নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...

শায়মা

দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...

শায়মা › বিস্তারিত পোস্টঃ

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও রবীন্দ্রনাথের গান বা রবীন্দ্রসঙ্গীতের নানা পর্যায়

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:২৪


আমার জীবনে বিশ্বকবি বা কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও রবীন্দ্রনাথ ঠাকুরের গান বা রবীন্দ্রসঙ্গীতের যে বিস্তৃত প্রভাব তা আমি কখনও ভাষায় প্রকাশ করতে পারবোনা। জগৎ সংসারের অনেক কিছুই ভালোভাবে বুঝে উঠবার আগে থেকেই রবীন্দ্রনাথ ঠাকুর বা রবিঠাকুরের গান মিশে গিয়েছে আমার আত্মার সাথে। আমার রক্ত মাংস, হাড় মজ্জায়, প্রতি তন্ত্রীতে মিশে আছে রবীন্দ্র সঙ্গীতের বাণী। রবীন্দ্রনাথের গান বা রবীন্দ্রসঙ্গীত শুধু যে আমারই সকল অনুভুতিতেই বেজে চলে আমার হৃদয় মাঝারে আমি তা বিশ্বাস করিনা। আমি নিশ্চিৎভাবেই জানি, প্রতিটি বাঙ্গালীর অনুভুতি, চেতনায়, সকল আবেগ ও উপলদ্ধিতে এই রবিঠাকুরের বাণীগুলি প্রভাব ফেলে চলেছে প্রতিনিয়ত। মাঝে মাঝে মনে হয় উনি বুঝি আমাদের বুকের গভীরে বসে বসেই লিখেছিলেন এক একটি পূজা, প্রেম, প্রকৃতি বা অনুভুতির বাণী।
খুব ছোটবেলায় স্কুলের অনুষ্ঠানেগুলিতে হয়তো বা আমরা সবাই কম বেশি শিখেছি কবিগুরুর সেই অসাধারণ সৃষ্টি আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে এই গানটি। এই গান দিয়ে আমারও অভিষেক হয়েছিলো রবিঠাকুরের গানের সাথে। এরপর ছিলো আরও আনন্দের গানগুলি যা ছেলেবেলার স্মৃতির সাথে মিলে মিশে থাকে সর্বদা যেমন- মেঘের কোলে রোদ হেসেছে বাদল গেছে টুটি, আজ আমাদের ছুটিরে ভাই আজ আমাদের ছুটি, তারপর হারে রে রে রে রে আমায় ছেড়ে দেরে দেরে কিংবা আমরা নতুন যৌবনেরই দূত।
পরে একটু বড় হবার পর জেনেছি রবীঠাকুর গান লিখেছিলেন অগুনিত। হয়তবা তিনি সেসব লিখেছিলেন জীবনের নানা ক্ষনে, নানা অনুভুতিতে কিংবা নানা উদ্দেশ্যেই। সেসব গানগুলি নানা পর্যায়ে বিভক্ত করা হয়েছে- পূজা, প্রেম, প্রকৃতি ও বিচিত্র বা বিবিধ! এছাড়াও রবিঠাকুর লিখেছেন কবিতা, ছোটগল্প ও গীতি নৃত্যনাটিকা। কবিগুরু সকল সৃষ্টিই অমূল্য কিন্তু গানগুলি যেন আমাদের প্রাণ বা প্রানের সত্বা, বেঁচে থাকার অনুপ্রেরণা।

রবীন্দ্রনাথ ঠাকুরের গান বা রবীন্দ্রসঙ্গীতের নানা পর্যায়-
রবীন্দ্রনাথ ঠাকুর সারা জীবনে ২,২৩০টি গান রচনা করেছিলেন।রবীন্দ্রনাথের গীতবিতানে পর্যায়গুলি, পূজা, প্রেম, প্রকৃতি, স্বদেশ, আনুষ্ঠানিক, বিবিধ, পরিশিষ্ট ইত্যাদি।রবীন্দ্রনাথের সম্পূর্ণ সঙ্গীত ভাণ্ডারকে দুটি পর্যায়ে ভাগ করলে দেখা যাবে, একটি গীতধর্মী, অর্থাৎ এক্ষেত্রে গানগুলির সাংগীতিক বৈশিষ্ট্য অর্থাৎ রাগ, সুর, তাল, লয় ইত্যাদি বিবেচিত হয়েছে। অন্যদিকে রবীন্দ্রনাথের রচনাভাণ্ডারের এক বিরাট অংশ কাব্যধর্মী, যেখানে গানের কাব্যাংশের ভাবের বিভিন্ন বৈশিষ্ট্য অনুসারে সেগুলিকে আলাদা আলাদা পর্যায়ে ভাগ করা সম্ভব।
কবির অন্যতম উদ্দেশ্য ছিল গানে কাব্যাংশকে গুরুত্ব দেওয়া। হিন্দুস্থানি শাস্ত্রীয় সঙ্গীতের নানা রকম বিধিনিষেধকে অতিক্রম করে কবি তার নতুন তাল এবং মিশ্র রাগের রচনাগুলিকে সৃষ্টি করেছেন, ফলে এই সময় থেকেই সঙ্গীতে কাব্য ধর্মী বৈশিষ্ট্য বৃদ্ধি পেল। শেষ যুগে বা পরিণত সৃষ্টির যুগে আমরা পেলাম কবির স্বকীয় রচনাগুলি যেগুলো কথা ও সুরের রূপ। রবিঠাকুরের গানের কথা ও সূরে প্রাচীন হিন্দু ধর্মশাস্ত্র উপনিষদ ও মধ্যযুগীয় বৈষ্ণব পদাবলি ও বাউল গানের প্রভাব রয়েছে। সুরের দিক থেকে হিন্দুস্তানি ও কর্ণাটিক শাস্ত্রীয় সংগীত, কীর্তন, শ্যামাসংগীত, বাউল গান, কখনও ইংরেজি, আইরিশ ও স্কটিশ লোকসংগীতেরও প্রভাব দেখা যায়।

আমার চোখে রবীন্দ্রসঙ্গীতের পূজা পর্যায়-
গীতবিতান খুলেই প্রথমেই চোখে পড়ে কান্না হাসির দোল দোলানো পৌ্ষ ফাগুনের পালা, তারই মধ্যে চিরজীবন বইবো গানের ডালা গানটি। তখন আমার মত হয়তো অনেকেরই মনে হবে এটা প্রকৃতি পর্যায়ের গান। কিন্তু আদতে রবিঠাকুর এ গান লিখেছিলেন সৃ্ষ্টিকর্তা বা বিধির এ মায়াময় জগৎসংসারে নিবিষ্ট হয়ে। তাই এটি পূজা বা ভক্তি পর্যায়ের এক অপূর্ব অসাধারণ গান। তুমি কেমন করে গান করো হে গুণী, আমি শুনি শুধু অবাক হয়ে শুনিগানটি মনে হবে কোনো গায়কের গান শুনেই বুঝি লিখেছিলেন কবি অপার মুগ্ধতায়। কিন্তু এও কবির এক মোহময় মায়াময় জগৎবিধাতার প্রতি বিস্ময় ও মুগ্ধতার জিজ্ঞাসার গান ।
সূরের আলোয় ভুবন ফেলে ছেয়ে
সূরের হাওয়া চলে গগণ বেয়ে
পাষান টুটে ব্যাকুল বেগে ধেয়ে
বহিয়া যায় সূরের সূরধ্বনি।
মুগ্ধতা কবির গানে! মুগ্ধ কবি বুঝি এ জগতের লীলাখেলার টানে। পূজা বা ভক্তিতে কবি সৃষ্টি করেছেন, আমি তোমায় যত শুনিয়েছিলেম গান, তার বদলে আমি চাইনে কোনো দামকিংবা তুমি যে সূরের আগুন লাগিয়ে দিলে মোর প্রাণে কবি সূর মেলাতে চেয়েছেন গানে গানে, কবি হার মেনেছেন এই বিচিত্র পৃ্থিবীর লীলাখেলায়। তাই বুঝি লিখেছেন আমার বেলা যে যায়, সাঝ বেলাতে তোমার সূরে সুরে সূর মেলাতে।। ভক্তি ভরে চক্ষুমুদেই তিনি সঁপেছেন প্রাণ, লিখেছেন বিধাতার প্রতি, তোমার ঐ ঝরণাতলার নির্জনে, মাটির এই কলস আমার ছাপিয়ে গেলো কোন ক্ষণে?কবির সকল গানের ওপারেই দাঁড়িয়ে থাকা ভুবনেশ্বরের উদ্দেশ্যেই বুঝি লিখেছেন তিনি, দাঁড়িয়ে আছো তুমি আমার গানের ওপারে। গানকেই নিয়েছেন তিনি বন্দনার শ্রেষ্ঠ ও শেষ উপকরণ হিসাবে আর তাই বুঝি তিনি লিখেছেন আমার শেষ পারানির কড়ি কন্ঠে নিলেম গান, কন্ঠে নিলেম।
মোর হৃদয়ের গোপন বিজন ঘরে
একেলা রয়েছ নীরব শয়ন পরে
প্রিয়তম হে, জাগো জাগো জাগো ॥
রুদ্ধ দ্বারের বাহিরে দাঁড়ায়ে আমি
আর কতকাল এমনে কাটিবে স্বামী
প্রিয়তম হে, জাগো জাগো জাগো !!
প্রিয়তম হে, জাগো জাগো জাগো ॥
কি আকুল আকুতি। কি গভীর প্রেম! স্রষ্ঠাকে বুঝি এভাবেই ডাকতে হয়। আমার হিয়ার মাঝে লুকিয়ে ছিলে, দেখতে আমি পাইনি তোমায় দেখতে আমি পাইনি। তিনি অদৃশ্য, তিনি অবিনশ্বর, হিয়ার মাঝে লুকিয়ে থেকেই পরিচালনা করেন দশদিক, আমাদের এই সত্বা। তার হাতেই দোলে এই ভ্যুলোক দ্যুলোক, তার হাতেই তো দোলে আমাদের হৃদয়। আমার হৃদয় তোমার আপন হাতে দোলে, দোলাও দোলাও দোলাও আমার খেলা যখন ছিলো তোমার সাথে, তখন কে তুমি তা কে জানতো বা আমার সকল রসের ধারা তোমাতে আজ হোক না হারা, সীমার মাঝে অসীম তুমি বাজাও আপন সূর-সেই সীমাহীন অসীমের প্রতি এ কি ভক্তির প্রকাশ। এ কি ভালোবাসা।
যত তারা তব আকাশে, সবে মোর মন ভরি প্রকাশেকি আশ্চর্য্য অপার বিস্ময়ে বিধাতা রচেছেন এই ধরিত্রী, ধরিত্রীর বাইরের জগত। আর তাই তো আমাদের হৃদয় ভরে ওঠে, পূর্নতায়, সৌন্দোর্য্যে।আমি তারেই জানি তারেই জানি আমায় যে জন আপন জানে তারেই জানিহ্যাঁ তারেই তো জানবার কথা যে আমারে চিনতে পারে সেই চেনাতেই চিনি তারে গো। ভুবনেশ্বর হে, মোচন কর বন্ধন তব, মোচন করো হে----বিধাতার প্রতি এ আকুল আবেদন! মুছে যাক সকল বন্ধন, ঘুচে যাক হৃদয়ের সকল গ্লানিমা ও মোহ।
বরিষ ধরা মাঝে শান্তির বারি- শুস্ক হৃদয় লয়ে আছে দাঁড়ায়ে উর্ধমুখে নরনারীপ্রার্থনার এক সুশীতল বহিপ্রকাশ। আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে, এ জীবন পুন্য করো দহন দানে শুনেছি প্রিয়তমা স্ত্রীর মৃত্যু পরবর্তী চিতার আগুন দেখে কবিমনে এ ভাবের সৃষ্টি ও স্রষ্টার প্রতি এ আবেদন।
আমার এ দেহ খানি তুলে ধর,
তোমার ঐ দেবালয়ে প্রদীপ করো। মৃত্যুর পর সকল মোহমায়ার উর্ধে উড্ডয়মান এ দেহ ও আত্মায় প্রজ্বলিত হোক দীপশিখা, ঐ উর্ধাকাশের দেবালয়ে আলো জ্বালাক সে পুন্যের আলো।
এই করেছো ভালো নিঠুর হে কেনো এবং কি কারনে কোন অভিমানে লিখেছিলেন তিনি জানা নেই। নয় নয় নয় এ মধুর খেলা --- অসম্ভব প্রিয় এ গানটি কেনো পূজা পর্যায়ের বুঝতে পারিনা আমি। পূজার থেকে এটি অধিক শ্রেয় বুঝি প্রেম পর্যায়েই মানানসই এমনই মনে হয় আমার।পিনাকতে লাগে টঙ্কার- বসুন্ধরার পঞ্জর তলে সৃষ্টির অপরুপ সৃষ্টতা দেখেই বুঝি কবির হৃদয়ে এ গান। কিংবা সৃষ্টির এই অপার আনন্দে যে গান বাজে হৃদয়ে- আনন্দধারা বহিছে ভুবনে- অন্তযামীকে দেখা যায় যেন এ গানে- চোখের আলোয় দেখেছিলেম চোখের বাহিরে এ মনিহার আমায় নাহি সাজে কিংবা এই লভিনু সঙ্গ তব সুন্দর হে সুন্দরআমার মন যখন জাগলি নারে-আমার প্রাণের মানুষ আছে প্রাণে একই ঘরানার গানগুলিতে আধাত্মিক সাধনার বাণী সুষ্পস্ট। তোমার খোলা হাওয়া লাগিয়ে পালে টুকরো করে কাছি আমি ডুবতে রাজি আছি- বিশ্ব বিধাতার পায়ে একি আকুল সমর্পন। আমি জ্বালবোনা মোর বাতায়নে প্রদীপ আনি--আমার অতি প্রিয় একটি গান,
তবে আমার চোখে রবিঠাকুরের সেরা পূজার গান-প্রতিদিন আমি হে জীবন স্বামী, দাঁড়াবো তোমার সন্মুখে
সেরা সৃষ্টির গান- প্রথম আদি তব শক্তি আদি পরমোজ্বল জ্যোতি তোমারই হে গগণে গগণে-
সেরা বন্দনা সঙ্গীত- আনন্দলোকে মঙ্গলালোকে

আমার মনে স্বদেশ পর্যায়ের রবীন্দ্রসঙ্গীতগুলি-
আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি- আমাদের প্রিয় জাতীয় সঙ্গীত যার তুলনা আর কোনো গানেই চলেনা। যদি তোর ডাক শুনে কেউ না আসে-- এ সংকল্প, এ এক মনোবল! এ এক কঠিন প্রত্যয় অথবা আমি ভয় করবো না ভয় করবো না -আমরা সবাই রাজা-সঙ্কোচের বিহ্বলতা নিজেরে অপমান-নাই নাই ভয় হবে হবে জয়-আমাদের যাত্রা হলো শুরু- বুকের গভীরে এক সু কঠিন রিনরিনে সূর যা রক্তে বাজায় রণনাকাড়া।
সেরা স্বদেশ আমার চোখে- ও আমার দেশের মাটি, তোমার পরে ঠেকাই মাথা আপ্লুত হই যতবার শুনি কিংবা চক্ষুমুদে গাই।


প্রেম পর্যায়- আমার রক্ত মাংস আর অস্থিতে-
তোমায় গান শোনাবো, তাই তো আমায় জাগিয়ে রাখো ওগো দুখ জাগানিয়া-প্রিয়তমের প্রতি এ আকুলতা! এ যেন এক বিহ্বল উপহার। মনে রবে কিনা রবে আমারে- প্রিয় মানুষটির প্রতি জিজ্ঞাসা, প্রিয়তমের কি মনে থাকবে তাকে? তার ভালোবাসাকে? এই কথাটি মনে রেখো - মনে রেখো আমায় প্রিয়। মনে রেখো আমার এই গান । অনাদরে অবহেলায় গাওয়া এই গান মনে রেখো প্রিয়।ভালোবেসে সখী নিভৃত যতনে আমার নামটি লিখো তোমার মনের মন্দীরে। প্রিয়ার মনে চিরজীবন রয়ে যাবার এ আকুল বাসনা। দিয়ে গেনু বসন্তেরও এই গান খানি- বরষ ফুরায়ে যাবে, ভুলে যাবে জানি- মানুষ তো ভুলেই যায় কিন্তু আমাকে কি থাকবে তার মনে? নাই বা থাকুক। চাহিনা রহিতে বসে ফুরাইলে বেলা, তখনই চলিয়া যাবো শেষ হলে খেলা। হুম অকারণে থাকতে চাইনা আমি। তোমার অপ্রয়োজনে নেই বৃথা সময় নষ্টের আশা। তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে, আঁখি তব ছলো ছলো , এই বহু মানি---- ভুলে যেও আমাকে , সকল কর্মব্যাস্ততায়, কাজের ফাকে ভুলে যেও প্রিয়, তবুও যদি আমার এ গানের বাণী মনে পড়ে তোমার কোনো ফাল্গুনের ভেসে আসা বাতায়নের বাতাসে, একটুখানি পড়ে আমায় মনে, সেই অনেক আমার কাছে। তুমি সন্ধ্যার মেঘমালা, তুমি আমার সাধের সাধনা- আশ্চর্য্য উপমায় উপমায় ছা্ওয়া এ গানের বাণী! প্রিয়তমার জন্য বুঝি এমন সোন্দর্য্য বর্ণনার উপমাগুলি আর কিছুতেই হয়না। ফিরে যাও কেনো ফিরে ফিরে যাও- অভিমানে বেদনায় এ গান যেন।হলোনা গো হলো না সই। পুরানো জানিয়া চেয়োনা চেয়োনা আমারে আধেক আঁখির কোনে।অভিমানে অভিমানে গড়া এসকল গানের বাণী। যদি জানতেম আমার কিসের ব্যাথা, তোমায় জানাতাম- ব্যার্থতায় বেদনায় এ গান যেন হৃদয়ের এক অব্যাক্ত আঁকুতি যা অনেক কথা না বলেও বলে দেওয়া যায়।হৃদয়ের একূল ওকূল দুকূল ভেসে যায়, হায় সজনী- সজনী বোঝেনা দুকূল ভাসা দুঃখস্রোতের জ্বালা। তুমি রবে নীরবে হৃদয়ে মম- যেখানেই যাই যতদূরেই থাকি তুমি আছো আমার মনে , তুমি থাকবে আমার হৃদয়ে। সারাজীবন!আমার জীবনপাত্র উচ্ছলিয়া- আমার জীবনপাত্রের ধারন ক্ষমতার বাইরে ভালোবাসা দিলে আমায় প্রিয়। যার মূল্যের পরিমান জানা নেই তোমার।আমরা দুজনা স্বর্গ খেলনা গড়িবোনা ধরনীতে- এ জগতে নাই বা হোলো মোদের মিলন কিন্তু স্বর্গের ওপারের জগতে মিলন হবে প্রিয়। আমার মন মানেনা, দিন রজনী - তার কথা সদা ভাসে হৃদে, তার ছবি আমার জেগে থাক কিংবা নিদে।আমি যে একটা মুহূর্তেও ভুলতে পারিনা তাকে। এসো আমার ঘরে এসো আমার ঘরে - প্রিয়তমাকে স্বাগত জানাবার এ ভাষা আর কারই বা জানার আছে?
আমার নিশীথরাতের বাদলধারা, এসো হে গোপনে, আমার স্বপনলোকের দিশাহারা-
কেটেছে একেলা বিরহের বেলা
ওলো সই ওলো সই- বিরহী ব্যাকুল হৃদয়ে এ গানই তো আকুলতার ভরষা।
চাঁদের হাসির বাঁধ ভেঙ্গেছে
আমি চিনি গো চিনি
আমার প্রাণের মাঝে সুধা আছে চাও কি?
তোমারেই করিয়াছি জীবনের ধ্রুবতারা
আমারও পরাণ যাহা চায়
আমি নিশিদিন তোমায় ভালোবাসি
তবু মনে রেখো
কাঁদালে তুমি মোরে
আমার মনের কোনের বাইরে
ডাকবোনা ডাকবোনা অমন করে বাইরে থেকে ডাকবোনা
তোরা যে যা বলিস ভাই- আমার সোনার হরিণ চাই
ওহে সুন্দর মম গৃহে আজি পরমোৎসব রাতি
সেদিন দুজনে
সেই ভালো সেই ভালো
আমার প্রানের পরে চলে গেলো কে?
যে ছিলো আমার স্বপনচারিনী
এই উদাসী হাওয়ার পথে পথে
এমন দিনে তারে বলা যায়
তোমার গীতি জাগালো স্মৃতি
এ পথে আমি যে গেছি বার বার
আমার এ পথ তোমার পথের থেকে
তুমি আমায় ডেকেছিলে ছুটির নিম্ত্রনে
দিবস রজণী আমি যেন কার
প্রাণ চায় চক্ষু না চায়
সুখে আছি সখা আপন মনে
ভালোবেসে যদি সুখ নাহি
তুমি কোন গগনের ফুল
আমি হৃদয়ের কথা বলিতে ব্যাকুল- কত শত প্রেম সঙ্গীত!! তবে আমার চোখে সেরা প্রেম পর্যায়ের গান –
ভালোবাসি ভালোবাসি এই সূরে কাছে দূরে জলে স্থলে বাঁজায় বাঁশী

আমার হৃদয়ে রবিঠাকুরের প্রকৃতি পর্যায়ের গানগুলি-
আকাশ ভরা সূর্য্য তারা বিশ্বভরা প্রাণ-
তাহারই মাঝখানে আমি পেয়েছি মোর স্থান
বিস্ময়ে তাই জাগে আমার গান!!!!
এ অপরূপ সৃষ্টির মাঝে এ ক্ষুদ্র আমিকে স্থান দেবার জন্য কৃতজ্ঞতা বিধাতার প্রতি!!!
বন্ধু রহ রহ সাথে আজি এ সঘন সজল প্রাতে- সজল সঘন মন কেমন করা প্রাতে মন তো এভাবেই বলে।
নীল নবঘনে আষাঢ় গগণে - কি অপরূপ বরষা দিনের চিত্র!!! এ গানটি আমার বিশেষ প্রিয় কারণ চোখের সামনে যেন আঁকা হয়েছে এক জলছবি গানে গানে। রবিঠাকুরের লেখনীর চোখে দেখা হয়েছিলো আমার সেদিনের বরষা। ধেনু ঘন ঘন রব। ধবলীরে গোহালে আনছে রাখাল বালক। মন মোর মেঘের সঙ্গী, উড়ে চলে দিক দিগন্তেরও পানে, মোর ভাবনারে কি হাওয়ায় মাতালো- আজি ঝরো ঝরো মুখর বাদর দিনে,পাগলা হাওয়ার বাদলদিনে- মন হারায় এ বরষায়!!!! বর্ষার বাদলে রবিঠাকুরের মন যে কতটাই আবেগী উতলা হত এসব গান শুনে সে আর বলার অপেক্ষা রাখেনা। শ্রাবনের গগণের গায়- এসো শ্যামল সুন্দর- এসব গানে গানে বরন করি বরষাকে, জানাই স্বাগতম। শুধু কি বরষা? শরৎকেও এঁকেছেন কবি- আজ ধানের ক্ষেতে রৌদ্র ছায়া,তোমার মোহন রূপে কে রয় ভুলে, দেখো দেখো দেখো শুকতারা আঁখি মেলে চায় - শরতের শুকতারা বা নীল আকাশের সাদা মেঘের ভেলা জানা দিয়ে যায় শরৎ এসেছে। হিমেরও রাতে ঐ গগণের দীপগুলিরে- হেমন্তের হিমের রাতে মন করে গুনগুন! পৌষ তোদের ডাক দিয়েছে- পৌষ ডাক দেয় শীতঋতুকে, একি মায়া লুকাও কায়া জীর্ণ শীতের মাঝে!!! জীর্ন শীতের দিন পেরিয়ে পাতা ঝরিয়ে আসে বসন্ত। আসে ফাগুন, বাতাসে ভাসে আমের মুকুলে অপরূপ ঘ্রাণ!! ও মঞ্জরী ও মঞ্জরী, ওরে গৃহবাসী কিংবা খোল দ্বার খোল , প্রান করে আনচান!!!মনে বাজে সূর-একটুকু ছোঁয়া লাগে এক টুকু কথা শুনি,আজি দখিন দূয়ার খোলা, ওরে ভাই ফাগুন লেগেছে বনে বনে, যদি তারে নাই চিনি গো সে কি, তোমার বাস কোথা যে পথিক, তুমি কোন পথে যে এলে পথিক, মধুর বসন্ত এসেছে, আহা আজি এ বসন্তে- ফাগুনের উদাসী হাওয়ায় কতই না গান জাগে এ উতলা মনে। আমার কাছে সেরা ফাল্গুনী সঙ্গীত- এতদিন যে বসেছিলেন পথ চেয়ে আর কাল গুনে,

বিচিত্র
মম চিত্তে নিতি নৃত্যে
যখন পড়বে না মোর পায়ের চিহ্ন
রাঙিয়ে দিয়ে যাও
স্বপন পারের ডাক শুনেছি
দিনগুলি মোর সোনার খাঁচায় রইলোনা
খরবায়ূ বয় বেগে
সে কোন বনের হরিন ছিলো আমার মনে
তোমার হলো শুরু আমার হলো সারা
কে যাবি পারে
কৃষ্ণকলি আমি তারেই বলি
তুমি কি কেবলি ছবি
ওগো নদী আপন বেগে
দূর দেশী সেই রাখার ছেলে
জোনাকী কি সুখে ঐ ডানা দুটি মেলেছো

প্রেম ও প্রকৃতি
কতবারও ভেবেছিনু
দুজনে দেখে হলো
পুরানো সে দিনের কথা
বঁধু মিছে রাগ করোনা
নানা ক্ষনে নানা আবেগ ও অনুভুতির এ কি অসাধারণ সৃষ্টি!!! ধন্য হলো এ নশ্বর জীবন, কবিগুরুর কথা ও সূরে!!!!!!!!
রবীন্দ্র সঙ্গীতের সবচাইতে প্রিয় শিল্পী রেজওয়ানা বন্যা ও সাদী মোহাম্মাদ। তারপরেও আছেন শাহানা বাজপেয়ী। আমার কাছে শ্রীকান্তের রবীন্দ্রসঙ্গীত তুলনাহীন। শ্রাবনী সেনও অনেক অনেক প্রিয়।
বেঁচে আছি অনেকগুলো দিন রবিঠাকুরকে সাথে নিয়ে। হৃদয়ে ধারণ করেছি তাকেই -তাই তারই ভাষায় বলছি- আমি তারেই জানি তারেই জানি , আমায় যে জন আপন জানে তারেই জানি। রবীন্দ্রনাথ ঠাকুর তিনি আপনার চেয়ে আপন যে জন । ভালো থাকুন তিনি পরলোকে। কোনো কোনো আত্মার মৃত্যু নেই। রবিঠাকুরও অমর তাই আমাদের হৃদয়ে, প্রতি বাঙ্গালীর ভালোলাগায়, ভালোবাসায় বা সুখে ও দুঃখে, বেদনায়।

মন্তব্য ৪১০ টি রেটিং +৩২/-০

মন্তব্য (৪১০) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৩১

অর্বাচীন পথিক বলেছেন: বাহ বাহ আমি তো পুরাই ফিদা হয়ে গেলাম আপু!! খুব খুব ভাল লাগলো আপনার পোস্ট টা পড়ে।

শুভেচ্ছা রইল রবীন্দ্র বিশারদ :)

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:০৮

শায়মা বলেছেন: থ্যাংক ইউ আপুনি!!!!!!!!!!!!!

আমি একটু একটু রবীন্দ্রবিশারদ। বেশি না !:(

যাই হোক ভালো থেকো অনেক অনেক!!!!!!!!!!!:)

২| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৪৩

ডট কম ০০৯ বলেছেন: আপনার রবি বাবুর প্রতি এমন আবেগ দেখে আমি মুগ্ধ। এই মুগ্ধতা এই প্রেম চিরকাল বেচে থাকুক আপনার মনে।

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১০

শায়মা বলেছেন: পোস্ট টা দেখার জন্য থ্যাংকস অনেক অনেক ভাইয়া। আসলেই রবিঠাকুরের গান, কবিতা, গল্প সবকিছুতেই মুগ্ধ আমি ছোট থেকেই। এই নিস্বার্থ প্রেম তো মরনের পরেও যাবার নহে ভাইয়ামনি!!!!!!!!:)

৩| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৪৯

জেন রসি বলেছেন: জগৎ সংসারের অনেক কিছুই ভালোভাবে বুঝে উঠবার আগে থেকেই রবীন্দ্রনাথ ঠাকুর বা রবিঠাকুরের গান মিশে গিয়েছে আমার আত্মার সাথে।

এইজন্যই আত্মার সাথে মিশে গেছে!!!!!

অনেক কিছু বুঝলে আত্মাই মিশে যেত!!!!

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১২

শায়মা বলেছেন: আত্মাও মিশে গেছে!

কে বলেছে মিশেনি!!!!!!!!!!!!! X((


আমার আত্মা নাই জানোনা???

৪| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:০৪

তুষার কাব্য বলেছেন: ওরে বাব্বা ! এ দেখি বিশাল কর্মযজ্ঞ :) অনেক সময় লাগবে ঘুরে দেখতে :/

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১৩

শায়মা বলেছেন: ঘুরে দেখার কিছু নেই ভাইয়া। রবিঠাকুরের গান গুলো কোন কোন গান কোন কোন পর্যায়ে এবং আমি যেগুলো জানি বা প্রিয় সেসবের একটা তালিকা বানানো হলো আর কি।

যে কোনো দরকারেই কাজে লাগবে।:)

৫| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:০৯

সেলিম আনোয়ার বলেছেন: অনবদ্য পোস্ট । প্রিয়তে নিয়ে গেলাম । আর ভাল লাগা রেখে গেলাম ।

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১৪

শায়মা বলেছেন: ওকে ওকে থ্যাংক ইউ ভাইয়ু!!:)

৬| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমিও রবিন্দ্র প্রেমী । :D

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ রবীন্দ্রপ্রেমী ভাইয়া। আমি নজরুল প্রেমীও।

এনেছি আমার শত জনমের প্রেম
আঁখিজলে গাঁথা মালা
ওগো সুদূরিকা, কভু কি হবেনা শেষ .......


আমার নহে গো ভালোবাসো শুধু ভালোবাসো মোর গান

এমন কত শত প্রিয় গান আছে আমার নজরুলের!!!!!!!:)

৭| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১৮

সেলিম আনোয়ার বলেছেন: একটুকু ছোয়া লাগে একটুকু কথা শুনি তাই নিয়ে সুরে সুরে রচি মম ফালগুণি এরকম একটা গান আছে। সেটি বাদ পরেছে বোধ হয় !!

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২৩

শায়মা বলেছেন: তাইতো!!!!!!!!!!

এত লিঙ্ক দিতে দিতে আমার তখন বারোটা বেজে যাচ্ছিলো তাই কিছু কিছু অনেক অনেক পরিচিত গানও বাদ পড়েছে।:(

৮| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২০

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: আত্মাও মিশে গেছে!

কে বলেছে মিশেনি!!!!!!!!!!!!! X((


আমার আত্মা নাই জানোনা???


আত্মা ব্যাপারটা কিছু রাসায়নিক বিক্রিয়ার ফলাফল হইতে পারে!!!!!

তবে কবিগুরুর আবার দড়ি দেইখা সাপ ভাবার অভ্যাস ছিল!!!!!!

আত্মা না থাকলে মোক্ষ লাভ হবে কেমনে?? ;) :P

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২৫

শায়মা বলেছেন: আমার মোক্ষ লাভের দরকার নাই। তুমি মোক্ষের আশায় অক্ষ নিয়ে থাকো তবে আলসাদের এই কথা মানায়না ভাইয়ু!!!!!!!!!!:)


কবিগুরু দড়ি দেখে সাপ ভাবতো কে বলেছে তোমাকে?

৯| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২৪

সেলিম আনোয়ার বলেছেন: একটুকু ছোঁওয়া লাগে,
একটুকু কথা শুনি--
তাই দিয়ে মনে মনে রচি মম ফাল্গুনী।
কিছু পলাশের নেশা,
কিছু বা চাঁপায় মেশা,
তাই দিয়ে সুরে সুরে রঙে রসে জাল বুনি॥
যেটুকু কাছেতে আসে ক্ষণিকের ফাঁকে ফাঁকে
চকিত মনের কোণে স্বপনের ছবি আঁকে।
যেটুকু যায় রে দূরে ভাবনা কাঁপায় সুরে,
তাই নিয়ে যায় বেলা নূপুরের তাল গুনি ...


কিশোর কুমার কন্ঠে এই গানটি বেশি ভাল লেগেছে আমার কাছে

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২৮

শায়মা বলেছেন: শুধু এই একটা গান ভালো লাগলো!!!!!!! B:-)


কবিগুরুর সব গানই সর্বশ্রেষ্ঠ!

১০| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩১

সেলিম আনোয়ার বলেছেন: সব গানই সর্বশ্রেষ্ঠ । সহমত । ঐ গানটি কিশোর কুমারের কন্ঠে বেশি ভাললেগেছে আমার কাছে । তবে প্রিয়তম রবীন্দ্রগান

তুমি তাই আমারো পরাণ যাহা চাই :)

১১| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: আমাররো পরাণ ও যাহা চায় তুমি তাই ।

এটা আমার প্রথম পছন্দ

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৪৩

শায়মা বলেছেন: গুড!!

এটা অনেকেরই পছন্দের গানা !!:)

১২| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: এই গানের

যদি আরও কারে ভালবসো যদি আরও ফিরে নাহি আসো
তবে তুমি যাহা চাও তাই যেন পাও আমি যত দুখ পাই গো। সবচেয়ে দুঃখের ভাল লাগা ।
এরকমটা যেন কারো মনে না হয় ।

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৬

শায়মা বলেছেন: এরকম মনে হবে কেনো? সবাই কি আর রবিঠাকুর নাকি???


রবিঠাকুরের যেমন মনে হয়েছে তেমন লিখেছেন।

১৩| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫০

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: আমার মোক্ষ লাভের দরকার নাই। তুমি মোক্ষের আশায় অক্ষ নিয়ে থাকো তবে আলসাদের এই কথা মানায়না ভাইয়ু!!!!!!!!!!:)


কবিগুরু দড়ি দেখে সাপ ভাবতো কে বলেছে তোমাকে?

আমারও আত্মা নাই!!!!!

তাই মোক্ষ লাভের চিন্তাও নাই!!!!!!

https://www.youtube.com/watch?v=-7IV9seX9OUযদিও আমি ডাকাডাকির মধ্যেও নাই!!!!




০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৭

শায়মা বলেছেন: এই গানের মাঝে কোনো দড়ি দড়া কাছি সাপ কিছুই পেলাম না।:(

১৪| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫৯

সাইন্সলেস সাইন্টিস্ট বলেছেন: শুভ জন্মদিন :p

হাহাহা,,খুব ভালো লাগলো।
:)

অনেক ভালো হইছে ধৈর্য সহকারে লেখা গুলো

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২০

শায়মা বলেছেন: আমার না ! প্রতিফলনের জন্মদিন আজকে। ভুল জায়গায় উইশ করেছো ভাইয়ু!!!!!!!!!!!!!

আর আমার অনেক ধৈর্য্য আমি ধৈর্য্যের আধার!!!!!!!!!:)

১৫| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:০৪

সেলিম আনোয়ার বলেছেন: আমার সকল ভালবাসায় সকল আঘাত সকল আশায় সুর দিয়েছো তুমি .....................

একটা গান দেখলাম না

না চাহিলে যারে পাওয়া যায়

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২১

শায়মা বলেছেন: বাহ বাহ অনেক গানা শুনেছো ভাইয়ু!!!!:)

১৬| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১১

জেন রসি বলেছেন: সেলিম ভাই, এইসব বিভ্রান্তকর গান শুইনেন না!!!!!!!!!!

আপনি এইটা শুনেন!!!!!!!

Emotional Attyachar

:P :P

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২৬

শায়মা বলেছেন: হা হা জানতাম তুমি এই গানে অভিনয় করেছো ভাইয়ু!:)

লালপানি খাওয়াটাই তুমি!:)

১৭| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৬

রিকি বলেছেন: @শায়মা আপুনি: আপুনি ভানুসিংহ ঠাকুরের পদাবলীর (ব্রজবুলিতে লেখা) গানগুলোও দেন...বাংলা বাদে আরও কিছু লিখেছিল...বলবেন না আ আ আ আ আ আ আ! :( বাদরবরখন নীরদগরজন
বিজুলী চমকন ঘোর,
উপেখই কৈছে আও তু কুঞ্জে
নিতি নিতি, মাধব মোর।
ঘন ঘন চপলা চমকয় যব পহু,
বজরপাত যব হোয়,
তুঁহুক বাত তব সমরয়ি প্রিয়তম,
ডর অতি লাগত মোয়।
অঙ্গবসন তব ভীঁখত মাধব,
ঘন ঘন বরখত মেহ --
ক্ষুদ্র বালি হম, হমকো লাগয়
কাহ উপেখবি দেহ?
বইস বইস পহু, কুসুমশয়ন 'পর
পদযুগ দেহ পসারি --
সিক্ত চরণ তব মোছব যতনে --
কুন্তলভার উঘারি।
শ্রান্ত অঙ্গ তব হে ব্রজসুন্দর,
রাখ বক্ষ-'পর মোর,
তনু তব ঘেরব পুলকিত পরশে
বাহুমৃণালক ডোর।
ভানু কহে বৃকভানুনন্দিনী,
প্রেমসিন্দু মম কালা,
তোঁহার লাগয়, প্রেমক লাগয়
সব কছু সহবে জ্বালা। @জেন ভাই: শেষ পর্যন্ত আপনি Dev D এর এই গান খুঁজে পেলেন সেলিম ভাইয়ের জন্য--- Tauba tera jalwa,Tauba tera pyar,Tera emo....tional attyachar...! |-)

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২৮

শায়মা বলেছেন: রিকিমনি!!!!!!!!!!:(

এমনিতেই বিভিন্ন পর্যায়ের গান খুঁজে খুঁজে লিন্ক দিতে আমার কম্পু এর আর আমার মাথার বারোটা বাজে!!!!!!!!!!!!!!!!!!!! আর তুমি আরও আরও চাও!!!!!!!!!!!!


:( :( :(

আর জেনভাইয়ার এই গান পছন্দ কেনো আমি জানি !!! :) :) :)

১৮| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৭

দীপংকর চন্দ বলেছেন: অনেক অনেক ভালো লাগলো।

প্রিয়তে থাকছেই।

আমার শুভকামনা অনিঃশেষ জানবেন।

ভালো থাকবেন। সবসময়। অনেক ভালো।

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৩১

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!

এটা আমার প্রিয় আর নিজের জানা নানা পর্যায়ের গানের তালিকাসহ রবীন্দ্রসঙ্গীত!!!!!!!!!!!!!!

১৯| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২৩

সেলিম আনোয়ার বলেছেন: @জন রেসি গানটা মোটেও ভাল লাগেনি ।
রবীন্দ্র সংগীতের সামনে এসব অখাদ্য ।

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৩৭

শায়মা বলেছেন: ঐ গান রসিভাইয়ার বিশেষ প্রিয় একটা বিশেষ কারণে সেটা আমি জানি!:)

কেউ বুঝবেনা !:)

২০| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২৯

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: এই গানের মাঝে কোনো দড়ি দড়া কাছি সাপ কিছুই পেলাম না।:(

কবিগুরু কি দেখিতে চেয়েছিলেন???কি দেখিলেন!!!!!!!!

এইটার মধ্যে দড়ি দড়া কাছি সাপ সবই আছে!!!!! ;) :P



০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪০

শায়মা বলেছেন: দড়ি দড়া সাপ কাছি !!!!!!!!!!!!!

হাহাহাহাহা


তোমার মাথা খারাপ হয়ে গেছে ভাইয়ু!

২১| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৩৪

বোকামানুষ বলেছেন: দারুন একটা পোস্ট

গান শুনার সময় অনেক কাজে লাগবে ধন্যবাদ আপু :D

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪২

শায়মা বলেছেন: ঠিক তাই ভাইয়া। গান শোনার সময় কষ্ট করে খুঁজাখুঁজি কমে যাবে!

২২| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৩৭

রিকি বলেছেন: @শায়মা আপুনি: ভানুসিংহ ঠাকুরের পদাবলী থেকে দেখেন আপনাকে 'বাদলবরিষণ' দিলাম....এইটা আপনার কম্পুতে হাইপারলিঙ্ক করে দেন...ঠান্ডা ঠান্ডা কুল কুল হয়ে যাবে! ;) জেন ভাইয়ের এই গান হঠাত্‍ মনে পড়ল কেন বুঝলাম না ! ;)

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪৪

শায়মা বলেছেন: হা হা ওকে ওকে রিকিমনি!!!!!!!

আর জেনভাইয়ার এই গান মনে পড়লো কেনো সেটা তোমার কানে কানে বলতে হবে। নইলে জেনভাইয়া কাঁদবে। :P

২৩| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪৭

এ কে এম রেজাউল করিম বলেছেন:
আপনার আজকের এই সাহিত্য পোষ্ট পড়ে মুগ্ধ হলাম।
প্রিয়তে রাখলাম আপনার এই পোষ্টটি। সময় করে এখানের সব গানগুলো শুনবো আশা রাখি।
যদিও প্রবাশে বেশির ভাগ সময়ই ব্যাস্ততায় থাকি।

কামনা করি আপনার এ সাহিত্য মন চিরদিন বেচেঁ থাকুক।

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪৯

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।
রবিঠাকুরের সবগুলো গানই একদম হৃদয়ের গভীরে দাগ কাটে।

২৪| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪৮

বোকামানুষ বলেছেন: আমি কবে থেকে ভাইয়া হয়ে গেলাম :|| :(

আমি তো একটা আপুনি :)

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৫৩

শায়মা বলেছেন: ওপস আপুনি!!!!!!!!!!!!!

নামটা ঠিক হয়নি তাহলে। তোমার নাম রাখতে হবে বুকিমানবী। তাহলেই আর নো মিসটেক!!!!!!!!!:)

স্যরি স্যরি স্যরি!!!!!!!!!!!!!!!!!


এত এত বোকাভাইয়ারা আছে আশেপাশে যে ভুলেই যাই বোকার আড়ালে তুমি একটা চালাক আপুনি আমার!!!!!!:)

২৫| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৫১

সেলিম আনোয়ার বলেছেন: কবিতা লিখলাম @ রিকি আপু @ জেন রেসি ভাইয়ূ তোমাদের পাঠানো গানের চেয়ে আমার লিখা কবিতা বেশি ভাল।
তুমি কি বলো শায়মা

আজ সারারাত আমাদের হৃদয়ে বহুক রবীন্দ্রনাথ
আজ ঘুমেরা লুকিয়ে যাক হোক হৃদয়ে বৃষ্টিপাত।
শ্রাবণ আকাশের মেঘে মেঘে প্রাণে লাগুক দোলা অনন্ত
আধার বেয়ে বেয়ে হৃদয়ে নামুক বসন্ত।
স্বপ্নরা পাখা মেলুক শ্যামল তমাল বনে
যে পথে প্রেম গিয়েছিল চলে আজ ফিরে আসুক
আমাদের দুটি মনে ।

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৫৫

শায়মা বলেছেন: এই কবিতা নিজের ব্লগে লেখো ভাইয়া। আমার পোস্ট রবিঠাকুরের গান নিয়ে!

২৬| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৫৪

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: ঐ গান রসিভাইয়ার বিশেষ প্রিয় একটা বিশেষ কারণে সেটা আমি জানি!:)

কেউ বুঝবেনা !:)

কি জানেন??????

কেমনে জানেন?????

কখন জানলেন???????

দড়ি কিন্তু সাপ না!!!!!!! ;)

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৫৭

শায়মা বলেছেন: কেনো কেনো তোমাদের এল এস ডি বিষয়ক কাব্য আলোচনা আমি দেখিনি নাকি!!!!!!!!!!

২৭| ০৭ ই আগস্ট, ২০১৫ রাত ১২:১৬

এস কাজী বলেছেন: আপু তোমাকে তো রবীন্দ্র গবেষকই বলতে হয়। এত্ত এত্ত? একটা শরমের কথা শেয়ার করি কলেজে সিনিয়রদের বিদায়ের সময় গাইসিলাম "যখন পড়বে না মোর পায়ের চিহ্ন"। আহা পোলাপাইনদের সে কি উৎসাহ। গান এত ভাল হয়সিল যে আর কোনদিন তাগো সামনে গাইতেও দিল না :(

০৭ ই আগস্ট, ২০১৫ রাত ১২:২৩

শায়মা বলেছেন: হাহাহাহা


বুঝতে পারছি কত ভালো হয়েছিলো!!!!!!! :P

আর রবীন্দ্রনাথের গান নিয়েই তো বড় হয়েছি ভাইয়া।

২৮| ০৭ ই আগস্ট, ২০১৫ রাত ১২:১৯

ব্ল্যাক ফাইটার বলেছেন: আমি রবীন্দ্র নাথ এর ভক্ত নই
আধ্যাত্মিক বানান টা খেয়াল রাখবেন আপু,

০৭ ই আগস্ট, ২০১৫ রাত ১২:২৯

শায়মা বলেছেন: কেনো???????????????????????????????????

রবীন্দ্রনাথের ভক্ত না হলে জীবনই বৃথা ভাইয়ু!!!!!!!!!!!!!! :P

২৯| ০৭ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৫৬

সচেতনহ্যাপী বলেছেন: এক ভক্তের শ্রদ্ধাজ্ঞলি আর কি ভাবে হতে পারে! পুরোটাতেই ভাল লাগা।।

০৭ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:১২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া! কোটি ভক্তের আমি একজনা!

৩০| ০৭ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৫৮

সুমন কর বলেছেন: আপনার মতো অলস মানুষ, এতো কষ্টসাধ্য কাজ করলো কিভাবে !! ;)

এতো গানের লিংক এ্যাড করা আবার বিশাল পোস্ট দেয়া--অনেক ভালো কাজ করেছেন। পোস্ট পড়ে বুঝা যায়, রবীবাবু আপনার জীবনে কতোটা প্রভাব ফেলেছে !

চমৎকার একটি পোস্ট উপহার দেবার জন্য ধন্যবাদ।

শুভ রাত্রি।

০৭ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:৫৭

শায়মা বলেছেন: আমি আলস!!!!!
কেউ বলতেই পারবেনা!
আমি পরম পরিশ্রমী ও অধ্যবসায়ী ভাইয়া!
তুমি তো কেবল জন্ম নিলে আমার সেই ব্লগবেলায় ১০১ করে করে লিন্ক যোগ করতাম! হি হি :)
ওকে তোমাকে সেসবের লিন্ক দেবো!

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৫৩

শায়মা বলেছেন: রবিঠাকুর- আমার প্রাণের মানুষ আছে প্রাণে তাই হেরি তায় সকল খানে......
আমার প্রিয় রবীন্দ্রসঙ্গীতের অ আ ক খ

আমার প্রিয়তায় রবিঠাকুরের গীতি, নৃত্য ও কাব্যনাট্যের ভালোলাগার কন্যারা
এই লেখাগুলো দেখো রবিঠাকুরকে ভালোবেসে লেখা!:)

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৫৪

শায়মা বলেছেন: খোঁপায় তারার ফুল ........কবি নজরুল ইসলাম ও তার গানের পিছনের কিছু গল্প
তোমার আমার এই যে বিরহ একজনমের নহে
এসব নজরুলকে ভালোবেসে!:):)

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৫৬

শায়মা বলেছেন: ফকির লালন শাহ- অচিন পাখি আর সেই অচিন মানুষ



ইহা সঙ্গীত ও জীবন দর্শনের আরেক কিংবদন্তী লালন সাঁইকে নিয়ে লেখা!

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৫৭

শায়মা বলেছেন: !!!তানসেন- অবাক করা এক সঙ্গীতের যাদুকর!!!!


এটা সঙ্গীতের যাদুকর তানসেন!!!!!!! আমার রুপকথার সঙ্গীতজ্ঞ!:)

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৫৯

শায়মা বলেছেন: !!!বিদায় ২০১১!!! মায়ার কুজ্ঝটিজাল যাক দূরে~~~এসো নতুন !!!
২০১০ এ পাওয়া আমার প্রিয় সামু মুখগুলো:)



এগুলো আমার ভাইয়া আপুনিদেরকে ভালোবেসে এত্ত এত্ত নাম!!!!!!!!:)

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:০২

শায়মা বলেছেন:
!!!~আমার প্রিয় মনুষ্য বশীকরণ বিদ্যা ~ সন্মোহন বা হিপনোটিজম !!!
অল ইজ ওয়েল

এসবেও কত্ত কত্ত লিন্ক এ্যাড করতে হয়েছে দেখো!!

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:১৭

শায়মা বলেছেন: সবচেয়ে কষ্ট হয়েছিলো এই পোস্টগুলো লিখতে

!!টোনাটুনি পিঠাঘর - বাংলাদেশের ১০১ পিঠাপুলির নাম ও গড়ন বা রচনা সমগ্র!!
~~মুক্তির মন্দির সোপান তলে কত প্রান হলো বলিদান, লেখা আছে অশ্রুজলে~~


এরপরেও তুমি আমাকে আলসে বলবা !!!!!!!!!!!!!!!!!!!!!!!! B:-)


কি আচানক কথা!!!!!!!!!!!!!!!!!!! B:-)

৩১| ০৭ ই আগস্ট, ২০১৫ রাত ১:১৭

আবু শাকিল বলেছেন: শ্রী রবি সাহেব যে আপনার জীবনে কত ভাবে জড়িয়ে আছেন,তা পোষ্ট পড়ে অনুমান করছি :)

ভানু দা কে নিয়ে আপনি বিশাল শ্রদ্ধার কর্মযজ্ঞ ঘুরে আসতে আরো সময় চেয়েনিলাম।
পরে আবার আসছি -

০৭ ই আগস্ট, ২০১৫ সকাল ১০:১১

শায়মা বলেছেন: বিশাল প্রভাব ভাইয়া! তাই এযুগের মানুষগুলোকে আর চেনা হলোনা!

৩২| ০৭ ই আগস্ট, ২০১৫ রাত ১:৪৪

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: কেনো কেনো তোমাদের এল এস ডি বিষয়ক কাব্য আলোচনা আমি দেখিনি নাকি!!!!!!!!!!

দেখেছেন?????????

তহলে মনে হয় চাঁদের আলোকে মধ্য দুপুরের রৌদ্র ভেবে ভ্রম হয়েছে!!!!!!!!!!

কবিগুরুর ভ্রম তার প্রেমিকাদের উপর আছর করবে, এটাই স্বাভাবিক!!!!!! ;)

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:১৬

শায়মা বলেছেন: তোমাদের মত নাকি!!!!!!

যে চন্দ্র সূর্য্য গ্রহ সব এক করবো!!!!!!!!!!


বরং কবিগুরুর ভাষায়
গ্রহ তারক চন্দ্র তপন ব্যাকুল দ্রুত বেগে

৩৩| ০৭ ই আগস্ট, ২০১৫ রাত ৩:০৯

প্রবাসী পাঠক বলেছেন: চমৎকার পোস্ট।

একটা কারেকশান আছে। একটা মন্তব্যের উত্তরে - ' এনেছি আমার শত জনমের প্রেম' এই গানটা নজরুল সঙ্গীত হিসাবে উল্লেখ করেছেন। এই তথ্যে ভুল আছে। এটা নজরুল সঙ্গীত নয়। এই গানের গীতিকারঃ মোহিনী চৌধুরী, সুরকারঃ শৈলেশ গুপ্ত আর গানটার মূল শিল্পী গৌরীকেদার ভট্টাচার্য্য।

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:১৭

শায়মা বলেছেন: স্যরি ভাইয়া!

আমি এটা বার বার ভুল করি!!!!!!!!:(

এই গানটাকে আগেও কোথায় যেন নজরুল সঙ্গীত বলেছিলাম।:(

থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!!:)

৩৪| ০৭ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:৩৩

এম এম করিম বলেছেন: খুব ভাল লিখেছেন।
শত ভালোলাগা পোস্টে।

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:১৮

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া! থ্যাংকস আ লট!

৩৫| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:০২

বৃতি বলেছেন: অনবদ্য :)

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:১৯

শায়মা বলেছেন: থ্যাংকস বৃতিমনি!!!!!!!!

৩৬| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:২০

জাহাঙ্গীর.আলম বলেছেন:
অবশেষে উনার সৌজন্যে একখানা স্মৃৃতিভারাক্রান্ত মুগ্ধকর পোস্ট পড়িয়া পাঠকচিত্ত ধন্য ও কৃতজ্ঞ রইল ৷

সফল হোক প্রাণবন্ত্ দিনলিপি ৷

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:২৩

শায়মা বলেছেন: ভাইয়া ২৫শে বৈশাখে কবিগুরুকে নিয়ে না লেখায় তুমি সেটা মনে করিয়ে দিয়েছিলে। সেই কথাটা ভেবেই এই লেখা ভাইয়ামনি!!!!

এই পোস্টের আধা কৃতিত্ব তোমাকে দিলাম তাই। আর সাথে আমার জানা সকল রবীন্দ্র সঙ্গীতের বিভিন্না পর্যায় অনুযায়ী একটা তালিকাও বানানো হয়ে গেলো।:০

৩৭| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৪০

লেখোয়াড়. বলেছেন:
ভাল পোস্ট। অনেক কষ্ট করেছেন।
ধন্যবাদ।

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৪২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!! আসলেই আর কষ্ট করতে পারিনা আগের মত! :( :( :(

৩৮| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:০৩

প্রামানিক বলেছেন: অনেক পরিশ্রমের পোষ্ট। পোষ্টের জন্য আন্তরিক ধন্যবাদ

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:২২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!:)

৩৯| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:১৭

অপু তানভীর বলেছেন: তুমি যে তোমার জীবনের উপরে রবিবাবুর প্রভাব বিস্তার, প্রতিটি বাঙ্গালীর অনুভুতি, চেতনায়, সকল আবেগ ও উপলদ্ধিতে এই রবিঠাকুরের বাণীগুলি প্রভাব ফেলে চলেছে প্রতিনিয়ত, আসলে সত্যি কথা কি আমার জীবনে তার কুনো প্রভাব আছে বলে আমার মনে হয় না ! সবাই বলে তার লেখা ছোট গল্প নাকি অসাধারন ! আমি পড়ার চেষ্টা করেছি অনেক কিন্তু আমাকে কেন জানি টানে নাই । কেন টানে নাই আমি জানি না !

তবে তার গান আমার মোটামুটি ভালই লাগে ! তবে এমন না যে তার গান না শুনলে আমার দিন যাবে না !

দেখো না, তোমার ছোট ভাই হয়েও তোমার আর আমার মাঝে এই বড় অমিল টা রয়েই গেছে ! ;);)

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:২১

শায়মা বলেছেন: ঐ ভাইয়া!!!!!!!!!

মার খাবা!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

সবার সামনে বলে দিলে কেনো তোমার না ভালো লাগা!!!!!!!!!!!!!!!:( :( :(


তুমি বড়ই অস্থিরমতী বালিকা প্রিয় বালিকা ভাবনামতী বালক । বালিকাগণের বাহ্যিক রুপেই ক্ষনিক মুগ্ধ!!!!!!!

রবিঠাকুরকে বুঝতে যদি উপলদ্ধি করতে পারতে তাহার মত প্লেটোনিক লাভ আর গান গুলোর মাঝে মর্মার্থময় আনন্দ বিষাদ!!!!

কানের ভেতর দিয়া মরমে পসিলো গো!!!!!!!!!!!!

কি আর করা এখনকার দিনে তো আর আমাদের ছোটবেলার মতন নজরুল রবীন্দ্র চেনানোই হয়না।:(

৪০| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:২৪

সুমন কর বলেছেন: আরে, আপু আমি কি ফান করতেও পরবো না !!! |-) তুমি অলস না কর্মঠ।।।।। হইছে।।।। ;) খুশি।


অ.ট.: তুমি আমার পোস্টে যাও না।।। X(( তাই অলস। হিহিহিহি........... X(( আবার ফান। B-)

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:২৭

শায়মা বলেছেন: ওহ তাই বলো!!!!!!!!!!!!!!!


আমি তোমার পোস্টে যাইনা!!!!!!!!!!!!!!!!!!!!!!


আবার মিছা কথা!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

আজ তোমার খবরই আছে!!!!!!!!!!!!!!! X((

৪১| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৩০

ডি মুন বলেছেন: প্রিয়তে নিয়ে রাখলাম।
++++

ধন্যবাদ এমন চমৎকার পোস্টের জন্যে।
শুভকামনা।

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৩২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ু!!!!!!!!!!!:)

৪২| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৩১

জেন রসি বলেছেন: আমার এই পথ-চাওয়াতেই আনন্দ।
খেলে যায় রৌদ্র ছায়া, বর্ষা আসে বসন্ত ॥

কারা এই সমুখ দিয়ে আসে যায় খবর নিয়ে,
খুশি রই আপন মনে– বাতাস বহে সুমন্দ ॥

সারাদিন আঁখি মেলে দুয়ারে রব একা,
শুভখন হঠাৎ এলে তখনি পাব দেখা।

ততখন ক্ষণে ক্ষণে হাসি গাই আপন-মনে,
ততখন রহি রহি ভেসে আসে সুগন্ধ ॥

আমার এই পথ-চাওয়াতেই আনন্দ।

এই গনাটা মনে হয় আপনার লিস্টে নাই!

আমি কেবলই স্বপন করেছি বপন বাতাসে--
তাই আকাশকুসুম করিনু চয়ন হতাশে॥
ছায়ার মতন মিলায় ধরণী, কূল নাহি পায় আশায় তরণী,
মানসপ্রতিমা ভাসিয়া বেড়ায় আকাশে॥
কিছু বাঁধা পড়িল না কেবলই বাসনা-বাঁধনে।
কেহ নাহি দিল ধরা শুধু এ সুদূর-সাধনে।
আপনার মনে বসিয়া একেলা অনলশিখায় কী করিনু খেলা,
দিনশেষে দেখি ছাই হল সব হুতাশে॥

এটাও নাই!

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৪০

শায়মা বলেছেন: আমি কেবলই স্বপন করেছি বপন বাতাসে--
তাই আকাশকুসুম করিনু চয়ন হতাশে॥
এই গানটা আমি শিখিনি এবং অল্প পছন্দের লিস্টিতে! তাই দেইনি। এখন দিয়ে দিলাম!:)

তুমিই শোনো!!!!!!!!!
আমি কেবলি স্বপন করেছি বপন

৪৩| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৩৬

শায়মা বলেছেন: ভাইয়ু!!!!!!!!!!

আমার এই পথ চাওয়াতে আনন্দ এইটা আমার খুব একটা পছন্দের গান না। অপছন্দের কারণটা হলো তখন আমি ক্লাস ফোরে পড়ি। গানের টিচার আমাকে এই গান শেখাতে শুরু করলো। নাম্বার ওয়ান এই গানের মাথা মুন্ডু কিছুই বুঝতে পারছিলাম না আমি! নাম্বার ২ .. খেলে যায় রৌদ্র ছায়ায় বর্ষা আসে বসন্ত ........ এই বসন্তে যেই ছোট্ট কাজটা দেওয়া আছে সেটা কিছুতেই আমি পারছিলাম না। গানের টিচার বকা দিচ্ছিলো আরে পারছোনা কেনো এই তো এইতো এত সোজা হেন তেন। তারপর গানটার ওপরই রাগ এসে গেলো !!! ধ্যাৎ শিখবোই না। শুনবোও না ব্লগেও লিখবোনা!!!!!!!!!!! :(

৪৪| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৪০

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: তোমাদের মত নাকি!!!!!!

যে চন্দ্র সূর্য্য গ্রহ সব এক করবো!!!!!!!!!!


বরং কবিগুরুর ভাষায়
গ্রহ তারক চন্দ্র তপন ব্যাকুল দ্রুত বেগে

জানি, আপনি সূর্যে বইসা চাঁদের আলো পান করেন!!!! ;) ;)





০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৪২

শায়মা বলেছেন: নেভার!!!!!!!!!!!!!!!
সেখানে শয়তান শত্রুভাইয়ার সূর্য্যবালিকা আছে!!!!!!!!!

সেখানে যাবোনা!!!!!!!!!!!!

আমি চন্দ্রেই থাকবো!!!!!!!!!!!!!

সেখানে থাকুক আগুন মাথা পাগলি!!!!!!!!!!!!হিহিহিহি:)

৪৫| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৪৫

জেন রসি বলেছেন: শায়মা বলেছেন: ভাইয়ু!!!!!!!!!!

আমার এই পথ চাওয়াতে আনন্দ এইটা আমার খুব একটা পছন্দের গান না। অপছন্দের কারণটা হলো তখন আমি ক্লাস ফোরে পড়ি। গানের টিচার আমাকে এই গান শেখাতে শুরু করলো। নাম্বার ওয়ান এই গানের মাথা মুন্ডু কিছুই বুঝতে পারছিলাম না আমি! নাম্বার ২ .. খেলে যায় রৌদ্র ছায়ায় বর্ষা আসে বসন্ত ........ এই বসন্তে যেই ছোট্ট কাজটা দেওয়া আছে সেটা কিছুতেই আমি পারছিলাম না। গানের টিচার বকা দিচ্ছিলো আরে পারছোনা কেনো এই তো এইতো এত সোজা হেন তেন। তারপর গানটার ওপরই রাগ এসে গেলো !!! ধ্যাৎ শিখবোই না। শুনবোও না ব্লগেও লিখবোনা!!!!!!!!!!! :


কি যেন একটা প্রবাদ আছে না????

ওই যে ওইটা!!!!!!!!!!!!

নাচতে না জানলে........... ;)

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৫৪

শায়মা বলেছেন: হা হা আসলেও ঐ !!!!!!!!!!বসন্ত!!!!!!!! এই খানের কাজটা পারছিলাম না। এখন পারি কিন্তু গানটার উপরেই মন উঠে গেছে!!!!!!!:(

৪৬| ০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:০১

সেলিম আনোয়ার বলেছেন: আমি খুব বেশি গান শুনিনি । আর কবিগুরুকে আমি পড়তে পড়তে চিনেছি । যত পড়েছি তত মুগ্ধ হয়েছি। গল্প কবিতা উপন্যাস গান প্রবন্ধ। মজার ব্যাপার হলো সবকিছুতেই অদ্ভুত মুগ্ধতা আর তাঁর ভাষা শব্দের ব্যবহার বিস্ময়কররকম সুন্দর ।

তিনি হৃদয় দিয়ে লিখিতেন হৃদয়ের কথমালা
তিনি শব্দের নিপুণ কারিগর শব্দ শব্দ খেলায় ।

পোস্টটা গান নিয়ে তো কি হয়েছে ।ওনি কবিগুরু ।কবি ওনার বড় পরিচয় ।


কবিগুরুর সব গান ট্রাজেডি । ভেবে দেখেছো ।
কেন তিনি এত দুঃখ খুজে বেড়াতেন । কেন এত দুঃখ মিশিয়ে দিতেন প্রেমে।দুঃখের মধ্যে কি সৌন্দর্য তিনি পেয়েছেন । তিনিই ভাল জানেন ।

দুঃখ ছাড়া কয়টা রবীন্দ্রগানের লিংক দিবে কি? আছে কি তেমন কোন রবীন্দ্র গানা । #:-S


০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫৮

শায়মা বলেছেন: আছে দুঃখ ছাড়াও আছে অনেক গান-

মম চিত্তে নিতি নৃত্যে কে যে নাচে
আনন্দধারা বহিছে ভুবনে
হৃদয় আমার নাচেরে আজিকে
আকাশ ভরা সূর্য্য তারা বিশ্ব ভরা প্রাণ


এমন হাজার হাজার আছে।:)

৪৭| ০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:২৩

জুন বলেছেন: অনেক বছর আগে এক গারো কন্যার কন্ঠে শুনেছিলাম গানটি . কি অনাবদ্য গলা, কি অসাধারন আবেদন সেই গানে । মুগ্ধ হয়ে আছি তখন থেকেই শায়মা।

'প্রথম আদি তব শক্তি '

সুন্দর পোষ্ট।

০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০০

শায়মা বলেছেন: তোমার কথা শুনে আমারও এখুনি গাইতে ইচ্ছে হচ্ছে এই গান-

একটা আশ্চর্য্য অবাক করা গান

প্রথম আদি তব শক্তি
আদি পরমজ্বল জ্যোতি তোমারি হে
গগণে গগণে ..........

৪৮| ০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪৬

মাসুদ০১৯১ বলেছেন: রবীন্দ্রনাথ ই আমাদের শেষ আশ্রয়!! +++++++++++্

০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০২

শায়মা বলেছেন: আমারও ভাইয়া!!!

সবখানেই তাকেই জেনেছি!

সকল সুখে, দুঃখে, আনন্দ বেদনায়!

৪৯| ০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৫০

মাসুদ০১৯১ বলেছেন: প্রিয়তে নিয়ে রাখলুম আপু, আপনাকে ধন্যবাদ এমন চমৎকার পোস্টের জন্যে।

০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০২

শায়মা বলেছেন: তোমাকেও অনেক অনেক ধন্যবাদ ভাইয়া!!!!!!!!:)

৫০| ০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৫৮

শতদ্রু একটি নদী... বলেছেন: এইটা নিশ্চিত কপি পেস্ট পোস্ট। ভন্ডটা কম্প্যুর কোথাও থেকে টুক করে কপি করে এইখানে পেস্ট মারছে।

অঃটঃ ভন্ডের এর পরবর্তী গবেষনার বিষয় হবে মোটু মমতাজ। এ নিয়া উনি কাজও শুরু করে দিছেন। মমতাজ উনার এতো পছন্দের কারন উনারা শারীরিক দিক থেকে একই সাইজের আর প্রায় একই কন্ঠের অধিকারী। ;)

০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০৫

শায়মা বলেছেন: মমতাজখালাকে ফোন দিসি! তোমার আর্মিগিরি ছুটাবে আজকে !! তোমার নামে মানহানির মামলা করা হবে। তুমি তাকে মুটকি বলছো সাথে আমাকে ভুটকি!!!!!!!!!!! তোমার একদিন কি আমার একদিন কি মমতাজখালার আধাদিন!!!!!!!!

বুঝবে আজকে!!!!!!!!!


আরও আছে এই পোস্ট যদি পৃথিবীর কোথাও কেউ আমার আগে লিখেছে সে প্রমান আনতে না পারিস তো ক্লাউডে আজকেই তোমাকে পাঠায় দেওয়া হবে। যেখান থেকে আসছো সে পথেই পুনারাগমন !!!!!!!!!!:) :) :)

৫১| ০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪১

রিকি বলেছেন: কাল Emotional Attyachar হল--- আজকে নান্টু ঘটক !!!! B-)) B-)) B-)) B-))

০৮ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৩৩

শায়মা বলেছেন: কোনটা নান্টুঘটক? শত্দলুভাইয়ার ভূতনি বালিকাকে তার হাত থেকে বাঁচাবে যে সেই মমতাজআপার নান্টুঘটক !!!!!!!!

ঠিক ঠিক ঠিক বলেছো রিকিমনি!!!!!!!!!!!!

৫২| ০৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১০

শতদ্রু একটি নদী... বলেছেন: এইটা অবশ্য ভুল হইছে, মমতাজ খালারে আপনার মত বলা ঠিক হয়নাই, বলা দরকার ছিলো আপনার অর্ধেক। ;)

এইটা আপনেই টাইপ করছেন তার প্রমান কি? আপনে যে হুমু এরশাদের আরেক বউ না ক্যামনে নিশ্চিত হই? এরশাদও টাকা দিয়া কবিতা লিখাইতো আর আপনি হয়তো লিখাইতেছেন ব্লগ পুস্ট ;)

০৮ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৪২

শায়মা বলেছেন: আমিও এতদিনে উপলদ্ধি করেছি যে কেনো এত সৌন্দর্য্য খালাম্মাদের উপর তোমার এত এত রাগ!!!!!!!!!!! কারণ বালিকা জুটেছে একটা ভুতনী আর তুমি তো আধামরা কাকলাস খেংরাকাঁঠি ঝাঁটার আটি!!!!!!!!!!!:)


হুমু এরশাদকেও কালকে বলেছি তোমার নামে একযোগে মামলা করতে কারন হাজার হোক আমার প্রতিবেশিকে তোমার মত কুটনা বদনামীর নামে জানিয়ে দেওয়া আমার দায়িত্ব!!!!!!!!আর আমারটা কে লিখে দেয়!!!!!!!!!!!! হা হা হা আবারও ধরা পড়লে ভাইজান যে তুমি তোমার অংবং ছাতা মাতা কবিতা তোমার ক্যাটম্যানকে দিয়েই লেখাও যে।

একদা শতদ্রু ভাইজান আকাশ পানে তাকাইয়া মেঘের ফাঁকে সূর্য্য দেখিতে পাইলো। প্রখর রৌদ্রতাপে চক্ষু ঝলসাইয়া তিনি তাহার বাগানের ঝরাপাতার উপর দিয়া হন্টন ধরিলেন। কেনো? কারণ তিনি সূর্য্যের মাঝারে দেখিয়াছেন এক ভুতনী- পেতনী বালিকার মুখায়ব। বিড় বিড় করিয়া যখন তিনি সূর্য্যে যাইবার সদিচ্ছায় আকাশে পথে পাড়ি দিবার জন্য রকেট ভ্রমিয়া তাহার দেবদারু গাছে বাহিয়া উঠিলেন । তখন ব্যাটমান ক্যাটম্যানেরা সব তাহাকে গাছ থেকে জোর করিয়া পাড়িয়া আনিলেন। তখনও শতদ্রু ভাইজানের মাথা গরম । তিনি বিড় বিড় করিয়া বকিতেছেন তুই কই তুই কই??? তুই কই!!!!!!!!!!!!!!!! আর তাই তাহার একখান কাব্যপ্রিয় ম্যাডম্যান এই সব প্রলাপকে বাক্যালাপে রুপান্তরিত করিয়া কাব্যালাপে সামু ব্লগে প্রকাশ করিলেন। :)

৫৩| ০৭ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৩২

আহমেদ জী এস বলেছেন: শায়মা ,




বলার মতো আপনি কিছু রাখেন নি । কবিতায়, গানে , কি গল্পে যিনি আজও আমার তন্ত্রীতে তন্ত্রীতে সুর তোলেন তার কিছু কাজ নিয়ে লেখা পোষ্টকে তো সমাদর করতেই হয় ।
পরিশ্রমী করেছেন খুব বলবোনা, কারন রবীন্দ্রনাথ যার আত্মায় মিশে আছেন তার কাছে এটা কোনও পরিশ্রম নয় । এটা তাঁর প্রতি অর্ঘ্য নিবেদন ।

আপনার এই লেখাটি আমার প্রানের পরে চলে গেলো যেন..বসন্ত বাতাসটুকুর মতো.....। তাই প্রিয়তে রাখছি এক ক্লিকে রাতের সময়টুকু কাটবে বলে ।

ভালো থাকুন ।

০৮ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৪৪

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।

এটা আমার প্রিয় তালিকা! আর নানা পর্যায়ের গান গুলো এক যোগে খুঁজে পাবার সহজ উপায়!:)

৫৪| ০৮ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:০৮

প্রতিফলন বলেছেন: জন্মদিন মিলে গেলো কীভাবে? :P

০৮ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৩১

শায়মা বলেছেন: জন্মদিন না!!!!!!!!!


হা হা তোমার জন্মদিন কিন্তু .......

যাইহোক !!!!!!!!!!!

আবারও শুভ জন্মদিন!!!!!!!:)

৫৫| ০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:২৪

শতদ্রু একটি নদী... বলেছেন: এরশাদের সাথে দেখি ভন্ডর এখনো ভালোই খাতির। ওর এতো এতো কাহিনী জানার পরেও খাতির দেখি কমেনা? কিছু হইলেই প্রিয়তম এরশাদের কাছে মোটী ভন্ডটা দেয় দৌড়। ছি ছি এবং অনন্ত ছি ভন্ডর এমন রুচি!!

আমার ব্লগের কিছুই আমার না, ওই ক্যাটমান, ম্যাডমানদেরই। অসুবিধা কই? হাজার হইলেও ম্যান তো। ওদের লেখা প্রকাশের ব্যবস্থা নেয়া আমার মানবিক দায়িত্ব। ;)

০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫৫

শায়মা বলেছেন: হা হা ধরা পড়েছো ভাইয়ু!!!!!!!!!!

যাক তবুও স্বীকার করলা!!!!!!!!!!! এইসব ম্যাডম্যানদের লেখা( তাই তো বলি এই ছিরি কেনো?)তবুও তোমার মুক্তি নাই মানহানির মামলা থেকে। আর খাতির কমবে কেনো!!!!!! জানোনা উনি আমার প্রতিবেশী! আমাদের বাসায় শবে বরাতে কত খানা পাঠায় তারপর ঈদের শুভেচ্ছা , বৈশাখী পিঠা!!!!!!!!!! আহা আহা আমি কি তোমার মত নেমক হারাম নাকি!!!!!!!!!!!!!


৫৬| ০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৮

মনিরা সুলতানা বলেছেন: প্রিয়তে নিলাম শায়মা মনি ।

রবী বাবুর সব গানের মাঝে রশি/ রাশি। রসি/রেসি ভাইয়ের দেয়া গানটাই সেরা :-B

০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫৯

শায়মা বলেছেন: কি বলো আপুনি!!!!!!!!!!!!!!!!!!


এত গানের ভেতর তোমার দড়ি রশিরটাি পছন্দ হলো!!!!!!!!!!!!!!!:(

৫৭| ০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৪৪

মুনসী১৬১২ বলেছেন: শ্যাম্পু কেমন আছো..

০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০৭

শায়মা বলেছেন: মুনসী ভাইয়া!!!!!!!!!!!!!

কত্তদিন পর!!!!!!!!!!!!!:)

৫৮| ০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০১

মনিরা সুলতানা বলেছেন: উনার পছন্দের উপ্রে ফিদা হইলাম আর কি =p~ =p~ =p~

০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:১৩

শায়মা বলেছেন: আর আমি যে এত এত দিলাম!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!



https://www.youtube.com/watch?v=FBLdECMIxW8


তোমার জন্য এই গানা!:(

৫৯| ০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:১৯

মনিরা সুলতানা বলেছেন: তোমার উপরে আর কত ফিদা হব রে
তোমার উপর ফিয়াদা টু দ্যা পাওয়ার ইনফিনিটি :) :)

০৮ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৫৩

শায়মা বলেছেন: আরে তোমাকেও দেখি শত্রুভাইয়ার ওয়ার্ডে ধরেছে!!!!!!!!!

টু দ্যা পাওয়ার ইনফিনিটি!!!!!!!!!!!!!!!!!!!! #:-S

৬০| ০৮ ই আগস্ট, ২০১৫ রাত ৯:২৬

জেন রসি বলেছেন: মনিরা সুলতানা বলেছেন: প্রিয়তে নিলাম শায়মা মনি ।

রবী বাবুর সব গানের মাঝে রশি/ রাশি। রসি/রেসি ভাইয়ের দেয়া গানটাই সেরা :-B

আমার বহুরূপী নামের বাহার দেইখা চমকিত হলাম!!!! ;)

ধন্যবাদ মনিরা আপু।

০৮ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৪৭

শায়মা বলেছেন: তবুও ভালো তোমাকে দড়িভাইয়া বলেনি!!!!!!!!!:)

৬১| ০৮ ই আগস্ট, ২০১৫ রাত ৯:২৯

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: কি বলো আপুনি!!!!!!!!!!!!!!!!!!


এত গানের ভেতর তোমার দড়ি রশিরটাি পছন্দ হলো!!!!!!!!!!!!!!!:(

বাহ! বাহ!

কেউ সুইসাইড করার সিদ্ধান্ত নিলে আমাকে খবর দিয়েন!!! ;)

০৮ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৪৮

শায়মা বলেছেন: নিজেই স্যুইসাইড করোনা ভাইয়া। :P

৬২| ০৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৭

মহান অতন্দ্র বলেছেন: সুন্দর, চমৎকার, অসধারন আপু। তোমাকে ও কবি গুরু দুজনকেই শুভেচ্ছা।

০৯ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৪৬

শায়মা বলেছেন: থ্যংক ইউ আপুনি!:)

৬৩| ০৯ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:০৬

ইখতামিন বলেছেন: চমৎকার পোস্ট প্রিয়তে না রেখে উপায় নেই :)

৬৪| ০৯ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৪৭

শায়মা বলেছেন: তুমিও রবিঠাকুরের ফ্যান নাকি ইখুবেবি! জানতাম না!

৬৫| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ১:১০

জেন রসি বলেছেন: খরবায়ু বয় বেগে, চারি দিক ছায় মেঘে,
ওগো নেয়ে, নাওখানি বাইয়ো।
তুমি কষে ধরো হাল, আমি তুলে বাঁধি পাল--
হাঁই মারো, মারো টান হাঁইয়ো॥
শৃঙ্খলে বারবার ঝন্‌ঝন্‌ ঝঙ্কার, নয় এ তো তরণীর ক্রন্দন শঙ্কার--
বন্ধন দুর্বার সহ্য না হয় আর, টলমল করে আজ তাই ও।
হাঁই মারো, মারো টান হাঁইয়ো॥
গণি গণি দিন খন চঞ্চল করি মন
বোলো না, 'যাই কি নাহি যাই রে'।
সংশয়পারাবার অন্তরে হবে পার,
উদ্‌বেগে তাকায়ো না বাইরে।
যদি মাতে মহাকাল, উদ্দাম জটাজাল ঝড়ে হয় লুণ্ঠিত, ঢেউ উঠে উত্তাল,
হোয়ো নাকো কুণ্ঠিত, তালে তার দিয়ো তাল-- জয়-জয় জয়গান গাইয়ো।
হাঁই মারো, মারো টান হাঁইয়ো॥


১০ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫৬

শায়মা বলেছেন: শৃঙ্খলে বারবার ঝন্‌ঝন্‌ ঝঙ্কার, নয় এ তো তরণীর ক্রন্দন শঙ্কার--
বন্ধন দুর্বার সহ্য না হয় আর, টলমল করে আজ তাই ও।
হাঁই মারো, মারো টান হাঁইয়ো॥


আমার প্রিয় গান ভাইয়া!!!!!!!!:)

৬৬| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:৫৩

সায়েদা সোহেলী বলেছেন: দুজনে মুখোমুখি         গভীর দুখে দুখি,
     আকাশে জল ঝরে অনিবার--
     জগতে কেহ যেন নাহি আর॥
     সমাজ সংসার মিছে সব,
     মিছে এ জীবনের কলরব।
কেবল আঁখি দিয়ে   আঁখির সুধা পিয়ে
     হৃদয় দিয়ে হৃদি অনুভব--
     আঁধারে মিশে গেছে আর সব॥
     তাহাতে এ জগতে ক্ষতি কার
     নামাতে পারি যদি মনোভার।
শ্রাবণবরিষনে         একদা গৃহকোণে
     দু কথা বলি যদি কাছে তার
     তাহাতে আসে যাবে কিবা কার॥

পোস্ট প্রিয়তে নিতে লগইন করতেই হলো নন্দিনী. ., তবে কথা হচ্ছে এতদিন বাদে যে মাথা ওয়ালা পিকচার দিলে কিন্তু মডেলের সাথে কাউকে পরিচিত করে দিলে না সেটা কেমন হলো! !!

আমার পছন্দের গান তোমার জন্য দিলাম নয়ন তোমারে পায়না দেখিতে রয়েছ নয়নে নয়নে

১০ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ আপুনি। লিন্কে আর কথায় দুইটা প্রিয় গানের জন্য!!!!!!!!!!:)

আর মডেল আমার বড় আপা তো বেশি পরিচয় দিলে রাগ করবে তাই পরিচয় দেইনি।:(

৬৭| ১০ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:০০

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
অসাধারণ এবং অনেক পরিশ্রমী কাজ।

রবীন্দ্র ভালবাসায় আমি মুগ্ধ!!!

সুমন ভাই আপনি শায়মা আপুকে অলস বলেন কেনু। :P

১০ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:১৮

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!!
:)

৬৮| ১০ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:১২

নুর ইসলাম রফিক বলেছেন: আমি জানি আপু আমার উপর কোন এক কারণে রেগে আছেন।
তাই আগে ক্ষমা চেয়ে নিচ্ছি।
ক্ষমা করবেন আপুনি।

আপুনি আপনার এই কাজটা সম্ভবতো আপনার আগের সব গুলি কাজকে হার মানাবে।
আপুনি পরিশ্রম করতে জানেন আমি জানি।
কিন্তু এতো প্ররিশ্রম করতে জানেন তা জানতাম না।
আমি বিশ্বাস করি পরিশ্রম কভু বৃথা যায় না।
আশা রাখি আপনার এই প্ররিশ্রমটাও বৃথা যাবেনা।

আপুর এই কাজটা আমার অনেক প্রিয় হয়ে গেছে।
আর প্রিয়কে প্রিয় করেই রাখতে হয়।
তাই আমিও আপনার এই কাজটা প্রিয়তেই রাখলাম।

অহে এই পোষ্টটা যদি সামু টিকি করতো আরো ভালো হতো।
শায়মা আপুও এই বিশাল প্ররিশ্রমের একটু সু-স্বাদ পেতেন।
আমি সামুকে এই পোষ্টটা ঠিকি করার অনুরুদ করছি।

১০ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:১৯

শায়মা বলেছেন: থ্যাংক ইউ থ্যাংক ইউ থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!!!

না আমি রেগে নেই!!!!!!!!!!!!!


এই পোস্ট স্টিকি আবার কি মডু ভাইয়াদের নেট খারাপ ছিলো তাই নির্বাচিতই হয়নি!!!!!!!!!!!!:(:(:(

৬৯| ১০ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৩

শায়মা বলেছেন: ওপস স্যরি ভাইয়া। চারদিন পর হয়েছে।:)

৭০| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১৯

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: থ্যাংক ইউ থ্যাংক ইউ থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!!!

না আমি রেগে নেই!!!!!!!!!!!!!


এই পোস্ট স্টিকি আবার কি মডু ভাইয়াদের নেট খারাপ ছিলো তাই নির্বাচিতই হয়নি!!!!!!!!!!!!:(:(:


আহারে!!! আহারে!!!

:P :P

১০ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩২

শায়মা বলেছেন: হা হা

নো আহারে!!!


নুরভাইয়া না বললে সে কথা বলতেও যেতাম না।:)

তোমার কি অবস্থা ভাইয়া???

সব খবর ভালো?

৭১| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩৭

জেন রসি বলেছেন: আমার অবস্থা খারাপ করে এমন সাধ্য কার আছে???? ;)

সব খবর ভালো। :)

১০ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৪৮

শায়মা বলেছেন: তাহলে কি ???????



:P

:P

:P

৭২| ১১ ই আগস্ট, ২০১৫ সকাল ১০:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পোস্টে মুগ্ধতা। লেখার মান ক্রমশ উর্ধ্বমুখি। গবেষণায় আপনার দক্ষতা প্রশংসনীয়।

কয়েকটা নতুন গানের সন্ধান পেয়েছি এ পোস্টে যা আগে শুনেছি বলে মনে পড়ে না, যেমন, রাঙিয়ে দিয়ে যাও, খরবায়ু বয় বেগে, ইত্যাদি।

শুভেচ্ছা।

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১৮

শায়মা বলেছেন: হায় হায় ভাইয়া খরবায়ু বয় বেগে আমার ভীষন প্রিয় একটা গান । শুনলে তুমি ভীষন মুগ্ধ হবেই। বিশেষ করে লোপা মুদ্রার গাওয়াটা।

আর

রাঙিয়ে দিয়ে যাও যাও যাও গো এবার যাবার আগে--
তোমার আপন রাগে, তোমার গোপন রাগে,
তোমার তরুণ হাসির অরুণ রাগে
অশ্রুজলের করুণ রাগে॥
রঙ যেন মোর মর্মে লাগে, আমার সকল কর্মে লাগে,
সন্ধ্যাদীপের আগায় লাগে, গভীর রাতের জাগায় লাগে॥
যাবার আগে যাও গো আমায় জাগিয়ে দিয়ে,
রক্তে তোমার চরণ-দোলা লাগিয়ে দিয়ে।
আঁধার নিশার বক্ষে যেমন তারা জাগে,
পাষাণগুহার কক্ষে নিঝর-ধারা জাগে,
মেঘের বুকে যেমন মেঘের মন্দ্র জাগে,
বিশ্ব-নাচের কেন্দ্রে যেমন ছন্দ জাগে,
তেমনি আমায় দোল দিয়ে যাও যাবার পথে আগিয়ে দিয়ে,
কাঁদন-বাঁধন ভাগিয়ে দিয়ে॥


এই গানে হাজারবার নেচেছি!!!!!!!!!!!!!!:)

বিশেষ করে বিদায় বেলায় বা অনুষ্ঠানের শেষে!:)

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২৭

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=mCExnDIW-0c

ভাইয়া রাঙ্গিয়ে দিয়ে যাও......:)

৭৩| ১১ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৮

বলাকা মন বলেছেন: কবিগুরুর প্রতি শ্রদ্ধা।

৭৪| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১৯

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!:)

৭৫| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: আমি হৃদয়ের কথা বলিতে ব্যকুল শোধাইলো না মোরে কেহ ......এরকম একটা গান আছে না ??

৭৬| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩৮

শায়মা বলেছেন: আছে........:)

ইউটিউবে সার্চ দিয়ে খোঁজ ভাইয়া!:)

৭৭| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: আজকে অফিস থেকে ফেরার পথে এক কলিগের সঙগে বলতে গেলে ঝগড়া হলো তার দাবী নজরুিলের লেখা চুরি করে রবীন্দ্রনাথ নোবেল প্রাইজ পেয়েছে । নজরুল টাকার অভাবে নাকি পাবলিশ করতে পারতো না রবীন্দ্রনাথ নিজের নামে তা পাবলিশ করেছেন ।
তাকে বললাম রবি ঠাকুর যখন নোবেল প্রাইজ পেয়েছেন ১৯১৩ সালে নজরুলের বয়স মাত্র ১৪। তার দাবী নজরুল ৭ বছর বয়স থেকে লিখেন !!! কি আর বলবো বললা আপনার কথা সত্য প্রমান করতে পারলে হাতি চুড়ি পরে ঘুরবো । আরো বললাম আপনার কথা নজরুল শুনলে হার্ট এটাক করতেন । তিনি তার অবস্থানে অনড় ।

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫১

শায়মা বলেছেন: হাসতে হাসতে আমিও হার্ট এ্যাটাক করলাম!!!!!!!!! :P

তবে নজরুলও আমার অনেক অনেক প্রিয়-

গাহি সাম্যের গান-
মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান!
নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্ম জাতি,
সব দেশে, সব কালে, ঘরে ঘরে তিনি মানুষের জ্ঞাতি।-...
হায় রে ভজনালয়,
তোমার মিনারে চড়িয়া ভণ্ড গাহে স্বার্থের জয়।
একই দেশ, একই জাতি অথচ কত ভেদাভেদ,রেষারেষি! সব বিভেদ বৈষম্য ভুলে আমরা চাই একটি সুন্দর ভবিষ্যৎ, সুন্দর দেশ।

৭৮| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৪৯

লীন প্রহেলিকা বলেছেন: আপনার তথ্যপূর্ণ পোস্টটি পড়ে অনেক কিছু জানলাম। ধন্যবাদ জানবেন পোষ্টের জন্য।

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫২

শায়মা বলেছেন: অনেক অনেক থ্যাংকস পোস্ট পড়ার জন্য!:)

৭৯| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫১

সোমহেপি বলেছেন: অসাম!

৮০| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫৫

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া সোমহেপি। কেমন আছো??? অনেক দিন পর দেখলাম তোমাকে ভাইয়া।:)

৮১| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫৯

সেলিম আনোয়ার বলেছেন: যতটুকু পড়ে জেনেছি নজরুল রবি ঠাকুরকে বলতেন গুরুদেব ...........................
নজরুল আমাদের চেতনার কবি ।
অন্যায়ের সঙ্গে তিনি আপোষ করেন নি ।
তিনি জেলে গেছেন ।
সেগুলোতো ভিন্ন ব্যাপার তাই না ?
বড়র পীরিতি বালির বাধ প্রবন্ধ পড়েছো নিশ্চয়। সেটা পড়লেই বুঝা যাবে রবীন্দ্রনাথ বিদ্রোহী কবির জীবনে কতটুকু প্রভাব বিস্তার করেছিলেন।

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১১:০১

শায়মা বলেছেন: না সেই প্রবন্ধ পড়িনি। তবে রবিঠাকুর বিদ্রোহী কবিকে অনেক অনেক ভালোবাসতেন বলেই মনে হয়েছে আমার।

৮২| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১১:০৭

সেলিম আনোয়ার বলেছেন: রবি ঠাকুরের বাসার দরজা নজরুলের জন্য সব সময় খোলা থাকতো । রবি ঠাকুরের উপর অভিমান করে নজরুল লিখেছিলেন বড়র পীরিতি বালির বাধ ।

অভিমানের কারণ নজরুল একটি কবিতা খুন শব্দটি প্রয়োগ করছেন। সেটি কবি গুরুর ভাল লাগেনি । বোধ হয় ওটা আরবি বা পারসি শব্দ হবে । বাংলা নয় ।
ব্যাস নজরুলের অভিমান চরমে ওঠলো । লিখে ফেললেন প্রবন্ধ ।কতটুক গভীর সম্পর্ক হলে এমনটি হতে পারে ভাবোতো একবার । #:-S

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১২

শায়মা বলেছেন: ভাবতে পারবোনা।:(

কবি নজরুল ইসলাম স্ট্রেইট ফরওয়ার্ড আর স্বাধীনচেতা ছিলেন তাই এত কারও হস্তক্ষেপ তার ভালো না লাগারই কথা।:(

৮৩| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২০

সেলিম আনোয়ার বলেছেন: কেন কবিরা তার বিরুদ্ধে একজোট হয়ে তার সমালোচনা করতেন। তার কবিতার প্যারোডি লিখতেন

যেমন লিখেছেন
আমি ব্যাঙ আমার লম্বা দুইটি ঠ্যাঙ ....
বর্ষা এলে করি ঘ্যাঙর ঘ্যাঙ..........................এসব কিন্তু নজরুল পাত্তা দিতেন না ।

রবীন্দ্রনাথের প্রতি ভালবাসা আর শ্রদ্ধা বোধ বেশি ছিল । অভিমান করার মতন জায়গা ছিল বলেই অমন প্রবন্ধ লিখেছিলেন নজরুল ।

রবীন্দ্র নাথ কিন্তু তার অভিমান ভাঙিয়ে দিতেন অত্যন্ত স্নেহ দিয়ে ।

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২২

শায়মা বলেছেন: বাপরে!
এত জানিনা! জানার দরকার নেই!

শুধু জানি দুজনই নিজেদের তুলনা শুধু নিজেরাই!

৮৪| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২৫

সেলিম আনোয়ার বলেছেন: আমিও তোমার মতই

ন্যায় অন্যায় জানিনে জানিনে তোমার জানি ওগো সুন্দরী ;)

৮৫| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪২

সেলিম আনোয়ার বলেছেন: আমিও কম জানি

নজরুলের বড়র পীরিতি বালির বাধ পড়ে জেনেছি।

তোমার মত রবীন্দ্রনাথ সম্পর্কে আমি এত জানিনা ।তুমি তো রবীন্দ্র গবেষক পর্যায়ের লোক । সে তুলনায় আমি নস্যি :)

১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৫৬

শায়মা বলেছেন: আমি জানি তাই বলে আমি বিরাট গবেষক না ছোটখাটো গবেষক!:)

৮৬| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৫২

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: রবিবাবুর প্রভাব ................ অনেক ভালো হয়েছে লিখাটা।..................শুভকামনা নিরন্তর..

১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৪৩

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!:)

৮৭| ১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:২৮

জেন রসি বলেছেন: আমি ব্যাঙ আমার লম্বা দুইটি ঠ্যাঙ ....
বর্ষা এলে করি ঘ্যাঙর ঘ্যাঙ


হা হা হা........

মজা পাইলাম সেলিম ভাই। :)

১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৪৪

শায়মা বলেছেন: :P
সেলিমভাইয়া লিখবে

আমি কবি, কাব্য লেখা আমার হবি
সারা বছর তাই শুনাই বকবকি!!!!!!!!!:)

৮৮| ১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৫

জেন রসি বলেছেন: This life, which had been the tomb of his virtue and of his honour, is but a walking shadow; a poor player, that struts and frets his hour upon the stage, and then is heard no more: it is a tale told by an idiot, full of sound and fury, signifying nothing.

William Shakespeare

তিনিও বলেছেন জীবন হচ্ছে অনেকটা ব্যাঙের ঘ্যাঙর ঘ্যাঙ!!!!!!! :P

১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৯

শায়মা বলেছেন: হায় হায় সব কবিরাই দেখি ঘ্যাঙর ঘ্যাঙ মার্কা হতাশায় ডোবা মানুষ ছিলো!!!!!!!!!!!!!!!

মনে হচ্ছে হতাশানা আসলে প্রকৃত কবি হওয়া যায় না !!!!!! :((

৮৯| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৩৯

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: হায় হায় সব কবিরাই দেখি ঘ্যাঙর ঘ্যাঙ মার্কা হতাশায় ডোবা মানুষ ছিলো!!!!!!!!!!!!!!!

মনে হচ্ছে হতাশানা আসলে প্রকৃত কবি হওয়া যায় না !!!!!! :((


এত দুঃখ নিয়া কবি হওয়ার কি দরকার????

তার চাইতে আনন্দ নিয়া কবিতা পড়া ভালো!!!! ;)

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪৩

শায়মা বলেছেন: তবে আনন্দের কবিও হওয়া যায়!!!!:)

ভুতুড়ে খেলা।

পরশু রাতে পষ্ট চোখে, দেখনু বিনা চশমাতে,
পান্তভুতের জ্যান্ত ছানা করছে খেলা জোছনাতে।
কচ্ছে খেলা মায়ের কোলে হাত-পা নেড়ে উল্লাসে,
আহ্লাদেতে ধুপধুপিয়ে কচ্ছে কেমন হল্লা সে।
শুনতে পেলাম ভুতের মায়ের মুচকি হাসি কটকটে--
দেখছে নেড়ে ঝুনটি ধরে বাচ্চা কেমন চটপটে।
উঠছে তাদের হাসির হানা কাষ্ঠ-সুরে ডাক ছেড়ে,
খ্যাঁস-খ্যাঁসানি শব্দে যেন করাত দিয়ে কাঠ চেরে!
যেমন খুশী মাচ্ছে ঘুষি, দিচ্ছে কষে কান মলা,
আদর করে আছাড় মেরে, শূণ্যে ধরে চ্যাং দোলা।
বলছে আবার আদর করে, "আয়রে আমার নোংরামুখো শুটকোরে!
দেখনা ফিরে প্যাখনা ধরে হুতুম-হাসি মুখ করে।

ওরে আমার বাদর-নাচন, আদর গেলা কোঁৎকারে,
অন্ধবনের গন্ধ-গোকুল, ওরে আমার হোঁৎকারে!
ওরে আমার বাদলা রোদে জষ্টি মাসের বিষ্টিরে!
ওরে আমার হামান-ছেঁচা জষ্ঠি মধুর মিষ্টিরে!
ওরে আমার রান্নাহাড়ির কান্নাহাসির ফোড়নদার,
ওরে আমার জোছনা হাওয়ার স্বপ্নঘোড়ার চড়নদার!
ওরে আমার ময়দাঠাসা গোবরা গনেস নাদুসরে,
ছিঁচকাঁদুনে ফোকলা মানিক ফের যদি তুই কাঁদিসরে---
এই না বলে যেই মেরেছে কাঁদার চাপটি ফট করে,
কোথায়- বা- কী, ভুতের ফাঁকি মিলিয়ে গেলো চট করে।



এই দেখো ..........


হা হা হা

অনেক মজায় না থাকলে কোনো কবি কি এটা লিখতে পারে বলো????

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪৫

শায়মা বলেছেন: আবার দেখো......

বললে গাধা মনের দুঃখে অনেকখানি ভেবে-
"বয়েস গেল খাটতে খাটতে, বৃদ্ধ হলাম এবে,
কেউ করে না তোয়াজ তবু, সংসারের কি রীতি!
ইচ্ছে করে এক্ষুনি দিই কাজে কর্মে ইতি।

কোথাকার ঐ নোংরা কুকুর ,আদর যে তার কত -
যখন তখন ঘুমোচেছ সে লাটসাহেবের মত!
ল্যাজ নেড়ে যেই, ঘেউ ঘেউ ঘেউ, লাফিয়ে দাঁড়ায় কোলে,
মনিব আমার বোক্‌চন্দর্, আহ্লাদে যান গলে।
আমিও যদি সেয়ানা হতুম, আরামে চোখ মুদে
রোজ মনিবের মন ভোলাতুম আমি নেচে কুঁদে।
ঠ্যাং নাচাতুম , ল্যাজ দোলাতুম, গান শোনাতুম সাধা -
এ বুদ্ধিটা হয়নি আমার - সাধে কি বলে গাধা!


বুদ্ধি এঁটে বসল গাধা আহ্লাদে ল্যাজ নেড়ে,
নাচ্‌ল কত, গাইল কত, প্রাণের মায়া ছেড়ে।
তারপরেতে শেষটা ক্রমে স্ফুতি এল প্রাণে
চলল গাধা খোদ্ মনিবের ড্রয়িংরুমের পানে।
মনিবসাহেব ঝিমুচ্ছিলেন চেয়ারখানি জুড়ে,
গাধার গলার শব্দে হঠাৎ তন্দ্রা গেল উড়ে।


চম্‌কে উঠে গাধার নাচন যেমনি দেখেন চেয়ে,
হাসির চোটে সাহেব বুঝি মরেন বিষম খেয়ে।
ভাব্‌লে গাধা - এই তো মনিব জল হয়েছেন হেসে
এইবারে যাই আদর নিতে কোলের কাছে ঘেষে।
এই না ভেবে এক্কেবারে আহ্লাদেতে ক্ষেপে
চড়্ল সে তার হাটুর উপর দুই পা তুলে চেপে।


সাহেব ডাকেন 'ত্রাহি ত্রাহি' গাধাও ডাকে 'ঘ্যাঁকো',
অর্থাৎ কিনা কোলে চড়েছি, এখন আমায় দ্যাখো!
ডাক শুনে সব দৌড়ে এল ব্যস্ত হয়ে ছুটে ,
দৌড়ে এল চাকর বাকর মিস্ত্রী মজুর মুটে,
দৌড়ে এল পাড়ার লোকে ,দৌড়ে এল মালী -
কারুর হাতে ডান্ডা লাঠি কারু বা হাত খালী।


ব্যাপার দেখে অবাক সবাই ,চক্ষু ছানা বড়া -
সাহেব বললে, "উচিত মতন শাসন টি চাই কড়া।"
হাঁ হাঁ বলে ভীষন রকম উঠ্ল সবাই চটে।
দে দমাদম্ মারের চোটে গাধার চমক্ ছোটে।
ছুটল গাধা প্রাণের ভয়ে গানের তালিম ছেড়ে,
ছুটল পিছে একশো লোকে হুড়মুড়িয়ে তেড়ে।

তিন পা যেতে দশ ঘা পড়ে, রক্ত ওঠে মুখে -
কষ্টে শেষে রক্ষা পেলে কাঁটার ঝোপে ঢুকে।
কাঁটার ঘায়ে চামড়া গেল সার হল তার কাঁদা;


ব্যাপার শুনে বললে সবাই, "সাধে কি বলে গাধা"।



হা হা হা এই কবিতা পড়ে অবশ্য আমার একজন বিজ্ঞভাইয়ার কথা মনে পড়ছে আজকে

৯০| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪৮

লেখোয়াড়. বলেছেন:
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও রবীন্দ্রনাথের গান বা রবীন্দ্রসঙ্গীতের নানা পর্যায়................. ভাল কথা।

এথন.......... শায়মার নানা পর্যায় গুলো জানতে, দেখতে চাই............

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৫৪

শায়মা বলেছেন: আমার নানা পর্যায় আবার কি??

শিশুবেলা পর্যায়
ছেলেবেলা পর্যায়
কিশোরীবেলা পর্যায়
তরুণীবেলা পর্যায়
বুড়িবেলা পর্যায়......:( :( :(

এসব????

নাকি গানবেলা, নাচবেলা, পুতুলখেলা বেলা, পুতুল আলমারীতে সাজিয়ে দেবার বেলা। এখন আমি অনক বড় , নুপুর দিলে পায়ে আমি যাবো যে হারিয়ে বেলা কোনটা?????????????

৯১| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:০০

লেখোয়াড়. বলেছেন:
হে শায়মা...............

আপনি আবার বড় হলেন কবে?
ব্লগিং করলেই তো আর বড় হওয়া যায় না।

আপনার জংলী বেলার খবর কি??

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:০৮

শায়মা বলেছেন: জংলীবেলা!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

হায় হায় সেটা আবার কি!!!!!!!!!!!
আমি তো আজীবন ভদ্র মানুষ, সভ্যবেলা:)
ওটা আমি হেলাফেলায়
শিখেই গেছি
সেই হামা দেবার সময় হতে
হবোই নাকো জংলী কোনো
তোমার মত, এটাই ব্রত!!!:):):)

৯২| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:০৫

জেন রসি বলেছেন: লেখোয়াড়. বলেছেন:
হে শায়মা...............

আপনি আবার বড় হলেন কবে?
ব্লগিং করলেই তো আর বড় হওয়া যায় না।

আপনার জংলী বেলার খবর কি??

জাতি জানতে চায়!!!!

কিন্তু জংলী বেলা ব্যাপারটা কি????


১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:১৩

শায়মা বলেছেন: জেনভাইয়া

লেখোয়াড় ভাইয়া জঙ্গলে ছিলো। মানে ছোটবেলায় টারজানের মত ভাইয়া বনে গিয়ে হারিয়ে গিয়েছিলো তো তাই। তাই সেখান থেকে উদ্ধার পাবার পরেও সবাইকেই ভাবে তার মত সবাই বুঝি ছোটবেলায় জঙ্গলে ছিলো।

দেখো এদের মত

https://en.wikipedia.org/wiki/Amala_and_Kamala


আর এটা লেখোয়াড়ভাইয়ার ছোটবেলার ছবি

৯৩| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:০৭

লেখোয়াড়. বলেছেন:
রসি................. এখানেই তো রহস্য লুকিয়ে..............

দেখি শায়মা অপ্সরা কি উত্তর দেয়!!

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:১৪

শায়মা বলেছেন: ভাইয়া তোমাকে আর কষ্ট করতে হবেনা
রহস্য ভেদ করে দিলাম আমি!!!!!!!!!!!!!!!!!!!!:)

৯৪| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:১৬

জেন রসি বলেছেন: লেখোয়াড় ভাই,

চিরকাল এইসব রহস্য আছে নীরব
রুদ্ধ ওষ্ঠাধর
জন্মান্তের নবপ্রাতে সে হয়তো আপনাতে
পেয়েছে উত্তর ।।

কবিগুরুর প্রেমিকা তার মতই বিভ্রান্ত!!!!!

সে আর কি উত্তর দিবে!!!!! ;)

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:২১

শায়মা বলেছেন: নহি বিভ্রান্ত অথবা উদ্ভ্রান্ত
নহি ক্লান্ত কিংবা শ্রান্ত
আমি বীর, চির উন্নত মম শির.....
রাগিলে আমার দাঁত করে কিড়মিড়....... X((

৯৫| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:১৮

লেখোয়াড়. বলেছেন:
ওহে শায়মা............... কথা দিয়ে কথা রাখলেন না কেন??

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:২২

শায়মা বলেছেন: কেনো??????????

দাঁড়াও বলছি কেনো.........:)

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:২৭

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=c8UjhWn3ob4

৯৬| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:২৫

জেন রসি বলেছেন: লেখোয়াড়. বলেছেন:
ওহে শায়মা............... কথা দিয়ে কথা রাখলেন না কেন??

জটিল প্রশ্ন মনে হচ্ছে!!!!

এই প্রশ্নের উত্তর দিলে পরী খালা ফেল করবে নিশ্চিত!!!!!! ;) :P

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:২৮

শায়মা বলেছেন: ফেইল টেইল আমার জীবনে নাই ভাইয়ু!!!!!!!!!!!!!!

বরং লেখোয়াড়ভাইয়াই ফেইলটুস। জিগাসা করে দেখো... সত্যি না মিথ্যে......

৯৭| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৩

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: নহি বিভ্রান্ত অথবা উদ্ভ্রান্ত
নহি ক্লান্ত কিংবা শ্রান্ত
আমি বীর, চির উন্নত মম শির.....
রাগিলে আমার দাঁত করে কিড়মিড়....... X((

রাগিলে যদি দাঁত করে কিড়মিড়
মাথার তারগুলোতে ধরে তখন চিড়!! ;)


১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৬

শায়মা বলেছেন: কে দিলো এমন তথ্য তোমাকে বোকা পন্ডিৎ কানা
আজ রাত্রীতে তোমার ডেরায় পাঠাবো ভুতের ছানা
ভুতের ছানারা ভাঙ্গবে তোমায়, হাড্ডি করবে গুড়ো
মুন্ডুটা দিয়ে মসলায় মেখে বানাবে ঘন্ট মুড়ো।

৯৮| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৮

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: ফেইল টেইল আমার জীবনে নাই ভাইয়ু!!!!!!!!!!!!!!

বরং লেখোয়াড়ভাইয়াই ফেইলটুস। জিগাসা করে দেখো... সত্যি না মিথ্যে......

যে কখনও ফেল করে না, তার জীবনে কোন সাফল্য নাই এটা চোখ বন্ধ কইরা বলা যাইতে পারে!!!!!! :P


১২ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১৬

শায়মা বলেছেন: বুঝলাম তুমিও আরেক ফেইলটুস। ফেইলথ্রিস!!:)

৯৯| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫৭

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: কে দিলো এমন তথ্য তোমাকে বোকা পন্ডিৎ কানা
আজ রাত্রীতে তোমার ডেরায় পাঠাবো ভুতের ছানা
ভুতের ছানারা ভাঙ্গবে তোমায়, হাড্ডি করবে গুড়ো
মুন্ডুটা দিয়ে মসলায় মেখে বানাবে ঘন্ট মুড়ো।


সবাই কি তোমার মত চোখ থাকিতে কানা?
চোখ খুলে দেখ শুধু অলীক ভূতের ছানা!

অলীক ভূতের জারিজুরি সব আছে জানা
আমার কাছে আসলে হবে তাদের জীবন ফানা! ;)

১২ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

শায়মা বলেছেন: নিজেরে ভাবো বিরাট ওঝা, তন্ত্র মন্ত্র সাধু
আসলে তুমি এই দুনিয়ার নাম্বার ওয়ান গাধু
ভাঙ্গা হাড়ির তলায় মেখে চুন কালি আর ঝুলি
চড়িয়ে দেবো তোমার গলায় থামবে তোমার বুলি।:)
https://www.youtube.com/watch?v=-yjTBU7Pe54

১০০| ১২ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০০

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: নিজেরে ভাবো বিরাট ওঝা, তন্ত্র মন্ত্র সাধু
আসলে তুমি এই দুনিয়ার নাম্বার ওয়ান গাধু
ভাঙ্গা হাড়ির তলায় মেখে চুন কালি আর ঝুলি
চড়িয়ে দেবো তোমার গলায় থামবে তোমার বুলি।:)
https://www.youtube.com/watch?v=-yjTBU7Pe54


চুন কালি আর ঝুলি মেখে হাতে নাও আয়না
অলীক ভূতের কাছে কর হাজার রকম বায়না
ওঝাগিরি তোমার কাজ, তন্ত্র মন্ত্র সাধু
তোমায় গাধু বলব না, তুমি একটা.......(বললাম না!!!!) :P

১২ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১৭

শায়মা বলেছেন: কি আবার বলবা???

বললে তো কল্লা কেটে দেবো!!!!!!!!!!! X((

ভাইয়ু!!!!!!!!!!!!!!

এখন অডাসিটি ডাউনলোড করো!:(

১০১| ১২ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৩২

শতদ্রু একটি নদী... বলেছেন: লেখক বলেছেন: নহি বিভ্রান্ত অথবা উদ্ভ্রান্ত
নহি ক্লান্ত কিংবা শ্রান্ত
আমি বীর, চির উন্নত মম শির.....
রাগিলে আমার দাঁত করে কিড়মিড়.......


ওরে ভন্ড, তুমিই বিভ্রান্ত কিংবা উদ্ভ্রান্ত,
মোটা শরীরে একটূ কাজেই হও ক্লান্ত শ্রান্ত! =p~

নিজেকে বলছো বীর?? ক্রোধে এবার মশারাও ফুটাবে হুল নামের তীর,
কি আর করা, এরপর ভীষন ম্যালেরিয়ার জ্বরে দাত তো করবেই কিড়মিড় ;)

১২ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩০

শায়মা বলেছেন: চুপ গাধা হাঁদারাম হিংসুটে বোকারাম
সারাদিন ভেনভেন নেই কোনো কাজকাম
অকারণে যুদ্ধ নিধিরাম বলরাম
সাহস তো কম না পরীরাণীকে রাগায়!
আজরাতে ঘাড় ধরে পট করে দেবো মটকায়!!!!!!!! X((

১০২| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২৯

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: কি আবার বলবা???

বললে তো কল্লা কেটে দেবো!!!!!!!!!!! X((

ভাইয়ু!!!!!!!!!!!!!!

এখন অডাসিটি ডাউনলোড করো!:(


বললে আপনি কান্না করবেন!!!! :P

তাই বলি নাই!!!!! :P

আপনার কষ্ট কইরা কল্লা ফেলা লাগবে না!!!!

যেই কোন সময় যে কেউ সেটা ফেলে দিতে পারে!!! ;)

১২ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩৫

শায়মা বলেছেন: হায় হায় !!!!!!!
না না ভাইয়া!!!!!!!!

কারোর কল্লা ফালানোর দরকার নেই।

আই লাভ ইউ সো মাচ ভাইয়ামনি!!!!!!!!!!!:(

১০৩| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫০

শতদ্রু একটি নদী... বলেছেন: লেখক বলেছেন: চুপ গাধা হাঁদারাম হিংসুটে বোকারাম
সারাদিন ভেনভেন নেই কোনো কাজকাম
অকারণে যুদ্ধ নিধিরাম বলরাম
সাহস তো কম না পরীরাণীকে রাগায়!
আজরাতে ঘাড় ধরে পট করে দেবো মটকায়!!!!!!!! X((


আমারে কইলা গাধা? আমারেই কইলা নাকি বোকারাম?
কাউয়া পাখিরে জিগাও, কইবো, খাইছো নাকি লন্ডন রাম?! ;)

নিজে কইলেই কি কেউ হ্য় নাকি পরীরানী?
জানা আছে দেখতে তুমি কানী বকের নানী!

গায়ে গতরে জোর নাই সবই চাপায় করছো জমা,
সোনা যেটা দাবী কর ধইরা নেই তা নিশ্চিত তামা!! =p~

ওরে মোটু, ওরে অসহ্য লন্ডভন্ড, এবার তো হুমকী থামাও,
তোমার হুমকী শুনে গড়াগড়ি খায় কানকাটা রমজান মামাও! ;) =p~

১২ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫৫

শায়মা বলেছেন: রমজানমামার কান কেটেছে হুরমতীয়া বুয়ায়
তোমার নাকটা কাটা যাবে মিথ্যা বড়ায়ের ধোয়ায়
রাম কেনো আমি খাবো আমি কি আর মাতাল?
তোমার মত যা ইচ্ছেতাই আবোল তাবোল কথাল??
না খেতে পেয়ে হইসো শুটকি সে দোষ কি আমার
তুমি একটা কিপটা বুড়া, চোখে পর্দা নেই তোমার।:) :) :)



:P

১০৪| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৩৯

এস কাজী বলেছেন: আপুনি তুমি কি আমার সাথে রাগ করেছ কোন কারনে? আমি তো বলেছি তোমাকে আর মুটকি ভুটকি ডঙ্গি বলব না। প্রমিজ প্রমিজ পিঙ্কি প্রমিজ। এমনকি হাতির মত শুকনো ও বলব না ;) B-) :(

১৩ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:১৫

শায়মা বলেছেন: তুমি মরো! আছাড় খেয়ে! X((

১০৫| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৩৯

শতদ্রু একটি নদী... বলেছেন:



আমি যদি বুড়ি হই তুমি তাইলে কি?
শুটকী পান্তা খাইতে সাথে মাখাও ঘি!!??

তোমার তো মগজই নাই মাতাল হবা ক্যামনে?
রাম না খাইয়া নামই নাও, য্যামনে ইচ্ছা তেমনে!!

আমি যা কই সত্যিই কই, ভন্ড হইলা তুমি,
সবকিছুই তো চাপার জোরে বানাও রঙ্গভুমি!!

১৩ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:২৭

শায়মা বলেছেন: তোর মত চোর নাকি খাবো শুটকি পান্তা
আমি খাই পোলাও কর্মা, আমি সর্বজান্তা!:)

তু মি ভন্ড, অপগন্ড, নিজেরে ভাবো হনু
জারিজুরি ফাঁস হইলেই বুঝবা তখন মনু!:)

১০৬| ১৩ ই আগস্ট, ২০১৫ রাত ১:২৭

জেন রসি বলেছেন: নদী ভাই মুডে আছেন, অনেক তাহার রাগ
পরী খালা তাই দেখে, বলেন ভাগ ভাগ!!
সেসব দেখে নদী ভাইয়ের মাথায় ওঠে রক্ত
পরী খালা রাগের মাথায় হয়ে যান শক্ত!!
যুদ্ধ চলে অবিরাম, চলছে আজব লড়াই
দুজনেই গরম মাথায় করে চলেন বড়াই!!
তাহারা জানেন মানেন, অহিংসা পরম ধর্ম
রাগের মাথায় ভুলে যান কি তাহাদের কর্ম
পরী খালা ভণ্ড হলে, জগত হবে খণ্ড
নদী ভাই মাতাল হলে, বাকী সব ভণ্ড।

:P

:P


এক মহান ফ্যাসিবাদী নেতা বলেছেন যুদ্ধই জীবন!!!! ;)

মনের আনন্দে যুদ্ধ চালাইয়া যান!!! :)

১৩ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:২৯

শায়মা বলেছেন: :) আমি কত্ত ভালো তাইনা!

১০৭| ১৩ ই আগস্ট, ২০১৫ সকাল ১০:০৬

শতদ্রু একটি নদী... বলেছেন: যুদ্ধ হবেনা, ভন্ডটার মাথায় কেবল পচা ডিম ভাঙ্গা হবে, টিকটিকির পচা ডিম। আজকে দুপুরে বোনেরা আসবে পুলাপান সহ। মন আনন্দে ভরা থাকবে। মনের আনন্দে পচানো যাবে আজ। ;)

১৩ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৩৩

শায়মা বলেছেন: নিজে পারেনা আবার চৌদ্দগুষ্ঠি আনতে চায়! যাকে ইচ্ছা তাকে আনো! তোমাদের মাথায় ভাংবো গন্ডারর ডিম! একটা মারলেই সবকটার ... হা হা হা :P

১০৮| ১৩ ই আগস্ট, ২০১৫ সকাল ১০:২৩

রিকি বলেছেন:

১৩ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৩৮

শায়মা বলেছেন: রিকিমনি একটা তুমি আরেকটা আমাদের দুলাভাই আর শতদ্রুভাইয়া বুঝি তোমাদের বাসায় গেছিলো? তখন ছবি তুলেছিলে বুঝি!:)

১০৯| ১৩ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:১৯

মেহবুবা বলেছেন: তোমাকে দিয়ে সম্ভব এমন অনাবৃষ্টিতে একরাশ ভাললাগা ঝরিয়ে দেয়া।

১৩ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৪০

শায়মা বলেছেন: থ্যাংক ইউ আপুনিমনি!:)

১১০| ১৩ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:০৩

লেখোয়াড়. বলেছেন:
শায়মা........

ওই নামটি আমি উচ্চা্রণ করতে চাইনি।
বিশেষ করে এই পোস্টে ঠিক হয়নি।

আপনি আমার ওই কমেন্টস আর আপনার মন্তব্য মুচে দের এটা সহ।
তারপর আমি আবার নতুন করে অন্য মন্তব্য করবো।

প্লিজজজজজজজজজজজজজজজজজজজজ।

১৩ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫৩

শায়মা বলেছেন: স্যরি ভাইয়ু!

আমি ঘুমিয়ে পড়েছিলাম!:(

১১১| ১৩ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০৮

শতদ্রু একটি নদী... বলেছেন:




লেখক বলেছেন: তোর মত চোর নাকি খাবো শুটকি পান্তা
আমি খাই পোলাও কর্মা, আমি সর্বজান্তা!:)

তু মি ভন্ড, অপগন্ড, নিজেরে ভাবো হনু
জারিজুরি ফাঁস হইলেই বুঝবা তখন মনু!ঃ)


কি খাও তা সবাই জানে, মাছিরা খায় ময়লা,
তুমি হইলা নীচুমনা, মনের ভিতর কয়লা!! :P

আমি ডিসেন্ট, ম্যাগনিফিসেন্ট, আমি কিঞ্চিত জোস,
হিংসায় আমার স্তুতি শুইনা তুমি হারাও হোশ!! ;)

১৩ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩০

শায়মা বলেছেন: হা হা
ঘুম ভাংগিয়া উঠিয়া আমার বড়ই প্রাণে খুশ
স্বপ্নে পেলাম আজব খবর তাইতো হলো হুশ
তুমি খোকা একটু বোকা বাড়ির ছোটবাবু
একটুখানি হুংকারেতে হয়েও পড় কাবু!
বোনেরা সব ভাইয়া ডাকে ভাগ্নেগুলো মামা
আসলে তুমি রিকেটি রোগি নিজেরে ভাবো গামা
তালপাতার সেপাই তুমি এক ফু য়েতে পড়ো
রাতের বেলা বেড়াল দেখেও ভয়েও জড়োসড়ো
ঢাল তলোয়ার কিছুই তো নেই নামটা তোমার নিধি
নামের সাথে রাম মিলিয়ে ছক পেতেছো বিধি
সর্দারিটা ছেলেখেলা পোদ্দারিটা বড়
আল্লার ওয়াস্তে এবার তুমি গাধামীটা ছাড়ো!!:)

১১২| ১৩ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৫২

শতদ্রু একটি নদী... বলেছেন: লেখক বলেছেন: হা হা
ঘুম ভাংগিয়া উঠিয়া আমার বড়ই প্রাণে খুশ
স্বপ্নে পেলাম আজব খবর তাইতো হলো হুশ
তুমি খোকা একটু বোকা বাড়ির ছোটবাবু
একটুখানি হুংকারেতে হয়েও পড় কাবু!
বোনেরা সব ভাইয়া ডাকে ভাগ্নেগুলো মামা
আসলে তুমি রিকেটি রোগি নিজেরে ভাবো গামা
তালপাতার সেপাই তুমি এক ফু য়েতে পড়ো
রাতের বেলা বেড়াল দেখেও ভয়েও জড়োসড়ো
ঢাল তলোয়ার কিছুই তো নেই নামটা তোমার নিধি
নামের সাথে রাম মিলিয়ে ছক পেতেছো বিধি
সর্দারিটা ছেলেখেলা পোদ্দারিটা বড়
আল্লার ওয়াস্তে এবার তুমি গাধামীটা ছাড়ো!!ঃ)

তুমি সবই স্বপ্নেই পাবা, তুমি ভন্ড মহিলা পীর,
তাবিজ বেইচা হাতাও টাকা গরীব বানাও ফকীর!

রিকেট রোগ কার হইছে কার হাত হইছে নস্ট,
সবার আছে সেটা জানা, তোমার সব কিছুই ভ্রস্ট!:D

ঢাল তলোয়ার লাগে নাকি? হাতেই আছে জোর,
টোকা দিলেই সেকেন্ডে তোমার রাত্রী হবে ভোর! ;)

কে যে একটা ভোটকী ভন্ড কে যে একটা গাধী
এটাও সবার আছে জানা, তুমি সাইজে লিটল হাতি! :P

১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৮:০৩

শায়মা বলেছেন: চামচিকাটার উঠেছে ডানা পুড়ে মরার তরে
তাই তো সে আজ তিড়িংবিড়িং লম্ফ দিয়ে মরে।:)

লম্ফ দাও আর ঝম্পই দাও মিথ্যা ফকিরবাবা
কম্পজ্বরে মরবে যখন পড়বে পিঠে থাবা
কিসের থাবা জানবে না তা কারণ তুমি হাবা।

১১৩| ১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৮:২৫

শতদ্রু একটি নদী... বলেছেন: অ্যায়ই মহা ভন্ড রহিমা খালার মোটকী ভার্সন পুর্বের সাইমা খালা, বর্তমানে বানাইয়াই ছাড়বো তাই অবশ্যম্ভাবীভাবেই বুয়া, এক কাপ চা দিয়ে যাও তো, কুইক কুইক!! ধোঁয়া উড়াবার টাইম হইছে ;)

১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৩৫

শায়মা বলেছেন: হা হা
ওহ চা বানাতে আমি ওস্তাদ!!!!!!!!!

কোন চা টা চাও তুমি মিল্ক টি না গ্রীন টি

নাকি


লেমন, পুদিনা আছে আরও আছে মিন্ট টি

১১৪| ১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৩৮

শায়মা বলেছেন:
লেমন


মিন্ট :) :) :)

১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৪০

শায়মা বলেছেন:

এইবার খেয়ে নাও আইসটি টা কুল কুল
টি খেয়ে টাকমাথায় গজাক কয়েক চুল।:)

১১৫| ১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৪২

শতদ্রু একটি নদী... বলেছেন: আমি দুধ চা খাই, রঙ চা ভাল্লাগেনা। ওইটা কেবল ঠান্ডা লাগলে খাই। :)

অঃটঃ সব সম্মবোধন শুনেও চা বানানোর ডাকে সাড়া দিছেন। এখন থেকে এই সম্বোধনগুলা কিন্তু রেজিস্টার্ড হইয়া গেলো। :)

১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৪৭

শায়মা বলেছেন: মনে রেখো অভিজাত গৃহে হয় রান্না
তা কেবল রাঁধুনী বা বুয়াদের কাম না
নিজে যদি নাই জানো মাছগুলো কাটতে
কেমনে শেখাবে তা অন্যকে জানতে
ভালো ভালো কাজ আর অতি ছোট কাজটা
নিজে শেখো ভালো করে নেই কোনো লাজটা।

ভালো রাঁধা, চুলবাঁধা নাচ, গান শিল্প
যেই যেটা সেটা করে সেই তার বিকল্প!!!!!!!!!!!!!


হাহাহাহাহাহা :P

১১৬| ১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৫০

শায়মা বলেছেন: ওহ আরও কিছুকথা ভুলে গেছি বলতে
কারো ডাক শুনে পথ থামে নাকো চলতে
যত কর হাহাকার যত করো চিৎকার
শকুনের দোয়াতে গরু মরে নাতো আর।:)

১১৭| ১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: আমি সারাবছর বকাবকি করি । এইটা কোন কথা বললা । :(

যাই হোক নতুন একটা কবিতা লিখলাম । পড়ার দাওয়াত থাকলো ।
বকাবকি করিনি ওটাতে ।

১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৫৮

শায়মা বলেছেন: বকাবকি না


বকবকি


মানে বকবক করা মানে আবল তাবল কথা বলা।

১১৮| ১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৯:১২

সেলিম আনোয়ার বলেছেন: তোতাপাখি বলে কি? #:-S আমার কমেন্ট সবচয়ে ছোট হয় । আর তোমার কমেন্ট দেখে ইদানিং বড় কমেন্টের প্রচেষ্টা চালাচ্ছি

১৩ ই আগস্ট, ২০১৫ রাত ১১:০৪

শায়মা বলেছেন: গুড ! আরও প্রাকটিস করো বোকাদের মত কমেন্ট না লিখে কেমনে বুদ্ধিমানের মত কমেন্ট লেখা যায়!!!!!!!:)

১১৯| ১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১২:১৩

শতদ্রু একটি নদী... বলেছেন:

তুমি হইলা মোটু ভার্সন রহিলা খালা বুয়ার,
অভিজাত হইলা কবে, তুমিতো ব্যাং কুয়ার!? :D

হাহাকার কই দেখলা, তোমারে নিয়া করি আমরা কৌতুক,
ক্যামনে এতো ঢং ন্যাকামী দেখাও, ভং ধরো অহেতুক!!?? :p

নিজেরে তুমি গরুই ভাবো, অন্যরাও তাই মানি,
নেক্সট হাটে বিক্রি হবা, কুরবানী নিশ্চিত জানি!! ;)

১২০| ১৪ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৪৩

শায়মা বলেছেন: মাঝে মাঝে বাড়াবাড়ি খুব বেশি ভালো না
বাদরামি স্বভাবটা আজও দেখি গেলো না
তাই আমি নিজ হাতে খুব বেশি যতনে
লেজটা মুড়িয়ে দেই ডিলিটের কর্তনে।:)

১২১| ১৪ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৩

শতদ্রু একটি নদী... বলেছেন: কে কাটলো আমার অমর ছড়া, কে কে কে??
তার সাথে আবার দিবই টেলিসামাদের বিয়ে!! X(

১৪ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৫

শায়মা বলেছেন: আমি কিন্তু মহা রেগে আছি!!!!!!!!!!!!

একদম সাবধান!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

দূরে গিয়ে মরো নদীর বাচ্চা গদী!

১২২| ১৪ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:০১

শতদ্রু একটি নদী... বলেছেন:

আহারে!! খালার নাকি রাগ উঠছে, রাগ??
তার রাগ দেখে হাসছে বিল্লি নামের বাঘ!! =p~ =p~

১৪ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:১৪

শায়মা বলেছেন: বলেছিনা মরতে! X((


এক কোটি হাত দূরে থাকো

ভালো চাও যদি ......

১২৩| ১৪ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৩৩

শতদ্রু একটি নদী... বলেছেন: না না, তা হবেনা। এতো দুরে যাইতে হইলে প্লেনের টিকেট দ্যান আগে। নাইলে আমি আছি চান্দি গরম হইয়া খালার ভেজা ফ্রাই না হওয়া পর্যন্ত ;)

১৪ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৫৩

শায়মা বলেছেন: সত্যি কিন্তু মহা মেজাজ খারাপ!!!!!!!!!!!!!!!!!!!!

আজ সকালে এক গরুবেষকের পাল্লায় পড়ে আমি ভীষন রাগান্বিত!!!!!!!!!!!

তার মধ্যে তুমি এসোনা বলে দিলাম ...... X((

১২৪| ১৪ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৯

শতদ্রু একটি নদী... বলেছেন: কে সেইটা? গাতি গানতে চায়। মজার গন্ধ পাচ্ছি। একটু ঝাইড়া কাশেন। রেগে গেলেন তো হেরে গেলেন ;)

১৪ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪২

শায়মা বলেছেন: ওকে বলছি।

আমি সাধারনত ফেসবুকে কোনো অপরিচিত রিকোয়েস্ট এক্সসেপ্ট করি না। আমার আইডিতে আমি শুধুমাত্র আমার ব্লগ রিলেটেড অতি প্রিয় মানুষেরাই আছে। কিছুদিন যাবৎ অতিরিক্ত ফেইক আইডি থেকে উদ্ভট সব মেসেজ পাওয়ায় আমি একেবারেই অপরিচিত আইডি এক্সসেপ্ট করা ছেড়ে দিয়েছিলাম। আজ সকালে ফেসবুকে ঢুকতেই দেখলাম একজন মাসুদুজ্জামান মাসুদ আমাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছে। তার ফেসবুক চেক করে দেখলাম খলিলভাইয়া, সাবরিনা আপু, পারভীন আপু সহ আরও অনেকের মিউচুুয়াল। আর তার ওয়াল পড়ে তো আমি মুগ্ধ! রবিঠাকুর হতে শুরু করে নানা ছন্দ, কাব...্য , সঙ্গীত বিষয়ক স্টাটাস ও ছবি। আরও দেখলাম উনি ঢাকা ইউনিভার্সিটির টিচার। কাজেই আমি তাকে সানন্দে এক্সসেপ্ট করলাম। কিন্তু তারপর---- ও মাই গড!!!!!!

40 minutes ago
tumi ke bhaia?
tumi dekhchi khati robindropremiii


তুমি ছেলে না মেয়ে?

keno
chele meye eishob ki ?

তুমি তো মেয়ের নাম নিয়েছো।

কেন?

to ki cheler nam nebo?

তুমি কি মেয়ে? মনে তো হয় না।

why did u add me
only for asking this idiotic question?
u add ppl with their name for girls?
tomar mone hoiyai ki jabe ashbe
i dont eccept anyone request like u

আমি ফেক নামের আইডি নিয়ে একটা গবেষণা করছি। সেই জন্য অ্যাড করেছি বোঝার জন্য।

সেটা বোঝা হয়ে গেছে।

ধন্যবাদ।
only i saw some rabindrik post in ur id taiii add eccpet korechii
u r just an idiot ] nothing else

তোমার কমেন্টগুলা কাজে লাগবে।
get lost

হা হা
use my commenst tumi koto boro idiot shetaoo karo bujhte ar baki thakbena

আমি এই কমেন্টগুলাই লিখবো আমার লেখায়।

বাই
lekho gorur jaat gadha

পেজটার স্ক্রিন শটও রেখে দিলাম।
rekhe dile to ki eshe gelooo
ole
mole gelam

Chat Conversation End

https://www.facebook.com/masuduzzaman.masud.52


এই সেই কারণ!:(

১২৫| ১৪ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫২

জেন রসি বলেছেন: হা হা হা........

:P ;)

১৪ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫৯

শায়মা বলেছেন: আবার তুমিও আসছো হাসতে!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! X((

১২৬| ১৪ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১২

জেন রসি বলেছেন: ঠিক আছে!!!!

চলে গেলাম!!! :)

১৪ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩৯

শায়মা বলেছেন: নো হাসাহাসি !!!!!!!


নো মজা পাওয়া!!!!!!!!!!!!

আসলেই এটা বিরক্তিকর দু মিনিটেই গরুবেষকের সন্ধান পাওয়া!:(

১২৭| ১৪ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৪৭

শতদ্রু একটি নদী... বলেছেন: করুক না। অসুবিধা কি? আপনি মাইনা নিতেন আপনি ফেক। কইতেন আপনার নাম আক্কাস। আর আপনার ওই আইডি হইলো গবেষনাকর্মীদের নাচাইয়া বিনোদন নেয়ার একটা মাধ্যম। ;)

১৪ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫৪

শায়মা বলেছেন: এখনও বিনোদনের বাকী আছে। :)

হা হা



১২৮| ১৪ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:১৮

লেখোয়াড়. বলেছেন:
অটঃ...............
শায়মা............ সাহেদা সহেলী ম্যাডামের খবর কি?
আমি উনার সাথে কথা বলতে চাই।

১৪ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৩৬

শায়মা বলেছেন: সাহেদা সহেলী ম্যাডাম বিজি আছেন। ছোট্ট একটা পুতুলসোনা নিয়ে ! তোমার সাথে কথা বলার সময় নাই ভাইয়ু!!!!!!!!! ( এইটা অবশ্য আমার উত্তর আমার থেকে বলে দিলাম তার থেকে না শুনেই হি হি হি :) )

১২৯| ১৪ ই আগস্ট, ২০১৫ রাত ৯:০৯

উর্বি বলেছেন: তুমি কোন ভাঙনের পথে এলে
সুপ্ত রাতে -
আমার খুব পছন্দের একটা গান। আগে প্রচুর গাইতাম এই গান যে কোন অনুষ্ঠান এ। এখন সময়ের অভাবে আর কিছুই করা হয় না

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ৯:২৮

শায়মা বলেছেন: শিঘরি গান শোনাও উর্বিমনি!!!!!!!!!!


আমি অবশ্য একটা গানই শুনছি সন্ধ্যা থেকে----
https://www.youtube.com/watch?v=lA0aFD-0RSI


হা হা হা গানটা শুনে অবশ্য হাসি পাচ্ছে!!!!!!! :P

মাঝে মাঝে আমার অকারনেই হাসি পায় !!!!!!

১৩০| ১৫ ই আগস্ট, ২০১৫ রাত ৩:০৩

উর্বি বলেছেন: হাহাহাহা। একদিন সময় করে শুনাব :)

১৫ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:১৬

শায়মা বলেছেন: আজকেই শোনাও প্লিজ প্লিজ .....

১৩১| ১৫ ই আগস্ট, ২০১৫ ভোর ৬:৪৭

নীলপরি বলেছেন: যত্ন করে লেখা । ভালো লাগলো পড়তে ।

১৫ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:১৮

শায়মা বলেছেন: থ্যাংক ইউ নিলপরিমনি!!!:)

১৩২| ১৫ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: আমি চিনিগো চিনি তোমারে ওগো বিদেশিনী(...........) এই ধরণের রিমিক্স ভাল লাগেনা আমার রবীন্দ্র সংগীত হলো ২৪ ক্যারেট গোল্ড ওর মধ্যে কোন প্রকার ইনক্লোসন অসহনীয় । আমার কাছে বেয়াদবী মনে হয় । ছায়ানটে একটা অনুষ্ঠানে ফরীদির উপস্থিতিতে শুনেছিলাাম ফরীদি একমাত্র ব্যক্তি যিনি জুতো পরে হাঠতেন ছায়ানটের স্টেজটার উপর ।অবশ্য সাথে এটাও বলতে ভুল করেন নি ।হি ডিজার্ভ দিস । রবীন্দ্র নাথকে তিনি আত্নস্থ করেছিলেন।

ওই সিঙ্গার কি তাহলে সেই পর্যায়ের আমার বিশ্বাস হয় না।

তুমি হাসো X( । আমার উঠছে রাগ । লোকটাকে ইডিয়েট মনে হচ্ছে ।

১৫ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:০৪

শায়মা বলেছেন: আমি হেসেছি অন্যকারণে! সে ব্যাখ্যা করতে চাইনা! রবীন্দ্রসংগীতের এমন অপব্যবহার আই অলসো ডোন্ট লাইক! কিন্তু কিছু প্যারাডিয়নদের প্যারোডি দেখলে হাসি পায় হাসি সাথে কাশি! :P

১৩৩| ১৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৫২

লেখোয়াড়. বলেছেন:
শায়মা কি ব্যাপার বলেন তো?
আমার ওখানে যাচ্ছেন কিন্তু কথা বলছেন না।
সমস্যা কোথায়?

বুঝেছি রবিবাবু মাথাটা খেয়ে ফেলেছে আপনার?

১৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৪

শায়মা বলেছেন: ওহ একটু আগেই ফিরলাম তাই একটু ঘুরাঘুরি করতে গেছিলাম। একটু পরেই আবার রিহার্সেলে যেতে হবে। :(

তাই আপাতত কথা বন!!!!!!!!:(

১৩৪| ১৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:১২

লেখোয়াড়. বলেছেন:
ওহে শায়মা....................

ঘুমিয়ে গেলেন নাকি? হত্তছাড়ির যা ঘুম!!

১৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৪

শায়মা বলেছেন: না না আজকে ঘুমাইনি! খানা পিনা শেষ করে একটু গানা গেয়েও আসলাম !!!!!!!!:)

১৩৫| ১৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৪৭

যুগল শব্দ বলেছেন:


শায়মা আপু-শায়মা আপু
কাজ কাম নাই কি বাপু,

ইস্কুলে পড়িয়ে-যানজট মাড়িয়ে
কি লাভ নজরুল রবিতে হারিয়ে!

তারচেয়ে ঢের ভালো
লণ্ঠনে জ্বেলে আলো
মশাল হাতে রাতে যান দাড়িয়ে !

১৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫১

শায়মা বলেছেন: কিসের মশাল, লন্ঠন
রাত দুপুরে ঝনঝন
কি জন্য দাঁড়াবো?
খেয়ে কাজ কি বাড়াবো!!!

ইস্কুলটাই আমার বাড়ি,
যানজটের সঙ্গে আড়ি
খাই দাই গান গাই
নজরুল আর রবিতে হারাই!:)

১৩৬| ১৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২৯

দর্পণ বলেছেন: লেখা ভালো হইসে। গুরুরে শ্রদ্ধা।

১৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩৬

শায়মা বলেছেন: তোমার গুরু নাকি?

১৩৭| ১৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৪২

দর্পণ বলেছেন: তো কি তোমার একার?

১৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৪৯

শায়মা বলেছেন: না আমার একার না । অনেকেরই বাট তোমার না। X((

১৩৮| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ১২:০০

রাতুল_শাহ বলেছেন: শুভ জন্মদিন............................

১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২৬

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ামনি!!!!!!!!!!:)

১৩৯| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ১২:১৮

দর্পণ বলেছেন:


রাতুল_শাহ বলেছেন: শুভ জন্মদিন............................



শুভ জন্মদিন ..............................................

১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২৬

শায়মা বলেছেন: :P

১৪০| ১৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:১২

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
অনেক ভালোলাগার,
অনেক অনুভবের গভীরে
রেখেছি যে তারে আমি!

ভালো আছেন আশা করি ? ++

১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

শায়মা বলেছেন: ভালো আছি ভাইয়ু!!!!!!!!!

থ্যাংকস আ লট!!!!!!!!!!:)

১৪১| ১৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০১

টেক সমাধান বলেছেন: মাথা ঘুরছে...!

১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

শায়মা বলেছেন: কেনো ভাইয়া!!!!!!!!

কি হয়েছে???

১৪২| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১০

অদ্ভুত_আমি বলেছেন: শুভ জন্মদিন আপু !:#P !:#P !:#P

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫৯

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ু!!!!!!!!!!!!!:)

১৪৩| ১৮ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৩

দর্পণ বলেছেন: তোমার জন্য নীলচে তারা
কালচে সবুজ সতেজ ঘাষে ঘাষফুলটা
লালচে প্রবাল গাঁথা মালা
হলদে হীরে জ্বলজ্বলে রঙ
মুক্তো সফেদ শুভ্রঢালা......

https://www.youtube.com/watch?v=fR0UGx3N5Js

১৮ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৬

শায়মা বলেছেন: থ্যাংক ইউ!!!!!!!!!!:)


মজার কাব্য !!!!!!!!!!!!!

আর এই গান আমার অনেক অনেক প্রিয়!!!!!!!!!!!!!!!:):):)

১৪৪| ১৮ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৫৩

দর্পণ বলেছেন: https://www.youtube.com/watch?v=Xu5FSet1kpc
এক মুহুর্তে চলে যাওয়া
এক মুহুর্তে ফেরা
এক মুহুর্তে নিরব তুমি
পরক্ষনেই জেরা
এক মুহুর্তে ঘুমাও তুমি
এক মুহুর্তে জাগো
এক মুহুরতে শক্ত তুমি
এক মুহুর্তে রাগো।
এক মুহুর্তে দূরে সরাও
আবার কাছে ডাকো
তোমার এমন এক মুহুর্ত হাজার থেকে লাখো...

১৮ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৩৬

শায়মা বলেছেন: :P

১৪৫| ১৯ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:১২

জেন রসি বলেছেন:
রুদ্র, তোমার দারুণ দীপ্তি
এসেছে দুয়ার ভেদিয়া;
বক্ষে বেজেছে বিদ্যুৎবাণ
স্বপ্নের জাল ছেদিয়া।
ভাবিতেছিলাম উঠি কি না উঠি,
অন্ধ তামস গেছে কিনা ছুটি,
রুদ্ধ নয়ন মেলি কি না মেলি
তন্দ্রা-জড়িমা মাজিয়া।
এমন সময়ে, ঈশান, তোমার
বিষাণ উঠেছে বাজিয়া।
বাজে রে গরজি বাজে রে
দগ্ধ মেঘের রন্ধ্রে-রন্ধ্রে
দীপ্ত গগন-মাঝে রে।
চমকি জাগিয়া পূর্বভুবন
রক্তবদন লাজে রে।
ভৈরব, তুমি কী বেশে এসেছ,
ললাটে ফুঁসিছে নাগিনী,
রুদ্র-বীণায় এই কি বাজিল
সুপ্রভাতের রাগিণী?
মুগ্ধ কোকিল কই ডাকে ডালে,
কই ফোটে ফুল বনের আড়ালে?
বহুকাল পরে হঠাৎ যেন রে
অমানিশা গেল ফাটিয়া;
তোমার খড়্‌গ আঁধার-মহিষে
দুখানা করিল কাটিয়া।
ব্যথায় ভুবন ভরিছে,
ঝর ঝর করি রক্ত-আলোক
গগনে-গগনে ঝরিছে,
কেহ-বা জাগিয়া উঠিছে কাঁপিয়া
কেহ-বা স্বপনে ডরিছে।
তোমার শ্মশানকিঙ্করদল,
দীর্ঘ নিশায় ভুখারি।
শুষ্ক অধর লেহিয়া লেহিয়া
উঠিছে ফুকারি ফুকারি।
অতিথি তারা যে আমাদের ঘরে
করিছে নৃত্য প্রাঙ্গণ-'পরে,
খোলো খোলো দ্বার ওগো গৃহস্থ,
থেকো না থেকো না লুকায়ে--
যার যাহা আছে আনো বহি আনো,
সব দিতে হবে চুকায়ে।
ঘুমায়ো না আর কেহ রে।
হৃদয়পিণ্ড ছিন্ন করিয়া
ভাণ্ড ভরিয়া দেহো রে।
ওরে দীনপ্রাণ, কী মোহের লাগি
রেখেছিস মিছে স্নেহ রে।

প্রিয় কবিতার কয়েকটি লাইন। :)

১৯ শে আগস্ট, ২০১৫ রাত ৯:৪২

শায়মা বলেছেন: ও রুদ্র দুঃখে সুখে, সেই কথাটি বাজলো বুকে.........

https://www.youtube.com/watch?v=xrXpuWCHk6Q


১৪৬| ২০ শে আগস্ট, ২০১৫ রাত ১:১৪

জেন রসি বলেছেন: আমার রাত পোহালো শারদ প্রাতে।
বাঁশি, তোমায় দিয়ে যাব কাহার হাতে।
তোমার বুকে বাজল ধ্বনি
বিদায়গাথা, আগমনী, কত যে--
ফাল্গুনে শ্রাবণে, কত প্রভাতে রাতে॥
যে কথা রয় প্রাণের ভিতর অগোচরে
গানে গানে নিয়েছিলে চুরি করে।
সময় যে তার হল গত
নিশিশেষের তারার মতো--
শেষ করে দাও শিউলিফুলের মরণ-সাথে॥ :)

২০ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৪

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=4vEbAwi94cA

১৪৭| ২০ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪০

এহসান সাবির বলেছেন: সুপার পোস্ট.........!!


এক গুচ্ছ ভালোলাগা।

২০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২৩

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!!


বরিষ ধরা মাঝে শান্তির বারি
শুস্ক হৃদয় লয়ে আছে দাড়াইয়ে
উর্ধমুখে নরনারী!!!!!!!!!!:)

১৪৮| ২০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:১০

কামরুন নাহার বীথি বলেছেন: আপু, আপনার এই রবীন্দ্র সঙ্গীত তথ্য ভান্ডারের জন্য স্যালুট জানিয়ে গেলাম আপনাকে !!

২০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:২১

শায়মা বলেছেন: স্যালুট!!!!!!!!

থ্যাংক ইউ আপুনি!!!!!!!!!:)

২০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:২৮

শায়মা বলেছেন: এটা তোমার জন্য!!!!!!!!!!!


http://www.mediafire.com/listen/h47hlodwi497uud/Amaro_porano.mp3



আমার গান।:)

২০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৩০

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=Adpob4VEeYI

এটা আমার প্রিয় শিল্পীর প্রিয় গান!!!!!!!!:)

১৪৯| ২০ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৫৩

শিপন মোল্লা বলেছেন: আপনার এই পোস্টটা পড়া দিয়েই আবার শুরু করলাম ব্লগ পড়া । রবীন্দ্র নাথ, তার গান কবিতা গল্প নিয়ে বিশ্লেষণ করা আপনারই সাঁজে। আর চমৎকার করেই রবীন্দ্রকে আপনি মেলেধরেছেন পাঠকের সামনে। আমি আনন্দ পাইছি এই পোস্টটি পরে।

আসলে জীবনকে চেনার বা রাঙাবার রবীন্দ্র এক দারুন দর্শন । আপনার এই পোষ্টের পাশাপাশি সকলের মজাদার মন্তব্য গুলিও ভাল লাগলো বেশ।

২১ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:০২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।

ভালো থেকো অনেক অনেক !!!!!!!!!!!:)


পরীকন্যার ছবি ব্লগ বানাতে ভুলোনা!!!!!!!

১৫০| ২১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:০৮

কাবিল বলেছেন: পোস্ট প্রিওতে।

আর অনাকাঙ্খিত কারনে ব্লগে সময় দিতে পারিনি,
তাই জন্মদিনে--------------
ভাল থাকুন সব সময়।

২১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৩

শায়মা বলেছেন: না!!!!!!!!!!!!!!!


হবেনা!!!!!!!!!!!!!!!!!!!!!!!

কোথায় ছিলে ভাইয়া????

কি হয়েছিলো ???????????




১৫১| ২১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:০৬

কাবিল বলেছেন: হারিয়ে গিয়েছিলাম অজানা জগতে।
আমাকে ওখানে রাখল না, তাই পাঠিয়ে দিল ব্লগে। :P

২১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:১১

শায়মা বলেছেন: কি বলো এইসব ভাইয়া!!!!!!!!!

অসুখ একটু সিরিয়াস হলেই এমন মন খারাপ হয়। আমার কিছুদিন হাতে ব্যাথা হতেই আমার মনে হয়েছিলো আমার আর জীবনের বেশি দিন বাকী নেই! কি হবে আর এত সব করে বরং এখন থেকে .........:( ...........:( .........:(
কি যে মন খারাপ! পরে একটু ভালো হতেই মনে হলো দূর মরা এত সহজ নাকি!!!!!!!!! এখনও জীবন কত আনন্দময়!!!!!!

মন খারাপ করাটাই বোকামী ভাইয়ামনি। বেঁচে থাকাটাই দারুন এক ব্যাপার। (সাজি আপুনির বাণী):)

১৫২| ২১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:২২

কাবিল বলেছেন: মন খারাপ করাটাই বোকামী ভাইয়ামনি। বেঁচে থাকাটাই দারুন এক ব্যাপার। (সাজি আপুনির বাণী)
একদম ঠিক।
তবে আমি মনে করি মৃত্যু সহজ, বেঁচে থাকাটাই কঠিন।

২১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৩১

শায়মা বলেছেন: হোক কঠিন .......
তাতে কি যায় আসে........
সহজ করে হেরে যাওয়া বা মরে যাবার চাইতে .........
কঠিন হলেও বেঁচে থাকো ......
লড়াই করে.......
যুদ্ধে জয়ী হয়ে........
কিংবা সবশেষে আনন্দটুকু নিয়ে.........


অপ্রাপ্তিগুলোকে ঝেঁড়ে ফেলে.......

আনন্দে বাঁচো!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!


জীবন যখন শুকায়ে যায়
করুণা ধারায় এসো ........

https://www.youtube.com/watch?v=QnMQUF7JqQs

১৫৩| ২১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৬

কাবিল বলেছেন: জীবন যখন শুকায়ে যায়
করুণা ধারায় এসো ........

রবীন্দ্রসংগীতের কিছু গানের মধ্যে এই গানটাও আমার প্রিয়।

তবে আমার যখন খুব মন খারাপ হয় তখন আমি কোন গান শুনিনা।
বেহালার করুন মিউজিক শুনি, দুঃখকে মিউজিকের সাথে একাকার করে দিয়ে এক অন্য জগতে বাস করি।

২১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫৬

শায়মা বলেছেন: হায় হায় তুমি দেখি দুঃখবিলাসী ভাইয়া!!!!!!!!!!!!

নো দুঃখ!!!!!!!!


এখন থেকে নো দুঃখ ভাইয়ামনি!

১৫৪| ২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:২২

মোঃমোজাম হক বলেছেন: তোমার পোষ্টে এলে অনেকটা সময় ব্যয় হয়ে যায় কমেন্টগুলিও পড়তে :)

রাবীন্দ্রিক শুভেচ্ছা রইলো

২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৯

শায়মা বলেছেন: হা হা ভাইয়া তুমি আমার নৃত্যিক পোস্ট দেখেো আগে!!!!!!!!!:) মানে এর পরের পোস্ট টা!!!!!!!!!:)

১৫৫| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:২৯

আরজু পনি বলেছেন:

আজ আমার কন্যাকে কথা দিয়েছিলাম তাকে আপনার এই পোস্টটা দেখাবো...তাই নিজের ব্লগে নিয়ে রাখলাম ্ওর সুবিধামতো সময়ে ওকে দেখাবো ।

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৩০

শায়মা বলেছেন: এটা তো গান পোস্টে ঢুকেছো আপুনি!!!!!!!!!!!!!!!!!

কন্যার জন্য নাচ পোস্ট মানে এর পরেরটা!!!!!!!:)

১৫৬| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:০৭

আরজু পনি বলেছেন:
উমহু...আমি ঠিক পোস্টেই ঢুকেছি।
ওকে এই গান পোস্ট দেখাবো বলে কথা দিয়েছি।
আর নাচ পোস্টের কথা ও জানে...গতকাল সন্ধ্যার সময় পড়তে বসার আগে পিসি অন করেছিলাম নাচ পোস্ট দেখানোর জন্যে কিন্তু ইলেকট্রিসিটি যাওয়াতে আবার পিসি অন করতে হয়েছে অফলাইনে সবে নাচ পোস্টে ঢুকেছি অমনি ইলেকট্রিসিটি চলে আসাতে আর কন্টিনিউ করা হয়নি । ও নাচ পোস্ট দেখে কী বলে সেটা আগে দেখি ।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:০৯

শায়মা বলেছেন: ওহ তাই বলো ! আমি তো ভেবেছিলাম কন্যার শুধু নাচই প্রিয়। আর রবিঠাকুরের গান পোস্ট দেবার সময় অবশ্য কন্যার মা মানে তোমার কথাও ভেবেছিলাম আপুনি!:)


যাইহোক ব্যাথার কি খবর? নিশ্চয় এখন আর কোনো ব্যাথা নেই!:) এখন ভালো আছো আপুনি?

১৫৭| ২৭ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:১৮

হানিফ রাশেদীন বলেছেন: ভালো লাগলো। আপনি তো আপু, এখনকার লেখায় বেশ শ্রম দেন।

২৭ শে আগস্ট, ২০১৫ রাত ৮:২৫

শায়মা বলেছেন: আগে বুঝি দিতাম না!!!!!!!:(


আর সব নিকগুলিতে বুঝি দেইনা???? :( :(


প্রমান চাইলে প্রমান দিয়ে দেবো ভাইয়া!:)


আমি কত্ত পরিশ্রমী!!!!!!!!!!:)

১৫৮| ৩১ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:০৩

কালনী নদী বলেছেন: আপু আমি আপনার ফ্যান হয়ে গেলাম । একটা অটোগ্রাফ দেন না প্লিজ :)

৩১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:০০

শায়মা বলেছেন: ফ্যান হবার জন্য থ্যাংকস ভাইয়ু!!!!!!!

এই নাও অটোগ্রাফ...........

শা য় মা .......... :)

১৫৯| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৬:৪৫

সারেমল বলেছেন: অসাধারণ

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:০৫

শায়মা বলেছেন: :)

১৬০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:২৩

ইমরাজ কবির মুন বলেছেন:
আমার প্রাণের মানুষ আছে প্রাণে
তাই হেরি তায় সকল খানে।।

আছে সে নয়নতারায়
আলোক ধারায় তাই না হারায়
ওগো তাই দেখি তায় যেথায় সেথায়
তাকাই আমি যে দিক পানে।।

:)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪১

শায়মা বলেছেন: আমি তার মুখের কথা শুনবো বলে গেলাম কোথা...

দেখা হলো না হলো না
আজ ফিরে এসে নিজের দেশে এই যে শুনি
শুনি তাহার বাণী......

:) :) :)

১৬১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫০

গুহাবাসি বলেছেন: আমি মুগ্ধ ... অভিভূত ... আপু এত পরিশ্রম করেন কিভাবে???

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২৯

শায়মা বলেছেন: আমি অনেক পরিশ্রমী ভাইয়া!!!!!

কিন্তু তুমি এখনও গুহাবাসী কেনো???

১৬২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৬

সাহসী সন্তান বলেছেন: আজি ঝরঝর মুখরিত বাদরও দিনে.................!! :P আহাহা, কি দারুন........!! অনেক তথ্য বহুল একটা পোস্ট। আপু নজরুল সঙ্গিত গাইতে পারেন না? জাতীয় কবিরে নিয়া একটা মচতকার (চমৎকার) পোস্ট দিয়েন তো। নজরুল আমার প্রিয় কবি, তাই রিকোয়েস্ট করলাম!

"মোর প্রিয়া হবে এসো রানী, দেবো খোঁপায় তারার ফুল" নজরুলের লেখা কবিতা গুলোর মধ্যে আমার সব থেকে প্রিয় একটা লাইন!

পোস্টটা পড়ে হঠাৎ গুরুর কথা মনে পড়ে গেল। তাই মনের বেখেয়ালে গানটা গুনগুন করছি। আপুনি চা শুধু নদী ভাইকে দিলে হবে না, একটু নেবু, আদা আর বেশি করে চেনি দিয়ে এক কাপ চা এদিকেও একটু পাঠিয়ে দিয়েন..........!! :`> দুধ চা খাই না, রঙ চা!! :P

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৫৬

শায়মা বলেছেন: নদীভাইয়াকে মন্ত্রপুত চা দিয়েছিলাম আমার নামে শুধু আজে বাজে বলতো। মন্ত্রপড়া চা খেয়ে একদম বাক্যি বন হয়ে গেছে!:)


আর জাতীয় কবি নজরুলকে নিয়েও আমার পোস্ট আছে তো!!!!!!! ওকে পরে এসে লিঙ্ক দেবো।:)

১৬৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১৯

সাহসী সন্তান বলেছেন: আমারে আবার মন্তর-টন্তর দিয়েন না! লিংকটা দিয়ে দিলে তো আপনি না আসা পর্যন্ত পড়তে পারতাম.....!!

এ জন্যই আপনারে আমার দাদী কইতে ইচ্ছা করে!! কিচ্ছু মনে থাকে না!!

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৬

শায়মা বলেছেন: Click This Link

এইখানে একটা আছে। আরও আছে কই কই যেন অন্য অন্য নিকে। মহা মহা সৌন্দর্য্য পোস্ট আছে বাট সেসব নিক বলা যাবে না!:)

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৪

শায়মা বলেছেন: Click This Link



এটা আর একটা

১৬৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৫

শায়মা বলেছেন: Click This Link

এই যে আরেকটা :)

১৬৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:১১

শায়মা বলেছেন: Click This Link


ভাইয়া আরেকটা:)

১৬৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২০

শায়মা বলেছেন: Click This Link

এটাও আরেকটা ছোটখাটো পোস্ট

১৬৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২০

শায়মা বলেছেন: আরও কিছু পোস্ট আছে ভাইয়ু!! মালটি দিয়ে ! সেসব দিতে পারলাম না বলিয়া দুস্কিত!:(



:P


১৬৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২০

সাহসী সন্তান বলেছেন: আমি অবশ্য সরকারের একটি আলোচিত স্লোগান 'দুটি সন্তানের বেশি নয়, একটি হলে ভাল হয়' এই মন্ত্রপূতে বিশ্বাসী। তাই আমার নিকও একটা। তবে অতিরিক্ত মালটি নিক চালানোর কারনে, সামুর পক্ষ থেকে আপনার উপরে কিন্তু ভ্যাট ধার্য্য করা হবে? সাবধান করে দিলাম!! :P

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৪

শায়মা বলেছেন: ফুহ!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
আমি একশোটা নিকস চালাতে চাই!!!!!!!!!!!!!!!!

সামুতে কোনো রুলস নাই যে অতিরিক্ত নিক বানানো যাবেনা!!!!!!!!!! বরং আমি কোনো শর্তভঙ্গ করিনি হা হা হা

আর নিউ শর্ত ভ্যাট!!!!!!!!!!! হাহাহাহাহাহা
আমি ভ্যাট নিতে চাই দিতে পারবোনা ভাইয়ু!!!!!!!!



বাট আমার ভীষন মন খারাপ কিন্তু আজকে আবার !!!!!! সেটা আমার প্রিয় পাগলুভাইয়াটাকে এত করে বললাম তবুও চলে গেলো তাই!:(


১৬৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৭

সাহসী সন্তান বলেছেন: আপুনি দুই এক দিনের মধ্যেই এই ভ্যাট নিয়ে আমারও একটা মজার পোস্ট আসছে। ;) তয় সামান্য একটু ভয়ে ভয়ে আছি, কেন তা এখন বলবো না। পোস্ট দেখলেই বুঝতে পারবেন!!

পাগলু ভাইয়াটা কে? আর আপনার সব সময় এত মন খারাপ থাকে ক্যান? মন খারাপ মানুষের সাথে কথা বলতে আমার একদমই ভাল লাগে না!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৪৩

শায়মা বলেছেন: ঐ আমার মন খারাপ মানুষ করে দেয় আমি তো নিজে নিজে ভালোই থাকি !!! আনন্দে থাকি!!!!! হাসিখুশি থাকি!!!!!!!!!:( :( :(


পাগলুভাইয়া কে বলবো না!:(

১৭০| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৪৮

সাহসী সন্তান বলেছেন: আপনার কথা শুনলে মাঝে মাঝে মেজাজ খারাপ লাগে!! যার কথা বলা যাবে না তার কথা বলেন কেন? আগে কন তারপর কথা??

আপু নিচে জাস্ট পোস্টের একটু ট্রেলার দিলাম!!

ইহা ছাড়াও সামু ব্লগের সিনিয়র ব্লগার জনাবা শায়মা হক এই বিবৃতির বিরুদ্ধে সমস্থ ব্লগারদের মাধ্যমে আগামী যে কোন ঈদের পরে একটা বড় ধরনের আন্দোলনের হুমকিও প্রদান করেছেন বলে জান যাচ্ছে। এমনকি তিনি নারী শিশু কল্যান মন্ত্রীকে সাবধানে থাকারও হুশিয়ারি উচ্চারন করেছেন। :P

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫৬

শায়মা বলেছেন: হাহাাহাহাহা


দারুন ভাইয়া!!!!!!!!!!!!!!!!


সত্যি কিন্তু আমি হুমকি দেবো!!!!!!!!!!!!!

আর জানি সাথে আমার হাজার পাগলু, গাবলু, হাবলু ভাবলু আরও ভাইয়া আপুনিদেরকে পাবো!!!!!!!!


হাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহা:)

১৭১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:০৫

সাহসী সন্তান বলেছেন: আপনি কিন্তু হেঃ হেঃ হেঃ করতে করতে মূল বিষয়টি এড়িয়ে গেছেন? এইটা ঠিক না! যাহোক বলতে না চাইলে বলবেন না! আমি আর বলবো না।


আপুনি ঐটা কি পোস্ট হতে পারে বলতে পারেন?

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৩

শায়মা বলেছেন: কি এড়িয়ে গেলাম!!!!!!!!!!!!!

আরে!!!!!!!!!!!!! বলে কি ভাইয়ুটা!!!!!!!!!!!!


তবে ঐটা হতে পারে

ভ্যাটের বিরুদ্ধে দূর্বার আন্দোলনের হুমকি পোস্ট!!!!!!!!!:)

না মানলে আজ থেকে ব্লগে সকল খানা পিনা গানা বন্ধ!!!!!!!! X((

১৭২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:১৯

সাহসী সন্তান বলেছেন: না, আপনার ধারনা সম্পূর্ন ভুল! এটা ভ্যাটের বিরুদ্ধে করা কোন পোস্ট নয়। তবে আজ কমু না, দ্যাট ইজ আকর্ষন! আগামী কাল জানবার পারবেন ইনশা-আল্লাহ!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:২৬

শায়মা বলেছেন: ওকে:)

১৭৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:২০

সাহসী সন্তান বলেছেন: না, আপনার ধারনা সম্পূর্ন ভুল! এটা ভ্যাটের বিরুদ্ধে করা কোন পোস্ট নয়। তবে আজ কমু না, দ্যাট ইজ আকর্ষন! আগামী কাল জানবার পারবেন ইনশা-আল্লাহ!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:২৬

শায়মা বলেছেন: ওকে ওকে !!!!!!!!:)

১৭৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩৭

সাহসী সন্তান বলেছেন: ওকে, ওকে টা এমন ভাবে বললেন যেন কোন কাজে বেশ ব্যস্ত আছেন?

আপুনি ইদানিং দুইজন পরিচিত ব্যক্তিকে ব্লগে বেশ অনুপস্থিত দেখছি! আপনি কি বিষয়টা খেয়াল করছেন??

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৮

শায়মা বলেছেন: না ফাজলামি ম্যুডে বললাম ভাইয়ু!!!!!!!!


কে কে নদি ভাইয়ু আর জিনি ভাইয়ু???

১৭৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫২

সাহসী সন্তান বলেছেন: আরে আমি তো বুঝছি আপনি ফাইজলামি করছেন!! এমনিই বললাম!!

হুম, দুজনের একজন (জেন ভাই) আসে রাত বারোটার পরে, আর একজনকে (নদী ভাই) তো আজ দেখলামই না!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫৬

শায়মা বলেছেন: জিনিভাইয়া বিজি আছেন, লেখাপড়া নিয়ে...... গুড বয় তো তাই এটাই স্ট্রং গেইজ আমার!!!!!!:)

আর নদীভাইয়ুর মাথায় সিট আছে।:(

তবে ইনশাল্লাহ অতি শিঘ্রই ফিরিয়া আসিবেন। আমাদের এত ভালোবাসা কি এত সহজে ভুলতে পারবে বলো??? স্বরগে গিয়েও শান্তুি পাবেন না । বদদোয়া দিলাম। X((

১৭৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩১

সাহসী সন্তান বলেছেন: আপনার বদ দোয়া যেন ওনাদের হাড়ে হাড়ে লেগে যায় আমিও এই দোয়া করি!!

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৭

শায়মা বলেছেন: :P

১৭৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩২

সাহসী সন্তান বলেছেন: আপনার বদ দোয়া যেন ওনাদের হাড়ে হাড়ে লেগে যায় আমিও এই দোয়া করি!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৬

শায়মা বলেছেন: হা হা হা !!!!!!

:P

১৭৮| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ৯:৩১

রুদ্র জাহেদ বলেছেন: অসাধারন পোস্ট আপুনি। মনে হচ্ছে যেন রবীন্দ্রসংগীত সম্পর্কিত অনেকগুলো বিষয় আরো সহজ হয়ে গেল আপুনির লেখা পড়ে

০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ৯:১০

শায়মা বলেছেন: অনেক অনেক থ্যাংকস ভাইয়া!:)

১৭৯| ০৩ রা জানুয়ারি, ২০১৬ রাত ১০:২৯

ফেলুদার তোপসে বলেছেন: আমায় যদি কখনো কেউ বলে এই গানটা কোন পর্যায়ের?
আমি বলতে পারবো না, তারপরেও আমি বলবো রবীন্দ্রনাথ আমার রক্তে মিশে আছে।।

আপনার লেখাটা খুব খুব ভালো লাগলো।।

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৫

শায়মা বলেছেন: আমিও কবিগুরু প্রেমী সবাইকেই ভীষন ভালোবাসি। অনেক অনেক থ্যাংকস ভাইয়া!:)

১৮০| ০২ রা মার্চ, ২০১৬ রাত ৮:৪৫

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: প্রিয় কিছু গান দেখতে পেলাম না বোধয়, "বোধয়" বলার কারণ হল আপনার পোষ্টটি পড়ে এক্টক ঘোরের মধ্যে চলে গেছি, হারিয়ে গেছি।


* শুধু তোমার বাণী নয় গো,
হে বন্ধু, হে প্রিয়।

*ভাল যদি বাসো সখি কি দিবো গো আর?

* ও কি এলো? ও কি এলো না,
বোঝা গেল না।

*মোর হৃদয়ের গোপন বিজন ঘরে

*বিদায় করেছো যারে নয়ন জলে
এখন ফেরাবে তারে কিসের ছলে?

*ও যে মানে না মানা

*তুমি ডাক দিয়েছো কোন সকালে কেউ তা জানে না

*আমি হৃদয়েতে পথ কেটেছি

*আমার হৃদয় তোমার আপন হাতের দোলে দোলাও দোলাও

*আমি তোমার সংগে বেঁধেছি আমার প্রাণ,
সুরের বাঁধনে.........

*আমার খেলা যখন ছিল তোমার সনে



আপাতত এগুলোই খুব মিস করছি।

বিরহপর্যায়ে ভাগ করে নিলে আরো বেশি ভাল হতে পারত বলে মনে হয়।



আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন।

০২ রা মার্চ, ২০১৬ রাত ১০:৫১

শায়মা বলেছেন: চন্দ্ররথা রাজশ্রী
আপু তোমার নামটা দেখে একজন আমাকে আজ প্রশ্ন করছিলো এই নামটার মানে কি? আমি আমার মত করে উত্তর দিয়ে দিলাম। রথে করে চন্দ্রে যাচ্ছে যে। :)

যাইহোক তোমার নামটা অনেক সুন্দর।

রবীন্দ্রনাথের গান আমার জীবনের সকল ক্ষেত্রেই জড়িয়ে আছে। পৃথিবীর সবকিছুকেই আমি তার গান দিয়ে রিলেট করতে পারি।
আর বিরহের কথা বললে?
বঁধু তোমার আমার এই যে বিরহ এক জনমের নহে

আপাতত এটাই শোনো......

আর তোমার জন্য আমার গান


আর একটা কথা অলরেডি অনেকেই তোমাকে আমার মালটি বলতে শুরু করেছে। ডোন্ট বি আপসেট।:) বরং এনজয় ইট!!!!!!!

অনেক ভালো থেকো চন্দ্ররথা!:)

১৮১| ০২ রা মার্চ, ২০১৬ রাত ৯:০৩

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: * না চাহিলে যারে পাওয়া যায়
তেয়াগিলে আসে হাতে


এটা বাদ পড়ায় অপরাধবোধ কাজ করছিল।

আর একটা কথা না বললেই নয়, কবিগুরুকে সবাই পছন্দ করতে পারে,
কিন্তু ধারণ করতে পারে খুব কম জনে।
আপনি পারেন দেখে খুব ভাল লাগলো।

০২ রা মার্চ, ২০১৬ রাত ১০:৫৪

শায়মা বলেছেন: বুঝা যাচ্ছে তুমিও আরেকজন রবীন্দ্রপ্রেমী!

অনেক অনেক ভালো লাগছে জেনে আপুনি! অনেক অনেক অনেক ভালোবাসা। অনেক ভালো থেকো।

১৮২| ০২ রা মার্চ, ২০১৬ রাত ৯:০৮

তার আর পর নেই… বলেছেন: আরিব্বাবা! আমি তো এত দিন ধরে এখানকার অনেক গানকেই প্রেমের গান মনে করতাম, এই যেমন, হিয়ার মাঝে লুকিয়ে ছিলে …

রবীন্দ্র সংগীত আমি শুনি। কিন্তু এখানকার পোস্ট দেখে তো নিজেকে শিশু মনে হচ্ছে।

০২ রা মার্চ, ২০১৬ রাত ১০:৫৫

শায়মা বলেছেন: তুমিও রবীপ্রেমী জানি তো আমি । তবে আসলেই কিছু কিছু গান আছে পূজা নাকি প্রেম ঠিক কোন পর্যায়ের বুঝা যায় না। অনেক দেরীতে জবাব দেবার কারণ আমি অনেক অনেক সিক আছি আর ঘুমিয়ে পড়েছিলাম।:(

১৮৩| ০২ রা মার্চ, ২০১৬ রাত ১১:৫৬

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন:
হা হা হা....
আই অ্যাম এনজয়িং। ;)

চন্দ্ররথা= চন্দ্র রথ যার

রাজশ্রী = রাজ্যের অধিষ্ঠাত্রী ও মঙ্গলকারিণী দেবী

সুতরাং, "চন্দ্ররথা রাজশ্রী" মানে দাঁড়ায়,

"চন্দ্র রাজ্যের অধিষ্ঠাত্রী যে মঙ্গলকারিণী দেবীর রথ"


তোমাকেও অনেক অনেক অনেক ভালবাসা আপু।

অসামান্য ভাল থাকা হোক।

০২ রা মার্চ, ২০১৬ রাত ১১:৫৯

শায়মা বলেছেন: আই এ্যাম এনজয়িং টু!!!!!!!!!!!!


যাক "চন্দ্র রাজ্যের অধিষ্ঠাত্রী যে মঙ্গলকারিণী দেবীর রথ" এর সাথে শেষ মেষ তুলনা করা হলো !!!!!!!!!!!

আমি তো আকাশেই উড়ছি আপুনি!:)

চলো দুজনে মিলেই উড়ি তাইলে!!!!!!!!:)

১৮৪| ০৩ রা মার্চ, ২০১৬ রাত ১২:০১

শায়মা বলেছেন: Tomay Gaan Shonabo

তোমার জন্য আপুনি!!!!!!:)

১৮৫| ০৩ রা মার্চ, ২০১৬ রাত ১২:১০

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: আহা!

"আমায় পরশ করে,
প্রাণ শুধায় ভরে,
তুমি যাও যে সরে,
বুঝি আমার ব্যাথার আড়ালেতে দাঁড়িয়ে থাকো,,,,,,,, "


মধু! মধু!

০৩ রা মার্চ, ২০১৬ রাত ১২:১৪

শায়মা বলেছেন: Jani bondhu jani tomar Ache to hatkhani

:) :) :)

১৮৬| ০৩ রা মার্চ, ২০১৬ রাত ১:০২

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন:
ভাসছি,,,,,,,,,,,,,,,,,,,


জানি তোমার অজানা নাহি গো কি আছে আমার মনে

০৩ রা মার্চ, ২০১৬ বিকাল ৪:১৭

শায়মা বলেছেন: শুধু তোমার বাণী নয় গো, হে বন্ধু, হে প্রিয়,
মাঝে মাঝে প্রাণে তোমার পরশখানি দিয়ো॥

সারা পথের ক্লান্তি আমার সারা দিনের তৃষা
কেমন করে মেটাব যে খুঁজে না পাই দিশা—
এ আঁধার যে পূর্ণ তোমায় সেই কথা বলিয়ো॥

হৃদয় আমার চায় যে দিতে, কেবল নিতে নয়,
বয়ে বয়ে বেড়ায় সে তার যা-কিছু সঞ্চয়।
হাতখানি ওই বাড়িয়ে আনো, দাও গো আমার হাতে—
ধরব তারে, ভরব তারে, রাখব তারে সাথে,
একলা পথের চলা আমার করব রমণীয়॥

১৮৭| ০৩ রা মার্চ, ২০১৬ বিকাল ৪:১৬

শায়মা বলেছেন: শুধু তোমার বাণী নয় গো, হে বন্ধু, হে প্রিয়,
মাঝে মাঝে প্রাণে তোমার পরশখানি দিয়ো॥

সারা পথের ক্লান্তি আমার সারা দিনের তৃষা
কেমন করে মেটাব যে খুঁজে না পাই দিশা—
এ আঁধার যে পূর্ণ তোমায় সেই কথা বলিয়ো॥

হৃদয় আমার চায় যে দিতে, কেবল নিতে নয়,
বয়ে বয়ে বেড়ায় সে তার যা-কিছু সঞ্চয়।

হাতখানি ওই বাড়িয়ে আনো, দাও গো আমার হাতে—
ধরব তারে, ভরব তারে, রাখব তারে সাথে,
একলা পথের চলা আমার করব রমণীয়॥


শুধু তোমার বাণী নয় তো জানি

১৮৮| ০৩ রা মার্চ, ২০১৬ রাত ৮:৫৭

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন:
প্রায় অসম্ভব ভাললাগার একটা গান, এ জন্যেই লিস্টের একেবারে প্রথমে দিয়েছি।
সবগুলো শোনা আপনার জন্য কর্তব্য।


০৩ রা মার্চ, ২০১৬ রাত ৯:০০

শায়মা বলেছেন: সব গুলা শুনেছি তো !!!!!!!!!:)

১৮৯| ০৩ রা মার্চ, ২০১৬ রাত ৯:১৪

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন:
ভেরি গুড।
তাহলে আপনার পোষ্টে না রেখে তো অপরাধ করলেন।
ভেরি ব্যাড।

যাই হোক, ব্লগকে ফেইসবুক বানিয়ে ফেললাম। হিহি.....

০৩ রা মার্চ, ২০১৬ রাত ৯:১৯

শায়মা বলেছেন: কি আমার পোস্টে রাখবো? বুঝলাম না আপুনি!!!!!:(


তোমার দেওয়া গানগুলো? ওকে সেসব লিঙ্ক জুড়ে দিতে হবে । সময় লাগবে। পরে দেবো।:)

১৯০| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:৩৬

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: হ্যাঁ, তবে পুরোটাই আপনার ইচ্ছা।
তবে আমি মনে করি গানগুলো নক রাখলে অন্যায় হবে।

আর বিরহপর্যায় ভাগ করার জোড় দকবি জানাচ্ছি।
সময় নিন যতটা দরকার, কই যাচ্ছি,আছিই তো।

ভাল থাকুন সবসময়।

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:৪৫

শায়মা বলেছেন: আপুনি!!!!!!!

কেমন আছো!!!!!!

তোমার জন্য একটা গান!!!!!!!

জানি বন্ধু জানি তোমার আছে তো হাতখানি

১৯১| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:৪৩

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: ভুলভাল টাইপ করার জন্য দুঃখিত।

না*
দাবি*

আর ঐ ব্যাপারটায় রাগ করিনি মোটেও।
:)

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:৪৭

শায়মা বলেছেন: থ্যাংক ইউ আপুনি।

না মুছলে ওটার সুযোগ নিতো কিছু বোকা মালটিরা।:)

১৯২| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:৫৬

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: কি জানি!

আমার বয়স তো ৩ সপ্তাহও না, তাই কি হচ্ছে না হচ্ছে কিছুই বুঝি না।

যাই হোক, আমার ব্লগবাড়িতে আমন্ত্রণ রইল। যখন তখন আসতে পারেন।



১০ ই মার্চ, ২০১৬ রাত ১:০০

শায়মা বলেছেন: অবশ্যই আসবো। যখন তখন !:)

১৯৩| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১:১৭

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: আমি ভাল আছি, আপনি কেমন আছেন?
ধন্যবাদ গানটার জন্য।

শুনেছি।

আপনার খুব পছন্দের কিছু রবীন্দ্র সংগীত লিস্ট করে দিয়েন।

আপনার জন্য এটা দিলাম,
বিদায় করেছো যারে নয়ন জলে

সাবধান! না হারিয়ে উপায় নাই কিন্তু

১০ ই মার্চ, ২০১৬ রাত ১:২৭

শায়মা বলেছেন: থ্যাংক ইউ আপুনি কালকেই ১০টা দেবো।

এখন ঘুমাতে যাই। কাল তো হরতাল নাই ৬ টাই উঠতে হবে! অনেক ভালো থেকো আপুনিমনি!:)

১৯৪| ১৮ ই মার্চ, ২০১৬ রাত ১১:৪৮

নাজমুস সাকিব রহমান বলেছেন: ইন্দিরা দেবী চৌধুরানী একটি বই লিখেছিলেন 'রবীন্দ্রস্মৃতি' নামে। ওখানে বেশ কিছু চমৎকার তথ্য আছে। রবি ঠাকুর যখন ১৮৭৮ এ বিলেত গিয়েছিলেন তার বছর খানেক আগ থেকেই(১৮৭৭) ইন্দিরা দেবীরা ওখানে ছিলেন। তো রবি ঠাকুর ওঁদের ওখানে যেতেন। তখন তিনি বিলেতি গান গাইতেন। 'Wont you tell me, molly darling' ,' darling, you are growing old' এসব। আমি কিছুদিন আগে মলি ডারলিং গানটি শুনছিলাম, এটি তারও আগের গান। আমি রোমাঞ্চিত হচ্ছিলাম এই ভেবে যে, আমি এখন এমন একটি গান শুনছি, যেটা স্বয়ং রবীন্দ্রনাথও শুনেছেন! যারা এগুলো বানিয়েছে তাঁরা হয়তো নেই, বা তাঁদের কেউ মনেও রাখে নি, তাঁরা কি কখনো ভাবতে পেরেছিল রবীন্দ্রনাথ তাঁদের গান গাইতো! আমি জানিনা। ওই বইয়ে একটি চমৎকার তথ্য আছে। লেখিকা লিখেছেন, 'রবিকাকা কখনো কোন যন্ত্র বাজানোর দিকে মনোযোগ করেন নি। যদিও পিয়ানোয় বসে বসে এক আঙুল দিয়ে ঠুকে গানে সুর বসানোর চেষ্টার কথা মনে পড়ে।'

শ্রীকান্তের কণ্ঠ আমারও ভীষণ প্রিয়। কিশোর কুমারের কণ্ঠে কিছু গান আছে। যেমন 'চোখের আলোয় দেখেছিলাম চোখের বাহিরে' গানটি আমার সবচে ভালো লেগেছিল ওঁর কণ্ঠেই। এছাড়া 'তোমায় গান শুনাব' সবচে ভালো লেগেছিল প্রয়াত কলিম শরাফির কণ্ঠে।

রবি ঠাকুরের দেশের গান অনবদ্য। 'ও আমার দেশের মাটি' যতবার শুনি শরীরে আঁচড় দেয়। একটা লেখকের কি ক্ষমতা!

লেখা ভালো হয়েছে। শুভেচ্ছা নেবেন।

১৯ শে মার্চ, ২০১৬ রাত ১২:০১

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।:)

১৯৫| ২১ শে মার্চ, ২০১৬ রাত ১০:৩০

উদাসী স্বপ্ন বলেছেন: এই পোস্ট টা লেখতে কয় ঘন্টা লাগছে?

২১ শে মার্চ, ২০১৬ রাত ১০:৩৯

শায়মা বলেছেন: কয় ঘন্টা না শুধু কয় দিন জিগাসা করো ভাইয়া।

তবুও উত্তর হবে জানিনা বা মনে নাই!!!!!!:(


ভাইয়া আসলে এই পোস্ট আমি যেন আমার জানা নানা পর্যায়ের গানগুলো সহজে খুঁজে পাই আর মাঝে মাঝে পন্ডিতি করতে পারি তাই লেখা।

১৯৬| ২১ শে মার্চ, ২০১৬ রাত ১০:৪১

উদাসী স্বপ্ন বলেছেন: হ...এতগুলান লিংক, এতগুলান গান! পুরা পোস্ট পড়নের পর মাথা ঘুরতেছে!

২১ শে মার্চ, ২০১৬ রাত ১০:৪৬

শায়মা বলেছেন: হা হা

দেখছো আমি কত্ত অধ্যবসায়ী! কত্ত ধৈর্য্যবান!!!!!!!! :P


তবুও শত্রুরা বলে আমি নাকি.......কিচ্ছু লিখতে জানিনা!!!!!!!!!:(

১৯৭| ২১ শে মার্চ, ২০১৬ রাত ১০:৪৯

উদাসী স্বপ্ন বলেছেন: যারা বলে তাগো জিগান এই যে এতো লেখা টাইপ করছে কি তালতলার গাব গাছ?

এইসব মানুষের কথা শুইনা কাম নাই! এটলিস্ট গান্জ্ঞা তো লেখতেছেন না! যা লেখতেছেন অথেটিকেট!

আর কি লাগে!

২১ শে মার্চ, ২০১৬ রাত ১০:৫২

শায়মা বলেছেন: ভাইয়া তোমার কথা শুনে সত্যিই উইকিতে দেবার ট্রাই করছি। আমি আবার সে সবে বড় পন্ডিৎ কিনা তাই এখনও পারিনি।:(

১৯৮| ২১ শে মার্চ, ২০১৬ রাত ১১:০০

উদাসী স্বপ্ন বলেছেন: কুনজায়গায় আটকাইছেন জানাইয়েন!

২১ শে মার্চ, ২০১৬ রাত ১১:০৪

শায়মা বলেছেন: আচ্ছা বলবো তার আগে নিজেই চেষ্টা করি!:)

১৯৯| ০৮ ই মে, ২০১৬ রাত ৩:৫২

আরাফআহনাফ বলেছেন: " মাঝে মাঝে তব দেখা পাই......." পুজো পর্যায়ের এ গান মিস করছি আপুনি!
দেরিতে এ পোষ্ট চোখে পড়লো বলে নিজের কাছেই লজ্জা লাগছে। দেরিতে হলেও চোখেতো পড়ল!
ভালো থাকবেন অনিঃশেষ।

০৮ ই মে, ২০১৬ সকাল ৭:৩৬

শায়মা বলেছেন: অনেক অনেক শুভকামনা আর ভালো থেকো ভাইয়া।:)

২০০| ০৮ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:১৯

সম্রাট৯০ বলেছেন: এক কথায় অসাধারণ পোষ্ট, রবি দাদার অনেক গান পেয়ে গেলাম আপনার পোস্টে যেগুলো অনেক দিন শোনা হয়না খোঁজার অলসতায়,, আপনার এৃমন শ্রমের মুল্য কি দিয়ে দেই ভাবছি,

আমার খুব প্রিয় একটা গান আপনার থেকে নিয়ে আপনার জন্য - ta ta thoi thoi,ta ta thoi thoi

০৮ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০৭

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!

তোমার গান শুনতে চাই।

রেকর্ড করে দাও।

২০১| ০৯ ই আগস্ট, ২০১৬ সকাল ৮:৫২

সম্রাট৯০ বলেছেন: গান না, তবে তোমাকে আমার কবিতা আবৃত্তি শোনাবো, আমার আবার গলার এমন অবস্থা যে যতই রোমান্টিক কবিতা পড়িনা কেন বিদ্রোহী বিদ্রোহী শোনায়,হাহাহাহাহা

আরেকটা গান তোমার জন্য, - :)

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৫৫

শায়মা বলেছেন: কবিতা শোনাও ভাইয়ু!!!!

আপতত এটাই শোনো

কবিতা পড়ার প্রহর

২০২| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:৩৩

সম্রাট৯০ বলেছেন: আরে কোথায় হারালে তুমি? আমি কবিতা শোনানোর জন্য অপেক্ষা করছি, খুব বিজি ছিলাম কিছুদিন, কিভাবে যে দেই তোমাকে আমার কবিতা, চিন্তার ইমো হবে,


গান :)

২৫ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:০৩

শায়মা বলেছেন: হারায়নি তো ভাইয়ু!!!!!!!!!!


স্বেচ্ছা নির্বাসনে আছি।


তবে কবিতা শুনালেই নির্বাসন থেকে এসে যাবো।


কিভাবে শোনাবে তুমিই খুঁজে বের করো!!!!!!:)

২০৩| ২৫ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৩৭

শ্রাবণধারা বলেছেন: এত অনন্য অসাধারণ একটা পোস্ট আমার এতদিনে চোখে পরলো !!!

এই লাইনটা পড়ে অনেক অনেক আনন্দ পেলাম "আমার রক্ত মাংস, হাড় মজ্জায়, প্রতি তন্ত্রীতে মিশে আছে রবীন্দ্র সঙ্গীতের বাণী। "। আমাদের অযুত অজস্র অনুভূতি আর ভাবনা রবির গানে প্রকাশিত হয়েছে । আমরা ছেলেবেলা থেকে যারা তার গানগুলো শুনে অভ্যস্ত তাদের কর্মে, অবসরে, অনুভবে, ভালোবাসায়, শোকে যে প্রচ্ছন্ন বানী আর ছন্দ তা রবির গানের বানী আর ছন্দের সাথে মিলে মিশে এক হয়ে গেছে। এত তীব্র প্রভাব বিস্তারকারী গান পৃথিবীর আর কোথাও কি আছে ?

২৫ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৪৬

শায়মা বলেছেন: না নেই।

আসলে আমাদের প্রতি মুহুর্তের অনুভুতির সাথেই রবিঠাকুরের লাইন মিলে মিশে যায়।

কেমন আছো ভাইয়া??
তোমাকে দেখলেই আমার মনে পড়ে সেই লাইন


শ্রাবনধারা হলো সারা বাজে বিদায় সূর
গানের পালা শেষ করে দে রে যাবি অনেক দূর....

শুধু গানের সময় শ্রাবনধারার জায়গায় বাদলধারা শুনতে হবে।

২০৪| ২৫ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:২২

রূপক বিধৌত সাধু বলেছেন: মেঘ বলেছে যাবো যাবো, যখন এসেছিলে অন্ধকারে চাঁদ ওঠেনি, তোমায় গান শোনাবো, আমারও পরাণ যাহা চায়- এগুলো বাদ দিলে ক্যামনে হবে! পোস্টটা এতোদিন চোখে পড়েনি কেন সেটাই তো বুঝলাম না! প্রিয়তে নেওয়া ফরজ মনে হচ্ছে!

২৫ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:৩৩

শায়মা বলেছেন: হায় হায়

সেসব বাদ পড়েছে নাকি!!!!!!!!!!!!: B:-)

এই সব তো আমি নিজেই গেয়েছিলাম !!!!!!!!!:( :( :(

আমি তোমায় যত শুনিয়েছিলেম গান!!!!!!!
তার বদলে আমি চাইনি কোনো দান !!!!!!!

ভুলবে সে গান যদি, না হয় যেও ভুলে
উঠবে যখন তারা সন্ধ্যা সাগর কূলে
তোমার সভায় যবে করবো অবসান!!!!!!

:( :( :(

২০৫| ২৫ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:১৪

রূপক বিধৌত সাধু বলেছেন: ভালোবাসিলে যদি ভালো না বাসে, আমি হৃদয়ের কথা বলিতে ব্যকুল, প্রেম একবার এসেছিলো নীরবে, বধূ কোন আলো লাগলো চোখে, মায়া বনবিহারীনী আরও কতো গান হৃদয়ে গেঁথে আছে!

২৫ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:২১

শায়মা বলেছেন: আছেই তো!!!!!!!

https://www.youtube.com/watch?v=j2SaqBLUS14

মোর বীণা ওঠে কোন্‌ সুরে বাজি কোন্‌ নব চঞ্চল ছন্দে।
মম অন্তর কম্পিত আজি নিখিলের হৃদয়স্পন্দে॥
আসে কোন্‌ তরুণ অশান্ত, উড়ে বসনাঞ্চলপ্রান্ত,
আলোকের নৃত্যে বনান্ত মুখরিত অধীর আনন্দে।

অম্বরপ্রাঙ্গনমাঝে নিঃস্বর মঞ্জীর গুঞ্জে।
অশ্রুত সেই তালে বাজে করতালি পল্লবপুঞ্জে।
কার পদপরশন-আশা তৃণে তৃণে অর্পিল ভাষা,
সমীরণ বন্ধনহারা উন্‌মন কোন্‌ বনগন্ধে॥

প্রেমে পড়ছিলাম যখন তখন এই গান একটু পর পর বীনা হয়ে হৃদয়ে বেজে উঠতো সাধুভাইয়া!!!!!!!!!! :P

২০৬| ২৫ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৪৫

রূপক বিধৌত সাধু বলেছেন: যে রাতে মোর দুয়ারগুলি ভাঙলো ঝড়ে, চাঁদের হাসি বাঁধ ভেঙেছে, তুমি কোন কাননের ফুল, তুমি রবে নীরবে, এসো এসো আমার ঘরে এসো ।

২৫ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৫৩

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=6Ut8UX9KgDY


কেটেছে একেলা বিরহের বেলা আকাশ কুসম চয়নে
সব পথ এসে মিলে গেলো শেষে তোমারও দুখানি নয়নে


এটা বিরহে পড়ে গাইতাম সাধুভাইয়া!!!!!!!!!! :( :( :(

২০৭| ২৫ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০০

শ্রাবণধারা বলেছেন: ...................................................
ছাড়ল খেয়া ও পার হতে ভাদ্রদিনের ভরা স্রোতে,
দুলছে তরী নদীর পথে তরঙ্গবন্ধুর।
...................................
অরণ্যে আজ স্তব্ধ হাওয়া, আকাশ আজি শিশির ছাওয়া,
আলোতে আজ স্মৃতির আভাস বৃষ্টির বিন্দুর॥

রবিগান- রবিগান খেলা ব্যাপারটা তোমার সাথে মন্দ হতো না । অনেক কাল আগে আমার এক বন্ধুর সাথে খেলতাম । সে এখন পুরাদস্তুর ডাক্তার-আপা, গত একযুগেও গীতবিতান খুলছে বলে মনে হয় না, গান গাওয়া তো দূরের কথা ।

যাক, কদিন থেকে মাথার মধ্যে গীতান্জ্ঞলির এই গানটা মাথায় ঘুরছিল :

অহংকার তো পায় না নাগাল যেথায় তুমি ফের
রিক্তভূষণ দীনদরিদ্র সাজে
সবার পিছে, সবার নীচে, সব-হারাদের মাঝে॥

ধনে মানে যেথায় আছে ভরি সেথায় তোমার সঙ্গ আশা করি,
সঙ্গী হয়ে আছ যেথায় সঙ্গিহীনের ঘরে
সেথায় আমার হৃদয় নামে না যে
সবার পিছে, সবার নীচে, সব-হারাদের মাঝে॥

আমি ভাল আছি । বৈদেশে অফিসে বসে কাজের ফাকে অকাজ করছি । তোমার খবর কি? নতুন সংসার জীবন কেমন যাচ্ছে?

২৫ শে আগস্ট, ২০১৬ রাত ৮:২৮

শায়মা বলেছেন: ভাইয়া
শুধু রবিবার কেনো? সোমবার মঙ্গলবার, বুধ, বৃহ শুক্র শনি রোজই খেলা যায় গানের খেলা

গানেরও ভেলায় বেলা অবেলায়
প্রানের আশা, ভোলা মনের স্রোতে ভাষা
গানেরও ভেলায় .........
https://www.youtube.com/watch?v=b78Y1B6gWCQ

কোথায় জানি ধায় সে বাণী
দিনের শেষে কোন ঘাটে যে ঠেকে এসে......:) :) :)

এই গানটাই মনে পড়লো গানের খেলা, বেলা, ভেলা ......:)

এমনি খেলার ঢেউ এর দোলে
খেলার পারে যাবি চলে
পারে যাবি ..........:) :) :)


আর তোমার গানটা তো অনেকদিন পর শুনলাম

যেথায় থাকে সবার অধম দীনের হতে দীন
সেইখানে যে চরণ তোমার রাজে
সবার পিছে, সবার নীচে, সব-হারাদের মাঝে॥
যখন তোমায় প্রণাম করি আমি, প্রণাম আমার কোন্‌খানে যায় থামি,
তোমার চরণ যেথায় নামে অপমানের তলে
সেথায় আমার প্রণাম নামে না যে
সবার পিছে, সবার নীচে, সব-হারাদের মাঝে॥
অহংকার তো পায় না নাগাল যেথায় তুমি ফের
রিক্তভূষণ দীনদরিদ্র সাজে
সবার পিছে, সবার নীচে, সব-হারাদের মাঝে॥
ধনে মানে যেথায় আছে ভরি সেথায় তোমার সঙ্গ আশা করি,
সঙ্গী হয়ে আছ যেথায় সঙ্গিহীনের ঘরে
সেথায় আমার হৃদয় নামে না যে
সবার পিছে, সবার নীচে, সব-হারাদের মাঝে॥

https://www.youtube.com/watch?v=L86bltvzpbc


আর আমার নতুন জীবন!!!!!!!!!

হা হা হা সে তো শুরু হয় রোজ নতুন ভোরেই !!!!!!!!!! :P

২০৮| ২১ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১৭

জাহিদ অনিক বলেছেন:


সুন্দর বটে তব অঙ্গদখানি তারায় তারায় খচিত--

স্বর্ণে রত্নে শোভন লোভন জানি বর্ণে বর্ণে রচিত॥



এই মহান পোষ্ট আমি সিন্দুকে তুলে রাখলুম।

২১ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১৮

শায়মা বলেছেন: হা হা হা

তোমার দরকার আছে.....

যেভাবে আজকাল রবিঠাকুরের গান আর তার পিছে কাব্য নিয়ে লেগেছো!!!

২০৯| ২১ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২০

জাহিদ অনিক বলেছেন:

যদি তোর ডাক শুনে কেউ না আসে--- এটা মনে হয় মহাত্ম্যা গান্ধীর জন্য লিখেছিলেন কবিগুরু। যখন অসহযোগ আন্দোলন চলছিল, গান্ধী গিয়েছিল নিকেতনে, সেখানে একদল সংগীতপ্রিয় মানুষ গান্ধীকে আমন্ত্রণ জানিয়ে এই গান গেয়েছিল এবং রবী ঠাকুর সেদিন সেখানে উপস্থিত ছিল না।

আই হোপ তুমি এগুলো জানো ! :-B

২১ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৯

শায়মা বলেছেন: আরে আমি যদিও সব জান্তা তবুও সব জানিনা !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.