নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ শুধু মানুষের জন্য না, জগতের সকলের জন্য

গরল

জগতের সকল প্রাণী শান্তি লাভ করুক

গরল › বিস্তারিত পোস্টঃ

মেট্রোরেল কি মিরপুরবাসীর জন্য গলার কাটা হতে যাচ্ছে

১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৯


মেট্রোরেল সময়ের চাহিদা এবং এটা অনেক আগেই দরকার ছিল। একটা যুগপযোগী রেল ব্যাবস্তা যে কোন নগরের যাতায়াত ব্যাবস্তাকে সহজতর ও দ্রুত করে তোলে কিন্তু সেটা হতে হবে পরিকল্পনামাফিক। আগের চিন্তা আগে ও পরেরটা পরে দেখা যাবে, এইরকম ভাবে এত বড় একটা প্রকল্প বাস্তবায়ন কোন উপকারে তো আসবেই না বড়ংচ ভবিষ্যতে বড় ধরনের সমস্যা হতে পারে।

সমস্যাটা হচ্ছে রেলের রুট নিয়ে। রেলের রুটটা হচ্ছে মিরপুরের সাথে অন্যান্য যায়গার সংযোগকারী একটি প্রধান রাস্টার উপর দিয়ে যেখান দিয়ে বিভিন্ন রুটের বাস চলাচল করে। যেমন মো:পুর থেকে উত্তরা, গাবতলী থেকে মিরপুর ১০ নং হয়ে উত্তরা, বনানি, মতিঝেেল, বাড্ডা, মিরপুর থেকে গুলিস্তান, বনানি, বাড্ডা, গাজীপুর এমনকি আরও ওনেক। মিরপুর ১০ থেকে খামারবাড়ী পর্যন্ত রাস্তাটি মাত্র ১০০ ফিট চওড়া যা কিনা বর্তমানে একেবারেই অপ্রতুল। যার কারণে শেওড়াপাড়া থেকে ১০নং পর্যন্ত বিশাল জ্যাম লেগে থাকে প্রতিদিন এমনকি শুক্রুবাড়েও। ইদানিং আবার কালসি দিয়ে উত্তরা রুট চালু হওয়ায় আরও জ্যাম বাড়ছে দিনকে দিন। এই রাস্তায় একটা ফ্লাইওভার অত্যান্ত জরুরী। অথচ এই রাস্তাই হচ্ছে মেট্রোরেলের রুট।

এখন তাহলে সমস্যাটা কোথায়? এমনিতেই চাপা রাস্তায় এত রুটের বাস চলাচল করে এবং একটা ফ্লাইওভার অত্যান্ত জরুরী সেখানে মেট্রোরেল করা মানে রাস্তার ২০ ফিট জায়গা দখল হয়ে যাবে রেলের পিলার আর আনুসাঙ্গিক কাজে। ১০০ ফিট রাস্তা হয়ে যাবে ৮০ ফিট। অতএব রাস্তাটা চাপ এত বেড়ে যাবে যে পুরো রাস্তাটাই না অকেজ হয়ে পড়ে। দ্বিতীয় যে বড় সমস্যাটা হবে এই রাস্টার উপড় কোন ফ্লাইওভার নির্মাণের সম্বভনা বাতিল করতে হবে। কারণ মেট্রোরেলের উপর দিয়ে আবার ফ্লাইওভার আসলে অবাস্তব ও চড়ম ব্যায়সাপেক্ষ ব্যাপার হয়ে দড়াবে। অতএব রাস্তাটার মৃত্যু দেখতে পাচ্ছি আমি। আর এই রাস্তার মৃত্যু মানে মিরপুরবাসীর জন্য চড়ম দূর্ভোগ বয়ে আনবে।

পৃথিবীর কোন দেশেই এরকম প্রধান রাস্তার উপর কোন রেল লাইন আছে কিনা আমার জানা নাই। থাকলেও সেটা দ্বিতল উড়াল সেতুর প্লান করে করা হয় বলেই আমি জানি।

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনে মৃত্যু দেখতে থাকেন ............ তয় বানান এতো ভুল কেন?

১৩ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৩২

গরল বলেছেন: বানান ভুলের জন্য দু:খিত, ধন্যবাদ

২| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫০

রােশদ সুলতান তপু বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমিও মিরপুরেই থাকি। মেট্রোরেল-এর সয়েল টেস্ট-এর জন্যেই এগারো নম্বর থেকে দশ নম্বর পর্যন্ত একঘন্টার মতো লেগে যাচ্ছে- মূল কাজ শুরু হলে কি অবস্থা দাঁড়াবে সেটা আল্লাহই জানেন।
একটা জিনিসের কোন উত্তর পাইনা- কয়েকদিন আগে মিরপুরের ফুটপা ছোট করে রাস্তা বড় করা হলো কিন্তু বিভিন্ন রাস্তার অনেকটা অংশই যেন বিভিন্ন যানবাহনের পার্কিং হয়ে গেছে। বিভিন্ন বাস রাস্তার ঠিক মাঝখানে বাস থমিয়েই লোক নামায় বাওঠায়- এগুলো দেখারও যেন কউ নেই। কয়েকদিন আগে পূরবী সিনেমা হলের সামনে এই কারণেই একজন মারা গেছেন।
যানবাহনের যাতায়াতের জন্যে উপযুক্ত বিকল্প ব্যবস্থা না করে যেন কর্তৃপক্ষ মেট্রোরেলের কাজ শুরু না করেন। তাহলে মগবাজার ফ্লাইওভারের পরিণতি মিরপুরেই দেখা যাবে।

১৩ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:২৯

গরল বলেছেন: মেট্রোরেল অবশ্যই দরকার কিন্তু সেটা হওয়া উচিৎ ভবিষ্যতের কথা মাথায় রেখে, ধন্যবাদ আপনাকে।

৩| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৩৭

রাজীব বলেছেন: মেট্রোরেল যে কত দরকার সেটি যেকোন বড় শহরে গেলেই বুঝবেন।
মেট্টোরেল ১০ফুটের বেশী জায়গা নিবে না। ৪ ফুট আইল্যান্ডতো এখনি আছে। আরে ৬ ফুট লাগবে।

১৩ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৩২

গরল বলেছেন: মেট্রোরেল অবশ্যই দরকার, সেটা নিয়ে কোন প্রশ্ন নেই কিন্তু সেটা যেন আবার প্রধান যাতায়াত ব্যাবস্থাকে বাধাগ্রস্থ না করে। আমি টোকিও শহরের রেল ব্যাবস্থা দেখেছি, সেকারনেই বলছি যে প্রধান সড়কের উপর দিয়ে কোন শহরে রেল লাইন নেই। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

৪| ১৩ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:১৪

রাঘব বোয়াল বলেছেন: আপনার ধারনা ঠিক। তবে অন্যান্য মেগাসিটিতে এই রেল গুলা চলে মাটির নিচ দিয়ে। এতে খরচও কম ঝামেলাও কম।

৫| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৪

রোদেলা বলেছেন: মেট্রোরেল হয় আকাশে নাইলে পাতালে।যারা মিরপুরে থাকি তারা ভালোই বুঝতাসি কি যাচ্ছে প্রতিদিন।

১৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:২৩

গরল বলেছেন: একটা সম্ভাবনা আর একটা সম্ভাবনাকে নষ্ট করে দিচ্ছে, সব রকমের সম্ভবনাকে কাজে লাগানর সুযোগ রাখতে হবে। কখনই একটাকে নষ্ট করে আর একটা নয়।

৬| ১৮ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:


এসব ব্যাপারে, আগামী ৫০ /১০০ বছরের কথা মনে রেখে, বর্তমান চাহিদা বুঝে প্ল্যান করার দরকার।

২০ শে অক্টোবর, ২০১৫ দুপুর ২:২৩

গরল বলেছেন: যথার্থই বলেছেন যা বাংলাদেশে কখনই করা হয় না, সব কাজ হয় এডহক ভিত্তিতে। গবেষণা করে প্লান করার ব্যাপারটা একেবারেই অচল এখানে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.