নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ শুধু মানুষের জন্য না, জগতের সকলের জন্য

গরল

জগতের সকল প্রাণী শান্তি লাভ করুক

গরল › বিস্তারিত পোস্টঃ

সমাজ বিপ্লবের প্রারম্ভিক ধাপে বাংলাদেশ - রিপোস্ট

২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১:১৪

দেশের এই রাজনৈতিক পরিস্থিতিতে সবাইকে হতাশ না হয়ে আশাবাদী হওয়ার জন্য পোস্টটি আবার দিলাম।



কেউ মানুক বা না মানুক, খেয়াল করুক বা না করুক, স্বীকার করুক বা না করুক বাংলাদেশের সমাজে ওনেক পরিবর্তন এসেছে গত ২০ বছরে এবং এটা খোড়া হোক, অকার্জকর হোক আর যতই দূর্নীতিগ্রস্থ হোক, গনতন্ত্রিক ব্যাবস্থার কারনেই। বিষদ বিবরণে যাব না, অল্প কিছু উদাহরণ দেই শুধু।



৮০ এর দশকেও ছেলে মেয়েরা লেখা পড়া করত শুধু একটা মাত্র উদ্দেশ্য নিয়ে আর সেটা হল বিসিএস পরীক্ষা দেওয়া। অথচ ৯০ এর দশক থেকে প্রাইভেট বা কর্পোরেট চাকরি প্রধান্য বিস্তার করতে শুরু করে। আর এখনকার কথা নিশ্চই বলে বুঝাতে হবে না। ৮০ এর দশকে ছাত্র বা ছাত্রীদের বড় হয়ে শুধু মাত্র ডাক্তার বা ইন্জিনীয়ার হওয়ার বাসনা ব্যাক্ত করত। এখন এই মানসিকতায়ও ওনেক বৈচিত্র এসেছে।



আগে বাবা মা রা ছেলে মেয়েদের বিয়ে দিত আর এখন তারা নিজেরা বিয়ে করে। বিয়ের সময় পাত্র পাত্রির চেয়ে তাদের বাবা মার এবং চাচা, মামা, খালুর যোগ্যতা প্রাধান্য পেত বেশি। এখন কিন্তু সেই ধারনার পরিবর্তন ঘটেছে। তখন পাত্রীর শিক্ষাগত যোগ্যতার চেয়ে পাত্রীর বাবার ধন সম্পদ দেখত সবাই, এখন কিন্তু পাত্রীর শিক্ষাগত যোগ্যতাই মূখ্য। তার মানে হচ্ছে নারী শিক্ষার সামাজিক গ্রহনযোগ্যতা বেড়েছে। দেশে এখন ছাত্রর চেয়ে ছাত্রীর সংখ্যা বেশী। ছাত্রীর ঝড়ে যাওয়ার সংখ্যা বেশী কিন্তু এটাই বা কম কি, এগোচ্ছে তো। বিয়ের সময় পাত্রীর পছন্দের গূরুত্ব দেওয়া হয় সমান ভাবে।



সেলফ ডিপেনডেন্ট এর সংখ্যা বাড়ছে দিন দিন মানে আয় উপার্জনের দিক দিয়ে এমন কি সেটা নারীদের ক্ষেত্রেও। চাকরির উপড় নির্ভরশীলতা কমে যাচ্ছে দিন দিন। নিজস্ব ধ্যান ধাড়না ও চিন্তা দিয়ে অনেক উদ্যক্তা জন্ম নিচ্ছে এবং সফলও হচ্ছে এবং এর সামাজিক গ্রহনযোগ্যতাও বেড়েছে অনেক গুন। কারন ছোট ছোট ব্যাবসার সামাজিক গ্রহনযোগ্যতা না বাড়লে ব্যবসার প্রসাড়ও বাড়ে না। এধরনের অনেক উদ্যক্তা এখন বড় বড় রফ্তানিকারক হিসাবে দাড়িয়ে গেছে এবং অনেক নারী উদ্যক্তা বুটিক শপ, ফ্যাশন শপ, বেকারি, হ্যান্ডিক্র‌্যাফট, আ্যড ফার্ম, ডিজাইন ফার্ম ও বিউটি শপ করে প্রচার লাভ করেছেন এবং সম্মান অর্জনও করেছেন। উদাহরণ স্বরুপ কানিজ আলমাস খান, গীতি আরা শাফিয়া চৌধুরী, তালেয়া রহমান আরো অগণিত রয়েছেন। কৃষি, মৎস, পোলট্রি খাতে তো ক্ষুদ্র উদ্যক্তারাই দেশের প্রধান চাহিদা মেটাচ্ছে এমন কি মহিলাদের পোশাক শিল্পও কিন্তু ক্ষুদ্র ও মহিলা উদ্যক্তাদের উপর অনেকাংশে নির্ভরশীল। যা কিনা ২০ বছর আগে সম্পূর্ণ ভাবে ভারতীয় পণ্যের উপর নির্ভরশীল ছিল। এটাও এক ধরনের সামাজিক বিপ্লব।



যতই হাঙ্গামা ফ্যাসাদ থাকুক গনতন্ত্রে তা কিন্তু মানুষের প্রতিভা বিকাশে বাধা দান করে না বড়ংচ সহয়তা করে। আমরা যতই এই দুই মহিলাকে দোষারোপ করি না কেন এত কিছু কিনতু এই দুই মহিলার সময়েই বিকাশ লাভ করেছে। আর দেশের মানুষ যখন আরো সভ্য ও শিক্ষিত হবে তখন এমনিতেই গনতন্ত্র আরো সুশীল হবে। অনেকেই বলে এমন গণতন্ত্রের দরকার নাই। আরে ভাই এমনটা না থাকলে অমনটাই বা হবে কি করে। গণতন্ত্রকে আরো সুযোগ দিন আর নিজেরা আরো সহনশীল হই তাহলে সব ঠিক হয়ে যাবে এক সময়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.