শিরায় প্রবাহিত হয়।”– তিরমিযীঃ ১৭২।

রাসুল (সাঃ) ছিলেন সবচেয়ে জ্ঞানী ব্যক্তি এবং বড় সমাজ বিজ্ঞানী।
তিনি জানতেন যে, স্বামীর অনুপস্থিতিতে অন্য পুরুষ বাড়ীতে প্রবেশ করলে যেনা ব্যভিচারের রাস্তা খুলে যাবে। মানুষ যতো ভালোই হউক শয়তানের প্ররোচনায় সে পাপে লিপ্ত হয়ে যেতে পারে। আর সেই কারনেই তিনি যেনা ব্যভিচারের এই চোরা পথকেও বন্ধ করে দিয়েছেন।

আল্লাহ আমাদের সবাইকে সীরাতুল মুস্তাকিমের পথে চলার তৌফিক দান করুক, আমীন।

২৬ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০৬

বাকপ্রবাস বলেছেন: প্রবাসীদের এ বিষয়ে ধারণা দিতে হবে, তাদের বোঝাতে হবে, তারা জেনেও অবুঝ, রেমিট্যান্স যোদ্ধা শুধু সেটা বুঝে। আর গালাগালও কম বোঝেনা, সবাই একপাল। আসল বিষয়টা মাথায় ঢুকেনা। তাদের গালাগাল এর ধরণ দেখে আমি ত্যাক্ত বিরক্ত, থার্ড ক্লাস পঙ্গপাল। তাই বলছিলাম ইসলাম কী বলে সেটা পড়ে বুঝে তারপর ইসলামকে গাল দিক যদি ঘিলু থাকে।

আপনাকে ধন্যবাদ, কষ্ট করে মূল্যবান কমেন্ট টা করেছেন।

১২| ২৬ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:১৪

নীল আকাশ বলেছেন: ভাই কেমন আছেন?
আপনার পোস্ট দেখেই এত বিস্তারিত ভাবে লিখে দিলাম। যেন বাকি সবাই পড়ে এবং বুঝে, কেন আপনি এই পোস্ট দিয়েছেন!
(আপনার কষ্টটা বুঝি, ভাবীর জন্য আসলেও খারাপ লাগে আর সব চেয়ে খারাপ লাগে আপনার মেয়ে ২টা জন্য।)
আমার লাস্ট পোস্টটা পড়ার জন্য অনুরোধ রেখে গেলাম। পড়ার পর বুঝবেন কেন পড়তে বলেছি।
ভালো থাকুন ভাই, আল্লাহ মুসকিল দেন আবার তিনিই সেটার আহসান দেন।
ধন্যবাদ।

২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৭

বাকপ্রবাস বলেছেন: হা হা হা তরীকা নোট কইরা রাখলাম, এপ্লাই করতে হইব

১৩| ২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন: না, নাহঃ এটাতো হতেই পারেনা, পুলিশ কিছু বলেছে তাহলে তার জাত ধর্ম গোষ্টি পোশাক নোংরা গালিতে ভাসিয়ে দিতে হবে, এটাই হয়ে আসছে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ ভিডিও ইন্টারনেটে !!! বাংলাদেশী নোংরা গালিতে আজীবন পারদর্শী - এখন ইন্টারনেট আছে তাই প্রচারের সুযোগ বেশী - পৃথিবীতে নোংরা মুখ নোংরা ভাষা সবচেয়ে খারাপ জঘণ্য ভাষা বাংলাদেশীর । আর প্রবাসী হলেতো কথাই নেই সাথে দুইটি স্কয়ার - দুইটি কিউব দিতে হবে ।


প্রবাসীদের রেমিটেন্সের চেয়ে জরুরী তাদের মানসিক সুস্থ্যতা - বাংলাদেশী প্রবাসীদের মানসিক সুস্থ্যতা কামনা করছি ।

২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৫

বাকপ্রবাস বলেছেন: প্রত্যের প্রবাসীদের বিশেষ করে মধ্যপ্রাচ্য আর মালয়শিয়া প্রবাসী শ্রমিকদের কাউন্সিল করা দরকার, ওদের মাথায় ঢুকে গেছে তার রেমিটিন্স যোদ্ধা। তায় নিজেকে একটা কিছু মনে করছে, দেশে গিয়ে বিয়ে করে আসে তারপর খবর নেই দুই তিন বছর, এটা বাস্তবতা কিছু করার নেই, যেটা করার আছে সেটা হল বিয়ের আগে ও পরে পাত্রী পরিবার আর পাত্রীর সাথে বোঝাপড়া করে নিতে হবে যে, আমার ছুটি দুই বছর পরপর এবং তিন মাস স্থায়ী সেই বিষয়টা আগে অবগত এবং প্রতিনিয়ত পরিবার এর সাথে মানসিক, আর্থিক সব দিক দিয়ে যাতে বেশী সমস্যা ফেইস করতে না হয় সেটা খেয়াল রাখা। বউ একটা রেখে আসে মা বোনদের কাছে, তারাও অত্যাচার করে এমন ঘটনা কম নয়, তাই পুলিশ বিষয়টা অবতারণ করেছে।, আপনাকে ধন্যবাদ মূল্যবান মতামত দেবার জন্য

১৪| ২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ইউটিউবকে বাংলাদেশীরা পর্ণ সাইট করে ছেড়ে দিয়েছে, কোনো একটিা ভিডিও দেখতে গেলে দেখা যাবে মিলিয়ন ভিউ বাংলাদেশী প্রবাসীদের নোংরা ভিডিও চ্যাট সাজেশানে চলে এসেছে - এই লজ্জা সমগ্র দেশের, এই লজ্জা সমগ্র জাতির, বাংলাদেশকে ইন্টারনেটে রিপ্রেজেন্ট করছে এইসব কলংকগাথা ভিডিও !!!

২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৩

বাকপ্রবাস বলেছেন: আপনিতো দেখি তিন হাত গভীরে হান্দাই গেছেন :#) :P

১৫| ২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন: তিন হাত না ভাই, আমার যদি ভুল না হয়ে থাকে তবে কবর হবে সাড়ে তিন হাত গভীর, আর এই গভীরতা আমরা ভুলে ডুবে আছি নোংরা অশালীন পংকিলতার গভীরতা নিয়ে !!!

আপনার লেখা পড়ে বেশ কিছু ঘটনা মনে পড়েছে সময়ে লিখবো । ধন্যবাদ ।

২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:০৩

বাকপ্রবাস বলেছেন: সত্যিকার অর্থে অন্য বিষয়গুলো আমি ইচ্ছে করেই আনিনাই, প্রবাসীরা রেমিটেন্স যোদ্ধা উপাধি পেয়ে নিজেকে কী মনে করে সেটা তারাই মালুম আমার কাছে গর্ধব মনে হয়, কিছু বলা যায়না ছেত করে উঠে, প্রবাস হতে উত্তেজিত হয়ে যায়, বিয়ে একটা করে তারপর বউ ফেলে চলে আসে, বউ থাকে শ্বাশুড়ি ননদের কাচে, তার কতো কী প্রয়োজন হয়, কতো গোপন বিষয় থাকে সেটার খবর নাই, দুই বছর এসে ডাম্প করে যাবে সেই চিন্তা ছাড়া আর কিছু থাকেনা তাদের মাথায়, কিছুু বললে মা বোন ধরে গালাগাল করবে, ইচ্ছে করে ধইরা থাপড়াই

১৬| ২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: “বাংলাদেশীদের মানুষ করার জন্য বাংলাদেশে একজন পয়গম্বর আসতে হবে” - উক্তিটি সম্ভবত এমনই ছিলো এটি শ্রদ্ধেয় অগ্রজ জনাব চাঁদগাজী ভাই এর উক্তি ।

প্রবাসে থাকা সবাই না, তবে অধিকাংশ বাংলাদেশী মানসিক ভারসাম্যহীন (সেফাতউল্লা ‘র জাত ভাই) ভিডিও কলের, ইন্টারনেটের অপব্যাবহার কাকে বলে তার বিস্তারিত ও পিএইচডি থিসিসের জন্য প্রবাসী বাঙালীদের গবেষণা করা যেতে পারে ।

২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৫

বাকপ্রবাস বলেছেন: হা হা হা হা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.