নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ শুধু মানুষের জন্য না, জগতের সকলের জন্য

গরল

জগতের সকল প্রাণী শান্তি লাভ করুক

গরল › বিস্তারিত পোস্টঃ

ওষুধ সচেতনতা, ওষুধ চিনবেন কিভাবে

২৭ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:৫৪

বাংলাদেশে এখন কতগুলো যে ওষুধ কম্পানী আছে তা কারো জানা নাই এবং গুটি কয়েক ছাড়া বাকিগুলোর মাণ কি সেটাও বলা মুশকিল। তাছাড়া ওষুধ সম্বন্ধে আমরা কম জানি বলে চিকিৎসক যা দেয় সেটাই খেয়ে যাই কোন প্রশ্ন ছাড়াই। আর এখানেই সুযোগ নিচ্ছে নিম্নমাণের ওষুধ কম্পানীগুলো। অন্যান্য পণ্যের ক্ষেত্রে যেমন দাম দেখে কিছুটা হলেও মাণ যাচাই করা যায় ওষুধের ক্ষেত্রে সেটা যায় না। এটা ওষুধ কম্পানীগুলোর চালাকি যাতে লাভও বেশী। এই বেশী লাভ থেকে তারা যেটা করে থাকে ত হল দোকানদারদের বেশী কমিশন দিয়ে থাকে যাতে তারা ঐ কম্পানীর ওষুধ পুশ সেল করে থাকে এবং চিকিৎসকদেরও বেশী করে ঘুষ দিয়ে থাকে, এতে তাড়াও ঐ সব কম্পানীর ওষুধ প্রেসক্রাইব করে থাকে।



তবে ওষুধ চেনা খুবই সহজ, একটু ভাল করে খেয়াল করতে হবে ওষুধের নাম টা। ওষুধের মূলত দুইটা নাম থাকে, একটা ব্র‌্যান্ড নেম আর আর একটা হল জেনেরিক নেম বা ফার্মাকপিয়া নেম। ব্র‌্যান্ড নেম হল যে নামে কম্পানী বাজারজাত করে থাকে এটা ওষুধ এর গায়ে বড় করে লেখা থাকে বা চিকিৎসকের ব্যাবস্থাপত্রেও এই নাম থাকে। ঠিক এই নামের নিচেই দেখবেন ছোট করে একটা বা কিছু কিছু ক্ষেত্রে একাধিক জটিল নামবা উপাদানের নাম লেখা থাকে। যেমন নাপা বা এস্‌ হচ্ছে ব্র‌্যান্ড নেম এবং এদের জেনেরিক নেম হচ্ছে প্যারাসিটামল। এভাবে আপনারা বিদেশী ওষুধের দেশী নাম এবং এর উল্টটাও জানতে পারবেন।



এখন আমাদের করণীও হচ্ছে চিকিৎসক যে ওষুধ দিয়ে থাকুক না কেন সেটা যদি আপনার বিবেচনায় ভাল কম্পানীর না হয় আপনি ঐ ওষুধের জেনেরিক নাম দিয়ে দোকানদারকে ভাল কম্পানীর ওষুধ দিতে বলবেন। মনে রাখা জরুরী যে ওষুধের মানের উপর আপনার সুস্থতা নির্ভর করে। এছাড়া বাংলাদেশের তৈরী ওষুধ নিয়ে একটা ওয়েব সাইট আছে যেখানে আপনারা সব কম্পানীর সব ওষুধের নাম খুজে বের করতে পারবেন।



বিডিড্রাগস - বাংলাদেশের ওষুধ ডাটাবেজ

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০১৫ দুপুর ২:৩৮

প্রকৌশলী মোঃ জুলফিকার আলী জুয়েল বলেছেন: আরেকটা বিষয় লেখায় থাকলে ভালো হতো। আমাদের অনেকে আবার ডাক্তারের প্রেসক্রাইব করা ঔষধ ছাড়া কিনতে চান না। এমনকি আমি দেখেছি দোকানদার সেম প্রিপারেশনের ভালো কোম্পানির ঔষধ দিতে চাইলেও নিতে রাজি হয়না। তারা মনে করে ডাক্তার যেটা দিছে সেটা না খাওয়ালে অসুখ সারবে না।

২৭ শে এপ্রিল, ২০১৫ দুপুর ২:৫৫

গরল বলেছেন: এজন্যই সচেতনতা দরকার। আপনার কমেন্টের জন্য ধন্যবাদ।

২| ২৯ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৪:২৪

কাবিল বলেছেন: ওষুধের মান ঠিক রেখে জেনেরিক নামে ভাল কম্পানীর ওষুধ কিনলেও সমস্যা নেই। ভাল তথ্য।

৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১০:৪৯

গরল বলেছেন: ধন্যবাদ, একবাক্যে পুরো লেখাটির অর্থ বলে দেওয়ার জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.