নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ শুধু মানুষের জন্য না, জগতের সকলের জন্য

গরল

জগতের সকল প্রাণী শান্তি লাভ করুক

গরল › বিস্তারিত পোস্টঃ

দক্ষিন এশিয়ার অর্ধেক মানুষ জলবায়ুগত সবচেয়ে ঝুকিপূর্ণ অঞ্চলের কেন্দ্রবিন্দুতে বসবাস করছে

০৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩১



সম্প্রতি ওয়ার্ল্ড ব্যাংক একটা রিপোর্ট প্রকাশ করেছে যেখানে দেখানো হয়েছে যে দক্ষিন এশিয়ার অর্ধেক মানুষ জলবায়ুগত কারণে সবচেয়ে ঝুকির মধ্যে রয়েছে মূলত দুটি কারনে। একটি হচ্ছে অত্যাধিক তাপমাত্রা ও আর একটি হচ্ছে শুষ্কতা বা মরুকরণ। প্রায় ৮০ কোটি লোক ২০৫০ সালের মধ্যে মধ্যম মাণের ঝুকি থেকে চড়ম বিপর্যয়ের মধ্যে পড়বে। এই অঞ্চগুলোর তাপমাত্রা বৃদ্ধি ও মরুকরণের সাথে অপর্যাপ্ত বৃষ্টিপাতের একটা গভীর সম্পর্ক রয়েছে। তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে বৃষ্টিপাত কমতে থাকে এবং তাতে যা ক্ষতি হয় ত প্রায় জিডিপির শতকরা ২.৮ ভাগ। এভাবে কমতে থাকলে ২০৫০ সালের মধ্যে প্রতি দুইজনে একজনের জীবনমাণ নেমে যাবে চড়ম দরিদ্র সীমার নীচে। এর মদ্ধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হবে বাংলাদেশের সেইসব ক্ষতিগ্রস্থ অঞ্চলের লোকেরা এবং এক্ষেত্রে তাদের ক্ষতির সম্ভবনা প্রায় জিডিপির প্রায় শতকরা ১.৪ ভাগ।

তথ্য সূত্র: Half of South Asia living in vulnerable climate hotspots: World Bank



তাপমাত্রা বৃদ্ধির কারণ হিসাবে যে কারণটা সবচেয়ে বেশী উল্লেখযোগ্য তা হচ্ছে কার্বন বা জীবাস্ম জ্বালানী বা সোজা কথায় তেল পোড়ানো। এই তেল পোড়ানোর উপর বিশ্ব ব্যাংকের একটা রিপোর্ট আছে। বাংলাদেশের প্রতি বর্গকিলোমিটারে বাস করে ১২২২ জন (২০১৪) এর তথ্য অনুযায়ী। তার মানে একজনের জন্য বরাদ্ধ ৮৮০৮ বর্গফুট, ১২ কাঠা বা ২০ শতাংস জায়গা। ওয়ার্লড ব্যাংকের Energy use (kg of oil equivalent per capita) হিসাব অনুযায়ী বাংলাদেশে ২০১৩ তে জনপ্রতি বছরে ২১৬ কেজি মানে দিনে ০.৫৯ কেজি মানে প্রতি বর্গকিমিতে ৭২৩ কেজি তেল পোড়ানো হয় যা আগামী পাচ বা দশ বছরে দ্বীগুন হবে। দেশের প্রতি বর্গকিমিতে (জাতীয় সংসদ ভবন এর মূল এলাকাটা প্রায় ১ বর্গ কিলোমিটার) যদি প্রতিদিন ৭২৩কেজি তেল এবং ভবিষ্যতে ১৪৪৬ কেজি বা প্রায় দড় টন তেল পুড়ে সে দেশের জলবায়ু কিভাবে স্বাভাবিক থাকবে আমার মাথায় আসে না। দেশ তো পুড়ে কয়লা হয়ে যাবে, এখনিতো শীতকাল উধাও হয়ে গেছে বাংলাদেশ থেকে আর কিছুদিন পর মরুভূমি দেখতে পাব। ব্যাপারটা যে কত ভয়াবহ হবে তা হয়ত কেউ আনদাজ করতে পারছে না।

তথ্য সূত্র: Energy use (kg of oil equivalent per capita)

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৬

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: আসলে এগুলো নিয়ে সরকারের কোন মাথাব্যথা নেই। সরকারে প্রধান এজেন্ড বিরোধী দলকে কিভাবে দমানো যাবে সেটা।

০৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৭

গরল বলেছেন: ঠিকই বলেছেন, তারপর উপদেষ্টারাও আসলে কেরাণী ছিল একসময়। তাই এসব বিষয় সরকারের নজরে আনারও কেউ নাই।

২| ০৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:


আমাদের সাধরণ মানুষ এই ভয়ংকর বিপদের কথা বুঝার মতো অবস্হানেও নেই!

০৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

গরল বলেছেন: কোন দেশের সাধারণ মানুষই এসব নিয়ে মাথা ঘামায় না। এসব নিয়ে মাথা ঘামানোর জন্য সরকারে মণ্ত্রণালয় আছে, উপদেষটা আছে তারা কি করে। আমার আগের পোষ্টে আপনার কোন মন্তব্য পেলাম না।

৩| ০৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১২

রাজীব নুর বলেছেন: প্রচুর গাছ লাগানো ছাড়া অন্য কোনো উপায় নাই।

০৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২১

গরল বলেছেন: শুধু গাছ লাগালে হবে না ভাই, তেল পোড়ানো কমাতে হবে আর বিকল্প জ্বালানীর ও সন্ধান করতে হবে। প্রয়োজনবোধে বিদ্যুৎ উৎপাদন না করে আমদানি করতে হবে। উৎপাদন করতে যেয়ে লাভের চেয়ে ক্ষতি বেশী হলে সেটা অবশ্যই বর্জ্যনীয়।

৪| ১৮ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৩৩

উদাসী স্বপ্ন বলেছেন: চিন্তা কইরেন না। সেদিন এক জার্নালে পড়লাম সমুদ্রের পানির গড় সান্দ্রতা হিসেব করে দুই মেরুর সব বরফ যখন গলে যাবে তখন সাগরের পানির গড় উচ্চতা হবে ২৪০ ফুট। জোয়ারের সময়কার হিসাব বাদই দিলাম। ২০৩৬ নাগাদ দুই মেরু পুরো গ্রীস্মের রূপ দেখবে। সে হিসেবে বাংলাদেশ তখন পুরোপুরিই নিশ্চিন্তে হবে। তাই আর এদের নিয়ে চিন্তা করে লাভ নেই

১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:০১

গরল বলেছেন: ২৪০ ফুট আমার কাছে অবাস্তব মনে হচ্ছে, কারণ সবচেয়ে বেশী বরফ উত্তর মেরুতে এবং তা মোটামুটি পানির উপর। পানিতে বরফের মাত্র ১০% পানির উপরে থাকে। তার মানে হচ্ছে ওটা গলে গেলেও অতিরিক্ত কোন জায়গা দখল করবে না কারণ বরফের ঘনত্ব পানির চেয়ে কম এবং গলে গেলে সেটা যে ৯০% জায়গা দখল করে আছে সেই জায়গাতেই এঁটে যাবে। তাই হিসাবটা ২৪ ফুট হলে বিশ্বাসযোগ্য হত। ন্যাশনাল জিওগ্রাফিক এর একটা লিংক দিলাম যেখানে বলা হচ্ছে যে গ্রীনল্যান্ডের বরফ গলে গেলে ২১০০ সালে ২৩ ফুট উঁচু হবে সমুদ্রপৃষ্ঠ।

Sea Level Rise

৫| ১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:১৪

উদাসী স্বপ্ন বলেছেন: হ রে ভাই, ২৪ ফুট। অটো তে শূন্য বেশী পড়ছে। গত কয়েকদিন ধইরা ২৪০ ইউরো নিয়া একজনের সাথে তুমুল ম্যানেজিং করতেছে। আইওএস এখন খালি ঐটারেই বেজ ধরে

১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:১৭

গরল বলেছেন: ধন্যবাদ =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.