নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রকাশিত বইয়ের সংখ্যা ১১ টি। (৮টি কবিতার বই, ২টি উপন্যাস ও একটি ছোটগল্পের বই।)

সানাউল্লাহ সাগর

সৃজনশীল লেখালেখি, গবেষণা ও সম্পাদনা

সানাউল্লাহ সাগর › বিস্তারিত পোস্টঃ

অবশেষে ‘সহবাস’ প্রকাশিত হলো...

২৭ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৫৬


...‘সহবাস’ উপন্যাসের কাহিনী সংক্ষেপ
সমাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে লিসা-অন্তুর পরিচয়। মোনালিসা মুনমুন নামে মুগ্ধ অন্তু। সে মুগ্ধতা বন্ধুত্ব ছাড়িয়ে প্রেমের দিকে এগিয়ে যায়। অন্তু লিটলম্যাগকর্মি-উদীয়মান কবি। লিসা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। দূরত্ব সময় ও বয়সের—সামাজিক মর্যাদা ও বেকারত্বের। লিসার সাহিত্যপ্রেম, জীবন উপভোগের আকাঙ্ক্ষা আর অন্তুর লিসা মুগ্ধতা তাদের পৌঁছে দেয় এক ছাদের নিচে। লিভ-টুগেদার বাংলাদেশে সমাজ স্বীকৃত না হলেও তারা সাহস ও বিশ্বাস নিয়ে বিয়ে ছাড়াই একসাথে থাকতে শুরু করে। কিন্তু তাদের বিয়ে ছাড়া সংসার স্থায়ী হয় না। তারা বুঝতে পারে দূর থেকে যতটা সহজ মনে হয়েছিলো ঠিক ততটা সহজ নয় একসাথে থাকা। মাত্র একমাস একুশ দিন পর লিসা চলে যায়। একে অপরের প্রতি অভিযোগ-রাগ-ক্ষোভ নিয়ে দূরেই থাকে তারা।

পরিবারের একমাত্র উপার্জনক্ষম অন্তুর বাবা মারা যাওয়ার পর পুরো পরিবার তার দিকে তাকিয়ে থাকে। সে সমস্ত বাউন্ডুলেপনা—বাবার প্রতি অভিমান ভুলে হন্যে হয়ে চাকুরী খুঁজতে থাকে। চারদিকে লিসাকে হারানোর শোক, বাবার অনুপস্থিতি, পরিবারের ভার অন্তুকে এলোমেলো করে দেয়। সে একসময় বন্ধুর পরিচিত প্রকাশক মজনুর পরামর্শে ভাড়া লেখকের কাজ বেছে নেয়। তার লেখা প্রকাশ হতে থাকে অন্য একজন শিল্পপতির নামে। লিটলম্যাগ আন্দোলন—পূঁজিবাদ বিরোধী কণ্ঠস্বর—লেখক সত্ত্বা আস্তে আস্তে হারিয়ে যেতে থাকে। এই ঘৃণ্য কাজ করে আয়নার সামনে দাঁড়াতে পারে না অন্তু। এরকম চলে প্রায় তিন বছর। সমস্ত কাজের মধ্যে লিসাকে মনে পড়লেও তাকে যাপনের সুযোগ থাকে না অন্তুর। পুরানো বন্ধু মেহরুবার আমন্ত্রণে শেষ পর্যন্ত একটা চাকুরী হয় তার।

দীর্ঘ ষোল বছর পর জাতীয় প্রেস ক্লাবের সমানে দেখা হয় লিসার সাথে। ততদিনে সমস্ত ইগো-রাগ-ক্ষোভ তলিয়ে গেছে তাদের। তখন অন্তু শিল্পপতি রাশেদুল ইসলাম। তার নাম থেকে ঝড়ে গেছে কবি ও লিটলম্যাগ যোদ্ধার পোশাক। তারা হারানো দিনের গল্প করে। একে অপরের কাছে সহজ হয়ে ওঠে—ঠিক আগে যতটা দুর্বোধ্য ছিলো তার থেকেও অনেক বেশি। কবি ও কথাসাহিত্যিক মোনালিসা মুনমুনের ৫০ তম জন্মদিনের প্রোগ্রাম ছিলো জাতীয় প্রেস ক্লাবে। অন্তু আসেনি। লিসা ঠিক করলো অন্তুর অফিসে চলে যাবে। কিন্তু টিভির স্কল জানিয়ে দেয় শিল্পপতি রাশেদুল ইসলাম অন্তু নিখোঁজ হওয়ার খবর।



[ নোট: ‘সহবাস’ ২০২০ সালের মেলায় হাওলাদার প্রকাশনী থেকে প্রকাশিত হওয়ার কথা ছিল। কিন্তু একদম মেলার আগে আগে তিনি নাম পরিবর্তনের শর্ত দেন। আমি নাম পরিবর্তন না করায় শেষ পর্যন্ত তিনি আর উপন্যাসটি প্রকাশ করেননি।]

বইয়ের নাম: সহবাস
বইয়ের ধরন: উপন্যাস
প্রকাশক: পাললিক সৌরভ
প্রকাশকাল: জানুয়ারি ২০২১ খ্রি.
প্রচ্ছদ: আল নোমান
মলাট মূল্য: ২৮০ টাকা

ঘরে বসে ‘সহবাস’ সংগ্রহ করতে চাইলে :
https://www.rokomari.com/book/208024/sahobas

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:৫৪

নান্দনিক নন্দিনী বলেছেন: অন্তু'র চাকুরির পাওয়া পর্যন্ত ঠিক ছিলো। তবে ১৬ বছরের ব্যবধানে শিল্পপতি হয়ে যাওয়াটা ছাড়া প্লট ঠিক আছে। তবে দুইজন মানুষকে নিয়ে উপন্যাস! বড় গল্প হতে পারতো।

২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৪৭

সানাউল্লাহ সাগর বলেছেন: ধন্যবাদ। শুধু দুজনের গল্প নিয়ে উপন্যাস নয়। প্রধান চরিত্রের সাথে সাথে আরো অনেক অপ্রধান চরিত্র আছে। কাহিনী সংক্ষেপে সেগুলোর পরিচয় বিস্তারিত দেওয়া হয়নি।

২| ২৮ শে জানুয়ারি, ২০২১ রাত ২:১২

রাজীব নুর বলেছেন: আসলেই ''সহবাস'' নামটা যেন কেমন!!!

২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৪৮

সানাউল্লাহ সাগর বলেছেন: ধন্যবাদ। গল্পের সাথে এই নামটিকেই যুক্তিযুক্ত মনে করেছি।

৩| ২৮ শে জানুয়ারি, ২০২১ রাত ৩:৩৬

কালো যাদুকর বলেছেন: ভাল ইনট্রো। অভিনন্দন।

২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৫০

সানাউল্লাহ সাগর বলেছেন: ধন্যবাদ।

৪| ২৮ শে জানুয়ারি, ২০২১ সকাল ১১:১৮

এমেরিকা বলেছেন: 'সহবাস' মানে হল একত্রে বসবাস। পজিটিভ চিন্তা করুন।
'পিরিয়ড' মানে হল সময়। পজিটিভলি চিন্তা করুন।

২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৫০

সানাউল্লাহ সাগর বলেছেন: ধন্যবাদ।

৫| ২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:০৫

রানার ব্লগ বলেছেন: গতানুগতিক কাহিনী !!! ডিফারেন্ট কিছু আশ করেছিলাম !!!

এমেরিকা@ আমাদের মস্তিষ্কে অনেক আগেই পচন ধরে আছে

২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৫২

সানাউল্লাহ সাগর বলেছেন: ধন্যবাদ। তবে একজন ভাড়া লেখককে প্রধান চরিত্র করে বাংলা সাহিত্যে কতগুলো উপন্যাস আছে আমার জানা নেই। থাকলেও হয়তো আমার পড়া হয়নি। আপনি নাম জানালে পড়ে উপকৃত হবো।

৬| ২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:২৩

নীল আকাশ বলেছেন: উপন্যাসের প্লট আরো বড় হতে পারতো। @ নান্দনিক নন্দিনী মতো আমারও মনে হচ্ছে মাত্র দুইজনের একটা কাহিনী একটা উপন্যাসের জন্য নিতান্তই ছোট।
লেখক তার বইয়ের জন্য যে নাম ঠিক করবেরন সেটাই ঠিক। আমি আপনার সাথে একমত।

২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৪৯

সানাউল্লাহ সাগর বলেছেন: ধন্যবাদ। ‘উপন্যাসের প্লট আরো বড় হতে পারতো’ হুম পারতো। তবে শুধু দুজনের গল্প নিয়ে উপন্যাস নয়। প্রধান চরিত্রের সাথে সাথে আরো অনেক অপ্রধান চরিত্র আছে। কাহিনী সংক্ষেপে সেগুলোর পরিচয় বিস্তারিত দেওয়া হয়নি।

৭| ২৮ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ। গল্পের সাথে এই নামটিকেই যুক্তিযুক্ত মনে করেছি।

হ্যা আমারও ধারনা বইটা পড়ার পর 'সহবাস' নামটা যুক্তিযুক্ত লাগবে।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:০৪

সানাউল্লাহ সাগর বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.