নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ শুধু মানুষের জন্য না, জগতের সকলের জন্য

গরল

জগতের সকল প্রাণী শান্তি লাভ করুক

গরল › বিস্তারিত পোস্টঃ

আমাদের দেশের বাজেট মূলত কেরাণীদের তৈরী ক্যালকুলেটরে হিসাব করা কিছু গাল ভরা সংখ্যা মাত্র, এর সাথে দেশের বা জনগণের আয় ব্যায়ের রূপরেখার কোন মিল আছে কি?

১০ ই জুন, ২০১৮ বিকাল ৪:০৩

আমি, আপনি বা দেশের মানুষ কত আয় করে আর কত ব্যায় করে তার হিসাব কি সরকারের কাছে আছে? আমার আপনার পরিবার বা দেশের মানুষের সঞ্চয় কত আর তাদের সম্পদের পরিমাণ কত তার হিসাব কি আছে বা আমার দায়-দেনাই বা কি আছে সেটার কোন হিসাব আছে কিনা। যদি থাকতই আর সে অনুযায়ী বাজেট হত তাহলে কি ধনীরা আরও ধনী আর গরীবরা আরও গরীব হতে পারত? আমাদের দেশের আয়ের উপর ভিত্তি করে কোন কোন পণ্য বেশী ট্যাক্স দিতে হবে আর কোন পণ্যে ভর্তুকি দিতে হবে তার কোন লিষ্টকি সরকার কোনদিন প্রকাশ করেছে? একজন সর্বসাকুল্যে আয়কর দেয় ছয় হাজার টাকা আর গাড়ির মালিক হয়ে গেছে, এমন কাউকে কোনদিন কি কোন প্রশ্নের সম্মুখীন হতে দেখেছেন? একজনের আয় ও ব্যায়ের পরে কোন সঞ্চয় থাকে না অথচ তার বাড়ি, গাড়ি ও ফ্লাটের অভাব নাই এরকম মানুষ আছে পঞ্চাস লাখেরও বেশি কিন্তু সরকারের খাতায় তারা সম্পদহীন। ধান উৎপাদন করে কৃষক পাচ্ছে ৫০০ টাকা মণ আর চাল করে বাজার মূল্য দারাচ্ছে ৭০ টাকা কেজি। তাহলে জিডিপি হিসাব করার সময় কি কৃষকের মূল্য দিয়ে হিসাব করছে না খুচরা বাজারের মূল্য দিয়ে, আমার বিশ্বাস খুচরা বাজারের মূল্য দিয়ে। তা না হলে মাথাপিছু আয় ৪৮৭.১৮(২০১৮)ডলার হোত না, আরও অনেক কম হোত। একারণেই হয়ত বাজারমূল্য দিনে দিনে এত বৃদ্ধি পাচ্ছে তাতে মধ্য আয়ের দেশ হতে পারা যাবে।

এরপর কিছু সমষ্টিক বিষয় নিয়ে যদি চিন্তা করি তাহলে দেখব সয়াবিন ও পাম তেলের আমদানির বিপরীতে কনজাম্পশনের কি কোন হিসাব আছে? যদি থাকত তাহলে পাম তেলে আমদানি করে সয়াবিন তেল নামে বেঁচতে পারত না। কোন পণ্যেরই আমদানির বিপরীতে কনজাম্পশনের হিসাব যদি সরকারের কাছে থাকত তাহলে কি কেউ ট্যাক্স ফাকি দিতে পারত? ক্রেতারাতো ঠিকই উচ্চ মূল্যে পণ্য কিনছে কিন্তু সবাই আমরা জানি যে আমদানিকৃত পণ্যের মাত্র বড়জোড় ২০-৩০ ভাগের উপরই কেবল ট্যাক্স দেওয়া হয়ে থাকে সবসময়। কোন খাতে বা কোন মণ্ত্রণালয়ে কত বরাদ্ধ দিতে হবে তার হিসাবটাই বা আসে কোথা থেকে। কোন এমপি কি কোনদিন সংসদে বলেছে যে আমার এলাকায় এতগুলো স্কুল লাগবে, হাসপাতাল বাবদ এত টাকা লাগবে, অবকাঠামো খাতে এত টাকা লাগবে এরকম কোন হিসাব কি বাজেটের আগে কোন এমপি পেশ করেছে সংসদে? আমরা কোন দিন দেখি নাই যে এমপিরা তার এলাকার উন্নয়নের জন্য চাহিদা দিচ্ছে বা স্থানীয় ভাবে কত টাকা সংকুলান করা সম্ভব তার একটা হিসাব দিচ্ছে। তাহলে কিসের ভিত্তিতে এই উন্নয়ন বাজেট তৈরী হচ্ছে। আজ পর্যন্ত কোন ডিসিকে কি সরকার বলেছে যে জেলার টোটাল উৎপাদন ও আয় বাড়ানোর উপর নির্ভর করবে তুমার পারফরমেন্স বা এটাই হচ্ছে ডিসির কেপিআই। ডিসিও জানে না তার জেলার আয় ব্যায় কত, এমপিরা জানে না, উপজেলা চেয়ারম্যানরাও জানে না। তাহলে পুরো দেশের হিসাব আসে কোথা থেকে। কোন এমপি, ডিসি বা চেয়ারম্যান বলতে পারবে না যে তার আওতাভুক্ত এলাকার মোট সম্পদ কত, আয় কত, ব্যায় কত আর ঘাটতিই বা কত। তাহলে সরকার ঢাকায় বসে সব জেনে গেল কিভাবে, কোন অলৌকিক ক্ষমতা আছে নাকি শুধু মনের মাধুরী মিশিয়ে কিছু গাল ভরা সংখ্যার প্রদর্শন মাত্র।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৪:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সহমত।

১১ ই জুন, ২০১৮ সকাল ৯:২৪

গরল বলেছেন: অনেক ধন্যবাদ

২| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৪:৩০

রাজীব নুর বলেছেন: আমি একজনকেও খুঁজে পেলাম না যে, মাল সাহেবের(!) বাজেটে খুশি!!
এ লোকটা পুরাই ব্যর্থ। দশ বছর আগে যখন বাজেট দেয় তখনই সবাই বলেছিল এ লোক দেশের অর্থনীতি ডোবাবে। কিন্তু দশ বছরেেও এ লোক সে কাজটা করতে ব্যর্থ হলো।

১১ ই জুন, ২০১৮ সকাল ৯:২৭

গরল বলেছেন: ডোবাতে ব্যার্থ হয়েছে কারণ আমাদের প্রাইভেট সেক্টরের কিছু স্মার্ট কর্মী, বিদেশে খাটা কিছু কর্মঠ শ্রমিক এবং মাথার ঘাম পায়ে ফেলা কৃষক আছে যারা মালের কথায় কান দেয় না।

৩| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৪:৩৫

লাবণ্য ২ বলেছেন: সুন্দর পোস্ট।

১১ ই জুন, ২০১৮ সকাল ৯:২৭

গরল বলেছেন: ধন্যবাদ, ভাল থাকবেন।

৪| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৪:৪১

আখেনাটেন বলেছেন: বিবিএস নামে আগারগাও একটি ভবন আছে। স্যুটেট-বুটেট কিছু স্ট্যাটিস্টিসিয়ান কুড়িগ্রামের বর্গাচাষী ওসমানের বাৎসরিক ধান-চাল উৎপাদনের ক্যালকুলেশন করছে ওখানকার এসি রুমে বসেই। আর দেখছে ওসমান মিঞা ধান বেঁচে শুধু লাভ আর লাভ করছে। সেই মোতাবেক প্লানিং মিনিস্ট্রির আরেকদল স্যুটেট-বুটেটওয়ালাদের সাহায্য নিয়ে রাবিশ মন্ত্রী তথ্য-উপাত্তসহ বাজেট পেশ করছে সংসদ নামক রঙ্গশালায় (টিআইবি'র ভাষায়)।

এতে ওসমান মিঞা লাভে লাভে লাল হয়ে দরিদ্র সীমার বর্ডার ক্রস করে নামতেই আছে। আর কতদূর নামলে তেনাদের হুঁশ হবে যে যা বলছি তা ঠিক নয়, যা লিখছি তা লেখা উচিত নয়, যা গাইছি তা কর্কশ শুনাচ্ছে ওসমান-মজিদ-রাইচরণদের কাছে।

১১ ই জুন, ২০১৮ সকাল ৯:২৯

গরল বলেছেন: একেবারেই বাস্তব চিত্র তুলে ধরেছেন, এভাবেই চলছে দেশটা। কি বলার কথা কি বলছি, কি ভাবার কথা কি ভাবছি, তিরিশ বছর পরেও আমি স্বাধিনতাটাকে খুজছি।

৫| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:


মুহিতের অফিস পুরোপরি অনুমান নির্ভর ভোগাস ডাটা দিচ্ছে; সেটার উপর আয় ব্যয় করা হচ্ছে; সেটার নাম দিয়েছে বাজেট, পুরোটাও বোগাস; মুহিত নিজেই বোগাস।

১১ ই জুন, ২০১৮ সকাল ৯:৩১

গরল বলেছেন: শুধু মুহিত না, পুরো সরকার চলে অনুমান নির্ভর আর হাসিনার ইশারায়, এখানে কোন প্রসেস নাই বা রুল নাই। হাসিনা খুশি হল না বেজার হল সেটাই শুধু তাদের একমাত্র গবেষণার বিষয়।

৬| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৫:৪১

রাকু হাসান বলেছেন: এমন নিখূত ভাবে ভাবলে দেশটা এখন সোনার বাংলা থাকতো । তবে আশাবাদী সেই দিনের অপেক্ষায় রইলাম ।

১১ ই জুন, ২০১৮ সকাল ৯:৩৪

গরল বলেছেন: আমিও আশাবাদী যে আপনাদের মত আশাবাীিরাই একদিন দেশটাকে বদলে দিবে। সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আশাবাদীদের জন্য।

৭| ১০ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মুহিত বোগাস এবং রাবিশ। কেউ মন্তব্য করলে আপনি তার উত্তর দেন না কেন? আপনিও তো দেখছি.........।

১১ ই জুন, ২০১৮ সকাল ৯:৩৫

গরল বলেছেন: ভাই রাতে আর ব্লগ নিয়ে বসা হয় নাই তাই উত্তর দেই নাই, দয়া করে মুহিতের টাইটেল আমার গায়ে লাগিয়ে দিয়েন না। ধন্যবাদ, ভালো থাকবেন।

৮| ১০ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: চোর চাট্টার দেশ, তার আবার রাজনীতিবিদ, তার আবার অর্থমন্ত্রী...

১১ ই জুন, ২০১৮ সকাল ৯:৩৮

গরল বলেছেন: এত হতাশ হবার কিছু নাই, কিছু কাজের লোক আছে বলেই দেশটা এখনও টিকে আছে না হলে সোমালিয়া বা আফগানিস্তান হয়ে যেত, এখনও আশা আছে বলেই আমার বিশ্বাস।

৯| ১০ ই জুন, ২০১৮ রাত ৮:৪৮

আহমেদ জী এস বলেছেন: গড়ল ,




সরল অংক গড়ল করে ফেললেন কেন ? জানেনই তো ঐ সব হলো ষ্ট্যাটিষ্টিকস এর খেলা !
দেশে গরু কয়টা এমন জরিপে ষ্ট্যাটিষ্টিকস এর সরল অংক হলো, গরুর হাটে গিয়ে যদি দেখা যায় ৪ বর্গমাইলের হাটে গরু আছে ১০০০টি তবে ৫৬ হাযার বর্গমাইলে গরু হবে ১,৪০,০০,০০০ টি । B-)

আমাদের বাজেটবিদদের মাথায় এই সরল অংক ছাড়া আর অংক নেই । :(

১১ ই জুন, ২০১৮ সকাল ৯:৪১

গরল বলেছেন: হাহাহাহহাহা =p~ , চমৎকার বলেছেন, সরকারি লোকজন আসলেই খুব সরল। কিন্তু আমি গড়ল তাই তাদের সরল অংক নিয়ে তেনা পেচাই। আমরাই খারাপ আসলে। ভালো থাকবেন, ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.