নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...

শায়মা

দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...

শায়মা › বিস্তারিত পোস্টঃ

নূর মোহাম্মদ নূরু ভাইয়া আর কখনও ফিরবেনা আমাদের মাঝে

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ২:০২


নূর মোহাম্মদ নূরু
আমরা কিছু সামু পাগল আছি যাদের সামুতে না লিখলে কিছুই ভালো লাগে না। নুরুভাইয়া মনে হয় ছিলেন সেই দলে। প্রথমদিকে উনাকে ফুল ফল ও মনিষীদের জীবন নিয়েই লিখতে দেখেছি। কিছুদিন হলো ছড়া লিখতেন। আমি জানি আমরা যারা লিখতে ভালোবাসি লিখতে না পারলে যেন পেটের ভাত হজম হয় না। নুরুভাইয়াও ছিলেন তেমনই একজন। প্রায় প্রতিদিনই তার কিছু না কিছু লেখা থাকতো ব্লগের পাতায়। হঠাৎ সেটা থমকে গেলো। শুনলাম ভাইয়া অসুস্থ্য। ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৪৫টায় লিখেছেন তিনি তার শেষ পোস্ট। তারপর পরই তিনি অসুস্থ্য হয়ে পড়েন এবং অক্টোবরের ১০ থেকে শুরু হয় উনার চিকিৎসা। এমনই জানতে পেরেছি ভাইয়ার মেয়ে নাফিসা থেকে। গত কয়েকদিন ভাইয়ার এমন দীর্ঘ অনুপস্থিতি দেখে অনেকেই উদ্বিঘ্ন হয়ে উঠেছিলেন। কেউ কোনো খোঁজ পাচ্ছিলেন না। তাই আজ উনার মেয়েকে খুঁজে বের করে জানতে পেলাম ভাইয়া অনেকদিন আগেই আমাদের ছেড়ে চলে গেছেন। আমরা তার কোনো খবর পাইনি। মনটা ব্যথায় ভরে উঠলো। আল্লাহ ভাইয়াকে বেহেস্ত নসিব করুন।

যাইহোক ভাইয়ার মেয়ে নাফিসার সাথে যা কথা হয়েছে তা তুলে দিচ্ছি।

আমি: তুমি কি নুরু ভাইয়ার মেয়ে?
নাফিসা বিনতে্ নূর:
জ্বী, আমিই ওনার মেয়ে
আব্বু গত ২৯শে অক্টোবর, আমাদের ছেড়ে চলে গেছেন
আমি তো আব্বুর ২ আইডিতেই ট্যাগ করে, পোস্ট করে জানিয়েছিলাম তার মৃত্যু সংবাদ
আমি: আমরা জানিনা।
নাফিসা বিনতে্ নূর
``আসসালাম ওয়ালাইকুম।
আমি নাফিসা ওরফে অরিণ , সদ্য প্রয়াত
জনাব নূর মোহাম্মদ বালী - এর কন্যা।
আপনারা সবাই অবগত আছেন যে, আমার আব্বু গত ২৯ শে অক্টোবর, ২০২২ ভোর আনুমানিক ২.৩০ টার দিকে গত হয়েছেন।
শেষ বয়সে, তার ডায়াবেটিস, কিডনী ডিজিস, ইনফেকশন, প্রোস্টেট ডিজিস সহ নানান ধরনের শারীরিক জটিলতা ধরা পরছিল, আর ক্রমশ তিনি মানসিক ভাবে ভেঙে পরছিলেন। আমি আমার আব্বু কে, জীবনের শেষ ১ মাস জান প্রাণ দিয়ে চেষ্টা করেছি, আল্লাহ যেন তাকে একটু আরাম দান করেন... কিন্তু, খাওয়া-দাওয়া, ঘুৃম, অষুধ এসবের অনিয়ম এর কারনে তিনি আর সুস্থ জীবনে ফিরে আসতে পারেন নি। আমার আব্বু কে ঢাকায় ও গ্রামের বাড়ী, আলহামদুলিল্লাহ সবাই একজন নম্রভাষী-ভদ্র-ভালো মানুষ হিসাবে পরিচিত ছিলেন , এমন কাউকে আমি পাই নি যে আমার বাবার নামে ২ লাইন গালমন্দ করেছেন..

ব্যক্তিজীবনে, আমরা ছোটবেলায় তাকে রাগী বাবা হিসাবেই জানতাম। কিন্তু যত বড় হয়েছি, আব্বুকেও শিশু হয়ে যেতে দেখেছি...
বড় অভিমানি ছিলেন, কেউ তাকে একটু কিছু খবর না জানালে মন খারাপ করতেন, কষ্ট পেতেন। কথা বলতেন না... মানুষ ভাবতো, রাগ করেছেন। কিন্তু, বস্তুত সে মনোকষ্ট নিয়ে যাপন করতেন। আমার আব্বু, শেষ জীবনে চিকিৎসায় অনেক অবহেলা করেছিলেন তার ব্যক্তিগত কিছু আর্থিক সংকটের কারনে... ভবিষৎতের দুঃচিন্তা তাকে সর্বত্র গ্রাস করে ছিল। কিন্তু আফসোস, সে আমাদের সুন্দর ভবিষ্যৎ গড়ে, নিজেই অতিতের খাতায় নাম লেখালেন।

আমিও বেশ অনুতপ্ত, কেনো আরেকটু আগে জোর করে চিকিৎসা শুরু করালাম না, কেন আরেকটু সময় তাকে দিলাম না... কেনো একটু জলদিই আমাকে একা করে দিয়ে, আমাকে ফাঁকি দিয়ে আব্বু চলে গেলো...!!?? কেনো? আমি ফ্লোরে, আব্বু বিছানায়... আমাকে একটু ডাকার কী শক্তি কী যে যোগাতে পারেনি? মারা যাওয়ার সময়, আমার আব্বু অসহনীয় মৃত্যু যন্ত্রণায় ভোগ করেছেন।

তার ২ টো কিডনী তেই নল লাগানো ছিল (PCN), আর সামনে ছিল ক্যাথেটার। যেদিন প্রথম ডায়ালাইসিস হলো, সেটুকু সময় দেখলাম তাকে একটু ঘুমুতে। সন্ধ্যারাত টায় একটু সুজি খাওয়ার পরই করে দিলেন বমি! এরপরই শুরু হলো বিপত্তি! মধ্যরাত টা কেটে যাওয়ার পর পরই, তার কষ্ট শুরু হয়েছিল। না শুতে পারছিলেন, না বসতে পারছিলেন, না দাড়াতে পারছিলেন... ওদিকে ইউরিন-স্টুলিং বন্ধ হয়ে গিয়েছিল.... এরপর শুরু হলো শ্বাসকষ্ট! অক্সিজেনেও তার দম আটকে যায়... এই চোখ এসব কিছুই ভূলতে পারে না!

এদিকে, ৩ দিনের টানা পরিশ্রমে, আমি কোনভাবেই আর বসে/দাড়িয়ে থাকতেই পারছিলাম না। কিন্তু তারপরেও, সে রাতে আমার আব্বুর থেকে দূরে থাকতে আমার মন টানছিলো না, আমার বরের হাজার অনিচ্ছা থাকা সত্ত্বেও... থেকে গেলাম! আর সাক্ষী হয়ে রইলাম, আব্বুর তীব্র মৃত্যু যন্ত্রণার! তবুও, রক্ত মাংসের শরীর... আব্বুর চোখ টা ২ মিনিটের জন্য বন্ধ হতেই, হাসপাতালের মেঝেতে যেয়ে শুয়ে পরি, ভাবি আধা ঘণ্টা পরে এসে দেখবো আবার.... আল্লাহর প্ল্যান তো!
ঘুম ভাঙে, প্রায় ৩.০০ অথবা ৩.৩০ টায়!

দৌড়ে গিয়ে দেখী আব্বু চুপ! আব্বুর শরীর ঠান্ডা! আব্বুর হার্টবিট চুপ! আব্বুরে.. বা রে, ও বাবা... আমার বাবা রে... কত কিছুই বলি না কেন, আব্বু আর সাড়া দিলেন না!.... ডাক্তারও সাহস পান নাই... আমিই জিগাসা করলাম, "উনি কী আছেন.... না নাই? আমি শক্ত আছি, আমাকে বলেন প্লীজ...." তারপরও তারা চুপ... আমি কী বাসার মানুষদের খবর দিবো?"
"দেন।" জানলাম, আমি আমৃত্যু "আব্বুরে " ডাকার অধিকার থেকে বঞ্চিত হলাম! তারপর আর কী.... আমার কলিজা ছিড়ে নিয়ে.... আব্বু কোথায় যেন চলে গেল....। নানান শোকপালন- নিজ বাড়ী গমন - আনুষ্ঠানিকতা - জানাজা শেষে... আমার দাদা-দাদীর কোলে, তাদের ছেলে শুইয়ে দিয়ে আসলাম।

আপনাদের সাথে, আব্বুর যন্ত্রণাদায়ক মৃত্যুর কাহিনি টা শেয়ার করলাম কেন জানেন??"বয়স হয়েছে, মরে গেছে!" - এই কথা টা যেন বলতে না পারেন। আমার আব্বু কার কার কথায়, কার দেয়া কতখানী কষ্ট নিয়ে ওই আধাঁর কবরে শুয়ে আছেন... সেসব শুধু আমার কানে আসতেছে।আমার আব্বু অসহনীয় কষ্ট সহ্য করে মারা গেছেন, আমরা তো না ই, তিনি নিজেও জানতেন না এত তারাতাড়ি তার ডাক আসবে... আমি ভেবেছিলাম, আমার কষ্টের প্রতিদান আল্লাহ দিবেনই! দেন নি.... সেটুকুর বিনিময়েও, আল্লাহ যেন তাকে জান্নাতবাসীদের অন্তর্ভুক্ত করে নেন!

আপনারা, যারা আব্বুর অতি প্রিয়জন কিন্তু, তার জানাজায় শরীক হতে পারেন নি, তাদের কাছে আমি ক্ষমাপ্রার্থী। বিশেষ করে, ইলাহ্ আংকেল, প্লাবন আংকেল, শামীম আংকেল, হারুন আংকেন, সোহেল আংকেল.... আমাকে ক্ষমা করে দিবেন।আব্বুর মৃত্যু পরবর্তী কষ্ট লাঘবের উদ্দেশ্যেই আমাদের যত জলদি প্রস্থান। এটুকু জেনে খুশি হবেন যে, আপনারা না থাকলেও আলহামদুলিল্লাহ, গ্রামে আব্বুর জানাজায় প্রায় ৫০০ থেকে ৬০০ মানুষ উপস্থিত ছিলেন। সবার দোয়া আল্লাহ কবুল করবেন ইন শা আল্লাহ!

আর, যাদের মনোকষ্টের কারন আব্বু... ( আমার জানা মতে নাই) তাদের কাছেও, আমি তার মেয়ে হয়ে আপনাদের কাছে হাতজোর করে ক্ষমা চাচ্ছি। যদি তিনি কোনও ভূল করেও থাকেন জীবনে, তার শাস্তি তিনি মৃত্যুর সময়ে ভোগ করে গেছেন.... এটা মনে করেই ক্ষমা করে দিবেন! আপনারা শুধু একটু মন থেকে দুয়া করে দিয়েন তার জন্য....
এমন মৃত্যু তো আপনার/আমারও হতে পারে, সবাই না হয় সবার জন্য দোয়া করে, নিজেদের কষ্ট একটু লাঘব করি!সবাই ভালো থাকবেন, কবরবাসীদের জন্য দোয়া করবেন! আল্লাহ তাদের জান্নাতুল ফেরদৌস দান করুন! আমিন!

আমি: কি হয়েছিলো উনার?
নাফিসা: আব্বুর প্রায় ১০ বছর ধরে ডায়াবেটিস ছিলো।
১/১.৫ বছর আগে প্রোস্টেট ডিজিস ধরা পরে, বড় হয়ে গিয়েছিল।
ডাক্তার তখনই বলেছিলেন অপারেশন করার কথা৷ কিন্তু, সংশয় এবং কিছু আর্থিক সংকট থাকার কারনে তিনি সে সময় অপারেশন টা করার নি। তার কিছুদিনের মধ্যেই , তার কিডনী সমস্যা ধরা পরে। ১ বছর ধরেই তা প্রকট হচ্ছিল... প্রোস্টেট এর কারনেই ক্রিয়েটিনিন বেড়েই যাচ্ছিলো... অক্টোবর এর ১০ তারিখ থেকে তার চিকিৎসা শুরু করা হয়।
ক্যাথেটার, পিসিএন, মুখে খাবার ঔষধ... সব চলছিল। কিন্তু ২৩শে অক্টোবর, পিসিএন (কিডনীর পানি বের করার জন্য, পিঠে ফুটো করে অতিরিক্ত পানি বের করার জন্য নল লাগানো) করার পর থেকে তার অসহ্য ব্যথা, কষ্ট, যন্ত্রণা শুরু হয়ে যায়... ২৬ তারিখে আমরা তাকে ঢাকা মেডিকেল এ ভর্তি করি৷ তারপর তার অবস্থার উন্নতি না হওয়ায়, ডাক্তার তাকে ডায়ালাইসিস করানোর উপদেশ দেন।
কিন্তু ঢাকা মেডিকেল এর দীর্ঘ প্রক্রিয়ার কারনে, তাকে ১ দিন বিলম্বে ডায়ালাইসিস করানো হয়। সেই মাঝের একদিন এই, তার ডায়াবেটিস নীল হয়ে উল্টোপাল্টা বকতে থাকা, না খাওয়া, স্ট্রোক এর রোগীর মত আচরন করা... এসবের মধ্যে দিয়ে যেতে হয়।
পরের দিন ২৮শে অক্টোবর, সন্ধ্যায় তাকে ডায়ালাইসিস দেওয়া হয়। কিন্তু, এর পরে তাকে কোনভাবেই খাওয়ানো যায়নি, জোর করলেও বমি করে দিয়েছেন। অষুধ খেয়ে ঘুমানোর চেষ্টা করলেও, তাকে আর শান্তিতে ঘুম পাড়ানো যায় নি। রাতের ১০.৩০/১১.০০ টা থেকে তার মৃত্যু যন্ত্রণা শুরু হয়ে যায়... এরপরই সেরকম একটা অবস্থায়ই আনুমানিক ২.০০-৩.০০ টার মধ্যে তার মৃত্যু হয়।
আব্বুর মৃত্যু সম্পর্কিত যাবতীয় তথ্য আমি দিয়ে দিলাম। এরপরও কিছু জানার থাকলে অবশ্যই কল দিবেন।
বাবা অনেক কষ্ট পেয়ে মারা গেছেন, আমার বাবার জন্য একটু দোয়া রাখবেন আপু।


আল্লাহ ভাইয়াকে বেহেস্ত নসিব করুন। ভালো থাকুক ভাইয়া ওপারের দেশে। আজ প্রায় এক মাস হতে চললো জানতে পারিনি আমরা ভাইয়া যে আর নেই। আমরাও একদিন নীরব হয়ে যাবো এই ব্লগের পাতায়। হয়ত কেউ জানবে হয়ত জানবে না।


মন্তব্য ১১৮ টি রেটিং +১৯/-০

মন্তব্য (১১৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ২:২৫

নেওয়াজ আলি বলেছেন: দোয়া করি আল্লাহ যেনো বেহেস্তবাসী করেন। খুব খুব কষ্ট লাগছে নুরু ভাই নেই। কেউ একটু খবরও জানলো না উনার এতদিন পর ইস।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ৯:৩৭

শায়মা বলেছেন: আমি ভেবেছিলাম রাজীব নূর ভাইয়া, চাঁদগাজী ভাইয়ারা উনার কাছের যারা ছিলেন তারা বুঝি উনার নাম্বার জানেন। উনার সকল খবরাখবরই জানেন। হয়ত একটু অসুস্থ্য তাই আসছে না কিংবা ব্যস্ত।
যখন দেখলাম কেউই জানেন না তখন ভাইয়ার অনেক আগের দেওয়া একটা পেইজ লিঙ্ক ভাইয়ার মেয়ে নাফিসার ছিলো সেখানে গিয়েও তার আইডি লক থাকায় কিছুই বুঝতে পারলাম না।

তখন পেইনজের চ্যাট ইনবক্সে মেসেন দিয়েছিলাম। সেলসগার্ল যারা থাকে তারা যেন উত্তর দেয়। আর সেই প্রথমে জানালো ভাইয়া আর নেই।

তবুও সত্যতা বিচার করতে আমি তার মেয়েকে আমার কথা বলতে বললাম আর তারপর নাফিসা আমাকে নক দিলো।

অনেক খারাপ লাগছিলো আমার। এই কদিনের দুনিয়ায় আমরা কত কিছুই বলি এবং করি। অথচা জানিনা আমাদের দিন কখন ফুরিয়ে যাবে। মাত্র কদিন আগেও সক্রিয় ছিলো ভাইয়া। হঠাৎ হারিয়ে গেলো। :(

২| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ২:৩৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: সহব্লগার জনাব মরহুম নুরু ভাইর এমন গত হয়ে যাওইয়ার বিষয়টি সত্যই কষ্টকর। উনি ধর্মে বিশ্বাসী হিসেবে সৃষ্টীকর্তার কাছে উনার জন্য দুআ করবো। আল্লাহ সুবহানু ওয়া তায়ালা উনাকাএ জান্নাতের তালিকাভুক্তদের সাথে যুক্ত করে নিন, আমীন।

অনেকদিন উনাকে দেখতে পাইনি! অথচ একটা সময় দৈনিক একাদিক পোস্ট দিতেন উনি। অনেককে নিয়ে লিখেছেনও মনে হয়। হঠাত করে তাঁর এমন গত হওয়ার নিউজটি বড্ড হৃদয়ে আঘাত করলো।

২০১৮ সালের ব্লগ দিবসের আয়োজনে একজন বয়স্ক সম্মানিত ব্লগারের অপস্থিতিতে অনেকেই প্রথমে উনাকে নূরু ভাই মনে করেছিলেন। এরকম মনে হওয়াটা নির্মল ভালোবাসা থেকে বের হয়। যা উনি অনেক ব্লগারের হৃদয়ে সফল ভাবে পুতে দিতে পেরেছিলেন।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ৯:৪১

শায়মা বলেছেন: হ্যাঁ এই তো আমাদের জীবন। কখন কে কোথায় হারিয়ে যাই এক সেকেন্ড আগেও হয়ত জানিনা আমরা। হারিয়ে যাবার পর আর কিছুই থাকে না। কেবলী শূন্যতা আর থাকে ব্লগের পাতায় ফেলে যাওয়া সব স্মৃতিগুলি।

৩| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ২:৪৩

ঈশ্বরকণা বলেছেন: ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন । খুবই খারাপ লাগছে নিউজটা শুনে । আল্লাহ নুরু সাহেবকে বেহেস্তবাসি করুন ।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ৯:৫০

শায়মা বলেছেন: নুরুভাইয়ার জন্য অন্তর থেকে প্রার্থনা রইলো।

৪| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ২:৫২

কাছের-মানুষ বলেছেন: ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

এক সময় যে সব বিখ্যাত ব্যাক্তিদের জন্ম-মৃত্যু নিয়ে পোস্ট দিত আজকে তার মৃত্যুর পোস্ট পড়তে হচ্ছে। দুংখজনক।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ৯:৫১

শায়মা বলেছেন: জন্ম এবং মৃত্যু চিরসত্য। তবুও মৃত্যু সংবাদ মেনে নিতে কষ্ট হয়।

৫| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৩:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। অনেক করুণ এবং দুঃসহনীয় একটা সংবাদ। অনেকদিন ধরেই ব্লগে তিনি অনুপস্থিত ছিলেন। তিনি কোথায়, কী করছেন, কেমন আছেন, এমন প্রশ্ন ছিল অনেকেরই, বিশেষ করে রাজীব নুর আর চাঁদগাজী ভাইয়ের। অবশেষে সেই ভয়াল খবরটা পেলাম আপনার কাছ থেকেই। বিশ্বাস করার মতো খবর না, কিন্তু সত্য এটাই যে তিনি আর আমাদের মাঝে নেই।

নাফিসার স্টেটাসের কথাগুলো আরো বেশি করুণ লাগছিল। কত কষ্টই না তিনি করে গেলেন শেষ বয়সে। তার কষ্ট বুঝবার অনুভূতি আমারও কিছু আছে, যেহেতু আমিও তার মতো অনেক জটিল রোগ, ডায়ালিসিস, ইত্যাদির ভেতর দিয়ে এসে বর্তমানে আল্লাহর রহমতে সুস্থ আছি। ডায়ালিসিসের যন্ত্রণা, ইউরিন পাসের জন্য ক্যাথাটার লাগানোর যন্ত্রণা - আমার ঘোরতম শত্রুকেও যেন আল্লাহ কখনো না দেন, এই দোয়া করি।

অনেক জ্ঞানী মানুষ ছিলেন নুরু ভাই। আল্লাহ, আল্লাহর রাসূল, ইসলাম ধর্মের উপর ছিল তার অপরিসীম ভক্তি, বিশ্বাস ও আস্থা। এতদ্‌সংক্রান্ত কঠোরতম পোস্ট বা কমেন্টেও তাকে কখনো উত্তেজিত হতে দেখা যায় নি এবং অনেক সহজ ও কনভিন্সিং ভাষায় সেগুলোর উত্তর দিতেন।

নানান বিষয়ে পোস্ট লিখে, ব্লগারদের সাথে মতবিনিময় করে তিনি বহুদিন ব্লগকে মাতিয়ে রেখেছিলেন। তিনি আর ব্লগে আসবেন না, এ বিষয়টা ভাবতেই কেমন চোখ ভিজে ওঠে।

আল্লাহ তাকে বেহেশ্‌ত নসিব করুন।

আপনাকে ধন্যবাদ এ খবরটি সংগ্রহ করে সবার সাথে শেয়ার করার জন্য। একজন ব্লগারের প্রতি কী পরিমাণ আন্তরিকতা ও ভালোবাসা আপনার আছে, এ পোস্ট থেকে তার প্রমাণ মেলে।

আল্লাহ সবাইকে সুস্থ ও নিরাপদ রাখুন।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ৯:৫৫

শায়মা বলেছেন: নাফিসা জানে না নুরু ভাইয়া তাদের বাবা কাদের সাথে ব্লগে সময় কাটিয়েছেন বা ঠিক কি লিখতেন। সে জানে লেখালিখি তার বাবার বড় প্রিয় বিষয় ছিলো তাই তিনি সামহ্যোয়ারইন ব্লগে লিখতেন অবসর জীবনে।

সেই ব্লগ থেকে কেউ একজন তার কাছে ভাইয়ার খবর জানতে চেয়েছেন জেনে নাফিসার ভালো লাগছে। নুরু ভাইয়ার বিদেহী আত্মাও হয়ত শান্তি পাবে। আমাদের সেটাই চাওয়া।

৬| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৩:১৪

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: একটি ব্লগীয় যুগের অবসান হল।আল্লাহ তাকে জান্নাত দান করুক।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ৯:৫৬

শায়মা বলেছেন: আমীন।

নুরু ভাইয়া ভালো থাকুক ওপারের দেশে।

৭| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৩:২৪

সোনাগাজী বলেছেন:



পড়েছি

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ৯:৫৯

শায়মা বলেছেন: নাফিসার ফোন নাম্বারও আমাকে দিয়েছে যা আমি কাভাভাইয়াকে জানিয়েছি। তুমিও ফোন করো ভাইয়া। নাফিসা খুশি হবে আর হয়ত নূরুভাইয়ার আত্মাও শান্তি পাবে। কাভাভাইয়ার কাছে নাম্বার আছে। যেহেতু নাফিসার নাম্বার তাই এইখানে পাবলিক প্লেসে নাম্বারটা দিলাম না।

তুমি চাইলে তোমাকেও মেইল করে দিতে পারি।

৮| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৩:২৭

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: খুব কষ্ট পেলাম। বড় ভাল লোক ছিলেন। আল্লাহ যেন তার ভালোর পাল্লাকেই বড় করে দেখেন। আমিন।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:০০

শায়মা বলেছেন: আমীন।

৯| ২৬ শে নভেম্বর, ২০২২ ভোর ৪:১৮

স্প্যানকড বলেছেন: ইন্না নিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন। আল্লাহ উনাকে ক্ষমা করে দিক। আমীন।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:০০

শায়মা বলেছেন: আমীন।

১০| ২৬ শে নভেম্বর, ২০২২ ভোর ৪:৫১

ডঃ এম এ আলী বলেছেন:



ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। এই করুণ এবং দুঃসহনীয় সংবাদ
পাঠে মনটা ভারাক্রান্ত হয়ে গেল । দোয়া করি আল্লাহ ওনাকে বেহশত নসীব করুন্ ।
তাঁর শোক সন্তপ্ত পরিবার বর্গের প্রতি রইল সমব্যদনা ।
তাঁর কন্যা নাফিছা ওরফে অরিনের দেয়া শোক বিহ্বল বিপরণ পাঠে
মনটা বিষাদে ভরে গেল । পোষ্টটি প্রিয়তে তুলে রাখলাম।
তিনি দীর্ঘদিন কঠিন রোগ যন্ত্রনায় ভুগেছেন সে কথা আমরা
জানতেই পারিনি ।
তিনি এই সামু ব্লগের গুণী ব্লগারদের মধ্যে অন্যতম একজন ।
আমি তাঁর পোষ্টগুলির একজন নিয়মিত পাঠক ছিলাম ।
মন্তব্য ও প্রতি মন্তব্যে অনেক বিষয় শেয়ার করতাম ।
এই গুণী ব্লগারের অভাব দীর্ঘদিন অনুভুত হবে ।
তিনি তার কর্মের মাধ্যমেই আমাদের কাছে বেঁচে
থাকবেন ।
এই শোক সংবাদ কষ্ট করে সংগ্রহ করে আমাদেরকে
জানানোর জন্য ধন্যবাদ ।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:০৩

শায়মা বলেছেন: কষ্ট হয়নি ভাইয়া। শুধু একটু বুদ্ধি খাঁটিয়ে খুঁজে বের করেছিলাম এই যা। এইটুকু তো আমাদের ব্লগার ভাইয়া আপুদের প্রাপ্য। এর বেশি তো কিছুই করতে পারিনা আসলে আমরা।
আমরা জানতেই পারিনি ভাইয়া কতখানি কষ্ট বা অশান্তিতে ছিলেন। কখনও বুঝতে দেয়নি। ভাইয়ার ছড়া নিয়ে মজা করেছি। কত কিছু বলেছি সব ফেলে ভাইয়া চলে গেছে আজ না ফেরার দেশে।

১১| ২৬ শে নভেম্বর, ২০২২ ভোর ৫:১৭

জোবাইর বলেছেন: বিলম্বে হলেও এই গুরুত্বপূর্ণ সংবাদটি সংগ্রহের জন্য অনেক ধন্যবাদ। নুরু ভাইয়ের কন্যার সূত্রে যতটুকু জানলাম, তাতে মনে হলো তাঁর মৃত্যু বয়সের কারণে হয়নি, রোগের কারণে হয়েছে। আর্থিক দৈন্যতা ও অবহেলার কারণে উনি সঠিক সময়ে রোগের চিকিৎসা করেনি। যার কারণে পুরানো রোগ না সাড়তেই নতুন রোগ এসে ভর করেছে। দূর্ভাগ্যবশতঃ তাঁর সবগুলো রোগই ছিল জটিল। সঠিক সময়ে জানতে পারলে আমরা সবাই তাঁর উন্নত চিকিৎসার ব্যাপারে চেষ্টা-সহযোগিতা করতাম।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:০৫

শায়মা বলেছেন: আমারও মনে হয় সঠিক সময়ে সঠিক চিকিৎসা হলে ভাইয়া হয়ত ভালো থাকতেন।
ভাইয়ার কাছের যারা ছিলেন অনেকেই খুঁজছিলেন অনেক দিন ভাইয়াকে না পেয়ে। তাই আমি একটু চেষ্টা করেছিলাম।

যাইহোক ভাইয়া ভালো থাকুক ওপারে।

১২| ২৬ শে নভেম্বর, ২০২২ ভোর ৬:১৫

সোহানী বলেছেন: শায়মা তোমাকে আবারো ধন্যবাদ যে নয়নের পরে নুরু ভাইয়ের খোঁজ তুমিই দিলে।

আমরা বারবার ব্যার্থ হচ্ছি ব্লগারদের জন্য কিছু করতে, খোজঁ নিতে। তোমাকে অনুরোধ, কিছু একটা উপায় বের করো যেন সবার কিছুটা হলেও খোঁজ নিতে পারি, সঠিক সময়ে কিছু করতে পারি। আমি দেশে থাকলে চেস্টা করতাম কিন্তু এতো দূর থেকে কিছু করা খুব কঠিন। তবে তুমি বা তোমরা যাই করবে আমাকে পাশে পাবে।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:১১

শায়মা বলেছেন: নয়নভাইয়ার খোঁজ আসলে আমাকে ব্লগের একজন পুরানো ব্লগার জানিয়েছিলো। সে নিজে যেহেতু ব্লগে আসে না তাই আমাকে বলেছিলো ব্লগে পোস্ট দিতে। কিন্তু আমি ঘটনার সত্যতা নিয়ে সন্দিহান ছিলাম। তাই সত্যতা বিচার করে তারপরেই সবাইকে জানিয়েছিলাম। ঐ ভাইয়া আমাকে না জানালে আমারও হয়ত জানা হত না। যেহেতু ব্লগে অনেকদিন আছি তাই ভাইয়া ভেবেছিলো আমাকে জানালে ব্লগের সবাই জানবে।

কিন্তু আসলেই আমাদের নিজেদের খোঁজ খবর জানবার কোনো উপায় নেই। এই যে যারা ভাইয়াকে অনেক বেশি কাছের ছিলেন তারাও আজ প্রায় এক মাস চলে যাবার পরেও জানতে পাইনি ভাইয়ার এই সংবাদটা। তাই বুদ্ধি খাঁটিয়ে বের করতে হয়েছে সত্যতা।
হ্যাঁ সত্যিই কিছু করা উচিৎ। ব্লগে রুল থাকা উচিৎ সবাইকে এমারজেন্সী কন্টাক্ট দিতে হবে। তাহলেই হয়ে যায়। এমনিতে কেউ সেখানে কল করবে না একমাত্র এমারজেন্সী ছাড়া।
নইলে

আমি না হয় সেটা করেছি, গোয়েন্দাগিরি করে করে কিন্তু আমি যেদিন চলে যাবো কে করবে সেটা বলোতো?

১৩| ২৬ শে নভেম্বর, ২০২২ ভোর ৬:২৭

ইসিয়াক বলেছেন: ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন
আল্লাহ উনাকে জান্নাত নসীব করুন।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:১৬

শায়মা বলেছেন: আমীন।

১৪| ২৬ শে নভেম্বর, ২০২২ ভোর ৬:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:
ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন।ওনার মৃ্ত্যু একআমার কাছে একটা কঠিন দুঃসংবাদ ।
অনেকদিন ধরেই ব্লগে তিনি অনুপস্থিত ছিলেন নুরু ভাই।
অনেক ভালো মানুষ ছিলেন নুরু ভাই। আল্লাহ, রসূল, কোরান হাদিস উপর ছিল তার অসীম ভক্তি, বিশ্বাস ও আস্থা। আমার কঠিন কমেন্টেও তাকে কখনো উত্তেজিত হতে দেখা যায় নি এবং অনেক সহজ ও ভদ্র ভাষায় সেগুলোর উত্তর দিতেন। তাকে কখনো কঠোর বা অশ্লীল ভাষা বা গালাগালি করতে দেখা যায় নি।
একটি ব্লগ দিবসে ওনাকে দেখা গেছিল।
উনি মারা যাবেন জানলে ওনার কাছে মাফ চেয়ে নিতাম।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:১৯

শায়মা বলেছেন: ভালো থাকুক ভাইয়া না ফেরার দেশে।
আমরা সবাই একদিন চলে যাবো ভাইয়া। এটাই জগতের নিয়ম।

১৫| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ৭:৪৫

জুল ভার্ন বলেছেন: ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। আল্লাহ রাব্বুল আল আমীন মরহুম নুরু ভাইকে বেহেশত নসীব করুন। আমীন।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:২০

শায়মা বলেছেন: আমীন।

১৬| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ৭:৪৭

আহমেদ জী এস বলেছেন: শায়মা,




ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন!
সকালবেলা ব্লগ খুলতেই এরকম একটি দুঃখজনক সংবাদ দেখবো ভাবতে পারিনি। নূর মোহাম্মদ নূরুর দেহান্তরের খবর দেখেই লগইন হয়েছি।
এই সহজ সরল মানুষটিকে ভোলা সহজ হবেনা মোটে্ও। এই সদাসিধে মানুষটিই প্রায় ১২ বছর আগে ব্লগে লেখা আমার পোস্টে সর্বপ্রথম মন্তব্য করেছিলেন "জারনো" নিকে। পরে জারনো নামে আমার তখনকার সব পোস্টেই তাঁর উপস্থিতি ছিলো সরব। একথা উনিই আমাকে কোন এক মন্তব্যে জানিয়েছিলেন যখন তিনি নূর মোহাম্মদ নূরু নিকে লিখতেন।

কন্যা নাফিছার হৃদয় বিদারক বর্ণনা শুনে চোখের পানি সামলাতে পারিনি। মরনের পরে্ও যদি কোন জীবন থাকে তবে উনি যেন উপলব্ধি করতে পারেন, আমরা ব্লগাররা তাকে স্মরণ করছি মনেপ্রানে।
তাঁর শোকতপ্ত পরিবারের জন্যে রইলো সমবেদনা।

মহান সৃষ্টিকর্তা তাঁকে যথাযোগ্য মর্যাদা প্রদান করুন।

আপনাকে ধন্যবাদ একজন সচেতন ব্লগার হিসেবে খোঁজ না পা্ওয়া একজন ব্লগারের খোঁজ এনে দিয়েছেন বলে।
প্রিয়তে রাখছি।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:২৬

শায়মা বলেছেন: আমরা সবাই এখানে শুধুই একে অন্যের নিকটাই চিনি। এই নিকটাকেই আমরা ভালোবাসি, কথা বলি তাদের সাথেই, ঝগড়া করি, রাগ করি, অভিমান করি। কিন্তু সব কিছরপরেও শুধুই পড়ে থাকে একদিম শূন্যতা।


আজ মনে পড়ছে আমাদেরকে ছেড়ে যাওয়া অনেক মানুষকেই। একদিন আমরাও ছেড়ে যাবো আমাদেরকে স্মরণ করবে থেকে যাওয়া মানুষগুলো।

১৭| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ৮:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন। আল্লাহ ওনাকে বেহেশত নসীব করুন। খুব ভালো মানুষ ছিলেন নুরু ভাই। কখনও কারও সাথে খারাপ আচরণ করতে দেখিনি। আমাকে উনি পছন্দ করতেন। আমিও ওনাকে মুরুব্বী হিসাবে সম্মান করতাম। আশা করি আল্লাহতায়ালা ওনার জন্য আমাদের সবার দোয়া কবুল করবেন এবং ওনাকে জান্নাতুল ফেরদৌস দান করবেন।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:৪২

শায়মা বলেছেন: আমীন।

১৮| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ৮:৫৪

শেরজা তপন বলেছেন: আহা-ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন।
বড়ই করুন কষ্টের এ মৃত্যু!! এমন একটা খবর শুনতে পাব ভাবিনি- ভেবেছিলাম তিনি হয়তো চিকিতসাধীন আছেন- কিন্তু তিনি আমাদের ছেড়ে চিরতরে চলে গেছেন প্রায় একমাস আগে সেটা কল্পনাও করিনি।
মনে হচ্ছে এইতো দুদিন আগে তাঁর পোস্ট পড়লাম।

২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:৪৪

শায়মা বলেছেন: নাফিসা ভাইয়ার মেয়ে একা অনেক চেষ্টা করেছে। ২৭ তারিখে ভর্তি হয়েছিলো ঢাকা মেডিকেলে তারও আগে ইবনেসিনাতেও কিছু টেস্ট করিয়েছিলো।নাফিসার ওয়ালে অনেক কথাই লেখা আছে। যা এই এতদিন পর জানছি তার সাথে কনট্যাক্ট করার পরে।

১৯| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:১৮

খায়রুল আহসান বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন!

উনি ঢাকা মেডিক্যাল কলেজে প্রায় এক মাস আগে শেষ নিঃশ্বাস ত্যাগ করে গেলেন, অথচ আমরা এতজন ব্লগার ঢাকায় বাস করেও অবহিত না হবার কারণে তার অসুস্থতায় কোন সাহায্যেই আসতে পারলাম না, এটা বড়ই আফসোসের বিষয়!

উনি এখন সব খোঁজ খবরের ঊর্ধ্বে চলে গেছেন। আল্লাহতা'লা তাকে শান্তিময় ক্ববর দান করুন এবং আখিরাতে জান্নাত নসীব করুন! তার পরিবারের সদস্যদের কোন আর্থিক সহায়তার প্রয়োজন আছে কিনা, তা জানতে পারলে ভালো হতো।
নূরু সাহেব একজন নির্ঝঞ্ঝাট, নির্বিরোধী, আত্মসম্মানবোধসম্পন্ন ব্লগার ছিলেন। আমার বহু পোস্টে তার মন্তব্য পেয়েছি, যদিও আমি তার সমসংখ্যক পোস্টে মন্তব্য করতে পারিনি। তার মন্তব্যে তিনি অপরের প্রতি মার্জিত ও শালীন ভাষা ব্যবহার করতেন, কোন উস্কানীতেও তিনি শালীনতার সীমারেখা অতিক্রম করতেন না।

তাঁর শোকসন্তপ্ত পরিবারের সকল সদস্যের জন্য শুভকামনা!!

২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৪৭

শায়মা বলেছেন: ঢাকা মেডিকেলের আগে ইবনেসিনা ও অনেক খানেই মনে হয় চিকিৎসার চেষ্টা করেছিলেন। নাফিসা এই মেয়েটা একাই লড়েছেন এই মৃত্যুর সাথে। আমরা কেউ জানতে পাইনি।

আল্লাহতা'লা তাকে শান্তিময় ক্ববর দান করুন এবং আখিরাতে জান্নাত নসীব করুন!
আমীন....


তার পরিবারের সদস্যদের কোন আর্থিক সহায়তার প্রয়োজন আছে কিনা, তা জানতে পারলে ভালো হতো।

এটা মনে হয় কাভাভাইয়া জিগাসা করতে পারেন। আমিও জানতে চাইতে পারি। নো প্রবলেম।

২০| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:২৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
এই ব্লগ থেকে একজন ফাদার ফিগার হারালাম। আমার যদি বেহেস্তে জায়গা হয় তবে নিশ্চয় উনার সাথে দেখা হবে। আমি উনার খোঁজ নেয়ার চেষ্টা করেছি অনেক।

জিসান ভাইয়ের কি অবস্থা জানেন কি ?

২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৫২

শায়মা বলেছেন: জুন জুলাই এর দিকে আমি অনেক অনেক বড় ঝামেলায় পড়েছিলাম। ব্লগ বা ফেসবুকের সময় ছিলো না আমার জীবনে। কেউ হয়ত বিশ্বাসই করবে না তাই কি হয়! আজকালকার দিনে! ফেসবুক বা ব্লগেই আসবে না তুমি! এও কি সম্ভব তোমার মত পাঢ় ব্লগ পাগলার পক্ষে! হ্যাঁ সম্ভব কারণ আমি যখন কোনো কিছুর পিছে সত্যিই লাগি তখন আমার দিন দুনিয়া ব্লগ ফেসবুক সব একদিনে থাকে আরেকদিকে থাকে সেই লেগে থাকার জয়। ঠিক এমন এক সময়ে ভাইয়া আমাকে অনেকবার মেসেজ দিয়েছিলো। হয়ত কিছু বলতে চেয়েছিলো। কিন্তু প্রায় এক দেড় মাস পর আমি যখন ফিরলাম ভাইয়াকে অনেক ডাকাডাকির পরেও ভাইয়া আর কোনো উত্তর দেয়নি। জানিনা ভাইয়া কি বলতে চেয়েছিলো। হয়তো তার ছড়িতাগুলি নিয়ে সংকলনের কথাই অথবা কোনো ইচ্ছা বা মনের কথা। জানিনা আমি। শুধু জানি ভাইয়া অনেক অসুস্থ্য। বাসাতেই আছেন উনার দেশের বাড়িতে। ভাইয়া আর আসেনা ব্লগে।

মাহমুদভাইয়া জেসানভাইকে ফোন দিয়েছিলো। খুব অসুস্থ্য ছিলো তখন। ভাবীর সাথে কথা হয়েছে।
ভাইয়া ফেসবুক মেসেঞ্জারেও আসেন না।

২১| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:৪৩

গেঁয়ো ভূত বলেছেন: ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। আল্লাহ রাব্বুল আল-আমীন মরহুম নুরু ভাইকে জান্নাতুল ফিরদাউস নসীব করুন। আমীন। মরহুমের শোকার্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

আজকে সকালে বাসে জার্নিতে থাকা অবস্থায় জাদিদ ভাই এর সামুর ফেসবুক পোস্ট থেকে প্রথম জানা হলো নুরু ভাই এর মৃত্যুর ২৭ দিন পর জানা হলো তার মৃত্যুর খবর। বিশেষ করে মামনি নাফিসার জন্য খুব কষ্ট হচ্ছে, মনটা বিষাদে জমে আসছে, এমনি করেই সবাইকেই চলে যেতে হয়, চলে যেতে হবে...

২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৫৫

শায়মা বলেছেন: হ্যাঁ আমিও কয়েকদিন যাবৎ রাজীব ভাইয়া সোনাগাজী ভাইয়াদের পোস্ট দেখে ভাবছিলাম উনারাই জানেন না আর আমি কেমনে জানবো ভাইয়ার খবর। কাল ছুটির দিন থাকায় রিপোর্ট কাজ লিখছিলাম তারপর একটা সিরিজ লিখে হাতে একটু সময় থাকায় নিজেই চেষ্টা করি দেখি আমি কিছু খুঁজে পাই কিনা। কিন্তু নুরু ভাইয়ার ব্লগে পোস্টে ফেসবুকে কোথাও কোনো সাড়া নেই।

তখনই একটু গোয়েন্দাগিরি করে বুদ্ধি খাঁটিয়ে ভাইয়ার মেয়ে নাফিসাকে খুঁজে বের করলাম আর জানতে পেলাম এই কষ্টের দুঃসংবাদ।



আল্লাহ ভাইয়াকে বেহেসত নসীব করুন।

২২| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:৪৮

মামুinসামু বলেছেন: ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাহি রাজিউন। খুবই দুঃখের সংবাদ।

২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৫৬

শায়মা বলেছেন: আমীন

২৩| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১১:০৮

নতুন বলেছেন: খুবই ভালো মানুষ ছিলেন নুরু ভাই। নাফিসার জন্য খারাপ লাগছে, আশা করি এই শোক কাটিয়া উঠবে সহজেই।

জাদিদ ভাই, সবাই আমরা এখানে একটা পারিবারের মতন, যদি কোন ব্লগার অর্থকস্টে পড়ে তাদের জন্য সবাই মিলে যদি কিছু করা যায় তার জন্য একটা পরিকল্পনা করা দরকার সবাই মিলে।

২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:৩৭

শায়মা বলেছেন: হ্যাঁ শেষ সময়ে একমাত্র নাফিসাই ছিলো বাবার সাথে।

২৪| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১১:১১

ঢাবিয়ান বলেছেন: ব্লগার চাদ্গাজী ও নুরু ভাইয়ের টক মিষ্টি ঝগড়া এই ব্লগের খুব উপভোগ্য বিষয় ছিল। উনার ছড়া ব্লগে্ সবাই খুব পছন্দ করত। খুবই আত্মসম্মানি মানুষ ছিলেন বোঝা যেত উনার লেখনিতেই। আর তাইতো অসুস্থতার কথা একদিনের জন্যও ব্লগে লিখেননি।

কিছু কথা না লিখে পারছি না কারন ব্লগার নুরু ভাইয়ের শেষ সময়ের ব্লগিংটা উনার জন্য আনন্দদায়ক ছিল না কোন অবস্থাতেই। খুব খারাপ লাগছে যে উনার শেষ সময়ে ব্লগে উনাকে অনেক অপদস্ত হতে হয়েছে কপি পেস্ট ইস্যূ্তে। টুকলিফাই সাংবাদিক, কপি পেস্ট সাংবাদিক , লেখা চোর ইত্যাদি ট্যাগ করে উনাকে যত্রতত্র অপমান করার চেষ্টা হয়েছিল। এগুলো কোন অবস্থাতেই কাম্য ছিল না। এই যে এখন ব্লগে ফিচার প্রতিযোগিতা শুরু হয়েছে, ব্লগ মডারেটর নিজে ফিচার কিভাবে রেফারেন্স সহ লিখতে হয় তা সুন্দর করে বুঝিয়ে উদাহরন সহ পোস্ট দিচ্ছেন এবং ব্লগারদেরো সেভাবে লিখতে উতসাহিত করছেন। কপি পেস্ট ইস্যু্টা যদি এভাবে প্রথম থেকেই কন্ট্রোল করার চেষ্টা হত তাহলে নুরু ভাইদের মত প্রবীন ব্লগারদের হেনস্তার শিকার হতে হত না।

আমার কথায় কেউ মনে কষ্ট পেয়ে থাকলে ক্ষমা করে দেবেন।

২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:৫১

শায়মা বলেছেন: বেঁচে থাকা মানেই সুখ দুঃখ হাসি কান্না বিবাদ বিদ্বেষ আর মৃত্যু মানেই এ সকল কিছুর উর্ধে চলে যাওয়া।

একদিন আমি মরে যাবো বলে আমাদেরকে সঠিক পথেই চলতে হয়,


তাই তো কবি লিখেছেন-

এমন জীবন তুমি করিবে গঠন
মরণে হাসিবে তুমি কাঁদিবে ভূবন....

২৫| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১১:২১

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ ঢাবিয়ান।

২৬| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১১:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: @ঢাবিয়ান অতীতে কি হয়েছে আমরা সকলে জানি। প্লিজ আমরা এগুলো ব্লগে না টানি।


ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহির রাজিউন।

২৭| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১১:৩৯

করুণাধারা বলেছেন: দোয়া করি, আল্লাহ যেন ব্লগার নূর মোহাম্মদ নূরুকে জান্নাতের শান্তিময়তার মাঝে রাখেন।

মৃত্যু আমাদের অনিবার্য পরিণতি জানি। তবু কারো মৃত্যু সংবাদ শুনলে খুব কষ্ট লাগে, ব্লগার নূর মোহাম্মদ নূরুর মৃত্যু সংবাদ জেনে কষ্ট হচ্ছে। তোমাকে ধন্যবাদ, তুমি তার মেয়ের সাথে যোগাযোগ করে আমাদের জানিয়েছ, আর তাঁর ব্লগের লিংক তোমার পোস্টে দিয়ে দিয়েছ। তার ব্লগে গিয়ে দেখলাম তিনি শেষ সামুতে এসেছিলেন ২৯.৯.২০২২, আব্দুর রব শরীফের পোস্টে। পরের ঊনত্রিশ তারিখে তিনি সব ছেড়ে চলে গেলেন... কি অদ্ভুত আমাদের জীবন! জানতেও পারিনা আগামীকাল বেঁচে থাকবো কিনা!

তোমার পোস্ট থেকে জানতে পারলাম, তিনি অর্থাভাবে সময়মতো চিকিৎসা করতে পারেন নি। এটা খুব দুঃখজনক। এর আগে ব্লগার নয়নের মৃত্যুর পরও শুনেছিলাম তার অর্থ কষ্টের কথা, সম্ভবত তাঁরও চিকিৎসায় ঘাটতি ছিল অর্থাভাবে... এটা আর কখনো শুনতে চাই না।

আচ্ছা, এমনকি করা যায় না, ব্লগার কেউ অসুস্থ হলে এবং অর্থাভাবে চিকিৎসা ব্যাহত হলে তিনি তার অসুস্থতার প্রমাণ হিসাবে চিকিৎসা পত্র ব্লগ টিমকে ইমেইল করে পাঠিয়ে তার অর্থাভাবের কথা জানালেন, ব্লগ টিম তখন একটা পোস্ট দিলেন ব্লগারের নাম উল্লেখ না করে কেবল তার ফোন নাম্বার দিয়ে, যাতে অন্য ব্লগাররা ইচ্ছা করলে তাঁকে সাহায্য করতে পারেন..... বন্যার সময় ব্লগ মডারেটর যেভাবে বন্যার্তদের সাহায্য করতে এগিয়ে এসেছিলেন, আমার মনে হয়েছে তিনি সবসময় অন্যকে সাহায্যর হাত বাড়িয়ে দেবেন। ধরো আজ আমি যদি অসুস্থ হই ( আল্লাহ না করুন), টাকার অভাবে চিকিৎসা না করাতে পারি, তখন সেটা জানলে তুমি সাহায্য করবে না আমাকে? অবশ্যই করবে জানি, anonymously. সহব্লগার হিসাবে সকলের তরে সকলে আমরা প্রত্যেকে পরের তরে।

বিশাল মন্তব্য করে ফেললাম। শুভকামনা।

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ১০:১৬

শায়মা বলেছেন: ২৯শে সেপ্টেম্বর মনে হয় ভাইয়ার জন্মদিন ছিলো ঠিক এক মাস পর মারা গেলেন।

নাফিসা যে ভাইয়ার মেয়ের নাম সেটা আমি জানতাম না শুধু মনের জোরে ধরেই নিয়েছিলাম খুঁজেই পাবো। তারপর দুই এ দুই এ চার মিলিয়ে ঠিক পেয়ে গেলাম নাফিসাকে। ভেবেছিলাম ভাইয়া অসুস্থ্য কিন্তু প্রায় এক মাস আগে মারা গেছেন অথচ কেউ ঘুর্নাক্ষরেও জানেননি এটা শুনে আমি অনেক অবাক হয়েছি।

হ্যাঁ করা যায় কিন্তু কেউ সেটা করে না। আত্মসন্মানে লাগে হয়ত।

কিন্তু এমন কিছু ঘোষনা দিলে ব্লগ থেকে অবশ্যই দেওয়ালে পিঠ ঠেকে গেলে আমরা কাউকে না কাউকে সাহায্য করতে পারতাম।

২৮| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১১:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। আগে সামুর বেশ কয়েকজন ব্লগারের মৃত্যু হয়েছে। এদের মাঝে আবু হেনা ভাই,নয়ন,নুরু ভাই আমার সহব্লগার ছিলেন। সম্ভবত এ কারনেই নুরু ভাইয়ের সংবাদে মনে হচ্ছে আত্মিয় পরিমন্ডলের কাউকে হারিয়েছি।
আল্লাহ উনাকে জান্নাত নসীব করুন।
ব্লগারদের মধ্যে অনেকেই ব্লগে দীর্ঘদিন অনুপস্থিত থাকলেও কোন ওয়ে না থাকায় আমরা খবর নিতে পারিনা। এক্ষেত্রে সকল ব্লগারের সামুর ফেসবুক পেজের সাথে যুক্ত থাকা দরকার। আপত্তি না থাকলে প্রত্যেকের ব্লগ প্রোফাইলে নিজেদের ফোন নম্বর দেয়া যেতে পারে।

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ১০:১৯

শায়মা বলেছেন: ভাইয়া আজ আমার কনটাক্ট নাম্বার চাইলো। আমি বললাম কেনো ভাইয়া আমি মরে গেলে যেন সবাইকে জানাতে পারো তাই?

যদিও ফান করে বলেছি তবে একটা কাজ করা যায় যারা চাইবে তারা মডু ভাইয়ার কাছে এমার্জেন্সী কনটাক্ট নাম্বার দিতে পারেন।

২৯| ২৬ শে নভেম্বর, ২০২২ সকাল ১১:৫৮

কাঁউটাল বলেছেন: ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহির রাজিউন।

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ১০:২০

শায়মা বলেছেন: ভাইয়ার আত্মার শান্তি কামনা করি।

৩০| ২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:১১

রাজীব নুর বলেছেন: শায়মা এই পোষ্ট টির জন্য আপনাকে ধন্যবাদ।
গতকাল রাতেই আমি এই পোষ্ট পড়েছি। আমার ভীষন কষ্ট হয়েছে। সারারাতা ঘুমাতে পারি নি।

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ১০:২৩

শায়মা বলেছেন: বুঝতে পারছি ভাইয়া।

৩১| ২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:২০

বিদ্রোহী ভৃগু বলেছেন: ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

হায়! একমাস পর??? খবরই পেলাম!
ক্ষমা করবেন নুরু ভাই। ব্লগ ডেতে যে আন্তরিকতায় জড়িয়ে ধরেছিলেন, সেই আন্তরিকতায় আমরা আপনার খবর রাখতে পারিনি।
ফোন সেট হারানোর কারণে আর নাম্বারও পাইনি। হয়নি কোন যোগাযোগ!

.....

আহা!
এইতো জীবন!
এক অসীম শুন্যতায় বসবাস;

হায়!
এইকো জীবন
শূন্যতার এক দীঘল দীর্ঘশ্বাস।।

হে পরম, বিদেহী আত্মার ‍মুক্তি দিও, চক্রাবর্তনের যাতনাময় চক্র থেকে
অসীম শান্তি ও স্বস্তির অবস্থান জান্নাহ নসীব করো।

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ১০:২৪

শায়মা বলেছেন: আমীন।

৩২| ২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:২২

নতুন নকিব বলেছেন:



আল্লাহ তাআ'লা তাকে জান্নাতে সুউচ্চ মর্যাদা দান করুন।

অনেকটা কষ্ট করে সংবাদটি জেনে সবাইকে জানানোর জন্য আন্তরিক ধন্যবাদ।

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ১০:২৭

শায়মা বলেছেন: আমীন।

না ভাইয়া কষ্টের কিছু না। সবাই খুঁজছিলো তাই মনে হলো আমি পারবো।

৩৩| ২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৩১

রানার ব্লগ বলেছেন: ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন, নুর ভাই ক্ষমা চাচ্ছি। যদি কোন রকম অভদ্রতা বা অযাচিত অশোভন আচরণ করে থাকি। আপনি ভালো থাকুন। দেখা হবে।

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ১০:২৭

শায়মা বলেছেন: আমীন।

৩৪| ২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৪০

মোহামমদ কামরুজজামান বলেছেন: " ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন" - মহান আল্লাহপাক ভাইকে ক্ষমা করে দিন এবং কবরে-হাশরে-মিজানে-ফুলসেরাতে ভাইয়ের প্রতি রহমত ও মাগফেরাত নসীব করুন। সাথে সাথে ভাইয়ের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

শেষ বিচারের দিন ভাইয়ের সকল নেক আমলে বরকত প্রদান করুন এবং সবশেষে ভাইকে জান্নাতুল ফেরদৌস নসীব করুন।

ভাইয়ের পরিবার-পরিজনদেরকে হেফাজত করুন এবং তাদেরকে এ শোক কাটিয়ে উঠার তওফিক প্রদান করুন।

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ১০:২৯

শায়মা বলেছেন: আমীন।

৩৫| ২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:০১

শূন্য সারমর্ম বলেছেন:


ঘুম থেকে উঠেই মনটা খারাপ হয়ে গেলো।

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ১০:৩০

শায়মা বলেছেন: হ্যাঁ ভাইয়া।
আমিও তো রাত দুপুরে এ খবর শুনে স্তম্ভিত।

৩৬| ২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:২১

সাহাদাত উদরাজী বলেছেন: তিনি কখনোই তার অসুস্থ্যতার কথা লিখেছেন বলে মনে করতে পারছি না, এটা আসলে তার নিলোভ মানসিকতা। এটাই সন্মানের বিষয়। দোয়া ও ভাল্বাসায় থাকবেন তিনি।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৫

শায়মা বলেছেন: না উনার বয়স হয়েছিলো সে কথা জানতাম তবে এতখানি অসুস্থ্য এতদিন ধরে এটা জানতাম না। তবে সুস্থ্য অসুস্থ্য বড় কথা না যে কোনো মানুষেরই যে কোনো সময় ডাক এসে যেতে পারে।

৩৭| ২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:২৫

রোকসানা লেইস বলেছেন: কি কঠিন একটা খবর।
কাউকে চিনি না। কিন্তু তবু কেমন একটা পরিচয়ের গণ্ডি গড়ে উঠেছে। ধন্যবাদ শায়মা তোমাকে খবরটা দেয়ার জন্য। এবছর শুরুতে নয়নের খবরটাও তুমি দিয়েছিলে এমনি চলে যাওয়ার এক মাস পরে। তবু তো তুমি খবর বের করতে পেরেছো। নয় তো জানতাম না কেউ।
খারাপ লাগল খুব জেনে এত কষ্ট পেয়েছেন উনি শেষ সময়ে। নূর মোহাম্মদ নূরুর বিদেহী আত্মার শান্তি কামনা করি।
দেখলাম সাজ্জাদ হোসেন আর প্রামানিকও অনেক অসুস্থ। ডা.আলীও অসুস্থ। সবার সুস্থতা কামনা করি।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৯

শায়মা বলেছেন: আপুনি অনেকদিন ধরে এই ব্লগটাই আছি। কারো সাথে সরাসরি যোগাযোগ বা দেখা না হলেও যে কেউ ধরেই নেয় আমাকে জানালে হয়ত ব্লগ জানবে এটা ভেবেই একজন আমাকে জানিয়েছিলো নয়নভাইয়ার খবরটা। নয়ত আমিও জানতাম না আসলে। আর নুরুভাইয়ার বেলায় যারা তার কাছের ছিলো ফোন নাম্বার জানতো তারাও কোনোভাবেই হাজারোবার ফোন দিয়েও কোনো হদিসপাচ্ছিলো না। তাই একটু খোঁজ নেবার চেষ্টা করে সফল হলাম কিন্তু সেই সফলতার আনন্দ মলিন হয়ে গেলো যখন জানলাম এই দুঃসংবাদটা।

ডঃ আলী ভাইয়া অসুস্থ্য আছেন তবে আমাদের সাথে যোগাযোগ রেখেছেন, প্রামানিক ভাইয়ার কলিগ থেকে খবর নিয়েছি এখন একটু ভালো আছেন ভাইয়া শুধু সাজ্জাদ ভাইয়ার খবর এখনও নেওয়া হয়নি। সবাইকে আল্লাহ ভালো রাখুক।

৩৮| ২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:২৫

ঢুকিচেপা বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন।
খবরটা জানার পর খুব কষ্ট পেয়েছি।
কদিন আগেও ব্লগে তার সরব উপস্থিতি ছিল অথচ এখন সবই স্মৃতি।

তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি রইল সমবেদনা।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২১

শায়মা বলেছেন: আমিন।

উনার পরিবারের কথা আমি জিগাসা করেছিলাম নাফিসা নুরুভাইয়ার মেয়ে জানিয়েছে তার মা খুবই ভেঙ্গে পড়েছেন আর যা কিছু দেখতে হয় মেয়েকেই দেখতে হচ্ছে। বড় একজন ভাই আছে নাফিসার।

৩৯| ২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:৪৯

জুন বলেছেন: অনেক অনেক খারাপ লাগছে সংবাদটা দেখার পর। অত্যন্ত সহজ সরল একজন মানুষ ছিলেন নুরু ভাই। আমি তার অনেক পোস্টে এমনকি বিশিষ্ট লেখকদের জন্ম বার্ষিকী মৃত্যু বার্ষিকী পোস্টেও প্রায় নিয়মিতই মন্তব্য করতাম।

ঢাবিয়ানের সাথে সম্পুর্ন সহমত। শেষের দিকে তার সাথে যে ধরনের আচরণ হয়েছে তা আমাদের মত শিক্ষিত লোকদের কাছ থেকে তা কোনভাবেই কাম্য নয়। অযাচিত আক্রমণ, ছোট করা, চুড়ান্ত রকম অপমান করা যেন ব্লগে স্বাভাবিক একটা ব্যাপারে দাঁড়িয়েছে যা আমি অনেক মন্তব্যে বলেছি। এই সব কারনে ব্লগে আসতে আমার বিন্দুমাত্র ইচ্ছা করে না, অবশ্য আমার আসা না আসায় কারো কিছু যায় আসে না এটা আমি জানি।
নুরু ভাই আপনি অনেক ধার্মিক ছিলেন, পরকালেও আপনি ভালো থাকবেন। আশাকরি আল্লাহ রাব্বুল আলামীন আপনাকে বেহেশত নসীব করবেন। আমি যদি অজান্তে আপনাকে কখনো দুঃখ দিয়ে থাকি তো আমাকে মাফ করে দেবেন।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৭

শায়মা বলেছেন: ব্লগে কেচাল, গালিবাজ আজীবন ছিলো। এই ব্লগে যারা পুরানো সবাই জানে। অবশ্যই গালিবাজী কেচাল এসব পৃথিবীর কোথাও ভালো নয়, যা স্বাভাবিক পরিবেশ নষ্ট করে। এই ব্লগে এখন যা হচ্ছে তা গুটিকয় প্রাণী আমরা যারা ব্লগে এখনও অবশিষ্ট আছি তারা কোনো সমালোচনা আলোচনা ভালোভাবে বললে না শুনে গোয়ার্তূমি করছি। এই গোয়ার্তূমি না করে যাদের বিপক্ষে সমালোচনা যাচ্ছে তারা যদি নিজেরাই নিজেদের দিকে তাকাতো বা কেনো তাকে দোষারোপ করা হচ্ছে তা ইতিবাচক ভাবে দেখে নিজেকে সংশোধন করার চেষ্টা করতো তবে মনে হয় কোনো কেচালবাজী সুযোগ পৃথিবীর সর্বশ্রেষ্ঠ কেচালবাজও পেতো না।

এই গোয়ার্তূমি অনেকটাই ছোঁয়াচে রোগের মত। একের থেকে অন্যের ছড়ায়। যাইহোক নুরুভায়ের সাথে শেষের দিকে কি হয়েছে না হয়েছে এই আলোচনায় যাওয়া কিন্তু এ মুহুর্তে ঠিক না। কারণ একজন মৃত মানুষ সমস্ত দোষ ত্রুটি এবং অভিযোগের আত্মপক্ষ সমর্থন করতে পারে না এই কারণে কি হয়েছে না হয়েছে এইসব টেনে আনাটা ভীষন রকম অন্যায় মনে হয়েছে আমার জুন আপু।
এই মুবুর্তে এই কাজ একদমই ঠিক হয়নি।

আর ঢাবিয়ান ভাইয়ার কথার সূত্র ধরে তুমি তারপর আরও সব পোস্ট সেসব পোস্টে আরও সহমত বিমত প্রদর্শন ব্লগের এই শোকবিহ্বল পরিবেশে কদর্য্য আবহাওয়ার সৃষ্টি করছে যা এক ঘৃন্য দলাদলির চিত্র প্রকাশ করছে।

আমি এই সব দেখেও ভীষন মর্মাহত এবং বিরক্ত। সোনাগাজী ভাইয়ার সাথে আমি কোনো মন্তব্যে যাবোনা ঠিক করেছি এবং তার পোস্টেও কোনো মন্তব্য করি না ভাইয়াও সেটা জানে কারণ ভাইয়ার এটিচিউড আমার ভালো লাগে না। তবুও তো আমি এই মুহুর্তে সেই কথা মনে রাখিনি। সবার আগে সোনাগাজী ভাইয়াকেই জানিয়েছি নুরুভাইয়ার এই প্রয়ানের কথা।

দেখো আমরা এখালে লিখি এবং শিখি কিন্তু কথার মিল না হলে মতের মিলনা হলে যখন কোমর বেঁধে লাগি তখন কেউ কি কম যাই? তাই বলে সঠিক কথাটা সঠিক নিয়মটা কেউ মনে করিয়ে দিলে অবশ্যই ভদ্রভাষায় সেটা আমরা মানবো না? গোয়ার্তুমী করবো? দলাদলি করবো? সুযোগ বুঝে সেই দলাদলি নিয়ে গন্ডোগোল বাঁধিয়ে দেবো?

তাহলে আর সুশিক্ষাের কি মূল্য ? ব্লগে আসার জ্ঞান চর্চার কি মূল্য থাকে?

আমি মহা বিরক্ত যেখানে নুরুভাইয়ের এই প্রয়ানে সকাল থেকে সবাই দলমত নির্বিশেষে শোক প্রকাশ করছিলো সেখানে হঠাৎ এই রকম অপ্রীতিকর বিষয় টেনে এনে আরও বাজে পরিবেশের সৃষ্টি করা আমাদের ঠিক হয়নি।

৪০| ২৬ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:০৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। আল্লাহ ওনাকে জান্নাতের উচ্চু মাকাম নসিব করান।
নূর ভাইয়ের কতো পোষ্টে কমেন্ট করেছি। কোন কোন সময় হয়তো মত প্রার্থক্য হয়েছে। অনেক বছর একি ব্লগ পাড়ায় হাটা চলার কারণে যে সকল মানুষজনের সাথে পরিচিত হই ‍ওনিও তাদের একজন। প্রিয় মানুষদের একজন। ওনার মৃত্যু সংবাদটি শোকাহত করল। আল্লাহি ইয়াহাম। আল্লাহ ওনাকে ক্ষমা করে জান্নাতি করুন।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪২

শায়মা বলেছেন: আমীন।

৪১| ২৬ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: নুরু ভাইয়ের মৃত্যুতে আমি ব্যক্তিগতভাবে খুবই কষ্ট পেয়েছি। তিনি আমাকে সম্মান করতেন, আমিও তাঁকে ব্যক্তিগতভাবে সম্মান করতাম। ব্লগ দিবসের অনুষ্ঠান উপলক্ষে তাঁর সাথে আমার বেশ আলোচনা হয়েছিলো।

আপনাকে ধন্যবাদ জানাই, একজন সহ ব্লগারের মৃত্যুতে আপনি যেভাবে উদ্যোগী হয়ে তাঁর সংবাদ সংগ্রহ করেছেন, সেটা সত্যি প্রশংনীয়। কিন্তু আমাদের হাজার উদ্যোগ বা প্রশংসায় নুরু ভাই আর ফিরে আসবে না - এটাই বাস্তব। আপনার কাছ থেকে জানার পর আমি তাঁর মেয়ের সাথে কথা বলি। দীর্ঘ এই আলাপে তিনি কৃতজ্ঞতা জানিয়েছেন ব্লগারদের প্রতি। তাঁর বাবার প্রতি ব্লগারদের ভালোবাসা ও শ্রদ্ধার কথা জেনে তিনি আপ্লুত হয়েছেন।

পাশাপাশি, ব্লগারদের আর্থিক সাহায্য করা প্রসঙ্গে জানাতে চাই যে, ব্লগ টিমের সাথে অনেক ব্লগার বিভিন্ন সময় নানান ইস্যুতে যোগাযোগ করেন। অনেকেই নিজের পরিচয় সকলের সামনে তুলে ধরতে চান না কিন্তু বিশ্বাস করে আমাদেরকে জানান। সকল ব্লগারদের প্রতি আমাদের যেমন দায়বদ্ধতা আছে তেমনি এই সংক্রান্ত বিষয়ে আমাদেরকে খুব সতর্কভাবে হয়ে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হয়। আমরা কৃতজ্ঞতা জানাই সেই সকল ব্লগারদের যারা নাম প্রকাশ না করার শর্তে বিভিন্ন সময়ে ব্লগারদের সাহায্য করেছেন। আমি জানি না এতে তাদের কি লাভ হয়েছে, তবে যারা নিজেদের প্রয়োজনের কথা আত্ম সম্মানের ভয়ে কাউকে বলতে পারেন না- এমন মানুষগুলোকে সাহায্য করে তারা যে মহৎ কাজ করেছেন, সেটার প্রতিদান নিশ্চয়ই মহান সৃষ্টিকর্তা তাদের জীবনে বয়ে আনবেন। নুরু ভাই আমাদেরকে কিছু জানার সুযোগ দেন নি, করার সুযোগ দেন নি।

আমরা এখানে কথা বলছি ব্যক্তি নুরু ভাইকে নিয়ে। ব্লগার হিসাবে এই প্ল্যাটফর্মে তার অবদান অনস্বীকার্য! বিভিন্ন সময়ে নানা কারণে তিনি আলোচিত ও সমালোচিত হয়েছিলেন। এটাই স্বাভাবিক ব্লগিং এর ধারা। কারণ ব্লগ একটি বুদ্ধিদীপ্ত আলোচনার স্থান, এখানে যে কোন ভুলের ব্যাপারে আলোচনা সমালোচনা হবেই। ব্লগার হিসাবে তিনি যেমনই ছিলেন না কেন, একজন মানুষ হিসাবে তিনি নিঃসন্দেহে আমাদের সবার প্রিয় ছিলেন। আমরা ব্লগার নুরুর সমালোচনা করতে পারি কিন্তু ব্যক্তি নুরুকে নয়। সবচেয়ে বড় কথা তিনি এখন আমাদের সকল আলোচনা এবং সমালোচনার ঊর্ধ্বে। আশা করছি, আমাদের সকল ব্লগার এই সংক্রান্ত বিষয়ে প্রজ্ঞার পরিচয় প্রদান করবেন যা দায়িত্বশীলতার একটি অংশ।

আমি তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৭

শায়মা বলেছেন: আমরা এখানে কথা বলছি ব্যক্তি নুরু ভাইকে নিয়ে। ব্লগার হিসাবে এই প্ল্যাটফর্মে তার অবদান অনস্বীকার্য! বিভিন্ন সময়ে নানা কারণে তিনি আলোচিত ও সমালোচিত হয়েছিলেন। এটাই স্বাভাবিক ব্লগিং এর ধারা। কারণ ব্লগ একটি বুদ্ধিদীপ্ত আলোচনার স্থান, এখানে যে কোন ভুলের ব্যাপারে আলোচনা সমালোচনা হবেই। ব্লগার হিসাবে তিনি যেমনই ছিলেন না কেন, একজন মানুষ হিসাবে তিনি নিঃসন্দেহে আমাদের সবার প্রিয় ছিলেন। আমরা ব্লগার নুরুর সমালোচনা করতে পারি কিন্তু ব্যক্তি নুরুকে নয়। সবচেয়ে বড় কথা তিনি এখন আমাদের সকল আলোচনা এবং সমালোচনার ঊর্ধ্বে। আশা করছি, আমাদের সকল ব্লগার এই সংক্রান্ত বিষয়ে প্রজ্ঞার পরিচয় প্রদান করবেন যা দায়িত্বশীলতার একটি অংশ।


একজন মানুষ মৃত্যুর পর সকল সমালোচনার উর্ধে চলে যায়। কোনো দোষারোপ বা তার বিরুদ্ধে অন্যায়ের প্রতিবাদ বা আত্মপক্ষ সমর্থন করতে পারে না। এই কারণে একজনের মৃত্যুর মত শোকবিহ্বল পরিবেশে কোনো বিরুপ আলোচনা আসা উচিৎ না বলে আমি মনে করি।


নুরুভায়ের বিদেহী আত্মার শান্তি কামনা করি।

৪২| ২৬ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:৪৬

খায়রুল আহসান বলেছেন: মৃত্যুর মাত্র দেড় মাস আগে উনি আমার এই পোস্টটাতে ওনার শেষ মন্তব্যটি রেখে গিয়েছিলেনঃ
দিনলিপিঃ জানাযার নামাজ
সেখানে তিনি বলেছিলেনঃ "কারো জানাজায় শরিক হলে নিজের মৃত্যুর কথা স্মরণ হয়" - ওনার মৃত্যুও হয়তো আমাদের অনেককে ক্ষণিকের জন্য হলেও নিজের মৃত্যুর কথা স্মরণ করিয়ে দেবে!

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৯

শায়মা বলেছেন: হ্যাঁ ভাইয়া। আমি আরও ভেবেছিলাম এই মৃত্যু আমাদের ভেতরে নিজেদেরকে সংশোধনের সুযোগ করে দেবে।

৪৩| ২৬ শে নভেম্বর, ২০২২ বিকাল ৪:০৬

একলব্য২১ বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

শায়মা আপু,

কিছু দিন আগে মধ্য রাতে ঘুমের মধ্যে আমার নাক বন্ধ হয়ে গিয়েছিল। নিঃশ্বাস নিতে পারছিলাম না। আমার মনে হচ্ছিল আমি মারা যাচ্ছি। আমি আপ্রাণ চেষ্টা করছিলাম ঘুম থেকে জেগে উঠার জন্য কিন্তু কিছুতেই উঠতে পারছিলাম না। আমি গোঙাচ্ছিলাম। আমি ভুলে গেছিলাম এই ধরনের সমস্যা আমার আগেও অনেকবার হয়েছে। তখন আমি নাকে নোজাল ড্রপ দেই। নাক বন্ধ খুলে যায়। ঐ ক্ষণিকের কষ্ট থেকে আমি বুঝতে পেরেছিলাম মৃত্যু যন্ত্রণা কত ভয়ঙ্কর কষ্টের হতে পারে। নুরু ভাইয়ের মৃত্যু যন্ত্রণা কথা পড়ে আমি ভীষণভাবে মর্মাহত। আমি এই মৃত্যু থেকে কিছু শিক্ষা নিতে চাই।

তোমাকে এই পোস্টের জন্য অসংখ্য ধন্যবাদ জানাই।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৯

শায়মা বলেছেন: নুরু ভাইয়ের মৃত্যু যন্ত্রণা কথা পড়ে আমি ভীষণভাবে মর্মাহত। আমি এই মৃত্যু থেকে কিছু শিক্ষা নিতে চাই।


আমিও ভাইয়া।

৪৪| ২৬ শে নভেম্বর, ২০২২ বিকাল ৪:১৩

মেহবুবা বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন।
রাজা মশাই, ইমন জুবায়ের, নয়ন --- এর পর আরো একজন। মৃত্যুর মত ধ্রুব সত্য আর নেই।
২ নম্বর মন্তব্য জবাবে শায়মা ঠিক বলেছো।

সময় বড়োই অল্প, কখন যে চলে যেতে হয়! যাবার পর সেই অনন্ত জীবনে যেন কষ্ট না পাই, জান্নাতে যেন যেতে পারি খুব ইচ্ছে; সেইমত রসদ যোগাড় করা প্রয়োজন।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫১

শায়মা বলেছেন: হ্যাঁ আপুনি!

জানো নুরু ভাইয়ার এই মৃত্যুসংবাদ জানার আগে আমার হঠাৎ মনে পড়ছিলো মানুষ হারিয়ে যায় কিন্তু তার স্মৃতিগুলি ধরে রাখে আমাদের ব্লগের পাতা।

৪৫| ২৬ শে নভেম্বর, ২০২২ বিকাল ৪:১৩

আরোগ্য বলেছেন: ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। সবে ব্লগে আসলাম, এবং এসেই খবরটা জানতে পারলাম। আল্লাহ নুরু ভাইকে মাগফিরাত দান করুন।

বিলম্ব হলেও ধন্যবাদ আপু আপনার প্রচেষ্টার জন্য আমরা সবাই খবরটা জানতে পারলাম।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫২

শায়মা বলেছেন: ধন্যবাদ দিতে হবে না ভাইয়া।
আমি ভেবেছিলাম কেউ যখন পারছে না আমি একটু চেষ্টা করে দেখি কোথায় হারিয়ে গেলো ভাইয়াটা?

৪৬| ২৬ শে নভেম্বর, ২০২২ বিকাল ৪:২০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: উনার শেষ পোস্টটা ছিল সালাম নিয়ে । ওখানে আমি মন্তব্য করেছিলাম । ওটাই ছিল তার পোস্টে আমার প্রথম ও শেষ মন্তব্য ! সেখানে আমি বলেছিলাম আসসালামালিকুমের অর্থ হলো " বিদায় আপনাকে " । আমার এখন এই মন্তব্য নিয়ে খুব অস্বস্তি লাগছে । যদিও মন্তব্যটা তখন প্রাসঙ্গিক ছিল ।

আল্লাহ ওনাকে বেহেশতে নসিব করুন । এইটুকু বলবার বাদে আর কীইবা বলবার আছে !!!

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৩

শায়মা বলেছেন: আহারে ভাইয়া। বুঝতে পারছি তোমার কষ্টটা।

দুঃখ করো না, কষ্ট পেয়ো না।

এই বিদায় আমাদের সবাইকেই নিতে হবে এক এক করে এই পৃথিবী থেকে।

৪৭| ২৬ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৬

এস এম মামুন অর রশীদ বলেছেন: إِنَّا لِلَّٰهِ وَإِنَّا إِلَيْهِ رَاجِعُونَ
আল্লাহ নূর মোহাম্মদ ভাইকে শান্তিতে রাখবেন চিরকাল।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৫

শায়মা বলেছেন: আমীন

৪৮| ২৬ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৪

মনিরা সুলতানা বলেছেন: কখনো ফিরবেন না এই কথা টা চিন্তা করলেই দম বন্ধ লাগে!
একদিন আমি ও ফিরবোনা ব্লগে। সবাই কে চলে যেতে হয় :(

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৫

শায়মা বলেছেন: হ্যাঁ আপু।

কিছু আগে এবং পরে...

৪৯| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৮:৩৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: সংবাদটা পড়ে দারুন খারাপ লাগলো। জান্নাত বাসী হোন সেই কামনা করি।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৫

শায়মা বলেছেন: আমীন

৫০| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৯:০৮

সেলিম আনোয়ার বলেছেন: সহব্লগার নুরু ভাই আর আমাদের মাঝে নেই বিষয়টি অনেক বেদনার অনেক কষ্টের। তিনি ছিলেন একজন নিবেদিত ব্লগার। বিচক্ষণ এবং জ্ঞানী মানুষ। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি। তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা রইল। তিনি ছন্দ মিলিয়ে দারুন ছড়া লিখতেন। উনার হিউমার প্রশংসার দাবি রাখি। আল্লাহ উনার বেহেশত নসিব করুক।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৬

শায়মা বলেছেন: আমীন।

৫১| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৯:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: নূরু ভাই আমার সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ করতে চাইতেন। বিভিন্ন ঝামেলায় আমি তাঁকে সময় দিতে পারিনি। দোয়া করি তাঁর পরকাল শান্তিময় হোক।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৬

শায়মা বলেছেন: আমীন।

৫২| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ১১:০৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
নূর ভাইয়ের ছড়া আমার বেশ ভালো লাগতো। অনেকবার তাকে সেই কথা জানিয়েছি আমি মন্তব্যে।

মৃত্যর আগে অসুস্থ থাকা যন্ত্রণা ভোগ করা খুবই কষ্টের তাতে কোনো সন্দেহ নেই। আল্লাহ আমাদের সকলকে যেনো সস্থসবল অবস্থায় রাখেন আমৃত্যু।
মরহুম নূর ভাইকে আল্লাহ জান্নাত দান করুনঘ

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৭

শায়মা বলেছেন: আমীন

৫৩| ২৭ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:১৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন । খুবই খারাপ লাগছে। আল্লাহ নুরু ভাইকে বেহেস্তবাসি করুন ।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৭

শায়মা বলেছেন: আমীন

৫৪| ২৭ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:৪৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: আল্লাহ নূরু ভাইকে জান্নাত দান করুন

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৮

শায়মা বলেছেন: আমীন

৫৫| ২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৭

ফুয়াদের বাপ বলেছেন: ওনার সহজ ভাষায় লেখা কবিতাগুলো ভালো লাগতো। আল্লাহ ওনাকে জান্নাতের সম্মানিত স্থান দান করুন দোয়া করি।

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৮

শায়মা বলেছেন: আল্লাহ ওনাকে জান্নাতের সম্মানিত স্থান দান করুন দোয়া করি।

আমীন

৫৬| ২৮ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:৪৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন - আল্লাহ্ ওনাকে জান্নাতুল ফেরদৌস দান করুক ।

১৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:১০

শায়মা বলেছেন: আমিন

৫৭| ২৮ শে নভেম্বর, ২০২২ বিকাল ৫:৩০

মিরোরডডল বলেছেন:




শকিং নিউজ !!!
এমন একটা খবর শুনবো কখনো ভাবিনি ।
খুব খারাপ লাগছে ।


১৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:১১

শায়মা বলেছেন: হ্যাঁ আমিও শুনে হতবাক হয়েছিলাম।

৫৮| ২৯ শে নভেম্বর, ২০২২ রাত ২:৪৫

কাতিআশা বলেছেন: ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন
আল্লাহ উনাকে জান্নাত নসীব করুন।

১৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:১২

শায়মা বলেছেন: আমিন

৫৯| ০১ লা ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৩২

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। এই করুণ এবং দুঃসহনীয় সংবাদ
পাঠে মনটা ভারাক্রান্ত হয়ে গেল । দোয়া করি আল্লাহ ওনাকে বেহশত নসীব করুন্ ।
তাঁর শোক সন্তপ্ত পরিবার বর্গের প্রতি রইল সমব্যদনা ।

১৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:১২

শায়মা বলেছেন: আমিন

৬০| ২৫ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: নুরু ভাইর ছেলের বা পরিবারের সর্বশেষ খবর কি
জানলেন ? সম্ভব হলে মেইলে জানাবেন ।

...........................................................
[email protected]

২৮ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৪৯

শায়মা বলেছেন: আমার যতদূর মনে হয়েছে ছেলের থেকে মেয়েই বেশি একটিভ ছিলো নুরুভাইয়ার ব্যপারে.....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.