নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

নারী ব্লগার হলেই কি লেখা বেশি পড়া হয়? ব্লগে নারীদের অবস্থান। সম্মান নাকি অপমান? কিছু প্রশ্ন ও প্রতিবাদ!

২৩ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

আমি নিজের পরিচয় আগে দিয়ে নিই। আমি এক সেইফ ব্লগার যে নিজের কানাডা বিষয়ক অভিজ্ঞতা নিয়ে সিরিজ লেখে। তাছাড়া ক্রিকেট, ক্রাশ পোষ্ট, প্রিয় গান, ব্লগের কোন সমস্যা এসব নিয়েও লিখি আমি। আমার বেশকিছু লেখার নিচে কেউ না কেউ কমেন্ট করেই যান যে আমি মেয়ে বলে বেশি পড়া হচ্ছে আমার লেখা। অনেক হিট/কমেন্ট পাচ্ছি। এরকম বেশ কবার বেশ কজন কিছু পোষ্টে বলেছেন। তাদের কথাকে আমি কিভাবে দেখি এবং ব্লগে নারীদের অবস্থান নিয়ে একটা পোষ্ট আমাকে দিতেই হত। পড়লে বুঝবেন কোন আবেগের, অপমানের জায়গা থেকে লিখেছি আমি।

আমার নিক নেম সামু পাগলা ০০৭। অনেক ব্লগার ক্ষেপান মেয়ে হয়ে এ নাম কেন? তারা হাসেন, আমিও তাদের সাথে তাল মিলিয়ে হেসে যাই। কিন্তু কখনোও অন্য একাউন্ট খোলা বা ব্লগ কতৃপক্ষকে ইমেইল করে নাম চেন্জ করিনি। কারনটা বলি? যখন একাউন্ট খুলেছিলাম বেশ ইয়াং এবং এক্সাইটেড ছিলাম। আমি ছেলে না মেয়ে এটা ব্লগে বোঝাতে হবে সে কথাটা মাথায় আসেইনি। ব্যাস আমি এটাই বোঝাতে চেয়েছিলাম আমি সামুকে অনেক ভালবাসি, পাগল সামুর জন্যে। ব্লগারের আবার ছেলে মেয়ে কি? এখনও সেভাবেই ভাবি, এখনও ছেলে না মেয়ে এটা বোঝানোর ইচ্ছে হয়না। কিন্তু যেহেতু আমি জীবনের বাস্তব অভিজ্ঞতাগুলো ব্লগে লিখি সেটা সবাই জেনেই যান। তাছাড়া অন্যসব লেখাতেও স্বাভাবিকভাবেই একধরনের মেয়েলিপনা এসেই যায় মেয়ে হিসেবে। তো? দোষ আমার? ব্লগের কিছু পুরুষ ব্লগার বেশি করে মেয়েদের পোষ্ট পড়তে আসেন তাতে আমি কেন দায়ী হব? আমার লেখাকে কেন ছোট করে দেখা হবে?
কোন পুরুষ ব্লগার হিট পোষ্ট লিখলে তিনি গুরু, বস আর নারী হিট পোস্ট লিখলে একজন মেয়ে হিসেবে সুবিধা পাচ্ছে! বাহ কি বিচার!

আমি ১৮+ পোষ্ট লিখলে কেউ কেউ বলেন ব্লগের মেইল পাঠকদের আকর্ষিত করে টানার চেষ্টা করছি। আমি ব্লগে ৫৬ টি পোষ্ট লিখেছি যার মধ্যে মাত্র তিনটি পোষ্ট ১৮+ এবং প্রতিটিই কানাডা সিরিজের। লেখিকা হিসেবে আমার মনে হয়েছে পশ্চিমি কালচারের কিছু ম্যাচিউর সাবজেক্ট ম্যাটার রয়েছে যা ব্লগের ছোট ভাইবোনেরা না পড়ুক। তো দিয়েছি ট্যাগ। বেশ করেছি। কেউ যদি বলত যে আমার ১৮+ ট্যাগে আরো বেশি ১৮- ভাই বোন আকর্ষিত হচ্ছে বা টপিকটা আদৌ ১৮+ না আমি বোঝাতাম নিজের দৃষ্টিকোন। কিন্তু আমার নারীত্বকে নিয়ে প্রশ্ন কেন? ব্লগের পুরুষ ব্লগারদের তো এসব শুনতে হয়না যে ১৮+ পোষ্ট লিখে মেয়েদের আকর্ষিত করার চেষ্টা করছেন। এত বড় অপমানের কথা কেন?

আমি ক্রাশ পোষ্ট লিখি। কোন প্রিয় মডেল, এক্টর, ক্রিকেটারদের একধরনের ট্রিবিউট দিই বলতে পারেন। এ ব্যাপারে কারও কারও মত যে এভাবে ব্লগে সবাই বুঝে যাচ্ছে আমি অবিবাহিত তরুনী এবং হিট পাচ্ছি। এখন ব্যাপার হচ্ছে ব্লগে পুরুষেরাও ক্রাশ পোষ্ট লেখেন, বা বলা উচিৎ বেশিরভাগ সময় পুরুষেরাই ক্রাশ পোষ্ট লেখেন। তাদের অনেকে ইয়াং এবং অনেকের বেশ মান্জা মারা প্রোফাইল পিক রয়েছে। যেটা একদমই খারাপ কিছু না। তাদের পোষ্টও অনেক হিট হয়। তাদেরকে তো এমন কথা শুনতে হয়না, তবে আমাকে কেন শুনতে হবে? মেয়ে হলে মাথা নিচু করে লজ্জ্বা করে ভাললাগার কথা বলা যায় না সেজন্যে?

আমি নিজেকে নিয়ে করা অফেনসিন্ভ কমেন্টে রাগ করে পুরো এক পোষ্ট দিয়ে ফেলতাম না। রাগ লাগছে নারী ব্লগারদের নিয়ে এভাবে ভাবা হয় সেজন্যে। বিনা দোষে মানুষের তীর্যক কটাক্ষ ও বিদ্রুপপূর্ণ দৃষ্টি সহ্য করতে হয় অনেক নারীকে ভার্চুয়াল জগতে। সেই জায়গা থেকেই লেখা। নিজের উদাহরনগুলো দিয়ে শুধু পরিস্থিতি বোঝানোর চেষ্টা করেছি মাত্র।

একজন নারী ব্লগারকে যখন বলা হয় আপনি মেয়ে বলে বেশি হিট পাচ্ছেন ব্লগে সেটা অপমানজনক হলেও হয়ত কিছুটা সত্য। বাস্তব জীবনে যেমন পুরুষের নারী আকর্ষন সহজাত তেমনি ব্লগেও। ব্লগের মেজোরিটি পুরুষ এবং তাদের অনেকে মেয়েদের বিশেষ করে ইয়াং মেয়েদের লেখার প্রতি স্বভাবগত আকর্ষন বোধ করেন। এটা একধরনের চাপিয়ে দেওয়া ফ্যাসিলিটি আমরা নারী ব্লগারেরা পাই বলতে পারেন। আমরা চাই না কেউ শুধু মেয়ে বলে আমাদের লেখা পড়ুক। আমরা চাই আমাদের মেধা, রুচি, সৃষ্টিশীলতার সম্মান হোক ব্লগে। কিন্তু যদি আমাদের নিম্নমানের লেখাও নারী হওয়ার বদৌলতে হিট হয়, কেউ সমালোচনা করে ভুলগুলো ধরিয়ে দেওয়ার বদলে "অদ্ধুত সুন্দর লেখা" বলে বিশ্বাস করুন সহ পুরুষ ব্লগারেররা ভাল লাগেনা। ভাল লাগেনা আমাদের।

আমি ব্লগে যদি ১০ টা কমেন্ট পাই বলব প্রচন্ড ভাগ্যবতী হিসেবে ৮ টাই ভাল কমেন্ট। সুগঠিত সমালোচনা, মন ভালো করে দেওয়া প্রশংসা অনেককিছু। কিন্তু কয়েকটা খারাপ কমেন্টের জন্যে প্রতিবাদী পোষ্ট কেন লিখলাম? কেননা এটা প্রায় সব নারী ব্লগারদের নিয়েই ভাবা হয়। মুখে যারা বলে না তারাও মনে মনে আলোচিত ব্লগে কোন নারীর পোষ্ট দেখে মনে মনে বলে ওঠেন "ইশ! মেয়ে হয়ে জন্মালাম না কেন?" একবারও মনে করেননা সেই মেয়েটা কষ্ট করে লিখেছে, নিজের মেধা, সৃষ্টিশীলতার সংযোজনে ব্লগকে আরো উন্নত করার প্রচেষ্টা করেছে। নিজেও আরো উন্নত লেখিকা হতে চেয়েছে। ব্যাস মেয়ে সেটাই পরিচয়, ব্লগার সেই পরিচয়ের তো কোন মূল্যই নেই।

মেয়ে বলে বেশি সুবিধা পাচ্ছ, হিট হয়ে যাচ্ছে যেকোন পোষ্ট এধরনের কিছু কথা অনেক নারী ব্লগারকেই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে শুনতে হয়। অনেকটা চোখে আংগুল দিয়ে দেখিয়ে দেওয়া যে লেখা যতটা না ভাল কদরটা তার চেয়ে বেশি পাচ্ছ! আরেহ! এটা আমাদের দোষ যে কিছু পুরুষব্লগার নারী ব্লগারদের নিকে ঢু মারতে, কমেন্ট করতে পছন্দ করেন? এখন কি করতে হবে আমাদের? ছেলে বলে পরিচয় দিতে হবে? তাহলে ঠিক মূল্যায়ন হবে আমাদের লেখার নয়ত না? কি করা উচিৎ আমাদের?

ব্লগের সেলিব্রেটি নারী ব্লগারদের লেখা তো অতি উচ্চমানের হয়ই। অনেক নতুন নারী ব্লগারদেরও ভাল ভাল লেখা পড়ছি নিয়মিত। একজন সাধারন পাঠক হিসেবে বলছি শুধু মেয়ে হওয়ার কারনে তাদের পোষ্ট হিট হচ্ছে তা না। তাদের মেধা, সৃষ্টিশীলতার কারনে হচ্ছে কেননা ব্লগের মেজোরিটি নারী ও পুরুষ ভাল লেখা পড়তে চান। দুই একজন পুরুষ হয়ত "মজা নিতে" পছন্দ করে। তাদের কারনে কতবার কারও খারাপ লেখা হিট হতে পারে? কিন্তু যদি ধরেও নিই মেয়ে হিসেবে ফাঁকতালে আমাদের কোন নিম্নমানের লেখা বেশি হিট পেয়ে যাচ্ছে তাহলে সেটা আমাদের দোষ তো না। তবে কেন একটা মেয়ের ব্লগবাড়িতে বয়ে গিয়ে কমেন্ট করে আসা যে মেয়ে বলে বেশি হিট পাচ্ছ? কি লাভ হবে আমাদেরকে এসব বলে? তার চেয়ে সেসব পুরুষ ব্লগারদের বলুন যারা হয়ত মেয়ে বলেই লেখা পড়ছেন এবং নিম্নমানের লেখাতেই "অসাধারন!" লিখে কমেন্ট করছেন। পরিস্থিতি তারা ঘোলা করছেন নারী ব্লগারেরা না।

আমি মনেপ্রানে বিশ্বাস করি ব্লগের পুরুষদের মধ্যে মেজোরিটি নিজেরা ভাল লেখেন এবং ভাল লেখার কদর করেই নারীদের লেখা পড়েন। আমার নিজের লেখাতেও তো কত পুরুষব্লগার প্রশংসার পাশাপাশি কঠোর সমালোচনা পর্যন্ত করে যান, সবসময় অসাধারন বলেন তা তো না। পরের লেখা সমালোচনাগুলো মাথায় রেখে বেটার করার চেষ্টা করি এবং তাদের প্রতি কৃতজ্ঞ থাকি।
আমাদের ব্লগে ভীষন ট্যালেন্টড কিছু নারী ব্লগার রয়েছেন। তারা উন্নতমানের গল্প, কবিতা থেকে শুরু করে যেকোন গুরুত্বপূর্ন বিষয়ে নিজেদের সুগঠিত মতামত দিচ্ছেন। এমন অনেক সেলিব্রেটি নারী ব্লগার রয়েছেন যারা না থাকলে ব্লগের মান নিচে পরে যাবে। তাদেরকে নিয়েও কিন্তু অনেকে এভাবে ভাবে। কি দুঃখজনক সেটা! দুই একজন খারাপ মানুষের জন্যে নারী ব্লগারদের যেন কোন কথা শুনতে না হয়। দিনদিন ভার্চুয়াল জগতে নারীদের সংখ্যা বেড়ে পুরুষের সমান হবে সে কামনা করছি।

এই প্রতিবাদী পোষ্ট কিন্তু সকল পুরুষ ব্লগারদের বিরুদ্ধে না। বেশিরভাগ পুরুষ ব্লগার লেখার গুনগত মান বিচার করে লেখা পড়েন, ব্লগারের জেন্ডার দেখে না। তারা নারী ব্লগারদের মেধাকে সম্মানের চোখে দেখেন। তাদেরকে ধন্যবাদ। কিন্তু দুএকজনের খারাপ চিন্তাই অনেক সময় পরিবেশকে নষ্ট করে দেয়। আর সমাজের অন্য অনেক বিষয়ের মতো নারীকেই দোষী করা হচ্ছে পুরুষের দোষে। তাদেরকে ভেবেই প্রতিবাদ করলাম।

আবার এটা বলতে আসবেন না যে নারী ব্লগার হয়ে শিরোনামে "মেয়ে" শব্দটা ব্যবহার করে এটাও হিট পাওয়ার প্রচেষ্টা। সবার সুচিন্তিত মতামত কাম্য। ধন্যবাদ।

মন্তব্য ৯৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৯৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০১৬ রাত ৮:০৯

বিজন রয় বলেছেন: হা হা হা ...............

সমাজের অন্যান্য জায়গার মতো ব্লগেও মেয়েদের একই অবস্থা। কোন একক কেন্দ্র এখানো কাপুরুষরা দখল করেছে।

আমি একটি কবিতা পোস্ট করলে ৫ দিনেই ১০০ কমেন্টস পাই। আমি মেয়ে হলে ৩০০ পেতাম।

হা হা হা ...............

এই পোস্টি নিয়ে অনেকে আলোচনা করুক এটা আমি খুব করেই চাই।

২৩ শে জুন, ২০১৬ রাত ৮:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: হুম, সিরিয়াস পোষ্টে এত হাসি?

সমাজের অন্যান্য জায়গার মতো ব্লগেও মেয়েদের একই অবস্থা। কোন একক কেন্দ্র এখানো কাপুরুষরা দখল করেছে।
কঠিনভাবে সহমত।

আমি নিজেও ব্লগে কয়েকটি কবিতা লিখেছি, আপনার মতো দূরের কথা তেমন পাঠকপ্রিয়তা পাইনি। খুব স্বাভাবিকই লেগেছে ব্যাপারটা, আমি কবিনা, মনের আনন্দে কবিতা লিখি সেটাই বলেই দিই। আমার মনের খোরাক জোগানো খারাপ কবিতাগুলো বেশিরভাগ ব্লগার কিন্তু পড়েননি। মেয়ে হয়ে কোন অতি সুবিধা অন্তত আমি এ বিষয়ে পাইনি এবং আমি নিজেকে ভাগ্যবতী মনে করি যে আমার কবিতাগুলো হিট পোষ্ট হয়নি। আমার লেখার সঠিক মূল্যায়ন হয়েছে। তবে ব্যাতিক্রম অবশ্যই আছে।

আমিও আলোচনা চাই।
সুন্দর মন্তব্যে ধন্যবাদ। আবার বলতে আসবেন না বড্ড বেশি বলে ফেলেছি, মন্তব্যটা সুন্দর ছিলনা। আমার পোষ্টের প্রতিউত্তরে আমি ডিসাইড করব মন্তব্য সুন্দর ছিল কিনা।

অনেক ভাল থাকুন।

২| ২৩ শে জুন, ২০১৬ রাত ৮:১০

হাতুড়ে লেখক বলেছেন: কিছু বলবো না! আপনিই তো সব বলে দিলেন!! B-)

২৩ শে জুন, ২০১৬ রাত ৮:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা ধন্যবাদ।

৩| ২৩ শে জুন, ২০১৬ রাত ৮:১৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: একজন নারী ব্লগারকে যখন বলা হয় আপনি মেয়ে বলে বেশি হিট পাচ্ছেন ব্লগে সেটা অপমানজনক হলেও হয়ত কিছুটা সত্য। বাস্তব জীবনে যেমন পুরুষের নারী আকর্ষন সহজাত তেমনি ব্লগেও। ব্লগের মেজোরিটি পুরুষ এবং তাদের অনেকে মেয়েদের বিশেষ করে ইয়াং মেয়েদের লেখার প্রতি স্বভাবগত আকর্ষন বোধ করেন। এটা একধরনের চাপিয়ে দেওয়া ফ্যাসিলিটি আমরা নারী ব্লগারেরা পাই বলতে পারেন। আমরা চাই না কেউ শুধু মেয়ে বলে আমাদের লেখা পড়ুক। আমরা চাই আমাদের মেধা, রুচি, সৃষ্টিশীলতার সম্মান হোক ব্লগে। কিন্তু যদি আমাদের নিম্নমানের লেখাও নারী হওয়ার বদৌলতে হিট হয়, কেউ সমালোচনা করে ভুলগুলো ধরিয়ে দেওয়ার বদলে "অদ্ধুত সুন্দর লেখা" বলে বিশ্বাস করুন সহ পুরুষ ব্লগারেররা ভাল লাগেনা। ভাল লাগেনা আমাদের।

আসল ব্যাপারটা আপনি নিজেই এই প্যারায় বলে দিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

২৩ শে জুন, ২০১৬ রাত ৮:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।
ভাল থাকুন।

৪| ২৩ শে জুন, ২০১৬ রাত ৮:২৪

বিজন রয় বলেছেন: আপনি যে নারী তার প্রমাণ কি?

২৩ শে জুন, ২০১৬ রাত ৮:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: আই হোপ আপনার কমেন্টটা একটা জোক ছিল।

ভার্চুয়াল জগতে সামনাসামনি না দেখে প্রমান করা সম্ভব না। যেমন আপনি পুরুষ কিনা কে জানে? আমি নিজেও তো সুজন রয় নাম নিয়ে আপনার ভাই হিসেবে নিক খুলতে পারি। কে জানতে যাবে আমি মেয়ে কিন্তু ছেলের নিক খুলেছি? আপনিও তাই করতে পারেন।

কিন্তু লেখা পড়লে বুদ্ধিমান পাঠক বুঝে যান ছেলে না মেয়ে। তাদের প্রমান লাগেনা।

ভাল থাকুন।

৫| ২৩ শে জুন, ২০১৬ রাত ৮:৪৪

বিজন রয় বলেছেন: প্রতিউত্তরে যা বলেছেন সে উত্তর জেনেই এই প্রশ্ন রেখেছিলাম। আপনার লেখার উপর নির্ভর করে যদি বুঝতে হয় আপনি ছেলে না মেয়ে তাহলে শিরোণাম ঠিক করে দিন।

ব্লগে নারীদের অবস্থান। সম্মান নাকি অপমান? কিছু প্রশ্ন ও প্রতিবাদ!............ এটুকুই যথেষ্ট, এবং পোস্টের ফোকাসটি ব্যক্তি আপনার উপর থেকে সরে গিয়ে একটি নিরপেক্ষতা অর্জন করবে। তখন আলোচনার দ্বারটি বেশি করে উন্মুক্ত হবে।

২৩ শে জুন, ২০১৬ রাত ৮:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার কথাটি আমার খুব ভাল লেগেছে। আমি সেরকমই করব বা করে ফেলেছি অলরেডি। অনেক ধন্যবাদ আপনাকে। ব্যাপারটা আমার মাথায় আসেনি একটা নারীজাতীয় আবেগের জায়গা থেকে। আপনার বিচক্ষনতায় মুগ্ধ হলাম। আগের কমেন্টে আপনার প্রতি যতটা বিরক্তি এসেছিল এখন ততটাই সম্মানে মন ভরে গেল।

ধন্যবাদ সহব্লগার সাহেব।

৬| ২৩ শে জুন, ২০১৬ রাত ৯:০১

বিজন রয় বলেছেন: আগের কমেন্টে আপনার প্রতি যতটা বিরক্তি এসেছিল

আমি জানতাম ওভাবে প্রশ্ন করা ঠিক হয়নি। তবে যে কয়দিন আপনার সাথে কথা বলেছি তাতে মনে হয়েছে আপনি অতটা প্রতিক্রিয়াশীল নন, সেই সেন্স থেকেই ওভাবে সরাসরি প্রশ্ন করা। আপনি বিরক্তি দেখিয়ে যদি কোন প্রতিক্রিয়া দেখাতেন তার উত্তরও আমি তৈরী করে রেখেছিলাম। এবং সে উত্তর পড়েও আপনার ভাল লাগত। এখন তার আর দরকার নেই।

যাহোক, পোস্টের মুল বিষয়ের দিকে দৃষ্টিপাত করা যাক...............

২৩ শে জুন, ২০১৬ রাত ৯:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: আপনি অতটা প্রতিক্রিয়াশীল নন

আপনি ঠিক ধরেছেন। আমি ঠান্ডা মাথার মানুষ, আপনার জায়গায় অন্যকেউ বললে হয়ত বিরক্তি লাগত না। কিন্তু আপনি যেকটা দিন কমেন্ট করেছেন অনেক সেন্সিবল কথা বলেছেন। হঠাৎ করে হওয়া অধঃপতনে খারাপ লেগেছিল বলতে পারেন। তবে পরে বুঝেছি আসলে কোন পয়েন্টটা মেক করতে চেয়েছিলেন। সবকিছু ঠিক এখন। এরপরে আপনার কোন কমেন্ট ভাল না লাগলে ধৈর্য ধরে অপেক্ষা করব। আজকেও অবশ্য খারাপ কিছু বলিনি তবে তখন মনে মনেও বিরক্ত হবনা।

হুম আসল বিষয় নিয়ে আলোচনা শুরু হবে অথবা সহব্লগারেরা অন্তত পড়ে বুঝবেন পরিস্থিতি সে আশায়.....

৭| ২৩ শে জুন, ২০১৬ রাত ৯:১৫

যোগী বলেছেন:
অল্প কিছু মানুষ গায়ে পড়ে প্রায় সাধারন এই কথাটা বললে আপনার কেন এত গায়ে লাগে বুঝলাম না? নাকি আপনিও কিছুটা বিশ্বাষ করেন কথাটা সত্যি?
আর মজা নেয়া টাইপের পুরুষ যখন আপনার পোষ্টে "অদ্ধুত সুন্দর লেখা" টাইপের অর্থহীন কমেন্ট করে তখন কি তাকে নিরুৎসাহিত করে তাকে কোন উচিৎ রিপ্লাই করেছেন? নাকি তাকে আপনি ধন্যবাদের জলে ভাসিয়েছেন?
যদি তাকে আপনি সেখানে ধন্যবাদ দিয়ে থাকেন তাহলে সত্যই বুঝবো এটা আপনার একটা ড্রামা পোষ্ট।

এত কথা বলতাম না, এই ধরনের ব্যাপার নিয়ে আমি অনেক আগে পোষ্ট দিয়েছিলাম তাই।

২৩ শে জুন, ২০১৬ রাত ১০:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: আমার কাছে সাধারন না অপমানজনক মনে হয়েছে একজন নারী হিসেবে। বেশ কিছু পোষ্টে শুনতে শুনতে আজকে সাইলেন্স ব্রেক করলাম। আপনার প্রশ্নের জবাব পোষ্টে আছে,

আমি ব্লগে যদি ১০ টা কমেন্ট পাই বলব প্রচন্ড ভাগ্যবতী হিসেবে ৮ টাই ভাল কমেন্ট। সুগঠিত সমালোচনা, মন ভালো করে দেওয়া প্রশংসা অনেককিছু। কিন্তু কয়েকটা খারাপ কমেন্টের জন্যে প্রতিবাদী পোষ্ট কেন লিখলাম? কেননা এটা প্রায় সব নারী ব্লগারদের নিয়েই ভাবা হয়।

আমার খারাপ পোষ্টেও কেউ অদ্ধুত সুন্দর বলেছেন সেরকম মনে পরছেনা। আর আমি নিজে যদি বুঝি খারাপ তবে লিখতামই বা কেন? নিজের পড়ে ভাল লাগলেই পোষ্ট করি। তখন সবাই ভাল খারাপ বলার পরে বিচার হয়। তাই কেউ ভাল লেখা বললেই "আমি খারাপ লিখেছি, সাহস হয় কি করে ভাল বলার?" সেটা বলাটাতো ইডিওটিক হবে। যেকোন স্তরের পাঠক ভাল বললে ধন্যবাদ, খারাপ বললে সমালোচনা মাথা পেতে নিতেই হয়। উচিৎ করে কড়া কথা বলা যাবেনা কেননা তারতো সত্যিই আমার পোষ্ট ভাল লাগতে পারে, সত্যিই তো আমি ভাল লিখতে পারি। এটা তো তাদেরকে বুঝতে হবে যারা কমেন্ট করছেন, কেন করছেন, কোন ভাবনা থেকে করছেন। দায়িত্ব তাদেরকে নিতে হবে।

এটা ড্রামা পোষ্ট? হাহা। এরকম আরো অনেককিছু শুনব আমি, বসে আছি আর কি কি নতুন শোনা লাগে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
ভাল থাকুন।

৮| ২৩ শে জুন, ২০১৬ রাত ৯:৩৩

আরণ্যক রাখাল বলেছেন: ইগনোর করুন

২৩ শে জুন, ২০১৬ রাত ৯:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: দুই শব্দে অনেক বড় একটা কথা বলে ফেলেছেন। অনেকদিন ধরে তো এত নারী ব্লগার ইগনোরই করে গেলাম। ইগনোর করে অপমান সহ্য করতে হবে ব্লগের শান্তি রক্ষার জন্যে, এই তো? অথবা নিজে মনে কষ্ট না নিয়ে শান্তি করে ব্লগিং করে যেতে হবে যাতে এটা উৎসাহ না পায়? কিছু না বললে এসব বাড়তেও পারে কিন্তু।

আমি মনে করি প্রতিবাদ করলেও কিছু মানুষ অন্তত এই ওপেন সিক্রেটটা নিয়ে ওপেনলি আলোচনা করে একটা ফলাফলে আসতে পারবে। বেটার কিছুর আশা নিজের চেয়ে বেশি ব্লগের জন্যে করেই এই পোষ্টটা লেখা। ফলাফল যাই হোক না কেন আমার ইন্টেনশন ঠিক ছিল শুধু এটুকু জানিয়ে রাখি।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

৯| ২৩ শে জুন, ২০১৬ রাত ৯:৪১

হাসান মাহবুব বলেছেন: রক্তাক্ত সূর্যোদয়
লিখেছেন মাদিহা মৌ, ২৩ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫১
০ টি মন্তব্য ৪ বার পঠিত ০ like!


পৃথিবীটা কবে মানুষের হবে?
লিখেছেন চৈতী আহমেদ, ২৩ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৪৩
অনুসরণ বাতিল করুন ২ টি মন্তব্য ৪৮ বার পঠিত ০ like!


দুইজন সুলেখিকার পোস্টের এই অবস্থা, যাদের নামটাও আপনার মত উদ্ভট কমন জেন্ডার না, অতিমাত্রায় নারী।

আমার বক্তব্য এখানেই শেষ হলো। ধন্যবাদ।

২৩ শে জুন, ২০১৬ রাত ৯:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: যেহেতু তারা সুলেখিকা ব্যাপারটা ভাল লাগার মতো না। তবে আমি বারবার নিজের পোষ্টে বলেছি মেজোরিটি পুরুষই জেন্ডার না লেখা দেখে বিচার করেন। কিন্তু তাও নারী ব্লগারদেরকে নিয়ে এটা ভাবা হয় যে মেধার চেয়ে বেশি নারী হওয়ার কারনে হিট বেশি পাচ্ছেন।

আর আমার নামটা মেয়েলি না কিন্তু তাও আমাকে এমন বলা হয়েছে। যাদের নিক নেমে বোঝা যায় তারা নারী তাদেরকে নিয়েতো ডেফিনিটলি এটা ভাবা হয়।

আমার প্রতিউত্তর এখানেই শেষ হলো ধন্যবাদ।

১০| ২৩ শে জুন, ২০১৬ রাত ১০:৪৩

কল্লোল পথিক বলেছেন:






বলার কিছু নেই!
যা বলার আপনি বলেছেন।

২৩ শে জুন, ২০১৬ রাত ১০:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: ধরে নিলাম আপনার মনের কথা আর আমার বলা কথাগুলো এক। এজন্যে নতুন করে কিছু এড করেননি।

এ বিষয়ে ভাবনার মিল, ও মন্তব্যে ধন্যবাদ।

১১| ২৩ শে জুন, ২০১৬ রাত ১১:৪৩

যোগী বলেছেন:
রিপ্লাই চেঞ্জ করেছেন দেখছি।
যাইহোক আপনার কয়েকটা পোষ্ট ঘুরে আসলাম।

এখানে দেখুন-
শুধু আপনি যাই লেখেন তাতেই আপনার এই মুগ্ধ পাঠক কাইক কমেন্টে আপনাকে ভাসিয়ে দেয়। আর আপনিও তাতে অনুপ্রেরনা পান সেই সাথে তাকে শুধু ধন্যবাদ দেন না, দেন অসংখ্য ধন্যবাদ।
আপনিতো বিদেশে থাকেন আপনারতো অন্তত জানা উচিৎ থ্যাংস আর আনলিমিটেড থ্যাংসের মধ্যে পার্থক্য কতটা আকাশ পাতাল।
আপনি কী বোঝেন না এই ধরনের পাঠকদের কমেন্ট কতটা ফেইক? নাকি আপনার প্রতিটা লেখায় কালজয়ী লেখা বলে আপনি মনে করেন? কেন এই সব ফেইক ব্লগারদের উৎসাহিত করেন? তাদের কাছে কী কখনো জানতে চেয়েছেন কেন তারা শুধু আপনার পোষ্টেই লাইক কমেন্ট দেয়? বা আপনার লেখায় কী কী ব্যাপার ইউনিক যে তারা আপনার মুগ্ধ পাঠক?

আপনি কী এটাও জানেন না যে মোসাহেবরা সাহেবের মিথ্যা তোসামদি করলে ক্ষতিটা মোসাহেবদের হয় না, হয় সাহেবেরই? এই সব ফেইক কমেন্টকারিইতো আপনার সত্যিকারের ক্রিয়েটিভিটিকে চাটুকারির মাধ্যমে কালি লাগাচ্ছে। আর আপনার নিজের ক্রিয়েটিভিটিকে তুলে ধরে রাখার দ্বায়িত্ব নিঃশ্চয় আপনারই যাতে কেও কখনো বলতে না পারে যে আপনি ব্লগে একটা বিশেষ কারনে এক্সট্রা এ্যাডভান্টেজ পাচ্ছেন?

২৪ শে জুন, ২০১৬ রাত ১২:১৪

সামু পাগলা০০৭ বলেছেন: বেশিকিছু চেন্জ করিনি। লাস্টের কথাটা এগ্রেসিভ মনে হল নিজের কাছে, ব্যাস তাই। আপনি আমার প্রতিউত্তরে খারাপ বোধ করুন তা চাইনি।

নাকি আপনার প্রতিটা লেখায় কালজয়ী লেখা বলে আপনি মনে করেন?
আমার প্রতিটি কেন একটা লেখাও কালজয়ী না। খুব বেশি হলে কিছু মানসম্মত লেখা লিখেছি। এখন কোন ব্লগার যদি আমার সব পোষ্ট পছন্দ করেন আপনার কথামত তিনি কিছুটা ফেইক। কেননা আমার সব লেখা তো ভাল হতে পারেনা। সেটা মানি, কিন্তু কারও আমার সব লেখা ভাল লাগতেও পারে। যে আমার লেখার মুগ্ধপাঠক তার প্রতিটি লেখাই ভাল লাগবে। সেতো বলছে না আপনার সিরিজটা ভাল লাগে বা শুধু একটা পর্ব ভাল লেগেছে। উনি আমার লেখা ওভারঅল পছন্দ করেন সেটাইতো বলেছেন।

যার উদাহরন দিয়েছেন তিনি নিজেই অনেকবার বলেছেন আমার লেখার কি কি ভাল লাগে। আমার লেখা ম্যাচিউর, সাবলীল এসব বলেছেন। মিথ্যা হলেও আমি হুমকি তো দিতে পারিনা এবং উনি সত্যিইতো মিন করতে পারেন। এখন শুধু আমাকে কমেন্ট করে অন্য কাউকে করছেন না সেটা নিয়ে আমি কিছু বলতে পারিনা। ওনার ব্যক্তিগত ব্লগার চয়েস। এটা ব্লগের জন্যে ভাল না হলেও আমি কাউকে বলতে পারিনা যে যাও পোষ্ট লেখ, অন্যসবাইকে কমেন্ট কর ইত্যাদি। আমি ওনার কেউ না এভাবে বলব ওনাকে।

হুম ওনাকে শুধু শুকনো ধন্যবাদ দিয়ে নিরুৎসাহিত করিনা কেন? আন্তরিকতা কেন দেখাই? আমি যখন কথা বলি তখন ম্যানি ম্যানি থ্যান্কসই বলি বাস্তবজীবনেও। অতি আন্তরিকতা দেখানোটা আমার স্বভাবে আছে। কখনো ফল ভাল তো খারাপ। কিন্তু এটা আমার মজ্জাগত। অন্য যাদের কমেন্ট করি তাদেরকেও এভাবেই বলি। প্রথম একবার কোন পোষ্টে কমেন্ট করলেও সুন্দর করে প্রতিউত্তর করি। কেননা আমার মতো অকালজয়ী লেখিকার লেখা কেউ পড়েছেন, কমেন্ট করেছেন সেটা অনেক বড় একটা ব্যাপার আমার জন্যে। তাদের উৎসাহে যেমন ধন্যবাদ বলি, কঠোর সমালোচনাতেও বলি। আপনি কষ্ট করে যখন স্ক্রিনশট খুঁজেছেন, চোখে পরেছে হয়ত সেসব কমেন্টও। আমি বলছি যে "অনেক অনেক ধন্যবাদ সমালোচনা করার জন্য, এপ্রিশিয়েট করি।" তাদেরকেও আমি প্রচন্ডভাবে উৎসাহিত করেছি। যে সমালোচককেই এভাবে উৎসাহ দেয়, গুনমুগ্ধ পাঠককে কেন দেবেনা?

কেউ প্রশংসা করলে কিছু বলা যায় না মুখের ওপরে। যারা প্রশংসা করছেন তাদের ভাবা উচিৎ কোন ইন্টেনশনে করছেন। কিন্তু নিজ দায়িত্বে এই পোষ্টটি লিখে কাউকে ব্যক্তিগতভাবে আক্রমন না করেও অনেককিছু বলে দিয়েছি আমি। যাদের বোঝার তারা বুঝে নেবেন।

লাস্টের কথাগুলো আপনি বলার আগেই জানি এবং পুরোপুরি সহমত পোষন করি। আমার ইন্টেনশন রাইট। আমি আগে যা বলেছিলাম তাই বলব পাঠকের প্রশংসা, সমালোচনা মাথা পেতে নিতে হয়। পাঠককে দায়িত্ব নিতে হবে।

আপনার লজিক ভাল লেগেছে আমার, আপনি আমার লজিক মানবেন না জানি যদিও।
যাই হোক ভাল থাকুন সে কামনাই করি।

১২| ২৩ শে জুন, ২০১৬ রাত ১১:৫৩

নিওফাইট নিটোল বলেছেন: ইশ! মেয়ে হয়ে জন্মালাম না কেন?[/sb.......এখন সত্যি সত্যিই অামার এ কথা মনে হচ্ছে, কেননা কোন পোস্ট লিখতেই পারি না- লেখার কথা মাথায় অাসলেই হাত-পায়ের জয়েন্টগুলোতে মাঝারি মানের ভূমিকম্প শুরু হয়!! অন্তত, মেয়ে হয়ে দু'চারটা প্রতিবাদ করে হাতের যোগ্যতা পরখ করে নিতাম এই অছিলায়......পুরুষ হয়ে অার কতই নারীবাদী হওয়া যায় বলেন? =p~

...........আপনি মেয়ে বলে বেশি হিট পাচ্ছেন ব্লগে সেটা অপমানজনক হলেও হয়ত কিছুটা সত্য
কিঞ্চিৎ বালিকাসুলভ অার বহুল চর্চিত শিরোনামটা দেখে হাসছিলাম অার উপরিউক্ত লাইনটাই অামি পোস্ট জুড়ে খুঁজে বেড়াচ্ছিলাম, অারএফএল টিউবওয়েল অল্প চাপে বেশি পানির জন্য বিখ্যাত......কিন্তু ব্লগার র‍্যাশ তার চেয়ে লঘু চাপেও যে তিস্তার বাঁধ ভেঙে দিতে পারেন, এই বান্দা পোস্টটা না দেখলে সেটা জানতই না :D
চাপিয়ে দেয়া ফ্যাসিলিটি যে সর্বদা অাদৌ পান কিনা তা নিয়ে বোধহয় অামাদের চেয়ে অাপনারই বেশি সন্দেহ থাকার কথা!! "পর্ব ১৩"-র কথা মনে অাছে? অতিমাত্রায় ভিজিটরের সংখ্যাটা নিশ্চয়ই পোস্টটার গ্র্যাভিটি দেখেই হয়েছিল......তো, তথাকথিত অারোপিত ফ্যাসিলিটি নিয়ে কেউ সামান্য বললেই, সেটা বিশ্বাস কেউ তখনই করবে যখন সে নিজেই ততোধিক বেশি বিশ্বাসী হয়ে সন্দেহবাদী (sceptic) হয়ে পড়ে!!!

কানাডার পোস্টের সব যাত্রী নিশ্চয়ই "ক্রাশিত" পোস্টের স্টেশনে ঢুঁ মারেন না! কেন?? সেক্ষেত্রে-
আমরা চাই না কেউ শুধু মেয়ে বলে আমাদের লেখা পড়ুক
এই অার্জির কোন ভিত্তি নেই, কারণ বাস্তবে এটা হয়-ও না.....যাদের কারণে হয়, তাদের "অদ্ধুত সুন্দর লেখা" কমেন্টগুলো এড়িয়ে/সামলিয়ে চলুন- তা হলেই তো হয়, যোগী-র কমেন্টটা যুক্তিযুক্ত......অার ওসব পাবলিক জগতে না থাকলে ঝান্ডু বাম কিংবা কলিকাতা হারবাল ব্যবসা করবে কীভাবে বলেন?
অার ব্যক্তিগতভাবে অভাগা অামি "হিউম্যান ক্রাশ"-র চেয়ে "লেমন ক্রাশ"-এ বেশি বিশ্বাস করি, অন্তত লেবুর স্বাদ সহজলভ্য অধরা নারীর চেয়ে :`>

"র‍্যাশ"-র একটা অভিযোগ সত্যি!!........ ১৮+ বিষয়টা এতই দুর্গন্ধময় চর্চিত যে, কাঁঠাল পঁচার গন্ধও এর চেয়ে হালকা!! ব্লগের অ্যাডাম-ঈভ থেকে শুরু করে হালের অনেক মডার্নরাও এই ট্যাগটা দিয়ে অাত্মরতিমূলক দায়মুক্তি বোধ করার চেষ্টা করে.....সময়ের সাথে সাথে লিপ কিসিং যেমন ঢাকাই সিনেমায়ও ডাল-ভাত হয়ে গেছে, ট্যাগটা তেমনি ততোধিক বাসি হয়ে গেছে.......কিছুটা যে প্রয়োজন নেই তা নয়, যেমন শুধু অাগের পর্বটাই এই মহান "ট্যাটু"-এর যোগ্য ছিল- বাকীগুলৌ একটাও নয়......সেক্ষেত্রে-
......আমি বোঝাতাম নিজের দৃষ্টিকোন........- এই উক্তিটাও খাটে না- ব্যাপারটা কিছুটা তর্কসাপেক্ষ, কিন্তু দৃষ্টিকোন যদি সমসাময়িক কালের সাথে চলার জন্য অনেকাংশে উপযোগী না হয় তবে সেটা নিতান্তই খোঁড়া :( অাজকালকার ক্লাস ২-এর বাচ্চা যদি স্ট্যাটাস দেয় "জীবন প্যারাময়", কিংবা ৫ পড়ুয়া অাজিমপুরের স্কুলের বাচ্চা যদি গার্লফ্রেন্ডকে বলে "চিপায় অাসো, প্রাইভেট কথা অাছে", তখন বুঝে নিতে হবে অামাদের মতো বুড়োদেরই শক খেলেও অারেকটু সাহসী হতে হবে ;)
অাপনার ক্লাস ১০ পড়ুয়া সেই ব্লগার ছোটভাইয়ের জন্য তিন মিনিট নিরবতা......তার মতো "নির্বোধ শিক্ষিত"-এর কোন দরকার নেই এ ব্লগীয় সমাজে, ব্যাপারটা পারলে তাকে জানিয়ে দেবেন......

যা হোক বকবক করার দোষে অামিও মাঝেমাঝে দুষ্ট হয়ে পড়ি....তবে, ঠিক এরকম একটা পোস্ট এতকাল পরে ২০১৬ সালেও অাশা করিনি, স্বাধীনতা হারাবার পরও মানুষ কেন বারবার বিয়ে করে? টাইপের সমতুল্য অনেক প্রশ্নের উত্তর কিংবা স্বয়ং প্রশ্নটাই বিতর্কিত অাসলে......
অামার মতো কিছু ব্লগার "প্রবাস কাহিনি" ভেবেই অাপনার ব্লগে ঢুঁ মেরেছিল প্রথমে.....অাপনি পুরুষ পাগলা না মেয়ে পাগলা তা দেখেনি.......অাপাতত "সামু পাগলা" এটাই যথেষ্ট B-)

২৪ শে জুন, ২০১৬ রাত ১২:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: আপনি সময় নিয়ে এত বড় কমেন্ট করেছেন সেজন্যে ধন্যবাদ।
আপনি কি ভীষনভাবে আমাকে করা অন্যের মন্তব্য এবং আমার প্রতিউত্তর ফলো করেছেন সেটা দেখে অবাক! আপনি নিজের মতো করে সুন্দর করে বিশ্লেষন করেছেন। ডিটেইলে আমি আর কি বলতে পারি? আপনার কথা আপনার কাছে থাকুক।

অামার মতো কিছু ব্লগার "প্রবাস কাহিনি" ভেবেই অাপনার ব্লগে ঢুঁ মেরেছিল প্রথমে.....অাপনি পুরুষ পাগলা না মেয়ে পাগলা তা দেখেনি.......অাপাতত "সামু পাগলা" এটাই যথেষ্ট
এটাই মেইন কথা। আমার কানাডা সিরিজের পাঠকেরা প্রবাসি হিসেবে লেখা পড়েন, মেয়ে হিসেবে না। তাদের বুদ্ধিদীপ্ত কমেন্ট তাই প্রমান করে। আমি "সামু পাগলা" এটাই যথেষ্ট, অন্যকোন পরিচয় নয়।

আমি যত যত্ন নিয়ে পোষ্ট করি, আপনি তার অধিক যত্ন নিয়ে পোষ্ট, কমেন্ট কাঁটাছেড়া করেন। সবসময় একমত হইনা, কিন্তু সর্বমত নিয়েই ব্লগ। একমত হলে আপনার সমালোচনা মাথায় রেখে লিখি। সেজন্যে কৃতজ্ঞতা জানাতে হয়, জানালাম।

অফটপিক: পরশু আরেক পর্ব দেব কানাডা সিরিজের, সেই পর্ব নিয়ে আমাদের আলোচনা করার অনেককিছু আছে। টক টু ইউ দেন।

আপনি ভাল থাকুন।

১৩| ২৪ শে জুন, ২০১৬ রাত ১২:১৩

শুভ_ঢাকা বলেছেন: সম্পূর্ণ সম্মত আপনার লিখার সাথে।

অনেক কিছু পড়ার ইচ্ছা থাকা স্বত্বেও সময়ের অভাবে সব পড়তে পারিনা। তাই বেছে-বেছে আমার কাছে যেগুলো ভলো ও আকর্ষণীয় লাগে, সেগুলো পড়ি লেখক/লেখিকা নির্বিশেষে।ব্যক্তিগতভাবে মেয়ে বলে আপনার লিখা পড়িনা।

আপনার লিখার মান এবং presentation উন্নত। তাই আপনার লিখা অত্যন্ত আনন্দ নিয়ে পড়ি এবং পরবর্তী লিখার জন্য আগ্রহভরে অপেক্ষা করি।

কারো রুঢ় মন্তব্যে নিজেকে বিচলিত করবেন না।

ভালো থাকবেন।

২৪ শে জুন, ২০১৬ রাত ১২:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: সহমত পোষনে ধন্যবাদ।

লেখা ভাল লাগে সেজন্যে ধন্যবাদ।

আমি বিচলিত না, ঠিক আছি। এই পোষ্টটা লিখে শান্তিতে আছি। জানি অনেকেই আমাকে সমালোচনা করবে, আমার ইন্টেনশন নিয়ে প্রশ্ন তুলবে কিন্তু তাও মনের কথা বলতে পেরে আনন্দিত।

আপনিও অনেক ভালো থাকবেন।

১৪| ২৪ শে জুন, ২০১৬ রাত ১২:১৯

গেম চেঞ্জার বলেছেন: নারী ব্লগারদেরকে নিয়ে এটা ভাবা হয় যে মেধার চেয়ে বেশি নারী হওয়ার কারনে হিট বেশি পাচ্ছেন।

এটাই তো আপনার মুল বক্তব্য? আপনার উত্তর হ্যাঁ/না/পুর্ণ বক্তব্য যাই-হোক দেন। আমি এটা নীয়ে আলোচনা করতে চাই।

২৪ শে জুন, ২০১৬ রাত ১২:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: আমি একটু মডিফাই করে বলি, "অনেকে ভাবেন নারী ব্লগারদের পোষ্ট হিট হলে মেধার চেয়ে বেশি নারী পরিচয় নিয়ে হয়। আর নারীকে দায়ী করেন সেইসব পুরুষকে দায়ী করার বদলে যাদের কমেন্ট করার ইন্টেনশন রাইট না।"

আলোচনা করুন এখন।

১৫| ২৪ শে জুন, ২০১৬ রাত ১২:৩২

গেম চেঞ্জার বলেছেন: প্রথমে আপনি বলেন- হিট সিকিং ব্লগারদের(পুরুষ/নারী ব্যাপার না) ব্যাপারে আপনার দৃষ্টিভংগী কী? (ী লক্ষ্য করুন)

২৪ শে জুন, ২০১৬ রাত ১২:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: আমি নিজের কথা বলি আগে? প্রথমদিকে প্রায় ৪ বছর আগে প্রথম প্রথম ব্লগে যখন লিখতাম খুব হিটের কথা ভাবতাম। বারবার চেক করা কতবার পড়া হল, খুব ক্যালকুলেট করে লেখা এসব আরকি!

কয়েকমাস পরেই দেখি লিখতেই যত আনন্দ, কেউ না পড়লেও যদি লিখে আনন্দ পাই ভাল লাগছে। সেরকম সময় এক সিনিয়ার ব্লগার বলেছিলেন, "যারা হিটের কথা ভেবে ব্লগিং করে বেশিদিন টেকেনা।" কথাটা মনের মধ্যে আটকে গিয়েছে। তাই নিজে অতটা হিটসিকার না। এমনিতেও ছুটির কমাস সিজনাল ব্লগার হিসেবে ব্লগিং করি, এজন্যে হয়তো মোহ কম। এতো গেলো আমার কথা।

ওভারঅল বলি? নিজের পোষ্ট হিট দেখতে চাওয়াটা কোন পাপের বিষয় না। নিজের একটা লেখা পাঠকপ্রিয়তা পাক সেটা যেকেউ চাইবে। কিন্তু সেটাকে আমি কিভাবে ব্যবহার করছি সেটা জরুরি। যেমন, আমি যদি ভাবি অনেক মানসম্মত লেখা লিখব তাহলে অনেক আমার পোষ্ট পড়বে তাহলে হিটসিকিং খারাপ কি? কিন্তু আমি যদি এমন কোন টেকনিক করে যেটা হিটসিকিং টাইটেলের লেখা কিন্তু ভিতরের কন্টেন্ট নড়বড়ে করে পাঠককে ধোঁকা দেই তবে সেটা খারাপ।
এই আপনার মত।

১৬| ২৪ শে জুন, ২০১৬ রাত ১২:৪৫

অশ্রুকারিগর বলেছেন: হাসান মাহবুবের রিপ্লাই দিলেন মেজরিটি ব্লগার জেন্ডার না দেখে লেখা বিচার করেন। আমার ধারনা আমিও এর মধ্যে পড়ি। তো, আপনাকে মাইনরিটি কয়েকজন ব্লগার(আমি জানিনা কে কি বলেছে) সেটা নিয়ে তেলেবেগুনে জ্বলে উঠলেন কেনো ? আপনি তো তাহলে মেজরিটিকে গুরুত্ব দিলেন না। নাকি আপনি নিজে মনে মনে এই ইস্যুতে স্পর্শকাতর ?

আপনার নাম সামুপাগলা০০৭। আপনাকে কয়েকজন জিজ্ঞেস করতেই পারে আপনি ছেলে না মেয়ে ? এটা কি দোষের ?
আমার নিকের মত সেইম নিক নিয়ে এক ব্লগার 'অপি আফার' মত প্রোফাইল পিক দেওয়ায় অনেকে আমাকে ভুলে নারী ব্লগার ভেবেছে, অনেকে আবার জিজ্ঞেস করছে ওইটা আমার মাল্টি কিনা ! সো, আমি মনে করিনা এইটা কোন দোষের কিছু।

পৃথিবীতে কিছু জিনিস কোনদিন বদলাবে না, নারীর পিছে পুরুষের দৌড়, নিষিদ্ধ জিনিসের প্রতি আকর্ষন। সো, 18+ পোস্টে পাঠক বেশি হবেই।

তদুপরি হাসান মাহবুব ভাইয়ের মন্তব্যের পরে আপনার আর কিছু বলার থাকতে পারে না, যদিনা আপনি আপনার বিবৃতিতে অটল থাকতে চান।

গেম চেঞ্জারের সাথে কনভারসেশনটা ফলো করলাম, মনে হচ্ছে আমি যা ভাবতেছি উনি সেইম একই জিনিস ভাবতেছেন। দেখা যাক।

আর, আপনাকে একটা সাজেশন, অন্যের ব্লগে উপস্থিতি বাড়ান। নাহলে আপনাকে টিপিক্যাল মেয়ে ভাবাটাই স্বাভাবিক যারা শুধু নিজেকেই দেখতে চায়।

আশা করি এটাকে গঠনমূলক সমালোচনা হিসেবে নেবেন।

২৪ শে জুন, ২০১৬ রাত ১২:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: দুই একজন করলেও অনেকেই ভাবেন এটা মনে মনে সেজন্যে। এটা আমি নিজে কয়েকবার শুনলেও অন্য অনেকের ব্লগে দেখেছি অনেকবার। অনেকদিন চুপ থেকে আজকে লিখলাম। তেলেবেগুনে জ্বলিনি, খারাপ লেগেছে ব্যাস। সে অধিকারটুকু আছে আশা করি। খারাপ মাইনোরিটি হলেও তার বিরুদ্ধে লড়া যায়। খারাপ মেজোরিটি হোক মাইনোরিটি ধংস হোক।

নানা ছেলে মেয়ে জিগ্যেস করায় খারাপ লাগেনি কখনো। আমি তো হাসি সবার সাথে সেটাই বলেছি। আপনাকে বোঝাতে পারিনি আমার কথার মানে সেজন্যে সরি।

জ্বী এটা আমি মানি। আমি যেই হারে পোষ্ট পড়ি সেহারে কমেন্ট করতে হবে। আমি চেষ্টা করব।

গেম চেন্জার কোনদিকে যাচ্ছেন আমি বুঝতে পারছি, আমার প্রতিউত্তর ওনাকে সেই দিকেই নেবে কিনা সেটা দেখার আগ্রহে আছি।

হুম অবশ্যই গঠনমূলক সমালোচনাই ছিল।
ধন্যবাদ।

১৭| ২৪ শে জুন, ২০১৬ রাত ১২:৫১

স্টাইলিশ বয় বলেছেন: আপনার পোস্টের মূল ব্যাপারটা ক্রমশ্য বিতর্কের দিকে চলে যাচ্ছে বলেই বাধ্য হয়ে লগ ইন করতে হলো! ব্যাপারটাকে আপনি এভাবে না দেখে ভিন্ন ভাবেও দেখতে পারতেন! একজন ব্লগার নারী হলেই যে তার পোস্ট হিট হবে, আপনার এই ধারনাটা সম্পূর্ণ ভুল!

তাছাড়া প্রথমে দেখতে হবে ঠিক কোন ধরনের ব্লগাররা আপনার পোস্টে এসে ঐ ধরনের ট্যাগ দিচ্ছে! সব সময় একটা জিনিস মনে রাখবেন, কোন এক্টিভ ব্লগার যখন কোন পোস্টে গিয়ে খুব ছোট্ট করে 'দারুন' শব্দটাও লিখে আসে তখন বুঝতে হবে অবশ্যই সেই ব্লগার আপনার পোস্ট পড়েই মন্তব্যটা করেছে। এবং নিশ্চই পোস্টটা তার কাছে ভাল লেগেছে! কিন্তু যখন একজন আন-এক্টিভ ব্লগার পোস্টে এসে অফটপিকে কথা বলা শুরু করে তখন বুঝতে হবে তার ধান্দা ভিন্ন! অন্তত সে তো তার প্রথম কমেন্টটা পোস্ট সংশ্লিষ্ট করতে পারে! তারপর না হয় আড্ডা, ফাইজলামি, মজা সবই করুক!

কিন্তু আমি মাঝে-মাঝে দেখেছি আপনার পোস্টে এসে কিছু ব্লগার প্রথম মন্তব্যেই অফটপিকে কথা বলা শুরু করে। যেটা ব্লগে খুবই দৃষ্টি কটু লাগে!

আপনার কানাডা সিরিজের ১৩ তম পর্বটা সামুর অফিসিয়াল ফেসবুক পেজে শেয়ার করা হয়েছিল বলেই আপনার ঐ পোস্টের পঠিত সংখ্যাটা এত বেশি ছিল! তাছাড়া অন্য পোস্ট গুলো সামুর স্বাভাবিক পঠিত সংখ্যাতেই বিরাজ করছে! সুতরাং ঐ পোস্ট গুলো নিয়ে যারা জেলাস ফিল করে, তাদের উদ্দেশ্য সম্পূর্ণ ভিন্ন!

বৈশাখের আমরণ নিদাঘ একবার একটা কথা বলেছিল আপনার মনে আছে কিনা জানি না! যে কথাটা বিশ্লেষণ করলে এমন দাঁড়ায় যে, মজা করারও একটা লিমিট থাকা প্রয়োজন! আন-লিমিটেড মজা কখনোই ভাল কিছু বহন করে না। মজা করতে হবে কিন্তু একটা নির্দিষ্ট সময়ে সেটা বন্ধ করে দেওয়াও উচিত!

ব্যক্তিগত ভাবে আপনার পোস্টে এসে গত কয়েকদিন বেশ ভাল সময় কাটিয়েছিলাম। কিন্তু দেখলাম কিছু পাবলিক সেটাকে ঠিক ভাল ভাবে নিচ্ছে না। তাছাড়া পোস্টে দেখলাম অনেকেই পোস্ট সংশ্লিষ্ট মন্তব্য বাদে ভাব জমাইবার তালে বেশি ব্যস্ত। তখন ধিরে ধিরে সেটাকে স্টপ করে দিলাম। এবং এমনটাই হওয়া উচিত। আপনি দেখেন আপনার পোস্টে এসে কয়েকজন ব্লগার বেশ ভাব জমানোর চেষ্টা করতেছে, অথচ তাদের ব্লগিং বয়স খুবই কম। এটা থেকে কি বুঝলেন? আসলে তারা আপনার এডভান্টেজ নেওয়ার চেষ্টা করছে, যেটা আপনি বুঝতে পারছেন না!

তাছাড়া গুটি কতক ব্লগারের এহেন বক্তব্যকে প্রাধান্য দিয়ে এমন একটা সিরিয়াস পোস্ট করাটা কতটা উচিত/অনুচিত সেটা আপনি ভেবে দেখবেন! আর বেশি কথা বাড়াবো না, তবে যোগী এবং নিউফাইট নিটোলএর মন্তব্যটাকে আক্রমনাত্মক ভাবে না নিয়ে সহজভাবে নিতে পারেন! সেটাই বরং ভাল হবে!

তাছাড়া সব ব্যাপারটাকে এতটা সিরিয়াসলি নিলে কি চলে? জাস্ট ঐ ধরনের কমেন্ট পোস্টে আসলে হয় সেটা ডিলিট করে দেন আর না হলে শুধুমাত্র ধন্যবাদ জানিয়ে ইগনর করে ব্লগিংকে উপভোগ করেন! সেটাই ভাল হবে।

আপনার মঙ্গল কামনা করি বলেই যেচে এসে মন্তব্যটা করলাম! আশাকরি আমার কথাতে কিছু মনে করবেন না? ভাল থাকবেন কানাডিয়ান ম্যাম!

২৪ শে জুন, ২০১৬ রাত ১:০০

সামু পাগলা০০৭ বলেছেন: অনেকদিন পরে বাংলাদেশি স্যার!

বেনিফিট নেওয়ার বিষয় না মাঝেমাঝে কিছু পোষ্টে মজার গল্প শুরু হয়ে যায়। আপনার সাথেও হয়েছিল। আর বিদেশে থাকি বলেই হয়ত অনেক সময় বাংলাভাষাভাষীদের সাথে আড্ডা বেশি জমিয়ে ফেলি। আর কিছুনা।

আমি সাধারনত কারও কমেন্ট ডিলিট করিনা, সবারই মত আছে। কিছু মত খারাপ লাগলে কথা বলতেই হয়। অনেককিছুই ইগনোর করি, এটা নাহয় না করলাম।

আমি ওনাদের মন্তব্য নেগেটিভ ওয়েতে নিইনি। ওনাদের কথায় লজিক আছে সেটা বলেছি আমি।

আপনি আমার মঙ্গল কামনা জেনে ভাল লাগল। আমিও তাই করি আপনার জন্যে।

ভাল থাকুক।

১৮| ২৪ শে জুন, ২০১৬ রাত ১২:৫৮

লিংকন১১৫ বলেছেন: ব্লগে এমন কিছু ভাই আছেন যাদের কোন কমেন্ট ই আসে না , আপনার তাও তো আসে ।
আমরা পুরুষরাই ছ্যাঁচড়ামি করি

আমরা ভাব নিতে পছন্দ করি , এটা বুঝিনা ভাব নিতে গিয়ে নিজেরাই ছোট হই ,
যদি ফেবু ধরি , কোন মাইয়া তেলাপোকার পিক দিয়া পোস্ট দিলেও লাইকে কমেন্ট এ ভর পুর হইয়া যায়

২৪ শে জুন, ২০১৬ রাত ১:০২

সামু পাগলা০০৭ বলেছেন: ফেসবুকে তো আসলেই এই বিষয়টা হয়। মেয়েদের ছবি, পোষ্টে বেশি লাইক পরা। কিন্তু তাতে মেয়েদের দোষ হয়ত নেই। এসবই প্রকৃতিগত।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

১৯| ২৪ শে জুন, ২০১৬ রাত ১:২৫

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: কিছু কিছু মেয়ের লেখা পড়ে তো রীতিমত হিংসা হয় আমার, এত সুন্দর করে কিভাবে লেখে মনে করে :) :) :)

বিপরীত টান টা অনেকে এড়াতে পারেন না, তাই আপনি যা বললেন সেটা ঘটে। ইগনোর করবেন।

:)

২৫ শে জুন, ২০১৬ রাত ১:১২

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার প্রথম কথাটা আসলেই সুন্দর। নারীদের মেধার প্রতি সম্মান প্রদর্শনে ধন্যবাদ।
ভাল থাকুন।

২০| ২৪ শে জুন, ২০১৬ রাত ১:৩৩

গেম চেঞ্জার বলেছেন: //ওভারঅল বলি? নিজের পোষ্ট হিট দেখতে চাওয়াটা কোন পাপের বিষয় না। নিজের একটা লেখা পাঠকপ্রিয়তা পাক সেটা যেকেউ চাইবে। কিন্তু সেটাকে আমি কিভাবে ব্যবহার করছি সেটা জরুরি। যেমন, আমি যদি ভাবি অনেক মানসম্মত লেখা লিখব তাহলে অনেক আমার পোষ্ট পড়বে তাহলে হিটসিকিং খারাপ কি? কিন্তু আমি যদি এমন কোন টেকনিক করে যেটা হিটসিকিং টাইটেলের লেখা কিন্তু ভিতরের কন্টেন্ট নড়বড়ে করে পাঠককে ধোঁকা দেই তবে সেটা খারাপ
এই আপনার মত।//

১-নিজের পোষ্ট হিট দেখতে চাওয়াটা কোন পাপের বিষয় না
একমত। নিজের পোস্ট হিট হতে চাওয়া পাপের কোন ব্যাপার না। কিন্তু আপনি যত ভাল লেখাই লিখুন না কেন, আপনার যদি হিটসিকিং মেন্টালিটি থাকে তাহলে সেটা খারাপ।
কেন খারাপ বলি, সেটা হলো মানসিক ব্যাপার। মানে যদি কোন ব্লগার হিটের জন্য খুব বেশি আগ্রহী হোন, যে হিট মানেই জনপ্রিয়তা এই টাইপ চিন্তা করেন এবং সেটা উনি চান তাহলে উনার মাথায় সমস্যা আছে। উনাকে ভার্চুয়াল সিকিং মেন্টাল পেশেন্ট বলা চলে।

এখন আসি প্রাসংগিক বিষয়ে। ধরুন আপনার পোস্ট হিট হয়েছে অথচ মিঃ এক্স আপনার এই হিট হওয়াকে ভাল চোখে দেখছে না। সে আপনার হিট হওয়ার কারণ অনুসন্ধানে নেমে পড়ল। এবং কোন একটা/অধিক কারণ সে বের করে কমেন্ট করলো/বলে বেড়ালো।
এই টাইপ পাবলিক হলো আরো বড় রকমের মানসিক রোগী। কারণ এরা নিজেদের চেয়ে অন্যের ব্যাপারে কনসার্নড থাকছে বেশি এবং বিদ্বেষি মনোভাব থাকে।

প্রকৃতপক্ষে মানসিকভাবে আপনি যদি সংকীর্ণ হন, কেবল তখনই অন্যের ব্যাপারে ঈর্ষাকাতর হবেন। যারা এইভাবে ন্যারো মাইন্ডেড তাদের জন্য একবালতি সমবেদনা।

২- সেটাকে আমি কিভাবে ব্যবহার করছি সেটা জরুরি/হিটসিকিং টাইটেলের লেখা কিন্তু ভিতরের কন্টেন্ট নড়বড়ে করে পাঠককে ধোঁকা দেই//

এটা ভাল বলেছেন। এইভাবে যারা হিট হতে চায় তাদের চিন্তার মগজ নেই বলেই এমনটি সর্টকাট ওয়েতে কিছু একটা করতে চায়। এরা প্রথমোক্ত শ্রেণিতে পড়ে।

৩- যদি ভাবি অনেক মানসম্মত লেখা লিখব তাহলে অনেক আমার পোষ্ট পড়বে তাহলে হিটসিকিং খারাপ কি

খারাপ না মানে। অবশ্যই খারাপ। :) তবে আপনার উদ্দেশ্য যদি এটা হয়, আমার পোস্ট পড়লে পড়ুক না পড়লে নাই। আমি আমার লেখা চালিয়ে যাব। হিট পড়লে সেটা ভাল। না পড়লে নাই।
মানে হিটের জন্য আকূল না থেকে যদি আপনি হিট হওয়াকে ভাল চোখে দেখেন তাহলে এটা হলো পারফেক্ট!! কারণ এটাই হলো উদার দৃষ্টিভংগি যা ব্লগিং কমিউনিটি + ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ অ্যাসেপ্টবল মেন্টালিটি। অ্যাজ আইভ ডিফাইনড!

২৫ শে জুন, ২০১৬ রাত ১:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার কমেন্ট পড়ে যারপরনাই মুগ্ধ কেননা অনেক কথা আমার মন থেকে টেনে হিচড়ে বলেছেন। একটা বিষয় শুধু একটু নিজের অবস্থান ক্লিয়ার করতে চাই।

খারাপ না মানে। অবশ্যই খারাপ। :) তবে আপনার উদ্দেশ্য যদি এটা হয়, আমার পোস্ট পড়লে পড়ুক না পড়লে নাই। আমি আমার লেখা চালিয়ে যাব। হিট পড়লে সেটা ভাল। না পড়লে নাই।
মানে হিটের জন্য আকূল না থেকে যদি আপনি হিট হওয়াকে ভাল চোখে দেখেন তাহলে এটা হলো পারফেক্ট!!


অনেকটা এগ্রি করছি আপনার সাথে। আমি শুধু বলতে চেয়েছি কেউ যদি হিটের কথা ভেবে ভাল লেখা প্রডিউস করতে পারে ব্লগের কোন ক্ষতি হবেনা। অনেকে অনুপ্রেরনা পায় বেশি লাইক, কমেন্ট পেলে যে পরের লেখায় আমার কিছু ফ্যান ফলোয়ারদের জন্য আরো ভাল লিখতে হবে। একদমই নির্মোহ কয়জন থাকতে পারে বলুন? আমি সিজনাল ব্লগার বলে পারি, রেগুলার লিখলে হয়ত কিছুটা হিটের আশা করতামই। কিন্তু মোহটাকে ব্লগের স্বার্থে যেন কাজে লাগায় সেটা জরুরি।

এটা আপনার সাথে আমার ভাবনার বৈপরত্য বলবনা, বলব যে একটু ঘুরিয়ে ভাবি আপনার চেয়ে। বাকি সবকথার সাথে কঠোরভাবে একমত পোষন করছি।

আপনার পুরো কমেন্ট অনেক সুন্দর, সাবলীল, গোছানো। আপনাকে অনেক ধন্যবাদ। ব্লগ নিয়ে আপনার পরিছন্ন চিন্তা ভাবনায় নিজেও অনেক কিছু শিখলাম এবং অন্যেরা শিখবে সে আশাও রাখি।
শুভকামনা।

২১| ২৪ শে জুন, ২০১৬ রাত ১:৩৬

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: সমালোচনা থাকবে । স্বাভাবিক ভাবে নিন ।

২৫ শে জুন, ২০১৬ রাত ১:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: নিজের সমালোচনার চেয়ে নারী ব্লগারদের নিয়ে প্রায়শ হওয়া সমালোচনার কারনে পোষ্টটা লেখা।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

২২| ২৪ শে জুন, ২০১৬ রাত ২:০৫

পাউডার বলেছেন: রাগিমনের কথা মনে পড়লো। :P

২৫ শে জুন, ২০১৬ রাত ১:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: হুম।

২৩| ২৪ শে জুন, ২০১৬ সকাল ৭:১০

উদাসী স্বপ্ন বলেছেন: আবার এটা বলতে আসবেন না যে নারী ব্লগার হয়ে শিরোনামে "মেয়ে" শব্দটা ব্যবহার করে এটাও হিট পাওয়ার প্রচেষ্টা। সবার সুচিন্তিত মতামত কাম্য। ধন্যবাদ।


সন্দেহজনক।

তবে আপনি মেয়ে এটা জেনেই কমেন্ট করতে আসছি!

২৫ শে জুন, ২০১৬ রাত ১:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: আগে শিরোনামে কথাটা ছিল, পরে শিরোনামটি পাল্টানো হয়েছে যাতে আলোচনার দ্বার উন্মুক্ত হয়।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

২৪| ২৪ শে জুন, ২০১৬ দুপুর ১২:০৯

র‍্যাশ বলেছেন: আপনি বলছেন যে পুরুষরা ক্রাশ বিষয়ক পোষ্ট দেয় তাদের পোষ্টও প্রচুর হিট হয়। সেটাই স্বাভাবিক কারন ব্লগের পাঠকদের ৯০ভাগই পুরুষ। মানুষের মনের একটা কমন দিক হচ্ছে তার নিজের মত বা পছন্দের সাথে অন্যের মত বা পছন্দের মিল খোঁজা। পুরুষ পাঠকরা সেটাই করে মানে আমি যার প্রতি ক্রাশ খেয়েছি মিষ্টার এক্স কি তার প্রতি খেয়েছে এই জাতীয় ভাবনা তাদের মধ্যে কাজ করে। কিন্ত এটা আপনার ক্রাশ বিষয়ক পোষ্টের ক্ষেত্রে খাটে না যদি না পাঠক সমকামী পুরুষ হয়ে থাকে। তাহলে এবার দেখি আপনার পোষ্টের ক্ষেত্রে কি ঘটে। আপনি প্রথম যে ক্রাশ বিষয়ক পোষ্ট দিয়েছেন তার তারিখ হচ্ছে ২৫শে এপ্রিল ২০১৬। এই তারিখের আগে আপনার একটা মাত্র পোষ্ট একহাজার বারের বেশি পঠিত হয়েছে( একচুয়ালি ৪০০০ বারের বেশি)। ক্রাশ বিষয়ক পোষ্ট দেওয়া শুরুর পর থেকে অধিকাংশ পোষ্ট ( ক্রাশ, ক্রিকেট, গান , কবিতা বাদে) এক হাজারের উপর পঠিত হয়েছে। বিশেষ করে যে পর্বটা (পর্ব ১৩) সবচেয়ে বেশি পঠিত দেখাচ্ছে তার আগের পোষ্টও ক্রাশ বিষয়ক। আমি ঐ পর্ব (পর্ব-১৩) পড়িনি কাজেই ঐ পর্বের ভাল মন্দ বিচার করতে পারছি না তবে এটা স্বীকার করতে হবে শিরোনামটা চটকদার, বিশেষ করে শিরোনামে লিভ টুগেদার শব্দের ব্যবহার। বাঙ্গালী রক্ষণশীল সমাজে লিভ টুগেদার শব্দটা বিতর্ক করার জন্য আজকা্ল খুবই জনপ্রিয়। মজার ব্যাপার হচ্ছে আপনার ক্রাশ বিষয়ক পোষ্টের পঠন সংখ্যা কিন্ত দিনকে দিন কমছে। সম্ভবত উদ্ভট নিকের কারনে আপনার জেন্ডার আইডেন্টিটি নিয়ে অনিশ্চয়তা থাকায় প্রথম দিকে অনেকে আপনার ক্রাশ বিষয়ক পোষ্টে ঢু মেরেছে। পরে আপনার জেন্ডার আইডেন্টিটি সম্পর্কে নিশ্চিত হওয়ার কারনে ক্রাশ বিষয়ক পোষ্টের পঠন সংখ্যা কমেছে , একই কারনে অন্য বিষয়ের পোষ্টের পঠন সংখ্যা বাড়ছে । ক্রাশ বিষয়ক পোষ্টের পঠন সংখ্যা কমছে কারণ পুরুষ পাঠকেরাই বা কেন কোন মেয়ের চোখে অন্য কোন পুরুষের( মডেল-ফডেল, ক্রিকেটার) গুণগান শুনতে যাবে? তা আপনি সেই ক্রাশ জাকির নায়েকের প্রতি খাইছেন না ক্রিস গেইলের প্রতি খাইছেন সেটা এখন তাদের কাছে গুরুত্বপূর্ণ না। সর্বশেষ ক্রাশ বিষয়ক পোষ্টের পরের পোষ্ট আবার তার আগের চেহারা ফিরে পেয়েছে (প্রায় তিন হাজারের উপর পঠিত)। এখন আমি যদি বলি ক্রাশ বিষয়ক পোষ্ট লেখা শুরুর পর থেকে আপনার পোষ্টের পঠন সংখ্যা বৃদ্ধি পেয়েছে তবে সেটা অন্তত পরিসংখ্যান গত ভাবে মিথ্যা না। অন্তত আপনার প্রফাইল সেটা বলে না। এখন আপনি বলতে পারেন তাই বলে কি আপনি ক্রাশ বিষয়ক পোষ্ট লিখবেন না ? অবশ্যই লিখবেন। সেটা লেখক হিসেবে আপনার স্বাধীনতা। সেই স্বাধীনতায় হস্তক্ষেপ ব্লগের কেউ মেনে নেবে না, আমি নিজেও না। কিন্ত এই পরিসংখ্যানগত বাস্তবতাকে অস্বীকার করবেন কেন?
তাছাড়া অন্যসব লেখাতেও স্বাভাবিকভাবেই একধরনের মেয়েলিপনা এসেই যায় মেয়ে হিসেবে। তো? দোষ আমার? ব্লগের কিছু পুরুষ ব্লগার বেশি করে মেয়েদের পোষ্ট পড়তে আসেন তাতে আমি কেন দায়ী হব? আমার লেখাকে কেন ছোট করে দেখা হবে?
কোথায় আপনার লেখাকে ছোট করে দেখা হয়েছে, কারা দেখিয়েছে তা একটু প্রমাণ সহ দিলে ভাল হয়। আপনি নারী তাই আপনার পোস্ট বেশি হিট পাইলে সেটা আপনার দোষ এটাই বা কোথায় বলা হয়েছে? মেয়ে হওয়ার কারণে বাড়তি কিছু পাঠক, বাড়তি কিছু কমেন্ট আপনি পাচ্ছেন এই বাস্তবতাকে মেনে নিয়েই লিখুন না সমস্যা কি ? ব্লগার যোগী যে স্ক্রিনশট দিয়েছে ঐ টাইপের কমেন্ট আপনি পাবেন কিন্ত এর বাইরের গঠনমুলক সমালোচনা বা প্রশংসাসূচকও হয়তো পাবেন। আপনি সেগুলো দিয়ে নিজের লেখক স্বত্তা বিচার করবেন কিন্ত ঐ টাইপের কমেন্ট পাওয়ার বাস্তবতাকে মানবেন না কেন? কেউ এই বাস্তবতাকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলে তাতে আপনার লেখা ছোট হয়ে যায় এটাই বা ভাবছেন কেন?
বাস্তব জীবনে যেমন পুরুষের নারী আকর্ষন সহজাত তেমনি ব্লগেও। ব্লগের মেজোরিটি পুরুষ এবং তাদের অনেকে মেয়েদের বিশেষ করে ইয়াং মেয়েদের লেখার প্রতি স্বভাবগত আকর্ষন বোধ করেন।
মন্তব্যেও এক জায়গায় বলেছেন ব্লগে নারীর প্রতি পুরুষ পাঠকদের আকর্ষণ বেশি তার কারণ নাকি প্রাকৃতিক। জ্বি না ম্যাম, এটা মোটেও কোন প্রাকৃতিক বা গায়েবী বিষয় না। এর কারণ লুকিয়ে আছে আমাদের সমাজে নারীরা কি অবস্থানে আছে তার উপর। আমাদের সমাজে নারীর অবস্থান এখনো অনেক ক্ষেত্রেই যথেষ্ট নিচে। চিন্তা, কর্ম বা মত প্রকাশের স্বাধীনতাও অধিকাংশ নারী পায় না। ফলে বিভিন্ন বিষয়ে তাদের মতামত জানা অধিকাংশ পুরুষের পক্ষে সম্ভব হয় না। ব্লগ ফেসবুকের সুবাদে ভার্চুয়ালি এই দুরত্ব কিছুটা ঘুচে। তবুও ব্লগে /ফেসবুকে নিজের মত ঠিক মত প্রকাশ করতে পারে এমন মেয়ের সংখ্যা কম। এই ধরনের মেয়েরা তুলনামূলক স্বাধীন চেতা ও ব্যক্তিত্বসম্পন্ন হওয়ায় এদের প্রতি এদের প্রতি পুরুষ পাঠকের আকর্ষণ একটু বেশি।
ব্লগ বা ফেসবুকে তাদের পোষ্টে লাইক কমেন্ট সেই আকর্ষণের একটা ফিজিক্যাল রুপ। নারীরা যদি তাদের চিন্তা, কর্ম ,মত প্রকাশের স্বাধীনতার ঠিক মত প্রয়োগ ঘটাতে পারে, সমাজে নারী পুরুষের ইন্টারএকশন যদি সুস্থ স্বাভাবিক ভাবে হয় তাহলে এই প্রবণতা এমনিতেই কমে যাবে।
কি দুঃখজনক সেটা! দুই একজন খারাপ মানুষের জন্যে নারী ব্লগারদের যেন কোন কথা শুনতে না হয়।
পুরো পোস্টটার সারমর্ম যা দাঁড়ায় তা হল - নারী ব্লগাররা তাদের নারী পরিচয়ের কারণে ব্লগে বেশি হিট,লাইক কমেন্ট বেশি পাচ্ছে। এই বাস্তবতাকে তুলে ধরলে সংশ্লিষ্ট নারীদের লেখাকে ছোট করা করা হয়। অর্থাৎ কোন একটি নির্দিষ্ট বাস্তবতা যদি আপনার পছন্দ না হয় তাহলে সেই বাস্তবতা যে বা যারা তুলে ধরবে তারা আপনার দৃষ্টিতে খারাপ মানুষ ( যদিও সেই বাস্তবতা তৈরিতে যারা তুলে ধরছে তাদের কোন ভূমিকাই নেই)। বাহ চমৎকার !!!

শেষে "সব পুরুষ ব্লগারদের বিরুদ্ধে না" বলে একটা ছোট খাট মায়াকান্না কাঁদলেন। অর্থাৎ যারা ব্লগে নারীর সুবিধা পাওয়ার এই বাস্তবতা তুলে ধরছে তাদের বাংলা সিনেমার ভিলেন বানিয়ে পাবলিক সেন্টিমেন্টটা নিজের দিকে টেনে নিলেন। স্বীকার করতেই হবে আপনি মার্কেটিং বিষয়ে যথেষ্ট এক্সপার্ট। আর যদি মনে করেন যারা এই কথাগুলো বলছে তাদের নিজেদের লেখা কেউ পড়ে না তাই হিংসার বশে নারীদের ব্লগ বাড়িতে যেয়ে সমালোচনা করে বেড়ায় তবে তাদের জন্য শুধু বালতি না টাংকি ভর্তি করে সমবেদনা রাখুন, সমস্যা নেই। বাংলা ব্লগে প্রায় সাত বছরের সম্পৃক্ততা , এই জাতীয় ব্যক্তি আক্রমন হজম করার অভিজ্ঞতা আছে।

শুধু আপনার প্রথম প্রতি মন্তব্যটা পড়ার অপেক্ষায় থাকবো এরপর সিদ্ধান্ত নেব এই অত্যন্ত নিম্ন মানের পোস্টটিতে (আমার দৃষ্টিতে) মন্তব্য করে সময় নষ্ট করবো কিনা। তবে আশা করি অনেক লাইক, কমেন্ট (প্রশংসা) , শেয়ারের মধ্য দিয়ে আপনার পোস্ট খানি ভরে উঠবে। অল দ্য বেষ্ট..

২৫ শে জুন, ২০১৬ রাত ১:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: প্রথমেই ধন্যবাদ একটা নিম্নমানের পোষ্টেও আপনি এত সময় নিয়ে বিশ্লেষন করে মন্তব্য করেছেন। আর আমার মতো সাদামাটা ব্লগারের পরিসংখ্যান সময় নিয়ে ঘেটেছেন লজিক দেওয়ার জন্যে। আমি কৃতজ্ঞ। আপনি অনেক কিছু বলেছেন শুধু একটা বিষয় নিয়ে জবাব দেব। সেটাই বেশি জরুরি এবং আমি মনে করি সেটা জানাটাই আপনার মেইন উদ্দেশ্য।

স্বীকার করতেই হবে আপনি মার্কেটিং বিষয়ে যথেষ্ট এক্সপার্ট।


আমি আসলে মাত্র কয়েকমাস ছুটির সময় ব্লগিং করি। বেশ কঠিন সাবজেক্টে পড়া, কাজের জন্যে আমি ঠিকমতো খাওয়াদাওয়ার সময় পাইনা। ব্লগিং অনেক দূরের ব্যাপার। তো ব্লগিংটা আমার কাছে ভাল কিছু সময় কাটানো, বাংলায় লেখা, কথা বলা যেটা বছরের অন্যসময় করতে পারিনা। সেটাই আমার মতো প্রবাসির কাছে কি ভীষন প্রাপ্তি সেটা আমি বোঝাতে পারবনা। তো ব্লগিং আমার কর্মক্ষেত্র না যে এত ভেবে মার্কেটিং করব।

আর আপনি অনেক পরিসংখ্যানের কথা বলেছেন না? আমি আমার সবচেয়ে হিট পোষ্টের কসম খেয়ে বলছি আমার কোন কোন পোষ্ট এত হাজারবার পড়া হয়েছে আমি খেয়ালই করিনি অনেকসময়। লাস্টবার খেয়াল করেছিলাম পর্ব ১৫ তে আপনাকে প্রতিউত্তর করার জন্যে কিন্তু তাছাড়া চোখ যায়না অতো। শুধু সাম্প্রতিক মন্তব্যে চোখ রাখি কেননা প্রতিউত্তর করতে হবে। কিন্তু লাইক/পঠিত এসব আসলেই দেখিনা। তবে পর্ব ১৩ টার কথা জানি কেননা এটা সামুর ফেসবুক পেজে শেয়ার করা হয়েছে। আমার মতো সাদামাটা ব্লগারের লেখা অফিসিয়াল ফেসবুকে এসেছে সেটাতে আমি অভিভূত হয়েছি, এবং এখনো মাঝেমাঝে চোখ চলেই যায় পোষ্টটার দিকে। হিটের কারনে নয়, সম্মানের কারনে। আমার কথা বিশ্বাস করাটা কষ্টের কিন্তু যদি ধরে নেন আমি পার্ট টাইম ব্লগার কয়েকদিন পরে উড়ে চলে যাবে তবে বুঝবেন যে এত ভাবনাচিন্তা করার দরকার তো আমার নেই ভ্যাকেশন প্লেসে। আমি বাংলার কারনে এসেছি, হিটের কারনে নয়। তবে এটা আবেগী কথা, আপনি পিউর লজিকাল মানুষ, বুঝবেন না। শুধু আবার এই আবেগকে লজিক দিয়ে খন্ডাতে আসবেন না সেটাই চাই।

আমি কখনো স্ট্র‌াটেজি করে লিখিনি যে একটা ক্রাশ পোষ্ট লেখার পরে এখন একটা কানাডা সিরিজ দেব বা কিছু। আমি আসলে কানাডা সিরিজ লিখতে লিখতে অনেক সময় টায়ার্ড হই, পুরোন কোন কষ্টের কথা লিখতে গিয়ে কেঁদে ফেলি, কেননা লেখার সময় আমি আবারো যাচ্ছি সেই কষ্টের মধ্য দিয়ে। তখন ফান পোষ্ট লিখি। শুধুমাত্র মনের খোরাকের জন্যে, নিজেই নিজেকে চিয়ার আপ করার জন্যে। ওসব পোষ্ট কেউ পড়বে কি পড়বে না অতটা ভাবিনা। এমনকি কানাডা সিরিজও যদি সামাজিক ইস্যু নিয়ে না লিখে নিজের স্বাভাবিক স্কুল জীবনের মজার কোন কাহিনী নিয়ে লিখি এগেইন অতটা চেক করিনা আমি।

আপনি যে বিশ্লেষন দিয়েছেন তার জন্যে অনেক ধন্যবাদ। এগুলো আমার মাথায় কখনো আসেইনি। এখন অনেককিছু জানলাম আপনার কাছে থেকে, হিট কিভাবে হয় না হয় এসব। এখন না হলেও আপনার প্রদানকৃত জ্ঞানে এক্সপার্ট হয়েই যাব মনে হয়।

আপনি যা বলেন মন থেকে বিশ্বাস করে বলেন। আপনি ভাবেন আমি অনেক স্ট্রাটেজি করে একেকটা হিট পোষ্টের জন্যে বসে থাকি এবং আমার অনেক স্ট্যাটেজি ইমোরাল এবং ইডিওটিক। এতে আমার কোন সমস্যা নেই। আপনি এটা ভাবলে আমার কোন
ক্ষতি হচ্ছেনা। আপনার ওপরে রাগও লাগছে না কেননা you are entitled to your own thoughts. আরেকটা কারন হয়ত আপনি যেকোন কিছু সুন্দর লজিকে প্রমান করার চেষ্টা করেন বলে। একটা আপাদমস্তক আবেগী মানুষকে লজিক/নাম্বার দিয়ে বুঝতে চেষ্টা করে প্রচন্ড ভুল রেসাল্টে এসে পৌঁছেছেন। কিন্তু আপনি ভুল সেটা প্রমান করার কিছুই আমার কাছে নেই। আমার মন কেটে তো আর দেখাতে পারবনা, আর কারও কথা পড়েই তার আবেগের সততা, নিষ্ঠা সবাই দেখতে পারেনা।

আরো অনেককিছু বলেছেন যার সাথে আমি এগ্রি করি বা করিনা কিন্তু সব খন্ডাতে গেলে অনেককথা বলতে হবে এবং কোন লাভও কিন্তু হবেনা। কেন জানেন? আগে যা বলেছিলাম তাই। কোন কোন তর্কের মানুষ দুটো এতটাই বিপরীতমেরুর হয় যে সারাদিন কথা বলেও রেসাল্ট ০ হয়। শেষে একে অপরের প্রতি সম্মান হারায়। কি দরকার সেসবের? বাদ দিন। প্রতিউত্তরটা দেখে নিম্নমানের পোষ্ট থেকে ছুটি নিন।

অনেক ভাল থাকুন, সবমসয় হাসতে থাকুন। বিদায়।

অন্য ব্লগারদের প্রতি: অনেকেই ওনাকে আমার প্রতি হিংসায় জ্বলে যাওয়ার আরোপ লাগিয়েছেন। সেটা বোধহয় উচিৎ হবেনা। উনি শুধু ওনার মতামত দিয়েছেন। আমি ওনাকে প্রতিউত্তর দিতে বাধ্য যেহেতু আমার পোষ্ট। কিন্তু অন্যরা ওনাকে জাজ করবেন না, কার মনে কি আছে কে জানে? ওনার ইন্টেনশন ক্লিয়ার সেটা ভেবেই চলি আমরা।

২৫| ২৪ শে জুন, ২০১৬ দুপুর ১২:১১

অতৃপ্তচোখ বলেছেন: জানিনা কি ভাববেন। দু'শায় শেষমেশ লিখবো বলেই ভাবলাম। ছেলেদের স্বভাবগতভাবে মেয়েদের প্রতি জোকাজুঁকি বেশেই, এটা ফেসবুকের ধারণা। কিন্তু এখানে (ব্লগে) তেমনটা মনে হয় না। আপনার লেখাটা পুরাই পড়েছি। আপনার অভিযোগ আর প্রতিবাদ আমাকে পড়তে বাধ্য করেছে। সব মিলিয়ে আমিও আপনার সাথে ঐ একটি বিষয়ে একমত, ব্লগে বেশিরভাগ কমেন্ট আসে লেখাটার গুরুত্ব বিবেচনায়, ( নতুন সহব্লগারকে উৎসাহিত করা ব্যতীত)।
মেয়েলি বিবেচনা তখনই আসে যখন লেখায় সেই সুযোগ দিয়ে যাওয়া হয় যতক্ষণ না কিছু নারীলোভী মুখোশদারীর নজরে না আসে।
ঢালাওভাবে ছেলেদের দোষি করা কিন্তু কখনো উচিৎ হবে না। যদিও আপনি ঢালাওভাবে দোষী করেননি। তবুও আপনার শিরোনাম দেখে আমার মতো অনেকেই পড়তে আসবে। আমার কোন অভিযোগ নাই। শুভকামনা

২৫ শে জুন, ২০১৬ রাত ১:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার কথার সাথে অনেকাংশেই একমত। আপনার অভিযোগ যখন নেই ভাল।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

২৬| ২৪ শে জুন, ২০১৬ দুপুর ২:২৭

আব্দুল্লাহ তুহিন বলেছেন: হা হা, এখানে রাগার কি হইল? এটাত স্বাভাবিক ই যে, বিপরীত লিঙ্গের প্রতি সবারই একটু আকর্ষণ বেশী থাকে।

একই পোস্ট যদি আমি, আপনি দু'জনেই দি, দেখবেন আপনারটাই বেশী পড়া হয়েছে! মন্তব্য ও আপনি বেশী পেয়েছেন। এমনকি আপনি অনেক পোস্টে দেখবেন পাও পাও মন্তব্য পাচ্ছেন, যে মন্তব্য গুলার সাথে পোস্টের কোন মিল নাই, এমনটা কেন? উত্তর হচ্ছে " এরা না পড়েই মন্তব্য করেছে""

আর একটা কথা হইল, লিখালিখির উদ্দেশ্য হওয়া উচিত, নিজের জন্য সবার জন্যে লিখা! এখানে মন্তব্যটা মূখ্য নয়।

২৫ শে জুন, ২০১৬ রাত ১:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: আমার সমস্যা বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষন না সেটার কারনে কিছু নারী ব্লগারকে ব্লেইম করা। যেটা সবাই না হলেও অনেকেই করে।

মন্তব্যে সমালোচন, প্রশংসা পরের লেখায় সাহায্য করে বৈকি। হিটের কারনে না কিন্তু বেটার লেখক হওয়ার কারনে সুচিন্তিত মতামত, মন্তব্যে প্রয়োজন আছে বলে বিশ্বাস করি।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

২৭| ২৪ শে জুন, ২০১৬ বিকাল ৪:৫০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//বেশিরভাগ পুরুষ ব্লগার লেখার গুনগত মান বিচার করে লেখা পড়েন, ব্লগারের জেন্ডার দেখে না।//

আপনি 'বেশিরভাগ' ব্লগারদের মনোভাবকে সার্বিক মনোভাব হিসেবে দেখুন। এটিই নিয়ম।
ভালো কথা, আমি কিন্তু আপনার একজন ফ্যান। মানে লেখার ভক্ত। আপনার লেখাগুলো বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ।
চালিয়ে যান.......

২৫ শে জুন, ২০১৬ রাত ১:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: সেই চেষ্টাই করব, কখনো কখনো খারাপ লেগে যায় ব্যাস।

হায়রে আমি এক মানুষ তার আবার ফ্যান থাকে? এ আনন্দ রাখি কোথায়? হাহা। অনেক ধন্যবাদ আপনাকে। এধরনের কথা অনুপ্রেরনা জোগায় নিঃসন্দেহে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

২৮| ২৪ শে জুন, ২০১৬ বিকাল ৪:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: কেমন আছেন?

২৫ শে জুন, ২০১৬ রাত ১:৪০

সামু পাগলা০০৭ বলেছেন: আশা করি পোষ্টটা পড়েছেন।

ভাল আছি, আপনিও ভাল থাকুন।

২৯| ২৪ শে জুন, ২০১৬ বিকাল ৫:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক বিখ্যাত ব্লগার দেখছি আপনার ভক্ত ! আমি প্রথম এলাম তাই কিছু বুঝতেছিনা ।
আপনি আপনার মত লিখুন , যার রুচি যেরকম সে সেভাবে নিবে । এটাকে এনজয় করাই শ্রেয় ।

২৫ শে জুন, ২০১৬ রাত ১:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: স্বাগতম আমার ব্লগে।

হুম আসলেই নিজের লেখনিকে নিজের রুচি দিয়ে গড়ে ব্লগে সময় এনজয় করাটাই গুরুত্বপূর্ন।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

৩০| ২৪ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:১৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ব্লগার র‍্যাশের মন্তব্য এই মাত্র পড়লাম। মূলত: সে আপনার পাঠকপ্রিয়তায়য় ঈর্ষান্বিত। সুতরাং, একে পুরোপুরি উপেক্ষা করুন। এতে আপনার মন মানসিকতা ভাল থাকবে। ভাল লেখা লিখতে উতসাহ পাবেন।
আমি ব্লগে আছি প্রায় ৭ বছর, সুতরাং আমার অভিজ্ঞতার উপর আস্থা রাখুন। শুভ কামনা।

২৫ শে জুন, ২০১৬ রাত ১:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: অন্যরা কে কি বলল সেটা বাদ দিই জনাব? তারা রেগে আপনাকে কিছু বলবে, আপনি আবার কিছু বলবেন। দরকার কি সম্মান হারানোর একে অপরের প্রতি?

তবে আপনি আমার ভীষন এক শুভচিন্তক। আপনার প্রতিটি মন্তব্যে বুঝতে পারি আমার ভাল চান, সমৃদ্ধি কামনা করেন। আপনার এবং অন্য অনেক ব্লগারের এ ভালবাসাটাই আসল মূল্যবান বস্তু আমার কাছে। ধন্যবাদ।

জনাব পরিবার পরিজন নিয়ে অনেক ভাল থাকুন জনাবার সেই কামনা...।

৩১| ২৪ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:২৩

ফেরদৌসা রুহী বলেছেন: অল্প কয়েকজন কি বলে না বলে এড়িয়ে যাওয়াই ভালো। পোস্ট পড়তে এসে আমি কখনোই নারী/ পুরুষ দেখিনা। এমনকি ব্লগারের নামও অনেক সময় দেখিনা। যেটা আমার কাছে ভালো লাগে তাই পড়ি।

২৫ শে জুন, ২০১৬ রাত ১:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: হুম একদম, আমি নামও দেখিনা, টাইটেল/প্রথম ক লাইন দেখে ডিসাইড করি। সেলিব্রেটি ব্লগারের লেখাই পড়তে হবে বা কোন নারী/পুরুষ দেখার তো প্রশ্নই আসেনা।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

৩২| ২৪ শে জুন, ২০১৬ রাত ৮:০৩

বিজন রয় বলেছেন: এখানো পুরুষশাষিত সভ্যতা, তাই একটু এদিক ওদিক থাকবে। এটি আমাদের একটু একটু করে কাটিয়ে উঠতে হবে। ভাল-খারাপ পাশাপাশি চলে সবসময়।

একটি ভাল উপায় নিজের জন্য বের করে নিতেই হবে।

২৫ শে জুন, ২০১৬ রাত ১:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: একটু একটু করে একদিন কাটিয়ে উঠব পুরোপুরি সকল বৈষম্য সে কামনা করছি।

ভাল থাকুন।

৩৩| ২৪ শে জুন, ২০১৬ রাত ৮:১১

আহলান বলেছেন: হ্যা পড়েই তো ... এই পোষ্টের কমেন্টই তার প্রমাণ .... আর তাতে ক্ষতি কিবা ...!

২৫ শে জুন, ২০১৬ রাত ১:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: ক্ষতি কি পোষ্টে বলেছি।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

৩৪| ২৫ শে জুন, ২০১৬ রাত ২:৪০

আরণ্যক রাখাল বলেছেন: ২৮ নাম্বার মন্তব্যটা ইম্পর্টেণ্ট।
গোফরান না কি যেন নাম, ওকে ব্লগে দেখিনি কোনদিন, প্রায় দেড় বছর ব্লগিং আর দুই বছর পাঠক হয়ে থাকার অভিজ্ঞতায়।
আসলে, ভাল লিখলে পাঠক পাওয়া যাবেই। ব্লগার দুর্যোধন বা চেয়ারম্যান এর ব্লগ পড়েছেন কিনা জানি না, ওরা কিন্তু বিখ্যাত ব্লগারই শুধু নন, প্রচন্ড হিট ব্লগারও। ওরা পুরুষ ছিলেন।
এই পোস্টের কমেণ্টগুলো পড়ে মনে হচ্ছে, আপনি নিজেও এই পোস্টটা দেয়ার ব্যাপারে নিশ্চিত ছিলেন না।
কারণ এটা হয় না।
আর যদি খোলামেলা লেখার কথা বলা যায়, তাহলে অন্যান্য ব্লগের অনেকেই এগিয়ে।
আর হিট বলতে কী বোঝাচ্ছেন?
একটা পোস্ট কতজন পাঠক পড়েছেন, সেটা দিয়ে হিট মাপা যায় না। আমার সাম্প্রতি পোস্টটা সামুর ফেবু পেজে শেয়ার হওয়ার কারণে ১ লাখ হিট ছাড়িয়েছে। এক পোস্টে এর চেয়ে বেশি হিট হয়তো দুর্যোধন, চেয়ারম্যান, হামা বা ফিউশন ফাইভ কারোই নাই। তারমানে এই না যে আমি ওদের মতো হিট ব্লগার।
আপনি কতোটা পরিচিত সেটাই বড় ব্যাপার। পাঠক লেখাটা পড়ে আপনাকে মনে রাখছে না, পড়া শেষেই ভুলে যাচ্ছে, এটা বড় ব্যাপার।
আপনাকে আবার ২৮ নাম্বার মন্তব্যের দিকে নজর দিতে বলছি।
ব্যক্তিগত ভাবে, নারী না পুরুষ এটা আমার কাছে ফ্যাক্ট না। আমি শায়মার লেখা পছন্দ করি, আবার কামরুন নাহার বীথিকে ঘৃণা করি তার পাক প্রেমের জন্য। যতোটা পছন্দ করি বন্যা আহমেদের লেখা, ঠিক ততোটাই করতাম অভিজিতের।
যাই হোক আর না বকি।
২৮ নাম্বারটা দেখে তব্দা খেয়ে আবার আসতে হলো।
মেলা রাত হইছে। শুভ ঘুম

২৫ শে জুন, ২০১৬ রাত ৩:০০

সামু পাগলা০০৭ বলেছেন: এই পোস্টের কমেণ্টগুলো পড়ে মনে হচ্ছে, আপনি নিজেও এই পোস্টটা দেয়ার ব্যাপারে নিশ্চিত ছিলেন না।
একদমই তা না, অতটা অনিশ্চয়তা থাকলে পোষ্ট ড্রাফট করে ফেলতাম। আমি চেয়েছিলাম আলোচনা হোক, হয়েছে। কে কিভাবে ইন্টারপ্রিট করবে তার ব্যাপার।

আমি হিট বলতে হিট পোষ্ট বলেছি, ব্লগার না। হিট পোষ্ট সবাই যা বোঝায় আমিও তাই বুঝিয়েছি। গাদাগাদা কমেন্ট, লাইক, পঠিত। তবে হ্যা হিট পোষ্ট হলেই মানসম্মত পোষ্ট বা কোন পোষ্ট সর্বাধিক পঠিত না হলেই সেটা খারাপ সেটা কিন্তু বলিনি। অনেক ভাল লেখাই অগোচরে থেকে যায় আবার খারাপ লেখাও হিট পেতে পারে। তবে হিটের ডেফিনিশন তাতে চেন্জ হবেনা।

হুম সেটাইতো। কোন নারী ব্লগারের লেখা আপনার ভাল লাগে, কাউকে লাগেনা। তাদের নারী পরিচয় আপনার কাছে ম্যাটার করেনা, লেখাটাই আসল। এভাবেই সবার ভাবা উচিৎ।

এখানে এখন দুপুর, তো শুভ ঘুম হলো না। তবে আপনাকে শুভ ঘুম।
সময় নিয়ে বড় করে মন্তব্য করেছেন এজন্যে ধন্যবাদ, ভাল থাকুন।

৩৫| ২৫ শে জুন, ২০১৬ রাত ৩:৫৬

শুভ_ঢাকা বলেছেন: কানাডার অন্টারিও প্রদেশে Brampton নামক শহরে আমার পরিবারের অর্ধেক সদস্য সদস্যা নাগরিক হিসাবে স্থায়ীভাবে বসবাস করছে। মূলত: সেই কারণেই কানাডা উপর কোন লিখা পেলে সাগ্রহে পড়ি। আর আপনার লিখায় শিরনামে "কানাডা" শব্দটি থাকায়, আমার দৃষ্টি গোচরে আসে এবং পড়তে শুরু করি। Gradually আপনার লিখার ফ্যান হইয়ে যাই।

আপনার লিখার যেই জিনিসটি আমাকে সবচেয়ে বেশী নাড়া দেয় তাহলো, আপনার প্রগাঢ় আবেগ আর সততা (Integrity)।

ব্যক্তিগত জীবনে আমি নিভৃতে নিপথ্রে থাকতে পছন্দে করি। এটিই আমার সহজাত প্রবিত্তী।

সামুতে আমার বিচরণ ২/৩ বছরের বেশী। অনেকের লিখাই ভাল লাগে, উদাহরনস্বরুপ @ মুহাম্মদ জহিরুল ইসলাম ভ্রমণ কাহিনী। মন্তব্য করবো বলে একটা IDও করেছিলাম, ঐ যা হয় নিভৃতচারী হিসাবে আর কমেন্ট করা হয়নি।

অনেক দিন বাদে আপনার লিখা পড়ে "মুগ্ধ" হয়ে মন্তব্য করতে ইচ্ছে হল, encourage করতে ইচ্ছে হল, কিন্তু হায় পুরনো IDর password তো মনে করতে পারছি না। তাই নতুন ID করলাম। কমেন্ট করলাম এবং বিড়ম্বনার স্বীকার হলাম।

১ ঘণ্টা উপর লাগলো এত বাংলা টাইপ করতে।

যাই হোক আপনার ও সকলের কল্যাণ কামনা করি।

২৫ শে জুন, ২০১৬ ভোর ৪:০৬

সামু পাগলা০০৭ বলেছেন: যারা আপনাকে নিয়ে প্রশ্ন তুলেছিল তারা এ কমেন্টটা পড়বে সে আশা রাখি।
আমি তো সবসময় কৃতজ্ঞতা জানিয়েই এসেছি।

আপনাকেও শুভকামনা শুভসাহেব।

৩৬| ২৫ শে জুন, ২০১৬ সকাল ১১:৩৪

শুভ_ঢাকা বলেছেন: *নিপথ্রে =নেপথ্যে, প্রবিত্তী =প্রব্রিত্তি (nature/personality ), স্বীকার =শিকার

প্রব্রিত্তি বানানটার সঠিক রুপটা মনে করতে পারছি না। লেখিকা একটু help করতে পারেন।

আমি আমার সহজাত প্রব্রিত্তিতে ফিরে যেতে চাই। :)


২৫ শে জুন, ২০১৬ সকাল ১১:৪৬

সামু পাগলা০০৭ বলেছেন: লেখিকা অবশ্যই হেল্প করিবেন। "প্রবৃত্তি" হচ্ছে ঠিক বানান।

নিভৃতে থাকার কথা বলছেন তো? যদি নিজের আনন্দে/মর্জিতে বলেন ঠিক আছে, অন্যের কথায় প্রভাবিত হয়ে কোন ডিসিশন না নেওয়াই ভালো।
বানান ঠিক করার চেষ্টা করছেন এটা ব্লগেরই প্রভাব। ব্লগের প্রভাবে হয়তো একদিন সহজাত প্রবৃত্তিটাও চেন্জ হবে! লিখতে ইচ্ছে করবে, যেকোন ভালো লেখা দেখলে কমেন্ট করার জন্যে হাত নিশপিশ করবে! যাই হোক ভালোর জন্যে হোক। ব্লগ কিছু ভালো ইমপ্যাক্ট রাখুক আপনার জীবনে সেটাই চাইব।

আবারো শুভকামনা শুভসাহেব।

৩৭| ২৫ শে জুন, ২০১৬ সকাল ১১:৫৪

শুভ_ঢাকা বলেছেন: অসংখ্য ধন্যবাদ।

২৬ শে জুন, ২০১৬ রাত ১:১১

সামু পাগলা০০৭ বলেছেন: :)

৩৮| ২৫ শে জুন, ২০১৬ বিকাল ৫:১০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: @শুভ_ঢাকাঃ অভ্র দিয়ে লেখা শিখে ফেলুন, খুবই সহজ। ম্যানুয়ালটা ডাউনলোড করে কয়েক বার চোখ বুলিয়ে নিন, কয়েক দিন চর্চা করুন, এরপর দেখবেন, ঝড়ের গতিতে লিখতে পারবেন! :#)

২৬ শে জুন, ২০১৬ রাত ১:১২

সামু পাগলা০০৭ বলেছেন: নতুন ব্লগারকে সাহায্য করার জন্যে ধন্যবাদ জনাব। ওনার হেল্প হয়েছে আশা করি।

৩৯| ২৫ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:২৪

শুভ_ঢাকা বলেছেন: @মুহাম্মদ জহিরুল ইসলাম: আজ আমি সত্যিই খুব আনন্দিত। অত্যন্ত শ্রদ্ধাভাজনেষু একজন প্রিয় মানুষ আমাকে গাইড করলেন। ধন্যবাদ দিয়ে খাটো করবোনা। অর্ঘ্য হিসাবে আমার নিবেদন।

২৬ শে জুন, ২০১৬ রাত ১:১৩

সামু পাগলা০০৭ বলেছেন: উনি আপনার কমেন্ট দেখবেন আশা করি।
শুভকামনা শুভসাহেব।

৪০| ২৬ শে জুন, ২০১৬ রাত ১২:৪৪

র‍্যাশ বলেছেন: আমি সামু ব্লগের ব্লগার না। অতীতের বিভিন্ন নীতির কারনে সামু ব্লগকে অপছন্দ করি। কয়েক সপ্তাহ আগে ফেসবুকে শেয়ার হওয়া একটা পোষ্ট পড়তে এখানে আসি। বাংলা ব্লগের মৃত অবস্থা দেখে কষ্ট লাগে, একটু নষ্টালজিয়ায় ভুগি। এই ব্লগটাকে একটু সচল দেখে এখানে একটু ঘাটাঘাটি করে সাম্প্রতিক সময়ে পাওয়া সাময়িক অবসরটা কাটাই। ব্লগকে শুধু লেখার প্রশংসা পাওয়ার ক্ষেত্র হিসেবে দেখি না, দেখি যুক্তি তর্ক আলোচনা সমালোচনার ক্ষেত্র হিসেবেও। আপনার আগের পোষ্টে আমার আপত্তির জায়গা ছিল মূলত শিরোনামে ১৮ + এর ব্যবহার নিয়ে। ঐ পোষ্টে করা কিছু মন্তব্যের উপর ভিত্তি করে আপনি যখন এই পোষ্ট লিখলেন তখন সত্যি বলতে কি খানিকটা অবাক হয়েছি , তার চেয়েও বেশি বিরক্ত হয়েছি পোষ্ট পড়ে। কারন ঐ পোষ্টে করা কিছু মন্তব্যের উপর ভিত্তি করে আপনি যদি এই পোষ্ট দিয়ে থাকেন তাহলে বলব আপনার পুরো পোষ্টটাই দাঁড়িয়ে আছে একটা ভুল কাঠামোর উপর। কারন আপনার ব্যক্তি স্বত্তা বা লেখাকে ছোট করে আমি কোন মন্তব্যই করিনি। আমি নিশ্চিত আপনি এর কোন প্রমাণ দিতে পারবেন না। নিজেকে খুব ভাল মানুষ বলে দাবী করবো না কিন্ত প্রকাশিত মতের ভিন্নতার কারনে খারাপ মানুষ ট্যাগ খেলে সেটা আমার গায়ে লাগে। এদেশে শুধুমাত্র ভিন্ন মত প্রকাশের কারনে প্রকাশ্যে ঘোষনা দিয়ে মানুষ খুন করা হয়। তাই মতের উপর ভিত্তি করে কাউকে ভাল মানূষ খারাপ মানুষের ক্লাসিফিকেশন করতে দেখলে মেজাজটাই খারাপ হয়ে যায়। তার উপর মন্তব্যে কমেন্ট ডিলিট করার সাজেশন, ড্রাম ভর্তি সমবেদনা এই সব দেখে বিরক্ত বোধ চরমে পৌঁছেছিল। যাই হোক আগের মন্তব্যে আপনাকে "মার্কেটিং এক্সপার্ট" আখ্যা দেওয়া সংক্রান্ত লাইনটি প্রত্যাহার করে নিলাম। বুঝতে পারছি ঐ লাইনে কষ্ট পেয়েছেন, সরি ফর দ্যাট।

উপরে একজন সামু ব্লগের কিছু জনপ্রিয় ব্লগারের উদাহরন দিয়ে বলেছেন উনারা তো নারী নয় তবুও ওনাদের পোষ্ট প্রচুর মানুষ পড়ে। এর জবাবে আমি বলবো ওনারা দীর্ঘদিন ধরে ভাল লেখার মধ্য দিয়ে ঐ অবস্থানে পৌঁছেছেন। ব্লগে নারীদের সুবিধা পাওয়ার যে বাস্তবতার কথা বলেছি সেটা সমান বা কাছাকাছি দক্ষতা- অভিজ্ঞতা সম্পন্ন নারী ও পুরুষ ব্লগারের কেইস ষ্টাডির উপর ভিত্তি করে। ওনাদের উদাহরন এখানে প্রযোজ্য নয়।

আপনি পোষ্ট হিট করার উদ্দেশ্যে অনেক ষ্ট্রাটেজি তৈরী করে , একটা প্যাটার্ন মেনে পোষ্ট দেন এরকম কোন ভাবনা আমার আগেও ছিল না, এখনো নাই। তবে এই পোষ্ট পড়ার পর তর্কের খাতিরে আপনার লেখায় প্যাটার্ন খোঁজার চেষ্টা করতে হয়েছিল। এটা কোন ব্যক্তিগত ঈর্ষা বা আক্রোশের বশে নয়, পুরোপুরিই তর্কের খাতিরে। তর্ক শেষ হবার পর ঐ ভাবনাগুলো মাথা থেকে ঝেড়ে ফেলেছি।

যাই হোক শেষ করার আগে আগেই বলা একটা কথা আবারো নুতুন করে বলি- আপনার যে কয়েকটা লেখা পড়েছি তাতে মনে হয়েছে আপনি বেশ ভাল লেখেন (এই পোষ্ট বাদে)। নারী হিসেবে হয়তো কিছু সুবিধা পেয়েছেন তবুও আপনার পোষ্ট সর্বাধিক পঠিত হওয়া বা আলোচিত হওয়া ডিজার্ভ করে। সবার জীবনেই কাজ থাকে। প্রতিটা মানুষ তার নিজ নিজ ক্ষেত্রে বেঁচে থাকার লড়াইয়ে ব্যস্ত। তবুও আশা করবো নিয়মিত বা আংশিক নিয়মিত ভাবে ব্লগে পোষ্ট দেওয়ার চেষ্টা করবেন। আর ভাল কথা। মহাজাগতিক একটা সত্য আবিষ্কার করায় মুহাম্মদ জহিরুল ইসলাম (আই এস)সাহেবকে একটা সংগ্রামী লাল সালাম পৌঁছে দিয়েন। ওনার অভিজ্ঞতার উপর আর কারো আস্থা থাকুক বা না থাকুক আমার আছে। ভাল থাকবেন আশা করি। বিদায় ..


২৬ শে জুন, ২০১৬ রাত ১:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার আগের পোষ্টে আমার আপত্তির জায়গা ছিল মূলত শিরোনামে ১৮ + এর ব্যবহার নিয়ে। ঐ পোষ্টে করা কিছু মন্তব্যের উপর ভিত্তি করে আপনি যখন এই পোষ্ট লিখলেন তখন সত্যি বলতে কি খানিকটা অবাক হয়েছি
না আমি শুধু সেই একটা পোষ্টের ওপরে ভিত্তি করে লিখিনি। ছন্নছাড়াভাবে আপনার বলা প্রায় প্রতিটি কথাই কারও না কারও কাছে থেকে শুনেছি আগে। অন্য অনেক নারী ব্লগারের পোষ্টেও দেখেছি এমন কিছু বলা হচ্ছে। সবসময় লেট ইট গো বলে ইগনোর করেছি। সেদিন মনে হল এটা নিয়ে কথা বলা উচিৎ। পুরো ব্লগে আপনার এক মন্তব্যে নিশ্চই একটা পোষ্ট দেবার ইচ্ছে হবেনা। আপনার সেই কমেন্ট একটা শেষ ধাক্কা ছিল তবে অনেক আগে থেকেই এটা মাথায় ছিল। আপনি এই পোষ্টে প্রথম ও শেষ কারন অবশ্যই না।

আপনি পোষ্ট হিট করার উদ্দেশ্যে অনেক ষ্ট্রাটেজি তৈরী করে , একটা প্যাটার্ন মেনে পোষ্ট দেন এরকম কোন ভাবনা আমার আগেও ছিল না, এখনো নাই।
ধন্যবাদ।

আপনাকে "মার্কেটিং এক্সপার্ট" আখ্যা দেওয়া সংক্রান্ত লাইনটি প্রত্যাহার করে নিলাম। বুঝতে পারছি ঐ লাইনে কষ্ট পেয়েছেন, সরি ফর দ্যাট।
না আমি কষ্ট একদমই পাইনি। ঐ লাইনটা ব্যবহার করে আপনার তর্কের বেশিরভাগ জিনিসের জবাব দেওয়া যেত সেজন্যেই বলা। আগেও বলেছি যে কষ্ট, রাগ কিছুই আসছেনা। কেননা আপনি লজিক ভাল দেন এতটাই যে নিজের বিরুদ্ধে গেলেও মুগ্ধ হয়ে পড়তে হয়। আর ব্লগে অনেক ভাবনার মানুষ থাকে সেটা জেনেই ব্লগার আমি। কারও কথায় কষ্ট পাওয়ার মেন্টালিটি থাকলে, মন অতো দূর্বল হলে ব্লগ পরিবার তার জন্যে না। এটা আমি সবসময় বিশ্বাস করি, যদি অনেকে একটা মিথ্যে অভিযোগ অনেকবার করেন তখন নিজের মুখ খোলা জরুরি হয়। তাছাড়া আমি এতটা ভাবিনা। দিনশেষে রিয়াল লাইফের কম ফ্যাসাদ যে ভার্চুয়ালেরটা নিজের মাথায় নিয়ে ঘুরব?
তবে একটা জিনিস আমার খুব মজা লেগেছে, আমার খারাপ লাগছে এটা ভেবে আপনি নিজের কথা প্রত্যাহার করলেন!! আপনার কাছ থেকে এতোটা আশা করিনি হাহা। আপনার সরি বলাতেও আমিসহ অনেকে অবাক হবে। জাস্ট কিডিং।
যদিও মনে কিছু নিইনি তবে সরি যখন হয়েছেন মাফ করা গেল সহব্লগার সাহেব।

আমার লেখার প্রশংসা এবং সবসময় ব্লগে থাকতে বলার জন্যে ধন্যবাদ। যদিও জানি সেটা হবেনা কিন্তু আপনি ভাবেন এভাবে সেজন্যে আমি ঋনি।

আপনাকে যে কজন হিংসুক সহ আরো কি কি বলেছেন তাদেরকে আগের কমেন্টে আমি মানা করেছিলাম এমন ভাবতে। কিন্তু আমার বলার চেয়ে আপনার এই কমেন্ট আপনার চরিত্রকে রাইট ওয়েতে সবার সামনে প্রেজেন্ট করবে বলে মনে করি।

বিদায়, ও শুভকামনা।

৪১| ২৬ শে জুন, ২০১৬ সকাল ১১:৫৪

র‍্যাশ বলেছেন: আপনার এই পোষ্টে মন্তব্যের আর কোন ইচ্ছাই ছিল না, শেষ লাইনটার কারনে বাধ্য হয়ে আবার আসতে হল। আমার চরিত্র রাইট ওয়েতে আছে না রং ওয়েতে আছে সেটা পুরোপুরিই আপেক্ষিক বিবেচনাবোধের ব্যাপার, তা নিয়ে আমার কোন আগ্রহ নেই। অনলাইন হোক আর অফলাইন ভদ্রতার একটা কমন মানদণ্ড মেনে চলি। সেটার সঙ্গে যায় না বলেই মন্তব্যের এক লাইন প্রত্যাহার করেছি, আরগুমেন্টাল পজিশন চেইঞ্জ করিনি। চেইঞ্জ করার তো প্রশ্নই আসে না যতক্ষণ না সেটা ভুল বলে প্রমাণিত হয়। আর একটা কথা। আপনি অনেক কথাই বলেন বটে কিন্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলো এড়িয়ে যান। কাজটা ইচ্ছে করেই করেন কিনা বুঝতে পারছি না। আপনি পোষ্টে যে খারাপ মানুষের ডেফিনেশন দিয়েছেন তার কোন ব্যাখা দুটো মন্তব্যের কোথাও দেননি। আমি জানি আপনি পোষ্ট সংশোধন করবেন না কারন আমার অবজার্ভেশন বলছে আপনি সবকিছুতেই নিজেকে "আপার হ্যান্ড" অবস্থায় দেখতে পছন্দ করেন। যাই হোক নিজেকে "আপার হ্যান্ড" অবস্থায় দেখে যদি কিছু আত্নতুষ্টি খুঁজে পান তবে সেটাও কেড়ে নেয়ার কোন ইচ্ছা আমার নেই। যারা যৌক্তিক ভিন্ন মত ( কিংবা অযৌক্তিক যাই হোক না কেন) গ্রহন করতে পারে না , শুধু মতের উপর ভিত্তি করে সো কল্ড ভাল মানুষ-খারাপ মানুষ, রাইট ওয়ে-রং ওয়ের ক্লাসিফিকেশন করে তাদের জন্য আমার দিক থেকে কোন ছাড় নেই।

২৬ শে জুন, ২০১৬ দুপুর ১২:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: লাস্টের লাইনটা আমি খারাপ সেন্সে বলিনি। আপনার কমেন্ট অনেকে এটাকিং, হিংসামূলক মনে করেছেন। আমি বলেছি লাস্টের কমেন্টে সবাই বুঝবেন আপনার আমার সাথে পারসোনাল কোন বিদ্বেষ নেই। ব্যাস নিজের মতামত দিয়েছেন।

আবারো যেহেতু আমরা দুমেরুর মানুষ আপনার গুরুত্বপূর্ণ বিষয় এবং আমারটা আলাদা। আর কিছুনা।

আমি বলিনি আপনি নিজের ভাবনা চেন্জ করেছেন। আপনি যা বলেন মন থেকে বলেন সেটা আগেও বলেছি। আপনার মতো মানুষেরা নিজের বিশ্বাস সহজে পরিবর্তন করেনা। এটাই আপনার আমার একমাত্র মিল বলে মনে করি।

আপনার আমাকে নিয়ে করা অবজার্ভেশন ভুল সেটা বলব তবে কোন লজিক দেবনা। আপনার পুরো অধিকার আছে নিজের মতো করে কাউকে অবজার্ভ করে একটা বিবেচনায় আসার। কখনো ঠিক হবেন, কখনো ভুল। কিন্তু নিজের ভাবনার প্রতি সম্মান রাখাটাই আসল।

আপনার লাস্ট কথাটা আমিও বিশ্বাস করি। আমার এমন অনেক বন্ধু আছে আমার চেয়ে তাদের ভাবনা আলাদা, মত ভিন্ন কিন্তু তাদেরকে কখনো খারাপ মানুষ মনে হয়না। তারা তাদের মতো করে ঠিক, আমি আমার মতো করে এটাই ভাবি।

আপনি এই প্রতিউত্তর দেখবেন জানি, ভাল লাগবেনা তা জানি। তবে আবারো অনিচ্ছার বারোটা বাজিয়ে কমেন্ট করবেন না তাও জানি। আপনি এবার নিজের ইচ্ছেকে সম্মান করে আসলেই এ পোষ্ট থেকে বিদায় নেবেন। কেননা বলার মতো আর বোধহয় কিছুই বাকি নেই।

আপনি ভালো থাকুন, হাসতে থাকুন, অবসর এনজয় করুন।

৪২| ২৭ শে জুন, ২০১৬ দুপুর ১২:০৮

অনিক বলেছেন: আমি শারীরিকভাবে অসুস্থ। তাই বেশী কিছু লিখতে পারবোনা। এই ব্লগের জন্মলগ্ন থেকেই দেখে আসছি, আর এটাও জেনেছি এই ব্লগের অন্যতম ও চিরন্তন ক্যাচাল হলো নারী ও পুরুষ ব্লগারের অন্তর্দ্বন্দ্ব, বিদ্বেষ, রেষারেষী, ব্যক্তিগত আক্রমণ, গালিগালাজ ও কোনভাবে কাউকে হেনস্থা করা। বহুদিন ব্লগ থেকে বাইরে থাকার কারণও সেটা। ব্লগের প্রতি অনীহার কারণও সেটা। সেই প্রথম দিকের মাসুদা ভাট্টি থেকে শুরু করে, আস্তমেয়ে (সন্ধ্যাবাতি), চতুষ্কোণ, শাপলা, লিমি মোস্তফা আরও অনেকে ব্যক্তি আক্রমণের শিকার হয়েছেন এমন কি ব্লছাড়তেও বাধ্য হয়েছেন। তারা নারী ব্লগার হলেও ভাল লিখতেন আর সেই ভাল লেখার সুবাদে বেশী হিট হতো, সেটা বর্তাতো যেয়ে তার নারী নিকের উপর। অথচ তখনও অনেক বাঘা বাঘা ব্লগার ব্লগে লিখতেন। নারী-পুরুষ বিদ্বেষটা আমার কাছে প্রথম থেকেই মনে হতো একটা ইগো ক্রাইসিস, যারা নারী সত্ত্বার উন্মেষ বা বিকাশকে সেভাবে মেনে নিনে পারতেন না।

আর বেশী লিখতে পারছি। পরে সুযোগ পেলে লিখবো। ভীষণ দুর্বল বোধ করছি। ভাল থাকুন।

২৭ শে জুন, ২০১৬ দুপুর ১:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: আমার খুব খারাপ লাগল আপনার অসুস্থতার কথা জেনে। আমিও প্রতিউত্তর ডিটেইলে পরে করব। এখন আপনাকে পড়ার কষ্ট দিতে চাইনা। আপনি অসুস্থ, দুর্বল শরীরে এটুকুই বা লিখতে গেলেন কেন?
আপনি ভালো মতো রেস্ট নিন। জলদি করে সুস্থ হয়ে যান। সুস্থ হয়ে জানাবেন নাহলে দুশ্চিন্তা লেগে থাকবে।

শুভকামনা।

৪৩| ২৭ শে জুন, ২০১৬ দুপুর ১:৩১

বাকরখানি বলেছেন: আরও কিছু বেহুদা হিট |-) পাবলিকে আপনের মত সেলফ সেন্টার্ড, নার্সিসিস্ট ব্লগারের পোস্টে এমনে ঝাপায়া পৈড়া কমেন্ট কর্তাসে কেন, সেইটা নিয়া ভাবেন /:)

@ অনিক: অনেক, অনেক বছর ব্লগিং কর্সেন। চতুষ্কোন, সন্ধ্যাবাত্তির মত জামাতী জারজরে নারীর অজুহাতে বাকিদের সাথে এক কাতারে ফালান কেম্নে?

৪৪| ২৭ শে জুন, ২০১৬ বিকাল ৩:৫৫

জুয়াড়ি বলেছেন: আপনার post পড়ার পর.......আপনাকে আমার খুব দেখতে ইচছা করতাসে

৪৫| ২৭ শে জুন, ২০১৬ বিকাল ৫:০১

অপর্ণা মম্ময় বলেছেন: নারী ব্লগার হলেই লেখা বেশি পড়া হয় এটা ভুল বললেন।

২৭ শে জুন, ২০১৬ রাত ৯:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: তাদের মেধা, সৃষ্টিশীলতার কারনে হচ্ছে কেননা ব্লগের মেজোরিটি নারী ও পুরুষ ভাল লেখা পড়তে চান। দুই একজন পুরুষ হয়ত "মজা নিতে" পছন্দ করে। তাদের কারনে কতবার কারও খারাপ লেখা হিট হতে পারে? কিন্তু যদি ধরেও নিই মেয়ে হিসেবে ফাঁকতালে আমাদের কোন নিম্নমানের লেখা বেশি হিট পেয়ে যাচ্ছে তাহলে সেটা আমাদের দোষ তো না।
এখানে আমি তাই বলেছি, যে সাধারনত খারাপ লেখাও নারী হলেই হিট হয়না। যে দুএকবার হয় তাতে নারীর কোন দোষ নেই। নারী ব্লগার হলেই পোষ্ট হিট হয়না তবে নারীদেরকে নিয়ে এই মিথটা আছে। সেটা দূর হোক দ্রুত তাই চাই।

৪৬| ২৭ শে জুন, ২০১৬ রাত ৯:১১

আর. এন. রাজু বলেছেন: আপনি মেয়ে? B:-)

৪৭| ২৯ শে জুন, ২০১৬ সকাল ১১:৩৩

অনিক বলেছেন: জনাব @বাকরখানি, আপনার ব্লগের বয়স ৩ সপ্তাহ ৫ দিন হলেও আপনি এই ব্লগের অনেক ইতিহাস জানেন তাই আপনার সাথে ক্যাচালে যেতে চাইনা। একজন ১৮/২০ বয়সী ব্লগার যদি খুব ভাল বা শক্তিশালী লেখক হন তবে দলমত নির্বিশেষে সে ভাল লিখিয়ের দলেই পড়বে তাকে যেভাবেই ট্যাগ করুন না কেন। আজকাল সবজায়গায় সুলভে চেতনা ব্যবসায়ীদের দেখা পাওয়া যায়। যারা প্রকৃত অর্থে সুযোগসন্ধানী। এরা সমাজের জন্য বিপদজনক এলিমেন্ট।

৪৮| ৩০ শে জুন, ২০১৬ বিকাল ৩:৫৩

বাকরখানি বলেছেন: জনাব অনিক@মসকরা করেন? মুক্তিযোদ্ধাদের কুত্তার বাচ্চা বলে গালি দেওয়া, গোআজমরে গালি দেওয়া লোকজনরে ছোটলোকের বাচ্চা বলে গালি দেওয়া নিকের বালের প্রতিভায় উৎসাহ মারায়া পিঠ থাবড়াইতে হইব? কি বালটা লেখছিল হেরা? কথায় কথায় চেতনা মারানির ফাতরামি ছাড়েন। যখনকার কথা বলতাসি তখন চেতনা বইলা কোন টার্ম ছিল না, তখন পাওয়ারে ছিল তত্ত্বাবধায়ক। আজকাল চেতনা ব্যবসায়ী যেমন বাজারে ভুরি ভুরি দেখা যায় ঠিক তেমনি বিম্পির লেবাসধারী অগণিত গেলমানও দেখা যায়।

৪৯| ৩০ শে জুন, ২০১৬ রাত ৮:৪৫

অনিক বলেছেন: জনাব @বাকরখানি, নাহ্ মশকরা করছিনা। কারণ আপনি আমার শ্যালক নন, আর আমিও আপনার দুলাভাই নই। তবে পুরান ঢাকায় জন্মের সুবাদে "বাখরখানি" আমার তেমন অপ্রিয় ছিলনা, লগে ইট্টুছি ইলিছ মাছের ছালুন আর মোহনভোগ হৈলে বহুত মজা কইরা খাইতাম- ইমানে কইতাছি। আপনের দেয়া তথ্যে ভুল আছে, প্রথমত- যারা (দু'জন, দু'টো ইস্যুতে) গালি দিয়েছিলেন, পরে জেনেছিলাম তাদের একজন রাজাকারের ছেলে (ব্লগার পরিচয়ে), অন্যজন তারই বন্ধু/অনুসারী/পরিচিত যিনি নিজেও সামুতে ব্লগিং করতেন। দ্বিতীয়ত- তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় আসার আগেই আস্তমেয়ের ব্লগজীবনের ইতি ঘটেছিল। আপনার যা ভাষার ছিরি তাতে "চেতনা"-র বিড়ি ফুকার মতো সময় ও রুচি আমার নেই। কারণ এগুলো চেতনাবিলাসীদের কাজ। অন্যের দোষ আরেকজনের উপর চালিয়ে দেয়া ঠিক না, তবে লিখিয়ে যার কথা আমি বলেছি তার জন্ম পরিচয় নিয়ে একসময় ব্লগে অনেক জল ঘোলা হয়েছে, তাকে চরম হেনস্তা করা হয়েছে এবং অশ্লীলতার মাত্রা সীমা অতিক্রম করে গেছিল। ওসব প্রসঙ্গ এখন অতীত। মিথ্যা তথ্য প্রদান অজ্ঞানতাই প্রকাশ করে।

৫০| ০১ লা জুলাই, ২০১৬ দুপুর ১:১৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার চমৎকার (?) সব মন্তব্য আসছে !! মনে হয় সামু আবার সোনালী(?) যুগে ফিরে যাচ্ছে !

৫১| ০৮ ই জুলাই, ২০১৬ রাত ১:০৩

গাজী বুরহান বলেছেন: হাহা


ঘটনার তদন্তের জন্য হিরো আলমরে ডাকতে হবে।

[আমিই একমাত্র যে, সামু পাগলা০০৭ কে পুরুষ বলেই তার লেখা পড়া শুরু করছিলাম। শেষ অব্দি এই লেখাটির আগে একটিতে মন্তব্য করেছিলাম 'লেখাটি ভালো হয়নি'। রিপ্লাই এসেছিল প্রায় এ রকম 'ভালো লাগেনি তারপরেও কমেন্টস করেছেন এ জন্য ধন্যবাদ'।


সো আমি এই দলের মধ্যে নেই।

৫২| ১৪ ই জুলাই, ২০১৬ দুপুর ১২:২৭

তামান্না তাবাসসুম বলেছেন: একটা মেয়ের ব্লগবাড়িতে বয়ে গিয়ে কমেন্ট করে আসা যে মেয়ে বলে বেশি হিট পাচ্ছ? কি লাভ হবে আমাদেরকে এসব বলে? তার চেয়ে সেসব পুরুষ ব্লগারদের বলুন যারা হয়ত মেয়ে বলেই লেখা পড়ছেন এবং নিম্নমানের লেখাতেই "অসাধারন!" লিখে কমেন্ট করছেন। পরিস্থিতি তারা ঘোলা করছেন নারী ব্লগারেরা না।

৫৩| ১১ ই নভেম্বর, ২০১৬ সকাল ১১:০৩

রমজান আহমেদ সিয়াম বলেছেন: ব্লগে নারীরা হিট পায় নিয়ে কিছু দেখছিলাম ব্লগে বাজে পোষ্টও হিট পেয়ে যায় হোক সে পুরুষ কিংবা নারী
৷ ব্লগে তেমনটা আসা হয়না ৷ কে হিট পেলো কে পেলোনা তা নিয়ে চিন্তা করে সময় নষ্ট করা ঠিকনা ৷ বাজে পোষ্টও হিট পায় তা দুঃখজনক ৷

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.