নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রকাশিত বইয়ের সংখ্যা ১১ টি। (৮টি কবিতার বই, ২টি উপন্যাস ও একটি ছোটগল্পের বই।)

সানাউল্লাহ সাগর

সৃজনশীল লেখালেখি, গবেষণা ও সম্পাদনা

সানাউল্লাহ সাগর › বিস্তারিত পোস্টঃ

সময়ের দৌড়ে আবেগহীন সময়—কেবল ছুটছে...

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৬



একুশ শতকের এই সময়ে চিঠি ? না এই সময়ে কেউ চিঠি লিখে না! ব্যস্ত সময় মানুষকে নিজস্বতা থেকে ক্রমশই দূরে সরিয়ে দিচ্ছে। নিজের সাথে নিজের সম্পর্কও নষ্ট হয়ে যাচ্ছে প্রতিনিয়ত। সময়ের দৌড়ে আবেগহীন সবাই—কেবল ছুটছে। এই ছোটাছুটির মাঝেও কেউ কেউ নিজস্বতায় ডুবে থাকতে পছন্দ করেন। ডুবে থেকে নিজেকে আবিষ্কারের চেষ্টা করেন। ‘গুহা’ আমার লেখা তৃতীয় উপন্যাস। চিঠির ঘোরে ডুবে থেকে নিজেকে আবিষ্কারের চেষ্টা মাত্র।

আমি মূলত কবিতার মানুষ। কবিতার সাথেই ঘর গৃহস্থলী আমার। পরিকল্পিত জীবন-যাপন আমি করি না। লেখার ক্ষেত্রেও বিষয় ভিত্তিক পরিকল্পনা করে কোনো কিছু লিখতে বসি না। কিন্তু অনেক দিন ধরেই কথাসাহিত্যে কাজ করার একটা প্রস্তুতি চলছিলো। যদিও এরকম অতি-পরিকল্পিত বিষয় লেখা তৈরি করা সম্ভব কিনা সে বিষয় আমার যথেষ্ট সন্দেহ আছে। তারপরও প্রায় তিন বছর আগে যখন ‘গুহা’ লেখা শুরু করেছিলাম তখন অনেক বছর ধরে মাথায় চেপে বসা গল্পটাই কেবল মূখ্য ছিলো। অবয়ব নিয়ে কোনো পরিকল্পনা ছাড়াই আমি গল্পটাকে বমি করার চেষ্টা শুরু করি। এবং মাধ্যম হিসেবে চিঠিকে বেছে নিই। লেখা চলতে থাকে। আমিও সময়-অসময় চরিত্রের মধ্যে ডুবে থাকি। এমনও হয়েছে কোনো চরিত্র আমাকে এতোই প্রভাবিত করেছে যে লেখা থামিয়ে আমি দিনের পর দিন তার কথা ভেবেছি। তার সাথে সাক্ষাতের চেষ্টা করেছি। তার কান্নাকে নিজের মধ্যে ধরতে চেষ্টা করেছি। আবার গতি নিয়ে ফিরে এসেছি লেখার কাছে।

প্রকাশের আগেই অশ্লীল- ধর্মীয় বিতর্ক- সমাজ নিষিদ্ধ ভাবনার জন্য সমালোচিত হওয়া এ উপন্যাস সাহস করে প্রকাশের জন্য কৃতজ্ঞতা অনুপ্রাণন প্রকাশন’র স্বত্ত্বাধিকারী আবু মোহাম্মদ ইউসুফকে। তার এই সাহসিকতা বাংলাভাষাভাষী নারী-পুরুষদের স্বাধীন চিন্তায় নতুন কিছু যোগ করবে বলে আশা করি।

সানাউল্লাহ সাগর
০৯ ডিসেম্বর ২০১৮ খ্রি.
ধানমন্ডি, ঢাকা।
.............
বই: গুহা
লেখক: সানাউল্লাহ সাগর
প্রকাশনী: অনুপ্রাণন প্রকাশন
প্রচ্ছদ : আল নোমান
ধরন : পত্রোপন্যাস
পৃষ্ঠা : ১১২
মলাট মূল্য : ২৪০ টাকা
অমর একুশে গ্রন্থমেলা ২০১৯
স্টল নং -৫৬৫
অনলাইন পরিবেশক
অনলাইন পরিবেশক: rokomari.com / boibazar.com

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৪

রাজীব নুর বলেছেন: অনুপ্রানন আমারও একটি বই করেছে। টুকরো টুকরো সাদা মিথ্যা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.